নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ছোটো প্রাণ,ছোটো ব্যথা >ছোটো ছোটো দুঃখকথা >নিতান্তই সহজ সরল >সহস্র বিস্মৃতিরাশি প্রত্যহ যেতেছে ভাসি>তারি দু-চারিটি অশ্রুজল>নাহি বর্ণনার ছটা ঘটনার ঘনঘটা> নাহি তত্ত্ব নাহি উপদেশ> অন্তরে অতৃপ্তি রবে সাঙ্গ করি মনে হবে>শেষ হয়ে হইল না শেষ

রিকি

কাছে আছে দেখিতে না পাও, তুমি কাহার সন্ধানে দূরে যাও। মনের মতো কারে খুঁজে মর, সে কি আছে ভুবনে, সে যে রয়েছে মনে।

রিকি › বিস্তারিত পোস্টঃ

বিখ্যাত ব্যাক্তিদের সুপ্ত ব্যাধি...পর্ব ১— জানেন কি ???? 8-| 8-| 8-| 8-| 8-|

১২ ই মার্চ, ২০১৫ রাত ১১:৩৮

"Enable the Disabled; Translate Disability into Ability; Capability, a winning Opportunity-Indeed a Reality "



চমৎকার বস্তু দৃষ্টিকে মুগ্ধ করে কিন্তু প্রতিভা অন্তর জয় করে... এবং প্রতিভাবান লোকদের চরিত্রে কিছুটা রহস্যময়তা থাকে! মানুষের এই প্রতিভা গুলো কোনভাবেই অবদমনীয় নয়...মানুষ দিনের পর দিন, যুগের পর যুগ ধরে তাদের এই প্রতিভা স্বরূপ কঠোর পরিশ্রমের ফলে লাভ করেছে তাদের সুখ্যাতির সিংহাসন... কারও কারও স্বাস্থ্যগত, এবং মানসিক অবস্থা তাদের অনুকূলে ছিল... কারও দুইটির একটিও ছিল না... তাও মানুষ সমুদয় প্রতিকূলতাকে উপেক্ষা করে খ্যাতির চূড়ায় পৌঁছেছেন। এই ধরুন না টমাস আলভা এডিসনের কথা, সে পার্শ্বিক বধির ছিল কিন্তু এর পরেও আজকে আমরা যে সকল জিনিস প্রত্যহ কাজে ব্যবহার করে থাকি তাঁর অধিকাংশের সত্ত্ব কিন্তু তাঁর। তাঁর বধির হওয়া কি তাঁর এই অর্জনে বাধা হয়ে দাঁড়িয়েছে...??? হয়ত নয়... এই ধরণের আরও কিছু মানুষের ব্যাপারে আমরা জানবো যারা নিজেদের ক্ষেত্রে অনেক বিখ্যাত কিন্তু কোন না কোন দিকে তারা ব্যাধিগ্রস্ত... জটিল শারীরিক অথবা জটিল মানসিক। এই সিরিজের বেশ কয়েকটি পর্ব থাকবে... আজকে আলোচনা করব Epilepsy বা মৃগী রোগ এবং Tourette’s Syndrome এ আক্রান্ত বিখ্যাত ব্যাক্তি নিয়ে---



Epilepsy বা মৃগী রোগ :





এটি একধরণের neurological disorder যাকে আমরা সাধারণ বাংলা ভাষাতে মৃগী বলে জানি। মৃগী রোগের অন্যতম বৈশিষ্ট্য হল, পুনঃ পুনঃ খিঁচুনি। এই খিঁচুনির কারণ ধরা যেতে পারে...রুগীর স্নায়ু গুলোর অস্বাভাবিক আচরণ। এই Epilepsy বা মৃগী রোগটি কার কার ছিল... আসুন দেখে নেয়া যাক—



1. Vincent Van Gough



ভিনসেন্ট ভ্যান গগ অনেক বিখ্যাত চিত্রশিল্পী ছিলেন এবং তিনি বিশ্বাস করতেন অনুভূতি প্রকাশের সর্বোত্তম মাধ্যম হচ্ছে তাকে চিত্র রূপে ফুটিয়ে তোলা এবং তাকে রাঙ্গানো। তাকে এমনও বলতে শোনা গেছে, সে তাঁর জীবনে একমাত্র লক্ষ্য বলতে শুধু তাঁর মনে আসা জিনিসপত্র গুলোকে ছবি আকারে ফুটিয়ে তুলতে চেয়েছিল। এত কিছু গুণাবলী সম্পন্ন ব্যাক্তিটির দুর্বল অংশ ছিল... মৃগী . একদিন সে একটি ধারাল ক্ষুর খোলা অবস্থায় হাতে করে আচমকা তাঁর বন্ধুদেরকে ধাওয়া করেছিল... এবং ধরতে ব্যর্থ হলে রাগে সে সেদিন নিজের একটি কানের নিম্নাংশ কেটে ফেলেছিল !









2. Sir Isaac Newton





স্যার আইজ্যাক নিউটন হলেন সেই মানুষ যিনি গতিবিদ্যার তিনটি সূত্র আবিষ্কার করে পুরো পৃথিবীকে তাক লাগিয়ে দেন। এই তিনটি সূত্র থেকেই পরবর্তীতে সে মহাকর্ষের সূত্র প্রতিপাদন করেছিল বলে জানা যায়। সে বিজ্ঞানের অনেক শাখা প্রশাখা নিয়ে গবেষণা করেছিলেন কিন্তু তাঁর মূল ক্ষেত্র হিসেবে বিবেচিত হয় মেকানিক্স। এই মানুষটির মৃগী ছিল বলে অনেকে ধারণা করে থাকেন... যদিও অনেকে তা নিয়ে দ্বিমত পোষণ করেন!







3. Napoleon Bonaparte



ফরাসি বিপ্লবের শিশু বলা হয়ে থাকে নেপোলিয়নকে... তিনি ইটালির অদূরে কর্সিকা নামে একটি দ্বীপে সম্ভ্রান্ত ইটালিয়ান পরিবারে জন্মগ্রহণ করেন... তাঁর পরিবার কর্সিকাতে আসে ১৬ শতাব্দীর শুরুতে। অনেক বইতে উল্লেখ রয়েছে, নেপোলিয়ন তাঁর সমগ্র জীবন মৃগী তে চরম কষ্ট পেয়েছেন...কিছু কিছু জনের মতে এটি নিছক উপকথা ছাড়া আর কিছুই নয় !







4. Agatha Christie



Dame Agatha Mary Clarissa, Lady Mallowan সাধারণ মানুষের কাছে বিখ্যাত ক্রাইম ফিকশন লেখিকা Agatha Christie নামে পরিচিত... তিনি প্রায় ৮০ টি ডিটেকটিভ উপন্যাস লিখেছেন... এই ডিটেকটিভ বই বাদেও Mary Westmacott নামে তিনি রোম্যান্টিক উপন্যাসও লিখে গেছেন কিছু। কিন্তু সে অধিক পরিচিত তাঁর ডিটেকটিভ উপন্যাসগুলোর জন্যেই। মিস মার্পল এবং হারক্যুল পোয়েরো তাঁর সৃষ্ট দুই অনবদ্য চরিত্র...এত কিছুর পরেও আগাথার জীবন অনেকটাই লুক্কায়িত... অনেকে ধারণা করেন তিনিও মৃগী তে আক্রান্ত ছিলেন !









5. Charles Dickens





Charles John Huffam Dickens…. ভিক্টোরিয়ান সময়ের অন্যতম বিখ্যাত উপন্যাসিক। তাঁর বিখ্যাত বইগুলোর মধ্যে রয়েছে... “A Christmas Carol” এবং “Oliver Twist”… Charles Dickens এর মৃগী ছিল তাঁর বইয়ে উল্লেখিত অনেক চরিত্রের মত! তাঁর সৃষ্ট উপন্যাস গুলোতে মৃগী র নিখুঁত বর্ণনা আজকের যুগে চিকিৎসকদের হতবাক করে দেয়... কিভাবে একজন লেখকের পক্ষে এরকম একটি অসুখের নিখুঁত বর্ণনা সম্ভব ! তাঁর কিছু চরিত্রের মধ্যে দিয়ে সে এই মৃগী র ঝাঁকুনির কারণ, প্রকৃতি, এবং তাদের পরিণামের অনেক চিত্র বর্ণনা করেছেন। তাঁর সৃষ্ট কিছু চরিত্র যেমন Monks, Guster এবং Bradley Headstone এই মৃগী রোগ তুলে ধরা কিছু উল্লেখযোগ্য চরিত্র!







6. Alexander the Great



মেসিডোনিয়ার রাজা Alexander the Great এর আসল নাম Alexander III যিনি ঐ একই রাজ্যের রাজা Philip III এবং তাঁর চতুর্থ রাণী Olympias এর পুত্র ছিলেন।১২ বছর ধরে নিরবিচ্ছিন যুদ্ধের পর ম্যালেরিয়া, বিষ প্রয়োগ, টাইফয়েড জ্বর এবং অতিরিক্ত মদ্যপান জনিত Encephalitis এর কারণে তাঁর মৃত্যু ঘটেছিল বলে ধারণা করা হয় ! Alexander এর মৃগী ছিল... যদিও তা তাঁর সময়ে “পবিত্র অসুখ(The sacred disease)” হিসেবে পরিচিত ছিল... কারণ তখনকার দিনে মানুষ ধারণা করত মৃগী তে হওয়া খিঁচুনি অশুভ আত্মার প্রভাবে হয়ে থাকে... অথবা ঈশ্বর এবং রহস্যময় কোন শক্তির ছোঁয়াতে !







7. Alfred Nobel



Alfred Bernhard Nobel একজন সুইডিশ কেমিস্ট, ইঞ্জিনিয়ার এবং ডিনামাইটের আবিস্কারক ছিলেন। তাঁর মৃত্যুর পূর্ব পর্যন্ত তিনি প্রায় ৩৫০ টি জিনিসের স্বত্ব এবং ২০ টি দেশে অনেক কারখানা এবং ল্যাবরেটরির মালিক ছিলেন। William Gordon Linnox একটি লেখাতে উল্লেখ করেছিলেন “অ্যালফ্রেডের ছোটবেলা থেকে মাইগ্রেনের এবং খিঁচুনির সমস্যা ছিল”... পরবর্তীকালে তা মৃগীতে রূপান্তরিত হয়েছিল ! নোবেল তাঁর এই সমস্যাটির উল্লেখ করে গেছেন তাঁর “ Convulsions and Agony” নামের কবিতাটিতে !









8. Michelangelo



তিনি তাঁর সময়ে অনেক বেশি বিখ্যাত ছিলেন... এবং তাঁর সাথে তুলনা হত শুধু লিওনার্দো দ্য ভিঞ্চির। অ্যাঞ্জেলো অনেক ক্যাথেড্রালের অভ্যন্তরের চিত্র এবং ভাস্কর্য সৃষ্টি করে গেছেন... এই অ্যাঞ্জেলোরও মৃগী বা সন্ন্যাসরোগ ছিল !







9. Leonardo Da Vinci



Mona Lisa, The Last Supper খ্যাত এই মানুষটি শুধু চিত্র শিল্পীই ছিলেন না বরং একই সাথে তিনি ছিলেন স্থপতি, উদ্ভিদবিদ, সঙ্গীতজ্ঞ, বৈজ্ঞানিক, গনিতজ্ঞ, প্রকৌশলী, আবিস্কারক, লেখক প্রভৃতি। এত কিছুর পরে তিনি একটি অসুখে আক্রান্ত ছিলেন...মৃগী !







10. Julius Caesar



রোমের এই বিখ্যাত শাসক ইতিহাসবিদদের কাছে অনেক গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে পূর্ব থেকেই বিবেচিত হয়ে আসছে...একবার জুলিয়াস অনেক অনেক জলদস্যু কতৃক অপহৃত হয়... এবং তারা তাকে মুক্তিপণ হিসেবে ২০ talent স্বর্ণ দাবি করে... জুলিয়াস হাসতে হাসতে তাদের বলে তাঁর মুক্তিপণের পরিমাণ ২০ থেকে ৫০ talent এ উন্নীত করতে এবং তাদের বলে সে ছাড়া পাওয়ার সাথে সাথে তাদের ধাওয়া করে হলেও ধরবে... এবং সে তা করেছিলও। জুলিয়াস তাঁর দেশের নিয়ম অনুসারে তাদের ক্রুশবিদ্ধ করে। বিখ্যাত এই শাসকের মৃগী রোগটি ছিল !









11. Edgar Allan Poe



পো তাঁর আমলের শ্রেষ্ঠ লেখকদের অন্যতম ছিল। সে শুধু লেখকই যে ছিল তা নয় সে সমালোচকও ছিল। সে অনেক বই এবং ছোট গল্প লিখেছেন... কিন্তু সে মূলত সমাদৃত তাঁর রহস্যমণ্ডিত সব লেখার কারণে... পো সেই ব্যাক্তি যিনি সাহিত্যে প্রথম ডিটেকটিভ- ফিকশন ধারার প্রচলন শুরু করেছিলেন। অনেক বছর অবধি মানুষ পো এর মানসিক অবস্থার অনুন্নতির পিছনে মদ এবং ড্রাগ জাতীয় জিনিসকে দায়ী করেছেন... কিন্তু বর্তমানে অনেকে বলেন তাঁর রোগ গুলোর কোন সুষ্ঠ চিকিৎসা হয়নি। তাঁর মানসিক বিভ্রম যে আসলে মৃগী ছিল মানুষ তা ইদানীংকালে এসে অবগত হয়েছে!







12. Aristotle



গ্রীক এই বিখ্যাত দার্শনিক এ হেন কোন বিষয় নাই যা সম্পর্কে নিজের মতবাদ ব্যক্ত করেননি! জীববিজ্ঞান, প্রাণিবিদ্যা, নীতিশিক্ষা, রাজনীতি, পদার্থবিদ্যা, সঙ্গীত, কবিতা, নাট্য শিল্প প্রভৃতি ক্ষেত্রে তাঁর ভূমিকা অপরিসীম। সে মেসিডোনিয়ার রাজা অ্যালেক্সান্ডারের শিক্ষক ছিল। অ্যারিস্টটলই প্রথম সেই ব্যক্তি ছিলেন যে, মৃগী এবং genius ব্যক্তি যে কখনও কখনও একে অপরের সূত্রে বাঁধা হয়ে যায়... তা বলে গেছিলেন ! তাঁর মতে খিঁচুনির সমস্যা কিছু কিছু ক্ষেত্রে মানুষের মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি করে... এবং সেই সাথে তাঁর প্রাকৃতিক ক্ষমতার অধিক কিছু করতে তৎপর করে তোলে !









13. Theodore Roosevelt



Theodore Roosevelt আমেরিকার ২৬ তম প্রেসিডেন্ট ছিলেন। এই বাদে তিনি একাধারে সৈনিক, ইতিহাসবেত্তা, ভ্রমনপিপাসু, প্রকৃতিবিদ, লেখক, এবং নিউইয়র্ক এর গভর্নর ছিলেন। সে পরিচিত ছিলেন তাঁর একের অধিক কার্য উদ্যোগের বৈশিষ্ট্যের কারণে! ধারণা করা হয়, তাঁর মৃগী ছিল এবং তাঁর দৃষ্টিশক্তির অবস্থা অনেক বেশি খারাপ ছিল। তাঁর হাঁপানিও ছিল! এর পরেও সে অনেক সাহসী মানুষ ছিলেন... এবং নিজের কাজের মধ্যে দিয়ে চিরস্মরণীয় হয়ে আছেন !









14. Richard Burton



একসময়ে Richard হলিউডের সব থেকে বেশি পারিশ্রমিক পাওয়া অভিনেতা ছিল। সে সবার মধ্যে পরিচিত ছিল তাঁর আলাদা ধরণের স্বরের কারণে। কিন্তু এই মানুষটি সারা জীবন কষ্ট পেয়েছেন মৃগী তে এবং এর খিঁচুনি বন্ধ করতে Richard অত্যন্ত পরিমাণে মদ্যপান শুরু করেন। আস্তে আস্তে সে বিষণ্ণতায় যেতে থাকে এবং কোন ডাক্তারের কাছে সে কখনও যেত না কারণ সে বিশ্বাস করত, কোন ডাক্তার তাঁর সমস্যার সমাধান করতে পারবে না ! একসময় তাকে মৃগী তে আক্রান্ত হওয়া ব্যাক্তির তুলনায় পাগলে পরিণত হয়েছে বলে মনে হত !







15. Fyodor Mikhaylovich Dostoyevsky



দস্তয়েভস্কির প্রধান পরিচয় “Crime and Punishment” বইটি ! রাশিয়ান এই লেখক এবং প্রাবন্ধিকের প্রথম মৃগী র লক্ষণ দেখা যায় ৯ বছর বয়সে। এভাবে তাঁর সারা জীবন ব্যাপী মৃগী র ফলে সৃষ্ট খিঁচুনি দেখা দিতেই থাকে। ধারণা করা হয়, দস্তয়েভস্কির নিজের জীবনের অভিজ্ঞতা সে বর্ণনা করেছেন তাঁর “The Idiots” উপন্যাসে Prince Myshkin এর মৃগী র মধ্যে দিয়ে!









16. Pythagoras



পিথাগোরাস ছিলেন সেই ব্যক্তি যিনি নিজেকে সর্বপ্রথম দার্শনিক হিসেবে পরিচয় দিয়ে গেছেন। তাকে “The father of numbers” হিসেবে অভিহিত করা হয়ে থাকে এবং গণিতশাস্ত্রে তাঁর ব্যাপক অবদান বিদ্যমান। এই পিথাগোরাসের মৃগী ছিল, যা শুধু তাঁর কাছের কিছু ছাত্রই জানত !









Tourette’s Syndrome :



এটি একটি জিনগত ভাবে সঞ্চারিত neurological disorder. Tourette কিছুটা বিরল রোগ এবং এর ফলে মানুষ সামাজিক ভাবে মিশতে কিছুটা অক্ষম হয় এবং এরা অশ্লীল ও অবমাননাকর মন্তব্য করতে পছন্দ করে থাকেন। যদিও এই বৈশিষ্ট্য গুলি শুধু কিছু কিছু মানুষের মধ্যে চরম ভাবে প্রকট হয়ে উঠে সবার মধ্যে নয় ! গবেষণাতে দেখা গেছে, বেশির ভাগ Tourette’s Syndrome এ আক্রান্ত ব্যক্তি তাঁর বংশানুক্রমে রোগটি বহন করে চলেছে। Tourette’s এ আক্রান্ত মানুষের ছেলে মেয়ের ও ৫০% সম্ভাবনা থাকে Tourretes Syndrome এ আক্রান্ত হওয়ার ! কিছু Tourette’s Syndrome এ আক্রান্ত বিখ্যাত ব্যাক্তি হলেন—



1. Howard Hughes



ইতিহাসের অন্যতম ধনী এই ব্যক্তিটির সমস্যা ছিল ইনি সবসময়ে স্বপ্নের জগতে ভেসে থাকা পছন্দ করতেন কিন্তু অতীব বাস্তব তাঁর অত্যন্ত অপছন্দ ছিল। সে অত্যন্ত রহস্যময় ব্যক্তি ছিলেন... যখন তাঁর সাফল্যের ব্যাপ্তি চারিদিকে, সে নিজেকে অন্য মানুষের থেকে আড়ালে, আবডালে রাখতে পছন্দ করতেন... সে মানুষের সাথে বেশি থাকতে পছন্দ করতেন না ! তাঁর বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আশেপাশের সব কিছু তাঁর কাছে শত্রু হিসেবে পরিণত হতে থাকে। সে টিস্যু বা দস্তানা ছাড়া কখনও কোন জিনিস এক পর্যায়ে স্পর্শ পর্যন্ত করত না... কারণ তাঁর ধারণা ছিল এভাবে সে ব্যাকটেরিয়া বা কোন ভয়াবহ অসুখে আক্রান্ত হয়ে পড়তে পারে ! পরের দিকে তাঁর এই বাতিকগ্রস্ত স্বভাবের কারণে সে স্বাভাবিক খাওয়া দাওয়া এমনকি ওষুধ পত্রাদি খাওয়াও কমিয়ে দিয়েছিল। অত্যন্ত ধনী এই ব্যক্তিটির Tourette’s Syndrome ছিল ! এই Howard Hughes এর জীবনী অবলম্বনে তৈরি হয়েছিল বিখ্যাত সিনেমা “The Aviator” !







2. David Beckham



ইংল্যান্ড ফুটবল দলের সাবেক ক্যাপ্টেন এবং Manchester United এর একসময়ের অন্যতম তারকা ফুটবলার ডেভিড বেকহ্যামের একধরণের জটিল ধরণের Obsessive-Compulsive Disorder রয়েছে... যা Tourette’s Syndrome এর অপর নাম। ডেভিড তাঁর আশেপাশের প্রত্যেকটি জিনিস সবসময় নিখুঁত অবস্থায় দেখতে পছন্দ করে এবং সে পরিষ্কার পরিছন্নতার ব্যাপারে অত্যন্ত খুঁতখুঁতে স্বভাবের। সব কিছু তাঁর মতে, একটি নির্দিষ্ট সামঞ্জস্য মোতাবেক হওয়া চায়... যেমন কোন টেবিলে তিনটি বই থাকলে তাকে জোড়া হিসেবে দেখা পছন্দ করে সে... এর জন্য হয় সেই তিনটি বইয়ের সাথে একটি আরও যোগ করে চারটি করে রাখতে হবে নতুবা তিনটি বই থেকে একটি বই কমিয়ে দুইটি করে রাখতে হবে... অন্যথা তাঁর পছন্দ নয় !









3. Wolfgang Amadeus Mozart



১৯৯২ সালের দিকে ব্রিটিশ একটি মেডিক্যাল জার্নালে হরমোন বিশেষজ্ঞ Benjamin Simkin M.D এর একটি লেখা প্রকাশিত হয় যার মতে, বিখ্যাত সঙ্গীতজ্ঞ মোৎজার্ট Tourette’s Syndrome এ আক্রান্ত ছিল। মোৎজার্ট তাঁর চাচাতো বোন মারিয়াকে এমন অনেক চিঠি লিখেছিল যা কিছুটা অসংলগ্ন এবং অশ্লীল ছিল ! সেখানে তাঁর বিচিত্র মনোভাবের পরিচয়ও ফুটে উঠেছিল !









4. Dr. Samuel Johnson



ইনি সব থেকে বেশি সমাদৃত ইংরেজি অভিধানের প্রণেতা হিসেবে। এ বাদেও একাধারে সে প্রাবন্ধিক, জীবনী ভিত্তিক লেখক এবং সমালোচক ছিল। জনসনের দৃষ্টি শক্তি দুর্বল ছিল, শ্রাব্য ক্ষমতা কিছুটা কম ছিল এবং তাঁর মুখ মণ্ডল দাগে পরিপূর্ণ ছিল শৈশবে Scrofula হওয়ার দরুণ ! তাঁর স্বভাব চরিত্র কিছুটা উদ্ভটও ছিল। Boswell এর ধারণা মতে, Dr. Johnson এর বিচিত্র স্বভাব চরিত্রের সাথে Tourette’s syndrome এ আক্রান্ত মানুষের সাদৃশ্য পরিলক্ষিত হয় !









রেফারেন্স লিঙ্কঃ



Click This Link



Click This Link



**** এই পর্বের লেখাগুলো সম্পূর্ণ রূপে আমার… পূর্বের কোন লেখার সাথে মিলে গেলে তা একান্তই co-incidence….no resemblance. আশা করি পোস্টটি ভালো লাগবে !:#P !:#P !:#P !:#P















































মন্তব্য ২০ টি রেটিং +৩/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ১৩ ই মার্চ, ২০১৫ দুপুর ১:০৫

মনিরা সুলতানা বলেছেন: আজব দুনিয়া..
অনেক কস্ট করছেন বোঝা যায়.

মাইক্যাল জ্যাকসনের খবর কিছু শুনছিলাম।
তবে এপিলেপ্সি তো দেখি বিক্ষাত আপ গুনে।
মনে হচ্ছে এরপর যার এপিলেপ্সি নাই তারে জিনিয়াস মানা জাবে না...

১৩ ই মার্চ, ২০১৫ দুপুর ২:৫৪

রিকি বলেছেন: হ্যাঁ সেটাই আপু :)

২| ১৩ ই মার্চ, ২০১৫ বিকাল ৩:০৮

শায়মা বলেছেন: 1. Howard Hughes

ইতিহাসের অন্যতম ধনী এই ব্যক্তিটির সমস্যা ছিল ইনি সবসময়ে স্বপ্নের জগতে ভেসে থাকা পছন্দ করতেন কিন্তু অতীব বাস্তব তাঁর অত্যন্ত অপছন্দ ছিল। সে অত্যন্ত রহস্যময় ব্যক্তি ছিলেন... যখন তাঁর সাফল্যের ব্যাপ্তি চারিদিকে, সে নিজেকে অন্য মানুষের থেকে আড়ালে, আবডালে রাখতে পছন্দ করতেন... সে মানুষের সাথে বেশি থাকতে পছন্দ করতেন না ! তাঁর বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আশেপাশের সব কিছু তাঁর কাছে শত্রু হিসেবে পরিণত হতে থাকে। সে টিস্যু বা দস্তানা ছাড়া কখনও কোন জিনিস এক পর্যায়ে স্পর্শ পর্যন্ত করত না... কারণ তাঁর ধারণা ছিল এভাবে সে ব্যাকটেরিয়া বা কোন ভয়াবহ অসুখে আক্রান্ত হয়ে পড়তে পারে ! পরের দিকে তাঁর এই বাতিকগ্রস্ত স্বভাবের কারণে সে স্বাভাবিক খাওয়া দাওয়া এমনকি ওষুধ পত্রাদি খাওয়াও কমিয়ে দিয়েছিল। অত্যন্ত ধনী এই ব্যক্তিটির Tourette’s Syndrome ছিল ! এই Howard Hughes এর জীবনী অবলম্বনে তৈরি হয়েছিল বিখ্যাত সিনেমা “The Aviator” !


2. David Beckham

ইংল্যান্ড ফুটবল দলের সাবেক ক্যাপ্টেন এবং Manchester United এর একসময়ের অন্যতম তারকা ফুটবলার ডেভিড বেকহ্যামের একধরণের জটিল ধরণের Obsessive-Compulsive Disorder রয়েছে... যা Tourette’s Syndrome এর অপর নাম। ডেভিড তাঁর আশেপাশের প্রত্যেকটি জিনিস সবসময় নিখুঁত অবস্থায় দেখতে পছন্দ করে এবং সে পরিষ্কার পরিছন্নতার ব্যাপারে অত্যন্ত খুঁতখুঁতে স্বভাবের। সব কিছু তাঁর মতে, একটি নির্দিষ্ট সামঞ্জস্য মোতাবেক হওয়া চায়... যেমন কোন টেবিলে তিনটি বই থাকলে তাকে জোড়া হিসেবে দেখা পছন্দ করে সে... এর জন্য হয় সেই তিনটি বইয়ের সাথে একটি আরও যোগ করে চারটি করে রাখতে হবে নতুবা তিনটি বই থেকে একটি বই কমিয়ে দুইটি করে রাখতে হবে... অন্যথা তাঁর পছন্দ নয় !



মাই গড !!!!!!!!!!!

:( :( :(

১৩ ই মার্চ, ২০১৫ বিকাল ৪:৪৮

রিকি বলেছেন: আপু ভয় পেলেন নাকি !!!!! :|| :|| :|| :|| :|| বেকহ্যামের উপর একটা লেখা অনেক কয় মাস আগে পড়েছিলাম আপু ......সেখানে লেখা ছিল বেকহ্যামের এই মানসিক সমস্যা গুলোর কারণে সে নিজের বেডরুম পর্যন্ত কাউকে গুছাতে দিতে পছন্দ করে না ..... নিজে পঞ্চাশ দফা পরিষ্কার করে ! =p~ =p~ =p~ =p~ =p~

৩| ১৩ ই মার্চ, ২০১৫ বিকাল ৩:১৬

সেলিম আনোয়ার বলেছেন: সব জ্ঞানী ব্যক্তি মৃগীরোগে আক্রান্ত ।হে মৃগী তুমি তাহাদের করেছো মহান । :P

১৩ ই মার্চ, ২০১৫ বিকাল ৪:৫১

রিকি বলেছেন: হ্যাঁ ভাই বেশি পড়লে যেমন মানুষের মাথার সার্কিট উড়ে যায় একটা কথা আছে না তেমন বেশি জ্ঞানী মানুষের মৃগী হয় !!! B-)) B-)) B-)) B-)) B-))

৪| ১৩ ই মার্চ, ২০১৫ বিকাল ৪:৫৪

শায়মা বলেছেন: লেখক বলেছেন: আপু ভয় পেলেন নাকি !!!!! :|| :|| :|| :|| :|| বেকহ্যামের উপর একটা লেখা অনেক কয় মাস আগে পড়েছিলাম আপু ......সেখানে লেখা ছিল বেকহ্যামের এই মানসিক সমস্যা গুলোর কারণে সে নিজের বেডরুম পর্যন্ত কাউকে গুছাতে দিতে পছন্দ করে না ..... নিজে পঞ্চাশ দফা পরিষ্কার করে ! =p~ =p~ =p~ =p~ =p~



মাই গড !! মাই গড!!!


আমি তো আমাকে নিয়েই চিন্তিত হয়ে যাচ্ছি এখন!!!!!!!!!!!:( :( :(


ভুই পাচ্ছি আপুনি!:(

১৩ ই মার্চ, ২০১৫ বিকাল ৫:৩৩

রিকি বলেছেন: কেন আপু ???????? :|| :|| :|| :|| :||

৫| ১৩ ই মার্চ, ২০১৫ রাত ১০:৫০

সুমন কর বলেছেন: অনেক অজানা কথা জানলাম এবং মজাও পেলাম।

শেয়ার করার জন্য ধন্যবাদ।

১৩ ই মার্চ, ২০১৫ রাত ১১:১০

রিকি বলেছেন: ফিডব্যাকের জন্য অনেক অনেক ধন্যবাদ দাদা :) :)

৬| ১৪ ই মার্চ, ২০১৫ দুপুর ১:৪১

হাসান মাহবুব বলেছেন: চমৎকার পোস্ট।

১৪ ই মার্চ, ২০১৫ বিকাল ৪:৫৫

রিকি বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ভাই :) :)

৭| ১৪ ই মার্চ, ২০১৫ দুপুর ২:০৬

ভূতের কেচ্ছা বলেছেন: রোগটি তাহলে বিখ্যাত....................

১৪ ই মার্চ, ২০১৫ বিকাল ৫:০০

রিকি বলেছেন: কোন রোগ ভাই...Epilepsy না Tourette's ? তবে ভাই সত্যি বলতে কি বিখ্যাত মানুষের পেটে ব্যথা হলেও কিন্তু সেটা Page 3 মানে important news হয়...সবই কি আর আমাদের মত Mango people ভাগ্য ভাই...জ্বর হলে নাপা,কেউ শুনতে নারাজ about হ্যাপা! :(

৮| ১৪ ই মার্চ, ২০১৫ রাত ৮:৪৫

এম এম করিম বলেছেন: দুইটার কোনটাই নাই।

আফসোস --- জিনিয়াস হইতে পারলাম না।

+++

১৪ ই মার্চ, ২০১৫ রাত ১০:০৬

রিকি বলেছেন: মজা পেলাম ভাই... B-) B-) B-)

৯| ২২ শে মার্চ, ২০১৫ রাত ৮:১৭

আছিফুর রহমান বলেছেন: তাহলে বুঝাগেল বিখ্যাত হইতে কিছু রোগের দরকার আছে

২২ শে মার্চ, ২০১৫ রাত ৮:৩৪

রিকি বলেছেন: হ্যাঁ.....তা বটে B-) B-)

১০| ২২ শে মার্চ, ২০১৫ রাত ৮:৩৬

অলওয়েজ ড্রিম বলেছেন: মৃগী রোগটার তো তবে দারুণ সৌভাগ্য!

২২ শে মার্চ, ২০১৫ রাত ৯:৪১

রিকি বলেছেন: সে তো বটে B-)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.