নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আইন পড়ি, আইন মেনে চলি। দেশের রাজনীতির সিস্টেমের উপর চরম হতাশা কাজ করে। সিস্টেমটাকে ঠিক করতে চাই। রাজনীতিকে কলুষতা থেকে বাঁচাতে চাই।

টিনের চালের কাক

টিনের চালের কাক › বিস্তারিত পোস্টঃ

অপরাজনীতির ফলাফল (পর্ব-১)

২০ শে মে, ২০১৭ রাত ৩:৪২

বর্তমান সময়ে বাংলাদেশে অপরাধ সংঘটিত হওয়ার মূল কারণ হিসেবে আমি চিহ্নিত করব দেশের রাজনৈতিক অবস্থাকে। বাংলাদেশের রাজনৈতিক দলগুলো চায় ক্ষমতায় থাকতে। এই “ক্ষমতা” শব্দটির ব্যবহারই বাংলাদেশের রাজনীতিকে দিন দিন খারাপ করে তুলেছে। রাজনীতিবিদগণ জনগণের সেবক কম এবং ব্যবসায়ী বেশি। তাঁদের মধ্যে দেশের উন্নয়নের চিন্তা কম, নিজেদের উন্নয়নের চিন্তা বেশি। বিরোধীদলের প্রতি শত্রুভাবাপন্ন মনোভাবের ফলে তাঁরা বিরোধীদলের উপর দমন-পীড়ন চালান। ফলে “ক্ষমতা” থেকে সরে গেলে বিরোধীদলও তাঁদের উপর দমন-পীড়ন চালাবে এই ধারণা তাঁদের মধ্যে বদ্ধমূল। এই “ক্ষমতা” টিকিয়ে রাখতে এবং দলীয় কার্যক্রম পরিচালনা করতে দলগুলো নিজেদের কিছু উপসংগঠনের সৃষ্টি করেছে। মূলদলের পাশাপাশি এইসব যুব ও ছাত্র সংগঠণগুলো দেশের সর্বস্তরের জনগণকে নিজেদের দলের অন্তর্ভুক্ত করে। উদাহরণ স্বরূপ আমরা ধরি একটি দলের নাম জনশক্তি পার্টি। নিচের দিক থেকে বিন্যাস করলে শহর ও গ্রামাঞ্চল ভেদে দুই ধরণের ইউনিট থাকে। শহরে সবচেয়ে ছোট ইউনিট হল ওয়ার্ড, গ্রামে ইউনিয়ন। প্রত্যেকটি ওয়ার্ডে ওয়ার্ড জনশক্তি পার্টি কমিটি এবং ইউনিয়নে ইউনিয়ন জনশক্তি কমিটি থাকে। ওয়ার্ডের উপরে থাকে থানা জনশক্তি কমিটি। ইউনিয়নের উপরে থাকে উপজেলা জনশক্তি কমিটি। থানার উপরে মহানগর, উপজেলার উপর জেলা। আর সবার উপরে জনশক্তি পার্টির কেন্দ্রীয় কমিটি। এভাবে আছে জনশক্তি যুব পার্টি, জনশক্তি ছাত্র পার্টি। এভাবে দেশের প্রতিটি সকল স্তরের মানুষকে নিয়ে আসা হয় রাজনীতির মধ্যে। যেন রাজনীতিই সবকিছু। কেন নিয়ে আসা হয়? ভোটের জন্য। এই ভোট পাওয়ার জন্য কি করে এই দলগুলো? যে ব্যক্তিটি দলের সঙ্গে যুক্ত, স্বাভাবিকভাবেই তার পুরো পরিবার ওই দলের সঙ্গে যুক্ত। এছাড়াও আত্মীয়-স্বজন, বন্ধু, প্রতিবেশী মিলিয়ে একটি ভোটব্যাংক তৈরী হয়ে যায়। তবু যদি ভোট অপর্যাপ্ত বলে মনে হয় তাহলে শুরু হয় টাকার খেলা। সংসদের একটি আসনের জন্য একজন হবু সাংসদ প্রচুর টাকা খরচ করেন। এইসব টাকা কোথা থেকে আসে? বিভিন্ন ব্যবসায়ী যাদের ভদ্রভাবে “ডোনার” বলা হয়, তাঁরা দেন।

ভোটে জিতে হবু সাংসদ হয়ে গেলেন সাংসদ। এবার ঋণ শোধ করতে হবে। যেসকল ডোনারগণ টাকা দিয়েছিলেন তাঁরা সবাই ব্যবসায়ী। তাঁরা তাঁদের টাকা মুক্তহস্তে দান করেননি। তাঁরা তাঁদের টাকা তোলার জন্য অবৈধ ব্যবসা শুরু করেন। অবৈধ ব্যবসায় লাভ বেশি। বৈধ ব্যবসায় কম। অবৈধ ব্যবসা শুরু করার জন্য হবু সাংসদকে টাকা দিয়েছিলেন। অথবা ভোটের সময় টাকা দিয়েছিলেন তাই টাকা তুলতে অবৈধ ব্যবসা শুরু করেছেন। যেটাই হোক না কেন, অবৈধ কাজের শুরুটা তো হলই। আর সাংসদ সাহেব নিজের ঋণ শোধ করতে এসব ব্যবসায়ীদের কিছুই বলেন না। মদ, জুয়া, নেশাদ্রব্য, দেহ ব্যবসা, খাদ্যে ভেজাল, পণ্যে ভেজাল ইত্যাদি যেভাবেই হোক কোটি কোটি টাকার ব্যবসা শুরু হয়ে যায়। এসকল ব্যবসায়ী প্রচুর অর্থ যেহেতু আয় করছেন, হালাল করার জন্য তো কিছু টাকা সাংসদকে দিতেই হবে তাইনা? এদিকে পুলিশের কর্তাটি বড়ই বেরসিক। বারবার ব্যবসায়ীদের অবৈধ ব্যবসাসমূহ বন্ধ করার চেষ্টা করে। সে যেন নজর না দেয় সেজন্য তার চোখে টাকার চশমা লাগানো হয়। আইন-শৃঙ্খলা বাহিনীও ডুবে যায় অনৈতিকতার সাগরে।

লেখকের কথাঃ "অপরাজনীতির ফলাফল" নাম দিয়ে আমি অনেকদিন থেকেই লিখছি। ল্যাপটপের হার্ডড্রাইভে পড়ে থাকা অনেককিছুর মধ্যে এটি অন্যতম। লেখাটিকে প্রবন্ধ বলব নাকি রচনা বলব বুঝতে পারছি না। আমার ক্ষুদ্র জ্ঞান দিয়ে আমি যেভাবে দেশের রাজনীতি ও সমাজ ব্যবস্থাকে পর্যবেক্ষণ করেছি তা-ই তুলে ধরলাম এখানে। অল্প অল্প করে পুরোটাই তুলে ধরব পাঠকের সামনে। তাই পর্ব আকারে উপস্থাপন করলাম। ভুল-ত্রুটি হলে দয়া করে ক্ষমা করবেন এবং ভুলগুলো ধরিয়ে দিবেন।

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২০ শে মে, ২০১৭ ভোর ৪:৪২

চাঁদগাজী বলেছেন:


ভাবনা মোটামুটি বাংগালী রাজনীতির মুল সুত্রকে ঘিরে, অনেকটা ওরকমই

২০ শে মে, ২০১৭ ভোর ৫:০৮

টিনের চালের কাক বলেছেন: ধন্যবাদ। দোয়া করবেন যেন লেখার মূল বিষয়টা ধরে রাখতে পারি। আমি আবার খেই হারিয়ে ফেলি মাঝে মাঝে। আর ভুল ত্রুটিগুলো ধরিয়ে দেবেন দয়া করে।

আরেকটা বিষয় না বললেই নয়। আমি আপনার লেখার নিয়মিত পাঠক। ভাল লাগে আপনার লেখাগুলো। :-D

২| ২০ শে মে, ২০১৭ সকাল ৮:০৯

জগতারন বলেছেন:
সাথে আছি চালিয়ে যাওয়ার অনুরোধ করছি।
পরের পর্বের অপেক্ষায় রইলাম।

২০ শে মে, ২০১৭ রাত ৯:০৪

টিনের চালের কাক বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ। পরের পর্ব আসছে ভাই।

৩| ২০ শে মে, ২০১৭ সকাল ৮:১৩

ডঃ এম এ আলী বলেছেন: টিনের চালে কাক , আমি তো অবাক । রাজনীতি নিয়ে আমাদের কথা বলার কি কোন যোগ্যতা অআছে ? আমরা ভোটে দাঁড়ালে নীজের ভোটটা ছাড়া আর একটি ভোটও পাব কিনা সন্দেহ । আবার ভোট দিতে গিয়ে দেখা যাবে হয়ত নীজের ভোট টাও নাই কেও দিয়ে গেছে , নীজের ভোট দিতে গিয়ে নীজেই না আবার জাল ভোটা্র হয়ে গারদে না যাই , সব দিকেই মুসকিল । তাই রাজনীতি নিয়ে কথা বলা শুধু রাজনীতিবিদদেরই অধিকার, এমন কথাইতো আজকাল আমাদের নেতা নেত্রীদের মুখে শুনতে পাই । উনারা চ্যলেঞ্জ ছুড়েছেন , রাজনীতি নিয়ে কথা বলার অাগে প্রমান করার জন্য , ইলেকশনে গিয়ে কয়টা ভোট পাই । যাহোক , পোষ্টটা পাঠে মন্তব্য যখন লিখতে বসছি তখন দুটো কথা বলেই যাই । সবাই জানি রাজনীতি এখন লাভজনক ব্যবসা। বিনা পুঁজিতে এত লাভজনক ব্যবসা আর নেই। সকলেই এখন বলাবলি করছেন ব্যবসায়ীরা রাজনীতি দখল করেছেন। রাজনীতি ব্যবসায়ীদের নিয়ন্ত্রণে। আসলে বিষয়টি তা নয়। রাজনীতিবিদরা এখন ব্যবসায়ী। হয়তো ব্যতিক্রম কয়েকজন বাদ দিলে সব রাজনীতিবিদ এখন ব্যবসায়ী। এই রাজনীতিবিদরা দুর্নীতি, অনিয়ম করে কোটি কোটি টাকা কামাচ্ছেন। এখন বিনা ঝুঁকিতে, বিনা পুঁজিতে সবচেয়ে লাভজনক ব্যবসা হচ্ছে রাজনীতি। আমরা সারা দেশে যে রাজনীতিবিদদের দেখি, তাদের যে বিত্ত-বৈভব, অর্থের প্রাচুর্য দেখি তার উৎস কি? তারা প্রচুর সম্পদের মালিক হয়েছেন কিভাবে? রাজনীতি ছাড়া যাদের কোনো ব্যবসা নেই তারা কিভাবে এত সম্পদের মালিক হলেন , তার ফিরিন্তি হয়তো দুদকের জানা নাই , কিন্তু পাবলিকে জানে সবাই । বিভিন্ন ব্লগের লেখায় এগুলি উঠে আসলে লজ্জা পাবে দুদকেই । আমাদের কি উচিত হবে দুদককে এত লজ্জায় ফেলা!!! , তারা রাজনীতিবিদদের কাছে মুখ দেখাবে কি করে । তারা তো মহা করিৎকর্মা হয় এক এগারো জাতীয় কিছু ঘটলেই। সেই দিন কি তারা অার কোন দিন ফিরে পাবে ইহকালে , তাই রাজনীতিবিদেরা মাশাঅাল্লাহ নিরাপদে থাকবে অনাদিকাল ধরেই ।

ধন্যবাদ এ বিষয়ে পোষ্ট দেয়ার জন্য । -

২০ শে মে, ২০১৭ রাত ৯:১৪

টিনের চালের কাক বলেছেন: সালাম নিবেন ভাইয়া।

ব্লগটি খুলেছিলাম এইচএসসি পরীক্ষার পর। খোলার পরে নামটি আর ভাল লাগছিল না। আরেকটি খুলেছিলাম। সেটার আবার পাসওয়ার্ড ভুলে গেছি। তাই এটাতে ফিরে এলাম। ২০০৮ এর ডিসেম্বরে রাজনীতির সঙ্গে পরিচয় হয়েছে আমার। ৯ম জাতীয় সংসদ নির্বাচনে আমাদের এলাকার একজন প্রার্থীর জন্য প্রচার প্রচারণার কাজ করেছিলাম। যদিও তিনি জিততে পারেননি। কিন্তু ভোটের রাজনীতি সম্পর্কে অনেক জ্ঞান পেয়েছিলাম। ১০ম জাতীয় সংসদ নির্বাচনে পরিবার থেকেই প্রার্থী হলেন। আর এর আগে যাঁর জন্য কাজ করলাম তিনি হয়ে গেলেন প্রতিদ্বন্দী। আপনার মন্তব্যে যে কথাগুলো বলেছেন প্রত্যেকটি কথার সত্যতা আমি স্বীকার করতে বাধ্য। এখন এমন এক অবস্থা দাঁড়িয়েছে যে আপনি যদি সত্যিই দেশের সেবা করার জন্য রাজনীতি করে থাকেন, তবুও আপনাকে নির্বাচনে জিততে হলে প্রচুর টাকা খরচ করতে হবে। ফলে আপনিও ব্যবসায়ীদের হাতেই বন্দী হয়ে যাবেন।

মন্তব্যের জন্য ধন্যবাদ। দোয়া করবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.