নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আম জনতার একজন।

ইছামতির তী্রে

I have a dream.

ইছামতির তী্রে › বিস্তারিত পোস্টঃ

দু’টি প্রশ্নের উত্তর চাই।

২৭ শে এপ্রিল, ২০১৪ সকাল ১০:২৬



ঘটনা ১। ছোটবেলা থেকেই শুনে আসছি বাংলাদেশকে সবাই ‘সোনার বাংলা’ বলে। ‘কেন বলে’ এটা আমরা অনেকেই হয়ত জানি না। কারণ বাংলাদেশের আপামর জনসাধারণ যে হালহকিকতে দিনাতিপাত করে তাতে করে আর যাইহোক এদেশকে ‘সোনার বাংলা’ বলা তাদের জন্য সত্যিই কস্টকর। তবে অনেকেই বলে থাকেন, বাংলাদেশের মাটি আসলে সোনার মত। ফিল্ডমার্শাল আইউব খানও নাকি একবার বলেছিল, “আমি বাংলাদেশের মাটি চাই, মানুষ নয়”। সত্যি এদেশের মাটি খুব উর্বর। সামান্য পরিচর্যা করে বীজ বপন করলেই সোনা ফলে বা ভাল ফলন হয়।



যাইহোক, এতদিনে ‘সোনার বাংলা’ তকমার একটি বিশ্বাসযোগ্য কারণ দৃষ্টিগোচর হলো। বাংলাদেশের শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর সূত্র জানায়, ২০১৩ সালের জানুয়ারি থেকে গতকাল শনিবার পর্যন্ত ১৬ মাসে সারা দেশে দুই হাজার ২৭ কেজি সোনা উদ্ধার হয়েছে। আবার বলি দুই হাজার ২৭ কেজি সোনা!!! অবশ্য যেগুলো ‘ম্যানেজ’ করে পাচার করা হয়েছে এই হিসেবে সেগুলো নেই কিন্তু।



আন্তর্জাতিক সোনা পাচারকারীদের কাছে বাংলাদেশ এখন একটি নিরাপদ রুট। মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ থেকে আসা সোনা বাংলাদেশ হয়ে চলে যাচ্ছে প্রতিবেশী দেশের বাজারে। পাচার হওয়া সোনার কিছু অংশ মাঝেমধ্যে ধরা পড়ছে ঢাকার হজরত শাহজালাল ও চট্টগ্রামের শাহ আমানত বিমানবন্দরে। সেই কিছু অংশই ‘দুই হাজার ২৭ কেজি সোনা!!!



তাহলে সবার কাছে প্রশ্ন, যেগুলো সহি-সালামতে পাচার হয়েছে তার পরিমাণ আনুমানিক কত কেজি হতে পারে???







ঘটনা ২। জাহাজ ডুবে প্রাণহানির ঘটনা এড়াতে ব্যর্থতার দায় স্বীকার করে পদত্যাগের ঘোষণা দিয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী চাং হু-অন। রবিবার পদত্যাগের এ ঘোষণা দিয়ে ওই দুর্ঘটনা এড়াতে এবং উদ্ধার তৎপরতায় ব্যর্থতার জন্য সরকারের পক্ষ থেকে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর কাছে ক্ষমা চান তিনি। হু-অন বলেন, ‘প্রধানমন্ত্রী হিসেবে এ ঘটনার দায় নিয়ে আমি পদত্যাগ করছি।’



গত ১৬ এপ্রিল সকাল ১১টার দিকে দক্ষিণ-পশ্চিম উপকূলে ইয়েলো সাগরের কোরিয়া উপদ্বীপের কাছে ৪৭৫জন আরোহী নিয়ে জাহাজটি ডুবে যায়। সিউল নামের জাহাজটিতে ৩২৫ জন শিক্ষার্থী, ১৫ জন শিক্ষক, ২৯ জন ক্রু এবং ৮৯ জন অন্যান্য যাত্রী ছিল। এটাকে দক্ষিণ কোরিয়ার সবচেয়ে অন্যতম ভয়াবহ নৌদুর্ঘটনা হিসেবে দেখা হচ্ছে। এ ঘটনায় এখন পর্যন্ত ১৮৭ জনের মৃত্যু নিশ্চিত করা হয়েছে। এখনো ১১৫ জন নিখোঁজ রয়েছে। তাদের কেউ বেঁচে নেই বলেই ধারণা করা হচ্ছে।



এবার আপনাদের সবার কাছে আমার প্রশ্ন, রানা প্লাজা ট্র্যাজেডী, তাজরীন ফ্যাশনসে আগুন, মাঝেই মাঝেই লঞ্চডুবি, এবং অন্যান্য দুর্ঘটনায় যে ব্যাপক প্রাণহানি ঘটেছিল এর প্রতিক্রিয়ায় আমাদের দেশের কয়জন মন্ত্রী, প্রধানমন্ত্রী বা পাইক-পেয়াদা পদত্যাগ করেছিলেন???



আল্লাহর কাছে একটাই প্রশ্ন, সে জন্মই যখন (বাংলাদেশে) দিলে কেন মানুষ করে পাঠালে না!!!

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৭ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৪:০৩

স্নিগ্ধ শোভন বলেছেন:


প্রশ্নের উত্তর পোষ্টের ভিতরেই লুকিয়ে আছে ।

২৭ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৫:০১

ইছামতির তী্রে বলেছেন: উত্তর দেয়ার জন্য অনেক ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.