নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ছোটো প্রাণ,ছোটো ব্যথা >ছোটো ছোটো দুঃখকথা >নিতান্তই সহজ সরল >সহস্র বিস্মৃতিরাশি প্রত্যহ যেতেছে ভাসি>তারি দু-চারিটি অশ্রুজল>নাহি বর্ণনার ছটা ঘটনার ঘনঘটা> নাহি তত্ত্ব নাহি উপদেশ> অন্তরে অতৃপ্তি রবে সাঙ্গ করি মনে হবে>শেষ হয়ে হইল না শেষ

রিকি

কাছে আছে দেখিতে না পাও, তুমি কাহার সন্ধানে দূরে যাও। মনের মতো কারে খুঁজে মর, সে কি আছে ভুবনে, সে যে রয়েছে মনে।

রিকি › বিস্তারিত পোস্টঃ

বিখ্যাত ব্যাক্তিদের সুপ্ত ব্যাধি...পর্ব ৩ — জানেন কি ???? 8-| 8-| 8-| 8-| 8-|

১৯ শে মার্চ, ২০১৫ বিকাল ৪:০৮

“Placing one foot in front of the other, I've climbed to higher lengths. Reaching beyond my own limitations, to show my inner strength. No obstacle too hard, for this warrior to overcome. I'm just a man on a mission, to prove my disability hasn't won.”



লক্ষ্য নিশ্চিত থাকলে কোন প্রতিবন্ধকতা মানুষকে তা অর্জন থেকে বিরত রাখতে পারে না......বিখ্যাতদের সুপ্ত ব্যাধি সিরিজের আগের দুই পর্বে আলোচনা করেছি যথাক্রমে Epilepsy, Tourette’s Syndrome, Stutter, Blindness এবং Hearing Impaired সম্পন্ন মানুষগুলোকে নিয়ে যারা হাজার প্রতিকূলতার মধ্যে দিয়েও পেয়েছে তাদের সুখ্যাতি, তাদের অভীষ্ট লক্ষ্য। আজ আরও দুইটি রোগ সম্পন্ন বিখ্যাত ব্যাক্তিদের নিয়ে আলোচনা থাকছে... আজকের পর্ব Dyslexia এবং Parkinson’s Disease সম্পন্নদের নিয়ে।



Dyslexia :



Dyslexia হল একধরণের learning disability যার ফলে আক্রান্ত মানুষের কোন জিনিস পড়তে বা বানান করতে সমস্যা হয়ে থাকে। Spelling এ অনেক বেশি সমস্যা হয় এদের এবং লিখিত কোন জিনিসের উপর ঠিক ভাবে তারা মনোনিবেশ করতে পারে না। Dyslexia হয় মূলত স্নায়ুবিক সমস্যার কারণে যদিও এটাতে বুদ্ধিবৃত্তিক কোন কাজের উপর প্রভাব পরে না। এই সমস্যাটি বিখ্যাত কার কার ছিল এবং রয়েছে আসুন দেখে নেয়া যাক—



1. Agatha Christie:



Agatha Christie এমন একজন লেখিকা যার বই এর চাহিদা এভাবে বুঝানো যেতে পারে... তাঁর বই পুরো বিশ্ব ব্যাপী ৪ বিলিয়ন কপিরও বেশি বিক্রি হয়েছে... তাঁর এই best-selling বইগুলোর সাথে তুলনা করা হয় Shakespeare এর best-selling landmark এর। ছেলেবেলা থেকেই আগাথার Dyslexia ছিল... কিন্তু তাঁর এই সমস্যা তাঁর সাফল্যের মোটেও অন্তরায় হতে পারেনি, তাকে তাঁর সৃষ্ট কর্ম থেকে বিচ্যুত করতে পারেনি। তাঁর রহস্য উপন্যাসগুলো শার্লক হোমস এর পরে সব থেকে বেশি জনপ্রিয় হিসেবে ধরা হয়ে থাকে। তাঁর রহস্য উপন্যাসগুলোর একটি “And then there was none” এমন একটি উপন্যাস যা অন্যান্য অনেক উপন্যাসিক এবং সিনেমা পরিচালকদের আজ পর্যন্ত প্রেরণার উৎস হিসেবে গণ্য হয়ে আসছে !







2. Albert Einstein:



শতাব্দীর সেরা বিজ্ঞানী হওয়া সত্ত্বেও আইনস্টাইনের স্মৃতিশক্তি অত্যন্ত খারাপ ছিল এবং সে ছোট থেকে ছোটতর বিষয় মনে রাখতে পারত না... ধারণা করা হত সে ছোটবেলা থেকেই Dyslexia র শিকার ছিল। সে বছরের মাসের হিসাব রাখতে পারত না কখনও, কিন্তু জটিল সব তত্ত্ব অনেক সহজেই সমাধান করে দিত। সে নিজের জুতোর ফিতা কখনও বাঁধতে পারত না এরপরেও তাঁর প্রদত্ত বৈজ্ঞানিক তত্ত্ব আজকের বিশ্বের অগ্রযাত্রার পিছনে এক উল্লেখযোগ্য ভূমিকা রেখে চলেছে !









3. Alexander Graham Bell:



টেলিফোন নামক যন্ত্রটির আবিষ্কর্তা হিসেবে পরিচিতি পেলেও সে মূলত চেষ্টা করেছিল এমন একটি পদ্ধতি উদ্ভাবনের যাতে বধির মানুষ কোন কথা শুনতে সক্ষম হয়। অ্যালেক্সান্ডারের বয়স যখন মাত্র ১২ বছর তখন তাঁর মা আস্তে আস্তে তাঁর শ্রবণ শক্তি হারিয়ে ফেলতে থাকে... যা অ্যালেক্সান্ডারকে অনেক বেশি কষ্ট দেয় মানসিকভাবে। যখন সে কিছুটা বড় হয়, তাঁর প্রচেষ্টা থাকত কিভাবে এই বধির মানুষদের শোনার ব্যবস্থা প্রযুক্তির মাধ্যমে করা যায়। তাঁর নিজের ছোটবেলা থেকেই Dyslexia ছিল, এবং তাঁর স্কুল জীবন অনেক বেশি কষ্টকর ছিল... তাঁর পড়তে সমস্যা হত, বানানে সমস্যা হত... এর পরেও সে তাঁর সর্বাত্মক চেষ্টায় বিজ্ঞান চর্চা করেছিল... বিশেষত প্রাণিবিদ্যা। সে কোনদিন তাঁর এই Dyslexia র সমস্যার কারণে ফলাফল ভালো করতে পারেননি কিন্তু পৃথিবীর প্রতি তাঁর অনেক অবদান রেখে গেছেন... সে যে শুধু আবিস্কারক ছিল তা নয়, সে National Geographic Society র প্রতিষ্ঠাতাও ছিল!







4. Danny Glover:



Lethal Weapon, Predator 2 খ্যাত এই অভিনেতা ছেলেবেলাতে Dyslexia র কারণে অনেক সমস্যায় পড়েছেন... তাকে তাঁর স্কুলের সহপাঠীরা এমনকি কর্মচারীরা পর্যন্ত বুদ্ধি প্রতিবন্ধী হিসেবে গণ্য করত! সে একটি সাক্ষাৎকারে বলেছিলেন, Dyslexia তাকে অনুভব করাত তাঁর দ্বারা পড়াশুনা করা সম্ভব নয় এবং তাঁর আশেপাশের কোন মানুষের তাঁর পড়াশুনার প্রতি কোন গুরুত্ব সে কখনও দেখেছিল না । এত কিছুর পরেও সে তাঁর আত্মসম্মানের মাধ্যমে সব সমস্যা কাটিয়ে উঠেছে এবং হলিউডের জগতে নিজেকে প্রতিষ্ঠা করতে পেরেছে !







5. Hans Christian Andersen :



ছোট ছেলে মেয়েদের রূপকথার স্বপ্নরাজ্যে ভ্রমণ করানোর অবদান যে যাদুকরের সবচেয়ে বেশি... তাঁর নাম হ্যান্স ক্রিস্টিয়ান অ্যান্ডারস্যান। এই ব্যক্তিটি Dyslexia তে আক্রান্ত ছিলেন কিন্তু এর পরেও পুরো পৃথিবীকে একটি জিনিস শিখিয়ে গেছেন...”When you want something, nothing can stop you from obtaining it”. তাঁর লেখা বইগুলি শত শত বিভিন্ন ভাষায় অনূদিত হয়েছে এবং আজ অবধি এর চাহিদা শতাব্দী পরেও নুন্যতম ম্লান হয়নি। হ্যান্সের লেখা বই সমূহের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে “The Emperor’s New Clothes ”, “The Princess and the Pea ”, “Thumbelina”, “The Snow Queen”, “The Ugly Duckling”, “The Little Mermaid”!









6. Leonardo Da Vinci:



Leonardo di ser Piero da Vinci কে আমরা সংক্ষিপ্ত রূপে চিনি Leonardo Da Vinci রূপে... এই মানুষটির অবদান নেই এমন কোন ক্ষেত্র খুব কম রয়েছে... একাধারে সে ছিলেন বৈজ্ঞানিক, গণিতবিদ, প্রকৌশলী, আবিস্কারক, শারীরতত্ত্ববিদ, চিত্রশিল্পী, ভাস্কর, স্থপতি, উদ্ভিদবিদ, সঙ্গীতজ্ঞ এবং লেখক। রহস্যময় এই ব্যাক্তিটি তাঁর সময়ের তুলনায় অনেক বেশি আধুনিক মননসত্ত্বার ছিলেন... প্রকৌশলী হিসেবে তিনিই প্রথম হেলিকপ্টারের মডেল, ট্যাঙ্কের মডেল, সৌরশক্তির ব্যবহারের ধরণ, গণনাযন্ত্র প্রভৃতি তৈরির তত্ত্ব দিয়ে গেছেন। তাঁর Dyslexia ছিল... এর প্রমাণ হিসেবে বিজ্ঞানীরা বলেন,তাঁর প্রাপ্ত প্রত্যেকটি হাতের লেখার নমুনা উল্টো... সে সোজা করে কিছুই লিখে যাননি ! Dyslexia তে আক্রান্ত লেখকদের লিখতে লিখতে এই ধারণা থাকে না অনেকসময়, তারা যা লিখছে সেটা সোজা বর্ণমালাতে লিখছে না উল্টো!







7. Thomas Alva Edison:



এডিসনকে নতুন করে পরিচয় করে দাওয়ার কিছু নেই...সে নিত্য ব্যবহার্য অর্ধেকের বেশির ভাগ জিনিসের সত্ত্ব একাই নিয়ে রেখেছেন। এডিসন স্কুলে মোটেও ভালো ছিলেন না... সে অঙ্কে অনেক বেশি খারাপ করতেন, কোন কিছুতে মনোনিবেশ করতে পারতেন না এবং তাঁর শব্দ শুনতে এবং বলতে সমস্যা হত। সে এক কথায় Dyslexic ছিল...এবং অনেক খুঁটিনাটি সমস্যা নিজেও তৈরি করত যেমন স্কুলে যখন সবাই শিক্ষকের কথা শুনত সে বকবক করে যেত অথবা যখন কেউ কথা বলত সে শোনার প্রয়োজন মনে করত না। তাঁর ধৈর্য অনেক কম ছিল বলে জানা যায়। সে খেলাধুলাতেও ভালো ছিল না... সে শুধু সেই কাজই করা পছন্দ করত যা তাঁর দৃষ্টি এবং মনোযোগ উভয়েই আকর্ষণ করত কিন্তু তাঁর পরেও কোন কিছুর উপর তাঁর মনোযোগ বেশি সময়ের জন্য নিবদ্ধ হয়ে থাকত না !







8. Tom Cruise:



Thomas Cruise Mapother IV কে আমরা বর্তমানে Tom Cruise নামে চিনি। Mission Impossible এর এই তারকার জীবন খুব একটা simple কখনও ছিল না... টমের Dyslexia আছে এবং তাঁর মতে এই সমস্যার কারণে সে ছোটবেলায় অনেক নির্যাতনের শিকার হয়েছেন। কখনও কোন কাজ তাঁর দ্বারা ঠিকমত না হলে, তাঁর বাবা তাঁর উপর অকথ্য নির্যাতন চালাত... ১২ বছরে সে ১৫ টি স্কুল বদল করেছেন শুধু তাঁর Dyslexia র কারণে... এবং ১২ বছর বয়সে সে তাঁর বাবার উপর রাগ করে বাবার পদবী সারাজীবনের মত ত্যাগও করে!









9. Walt Disney:



ডিসনী ২০ শতাব্দীতে বিনোদন জগতের অন্যতম প্রভাবশালী একজন ব্যাক্তি হিসেবে পরিচিত...ডিসনীর Dyslexia ছিল এবং তাঁর কোন কিছু পড়তে বা বুঝতে অন্যান্য অনেকের থেকে অধিক সময় লাগত। ডিসনী স্কুলের পাশাপাশি অ্যাকাডেমি অফ ফাইন আর্টস এও যেত... মানে অন্যান্য ছাত্রদের তুলনায় তাঁর উপর চাপ অনেক বেশি ছিল এবং সে Dyslexic হওয়ার পরেও তাঁর প্রত্যেক ক্ষেত্রেই নিজের বৈশিষ্ট্য ফুটিয়ে তুলতে সক্ষম হয়েছিলেন !







10. Woodrow Wilson:



আমেরিকার ২৮ তম এই প্রেসিডেন্ট তাঁর ১২ বছর বয়স অবধি কোন কিছু পড়তেই পারতেন না... তাঁর এই পড়ার সমস্যা পরে Dyslexia হিসেবে ধরা দেয়। কৈশোরে সে শর্টহ্যান্ড শিখে এবং নিজের সর্বাত্মক চেষ্টা এবং অনুগত স্বভাবের কারণে সে পড়তে সক্ষম হয়েছিলেন। সে তাঁর বাবার তত্ত্বাবধানে তাঁর বাসায় অনেক বেশি পড়াশুনা করতেন এবং অগাস্টার একটি ছোট্ট স্কুলে তিনি পড়াতেনও !









11. Orlando Bloom:



Lord of the Rings এর Elf Prince ই হোক অথবা Pirates of the Caribbean সিরিজের Will Turner চরিত্রে ব্লুমকে কে না চেনে... এই ব্লুম যখন স্কুলে পড়েন তখন তাঁর Dyslexia ধরা পড়ে। ব্লুম তাঁর মত Dyslexia র সমস্যাতে আক্রান্ত ছোট ছেলে মেয়েদের এই বলে প্রেরণা দেয় “Never give up your dreams, Take this obstacle and make it the reason to have a big life”।







12. Pablo Picasso:



আধুনিক চিত্রকর্মের জনক পিকাসো Dyslexic ছিলেন। ছোটবেলায় তাঁর এই সমস্যার কারণে স্কুলে অনেক ঝামেলাতে পরতে হয়েছে তাকে। কিন্তু তাঁর কল্পনার রাজ্য অনেক বেশি বিস্মৃত ছিল... তাঁর মাথার মধ্যে ঘুরপাক খেত মানুষ নিজেকে কিভাবে দেখাতে চাই এবং অন্যান্যরা তাকে কিভাবে দেখতে চাই এসবের জটিল সব ধারণা। তিনি অনন্য তাঁর চিত্রকর্মের মধ্যে দিয়ে... “Old man and the guitar”, “ Guernica” “The young ladies of Avigon” প্রভৃতি তাঁর উল্লেখযোগ্য সৃষ্টি !







13. Steven Spielberg:



বিখ্যাত এই মানুষটির সারাজীবন ধরেই Dyslexia রয়েছে... কিন্তু তা সনাক্ত হয় ৬০ বছর বয়সে। সে বলেছিলেন, তাঁর স্কুলের শিক্ষকেরা তাকে অনেক অলস মনে করতেন এবং তাঁর সহপাঠীদের অনেক অত্যাচারও সহ্য করতে হত তাকে... তাঁর স্কুল জীবনের কিছু ঘাটতি তাঁর কর্মজীবনে অনেক বেশি প্রভাব ফেলেছিল একসময়। কখনও কখনও এমনও হয়েছে তাঁর চিত্রনাট্য পড়ার জন্য অন্য কোন মানুষের সাহায্য নিতে পর্যন্ত হয়েছে !







14. Sir Anthony Hopkins:



ইনি সর্বাধিক পরিচিত Silence of the Lambs এর Dr. Hannibal Lecter হিসেবে... স্যার অ্যান্থনি হপকিন্সের Dyslexia রয়েছে... সে একবার বলেছিলেন তাঁর এই Dyslexia র সমস্যার কারণে কোন কোন সময়ে সিনেমার স্ক্রিপ্ট তিনি ২৫০ বার পড়ার পড়েও মনে রাখতে ব্যর্থ হন !







15. Kiera Knightley :



Pride and Prejudice কিংবা Pirates of the Caribbean খ্যাত বিখ্যাত অভিনেত্রী Kiera র Dyslexia ধরা পড়ে যখন সে মাত্র ৬ বছরের ছিল। আস্তে আস্তে অনেক ধৈর্যের সাথে সে নিজের সমস্যার সাথে মানিয়ে নিয়ে পড়াশুনা চালিয়ে যায় এবং কৈশোরে সে এক বিশেষ ধরণের চশমা ব্যবহার করত তাঁর পড়ার সুবিধার্থে!









Parkinson’s disease:





Parkinson’s disease একধরণের degenerative or movement disorder… এর ফলে মানুষের স্নায়ুবিক মনো রোগ সমস্যা, আন্দোলনের মন্থরতা, অনমনীয়তা, সংজ্ঞাবহ, ভঙ্গিগত অস্থিরতা এবং শরীরের অন্যান্য কার্য ক্ষমতা ক্ষতিসাধন হয়ে থাকে। আসুন দেখে নেয়া যাক বিখ্যাত কার কার এই Parkinson’s disease এর সমস্যায় ছিল —



1. Michael J. Fox:



Back to the future triology র এই অভিনেতার Parkinson’s disease ধরা পড়ে ১৯৯১ সালে এবং সে জনসম্মুখে এই ব্যাপারটি নিয়ে আসে ১৯৯৮ সালে। ২০০০ সালের দিকে তাঁর অবস্থার ক্রমেই অনুন্নতি ঘটলে সে ফুল টাইম অভিনয় জীবন থেকে সরে দাঁড়ান!









2. Adolf Hitler :



নাৎসি বাহিনীর প্রধান এবং জার্মানির চ্যান্সেলর এই ব্যাক্তি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পিছনে অন্যতম প্রধান কারণ ছিলেন। হিটলার জন্মগ্রহণ করেছিলেন Braunau am Inn, Austria তে... ছয় ভাই বোনের মধ্যে তিনি ছিলেন চতুর্থ পুত্র। হিটলারের ভাষ্য মতে, বালক বয়সে তাকে তাঁর বাবা অনেক সময় চাবুক দিয়ে প্রহার করত। একবার সে তাঁর নিজের সহকারীকে বলেছিলেন “ বাবার মার খেতে খেতে একদিন আমি পণ করেছিলাম, এরপর থেকে আমাকে চাবুক দিয়ে প্রহার করা হলে আমি আর কখনও কাঁদব না... এবং আমি আমার কথা রেখেছিলাম... আর কখনই আমাকে আমার মা কাঁদতে দেখেনি ”... হিটলারের স্বাস্থ্যগত বিষয় নিয়ে অনেকের অনেক রকমের মতবাদ রয়েছে... অনেকে বলেন সে Bowel’s Syndrome, Skin Lesions, Parkinson’s disease, Syphilis এ ভুগেছিলেন... এ বাদেও তাঁর হৃদযন্ত্রের সমস্যা এবং ড্রাগ Methamphetamine এর উপর আসক্তির কথা জানা যায় ! হিটলারের উপর ধারণ করা একটি ভিডিও চিত্রে দেখা যায়, তাঁর বাম হাত ক্রমাগত কম্পমান... যা তাঁর Parkinson’s disease এ আক্রান্ত হওয়ার দৃষ্টান্ত বলে বিশেষজ্ঞরা ধারণা করেন !









3. Muhammad Ali :



Cassius Marcellus Clay Jr. কে আমরা মোহাম্মদ আলী বলেই চিনি... মোহাম্মদ আলী বক্সিং দুনিয়ার এক কিংবদন্তীর নাম... সে শুধু বক্সারই ছিলেন না অনেকের জন্য প্রেরণার উৎসও ছিলেন.... সে সবার কাছে প্রশংসনীয় তাঁর শক্তিশালী ব্যাক্তিত্বের দরুণ... তাঁর তুলনা শুধু সেই।বক্সিং এর এই লিজেন্ড Parkinson’s disease এ আক্রান্ত !











**** এই পর্বের লেখাগুলো সম্পূর্ণ রূপে আমার… পূর্বের কোন লেখার সাথে মিলে গেলে তা একান্তই co-incidence….no resemblance. আশা করি পোস্টটি ভালো লাগবে !:#P !:#P !:#P !:#P





রেফারেন্স লিঙ্কঃ

Click This Link



Click This Link





এই পোস্টের প্রথম পর্বের লিংক ---

বিখ্যাত ব্যাক্তিদের সুপ্ত ব্যাধি...পর্ব ১— জানেন কি ???? 8-| 8-| 8-| 8-| 8-| Click This Link





এই পোস্টের দ্বিতীয় পর্বের লিংক ---



বিখ্যাত ব্যাক্তির সুপ্ত ব্যাধি...পর্ব ২ — জানেন কি ???? 8-| 8-| 8-| 8-| 8-| Click This Link





























মন্তব্য ২২ টি রেটিং +৪/-০

মন্তব্য (২২) মন্তব্য লিখুন

১| ১৯ শে মার্চ, ২০১৫ রাত ১০:১৯

আবু জাকারিয়া বলেছেন: খুব ভাল লাগল। অনেক কিছু জানতে পারলাম। এই ধরনের পোস্ট আমার খুব পছন্দ। বাকিগুলোও সময় করে পড়ব। তবে আইনস্টাইন এর আরো একটি রোগ ছিল। নাম -'এসপার্জার'।

১৯ শে মার্চ, ২০১৫ রাত ১১:৫৩

রিকি বলেছেন: ভাই আমি এই সিরিজের পর্বগুলো রোগ অনুসারে লিখেছি...আগের দুইটি পর্ব পড়লে বুঝতে পারবেন..এ পর্যন্ত 7 টা রোগের বর্ণনা হয়েছে....আইনস্টাইনের মৃগীও ছিল যা প্রথম পর্বে আছে....Asperger's syndrome সম্পন্ন ব্যাক্তিদের কথা সামনের পর্বে আসবে বলে আশা রাখছি...এই পর্ব তো এখানেই শেষ না ভাই...Next এ আরও কিছু আছে B-) ধন্যবাদ ফিডব্যাকের জন্য :)

২| ২০ শে মার্চ, ২০১৫ রাত ১:০৩

মনিরা সুলতানা বলেছেন: হুম মনে হচ্ছে অনেকের ই বেশ কিছু কমন রোগ ছিল ...
এই পর্ব ও ভাল লাগলো ...

২০ শে মার্চ, ২০১৫ সকাল ৯:০৮

রিকি বলেছেন: অনেক অনেক ধন্যবাদ আপু :)

৩| ২০ শে মার্চ, ২০১৫ রাত ১:১২

শুঁটকি মাছ বলেছেন: পাইরেটস অফ ক্যারাবিয়ানের উইল টার্নার আর এলিজাবেথ সোয়ান-এই দুইজনেরই দেখি এক সমস্যা। :P

যা হোক, আপনার সিরিজটা ভালো লাগল রিকি।

২০ শে মার্চ, ২০১৫ সকাল ৯:১১

রিকি বলেছেন: এবং দুইজন একে অপরকে সহকমীঁ হিসেবে পেয়ে অনেক খুশিও নাকি হয়েছিলেন কারণ উভয়ের সমস্যা একই :) অনেক অনেক ধন্যবাদ ভাই ফিডব্যাকের জন্য B-)

৪| ২০ শে মার্চ, ২০১৫ রাত ১:২৩

অভিমুন্য বলেছেন: Dyslexia রোগে আমিও আক্রান্ত।আমাকে স্কুলের স্যাররা অকথ্য নির্যাতন করত,আমার বাবা মা আমাকে ভুল বুঝেন।কিন্তু আমি যখন দেখি এরা ও আমার রোগে আক্রান্ত থাকার পর বিশ্বকে জয় করেছিল তখন আমি জয়ের প্রেরণা পায়।

২০ শে মার্চ, ২০১৫ সকাল ৯:২৩

রিকি বলেছেন: যে কোন পরিস্থিতিতে ভাই কখনও হার মানবেন না....এগিয়ে যাবেন... অনেক insensible মানুষ রয়েছে যারা অনেক কিছুই বোঝে না...পৃথিবী Yin Yang তত্ত্বে চলে ভাই...খারাপ থাকলে ভালোও আছে...খারাপ সময় সর্বক্ষণ থাকে না ভাই...শুভকামনা রইলো জীবনে অনেক এগিয়ে যান poke করা মানুষগুলোকে বুড়ো আঙ্গুল দেখিয়ে...ভালো থাকবেন :) :)

৫| ২০ শে মার্চ, ২০১৫ দুপুর ২:৩২

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:

চমৎকার একটা সিরিজ।

অনেক অজানা তথ্য জানতে পারছি।

ধন্যবাদ আপনাকে। :D

২০ শে মার্চ, ২০১৫ বিকাল ৫:১৯

রিকি বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ভাই :) :)

৬| ২০ শে মার্চ, ২০১৫ রাত ৯:০৩

শুঁটকি মাছ বলেছেন: I am not bhai , I am bon :||

২০ শে মার্চ, ২০১৫ রাত ৯:৪২

রিকি বলেছেন: Oops sorry আপু....ব্লগে বুঝার তো কোন উপায় নাই নিক দেখে তাই চোখ বন্ধ করে ভাই লিখে দিই...শুটকি মাছ দেখে আপু গন্ডগোল করে ফেলেছি! Again sorry আপু :(

৭| ২০ শে মার্চ, ২০১৫ রাত ১০:১৮

গোধুলী রঙ বলেছেন: মানে কি দাড়ালো- জীবনে এক্সট্রা অর্ডিনারি কিছু করতে হলে বুদ্ধি প্রতিবন্ধী হতে হবে।

রিপন তুমি বুদ্ধি প্রতিবন্ধী নও, তুমি আম আদমিই থাকবা। নিজেরে কইলাম আরকি B-)

২০ শে মার্চ, ২০১৫ রাত ১১:২৬

রিকি বলেছেন: ভাই আমাদের সকলের মধ্যেই কিন্তু কিছু কিছু করে সমস্যা আছে...কেউ বিষণ্ণতায় ভুগে, কেউ উদ্ধিগ্নতায় ভুগে...কেউ বা বিড়ম্বনাতে...এগুলো কি ভাই বুদ্ধি প্রতিবন্ধী হওয়ার লক্ষণ??? I think it doesn't.. অথচ মনোবিজ্ঞানের ভাষাতে Depression,Anxiety এবং Confusion severe মানসিক ব্যাধি হিসেবে পড়ে কিছু কিছু ক্ষেত্রে...People with some sort of disabilities are not handicrapped bro,they are SPECIAL ONE.. ভালো থাকবেন, ফিডব্যাকের জন্য অনেক ধন্যবাদ :)

৮| ২১ শে মার্চ, ২০১৫ বিকাল ৩:০৯

হাসান মাহবুব বলেছেন: +++

২১ শে মার্চ, ২০১৫ বিকাল ৩:৫৩

রিকি বলেছেন: তিন নম্বর পর্বে তিনটা +++.... অনেক অনেক ধন্যবাদ ভাই B-)

৯| ০৪ ঠা অক্টোবর, ২০১৫ রাত ২:৫৩

শহুরে আগন্তুক বলেছেন: রাজকীয় রোগ ।

০৪ ঠা অক্টোবর, ২০১৫ সকাল ৯:২৮

রিকি বলেছেন: হ্যাঁ ভাই । ঘোড়ারোগ ও বলতে পারেন !!!! ;)

১০| ০৪ ঠা অক্টোবর, ২০১৫ সকাল ৮:০৬

কি করি আজ ভেবে না পাই বলেছেন: এক শ্বাসে,তৃপ্তিতে
পড়েছিনু পোষ্ট টা;
রিকিপুটা জিনিয়াস
পোষ্টের স্রশ্টা।

মজা করে পড়েছি
পোষ্টেতে মজেছি;
কিছু আগে শুনেছি
কিছু আজি জেনেছি।

চেটেপুটে খেয়েছি
কি দারুন স্বাদ;
রিকিপুনি তোমাকে
অনেক ধন্যবাদ :)

০৪ ঠা অক্টোবর, ২০১৫ সকাল ৯:৩০

রিকি বলেছেন: এ কি দেখছি :-* আমাকে নিয়ে ছড়া !!!! B-)) আন্তরিকভাবে অনেক অনেক ধন্যবাদ ভাইয়া। এই পর্বটার আরও ২-১ টা পর্ব বাকি ছিল--দেয়া হয়ে উঠেনি। দেখি কবে দিতে পারি। :) :) :) :) :)

১১| ০৪ ঠা অক্টোবর, ২০১৫ সকাল ৯:৪৩

থিওরি বলেছেন: বিখ্যাত দের সুপ্ত রোগগুলো প্রকাশ্যে আনার জন্য ধন্যবাদ।
মন্তব্যে আর কি বলব, একবারে, অনুসরণ করে নিলাম :)

০৪ ঠা অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৬:০১

রিকি বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ভাইয়া। এটার আরও কয়েকটা পর্ব আছে :) :) :) :) ভাগ ভাগ করে লিখেছিলাম। :) :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.