নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার পৃথিবী

এভাবেই ভালোবাসা পুড়ে পুড়ে যায়..

রোদেলা

আমার আকাশ মেঘে ঢাকা \nজমতে থাকা আগুন ;\nহঠাত আলোর পরশ পেলেই \nঝরবে রোদের ফাগুণ।

রোদেলা › বিস্তারিত পোস্টঃ

ঈদের এই বেলা ,ওই বেলা (স্মৃতি থেকে নেওয়া )

২৬ শে জুন, ২০১৭ রাত ১:২৬


খুশির ঈদ , আনন্দের ঈদ বা অপেক্ষার ঈদ-এইসব বিশেষণ কবেই বিদেয় নিয়েছে মধ্যানহ পেরিয়ে যাওয়া জীবন থেকে । এখন ঈদ মানে কেবলি দায়িত্বের বোঝা টানা ,ঈদ মানে মধ্যবিত্তের কাছে সাধ ও সাধ্যের সাথে এক তুমুল যুদ্ধ । সারা বছর এমন কঠিন সময়ের মধ্য দিয়ে হেঁটে বেড়ালেও ঈদের আগের রাতে এখনো ঠিক ঠিক চাঁদ দেখার জন্য খোলা ছাদে গিয়ে দাঁড়াই ,আর যখনি “ও মন রমজানের ওই রোযার শেষে “গানটা কানে বাজে তখনি মন ছুটে যায় স্মৃতিময় শৈশবে।

সেলুলয়েডের ফিতের মতোন একটা একটা করে আমার চোখের সামনে ভাসতে থাকে দূরন্ত বেলার দিন। এখনকার বাচ্চাদের মতোন ইট-পাথরে শহুরে জীবন আমাদের ছিল না।বাবা সরকারী চাকরী করতেন , বড় হয়েছি সরকারী কলোনীতে। তিন ভাই-বোন ছিলাম পিঠা পিঠি ,বাবা তখনো প্রমোশন পেয়ে বড় অফিসার হননি ।আমাদের বাড়িতে টেলিভিশন নামক কোন যন্ত্র স্কুল বেলায় চোখে পড়েনি । প্রতি বছর ঈদের দিন রাতে একটা ম্যাগাজিন অনুষ্ঠান হতো ,নাম -আনন্দ মেলা ; সেটা দেখার জন্য কলোনী শুদ্ধ দর্শক ঝাঁপিয়ে পড়তাম একজনের বাসাতেই । বিরক্ত হওয়া তো দূরের কথা , ড্রয়িং রুম ভরে যখন গ্যালারী বিশাল আকার ধারণ করতো তখন বাইরের জানালাও খুলে দিতেন বাড়ির কর্তা যেন বাইরে দাঁড়িয়েও দর্শকরা ঠিক মতোন আনন্দ উপভোগ করতে পারেন ।কার্টূণ ছবি ,ফুটবল খেলা সব কিছুই আমরা ওই আংকেলের বাড়িতেই দেখতাম ।
ওই সময় আম্মা কিছুতেই রোযা রাখতে দিতেন না ,তাই সেহরীতে যেন ঘুম না ভাঙ্গে সে জন্য শব্দ না করেই ভাত খেয়ে নিতেন আব্বা-আম্মা ।কিন্তু আমি ঠিকি জেগে থাকতাম, রোযা রাখার প্রতিযোগিতা ছিল বন্ধুদের মধ্যে ।কে কয়টা রাখতে পারে সেই প্রতিযোগিতা ,এমনো হয়েছে যে ক্ষুধায় থাকতে না পেরে চুরি করে পানি খেয়ে বন্ধুদের কাছে ধরা দেইনি ,পাছে আবার দাম কমে যায় ।
এখনকার দিনের মতোন এমন বাহারি রঙের ইফতার আমরা ছোট বেলায় দেখিনি ,আব্বাকে দেখতাম অফিস থেকে ফিরেই চিড়া ভেজাতো ।সাথে কলা আর গুড় ; খেজুরতো ছিল একদম সাধারণ বিষয় ।এর বাইরে যাদের অবস্থা ভালো তারা হালিম করতো ,কেউ বা নুডলস করতো ইফতারের সময় । এমন ফরমালিন দেওয়া ফলও তখন ছিল না , শরবত হিসেবে আমরা বেল-তরমুজ-আনারশ এই সব ফলের শরবতই খেতাম । রুহআফজার নাম শুনেছিলাম ; বিজ্ঞাপণ দেখতাম আর আব্বাকে বলতাম-আব্বা,লাল শরবত খাবো ।কিন্তু ওটা বাড়িতে আনবার সামর্থ আব্বার ছিল না। আমাদের ঘরে দীনতা ছিল ,তা নিয়ে হা পিত্যেশ ছিল না এক রত্তি ।
প্রত্যেক রোযার ঈদের সকালে আমরা তিন ভাই বোন কিছুই খেতাম না ।কারন ,একটা আন্টি ছিলেন চার তলার ফ্ল্যাটে , যিনি খুব মজা করে পুডিং আর কাস্টার্ড করতে পারতেন ,আমাদের মায়েরা অতোটা তখনো এ ব্যপারে শিদ্ধহস্ত হতে পারেননি ।আমরা বন্ধুদের সাথে করে সেই আন্টির বাসায় নামাজের পর পরই উপস্থিত হতাম ,আন্টি বিষয়টা বুঝতে পারতেন ।প্রতি বছর আমাদের জন্য স্পেশিয়াল পুডিং থাকতো , এমন আর একটা আন্টি ছিলেন যার হাতের চটপটি না হলে আমাদের ঈদ সম্পূর্ন হতোনা ।এভাবে আমরা ঈদের দিন লিস্ট করে রাখতাম -কোন সময়ে কার বাসায় কী খাব । এভাবে ঘুরে ঘুরে খেতে খেতে কখোন যে ঈদের দিনটা কেটে যেত তা টেরই পেতাম না।
ঈদের জামা বন্ধুরা কেউ কাউকে দেখাতাম না -এটা খুব প্রাচীন একটা প্রচলন ছিল।আমাদের মায়েরাও নাকি তার বান্ধবীরা বাড়িতে এলে বালিশের নীচে বা খাটের তলায় নতুন জামা লুকিয়ে রাখতেন ।এমন জমকালো মার্কেটতো তখন ছিল না , একই রঙের কাপড় কিনে আম্মা তিন ভাই-বোনকে জামা বানিয়ে দিতেন ।মনে আছে আমি কলেজে পড়ার সময়ও মায়ের হাতে শেলাই করা কাপড় পড়েছি ।তখন রোযার দিনেও মানুষের মধ্যে যেমন সংযম দেখতাম ,তেমন ঈদ নিয়ে বাড়াবাড়ি রকম আদিখ্যেতাও চোখে পড়েনি । অতিরঞ্জিত কোন কিছু ছিল না বলেই হয়তো পাড়ায় পাড়ায় হিন্দী গান বাজিয়ে ছেলেরা আড্ডা দিত না, মার্কেটের সামনে রঙের প্রলেপ লাগিয়ে কেউ গলা কেটে চাঁদা চাইতোনা । ঈদের সন্ধ্যায় টিন এজ ভাই-বোনরা খুব সুন্দর করে সাংস্মৃতিক অনুষ্ঠানের আয়োজন করতো আংকেলদের কাছ থেকে চাঁদা উঠিয়ে ।চুনোপুটি হিসেবে আমাদের মাঝে মধ্যে মাইক্রোফোন দেওয়া হতো ছড়া বলার জন্য ।পুরো কলোনী নেমে আসতো সেই সব অনুষ্ঠান দেখার জন্য ,তখন এমন ২৫ /৩০ টা চ্যানেল ছিল না ,ইন্টারনেট ছিল না।। সারাদিন ঘুরে আর সন্ধ্যায় গান বাজনা করেই আনন্দময় ঈদ কখোন যেন ভোর হয়ে যেত, রাতে ঘুমানোর সময় কাঁদতাম আর আল্লাহকে বলতাম-ঈদ কেন দুই দিন হয় না ?
এখন আমার কাছে ঈদ মানে -গাধার কাঁধে চল্লিশ মণ ওজনের একটা বোঝা।।আর আমার মায়ের কাছে অপেক্ষা, তার বধূ জীবনে আব্বা তাকে আহামরী শাড়ি বা অলংকার দিয়ে ভরিয়ে দেননি ,সেটা নিয়ে কোন দিন তাকে আফসোস করতে দেখিনি ।কিন্তু ,বড় হবার সময় অনেক আন্টিকে দেখেছি একটা ভালো শাড়ির জন্য স্বামীর সাথে ঝগড়া করে বাপের বাড়ি চলে যেতে ।আম্মা তখনো যেমন শান্ত ছিলেন , এখনো তেমন।এখনো ছেলে মেয়েদের কাছ থেকে তার কোন প্রত্যাশা নেই ,দিলে ভালো ;না দিলে ক্ষতি নেই।তার সমস্ত আগ্রহ নাতিদের নিয়ে, ছেলে মেয়েরা নাতি-নাতনিদের কাপড় ঠিক মতো দিল কিনা সেটা নিয়েই বেশি ব্যাস্ত থাকেন ।আম্মার তাগাদাতেই আমাকে মার্কেটে ছুটোছুটি করতে হয়েছে এবার ,আর যে ধাক্কা-ধাক্কি শামলাতে হয়েছে তাতে করে এক দিনে ওজন কমেছে কম করে হলেও তিন কেজি ।আমাদের তিন ভাই-বোনের মাশাল্লাহ তিন তিনটে কন্যা ।আম্মার ইচ্ছা তারা একই রকম কাপড় পড়ে ঈদ করবে, ঠিক আমরা যেমন করতাম ।কিন্তু তার বয়স হয়ে গেছে ,শেলাই মেশিন নিয়ে বসা সম্ভব না ।আর তাছাড়া আজকালকার বাচ্চাদের এই সব পুরনো ডিজাইনে মন ভরবেনা ।কি আর করা ! একটার বয়স চার ,আরেকটার সাড়ে চার আর বড়টার আট। তিন কন্যার জন্য একই রকম কাপড় কিনতে আমার নাভীশ্বাস উঠে গেল , সি এন জি ড্রাইভার এখানে যাবেতো ওখানে যাবে না ,সাথে আছে ট্রাফিক জ্যাম ।দেখা গেল গাড়ি ভাড়াই গেল কাপড়ের দামের চাইতে বেশী ।
ঈদ শপিং নিয়ে আমার একটা গবেষণা আছে। যেমন , একটা শ্রেনী আছে যারা শবেবরাতের পর পরই ঈদের কেনা কাটা শেষ করে ফেলে , আর একটা শ্রেনী আছে যারা করে প্রথম রোযার দিকে ,আর বড়লোক শ্রেনী পাড়ি জমায় বিদেশে এবং সবচাইতে শেষের গুলো জম্মের আরাম প্রিয় তারা শবে-কদরের পরের দিন বের হয় যেন শহরের রাস্তা খালি পাওয়া যায় ।আমি সেই শেষ কাতারের মানুষ , যেই আউটলেটেই ঢুকি , একটাই কথা-আমাদের কালেকশনতো শেষ ম্যাডাম ,এখন আর নতুন ডিজাইন হবে না । তবু এক অজানা আনন্দে আমি মার্কেটে হাঁটতে থাকি ,ঈদের বাজারে একটা অন্যরকম আবেদন থাকে যা অন্য সময় থাকে না । গাউসিয়া মার্কেটে ঢোকার মুখেই ওয়েলকাম টিউন কানে এলো-পকেট,মানিব্যাগ সাবধান ।কি ভয়ংকর ওয়েলকাম টিউন স্বয়ং নিরাপত্তা কর্মীর মুখে ,আমি ভেতরে প্রবেশ করি না ,বাইরে দাঁড়িয়ে শাড়ি-চুড়ি দেখি আর দেখি ছেলেদের অহেতুক ঘোরাঘুরি ।ঢাকা শহরে একটি এলাকায় কয়টা শপিং মল করতে পারলে ভালো ট্রাফিক জ্যাম সৃষ্টি করা সম্ভব তা একমাত্র ধানমন্ডিওয়ালা্রাই বলতে পারবেন ।ঝিগাতলার রাস্তায় কোন রিক্সা চালানো সম্ভব না ,বিশেষ করে ইফতারীর আগ মুহূর্তে ।রাস্তার উপর যংযম ভাঙ্গনের যে অসংযমি পায়তারা চলতে থাকে রীতিমতোন ভয় লাগে আমার-মানুষ এতো খায় ! কেমনে খায় এতো কিছু???
যাই হোক কন্যাদের জন্য জামা কেনা হয়েছে , মনের মতোন রঙ না হলেও কাছাকাছিতো হয়েছেই ।দাদীর মুখে হাসি ,আমার স্বস্তি ।কিন্তু একি হায় !!!তারা তিন কন্যা ঈদের জামা পড়ে প্রজাপতি হয়ে এক তলা থেকে চার তলা উড়ে বেড়াচ্ছে ।এদের তো আবার এক ড্রেসে ঈদ হয় না ,একেক জনের তিনটা চারটা করে জামা।সকালে একটা পড়ে , দুপুরে পড়ে আর একটা ,ঘুমানোর আগেও দেখি কন্যারা জামা বদলিয়ে নতুন জামা পড়ে ঘুমাতে যায়।ঈদের জামা কাউকে দেখাতে হয় না-এই প্রাচীন ধারণা তাদের মোটেও ছুঁতে পারছেনা ।বার বার এসে আমাকে জিজ্ঞেসও করছেনা-আমাদের কেমন লাগছে বলোতো ?
এখনকার বাচ্চারা আসলে ঈদ বোঝে না ,তারা বোঝে একদিনের জন্য হলেও মা পড়ার জন্য বকবে না,ভারী ঝোলা কাঁধে নিয়ে স্কুলে যেতে হবে না।একদিনের জন্য হলেও তারা কে- এফ- সি বা বি- এফ- সিতে খেতে পারবে আর ছোট্ট গেমস জোনে খেলতে পারবে । বাসার টেবিল ভর্তি যতো পদেরই খাবার থাকুক , ওই এক চিলতে জায়গাতেই আটকে গেছে আমাদের বাচ্চাদের শৈশব।

মন্তব্য ২৩ টি রেটিং +৬/-০

মন্তব্য (২৩) মন্তব্য লিখুন

১| ২৬ শে জুন, ২০১৭ রাত ১:৪৯

ঋতো আহমেদ বলেছেন: প্রতি বছরের মতো এবারও ঈদ আয়োজন সুন্দর হোক আপনার। ঈদ মোবারক।

২৬ শে জুন, ২০১৭ রাত ২:৩৪

রোদেলা বলেছেন: পবিত্র ঈদের শুভেচ্ছা গ্রহণ করুন,ঈদ মোবারাক।

২| ২৬ শে জুন, ২০১৭ রাত ১:৫০

সচেতনহ্যাপী বলেছেন: সুন্দর স্মৃতিকথা।। নিয়ে গেল, নিজেরই ছোটবেলায়।।

২৬ শে জুন, ২০১৭ রাত ২:৩৫

রোদেলা বলেছেন: ধন্যবাদ সচেতন হ্যাপি ।

৩| ২৬ শে জুন, ২০১৭ ভোর ৬:৪৩

বিজন রয় বলেছেন: অনেক দিন পর!

বীদ মোবারক।

৩০ শে জুন, ২০১৭ রাত ১:০৭

রোদেলা বলেছেন: খুব অলসতা পেয়েছে আমাকে ,কিন্তু আপনার অলসতা দেখি ছাড়িয়ে গেছে ।ঈদ-বীদ হয়ে গেছে ।

৪| ২৬ শে জুন, ২০১৭ সকাল ৭:০৯

খায়রুল আহসান বলেছেন: অত্যন্ত চমৎকারভাবে লিখেছেন মধ্যবিত্তের এ ঈদ কড়চা। নতুন প্রজন্ম এটা পড়ে কিছুটা তুলনা করতে পারবে। খুব ভাল লেগেছে আপনার এ পোস্ট। + +
পবিত্র ঈদের শুভেচ্ছা আপনাকেও।

৩০ শে জুন, ২০১৭ রাত ১:১৪

রোদেলা বলেছেন: ভাই ,নতুন প্রজন্ম যদি ব্লগে বসে পড়ে নিতো তবেতো বেশ হতো ।অনেকদিন পর পেলাম আপনাকে ,সময় দিতেই পারি না ব্লগে।

৫| ২৬ শে জুন, ২০১৭ সকাল ৮:৫৭

ঢাকাবাসী বলেছেন: ঈদের দিনের স্মৃতি কথা আজ এরেকটি ঈদের দিনে বেশ ভাল লাগল্ । ঈদ মুবারক।

৩০ শে জুন, ২০১৭ রাত ১:১৫

রোদেলা বলেছেন: ঈদ উত্তর শুভেচ্ছা রইলো।

৬| ২৬ শে জুন, ২০১৭ সকাল ১১:০০

নাগরিক কবি বলেছেন: সুন্দর
ঈদ মুবারক B-)

৩০ শে জুন, ২০১৭ রাত ১:১৬

রোদেলা বলেছেন: শুভেচ্ছা নিরন্তর ।

৭| ২৬ শে জুন, ২০১৭ সকাল ১১:১৪

বিষাদ সময় বলেছেন: ভাল লাগলো আপনার আত্মকথন। কোথাও কোথাও একাত্ম হয়ে গেছিলাম আপনার লেখার সাথে।
ভাল থাকুন। ঈদ মুবারাক।

৩০ শে জুন, ২০১৭ রাত ১:১৭

রোদেলা বলেছেন: বিষাদ সময় ,সময়কে যে আমরা বুকে লালন করতে জানি ।তাইতো একে অন্যের লেখায় একাত্ব হয়ে যাই ।ঈদ উত্তর শুভেচ্ছা ।

৮| ২৬ শে জুন, ২০১৭ বিকাল ৩:৫৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: এখনকার বাচ্চারা আসলে ঈদ বোঝে না ,তারা বোঝে একদিনের জন্য হলেও মা পড়ার জন্য বকবে না,ভারী ঝোলা কাঁধে নিয়ে স্কুলে যেতে হবে না--------------------------, এক চিলতে জায়গাতেই আটকে গেছে আমাদের বাচ্চাদের শৈশব।

নিষ্ঠূর সত্য!!!

আমাদের কপৌ্ররেট চেতনা, আমাদের সুশীল অনুভবই দায়ী!

আমরাই এটা ভেঙ্গে দিতে পারি সহজ সরল সত্য অনুভবে!!

ঈদ মোবারক!

৩০ শে জুন, ২০১৭ রাত ১:১৮

রোদেলা বলেছেন: এই সহজ সরল সত্যকে আমরা ভাঙতে পারি না ,সময়ের হাতে হাতকড়া ।

৯| ২৬ শে জুন, ২০১৭ রাত ৮:১৪

ধ্রুবক আলো বলেছেন: ঈদের শুভেচ্ছা রইলো, ঈদ মোবারক।

৩০ শে জুন, ২০১৭ রাত ১:১৯

রোদেলা বলেছেন: ঈদ উত্তর শুভেচ্ছা জানবেন ।ধন্যবাদ ।

১০| ১০ ই জুলাই, ২০১৭ রাত ৩:২৭

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: কাশবনে ফুল ফুটে- শুকায় শুধু নিরবে,
নীপােবনে কাঁদে একা-নির্জনে সরবে।

১২ ই জুলাই, ২০১৭ রাত ১২:৪৭

রোদেলা বলেছেন: কিছুই লিখতে পারেন না ,ব্লগে বসে ফালতু সময় কাটান কেন ? আপনের মনে হয় বেহুদা পয়সা তাই নেটের পিছনে উড়াইতে মন চায়।

১১| ২০ শে জুলাই, ২০১৭ রাত ৩:২৫

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: লেখক কবিদের দেখেছি যে অনেক সহনশীল এবং সহমর্মী,
কিন্তু এখানে দেখলাম অস্হির পাগলা ঘোড়া,
শুধু স্বপনে শয়নে "প্রয়োজনে " খু্ঁজে ফিরে
দিনমানে শুধুই মরীচিকা ... ... ...

১২| ১১ ই নভেম্বর, ২০১৭ রাত ১২:২৮

কালীদাস বলেছেন: ঈদের অনেকদিন পর চোখে পড়ল লেখাটা। কাছাকাছি অভিজ্ঞতা আমারও ছিল কিছু ছোটবেলায়; ঈদের নতুন জামা লুকিয়েই রাখতাম একসেন্সে, মাঝে মাঝে আম্মার কাছে চেয়ে দেখতাম ঈদের আগে। আপনার ঈদ শপিংএর স্টেটমেন্টের সাথে সম্পূর্ণ সহমত। এদের একটা পোর্শন ইভেন রোজাও রাখে না সবগুলো।

১৬ ই নভেম্বর, ২০১৭ সকাল ১১:৪৬

রোদেলা বলেছেন: হুম,এমনটাই খেয়াল করেছি কালীদাস।আপনি লেখাটা পড়েছেন ,আমি এখন ব্লগেই বসিনা।কারো লেখাই আর পড়া হয় না!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.