নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আম জনতার একজন।

ইছামতির তী্রে

I have a dream.

ইছামতির তী্রে › বিস্তারিত পোস্টঃ

বিশ্বের শীর্ষ দশটি জনপ্রিয় ওয়েবসাইট।

২৭ শে অক্টোবর, ২০১৬ বিকাল ৫:৪৯



আলেক্সা, বিশ্বের বৃহত্তম বাণিজ্যিক ওয়েব ট্রাফিক তথ্য ও বিশ্লেষণকারী ওয়েবসাইট, আমাজনের একটা সম্পুরক প্রতিষ্ঠান এর মতে, এখানে আমরা বিশ্বের শীর্ষ দশটি জনপ্রিয় ওয়েবসাইট এর নাম দেখব যেখানে মানুষ সবচেয়ে ভিজিট করে থাকেন।

১০. Qq.com

Qq.com হলো চীনের বৃহত্তম এবং সবচেয়ে বেশি ব্যবহৃত ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠান যার মালিক Tencent, Inc । এর যাত্রা শুরু হয় ১৯৯৮ সালের নভেম্বর মাস থেকে। Tencent ইন্টারনেট প্ল্যাটফর্মে বেশ কয়েকটি প্রতিষ্ঠান একসঙ্গে মিলে চীনের বৃহত্তম ইন্টারনেট সম্প্রদায় গড়ে তুলেছে। এরা ইনস্ট্যান্ট মেসেঞ্জার, মেইল, এবং সার্চ ইঞ্জিন ইত্যাদিসহ নানা ধরণের সেবাদান করে থাকে।

09.Amazon.com

আমাজন.কম, ইন্ একটি মার্কিন ইলেক্ট্রনিক বাণিজ্য কোম্পানি যার সদরদপ্তর মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন অঙ্গরাজ্যের সিয়াটলে অবস্থিত। এটি মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তম ইন্টারনেট ভিত্তিক খুচরা বিক্রেতা।আমাজন.কম একটি অনলাইন বইয়ের দোকান হিসাবে কার্যক্রম শুরু করে, কিন্তু শীঘ্রই বৈচিত্রপূর্ণ ডিভিডি, ভিএইচএস, সিডি, ভিডিও এবং এমপিত্রি ডিউনলোড/ স্ট্রিমিং, সফটওয়্যার, ভিডিও গেম, ইলেকট্রনিক্স, পোশাক, আসবাবপত্র, খাবার, খেলনা, এবং গহণা বিক্রয় করে থাকে।

08. Twitter.com

টুইটার সামাজিক আন্তঃযোগাযোগ ব্যবস্থা ও মাইক্রোব্লগিংয়ের একটি ওয়েবসাইট, যেখানে ব্যবহারকারীরা সর্বোচ্চ ১৪০ অক্ষরের বার্তা আদান-প্রদান ও প্রকাশ করতে পারেন (এখন আরো বর্ধিত হয়েছে) । এই বার্তাগুলোকে টুইট বলা হয়ে থাকে। টুইটারের সদস্যদের টুইটবার্তাগুলো তাদের প্রোফাইল পাতায় দেখা যায়। টুইটারের সদস্যরা অন্য সদস্যদের টুইট পড়ার জন্য নিবন্ধন করতে পারেন। এই কাজটিকে বলা হয় অনুসরণ করা। কোনো সদস্যের টুইট পড়ার জন্য যারা নিবন্ধন করেছে, তাদেরকে বলা হয় অনুসরণকারী। এখন এর সক্রিয় ব্যবহারকারী ৩১৩ মিলিয়ন।

07. Google.co.in

এই জনপ্রিয় সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল এর ভারতীয় সংস্করণ। ভারত থেকে পুরো ওয়েব বা শুধুমাত্র ওয়েব পেজ অনুসন্ধান করা যায়। ইংরেজি, হিন্দি, বাংলা, তেলুগু, মারাঠি এবং তামিল ইত্যাদি ভাষায় এসব তথ্য মেলে।

06.Yahoo.com

একটি বৃহৎ ইন্টারনেট ভিত্তিক বাণিজ্য প্রতিষ্ঠান। মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সানিভেল শহরে এর প্রধান কার্যালয় অবস্থিত। ডেভিড ফিলো ও জেরি ইয়াং ইয়াহু এর প্রতিষ্ঠাতা। ইয়াহু'র রয়েছে ওয়েবসাইট, সার্চইঞ্জিন, ইয়াহু ডিকশেনারী, ইয়াহু মেইল, ইয়াহু নিউজ, ইয়াহু গ্রুপ, ইয়াহু এন্সার, অ্যাডভার্টাইজমেন্ট, অনলাইন ম্যাপ, ইয়াহু ভিডিও, সোশ্যাল মিডিয়া সেবা ইত্যাদি। ইয়াহু যুক্তরাষ্ট্রের অন্যতম বড় ওয়েবসাইট

05. Wikipedia.org

উইকিপিডিয়া একটি সম্মিলিতভাবে সম্পাদিত, বহুভাষীক, মুক্ত প্রবেশাধিকার, মুক্ত কন্টেন্ট সংযুক্ত একটি ইন্টারনেট বিশ্বকোষ, যা অলাভজনক উইকিমিডিয়া ফাউন্ডেশন কর্তৃক সমর্থিত, আয়োজিত এবং পরিচালিত। স্বেচ্ছাসেবীরা বিশ্বব্যাপী সম্মিলিতভাবে ২৮৮টি ভাষার উইকিপিডিয়ায় প্রায় ৩৫ মিলিয়ন নিবন্ধ রচনা করেছেন, যার মধ্যে শুধু ইংরেজি উইকিপিডিয়ায় রয়েছে ৪.৯ মিলিয়নের অধিক নিবন্ধ। যে কেউ ওয়েবসাইটে প্রবেশের মাধ্যমে যে কোনো নিবন্ধের সম্পাদনা করতে পারেন, যা সম্মিলিতভাবে ইন্টারনেটের সর্ববৃহৎ এবং সর্বাধিক জনপ্রিয় সাধারণ তথ্যসূত্রের ঘাটতি পুরণ করে থাকে

04. Baidu.com

চীনের সবথেকে বড় ওয়েবসাইট হলো বাইদু ডট কম baidu.com। "সহজ এবং নির্ভরযোগ্য" এদের মূলমন্ত্র। এটা একটা সার্চ ইঞ্জিন হলেও এখানে আছে প্রায় সবরকম আর্টিকেলের কালেকশন। পুরো সাইট টা চাইনিজ ভাষায় করা, ইংরেজী আছে হাতে গোনা দু চারটা হেল্প পেইজে। আর এ সাইটের ১০০% ভিজিটর চাইনিজ রাই। আর এই নিজেদের ভিজিটর দিয়েই তারা দুনিয়ার টপ সাইটগুলোর একটা। চীনা ভাষা, সঙ্গীত এবং সিনেমা, প্রথম চীন মধ্যে WAP এবং PDA ভিত্তিক মোবাইল অনুসন্ধান প্রস্তাব সহ মাল্টি মিডিয়া বিষয়বস্তু সেবাদান করে থাকে।

03.Facebook.com

ফেইসবুক বিশ্ব-সামাজিক আন্তঃযোগাযোগ ব্যবস্থার একটি ওয়েবসাইট, যা ২০০৪ সালের ফেব্রুয়ারি ৪ তারিখে প্রতিষ্ঠিত হয়। এখানে ফ্রিতে সদস্য হওয়া যায়। এর মালিক হলো ফেসবুক ইনক। ব্যবহারকারীগণ বন্ধু সংযোজন, বার্তা প্রেরণ এবং তাদের ব্যক্তিগত তথ্যাবলী হালনাগাদ ও আদান প্রদান করতে পারেন, সেই সাথে একজন ব্যবহারকারী শহর, কর্মস্থল, বিদ্যালয় এবং অঞ্চল-ভিক্তিক নেটওয়ার্কেও যুক্ত হতে পারেন। শিক্ষাবর্ষের শুরুতে ছাত্র-ছাত্রীদের মধ্যকার উত্তম জানাশোনাকে উপলক্ষ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন কর্তৃক প্রদত্ত বইয়ের নাম থেকে এই ওয়েবসাইটটির নামকরণ করা হয়েছে।

গত কয়েক বছর ইউটিউব ও গুগলকে টপকে ফেবুই নম্বর ১ পজিশনে ছিল। তবে সাম্প্রতিক সময়ে এর সক্রিয় সদস্য সংখ্যা কমে যাচ্ছে। ২০১৬ সালে এরা ২ নম্বর থেকে ৩ এ নেমে আসে। ফেসবুকের সক্রিয় সদস্য সংখ্যা ১.৭ বিলিয়ন।

02. Youtube.com

ইউটিউব একটি ভিডিও আদান-প্রদান করার ওয়েবসাইট। ওয়েব ২.০ এর অন্যতম কর্ণধার ইউটিউব বর্তমান ইন্টারনেট জগতের একটি অত্যন্ত জনপ্রিয় ভিডিও শেয়ারিং সাইট যা এর সদস্যদের ভিডিও আপলোড, দর্শন আর আদান-প্রদানের সুবিধা দান করে আসছে। এই সাইটটিতে আরো আছে ভিডিও পর্যালোচনা, অভিমত প্রদান সহ নানা প্রয়োজনীয় সুবিধা।

সাম্প্রতিক সময়ে অনলাইন থেকে টাকা উপার্জন করার মাধ্যম গুলির মধ্যে সবচেয়ে সহজ উপায় হলো YouTube এ ভিডিও আপলোড করে টাকা আয়। যে কেউ চাইলে YouTube থেকে টাকা উপার্জন করতে পারেন।

01. Google.com

কিছু খুঁজতে গেলেই এখন আমাদের অভ্যাস হয়ে গেছে ‘গুগল’ সার্চ করা। পৃথিবীর সবচেয়ে বেশি ব্যবহৃত সার্চ ইঞ্জিন গুগলের যাত্রা শুরু হয়েছিল স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের হলের একটি রুমে। আর সেখানে থাকতেন ল্যারি পেজ ও সার্গেই ব্রিন। গুগলের লক্ষ্য "বিশ্বের যাবতীয় তথ্য সুবিন্যস্ত করা এবং সেগুলো সর্বসাধারণের জন্য উপযোগী করে প্রকাশ করা।"

ইন্টারনেট জগতের সবজান্তা গুগলের যাত্রা শুরু হয়েছিল ছোট্ট এক গ্যারেজ। সেই গ্যারেজে এই মুহুর্তে ৭০টা অফিস! ক্যালিফোর্নিয়ায় আজ গুগলের সদর দপ্তর দেখে চোখ ধাঁধিয়ে যায় না এমন মানুষ বিরল।

গুগলে দিনে ১ বিলিয়নের বেশী মানুষ কিছু না কিছু জানার জন্য ভিজিট করে থাকে। এই চরম উচ্চমাত্রার ট্রাফিকই Google.com বিশ্বের ১ নং সাইট হিসেবে প্রতিষ্ঠিত করেছে। গুগল প্রতিদিন ৩.৫ বিলিয়নের বেশি Page Requests পায়।

সবাইকে অনেক অনেক ধন্যবাদ।

কৃতজ্ঞতায়ঃ

১. Click This Link
২. উইকিপিডিয়া

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৭ শে অক্টোবর, ২০১৬ রাত ৯:৩৬

কালীদাস বলেছেন: ইয়াহুর মত ফালতু একটা সাইট এত ভাল র‌্যাংকিং পায় কিভাবে এখনও? আজব :|

০৬ ই নভেম্বর, ২০১৬ বিকাল ৫:২৮

ইছামতির তী্রে বলেছেন: সামুর হয়েছে কি? আমি যেদিন এই পোস্ট দিয়ছি সেদিনের পর থেকে আর লগ ইন করতে পারিনি। আজ দেখি হচ্ছে।

হ্যা, ইয়াহুর দিন ত শেষ। আসলে আমেরিকানরা এখনো ইয়াহু ভালই ইউজ করে। তাই এই অবস্থা হয়ত। ধন্যবাদ ভাই মতামত দেয়ার জন্য। আমার দেরীর কারণ ত জানলেনই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.