নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ছোটো প্রাণ,ছোটো ব্যথা >ছোটো ছোটো দুঃখকথা >নিতান্তই সহজ সরল >সহস্র বিস্মৃতিরাশি প্রত্যহ যেতেছে ভাসি>তারি দু-চারিটি অশ্রুজল>নাহি বর্ণনার ছটা ঘটনার ঘনঘটা> নাহি তত্ত্ব নাহি উপদেশ> অন্তরে অতৃপ্তি রবে সাঙ্গ করি মনে হবে>শেষ হয়ে হইল না শেষ

রিকি

কাছে আছে দেখিতে না পাও, তুমি কাহার সন্ধানে দূরে যাও। মনের মতো কারে খুঁজে মর, সে কি আছে ভুবনে, সে যে রয়েছে মনে।

রিকি › বিস্তারিত পোস্টঃ

হেই আই অ্যাম টকিং টু ইউ...“দ্য জোকার”...সর্বকালের অন্যতম সুপারভিলেনের নাতিদীর্ঘ ইতিবৃত্তটা আসুন জেনে ফেলি :) :) :) :)

১৩ ই অক্টোবর, ২০১৫ দুপুর ২:১১



“Character is like a tree and reputation like a shadow. The shadow is what we think of it; the tree is the real thing.”

বাস্তব এবং কাল্পনিক জগতের কিছু কিছু চরিত্রের সৃষ্টি হয় এক অন্য উচ্চতায় পৌঁছানোর জন্য। জোকার শিরোনাম দেখে অনেকে অবাক হবেন, এই পাগল মার্কা লোকটাই কেন? এর মত মানুষ আবার বিষয়বস্তু হতে পারে? হ্যা পারে...সে অন্যরকমের আইকনিক একটা চরিত্র। পৃথিবীতে এমন কিছু চরিত্র রয়েছে...যাদের তুলনা তারা নিজেরাই...দ্য জোকারও ঠিক তাই। সাইকোপ্যাথ, স্যাডিস্টিক কাজে পারদর্শী এই চরিত্রটির জুরি মেলা ভার। কিন্তু তারপরেও সে এমন একটি চরিত্র ব্যাটম্যান কমিক্সে, যে নজর কাড়ে স্বয়ং ব্যাটম্যানের থেকেও এক শতাংশ বেশি, ‘হায়, হায়, জোকারের আগমনী ঘটবে কখন এবং কিভাবে’! সবার থেকে আলাদা এই চরিত্রটিকে নিয়ে ব্লগার ফেলুদার চারমিনার ভাই ‘হিথ লিজারের’ শেষ জীবনের কিছু অজানা গাঁথা অত্যন্ত সুন্দরভাবে তুলে ধরেছিলেন আমাদের সামনে। আজকে আমার অন্যতম পছন্দের সুপারভিলেন 'দ্য জোকার' চরিত্রটির সামান্য কিছু বৃত্তান্ত এবং তার সম্পর্কে অজানা কিছু তথ্য তুলে ধরব।

"Madness is the emergency exit. You can just step outside, and close the door on all those dreadful things that happened. You can lock them away...forever."





দ্য জোকার...ইতিহাসের বিখ্যাত সুপারভিলেনদের একজন। ১৯৪০ সালে চরিত্রটির যাত্রা একটি কমিক্স সিরিজের মাধ্যমে শুরু হলেও এখন তার পরিমণ্ডল শুধু কমিক্সের জগতেই নয়- কার্টুন, সিনেমা, টেলিভিশন সিরিজ, গেম এমনকি গথিক নভেলেও পৌঁছে গেছে। দ্য জোকার আমেরিকান ফিল্ম ইন্সিটিউটের টপ ফিফটি ভিলেন অফ অল টাইমের মধ্যে ৪৫ নম্বর জায়গাটিতে অধিষ্ঠিত ।জোকার চরিত্রটিকে প্রথমদিকে কমিক স্টুডিও রাইটার বিল ফিঙ্গার বাতিল করে দিয়েছিল ‘অতিরিক্ত ক্লাউনিস’ হিসেবে। কিন্তু বব কেন আবারও ফিরিয়ে নিয়ে আসেন তাকে এবং ঐতিহাসিক এক ভিলেনের জন্ম দেয়। বব কেন তার ক্যারিয়ার শুরু করেছিলেন একজন গ্যাগ আর্টিস্ট রূপে এবং এক অজানা কারণে চরিত্রটিকে তার মনে ধরে যায়। ১৯৪০ সালের দিকে সূচনা হওয়া এই চরিত্রটির রূপায়নে ভাটা পড়ে ১৯৫০ সালে গিয়ে, জুলিয়াস স্কয়ার্টজ যখন ব্যাটম্যান কমিক্সের সম্পাদনার দায়িত্ব নেন ঠিক তখন। জোকারের এই চরিত্রটি মোটামুটি ম্লানই হয়ে পড়েছিল। কিন্তু ধ্রুবতারা মেঘের আড়ালে গেলেও, মেঘ সরলে তা ফিরেই আসে! ১৯৭৩ সালে ডেনিশ ও’নিল এবং নীল অ্যাডামসের প্রচেষ্টায় জোকারকে আবারও ফিরিয়ে আনা হয় ব্যাটম্যান#২৫১ কমিক্সে যে গল্পের নাম ছিল ‘দ্য জোকার’স ফাইভ ওয়ে রিভেঞ্জ’। জোকারের অস্ত্রগুলো তার মতই অভিনব -রেজর শেপ প্লেয়িং কার্ড, এসিড ফ্লাওয়ার, সায়ানাইড পাই, লিথাল ইলেকট্রিক জয় বাজ্জারস এবং জোকার ভেনম যা তার মতে ‘হ্যাপি গ্যাস’ নামেও পরিচিত! জোকারের সব থেকে ক্ষুরধার অস্ত্র তার মানসিক শক্তি এবং সে তার সুচতুর কথাতে মানুষকে সহজেই প্রভাবিত করতে সক্ষম এবং নজর কাড়ে এটাই মূলত। জোকারকে ব্যাক্তিত্ত্ব অনুসারে আরও কিছু নামে অভিহিত করা হয়ে থাকে যেমন দ্য ক্লাউন প্রিন্স অফ ক্রাইম, দ্য হারলেনকুইন অফ হেট, দ্য এস অফ নেভস বা পাডিং !! বছরের পর বছর ধরে জোকারের এই চরিত্রটিকে কখনও চিত্রায়নের রূপদান করেছেন সিজার রোমরো, জ্যাক নিকোলসন, হিথ লেজার এবং হাল আমলের সুইসাইড স্কোয়াডের জোকার জেরার্ড লেটো। সিনেমার পাশাপাশি কার্টুন এবং গেমেও সে সমান পরিমাণে জনপ্রিয়।






দ্য জোকারের ব্যাপারে কিছু অজানা তথ্য:

>> 'দ্য জোকার' এর অরিজিন স্টোরি প্রকাশিত হয়েছিল ১৯৫১ সালে (ডিটেকটিভ কমিক# ১৬৮)। টিম বার্টনের সিনেমার অনুরূপ, জোকার একটি ফ্যাক্টরি ডাকাতি করার সময় কেমিক্যালের একটি পুলের মধ্যে পড়ে যায় যার ফলে তার চেহারা আর আগের মত থাকে না। দ্য জোকার হওয়ার পূর্বে তার নাম ছিল ‘রেডহুড' !





>> জোকার চরিত্রটিকে কমিক্স চরিত্র স্রষ্টারা ব্যাটম্যান সিরিজের ১ম পর্বেই মেরে ফেলতে চেয়েছিল, কিন্তু পরে সম্পাদকের মাথায় আসে সে ভিলেন হিসেবে ভালো প্রতীয়মান হবে এবং এই কারণে তাকে পরবর্তী পর্বগুলোতেও জীবিত রাখা হয় !



>> ৬০ এর দশকের এক সময়ে, জোকারের আরেকটি সহকারী যোগ করা হয় যার নাম ছিল গ্যাগসওয়ার্থ এ. গ্যাগসওয়ার্থি, সহজে যাকে ডাকা হত ‘গ্যাগি’ নামে। গ্যাগি ছোটখাটো গড়নের সার্কাস থেকে পালানো একজন মানুষ ছিল যে পরবর্তীতে জোকারের সাথে মিলে ব্যাটমানের মাথাব্যাথার অন্যতম কারণ হয়ে দাঁড়ায় !




>> সিজার রোমেরোকে ব্যাটম্যানের টেলিভিশন সিরিজে জোকার চরিত্রে দেখা যায় এবং ১৯৮৯ সালে জ্যাক নিকোলসনের চরিত্রটি করার আগ পর্যন্ত সে অত্যন্ত বিখ্যাত হয়েছিল। সিজার রোমেরোর ক্ষেত্রে একটি ঘটনা রয়েছে। সে জোকার চরিত্রটির জন্য তার মোঁচ কাটতে আপত্তি জানিয়েছিল। তাই বাধ্য হয়ে পরবর্তীতে, পরিচালক পরিষদ তার মোঁচের উপরে সাদা মেকআপ লাগিয়ে কাজ চালিয়েছিল। খুব খেয়াল করে দেখলে ঐ সাদা মেকআপের আড়ালে তার মোঁচের রেখাটাও কিন্তু দেখা যায় !





>> পূর্বে জোকারের চুরির সখ ছিল। বিশেষত সে অলঙ্কার এবং বহুমূল্য চিত্রকর্ম চুরি করার কাজ করত, যেখানে ৭০ দশকের পরবর্তীতে তাকে অর্থলোভী এবং পাগলাটে এক খুনি হিসেবে উপস্থাপন করা হয় !





>> জোকার চরিত্রটির একটা চরম বাজে স্বভাব দেখা যায়, তার শিকারে পরিণত হওয়া মৃতদেহের সাথে কথা বলতে ভালবাসে সে। এই স্বভাবটি প্রথমে তুলে ধরা হয়েছিল ১৯৪০ সালে যা ১৯৮০ সাল পর্যন্ত ব্যপ্ত ছিল। নিকোলসনের জোকার চরিত্রেও সেই স্বভাবটি দেখা যায় ‘হেই, আই অ্যাম টকিং টু ইউ’ !





>> ১৯৭৫ সালে জোকারের নিজস্ব কমিক বুক সিরিজ আসে, যার নাম ‘দ্য জোকার’। সিরিজটি শুধুমাত্র এক বছর চলেছিল। দ্য জোকারের এত জনপ্রিয়তার পরেও তার নিজস্ব কমিক্স সিরিজটি বিরাট বড় ফ্লপের খাতায় নিজেকে অন্তর্ভুক্ত করেছিল !




>> হিথ লেজারের ব্যাটম্যানের চরিত্রটি অনেক বেশি অনুপ্রাণিত ছিল, অ্যালান মুরের ব্যাটম্যানের গ্রাফিক নভেল ‘ব্যাটম্যান: দ্য কিলিং জোক’ অবলম্বনে !





>> জোকারের আসল নাম জ্যাক ন্যাপিয়ার। ধোঁয়াশা মিশ্রিত একটি তত্ত্ব অনুযায়ী জানা যায়, তিনি হিটম্যান এবং ক্রিমিনাল হিসেবে নিজের কর্মজীবনে পদার্পণ করেছিলেন !




>> জোকারকে আসলে তৈরি করা হয়েছিল খুব বুদ্ধিমান একজন মানুষ এবং সুশিক্ষিত হিসেবে। রসায়ন, বিজ্ঞানের অন্যান্য শাখা যেমন জেনেটিক্সে তার জ্ঞান অত্যন্ত ভালো ছিল। ১৯৭০ সালের পূর্ব পর্যন্ত তাকে এতটাও সাইকোটিক হিসেবে উপস্থাপন করা হয়েছিল না !


“Do you want to know why I use a knife? Guns are too quick. You can’t savor all the… little emotions. In… you see, in their last moments, people show you who they really are. So in a way, I know your friends better than you ever did. Would you like to know which of them were cowards?”



>> বব কেন এবং বিল ফিঙ্গার যারা ব্যাটম্যান ইউনিভার্সের স্রষ্টা, তারা এই জোকার চরিত্রটিকে বানিয়েছিলেন, ভিক্টর হিউগোর ‘দ্য ম্যান হু লাফস’ এর চলচ্চিত্ররূপের মূল অভিনেতা কনর‍্যাড ভেইডেটের আদলে। এবং বলা বাহুল্য ‘দ্য ম্যান হু লাফস’ একটা নির্বাক চলচ্চিত্র ছিল! ভাবুন তো ঐ চরিত্রের মত জোকার নির্বাক কিনা !!!!




>> জোকারের হাসি স্থায়ীভাবে ফ্রোজেন করে দেয়া হয়েছিল কমিক্স বইয়ে এবং এই কারণে অচেতন ও সচেতন উভয় অবস্থাতেই তাকে ভয়ানক এক হাসিমাখা মুখে দেখা যায় !




>> জ্যাক নিকোলসনের ‘জোকারের’ চরিত্র আইকনিক একটি চরিত্র হিসেবে ধরা হয়, যদিও এই ক্ষেত্রে হিথ লেজার নিজের একটি আলাদা সিংহাসন বানিয়ে রেখেই গেছেন। হিথের জোকার অন্য পর্যায়ের যেখানে সে বেশি নাম কুড়িয়েছিল ব্যাটম্যানের থেকে ভিলেন হওয়ার পরেও। এরপরেও জ্যাকের ‘জোকার’ আর হিথের ‘জোকার’ একে অপরের থেকে পুরোপুরি ভিন্ন এবং বৈশিষ্ট্যপূর্ণভাবে আলাদা। মজার ঘটনা হচ্ছে, জ্যাক কমিক্স চরিত্রের স্রষ্টা বব কেনের সাথে অনেক বার দেখা করেছিলেন শুধু তার গলার স্বর এবং চরিত্রের উপস্থাপনটা তার সৃষ্ট চরিত্রের সাথে মিলে কিনা এটা পরীক্ষা করার জন্যে। নিকোলসন চরিত্রটিকে এতটাই গম্ভীরভাবে নিয়েছিলেন যে সে একবার টাইম ম্যাগাজিনকে সাক্ষাৎকার দেন এই ব্যাপারে যে, তার রূপক চরিত্র জোকার ‘ভেলভেট ডেথ’ হিসেবে নিজেকে উপস্থাপন করে সামাজিক অবক্ষয়ের এক অন্য চিত্র তুলে ধরবে !




>> কমিক্স বুক আর্টিস্ট জেরি রবিনসনের ভাষ্য মতে, সে জোকার চরিত্রটিকে তৈরি করেছিলেন ‘জোকার’ তাসের চিত্র অনুসারে, যা তিনি তার ব্রনক্সের ফ্ল্যাটে পরিত্যক্ত অবস্থায় পেয়েছিলেন। অপরদিকে বব কেন বলেছিলেন, এর সাথে ‘জোকার’ চরিত্রটির কোনও সাদৃশ্য নেই। এখনও ব্যাপারটি যথেষ্ট সমালোচিত বিষয় হয়েই রয়েছে!




>> দ্য জোকার নিজের জীবনের এক পর্যায়ে একজন পেশাদার কমেডিয়ান হিসেবে প্রতিষ্ঠিত হওয়ার চেষ্টা করেছিলেন। সেন্স অফ হিউমার মাইরালা তো !!!




>> জোকারের মুখে যে সব ক্ষত দেখা যায়, সেগুলো শুধু চলচ্চিত্র ভার্সনেই রয়েছে। কমিক্স চরিত্র দ্য জোকারের মুখে কোন ক্ষতের চিহ্ন কখনই ছিল না !

“ Good evening, ladies and gentlemen. We are tonight’s entertainment! Well, you look nervous. Is it the scars? You want to know how I got ‘em? Come here. Hey! Look at me. So I had a wife, beautiful, like you, who tells me I worry too much. Who tells me I ought to smile more. Who gambles and gets in deep with the sharks… Look at me! ”





>> জোকারের জীবনের সত্যি ঘটনা কেউ কখনও পরিষ্কারভাবে জানত না, ‘দ্য ডার্ক নাইট’ সিনেমাটি তৈরির আগে। সেখানে হিথ লেজার নিজে তিনবার তিনটি ভিন্ন গল্প ব্যক্ত করেছেন নিজের ‘জোকার চরিত্রটির’ উদ্ভব সম্পর্কে !




>> ১৯৬৪ সালে ব্যাটম্যানের কমিক্স সিরিজ থেকে জোকারকে বাদ দেয়া হয়েছিল, যাকে আবার ফিরিয়ে আনা হয়েছিল সুদীর্ঘ নয় বছর পরে ১৯৭৩ সালে !




>> দ্য জোকারের ব্রুস ওয়েইন চরিত্রটা নিয়ে কমিক্সের কোন পার্টে কোন মাথাব্যাথাই ছিল না, যদিও সে তার আসল পরিচয় অনেক আগে থেকেই জানতো... “যে ব্যাটম্যান ব্রুস নিজেই ”!



>> জোকারের গার্লফ্রেন্ড হার্লি কুইন প্রথমে একটি কার্টুন চরিত্র ছিল। ডক্টর হার্লি কুইঞ্জেলের প্রথম আগমনটা ঘটেছিল, নব্বই দশকে ব্যাটমান আনিমেটেড সিরিজে, সে জোকারের থেরাপিস্ট ছিল আরাখাম আসাইলামে, পরে সে তার গার্লফ্রেন্ডে পরিণত হয় এবং অনেক কৃতকর্মের সহযোগীতেও পরিণত হয় !




>> দশকের পর দশক ধরে তার চরিত্রের ধরণ, উপস্থাপনের ভঙ্গি পরিবর্তন হলেও তার বাহ্যিক চিত্রটি কখনও পরিবর্তন হয়নি...সবুজ চুল, ক্লাউন মেকআপ, লোমহর্ষক হাসি, বেগুনী পোশাক তার যুগ যুগের সঙ্গি হয়েই রয়েছে। শুধুমাত্র আনিমেটেড সিরিজ ব্যাটম্যানে অন্যান্য সব চরিত্রের মত তাকেও কিছুটা অন্য রূপ দান করা হয়েছিল !




সবশেষে সাবধান, হুঁশিয়ার 'দ্য জোকার' হাসতে চলেছে ;) ;) ;)







তথ্যসূত্র : লিঙ্ক এখানে


**** এই লেখা সম্পূর্ণ রূপে আমার… পূর্বের কোন লেখার সাথে মিলে গেলে তা একান্তই co-incidence….no resemblance. আশা করি পোস্টটি ভালো লাগবে !!!! !:#P !:#P !:#P


মন্তব্য ১০৫ টি রেটিং +১৯/-০

মন্তব্য (১০৫) মন্তব্য লিখুন

১| ১৩ ই অক্টোবর, ২০১৫ দুপুর ২:২৪

জুন বলেছেন:
সুইট জোকার B-)

১৩ ই অক্টোবর, ২০১৫ দুপুর ২:২৭

রিকি বলেছেন: আপি আমি যখন জোকারের বিভিন্ন ছবি খুঁজছিলাম না, এই শীতে গাল ফেটে যাওয়া ছবি দেখে ভয় পেয়েছি !!!!! :`> :`> :`> :`>

২| ১৩ ই অক্টোবর, ২০১৫ দুপুর ২:২৬

সেলিম আনোয়ার বলেছেন: প্রখ্যাত অভিনেতার উপর তথ্যবহুল পোস্ট +++

১৩ ই অক্টোবর, ২০১৫ দুপুর ২:৩২

রিকি বলেছেন: উহু ভাইয়া, প্রখ্যাত কমিক্স চরিত্রের উপর পোস্ট---সেটার উপরেই তো অভিনেতারা ক্রাশ খেয়েছিল !!!!! ;) ;) ;)

৩| ১৩ ই অক্টোবর, ২০১৫ দুপুর ২:২৮

আলোরিকা বলেছেন: সবশেষে সাবধান, হুঁশিয়ার 'দ্য জোকার' হাসতে চলেছে ;) ;) ;) - ভয় পেয়েছি ! থু : থু : থু: :P

লেখা বরাবরের মতই +++ :) :) :)

১৩ ই অক্টোবর, ২০১৫ দুপুর ২:৩৩

রিকি বলেছেন: হাসিটা পছন্দ হলো না আপু !!!!! :( :( :( কি সুন্দর করে একটা মন ভুলানো হাসি দিল আহারে !!!! ;)

৪| ১৩ ই অক্টোবর, ২০১৫ দুপুর ২:৪৪

আলোরিকা বলেছেন: ওহ ! রিকিমণি কি করি বলতো , সবাই আজকাল আমায় ভুল পায় !

হাসি ভয়ংকর সুন্দর হয়েছে ! তাই বোঝানোর জন্য ........ থু : থু : থু: - মানে ভয় পেয়েছি ;)

১৩ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৩:১৩

রিকি বলেছেন: হাসি ভয়ংকর সুন্দর হয়েছে ! আরও তিনটা নেন B-)) B-)) B-))

৫| ১৩ ই অক্টোবর, ২০১৫ দুপুর ২:৫৫

কাবিল বলেছেন: জানলুম, ভালো লেগেছে।

১৩ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৩:৫৭

রিকি বলেছেন: বললুম আমারও ভালো লেগেছে :) :) :) :)

৬| ১৩ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৩:১১

স্নিগ বলেছেন: নাইস পোস্ট! পড়ে ভালো লাগলো +++

১৩ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৩:৫৮

রিকি বলেছেন: অনেক্কক্কক্কক্কক্কক্কক্কক্কক্কক্কক্কক অনেক্কক্কক্কক্কক্কক্কক্কক্কক্কক্কক্কক ধন্যবাদ ভাইয়া :) :) :) :) :)

৭| ১৩ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৩:৩২

গেম চেঞ্জার বলেছেন: দ্যা এপিক স্টোরি। :-* জোকারের এত ইতিহাস জানতাম না তো!! অনেক অনেক থ্যাংকু রিকি আপু!!!!! :)

১৩ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৩:৫৯

রিকি বলেছেন: এপিক কি ভাই--মহাকাব্য লিখিনি তো !!!!! :-* :-* :-* :-* :-* এই আর কি ছোট খাট একটা পোস্ট দেয়ার চেষ্টা করলাম আর কি !!!! ;)

৮| ১৩ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৩:৪১

আবু শাকিল বলেছেন: খুব ভাল লাগার পোষ্ট।
অনেক কিছুই জানলাম।

১৩ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৪:০০

রিকি বলেছেন: অনেকদিন পর শাকিল ভাইকে আমার পোস্টে দেখলাম---কি যে ভালো লাগছে :) :) :) :) :) :) অনেক অনেক্কক্কক্কক্কক্কক্কক্ক ধন্যবাদ ভাইয়া :) :)

৯| ১৩ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৩:৪৯

ফেলুদার চারমিনার বলেছেন: দারুন লেখা, এক নিঃশ্বাসে পড়লাম :)

১৩ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৪:০২

রিকি বলেছেন: আপনার দ্য ক্লাউন প্রিন্স অফ ক্রাইম পড়ে অনেক অনেক্কক্কক্কক্কক্কক্কক্কক ভালো লেগেছিল। :D জোকার নিয়ে লেখার অনেক আগেই ইচ্ছা হয়েছিল কিন্তু সুযোগ পায়নি---আজকে সকালে বসেছি, শেষ করেই উঠেছি লিখে। জোকার তো আমারও সেই পরিমাণে ফেভারেট দাদা :) :) :) :) :) :) :) :) :) :)

১০| ১৩ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৪:০৩

গেম চেঞ্জার বলেছেন: উঁহু। এপিক মানে মহাকাব্যই ধরে নিতে হবে??

১৩ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৪:০৮

রিকি বলেছেন: নাহ, এমনি বললাম আর কি !!!! :P তা আমার জোকারের হাসি কেমন হয়েছে বললেন না তো---এরকম হাসি দিলে গুলির প্রয়োজন নেই কিন্তু !!!!! ;) ;) ;) ;)

১১| ১৩ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৪:১৫

হাসান মাহবুব বলেছেন: দুর্দান্ত একটা পোস্ট। নতুন সব তথ্য যার কিছুই জানতাম না আগে।

১৩ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৪:৩৩

রিকি বলেছেন: থ্যাঙ্কু থ্যাঙ্কু ভাইয়া :-B :-B :-B

১২| ১৩ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৪:২৩

প্রবাসী পাঠক বলেছেন: If you're good at something, never do it for free!

Oh, you. You just couldn't let me go, could you? This is what happens when an unstoppable force meets an immovable object. You truly are incorruptible, aren't you? You won't kill me out of some misplaced sense of self-righteousness. And I won't kill you because you're just too much fun. I think you and I are destined to do this forever.

দারুণ পোস্ট।

১৩ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৪:৩৭

রিকি বলেছেন: ভাইয়া দ্য ডার্ক নাইট দেখতে দেখতে মনে হয়েছিল, জোকার ব্যাটম্যানকে মেরে ফেলুক---ওর ভাব চক্কর দেখতে দেখতে এতটাই বিরক্ত হয়ে গেছিলাম !!!! অপরদিকে, জোকার, কি অনবদ্য তার অভিনয়, কি ডায়লগ। একটা মানুষই চিতপটাং করে দেয় অবস্থা সবার। If you're good at something, never do it for free! আমার অনেক অনেক পছন্দের একটা উক্তি জোকারের তরফ থেকে !!! মন্তব্যে অনেক অনেক ভালো লাগা রইল :) :)

১৩| ১৩ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৪:৩২

শতদ্রু একটি নদী... বলেছেন: জাস্ট গিলে ফেললাম পোস্টটা। মেজাজ ভীষন রকম খারাপ ছিলো, পড়তে পড়তে শান্তি পাইছি। হ্যাটস অফ!!

শুভকামনা রইলো। :)

১৩ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৪:৪০

রিকি বলেছেন: মেজাজ ভীষন রকম খারাপ ছিলো, পড়তে পড়তে শান্তি পাইছি। হ্যাটস অফ!!

১৪| ১৩ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৪:৩৮

গেম চেঞ্জার বলেছেন: নাঃ জোকারের ফাটাফাটি হাসিটা পাইলাম না আপনার পোস্টে। এই নাও রিকি আপু। This is actual smile.... I think... (Thouh not so perfect]


নাঃ জোকারের ফাটাফাটি হাসিটা পাইলাম না আপনার পোস্টে। এই নাও রিকি আপু। This is actual smile.... I think... (Thouh not so perfect]


১৩ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৪:৪৪

রিকি বলেছেন: আমি এই হাসির কথা জিজ্ঞেস করেছিলাম !!!! /:)



হিথের হাসি আমি কি জানিনা---হিথ জোকারের বদমাশি হাসি দিয়েছে, জ্যাক দিয়েছে লোমহর্ষক, রোমেরোর মুখে পাউডার বেশি থাকার কারণে হাসি দেখা যেত না মিচকেমি মার্কা ছিল (ঐ আমলে আমি জোকারকে চরম ভয় পেতাম) !!! :D :D :D

১৫| ১৩ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৪:৪৭

জাহিদুল হাসান রাফি বলেছেন: খুবই সুন্দর পোস্ট, গোছানো লেখা।
মিস ইউ দ্যা লিজেন্ড হিথ লেজার

১৩ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৪:৫৩

রিকি বলেছেন:

ইয়াপ মিস হিম এ লট, এ গ্রেট লস :( :( :(

১৬| ১৩ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৪:৫২

জেন রসি বলেছেন: জোকার এবং ব্যাটম্যানের মধ্যে কিছু মিল আছে।যেমন দুজনই অবিচারের শিকার হয়েছে। কিন্তু ব্যাটম্যান শুরু করল অবিচারের বিরুদ্ধে লড়াই আর জোকার বেছে নিল অবিচার দিয়েই প্রতিশোধের মিশন। বাস্তবেও মানুষের মনে ব্যাটম্যান এবং জোকার দুজনই অবস্থান করে। তবে মানুষকেই বেছে নিতে হয় সে কোন পথে যাবে।ম্যাটার অব চয়েস!! :)

চমৎকার পোষ্ট। :)

১৩ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৪:৫৫

রিকি বলেছেন: বাস্তবেও মানুষের মনে ব্যাটম্যান এবং জোকার দুজনই অবস্থান করে। তবে মানুষকেই বেছে নিতে হয় সে কোন পথে যাবে।ম্যাটার অব চয়েস!

আমি ব্যাটম্যানের গাড়ি নিয়ে জোকার হতে চাই, এই অপশন আছে কি !!!!! ;) ;)

১৭| ১৩ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৪:৫২

গেম চেঞ্জার বলেছেন: বাঁদরমুখো একটা ..{ডিয়ট] ছাড়া আর কিছু কইতে চাই না। B-)) B-))

১৩ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৪:৫৭

রিকি বলেছেন: কি বললেন---পিচ্চি একটা জোকাররে যোগাড় করলাম, আপনি বাঁদর বললেন !!!!! X((



১৮| ১৩ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৫:০৬

জেন রসি বলেছেন: লেখক বলেছেন: বাস্তবেও মানুষের মনে ব্যাটম্যান এবং জোকার দুজনই অবস্থান করে। তবে মানুষকেই বেছে নিতে হয় সে কোন পথে যাবে।ম্যাটার অব চয়েস!

আমি ব্যাটম্যানের গাড়ি নিয়ে জোকার হতে চাই, এই অপশন আছে কি !!!!! ;) ;)

সব অপশনই আছে!!জোকারের হাসি নিয়া ব্যাটম্যানও হইয়া যাইতে পারেন!! ;)

১৩ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৫:৪৩

রিকি বলেছেন: না ব্যাটম্যান সেলিনা কায়েলের কুংফু খেলে উড়ে যায়---তার থেকে আমি জোকারের হাসি নিয়ে, ব্যাটম্যানের গাড়ি নিয়ে পেঙ্গুইন হই !!!!! ;) ;)

১৯| ১৩ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৫:০৬

গেম চেঞ্জার বলেছেন:

১৩ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৫:৪৪

রিকি বলেছেন: এটাকে কেন জানি, জোকার কম, জুকবক্স বেশি মনে হয়---দাঁত দেখেন !!!!! /:)

২০| ১৩ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৫:১০

গেম চেঞ্জার বলেছেন: আমি তো মুখিয়ে আছি সুইসাইড স্কোয়াডের জন্য।

১৩ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৫:৪৫

রিকি বলেছেন: আমিও, সামনে বছর আসবে তো !!!! :(

২১| ১৩ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৫:২৩

সাহসী সন্তান বলেছেন: লেখা ভাল! চমৎকার ঝরঝরে বর্ননা, তয় ছবি গুলান সব ভাম্পায়ার মার্কা.........!! দেখে ভয় পাওয়ার মত অবস্থা! :|| :|| খাঁড়ান ওঝার কাছ থেকে একটু ঝাঁড়-ফুঁক দিয়ে আসি! হার্টবিট বেড়ে গিয়ে সেকেন্ড ৭৫ বার করে কাঁপাকাঁপি শুরু করছে! :P


জোকার সম্পর্কিত অনেক অজানা তথ্যই জানতে পারলাম! যেটা এতদিন যাবত আমার কাছে বেশ কৌতুহল মত ছিল। আপনার আজকের পোস্টটাকে কোন রকম বিরতি ছাড়াই একদম প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ে গেলাম। যেটা অন্যগুলোর জন্য একটু কষ্টকর হয়ে যেত! আগের পোস্টগুলোতে পড়ার ফাঁকে ফাঁকে চা বিরতিতে যেতে হতো, যেটা এই পোস্টের ক্ষেত্রে হয়নি! :P গরিবের এই অশেষ উপকারের জন্য আন্তরিক ভাবে ধন্যবাদ! ;)

পরিশেষে একটা প্রশ্ন?

এই জোকার টা তাসের কোন খেলায় কাজে লাগে বলতে পারেন?

১৩ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৫:৫১

রিকি বলেছেন: জন্ম আমার ধন্য হলো গানটা মনে পড়ছে !!!!! |-) জোকারের কার্ড সাধারণত সাবস্টিটিউট কার্ড হিসেবে ব্যবহৃত হয়ে থাকে, কিন্তু এটা জানা নাই কোন জোকার কোন কার্ডের !!!! :|| প্রত্যেক ডেকে তো আলাদা জোকার দেখি, কেউ দাঁড়িয়ে থাকে, কারও হাফ বডি দেখা যায়!!! জেরি মানে জোকারের ছবি যে আঁকিয়েছিল, তার ব্রনক্সের বাড়িতে কার্ড পাওয়া গিয়েছিল এবং তার কথা মতে সে ব্রিজ এবং আরও কিছু খেলা খেলত তার পরিবারের সাথে। তাহলে ব্রিজের ক্ষেত্রে হবে হয়ত এটা!!!! আমি জোকারের কার্ড কখনও ব্যবহার করিনি---জোকারের সংরক্ষিত কার্ড দুইটা ড্রয়ারে রেখে দিতাম সযত্নে !!!! :P

২২| ১৩ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৬:০৪

সাহসী সন্তান বলেছেন: জন্ম আমার ধন্য হলো গানটা মনে পড়ছে !!!!!

-এত গান থাকতে হঠাৎ এই গানটা মনে পড়ার কারন? আর শুধু মনে পড়লে কি চলবে? সাথে সাথে সেটা শ্রবণ করতে হবে! ডিজি_টাল যুগ না...........?? https://www.youtube.com/watch?v=ktHd9DVUwUY

-জোকার সম্পর্কিত আপনার উত্তরটি কে গ্রহণ করতে পারলাম না বলে আমি আন্তরিক ভাবে দুঃখিত! আমি এমন একটা খেলার নাম বলছি যেটা সবাই কম বেশি জানে (আপনি বাদে), :P সেটা হলো 'দুরি ফিস'! খেলাটাতে কার্ড না আসলে জোকার কিংবা দুরি দিয়ে জোকার বানিয়ে যে কার্ডটা কম থাকবে সেটা বানিয়ে খেলা হয়! এমন আরো অনেক খেলা আছে যেখানে জোকার ব্যবহার করা হয়। তবে আমি সেগুলো বলবো না! কারণ তাইলে আপনি তা শিখে যাবেন? :P

১৩ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৬:১৩

রিকি বলেছেন: ভাই আমি কিন্তু বলে দিয়েছি, আমার কখনও জোকার ব্যবহার করার প্রয়োজন পড়েনি। অপারগতা স্বীকার আগেই করেছি, সবজান্তা ভাব তো নেইনি তাইনা। ধন্যবাদ খেলতে থাকেন :)

২৩| ১৩ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৬:৪৯

ধৃষ্টদ্যুম্ন বলেছেন:






দিন কয়েক আগে একটা ফ্যান থিওরি পড়েছিলাম, 9GAG অথবা moviepilot-এ। বিষয়বস্তু মোটামুটি এমন ছিল ... ব্যাটম্যান টাইম ব্রেক করে অতীতে ফেরত যায়। সেখানে তার সাথে তার বাবা-মা এবং তার নিজের ছোটরূপের দেখা হয়। তখন সে বুঝতে পারে, তার জীবনের সবচেয়ে বড় ট্র্যাজিক দিনটির আসল ভিলেইন সে নিজে, তার ভবিষ্যত রূপ। সে চিন্তা করে দেখল, যদি এখন ওয়েইন দম্পতিকে না মারে তাহলে ব্রুস সুখে-শান্তিতে থাকবে। তখন ব্যাটম্যানের জন্ম হবে না আর গোথাম সিটিও গোল্লায় যাবে। কাজেই বৃহত্তর স্বার্থে তার বাপ-মা'কে মারতেই হবে।

অতঃপর সে রিভলবার বের করে দুজনকে মেরে ফেলে এবং পরে নদীতে ঝাঁপ দিয়ে আত্মহত্যার চেষ্টা করে। কিন্তু পরদিন পুলিশ তাকে নদী থেকে উদ্ধার করলে দেখা যায়, তার এখনো নিঃশ্বাস পড়ছে। কিন্তু মানসিকভাবে অনেকটা ভারসম্যহীন। ভালো করে কথা বলতে পারছে না। কেবল গা শীতল করা এক হাসি দিয়ে চলেছে। ভাবটা এমন যেন সে পৃথিবীর সবচেয়ে বড় রসিকতাটুকু জানে কিন্তু কোন কারণে সেটা মনে করতে পারছে না। তাই "HAHAHAHA ..." করে হাসা ছাড়া তার আর উপায় ছিল না!
;)

সারসংক্ষেপ বলতে গিয়ে দেখি সবই বলে ফেললুম! 8-| :#)

যাই হোক। আপনি পোস্টে কিভাবে Gif অ্যাড করলেন বলুন ত! এটা কি সাধারণ 'ইমেজ'-এর মত করে আপলোড করলেই হবে? নাকি অন্য কিছু?

১৩ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:০৫

রিকি বলেছেন: দ্রুপদপুত্র, পাঞ্চালী ভ্রাতা প্রথমত আমার ব্লগে আপনাকে আন্তরিকভাবে স্বাগতম জানায়। :) gif,flv(flash file) এগুলো সহজেই HTML, PHP ফাইলে নিজেদের adjust করে নিতে পারে...আপনি যেভাবে ছবি দেন, সেভাবেই দিয়ে দিবেন Gif file..নাচবে, গাইবে, সবই করবে! ;) ;)

২৪| ১৩ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:৩২

চোখের কাঁটা বলেছেন: অনেক সুন্দর পোস্ট! নতুন একটা বিষয় সম্পর্কে ভাল ধারনা পেলাম! চমৎকার বর্ননার সাথে ছবিগুলোও অনেক আকর্ষণীয়! পোস্টে প্লাস.......!!

১৩ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:৫৬

রিকি বলেছেন: চিন্তা করেছিলাম মেলাদিন থেকেই...নিজের ভালোলাগা আরেকটি বিষয় নিয়ে লিখব..কমিক্স. চিন্তাকে বাস্তবায়ন করেই দিলাম. সঙ্গে থাকার জন্য আন্তরিকভাবে ধন্যবাদ. :) :) :)

২৫| ১৩ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:৩৮

কথাকথিকেথিকথন বলেছেন: জোকারময় পোস্ট অসাধারণ হয়েছে । আমি নোলানের সিরিজটা ছাড়া আর কোনটা দেখি নাই । আর দ্যা ডার্ক নাইটই দেখছি অনেকবার । আপনার ফিল্মি জ্ঞানের প্রশংসা করতে হয় বেশ ।

১৩ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:০৯

রিকি বলেছেন: ব্যাটম্যান সিরিজটাই দেখেছিলাম প্রথম আমি...সেই নব্বই দশকে ব্যাটম্যান আর রবিন লাইব্রেরী উল্টিয়ে যখন রড বেয়ে ভূগর্ভস্থ একটা জায়গায় নেমে মূহুর্তেই ব্যাট মোবাইল নিয়ে মিশনে চলে যেত! দ্বিতীয় দেখা, মাইকেল কিটন যখন ব্যাটম্যান...জ্যাক নিকোলসন জোকার...ঐটা দেখবেন...মুখটা পুরো টারপুলিনের মত করে রাখে জ্যাক..লোমহর্ষক লেগেছিল! :( তারপর জর্জ ক্লুনির ব্যাটম্যান...সবশেষে ক্রিশ্চিয়ান বেলেরটা! আমার কাছে ব্যাটম্যানকে আগেই ভাল লাগত, এখন ব্যাটম্যানের ভিলেন যেমন টু ফেস, পেঙ্গুইন, জোকার এদের ভাল লাগে...ব্যাটম্যান অলস হয়ে যাচ্ছে দিনকে দিন আর ভাবে বাঁচে না, সচল রাখে এরা তাকে আর কিছু না করলেও! আমার কার্টুন দেখার অভ্যাস ছিল আর কমিক্স পড়ার...ব্যাটম্যান যে শুধু মুভি দেখেছি তা নয়, কার্টুনও দেখেছি, কমিক্সও পড়েছি ইংরেজিটা :) :) :) সুপারহিরো সুপারভিলেনদের প্রতি ভালোলাগাটা অনেক কাল আগের..নতুন না কিছুই :) :) মন্তব্যে অনেক অনেক ভালোলাগা রইল :)

২৬| ১৩ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:৪২

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
অনেক গবেষণা করেছেন :)
ভালো লেগেছে চরিত্র বিশ্লেষণ...

১৩ ই অক্টোবর, ২০১৫ রাত ১০:৫২

রিকি বলেছেন: ক্ষুদ্র প্রচেষ্টা আর কি ভাইয়া...মন্তব্যে অনেক অনেক ভালোলাগা রইল। :)

২৭| ১৩ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:৫৩

ক্যান্সারযোদ্ধা বলেছেন: যুগোপযোগী লেখক.. ধন্যবাদ।

১৩ ই অক্টোবর, ২০১৫ রাত ১০:৫৭

রিকি বলেছেন: যোদ্ধা ভাই একটু একটু চেষ্টা করি শুধু...যুগোপযোগী লিখি না...মনে যেটা ধরে সেটাই লিখি :) মন্তব্যে অনেক অনেক ভালোলাগা জানবেন।

২৮| ১৩ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:০৭

কথাকথিকেথিকথন বলেছেন: পরামর্শে ভাল লেগেছে খুব । এখন আপনি সুপার হিরোইন হয়ে গেলেন !!!! পোস্ট তাই বলে ।

১৩ ই অক্টোবর, ২০১৫ রাত ১১:৪৬

রিকি বলেছেন: সুপার হিরোইন! :D হা হা হা..

২৯| ১৩ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:১২

কামরুন নাহার বীথি বলেছেন: জোকারের হাসি স্থায়ীভাবে ফ্রোজেন করে দেয়া হয়েছিল কমিক্স বইয়ে এবং এই কারণে অচেতন ও সচেতন উভয় অবস্থাতেই তাকে ভয়ানক এক হাসিমাখা মুখে দেখা যায় ! -------

ভূবনমোহিনী হাসি দেখলাম। অনেক ধন্যবাদ আপু।

১৩ ই অক্টোবর, ২০১৫ রাত ১১:৫০

রিকি বলেছেন: জোকার মোহনীয় হাসি দেয় না আপু জান কাঁপিয়ে দেওয়া হাসি দেয়! :D :D

৩০| ১৩ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:৩৬

শায়মা বলেছেন: << জোকার চরিত্রটির একটা চরম বাজে স্বভাব দেখা যায়, তার শিকারে পরিণত মৃতদেহের সাথে কথা বলতে ভালবাসে সে। এই স্বভাবটি প্রথমে তুলে ধরা হয়েছিল ১৯৪০ সালে যা ১৯৮০ সাল পর্যন্ত ব্যপ্ত ছিল। নিকোলসনের জোকার চরিত্রেও সেই স্বভাবটি দেখা যায় ‘হেই, আই অ্যাম টকিং টু ইউ’ !


বাপরে!!!!!!!!!!!!!!


রিকিমনি!!!!!!!!!!!!!!!

ভুই পাইসি!!!!!!!!!!!!!!!!!!

তবে জিনিয়াস আপুনি!!!!!!!!! ইউ আর আ রিয়েল জিনিয়াস সেটা প্রমানিত আরেকবার!!!!!!!! :) :) :)

১৩ ই অক্টোবর, ২০১৫ রাত ১১:৫১

রিকি বলেছেন: সবশেষে হুঁশিয়ার হাসিটা কিন্তু আপনার জন্য হ্যা আপুনি...! ;)

৩১| ১৩ ই অক্টোবর, ২০১৫ রাত ১০:১৮

জেন রসি বলেছেন: লেখক বলেছেন: না ব্যাটম্যান সেলিনা কায়েলের কুংফু খেলে উড়ে যায়---তার থেকে আমি জোকারের হাসি নিয়ে, ব্যাটম্যানের গাড়ি নিয়ে পেঙ্গুইন হই !!!!! ;) ;)

জোকারের হাসি নিয়া ব্যাটম্যানের গাড়ি চালাইলে ব্যাটম্যানের গাড়ি জোক করে নিয়ন্ত্রন হারাইয়া বাদুড় নাচ দেখাইতে পারে!!!তখন আপনি হয়ে যাবেন মিউট্যান্ট।তারপর অনেক কিছুই হইতে পারে।যেমন দেখা যাবে আপনি পেঙ্গুইন আর বাদুড়ের সাথে কথা বলা শুরু করেছেন!! ;)

১৩ ই অক্টোবর, ২০১৫ রাত ১১:৫৩

রিকি বলেছেন: ভাই আপনার বাদুড় নাচের কথা পড়ে কল্পনা করছি...সেটা কেমন হতে পারে! সোজা হয়ে নাচবে না উল্টো! ;)

৩২| ১৩ ই অক্টোবর, ২০১৫ রাত ১০:৪৭

সাহসী সন্তান বলেছেন: "অপারগতা স্বীকার আগেই করেছি, সবজান্তা ভাব তো নেইনি তাইনা।"

-আমি কিন্তু কোথাও বলিনি আপনি সবজান্তা সমীপেষু? জাস্ট আমার জিজ্ঞাসা ছিল? আপনাকে পরীক্ষাও করতে চায়নি? সবাই কি সব তা বোঝে? সুতরাং এভাবে গায়ে দোষ টেনে নেন কেন?

১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ১২:০০

রিকি বলেছেন: ধন্যবাদ!

৩৩| ১৩ ই অক্টোবর, ২০১৫ রাত ১১:৩২

প্রামানিক বলেছেন: অনেক পরিশ্রমের পোষ্ট। ধন্যবাদ

১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ১২:০৪

রিকি বলেছেন: ভাইয়া শ্রম না দিলে কিছু পাওয়া যায়? শ্রম ভালোভাবে দিলে...কষ্টের ফসলগুলো দেখতে ভাল লাগে..এই তো. :) মন্তব্যে অনেক অনেক ভালোলাগা রইল :) :) :)

৩৪| ১৪ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১:১৩

রুদ্র জাহেদ বলেছেন: অসাধারন পোস্ট।অনেককিছুই জানতে পারলুম।জিনায়াস রিকি আপুর কাছ থেকে।সমৃদ্ধ গবেষকের সমৃদ্ধ সব পোস্ট++++++

১৪ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১:৫৬

রিকি বলেছেন: আপনার মন্তব্যের উত্তর আমি সামুর বিভিন্ন ইমোর মাধ্যমে দিব।

অসাধারন পোস্ট।

!:#P ফিলিং টু মাচ গুড

অনেককিছুই জানতে পারলুম।

:-B মাই অনার

জিনায়াস রিকি আপুর কাছ থেকে।

:``>> অ্যাম আই !!

সমৃদ্ধ গবেষকের সমৃদ্ধ সব পোস্ট

:|| আমি গবেষক---না, না, ভাই, ছোট্ট ছোট্ট ভালোলাগা এগুলো আর কিছু না।

সবশেষে অনেক অনেক ভালোলাগা রইল মন্তব্যে :) :) :)

৩৫| ১৪ ই অক্টোবর, ২০১৫ দুপুর ২:২৮

সেলিম আনোয়ার বলেছেন: দা মাস্ক ছবিটি আমার খুব ভাল লেগেছিল । বিশেষ করে হিরুইনের সঙ্গে ড্যান্সের দৃশ্য

১৪ ই অক্টোবর, ২০১৫ দুপুর ২:৩৮

রিকি বলেছেন: দ্য মাস্ক ভাইয়া আমার কার্টুনটাই ভালো লাগে, সিনেমাটাতে মাস্কের পাগলামোগুলো একটু প্যানসে লাগে, আর সবুজ মুখের জিমকে ওনিডার মত মনে হয় !!!! :D



৩৬| ১৪ ই অক্টোবর, ২০১৫ দুপুর ২:৪২

বাংলার হাসান বলেছেন: চমত্‍কার পোষ্ট

১৪ ই অক্টোবর, ২০১৫ দুপুর ২:৪৪

রিকি বলেছেন: অনেক্কক্কক্কক্কক্কক্কক্কক্কক্কক্কক্কক্কক্কক্কক্কক্ক অনেক্কক্কক্কক্কক্কক্কক্কক্কক্কক্কক্কক্কক্ক ধন্যবাদ ভাই :) :) :)

৩৭| ১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:১০

রুদ্র জাহেদ বলেছেন: আমি খুব আনন্দ পেলুম আবার, আপনার আন্তরিক উত্তরে

১৪ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:২৪

রিকি বলেছেন: আবারও সামু ইমো... :) :) :) :)

৩৮| ১৫ ই অক্টোবর, ২০১৫ রাত ১২:০০

দর্পণ বলেছেন: রিকি আপা লাল সালাম

১৫ ই অক্টোবর, ২০১৫ রাত ১২:১২

রিকি বলেছেন: মিনারেল ওয়াটারের বোতলে কাঁচা ট্যাপের পানি খেয়ে খালু লাল লাল দেখছে রে...জোকার বেগুনী খালুভাই !! B-))

৩৯| ১৫ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১২:১৭

সুমন কর বলেছেন: একটু ব্যস্ত থাকার কারণে ব্লগে আসতে পারছি না....!! :( দেখি কালকের মধ্যে ফ্রি হতে, পারি কিনা !!

আপনার পোস্টটি কাল, কাজের মাঝে অর্ধেক পড়েছিলাম। আজ শেষ করলাম।

চমৎকার তথ্যসমৃদ্ধ পোস্ট। জোকার সম্পর্কে কত কিছু জানি না রে... /:)

আপনার পোস্ট থেকে জানলাম। ভালো লাগা রইলো।

১৫ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১:২০

রিকি বলেছেন: একটু ব্যস্ত থাকার কারণে ব্লগে আসতে পারছি না....!! :( দেখি কালকের মধ্যে ফ্রি হতে, পারি কিনা !!

B:-)

আপনার পোস্টটি কাল, কাজের মাঝে অর্ধেক পড়েছিলাম। আজ শেষ করলাম।

:#)
চমৎকার তথ্যসমৃদ্ধ পোস্ট। জোকার সম্পর্কে কত কিছু জানি না রে... /:)

8-| 8-|


আপনার পোস্ট থেকে জানলাম। ভালো লাগা রইলো।


B-)) B-))

মন্তব্যে অনেক অনেক ভালো লাগা রইল দাদা---পড়ে ভালোলাগা জানিয়ে গেলেন, এটাই বড় পাওয়া :) :) :) :) :)


৪০| ১৫ ই অক্টোবর, ২০১৫ দুপুর ২:৫০

এস কাজী বলেছেন: জোশ জোশ রিকিপুভাই। ভাল পোস্ট। আগেই পড়েছি পোস্ট টি। এক্সাম নিয়ে বিজি থাকায় মন্তব্য করা হয়নি। এপিক পোস্ট হয়ছে। সোর্স এ ডুকলাম। কিন্তু এংরাজিতে দুব্বল হওয়ায় ওগুলা এংরাজি কম পড়ি। ভাল পোস্টের জন্য প্লাস।

১৫ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৩:০৯

রিকি বলেছেন: ভাউ আপনার পরীক্ষা কি সামনের বছর শেষ হবে????????????????????????????? :( সেই কুরবানির ঈদের পর থেকে তো শুনছি, এক্সাম !!!!!! /:) আপনার আম্মাজান তো এই দুঃখে কই যে গেছে---খুঁজে পাচ্ছি নে !!!!! :(( :(( :(( :((

৪১| ১৫ ই অক্টোবর, ২০১৫ রাত ১১:৫৬

এস কাজী বলেছেন: হাহাহাহা। আর একটা ১৭ তারিখ শেষ। এরপর খালি আপনের রিভিউ দেখুম আর সেই অনুযায়ী মুভি দেখুম ;) আর আম্মাজান রে আমিও খুজতাসি। মেইল দেই কিন্তু আন্সার দেয়না :((

১৬ ই অক্টোবর, ২০১৫ দুপুর ২:১২

রিকি বলেছেন: আপুনি গেল কইইইইই...:(

৪২| ১৬ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১:২৭

অগ্নিপাখি বলেছেন: "দ্যা ক্রাউন প্রিন্স অফ ক্রাইম" সম্পর্কে অনেক কিছু জানলাম। পোস্টে ++ / ইতিহাসের সর্বশ্রেষ্ঠ নেতিবাচক চরিত্র হচ্ছে "দ্যা জোকার" আর এই চরিত্রটি সবচেয়ে বাস্তব ভাবে ফুটিয়ে তুলেছিলেন "হিথ লেজার"। দ্যা ডার্ক নাইট এ জোকার এর এক একটা সংলাপ শুনলে গায়ের লোম দাড়িয়ে যায়।
লেখাটির জন্য ধন্যবাদ।
ভালো থাকবেন।

১৬ ই অক্টোবর, ২০১৫ দুপুর ২:১৬

রিকি বলেছেন: ভাইয়া দ্য ডার্ক নাইটের ডায়লগ গুলো তো সেই...ব্যাটম্যানকে ভালো লাগে না দ্য ডার্ক নাইটে..গেস্ট আপিয়ারেন্স লাগে...জোকারের শ্রেষ্ঠতম পারফর্মেন্স ছিল! B-))

৪৩| ১৬ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৩:০৮

সেলিম আনোয়ার বলেছেন: ডাস্টিন হফম্যানের একটি মুভি দেখেছিলাম নায়িকাকে কাছে পাবার জন্য মেয়ে সেজে বান্ধবী হয়ে নায়িকাকে বশীভূত করতে । নাম মনে নেই ্ ভ্যালেন্টাইজ ডে টে মুভিটি স্টার মুভিজ চ্যানেলে দেখেছিলাম । প্রিয় অভিনেতার অভিনয় এখনো মনে দাগ কেটে রেখেছে । একজন অভিনেতা এত ভাল অভিনয় কিভাবে করে?? ওটা কিন্তু মাস্কধারী না হলেও মাস্কের মতোই । সেটি শুধু প্রেমিকাকে কাছে পাবার জন্য ।পারলে ছবিটির উপর একটি রিভিউ লিখতে পারেন । :) আপনি রিভিউ ভাল লিখেন ।

১৬ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৩:৫৭

রিকি বলেছেন: ওকে ভাইয়া..কিন্তু সিনেমার নামটা বললে একটু সুবিধা হত! :(

৪৪| ১৬ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৫:৩৮

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: বাস্তবেও মানুষের মনে ব্যাটম্যান এবং জোকার দুজনই অবস্থান করে। তবে মানুষকেই বেছে নিতে হয় সে কোন পথে যাবে।

দর্শনে আপনার ভাল দখল আছে দেখছি ।
এরকম তথ্য সমৃদ্ধ একটি পোস্ট তৈরি করতে নাওয়া খাওয়া ছেড়ে লেগে থাকতে হয় । আপনার অসিম ধৈর্য
অভিনন্দন নিন ।

১৬ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৬:১২

রিকি বলেছেন: এই পোস্ট মাত্র দুই ঘন্টায় লিখেছি ভাইয়া ! :P মন্তব্যে অনেক অনেক ভালোলাগা রইল :)

৪৫| ১৬ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:১২

আহমেদ জী এস বলেছেন: রিকি ,




জোকার কে নয় এ পৃথিবীতে ?
নিত্যদিনের দৌঁড়বাজীতে প্রতিটি মানুষকেই এমন সব কাজে জড়িয়ে পড়তে হয় বা এমন সব সিদ্ধান্ত নিতে হয় যাতে তাকে জোকার বলেই মনে হয় ।

১৭ ই অক্টোবর, ২০১৫ সকাল ১১:৪৯

রিকি বলেছেন: Kehta hain Joker sara zamana...Aadhi haquiquat aadha fasana...Chasma utaron o mere yarron...Duniya nayi hain kisse purana (Mera naam Joker) ! ;) আপনার মন্তব্য পড়ে এই গানটা মনে পড়ল জি এস ভাই :) :)

৪৬| ১৬ ই অক্টোবর, ২০১৫ রাত ১১:৩৭

শায়মা বলেছেন: লেখক বলেছেন: ভাউ আপনার পরীক্ষা কি সামনের বছর শেষ হবে????????????????????????????? :( সেই কুরবানির ঈদের পর থেকে তো শুনছি, এক্সাম !!!!!! /:) আপনার আম্মাজান তো এই দুঃখে কই যে গেছে---খুঁজে পাচ্ছি নে !!!!! :(( :(( :(( :((
৪১. ১৫ ই অক্টোবর, ২০১৫ রাত ১১:৫৬ ১
এস কাজী বলেছেন: হাহাহাহা। আর একটা ১৭ তারিখ শেষ। এরপর খালি আপনের রিভিউ দেখুম আর সেই অনুযায়ী মুভি দেখুম ;) আর আম্মাজান রে আমিও খুজতাসি। মেইল দেই কিন্তু আন্সার দেয়না :((
১৬ ই অক্টোবর, ২০১৫ দুপুর ২:১২ ০
লেখক বলেছেন: আপুনি গেল কইইইইই...:(


হায় হায় তোমরা আমাকে এত খুঁজেছো!!!!!!!!!!!!!

বাবাজান এস কাজী আর রিকিমনি আমি এত্তু বিজি আছি কিছুদিনের মাঝেই ইনশাল্লাহ ইজি হয়ে যাবো।:) ডোন্ট ওয়ারী !!!!!:)

১৭ ই অক্টোবর, ২০১৫ সকাল ১১:৫২

রিকি বলেছেন: :P :P :P

৪৭| ১৭ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১২:০৬

সেলিম আনোয়ার বলেছেন: মুভির নাম মনে করতে পারছি না । ডাস্টিন হফম্যানের টুটসির সঙ্গে কিছুটা মিল পাচ্ছি । নাকি অন্য অভিনেতার মুভি কে জানে ? সুন্দর ।+

১৭ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৩:৩৬

রিকি বলেছেন: বর্ণনা শুনে আমারও টুটসি মনে হলো ভাইয়া..B-)

৪৮| ১৭ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১২:২০

শাহাদাত হোসেন বলেছেন: আমার পছন্দের একটা চরিত্র ।ডার্ক নাইট দেখার সময় জোকারের প্রতি এত খেয়াল ছিলো যে ব্যাটমানকে নিয়ে ভাবার টাইম পাই নাই ।

১৭ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৩:৪১

রিকি বলেছেন: :) :) :) দ্য ডার্ক নাইটে ব্যাটম্যানকে গেস্ট আপিয়ারেন্সের মত লাগে! :D :D :D :D

৪৯| ১৬ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৩:১৮

অপর্ণা মম্ময় বলেছেন: খুব ভালো লেগেছে পোস্ট। সাইকোলজিক্যাল যে ব্যাপার গুলো জোকার চরিত্র এ বিদ্যমান ,সেটা পছন্দের আমার।
শুভকামনা রইলো।

১৮ ই নভেম্বর, ২০১৫ সকাল ১১:৩৯

রিকি বলেছেন: আমারও জোকারের সাইকোলজিক্যাল ব্যাপারগুলোই পছন্দ বেশি। মন্তব্যে অনেক অনেক ভালোলাগা জানবেন :) :) :)

৫০| ২৩ শে নভেম্বর, ২০১৫ দুপুর ১:৩৯

নিঃসঙ্গ গ্রহচারি বলেছেন: একটা প্রশ্ন
what happens when an immovable object hits an unstoppable force B-) B-)


joker

২৩ শে নভেম্বর, ২০১৫ দুপুর ১:৫৬

রিকি বলেছেন: They make a impermeable friendship....... দোস্ত লেটস গো, গ্যালাক্সির বাইরে গিয়ে চা-নাস্তাটা সেরে আসা যাক !!!!! ;) ;) ;) ;)

৫১| ২৩ শে নভেম্বর, ২০১৫ দুপুর ২:২৪

নিঃসঙ্গ গ্রহচারি বলেছেন: লেখক বলেছেন: They make a impermeable friendship....... দোস্ত লেটস গো, গ্যালাক্সির বাইরে গিয়ে চা-নাস্তাটা সেরে আসা যাক !!!!! ;) ;) ;) ;)

:) :) :)
গ্যালাক্সির বাইরে চা নাস্তা সারতে গেলে তো আর immovable থাকবে না!! :P

২৩ শে নভেম্বর, ২০১৫ দুপুর ২:৩১

রিকি বলেছেন: তাহলে ফোন করে নিয়ে আসা যাক---ফোন কিন্তু প্রথমে টর্কের সূত্র প্রয়োগ করে হাওয়াতে ভাসিয়ে রাখা লাগবে প্রথমে !!!!! ;) ;)

৫২| ২৯ শে নভেম্বর, ২০১৫ বিকাল ৩:০৩

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: +++++++++++++++

২৯ শে নভেম্বর, ২০১৫ বিকাল ৩:৫৯

রিকি বলেছেন: অনেক অনেক ধন্যবাদ আপু :) :) :) :)

৫৩| ২৬ শে মে, ২০১৯ রাত ৯:৫৪

আর্কিওপটেরিক্স বলেছেন: An Awesome post !!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.