নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ছোটো প্রাণ,ছোটো ব্যথা >ছোটো ছোটো দুঃখকথা >নিতান্তই সহজ সরল >সহস্র বিস্মৃতিরাশি প্রত্যহ যেতেছে ভাসি>তারি দু-চারিটি অশ্রুজল>নাহি বর্ণনার ছটা ঘটনার ঘনঘটা> নাহি তত্ত্ব নাহি উপদেশ> অন্তরে অতৃপ্তি রবে সাঙ্গ করি মনে হবে>শেষ হয়ে হইল না শেষ

রিকি

কাছে আছে দেখিতে না পাও, তুমি কাহার সন্ধানে দূরে যাও। মনের মতো কারে খুঁজে মর, সে কি আছে ভুবনে, সে যে রয়েছে মনে।

রিকি › বিস্তারিত পোস্টঃ

বিশ্বের অদ্ভুত কিছু জায়গার দৃষ্টান্ত.....Some Strange Places around the world......Part 2 :-* :-*:-*:-*:-*:-*:-*:-*:-*

১৩ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৪:১৫

গতকাল শেয়ার করেছিলাম পৃথিবীর রহস্য মণ্ডিত অদ্ভুত কিছু জায়গার প্রথম কিস্তি... আজকে দ্বিতীয় কিস্তি শেয়ার করব... :P:P:P:P:P:



1.Old Jewish Cemetry (Prague, Czech Republic )





প্রাচীন এই সমাধিস্থল একদিকে যেমন সংখ্যা অতিরিক্ত সমাধিতে ভরা অন্য দিকে এটি কিছুটা ছমছমে ধরণের জায়গা !!!! এর মত সমাধি ক্ষেত্র পৃথিবীতে অন্য অনেক রয়েছে...কিন্তু এই সমাধি ক্ষেত্রের কোন বৈশিষ্ট্য একে আর সবার থেকে আলাদা করে তাইতো ?? ১৪৭৮ সালে তৈরি হওয়ার পর থেকে এটি বহুবার সমাধিতে পরিপূর্ণ হয়ে যায়... এতে একের পর এক স্তর রয়েছে সমাধির... এখন সেখানে ১২ টি কবরের স্তর রয়েছে যা একে অপরের উপর stack হয়ে রয়েছে। এখানে প্রাপ্ত সমাধিপ্রস্তর বর্তমানে ১২০০০ হলেও এখানে প্রায় ১০০০০০ মানুষের কবর রয়েছে... স্তরীভূত হয়ে !!!!









2. Hanging Coffins of Sagada (Philippines) :



ফিলিপাইনের ইগোরট (Igorot) নৃ-গোষ্ঠীর লোকজনেরা তাদের আপনজনের মৃতদেহ ঝুলায়িত কফিনের সাহায্যে খাঁড়া পাহাড়ের গায়ে ঝুলিয়ে রাখে বহু বছর ধরে। জানেন কেন??? কারণ তাদের বিশ্বাস মৃতদেহগুলো এভাবে তাদের পূর্বসূরির আত্মার সান্নিধ্যে যেতে পারে এবং তাদের মৃতদেহ গুলোও সুরক্ষিত অবস্থায় থাকে !!!









3. Chapel of Bones (Portugal) :



Chapel of Bones পর্তুগালের বিখ্যাত monument এর মধ্যে অন্যতম। এটি পর্তুগালের Evora তে অবস্থিত। এটি ১৬০০ সালের দিকে একজন Franciscan সন্ন্যাসীর দ্বারা নির্মিত। এটির বিশেষত্ব কি জানেন?? এটি প্রায় ৫০০০ সন্ন্যাসীর হাড় দিয়ে সজ্জিত এবং ২ টি মৃতদেহ দড়ির মাধ্যমে এই Chapel এর শীর্ষ দেশ থেকে ঝুলানো, যার মধ্যে একটি রয়েছে বাচ্চার মৃতদেহ !!!!









4. Suicide Forest (Japan):



ফুজি পর্বতের পাদদেশে Aokigahara নামে একটি বন রয়েছে.. জাপানিজ mythology মতে এই জায়গার সাথে শয়তানের এক প্রাচীন সম্বন্ধ রয়েছে । কথিত আছে ১৯৫০ সালের পর থেকে আজ অবধি প্রায় ৫০০ মানুষ আত্মহত্যা করে রহস্যজনক ভাবে এই বনে গিয়ে !!!









5. Sedlec Ossuary(Czech Republic) :



Chapel of Bones এর সাথে অনেক খানি মিল থাকলেও এটি মূলত তৈরি হয়েছিল ৪০০০০ মানুষের হাড় দিয়ে যাদের শেষ ইচ্ছা ছিল ইহলোক ত্যাগ করার পর তারা যেন একটি পবিত্র জায়গায় স্থান পায়... একে Church of Bones ও বলা হয়ে থাকে !!!!







6. Plague Island (Italy):



Poveglia ভেনিসের নিকটবর্তী একটি ছোট্ট দ্বীপ যা ১৭৯৩ থেকে ১৮১৪ সাল অবধি প্লেগে আক্রান্ত ১৬০০০০ মানুষের নির্বাসনের জায়গা ছিল। পরবর্তীতে সেখানে অনেক প্লেগে আক্রান্ত মানুষের গণকবর আবিষ্কৃত হয়েছে। নেপোলিয়ন এই জায়গা কে অস্ত্র রাখার জায়গা হিসেবেও ব্যবহার করে গেছে। বর্তমান কালে ১৯২২ থেকে ১৯৬৮ সাল অবধি সেখানে একটি মানসিক হাসপাতাল ছিল এবং কথিত আছে সেখানে একজন ডাক্তার অনেক রুগীকে নির্যাতনের মাধ্যমে হত্যা করে...... এক কথায় জায়গা টি অভিশপ্ত !!!!!









7. Overtoun Bridge(Scotland) :





Overtoun House এর পথের এই ব্রিজটি বিখ্যাত কেন জানেন?? এখানে ১৯৬০ সালের পর থেকে আজ অবধি ৬০০ টি কুকুর স্বেচ্ছায় ব্রিজ থেকে লাফ মেরে আত্মহত্যা করেছে । এই জায়গাটি কে “dog suicide” place ও বলা হয়ে থাকে। স্থানীয়দের মতে, এই Overtoun House এবং Overtoun Bridge ভৌতিক... কিন্তু আজও ধরা ছোঁয়ার বাইরে থেকে গেছে এই জায়গার রহস্য !!!









8. Actun Tunichil Muknal Cave (Belize):



এই গুহাতে ১৪ টি মৃত দেহ আবিষ্কৃত হয়েছে... এবং সাক্ষ্য প্রমাণের মতে প্রায় সবার মৃত্যু একই ভাবে সংঘটিত হয়েছে...... সূক্ষ্ম ভোঁতা কোন অস্ত্রের সাহায্যে মাথায় আঘাত পাওয়ার ফলে। এদের মধ্যে বেশির ভাগ বাচ্চাদের শেষাংশ... ধারণা করা হয় এরা সবাই স্থানীয় মায়ান সম্প্রদায়ের ভূতুড়ে আহুতির শিকার !!!! এই গুহাতে একটি ১৮ বছর বয়সী মেয়ের ক্যালসিফাইড মৃতদেহ রয়েছে যা বছরের পর বছর ধরে সংরক্ষিত রয়েছে যাকে “Crystal Maiden” ও বলা হয়ে থাকে !!!!











9. Chauchilla Cemetery (Peru):



Chauchilla Cemetery পেরুর Nazca শহর থেকে ৩০ কিলো মিটার দক্ষিণে অবস্থিত। এখানে prehispanic মমিকৃত কিছু মানবদেহ রয়েছে। এটি আবিষ্কার হয় ১৯২০ সালের দিকে এবং এতে প্রায় ৬০০-৭০০ বছর আগেকার মৃতদেহও পাওয়া গেছে। পেরুর শুষ্ক আবহাওয়া ব্যাতিরেকে এই সমাধি ক্ষেত্রের সুনিপুণ architecture মমিগুলোকে অনেকাংশে অবিকৃত অবস্থাতেই রেখে দিয়েছে!!!!











10. Capuchin Catacombs of Palermo (Italy):



এখানে আনুমানিক ৮০০০ মমিকৃত দেহ রয়েছে যাদের মধ্যে কিছু আবার ভৌতিক ভাবে দেয়ালের সাথে ঝুলানো অবস্থায়। ১৯২০ সালে এখানে সর্বাধুনিক মমি করা হয়... একটি ২ বছর বয়সী বাচ্চা মেয়ের, যার নাম Rosalia Lombardo…… তাঁর মমি দেখে কোন অংশে মনে হয়না সে বহু কাল আগেই ইহলোক ত্যাগ করেছে... বরং মনে হয় সে ঘুমন্ত রাজকুমারীর ন্যায় সুখ নিদ্রায় আছে...!!!!







Rosalia Lombardo র মমিকৃত সেই দেহ...









11. City of the Dead(Russia) :



Russia তে Dargavs নামে একটি প্রাকৃতিক ভাবে মনোমুগ্ধকর গ্রাম রয়েছে যেখানে ১০০ টির মত ছোট ছোট পাথরের তৈরি বাড়ি দেখা যায় পাহাড় ঘেঁষা এলাকায়। এই বাড়ি গুলো মূলত হাড় গোঁড়ে ভর্তি...বলা হয়ে থাকে এখানকার মানুষ গুলো তাদের প্রিয় মানুষ গুলোকে তাদের ব্যবহৃত কাপড় এবং জিনিস সহ এখানে দাফন করেছে। স্থানীয় ইতিহাসবিদদের মতে, ১৮ শতাব্দীতে Ossetia তে প্লেগ মহামারী আকারে ছড়িয়ে গিয়েছিল... স্থানীয়রা এই পাথরের বাসা গুলো বানিয়েছিল অসুস্থ পরিবার জনদের, সুস্থদের থেকে আলাদা রাখতে। তাদের খাওয়ার দাওয়া হত কিন্তু তাদের মৃত্যু না হওয়া অবধি স্বাধীন চলাফেরার অনুমতি ছিল না। যাদের এভাবে আর কোন আত্মীয় স্বজন আর বাকি থাকত না তাদের মৃত্যু পরবর্তী সমাহিত করার জন্য, তারা এখানে এসে নিভৃতে অপেক্ষা করত তাদের মৃত্যুর...a slow and painful death যাকে বলে । সব মিলিয়ে এখন পর্যন্ত জায়গাটি অনেক বেশি রহস্যমণ্ডিত !!!!!











আশা করছি দ্বিতীয় পর্বটি ভাল লাগবে :) :) :) :)





মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৩ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৪:২৯

ইমতিয়াজ ১৩ বলেছেন: প্রথম ভাল লাগা।




তথ্য সূত্রটা দিলে পরিপূর্ণ হত পোষ্টটা। তবে অনেক কষ্ট করেছেন বুঝা য়ায়।

১৩ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৪:৩৭

রিকি বলেছেন: ভাই অনেক গুলো সাইট এর ইনফো পড়ে, আরও সংশ্লিষ্ট তথ্য সংগ্রহ করে দিয়েছি ভাই তাই নির্দিষ্ট করে reference কিভাবে দিব বলেন :( :( :( :( এক এক টার নাম খুঁজে খুঁজেও গুগল সার্চ দিয়ে ইনফো নিয়েছি। নির্দিষ্ট reference থাকলে অবশ্যই দিতাম ভাই.... Anyway Thanx ভাই :) :) :) :) :) :)

২| ১৩ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৪:৫৮

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:

সুন্দর পোস্ট++++

তথ্যগুলো বেশ চমকপ্রদ। :)

ভাল থাকবেন।

৩| ১৩ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৫:০৫

সারু বলেছেন: োনেক ভালো লাগলো .........

++++++++++

৪| ১৩ ই জানুয়ারি, ২০১৫ বিকাল ৫:০৬

এমএম মিন্টু বলেছেন: গুড জব+ :) B-) ;)

৫| ১৩ ই জানুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৬:৩৬

জনাব মাহাবুব বলেছেন: ভয়ও যেমন পেয়েছি, তেমনি পেয়েছি এডভেঞ্চারের রোমাঞ্চ। B-) B-)

পোষ্টে ভালো লাগা জানালাম।

৬| ১৩ ই জানুয়ারি, ২০১৫ সন্ধ্যা ৭:৩৯

সুমন কর বলেছেন: শেয়ার করার জন্য ধন্যবাদ। গুড পোস্ট।

৭| ১৪ ই জানুয়ারি, ২০১৫ সকাল ১০:৩১

রিকি বলেছেন: Thanx সবাইকে B-) B-) B-) B-) B-) B-) B-) B-)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.