নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আম জনতার একজন।

ইছামতির তী্রে

I have a dream.

ইছামতির তী্রে › বিস্তারিত পোস্টঃ

বিদায়ী বছরের আধ্যাত্মিক ভাবনা।

০৪ ঠা জানুয়ারি, ২০১৮ দুপুর ১:২১

বিদায় ২০১৭। গোধূলি বেলায় রক্তিম সূর্য অস্ত যাওয়ার মধ্য দিয়ে হারিয়ে গেলো ঘটনাবহুল একটি বছরটি। গত এক বছরের সকল সুখ-দুঃখ, আনন্দ-বেদনা, ভালোবাসা-সংঘাত, পাওয়া-না পাওয়া, অর্জন-বিসর্জন সবকিছুই ঠাঁই নেবে স্মৃতির পাতায়।

মহাকালের গর্ভে একটির পর একটি বছরের বিলীন হলেও নিয়মানুযায়ী নতুন স্বপ্নকে ধারণ করেই প্রতিটি নতুন বছরকে মানুষ স্বাগত জানায়। বিদায়ী বছরের পাওয়া-না পাওয়া, আনন্দ-বেদনা, প্রত্যাশা-প্রাপ্তির হিসেবভূমিতেই রচিত হয় নতুন স্বপ্ন-আশা। নতুন স্বপ্ন ও আশা নিয়েই আমাদের মাঝে হাজির হয়েছে আর একটি বছর; ২০১৮। গোটা বিশ্বের মানুষ ব্যাপক আনন্দ-উল্লাসের মধ্যে দিয়ে বরণ করে নিল নতুন বছরটিকে।

একটা বছর বদল হলেও জীবনযাত্রায় হয়ত বিশেষ কোন পরিবর্তন আসে না। তবে বছর শেষে দেয়াল থেকে ক্যালেন্ডার বদলানো আবশ্যক। দেয়াল থেকে ২০১৭ সালের ক্যালেন্ডার নামাতে গিয়ে অদ্ভুত এক অনুভূতি হল। নিস্প্রাণ একটা ক্যালেন্ডারের প্রতি কেমন যেন মায়া অনুভব করলাম। গত এক বছর মানে ৩৬৫ দিন; ৮৭৬০ ঘন্টা; ৩১৫৩৬০০০ সেকেন্ড ধরে সে ক্লান্তিহীন, বিরতিহীনভাবে সেবা দিয়ে গেছে। এই সমগ্র সময়ে এক মুহূর্তের জন্যও তাকে গুরুত্বহীন মনে হয়নি। আর আজ? এখন সময় একে ছুড়ে ফেলে দেয়ার। তাই এক সময়ের গুরুত্বপূর্ণ ক্যালেন্ডারের স্থান হবে আস্তাকুঁড়ে। আর কখনোই আমরা এর মুখ দেখব না। কি রুঢ়, নিষ্ঠুর বাস্তবতা!



ক্যালেন্ডারের এহেন করুণ পরিণতির সঙ্গে মানুষেরও অদ্ভুত মিল আছে। মানুষও একটা নির্দিষ্ট সময়ের জন্য এই দুনিয়াতে বিচরণ করে। যতদিন সে জীবিত থাকে ততদিন তার প্রয়োজন আছে, গুরুত্ব আছে। বেঁচে থাকাকালীন সে অনেক মানুষের কাছেই ভীষণ গুরুত্বপূর্ণ, অনেকের চাহিদা সে মেটায়; আবার প্রয়োজনে তার চাহিদাও অন্যে মেটায়। এটাই জগতের চিরাচরিত নিয়ম। কিন্তু যখন সে জীবনের শেষ বিন্দুতে এসে উপনীত হয় তখন ক্যালেন্ডারের মত তাকেও ছুড়ে ফেলা হয় চিরতরে। তাকে আমরা আর কখনো দেখতে পাব না। এটাও নির্মম সত্য।

ছুড়ে ফেললেই কি সব শেষ হয়ে যায়? না। আমেরিকান লেখক ন্যাথানিয়েল হাওথ্রোন বলেছিলেন, ‘Time flies over us, but leaves its shadow behind’. মোদ্দা কথা, পাখি উড়ে যায়, ফেলে যায় তার পালক। তেমনিভাবে মানুষ বা ক্যালেন্ডার যাই আমাদের মাঝে থেকে বিদায় নিক না কেন, কিছু স্মৃতি, কিছু চিহ্ন, কিছু কর্ম সে রেখে যায়, যার দ্বারা সে মানুষের মাঝে আরও কিছুকাল স্মৃতি হয়ে বেঁচে থাকে। কেননা, ‘মানুষ বাঁচে তার কর্মে’। ঠিক এইখানে চিন্তাশীলদের জন্য ভাবনার খোরাক আছে।



কেউ যদি মৃত্যুর পরও মানুষের মাঝে সম্মান-ভালবাসা নিয়ে বেঁচে থাকতে চায় তাহলে তাকে পরিবার-সমাজ-দেশের জন্য অবশ্যই মহৎ কিছু কাজ করতে হবে। মানুষের মাঝে তার অপরিহার্যতা, গ্রহণযোগ্যতা সৃষ্টি করতে হবে। তাকে এমন কিছু করতে হবে যাতে করে মানুষ যেন তার চিরবিদায়ের দিনে আবেগভরে বলে ওঠে, ‘আহা! বড় ভাল মানুষ ছিল সে’। পাশাপাশি মনের অজান্তেই যেন সেই ব্যক্তির জন্য আল্লাহর দরবারে দোয়ার হাত উঠে যায়। সময়ে অসময়ে মানুষ তাকে শ্রদ্ধাভরে স্মরণ করবে। তবেই না মানবজীবন কিছুটা হলেও স্বার্থক বলে বিবেচিত হবে।

আর হ্যাঁ, এই যে আমাদের জীবন থেকে প্রতিনিয়ত সেকেন্ড, মিনিট, ঘন্টা, দিন, সপ্তাহ, মাস, বছর হারিয়ে যাচ্ছে তা কিন্তু মোটেও হেলাফেলার বিষয় নয়। প্রতিটা ক্ষণ, প্রতিটা মুহূর্ত আমাদের জীবনের অবিচ্ছেদ্য অংশ। প্রখ্যাত মুসলিম ধর্মতাত্ত্বিক এবং তাবেঈ হযরত হাসান বসরী (রঃ) বলেছেন,

‘আদম সন্তান! তুমি কেবল কয়েকটি দিনের সমস্টিমাত্র। যখন একটি দিন চলে যায়, তখন তুমি তোমার একটি করে অংশ হারিয়ে ফেলো’।
আর এভাবেই একটা একটা দিন আমাদের অংশ থেকে খসে পড়ছে। আর এভাবেই একদিন আমাদের স্টক শুন্য হয়ে ‘শেষদিন’ হাজির হবে।

সবার জীবনের প্রতিটা দিনই, প্রতিটা অংশই যেন সুন্দরভাবে কাটে - এই কামনা করি।

মন্তব্য ৮ টি রেটিং +৩/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জানুয়ারি, ২০১৮ দুপুর ১:৪৯

অন্তরন্তর বলেছেন: আসলেই তো এক একটা দিন যাচ্ছে আর আমাদের এক একটা অংশ খসে পরছে। লিখায় অনেক ভাল লাগা। শুভ কামনা।

০৪ ঠা জানুয়ারি, ২০১৮ দুপুর ১:৫৭

ইছামতির তী্রে বলেছেন: সত্যি বিষয়টা খুব ভাবনার। দিনগুলো যাতে সুন্দরভাবে কাটে সেই চেস্টা আমাদের সবারই করা উচিত।

মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

২| ০৪ ঠা জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:০৯

রাজীব নুর বলেছেন: সুন্দর পোষ্ট।

০৪ ঠা জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৩৭

ইছামতির তী্রে বলেছেন: পড়ার জন্য ধন্যবাদ ভাই।

৩| ০৪ ঠা জানুয়ারি, ২০১৮ রাত ৮:৫১

নতুন বলেছেন: আমাদের জীবন গানের মতন... কোন গন্তব্যের পেছনে ছুটে চলা জীবন না।

প্রতিটি মূহুত` আমাদের জন্য দামী... চলে গেলে আর ফিরে পাবো না।

প্রতিটি মুহুত`ই উপভোগ করা উচিত...

০৪ ঠা জানুয়ারি, ২০১৮ রাত ১০:৫৮

ইছামতির তী্রে বলেছেন: খুব ভাল বলেছেন ভাই। আমরা সেভাবে সময় কাটাতে পারি না।

সন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

৪| ০৫ ই জানুয়ারি, ২০১৮ রাত ২:৩৮

সচেতনহ্যাপী বলেছেন: আহা!! বড় মানুষের দিন এখন আর নেই।। এখন আমরা চাই নগদ সন্মান!! যদিও মানব ধর্ম এটা হওয়া উচিৎ না।।
ভাল লাগলো, এই বলেই বিদায় নিলাম।।

০৫ ই জানুয়ারি, ২০১৮ সকাল ১১:০৮

ইছামতির তী্রে বলেছেন: খুব ভাল বলেছেন। মানুষ এখন নগদ চায়। যার ফলে নীতি-নৈতিকতাবিহীন এক সমাজ পেয়েছি আমরা।

সুন্দর মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.