নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আম জনতার একজন।

ইছামতির তী্রে

I have a dream.

ইছামতির তী্রে › বিস্তারিত পোস্টঃ

নেগেটিভ গ্রুপের ব্লাড নিয়ে কাজ করা বাংলাদেশের সর্বপ্রথম সংগঠন CNBRR

২২ শে এপ্রিল, ২০১৪ দুপুর ১:০৩

“১০ বছরের এক ফুটফুটে মেয়ে অনামিকা। কঠিন দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত সে। জরুরী ভিত্তিতে তার ‘ও’ নেগেটিভ রক্তের প্রয়োজন। সে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে। আপনার দেয়া এক ব্যাগ রক্ত বাঁচিয়ে দিতে পারে ফুলের মত নিস্পাপ, মৃত্যুপথযাত্রী এই শিশুটির জীবন। আসুন হাত বাড়িয়ে দেই একজন শিশুর জন্য”।



উপরের বিজ্ঞাপনটি নমুনা মাত্র। কিন্তু এ রকম বিজ্ঞাপন বা আকুতি আমরা নিয়মিত দেখতে পাই। সংকটময় সময়ে প্রয়োজনীয়, কাংখিত এক ব্যাগ রক্ত পাওয়া যে কত কঠিন তা ভুক্তভোগী মাত্রই জানেন। আর সে রক্ত যদি নেগেটিভ (-ve) গ্রুপের হয় তাহলে তো রক্ষাই নেই। বর্তমানকালে রক্তদাতা একেবারে ‘নাই’ বলা না গেলেও একে ‘সুলভ’ অবশ্যই বলা যাবে না। আর এটা যখন নেগেটিভ রক্ত হয় তখন তা সত্যি তা দুর্মূল্য ব্যাপার হয়ে দাঁড়ায়। কারণ নেগেটিভ রক্ত খুব কম। অনেক সময় দেখা যায় কঠিন রোগের সুচিকিতসার জন্য অনেক ব্যাগ নেগেটিভ রক্তের প্রয়োজন হয়।



আমাদের দেশে রক্ত নিয়ে কাজ করে এমন বেশ কয়েকটি প্রতিষ্ঠান আছে। তবে শুধুমাত্র নেগেটিভ O(-ve) গ্রুপের রক্ত নিয়ে কাজ করে এমন কোন সংগঠনের ব্যাপারে কেউ জানেন কি? সেই খবর দিতেই আজকের আয়োজন।



আপনারা জেনে খুব আনন্দিত হবেন যে, শুধুমাত্র নেগেটিভ গ্রুপের রক্ত নিয়ে কাজ করে এমন একটা সংগঠন আপনাদের দোড়গোড়ায় হাজির। গত ৫/৬ বছর যাবত কাজ করছে Centre for Negative Blood-Group Response and Research (CNBRR) নামের প্রতিষ্ঠানটি। অনেকেই হয়ত এই এখন পর্যন্ত প্রতিষ্ঠানটির নামও জানেন না। এটাই স্বাভাবিক। তবে বিগত সময়গুলোতে বেশ সাফল্যের সঙ্গে কাজ করে যাচ্ছে এই প্রতিষ্ঠানটি।







সদস্য হওয়ার উপযুক্ততা:

যে কোন প্রাপ্তবয়স্ক সুস্থ্য নারী-পুরুষ, যাদের রক্তের গ্রুপ ‘নেগেটিভ’ তিনি এই সংগঠনের সদস্য হতে পারেন। উপযুক্ত সদস্য অন্যের প্রয়োজনে রক্তদানে স্বেচ্ছায় এগিয়ে আসবেন এবং সংগঠনের বিভিন্ন কার্যক্রমে সাধ্যানু্যায়ী সক্রিয় অংশগ্রহণ করবেন। একটা নির্দিষ্ট ফরম পূরণ করে এর সদস্যপদ লাভ করতে হবে। নতুন সদস্যকে একটা কার্ড প্রদান করা হয়। উপযুক্ত সকলকে সনির্বন্ধ অনুরোধ জানাচ্ছি নিজের সদস্যপদ নিশ্চিত করার জন্য।



কাজের ধরণঃ

মূলত সম্মানিত সদস্যদের একটি ডেটাবেজ সংরক্ষণ করা এবং প্রয়োজনের সময়ে তাদের সাথে যোগাযোগ করাই এর মূল কাজ।



আপনাদের অপেক্ষায় আছিঃ

সামু-র মাধ্যমে দেশের সকল মানুষের প্রতি আমাদের উদাত্ত আহবান, যাদের রক্তের গ্রুপ নেগেটিভ তারা অতি সত্তর নিজের সদস্যপদ নিশ্চিত করুন, অন্যদের উত্সাহিত করুন। আপনার অতি বিপদের সময়ে আমাদের সংগঠন আপনার পাশে থাকবে।



আমাদের সাথে যোগাযোগের ঠিকানাঃ



সেন্টার ফর নেগেটিভ ব্লাড গ্রুপ রেসপন্স এন্ড রিসার্স (সিএনবিআরআর)

১/১ মাহবুব মোরশেদ সরণী, আগারাগাও

২৫০ শয্যা বিশিস্ট টিবি হাসপাতাল

শ্যামলী, ঢাকা।



(হাসপাতালে ঢুকতেই বাম দিকের প্রথম রুমটাই। আবারও স্মরণ করিয়ে দিচ্ছি আমাদের অফিস ‘২৫০ শয্যা বিশিস্ট টিবি হাসপাতাল’-র পুরাতন বিল্ডিং-এ)।



আপনারা ফোনেও যোগাযোগ করতে পারেনঃ

মোবাইলঃ ০১৭৬১৮৯৮৩৮৫

০১৭৪০৫৭৩১৬৪ (দেবাশিষ)



রক্ত দেয়া মহৎ কাজ। আপনার-আমার দেয়া এক ব্যাগ রক্ত একজন মুমূর্ষু রোগীর নতুন জীবন দান করতে পারে। পাশাপাশি আপনার মহাসংকটময় সময়ে আমাদের প্রতিষ্ঠান হয়ে উঠতে পারে এক নিরাপদ আশ্রয়স্থল।



সবাইকে অনেক ধন্যবাদ।



[আগের পোস্টটি বেশী বড় হওয়ায় তা ছোট করে আবার দেয়া হলো। বিষয়টি অতীব জরুরি বিধায় কয়েকঘন্টার ব্যবধানে আবার আপনাদের বিরক্ত করলাম।]

মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২২ শে এপ্রিল, ২০১৪ দুপুর ১:৪৭

হাসান মাহবুব বলেছেন: চমৎকার উদ্যোগ।

২২ শে এপ্রিল, ২০১৪ দুপুর ২:৩৯

ইছামতির তী্রে বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ। আমার উদ্দেশ্য ছিল সবাইকে জানানো। তবে এখন অবধি মনে হচ্ছে এটা অনেকের চোখে পড়েনি।

২| ২২ শে এপ্রিল, ২০১৪ দুপুর ১:৫৪

নাহিদ ইসলাম ৩৫০ বলেছেন: ভালো উদ্যোগ।



প্রযুক্তি বিষয়ক বাংলা ব্লগঃ আইডিয়া বাজ

২২ শে এপ্রিল, ২০১৪ দুপুর ২:৪৩

ইছামতির তী্রে বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ। আমার উদ্দেশ্য ছিল সবাইকে জানানো। তবে এখন অবধি মনে হচ্ছে এটা অনেকের চোখে পড়েনি।

৩| ২৩ শে এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৭:০৩

অলওয়েজ এ্যান্টি গর্ভণমেন্ট বলেছেন: +++

২৪ শে এপ্রিল, ২০১৪ সকাল ৯:০৪

ইছামতির তী্রে বলেছেন: কাছের বা দুরের বন্ধুদের মাঝে এটা প্রচার করার জন্য অনুরোধ রইল।

আপনাকে অনেক ধন্যবাদ।

৪| ০৩ রা ডিসেম্বর, ২০১৫ বিকাল ৫:৫৩

আরজু পনি বলেছেন:

মহৎ উদ্যোগকে সাধুবাদ জানাই ।

০৫ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ৯:২৮

ইছামতির তী্রে বলেছেন: আপনাকে অনেক ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.