নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আম জনতার একজন।

ইছামতির তী্রে

I have a dream.

ইছামতির তী্রে › বিস্তারিত পোস্টঃ

মনবুক বনাম ফেসবুক

২৫ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১২:৩৮

ফেসবুক আসার বহুকাল আগে থেকেই, সত্যি বলতে জন্মলগ্ন থেকেই মানুষ ‘মনবুক’ নামের একটা মহাশক্তিশালী প্রযুক্তি ব্যবহার করে আসছে। মনবুক ফেসবুকের চেয়ে বহুগুণে বিশদ, বহুগুণে নিরেট এবং বহুগুণে সৎ। ফেসবুকে অনেক ‘লোক দেখানো’ ব্যাপার-স্যাপার থাকে কিন্তু মনবুকে তা নেই। ফেসবুকে নানারকম ভণিতা, আদিখ্যেতা দেখতে পাওয়া যায়; কিন্তু মনবুকে ভণিতার কোন স্থান নেই। ফেসবুকের স্ট্যাটাস বন্ধু-বান্ধবেরা পড়তে পারেন; কিন্তু মনবুকের তথ্য খুব সামান্যই জানা যায়। এটা থাকে মানুষের হৃদ মাঝারে।

ফেসবুকে জীবনে ঘটে একটা-আধটা সামান্য ঘটনাই অনেক রসিয়ে রসিয়ে বলা হয়। কিন্তু মানুষ তার দুই চোখ দিয়ে যা দেখে, যেভাবে দেখে, যা করে, যেভাবে করে, তার হৃদয় যা অনুধাবন তার পুরোটাই মনবুকে লিপিবদ্ধ থাকে। এতে জীবনে ঘটে যাওয়া ছোট-বড়-মাঝারি কোন ঘটনাই বাদ পরে না। এরমধ্যে কিছু ঘটনা থাকে যা মানুষ আজীবন লালন করে; কিছু ইচ্ছে করেই ভুলে যায়; আর কিছু ভুলে যেতে হয়।

ফেসবুকে সাধারণ বন্ধু, আত্বীয়, মিউচুয়াল বন্ধু ইত্যাদি শ্রেণী আছে। কিন্তু মনবুকের শ্রেণীকরণ একদম ভিন্ন। এখানে ‘গুডবুক’ নামে একটা অধ্যায় আছে যেখানে সে তার চারপাশের পরিচিতজনের নামগুলোর ‘শ্রেণীকরণ’ করে থাকেন, যথাঃ ‘গুড’, ‘গড়পড়তা’, ‘ব্যাড’ ইত্যাদি। এর মধ্যে কার/কাদের নাম ‘গুড ফ্রেন্ড’ আর কার/কাদের নাম ‘ব্যাড ফ্রেন্ড’ তালিকায় আছে তা একমাত্র মনবুকের লিপিকারই জানেন। এটা খুবই ‘Restricted Area’। এখানে দুনিয়ার কারও প্রবেশাধিকার নাই। যার/যাদের নাম গুডবুকে থাকে তারা বড়ই সৌভাগ্যবান। আর যার/যাদের নাম ব্যাড ফ্রেন্ড তালিকায় থাকে তারা সত্যিকারের দুর্ভাগা।

নানা কারণে ফেসবুকে মাঝে মাঝে বন্ধু তালিকা থেকে অনেক জানা, অজানা নাম ‘ছাটাই’য়ের তালিকায় চলে যায়। এতে অনেক বন্ধুর নাম ঝরে পরে। আবার নতুন নতুন নাম যুক্তও হয়।

মনবুক লিপিকারও সময়ের প্রেক্ষিতে প্রায়ই নামের তালিকা পরিমার্জন, পরিবর্তন, সংশোধন ও সংযোজন করে থাকেন। এভাবে কখনো কখনো গুড লিস্টের নাম ব্যাড লিস্টে আবার ব্যাড লিস্টের নাম গুড লিস্টে আসে। এই পরিমার্জন, পরিবর্তন ও সংশোধনের একমাত্র স্বত্তাধিকারী মনবুক লিপিকার স্বয়ং। এখানেও কারও কোন প্রশ্ন তোলার সুযোগ নেই। এখানে সেই সার্বভৌম ক্ষমতার একমাত্র মহারাজা!!

কি আজব এই মনবুক! কি আজব মনবুক লিপিকার!!!

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২৫ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১:৪১

শামচুল হক বলেছেন: পোষ্টের জন্য ধন্যবাদ

২৫ শে জানুয়ারি, ২০১৮ দুপুর ১:৪৮

ইছামতির তী্রে বলেছেন: আপনাকেও মন্তব্য করার জন্য ধন্যবাদ ভাই।

২| ২৫ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৫৩

রাজীব নুর বলেছেন: এই ভাবেই তো চলছে--- প্রতিদিনের দিন যাপন।

০৪ ঠা ফেব্রুয়ারি, ২০১৮ বিকাল ৫:১২

ইছামতির তী্রে বলেছেন: হুম। এটাই জীবন।

প্রতি উত্তর দিতে অনেক দেরি হয়ে গেল। দুঃখিত ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.