নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ছোটো প্রাণ,ছোটো ব্যথা >ছোটো ছোটো দুঃখকথা >নিতান্তই সহজ সরল >সহস্র বিস্মৃতিরাশি প্রত্যহ যেতেছে ভাসি>তারি দু-চারিটি অশ্রুজল>নাহি বর্ণনার ছটা ঘটনার ঘনঘটা> নাহি তত্ত্ব নাহি উপদেশ> অন্তরে অতৃপ্তি রবে সাঙ্গ করি মনে হবে>শেষ হয়ে হইল না শেষ

রিকি

কাছে আছে দেখিতে না পাও, তুমি কাহার সন্ধানে দূরে যাও। মনের মতো কারে খুঁজে মর, সে কি আছে ভুবনে, সে যে রয়েছে মনে।

রিকি › বিস্তারিত পোস্টঃ

কর্ডাটা---আদিম বনাম আধুনিক B-) B-) B-)

০৬ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৩:২১

পৃথিবী...প্রাণ এবং প্রাণীকুলের সঞ্চারের জন্য সৌর জগতে এক গুরুত্বপূর্ণ স্থান পেয়ে চলেছে সেই সুদূর অতীত কাল থেকেই। ইদানীং কালে বিজ্ঞানীরা পৃথিবী ব্যাতিত অন্য কোন গ্রহে প্রাণের সঞ্চার আছে কিনা তা নিয়ে গবেষণা করছেন এবং তাতে কিছুটা সফল ও হয়েছেন মঙ্গল গ্রহে প্রাণের উপস্থিতি পেয়ে। পৃথিবীর বয়স ৪.৬ বিলিয়ন বছরের ও বেশি । এই দীর্ঘ সময় ব্যাপী বহু ধরনের প্রাণের সঞ্চার হয়েছে ...এদের মধ্যে কিছু এমন আছে যারা এখন পর্যন্ত তাদের অস্তিত্ব টিকিয়ে রাখতে পেরেছে এবং কিছু সময়ের সাথে বিলীন হয়ে গেছে। আমাদের মধ্যে অহরহ প্রশ্ন আসে কোন জিনিস কিভাবে শুরু হয়েছিল কিংবা কিভাবে সেটা আবির্ভূত হয়েছিল যেমন ধরা যেতে পারে সভ্যতার সূচনা লগ্নে মানুষ কেমন ছিল...এখন আমরা যেমন আধুনিক দেখছি সবকিছু , সূচনা লগ্নে কি তাই ছিল?? বিশেষজ্ঞ দের মতে সভ্যতার শুরুতে মানুষ এরকম ছিল না...বির্বতন এর ফলে আদিম মানুষ- হোমো হাবিলিস (Homo habilis) থেকে আজকের আধুনিক মানুষ হোমো স্যাপিয়েন্স (Homo sapiens) এর উৎপত্তি । আর্কায়িক হোমো স্যাপিয়েন্স দের উদ্ভব ঘটেছিল আনুমানিক ৪০০,০০০ থেকে ২৫০,০০০ পূর্বের সময়কালের মধ্যে। আর্কায়িক বলতে হোমো স্যাপিয়েন্সদের প্রাচীনতম সদস্যদের বোঝানো হয় যারা প্রজাতিগত দিক দিয়ে এক হলেও আধুনিক মানুষের চেয়ে কিছু ক্ষেত্রে পৃথক ছিল।



এখন কালের বিবর্তনে মানুষ কাঠামো গত, স্বভাবগত দিক দিয়ে আধুনিক থেকে আধুনিকতম হয়েছে ।
সেরকম প্রতিটা প্রাণী বিবর্তনের মধ্যে দিয়ে আজকে তাদের নব্য রূপ লাভ করেছে। কর্ডাটা পর্বের অন্তর্ভুক্ত এক উল্লেখযোগ্য শ্রেণী পাখি বা Aves । আমাদের মনে এরকম প্রশ্ন আসতে পারে আদিম পাখি কি রকম ছিল ?? পৃথিবীর প্রথম পাখি ছিল আর্কিওপ্টেরিক্স( Archaeopteryx)। এটি ভূতাত্ত্বিক সময় জুরাসিক( Jurassic) পিরিয়ড এ প্রায় ১৫০ মিলিয়ন বছর পূর্বে পৃথিবীতে এসেছিল এবং একে আধুনিক জার্মানির দক্ষিণ অংশে পাওয়া গিয়েছিল । এটি যে খুব বৃহৎ আকারের ছিল তা নয়......এটি দৈর্ঘ্যতে ১ থেকে ৮ ইঞ্চি লম্বা ছিল এবং ধারণা করা হয় এটি র ওজন মাত্র ১ পাউন্ড এর মত ছিল। তবে এর দেহের অনুপাতে ডানা যুগল বড় ছিল বলে ধারণা করা হয়। এর জীবাশ্ম ১৮৬০ সালে জার্মানি তে প্রথম আবিষ্কার করা হয়েছিল।






ধারণা করা হয় আর্কিওপ্টেরিক্স এর মধ্যে ডাইনোসর এবং পাখি উভয়ের বৈশিষ্ট্য বিদ্যমান ছিল যার কারণে বিজ্ঞানীরা একে মধ্যস্থতাকারী জীবাশ্ম হিসেবেও অভিহিত করেছেন।

কর্ডাটা পর্বের আরেকটি অন্যতম শ্রেণী হল সরীসৃপ বা Reptiles। এই সরীসৃপের উদ্ভব হয়েছিল আজ থেকে প্রায় ৩৪০ মিলিয়ন বছর আগে... ভূতাত্ত্বিক সময়কাল কার্বনিফেরাস (Carboniferous)পিরিয়ড এ। সবচেয়ে পুরাতন সরীসৃপ পরিবারের অন্তর্ভুক্ত সদস্য ছিল ক্যাসিনেরিয়া (Casineria) যারা ৩৪০ মিলিয়ন বছর আগে পৃথিবীতে বিদ্যমান ছিল এবং সময়ের সাথে বিলুপ্ত হয়ে গেছে । কিছু কিছু বিজ্ঞানীর ধারণা মতে ক্যাসিনেরিয়া এর সাথে উভচর ভুক্ত শ্রেণীর ও মিল খুঁজে পাওয়া যায়। এর পর পর ই আসে হাইলোনোমাস (Hylonomus) যারা ৩১২ মিলিয়ন বছর পূর্বে পৃথিবীতে এসেছিল। এরা ছোট ধরনের টিকটিকির ন্যায় প্রাণী ছিল এবং দীর্ঘে ৭.৯ থেকে ১২ ইঞ্চি পর্যন্ত লম্বা হত। তবে আধুনিক সরীসৃপ গোষ্ঠীর পূর্বসূরি ডাইনোসরদের ই বলা হয়ে থাকে।



ধারণা করা হয় পৃথিবীতে মৎস্য কূলের আবির্ভাব হয়েছিল ক্যামব্রিয়ান(Cambrian) পিরিয়ড এ ৫৩০ মিলিয়ন বছর পূর্বে। জীবাশ্ম তত্ত্ব মতে মাছের আদিম প্রজাতি আকারে ছোট ছিল, চোয়াল বিহীন এবং কাঁটাযুক্ত ছিল.....সময়ের বিবর্তনে চোয়াল বিহীন মাছ, চোয়াল যুক্ত মাছে রূপান্তরিত হয়েছে। হাইকৌইকথাইস (Haikouichthys) কে সবচেয়ে আদিম মাছ হিসেবে অভিহিত করা হয়ে থাকে। প্রথম চোয়াল যুক্ত মাছের আবির্ভাব ঘটে ভূতাত্ত্বিক সময়কাল অরডোভিসিয়ান(Ordovician) পিরিয়ড এ এবং এটি ছিল বনি ফিশ(Bony Fish) গোত্রের অন্তর্ভুক্ত ।



উভচর ভুক্ত প্রাণী প্রথম আবির্ভূত হয়েছে ডেভোনিয়ান(Devonian) পিরিয়ড এ ... এদের আদি জাতি ছিল সারকোপটেরিজিয়ান ফিশ (Sarcopterygian fish)। সময়ের সাথে এরা আকারে পরিবর্তিত হয়েছে এবং আধুনিক উভচর প্রাণী তে রূপান্তরিত হয়েছে। এভাবে সৃষ্টির সূচনা লগ্ন থেকে বর্তমান পর্যন্ত ক্রমান্বয়ে কর্ডাটা শ্রেণীর প্রাণী কূলের বিবর্তন ঘটেছে এবং তারা আকৃতি , প্রকৃতি , স্বভাবগত প্রভৃতি দিক দিয়ে উন্নত বৈশিষ্ট্য র অধিকারী হয়েছে।



:-B

মন্তব্য ১০ টি রেটিং +১/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:১৫

সাহসী সন্তান বলেছেন: চমৎকার পোস্ট! আপনার ঐ পোস্টটার মত আমিও ব্লগে প্রথম আইডি খোলার পর কিছুই জানতাম না। তাই একটা আবাল মার্কা পোস্ট করেছিলাম। কিন্তু ঐ আপনার মতই প্রথম পোস্ট বলে আর ড্রাফট করিনি।

সম্প্রতি আমি ডাইনোসরকে নিয়ে অনেক বড় এবং বিস্তারিত একটা পোস্ট করতে চাচ্ছি। যেমন ভাবে জোনাকি এবং হামিংবার্ড নিয়ে করেছিলাম। আর সেই পোস্টের জন্য আপনার পোস্ট থেকে খুবই সুন্দর একটা তথ্য পেলাম। যদিও ব্লগ ঘুরতে এসে পোস্টটা দেখেছিলাম। তবে নামকরণটা ভাল না লাগায় আর পোস্টে ঢোকা হয়নি। ;)


অনেক অজানা তথ্য জানতে পারলাম আপু। তবে আপনার কাছে একটা প্রশ্ন, যদি কিছু মনে না করেন?
আপনি কি বিবর্তন বাদে বিশ্বাস করেন? মানে এই যে মানুষ বানর থেকে মানুষের রুপ ধারন করেছে এইরকম কিছু?

০৮ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:৩৯

রিকি বলেছেন: ভাই শোনেন সবার দৃষ্টিভঙ্গির প্রতি গভীর শ্রদ্ধাবোধ রেখেই আমি পরবর্তী কথাগুলো বলতে চলেছি, কারণ বিবর্তনের নাম নিলেই মানুষ উল্টোপাল্টা চিন্তা করে বসে (তাই ডিসক্লেমার দিয়ে দেয়া ভালো)।

অনার্সের কারিকুলামে প্রায় এক বছর বিবর্তন একটা বিষয় হিসেবেই পড়তে হয়েছে আমাদের জুওলজিতে। আবার নিজের সাবজেক্টে তো ছিলই। বিবর্তনের কোন খানে কোথাও এভাবে বলা নাই, 'বানর মানুষের পূর্বপুরুষ ছিল'--- ঠিক আছে ভাই। ল্যামার্ক ভাইসাবের বক্তব্য বলেন আর ডারউইন কেউ এটা বলে নি---তারা বলেছিল যেটা সেটা বাংলা তর্জমা করলে দাঁড়ায় 'মানুষ আর বানর শ্রেণীভুক্ত প্রাণীদের (যেমন শিম্প্যাঞ্জি, এপস) পূর্বপুরুষ একই, মানে তাদের সাদৃশ্যগত বৈশিষ্ট্য একই পূর্বপুরুষের সাথে মিলে, সেখান থেকে একটা গোত্র মানুষ হয়েছে, আর একটা এপস, শিম্পাঞ্জি, বেবুন এগুলো হয়েছে'---তত্ত্বটা যে দিয়েছে এটা তার নিজস্ব ধারণা---এটার মানে কি এটা দাঁড়ায় 'বানর মানুষের পূর্বপুরুষ', আপনি বলেন এবার??? আমি বিশ্বাসের কথা বলছি না, আমি তাদের তত্ত্বের কথা বলছি, তারা এটা বলেছিল---আরও অনেক শত শত তত্ত্বের মত। তর্জমাগত ভুলের কারণে তো 'বানর মানুষের পূর্বপুরুষ হয়ে যায় না', অনেক ব্যাপার আছে যেগুলো ব্যাখ্যামূলক। এরকম এখানে পাখির কথা বলা হয়েছে, ধারণা করা হয় পাখির পূর্বপুরুষ আর্কিওপটেরিক্স ছিল---ঠিক আছে। এখন এর বৈশিষ্ট্যের সাথে কিছু সরীসৃপেরও মিলও পেয়েছে, তাই বলে পাখি আর সরীসৃপের পূর্বপুরুষ কি একই হতে পারে না??? উভচরের পূর্বপুরুষ দেখেন, সেটার কি ব্যাঙের মত চেহারা আছে না কি আছে? তাই বলে কি সেটা পূর্বপুরুষ হবে না ব্যাঙের??? পূর্বপুরুষের এটা ডাইভার্শন মেথড ভাই। ব্যাপারটা কি জানেন ভাই, আমরা 'হা বললে হাওড়া বুঝে ফেলি, হা দিয়ে যে হাসিও হতে পারে সেটা মাথাতেও আনতে চায় না'---আছে এক, ব্যাখ্যা করি কন্ট্রোভার্সিয়াল!!! যেটা সত্য সেটা বললাম, কেউ মাইন্ড খেলে করার কিছু নাই।

২| ০৮ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:০৪

সাহসী সন্তান বলেছেন: যেটা সত্য সেটা বললাম, কেউ মাইন্ড খেলে করার কিছু নাই।

-আপনার এই কেউ টা বলতে আমি ঠিক বুঝিনি? তবে আমি কিন্তু মাইন্ড করিনি? আপনি খুবই চমৎকার ভাবে বিশ্লেষণ করেছেন! যা আমার কাছে অনেক ভাল লাগছে!

আমিও আপনার মতই বিশ্বাস করি যে, তত্ত্বটা যে দিয়েছে এটা তার নিজস্ব একটা ধারনা। এখন এটাকে বিশ্বাস করা না করা যার যার ব্যক্তিগত ব্যাপার। আমি কিন্তু শুধুমাত্র এটা সম্পর্কে আপনার ধারনাটাই জানতে চেয়েছিলা? মানে পোস্টে যেহেতু বিবর্তন বাদের কথা এসেছে, সেজন্যই! আমার মনে হয় আমার প্রশ্নে আপনি মনে কষ্ট পেয়েছেন? যদি তাই হয় তাহলে স্যরি.......!!

যদিও ডারউইনের এই বিবর্তন বাদের সূত্রনিয়ে যথেষ্ট মতভেদ আছে! বিশেষ করে ধর্মীয় কোন ব্যক্তি একদমই এটা বিশ্বাস করবে না। আমিও বিশ্বাস করি না। কারণ ধর্ম এবং ডারউইনের সূত্র পরষ্পর সাংঘর্ষিক। যাহোক সেদিকে যেতে চাচ্ছি না!

ভাল থাকবেন।

০৮ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১২:৫০

রিকি বলেছেন: জ্বি আমি আপনার কথা বুঝেছি জন্যই মন্তব্যটাও করেছি সেই অনুসারে। মন খারাপ হওয়ার প্রশ্নই আসে না, যেটুকু জানতাম বলে দিয়েছি। জিনিসটা তত্ত্ব, নিগুঢ় তত্ত্ব দেখতে বসলে পুরো ত্যানা প্যাঁচানো পর্যায়ে চলে যাবে। তাই এটার ইতি এখানেই টানতে চাইছি। ধন্যবাদ।

৩| ১১ ই ডিসেম্বর, ২০১৫ রাত ১:৫৬

নিমগ্ন বলেছেন: রিকিপু!! এতো ভালো পোস্টে মন্তব্য নাই? ক্যামনে কি? :|

১১ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ১১:১৯

রিকি বলেছেন: তৎকালীন সময়ে এই পোস্টে ভিজিটরের সংখ্যা শুনলে ভয় পেতে পারেন-- ৩০ !!!! B-) এটা ১১ মাসে ১৩৮ জন ভিজিটর পেয়েছে, আর আপনি মন্তব্যের কথা বলছেন, ক্যামনে কি !!!!! ;) ;)

৪| ১১ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৩:৩১

নিমগ্ন বলেছেন: Click This Link

১৩ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ৯:৪৯

রিকি বলেছেন: ওকে দেখছি :P

৫| ২৮ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১০:৪৪

খায়রুল আহসান বলেছেন: কঠিন তত্ত্বকথা পাঠককূলকে সুন্দর করে বোঝানোর প্রয়াস নিয়েছেন, এজন্য সাধুবাদ।
আর অনেক সুন্দরভাবে ১ নং মন্তব্যের উত্তরটা দেয়াতে চমৎকৃত হ'লাম।
শুভেচ্ছা জানবেন।

২৮ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১০:৫১

রিকি বলেছেন: ধন্যবাদ স্যার। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.