নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আম জনতার একজন।

ইছামতির তী্রে

I have a dream.

ইছামতির তী্রে › বিস্তারিত পোস্টঃ

জন্মসাল অনুযায়ী বিভিন্ন প্রজন্মঃ আপনি কোন প্রজন্মের সন্তান?

২৩ শে মার্চ, ২০১৭ দুপুর ১২:০৬



‘আগে কি সুন্দর দিন কাটাইতাম’। বাংলাদেশের বাউল-সাধক শাহ আব্দুল করিমের একটি অমর গান। এই গানের মাধ্যমে হয়ত তিনি তার আমলের/জেনারেশনের শ্রেষ্ঠত্ব তুলে ধরার চেস্টা করেছেন। এমনিভাবে আমরা যদি দাদা-দাদী, নানা-নানী বা যেকোন বয়োবৃদ্ধ মানুষের সাথে আলাপে বসি তাহলে উনাদের মুখ থেকে প্রায়শঃ একটা স্বগোক্তি বেরিয়ে আসে, ‘আহারে! আমাদের যুগ কতই না সুন্দর ছিল’!

আমার বেলায় কেন যেন এর বিপরীতটাই ঘটেছে বারবার। যেমন, যখন স্কুলে পড়ি তখন আমাদের সম্মানিত শিক্ষকমন্ডলী বেশ হতাশ হয়ে বলতেন, “তোমাদের এই ব্যাচটাই আমার দেখা সবচেয়ে খারাপ”। এই ধারা কলেজ, বিশ্ববিদ্যালয়েও বহাল থেকেছে। যদিও মনে মনে আমরা নিজেদের সেরাই ভাবতাম।

আসলে সব প্রজন্মের মানুষেরই একটি সাধারণ প্রবণতা হলো, নিজেদের সময়কে সেরা মনে করা। তাই ৮০ পেরোনো একজন বৃদ্ধকে যেমন বলতে শোনা যায়, ‘আমাদের সময়ই ছিল সেরা’, একইভাবে একজন মধ্যবয়সী তা-ই মনে করেন। আবার বর্তমান তরুণ প্রজন্মও মনে করে, তাদের সময়টাই সেরা। আসলে কোন সময় বা প্রজন্ম সেরা, সেটি নিয়ে বিতর্কের যেন শেষ নেই। নিরপেক্ষভাবে একজন ইতিহাসবিদ, গবেষক বা সমাজবিজ্ঞানীর জন্য এককভাবে একটি সেরা প্রজন্ম নির্ধারণ করাও তাই কঠিন।

তবে একবিংশ শতাব্দীর আগে-পরে জন্ম নেওয়া মিলেনিয়াল প্রজন্মকে নিয়ে যেমন বিতর্কটা একটু বেশিই। অনেক গবেষকের মতে, এখন পর্যন্ত পৃথিবীর ইতিহাসে সবচেয়ে খারাপ হলো মিলেনিয়াল প্রজন্ম। ‘খারাপ’ এ প্রজন্মের সঙ্গে কীভাবে তাল মিলিয়ে চলতে হবে, সেটি নিয়েও চলছে গবেষণা।

মিলেনিয়ালদের নিয়ে চলা এ বিতর্কের সমাধান টানতে একটি উদ্যোগ নিয়েছে মার্কিন ম্যাগাজিন ‘দ্য আটলান্টিক’। ম্যাগাজিনটি একটি প্রবন্ধে মিলেনিয়ালসহ দ্বিতীয় বিশ্বযুদ্ধ-পরবর্তী পাঁচটি প্রজন্মের নামকরণের কারণ ও বৈশিষ্ট্য তুলনামূলক বিশ্লেষণ করেছে। সেখানে পাঁচটি প্রজন্মের পরিচয় তুলে ধরা হয়েছে এভাবে:

গ্রেটেস্ট জেনারেশন: আক্ষরিক অর্থে বাংলায় অর্থ দাঁড়ায় ‘সবচেয়ে মহৎ প্রজন্ম’। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশ নেওয়া প্রজন্মকে যেমন এ দেশে সূর্যসন্তান বলা হয়, ঠিক তেমন প্রজন্মই হলো গ্রেটেস্ট জেনারেশন। দ্বিতীয় বিশ্বযুদ্ধে মিত্রবাহিনীর হয়ে যাঁরা যুদ্ধে অংশ নেন ও শহীদ হন, তাঁরাই এ প্রজন্মের অন্তর্ভুক্ত। দ্বিতীয় বিশ্বযুদ্ধের বীরদের সম্মান জানাতে মার্কিন সাংবাদিক ও লেখক টম ব্রোকা ‘গ্রেটেস্ট জেনারেশন’ নামটি প্রথম ব্যবহার করেন। তারপর থেকেই নামটি সবাই ব্যবহার করতে শুরু করেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের শুরু থেকে শেষ পর্যন্ত সময়কে গ্রেটেস্ট জেনারেশনের সময়কাল ধরা হয়।

‘আমরাই সেরা’ এই হিসেব ত চুকে গেল মনে হচ্ছে। কেননা ‘গ্রেটেস্ট জেনারেশন’ ত পেয়ে গেলাম। আমার মনে হয়, এ ব্যাপারে কেউ দ্বিমত পোষণ করবেন না।

বেবি বুমারস: দ্বিতীয় বিশ্বযুদ্ধ-পরবর্তী ১৯৪৬ থেকে ১৯৬৪ সালের মধ্যে জন্ম নেওয়া প্রজন্মকে বলা হয় বেবি বুমারস। আধুনিক ইতিহাসে এখন পর্যন্ত সবচেয়ে আলোচিত প্রজন্ম বেবি বুমারস। যুদ্ধের কারণেই অনেক পুরুষ মারা যান। অনেক নারী যুদ্ধাপরাধের শিকার হয়ে অন্তঃসত্ত্বা হয়ে পড়েন। এসব কারণে সে সময় বিশ্বজুড়ে একটি সামাজিক বিশৃঙ্খল অবস্থা তৈরি হয়। যুদ্ধফেরত অনেক পুরুষই অনৈতিক সম্পর্কে জড়িয়ে পড়েন। এতে ওই সময় শিশু জন্মহার অস্বাভাবিকভাবে বেড়ে যায়। এসব কারণে ওই সময়ে জন্ম নেওয়া প্রজন্মের মধ্যে বৈশিষ্ট্যগত বেশ কিছু তফাত চোখে পড়ে। যুক্তরাষ্ট্রের শুমারি বিভাগের হিসাব অনুযায়ী, বেবি বুমারস প্রজন্মের বর্তমান বয়স ৫২ থেকে ৭০ বছরের মধ্যে।

‘যায় দিন ভাল, আসে দিন খারাপ’। ‘বেবি বুমারস’দের কথা জেনে আমার ত তাই মনে হচ্ছে। ভাগ্যিস এর মধ্যে পড়িনি।

জেনারেশন এক্স: ১৯৬৫ থেকে ১৯৮৪ সালের মধ্যে জন্ম নেওয়া প্রজন্মকে বলা হয় জেনারেশন এক্স। বেবি বুমারস-পরবর্তী প্রজন্ম হওয়ায় এদের ‘বেবি বাস্ট’ বলা হয়। এই প্রজন্মকে অনেক ইতিহাসবিদ বিশৃঙ্খলা ও অনিশ্চয়তার প্রজন্ম নামেও অভিহিত করেন।
আমরা অনেকেই হয়ত ‘জেনারেশন এক্স’ বা বিশৃঙ্খলা ও অনিশ্চয়তার প্রজন্মের সন্তান। দেখা যাচ্ছে, আমাদের সম্মানিত শিক্ষকমন্ডলী খুব একটা বাড়িয়ে বলেন নি।

জেনারেশন ওয়াই: ১৯৭০-এর মাঝামাঝি থেকে শুরু করে ২০০০ সালের আগে জন্ম নেওয়া প্রজন্মকে বলা হয় জেনারেশন ওয়াই। এই প্রজন্মকে অন্তর্বর্তীকালীন একটি প্রজন্ম হিসেবে ধরা হয়। কারণ, তারা জেনারেশন এক্সের মতো হতে পারেনি, আবার মিলেনিয়াল প্রজন্মের সঙ্গেও খাপ খাওয়াতে পারেনি।

জেনারেশন এক্স এবং জেনারেশন ওয়াই এর সীমা নিয়ে একটা সূক্ষ প্যাচ লক্ষ্য করা যাচ্ছে। এদের অবস্থা ‘না ঘরকা না ঘাটকা’র মত। সবচেয়ে বিপদস্ত প্রজন্ম।

মিলেনিয়ালস: গবেষক নিল হাউ ও উইলিয়াম স্ট্রাউস মিলেনিয়াল প্রজন্মের নামটি প্রথম ব্যবহার করেন। ১৯৮২ থেকে ২০০৪ সাল সময়ের মধ্যে জন্ম নেওয়া প্রজন্মকে বলা হয় মিলেনিয়াল প্রজন্ম। একটি গবেষণা অনুযায়ী, মিলেনিয়াল প্রজন্মের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো ডিজিটাল জ্ঞান। তবে এর সঙ্গে মানবিক গুণাবলি অর্জনেও যত্নশীল এই প্রজন্ম।

পেয়ে গেছি ‘ডিজিটাল জেনারেশন’।

এরপর কি?
মিলেনিয়াল প্রজন্মের পরবর্তী ১০ বছরে যারা জন্ম নিয়েছে, তাদের নাম এখনো ঠিক করতে পারেননি ইতিহাসবিদেরা। এই প্রজন্মের মেয়াদ কত ধরা হবে এবং কী নাম দেওয়া হবে, সেটি নিয়ে এখন গবেষণা চলছে। তাদের গবেষণা চলতে থাকুক।

ইতিহাসবিদেরা এই প্রজন্মের নাম ঠিক করতে না পারলেও আমাদের চেস্টা করতে দোষ কোথায়। কি বলেন? আমরা এই প্রজন্মের নাম দিলাম ‘জেনারেশন সোশ্যাল নেটওয়ার্কিং’। আমার ধারণা বিশ্ব সংসার তন্ন তন্ন করে খুঁজে ও এরচেয়ে যুতসই নাম আর পাওয়া যাবে না।
সবশেষে ‘দ্য আটলান্টিক’-এর প্রতিবেদনে বলা হয়েছে, কোন প্রজন্ম সবচেয়ে খারাপ—এটি আসলে নির্ধারণ করে গণমাধ্যম।

বিঃদ্রঃ ‘প্রথম আলো’ পত্রিকা আটলান্টিক ম্যাগাজিন ও ইন্টারনেট অবলম্বনে এই প্রতিবেদনটি তৈরী করেছিল। আমি কিছু এদিক-সেদিক করে হুবহু তুলে দিলাম।

মন্তব্য ২৬ টি রেটিং +৬/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ২৩ শে মার্চ, ২০১৭ দুপুর ২:৪৮

বর্ষন হোমস বলেছেন:
আমি গ্রেটেস্ট জেনারেশনের অন্তর্ভূত। ;)

হাঃ হাঃ হাঃ

২৩ শে মার্চ, ২০১৭ বিকাল ৩:২১

ইছামতির তী্রে বলেছেন: গ্রেট!
প্রথম মন্তব্য একজন গ্রেটেস্ট জেনারেশনের মানুষের। ভীষণ ভাল লাগছে।

আপনারা নিঃসন্দেহে গ্রেটেস্ট জেনারেশনের মানুষই। কেননা আপনারাই আমাদের দেশটা স্বাধীন করেছেন।
আন্তরিক ধন্যবাদ মন্তব্য করার জন্য।

২| ২৩ শে মার্চ, ২০১৭ বিকাল ৪:০০

কাজী ফাতেমা ছবি বলেছেন: সুন্দর পোস্ট। অনেক কিছু জানা গেলো

২৩ শে মার্চ, ২০১৭ বিকাল ৪:১৩

ইছামতির তী্রে বলেছেন: আপনাদের সাথে শেয়ার করতে পেরে আমারও ভাল লাগছে।

মন্তব্যের জন্য আন্তরিক ধন্যবাদ।

৩| ২৩ শে মার্চ, ২০১৭ বিকাল ৪:২৪

নীল-দর্পণ বলেছেন: মিলেনিয়ালস ! B-))

২৩ শে মার্চ, ২০১৭ বিকাল ৪:২৮

ইছামতির তী্রে বলেছেন: ‘ডিজিটাল জেনারেশন’। গুড।

মন্তব্যের জন্য আন্তরিক ধন্যবাদ।

৪| ২৩ শে মার্চ, ২০১৭ বিকাল ৪:২৫

বাকরখানি বলেছেন: জেনারেশন এক্স।

২৩ শে মার্চ, ২০১৭ বিকাল ৪:২৯

ইছামতির তী্রে বলেছেন: বিশৃঙ্খলা ও অনিশ্চয়তার প্রজন্মের সন্তান। হাহাহা

ওকে, এটা ভুল প্রমাণ করার দায়িত্ব আমাদের।

মন্তব্যের জন্য আন্তরিক ধন্যবাদ।

৫| ২৩ শে মার্চ, ২০১৭ বিকাল ৪:৪৩

রিফাত হোসেন বলেছেন: হুম.. সবাই জীবিত অতএব

আমার বাবা গ্রেটেস্ট জেনারেশন এর সন্তান
আমার ভাই বেবী বোম্বারস
আমার বোন জেনারেশন এক্স
দু:খিত জেনারেশন ওয়াই কেউ নাই
আমি মিলেনিয়ালস!

২৩ শে মার্চ, ২০১৭ বিকাল ৫:১৭

ইছামতির তী্রে বলেছেন: ওয়াও! দারুণ। এক কথায় আপনারা 'গ্রেটেস্ট ফ্যামেলি'।
অবশ্য আমাদের বাড়ির হিসেব করলেও এমনই দাঁড়াবে।

চমৎকার মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

৬| ২৩ শে মার্চ, ২০১৭ রাত ১০:৩৮

সালমান মাহফুজ বলেছেন: প্রত্যেক জেনারেশনের কাছেই তারটা শ্রেষ্ঠ ।

২৪ শে মার্চ, ২০১৭ বিকাল ৩:৫৭

ইছামতির তী্রে বলেছেন: হুম। আসলে এক যুগের সাথে অন্যযুগের তুলনা চলে না। কারণ প্রেক্ষাপট একেবারে ভিন্নরকম থাকে।
যাইহোক, তবু তুলনা হয়েই থাকে।

শেষে ‘দ্য আটলান্টিক’-এর প্রতিবেদনে বলা হয়েছে, কোন প্রজন্ম সবচেয়ে খারাপ—এটি আসলে নির্ধারণ করে গণমাধ্যম।

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

৭| ২৪ শে মার্চ, ২০১৭ রাত ৩:৩৭

সচেতনহ্যাপী বলেছেন: আসলে সব প্রজন্মের মানুষেরই একটি সাধারণ প্রবণতা হলো, নিজেদের সময়কে সেরা মনে করা[/sb ]।স্বাভাবিক এটাই।।

২৪ শে মার্চ, ২০১৭ বিকাল ৩:৫৯

ইছামতির তী্রে বলেছেন: অবশ্যই। কেউ নিজেকে এর বাইরে মনে করতে পারে না।

‘দ্য আটলান্টিক’-এর প্রতিবেদনেও বলা হয়েছে, কোন প্রজন্ম সবচেয়ে খারাপ—এটি আসলে নির্ধারণ করে গণমাধ্যম। গণমাধ্যম বিভিন্ন সূচক নিয়ে বিশ্লেষণ করে একটা অবস্থান দাড় করে। একেই চুড়ান্ত বলে মনে করার কোন কারণ নেই।

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

৮| ২৪ শে মার্চ, ২০১৭ রাত ১০:১১

এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: "‘আগে কি সুন্দর দিন কাটাইতাম’। বাংলাদেশের বাউল-সাধক শাহ আব্দুল করিমের একটি অমর গান। এই গানের মাধ্যমে হয়ত তিনি তার আমলের/জেনারেশনের শ্রেষ্ঠত্ব তুলে ধরার চেস্টা করেছেন।"- শাহ আব্দুল করিমের এই গানের পটভূমি আলাদা। আবহমান কাল ধরে বাংলাদেশে সব ধর্মবর্ণের মানুষের যে শান্তিপূর্ণ সহাবস্থান ছিল সেটা স্মরণ করেছেন। যখন পাকিস্তানি অপশাসকরা সাম্প্রদায়িকতার বিষবাষ্পে সে সহাবস্থানকে নষ্ট করতে শুরু করেছিল তার প্রতিবাদে বাউল সম্রাট গানটি লিখেছিলেন। গানের লাইনগুলো খেয়াল করুন- বাংলার নওজোয়ান, হিন্দু মুসলমান, আগে কি সুন্দর দিন কাটাইতাম।

২৭ শে মার্চ, ২০১৭ সকাল ১০:১৪

ইছামতির তী্রে বলেছেন: সামগ্রিকভাবে চিন্তা করলে গানটির মানে কিন্তু একই। আমাদের সমাজে এক সময় সব ধর্ম-বর্ণের মানুষের শান্তিপূর্ণ সহাবস্থান বজায় ছিল। এখন তাতে কিছুটা ভাটা পড়েছে। এর মানে হচ্ছে, সমাজ ব্যবস্থা এখনকার চেয়ে তখনই ভাল ছিল। আর যখন দুই কালের তুলনামূলক আলোচনা আসবে তখন সমাজকে বাদ দিয়ে কিভাবে তা সম্ভব? আমি মূলত এই দৃষ্টিকোন থেকেই গানটি ব্যবহার করেছি।

সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

৯| ২৫ শে মার্চ, ২০১৭ রাত ২:২০

মোহাম্মাদ শাওন বলেছেন: সামনে ভবিশ্যত আরো খারাপ। বলছে আল-হাদীস

২৭ শে মার্চ, ২০১৭ সকাল ১০:১৬

ইছামতির তী্রে বলেছেন: হাদিসে এটাও বলা আছে যে, খারাপ সময় একদিন কেটে যাবে। অসাধারণ সুন্দর দিন আসবে। এরপর অবশ্য আবার অন্ধকারে তলিয়ে যাবে সব।

সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

১০| ২৬ শে মার্চ, ২০১৭ রাত ৮:৪৭

কাউসার আলম বলেছেন: ভালো লাগল। কিন্তু আমাদের গণমাধ্যমে অনুসন্ধানীমূলক এবং গবেষণাধর্মী লেখা বা ফিচার প্রকাশ করতে দেখি না। আমাদের বর্তমান জেনারেশন নিজ দেশ এবং দেশের ভবিষ্যত নিয়ে কী ভাবছে এ নিয়ে কোন গবেষণা দেখছি না। ------------- ক্ষমা করবেন। হয়তো হয়েছে, আমি দেখিনি..।

২৭ শে মার্চ, ২০১৭ সকাল ১০:২২

ইছামতির তী্রে বলেছেন: ভাল একটা বিষয় তুলে ধরেছেন। আমার জানামতে তেমন কছু হয় না। অথচ তরুণরাই আমাদের সম্পদ। সম্প্রতি প্রকাশিত ইউএনএফপি’র জনসংখ্যা প্রতিবেদনের তথ্য মতে, বাংলাদেশের মোট জনসংখ্যার ৩০ শতাংশই তরুণ। অর্থাত্ ১০ থেকে ২৪ বছর বয়সী মানুষের সংখ্যা হলো চার কোটি ৭৬ লাখ যা গোটা বিশ্বের মধ্যে চতুর্থ। ভাবা যায়! অথচ এই বিপুল মানবগোষ্ঠিকে মানব সম্পদে পরিণত করার কোন যুগান্তকারী আইডিয়া নেই।

আমাদের দেশে তরুণদের শুধু 'গোল্লায় যাচ্ছে' বলে গালমন্দ করা হয়। তাদের নিয়ে যদি কারো কোন পরিকল্পনা না থাকে তবে তারা গোল্লায় গেলে এর দায় ত আমার/আপনার, তাই না?

সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

১১| ২৭ শে মার্চ, ২০১৭ দুপুর ১:৪৬

ফারিয়া এজাজ বলেছেন: দারুণ হয়েছে :)

২৭ শে মার্চ, ২০১৭ বিকাল ৩:০৭

ইছামতির তী্রে বলেছেন: আপনার ভাল লেগেছে জেনে আনন্দিত হলাম।

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

১২| ২৮ শে মার্চ, ২০১৭ রাত ২:৫৮

সৌমিক আহমেদ খান বলেছেন: মিলিনিয়ালস

২৮ শে মার্চ, ২০১৭ সকাল ১০:৪৭

ইছামতির তী্রে বলেছেন: ‘ডিজিটাল জেনারেশন’।

গবেষকের মতে, এখন পর্যন্ত পৃথিবীর ইতিহাসে সবচেয়ে খারাপ হলো মিলেনিয়াল প্রজন্ম। ‘খারাপ’ এ প্রজন্মের সঙ্গে কীভাবে তাল মিলিয়ে চলতে হবে, সেটি নিয়েও চলছে গবেষণা।

গবেষকদের ওসব ফালতু কথায় কান দিবেন না। সময় এখন আপনাদের। স্মরণীয় কিছু করুন।

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

১৩| ২৯ শে আগস্ট, ২০১৭ বিকাল ৩:১৮

বিজন রয় বলেছেন: ব্লগে ফিরে আসুন, নতুন পোস্ট দিন।

১২ ই অক্টোবর, ২০১৭ সকাল ১১:২১

ইছামতির তী্রে বলেছেন: রিপ্লাই দিতে অনেক দেরি হয়ে গেল। দুঃখিত।

আমিও ভাবছি। আসলে দিরে আসার কথা। আসলে ব্যস্ততার কারণে এমনটা হয়েছে। ধন্যবাদ স্মরণ করার জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.