নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

রুমি৯৯

আমি রুমি

রুমি৯৯ › বিস্তারিত পোস্টঃ

‘ইমরানের পরিবার মুক্তিযুদ্ধের পক্ষের’ আহসান হাবীব নীলু, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম প্রতিনিধি Published: 05 March 2013 07:20 PM Updated: 05 March 2013 07:20 PM

০৫ ই মার্চ, ২০১৩ রাত ৯:০৫

সম্প্রতি একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলের টক শো-তে ‘ইমরানের দাদা হাজী খয়ের উদ্দিন রাজাকার এবং তার পরিবার মুসলীগপন্থী ছিল’ বলে দাবি করেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা শামসুজ্জামান দুদু।



এরপর সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন স্থানে বিষয়টি নিয়ে ব্যাপকভাবে আলোচনা-সমালোচনা হয়।



রাজীবপুর উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল হাই সরকার বলেন, এটি শাহবাগের তরুণ প্রজন্মের আন্দোলনকে ‘বিতর্কিত’ করার অপচেষ্টা মাত্র। এমন ‘মিথ্যাচারে’ কুড়িগ্রামের লোকজন হতবাক।



কুড়িগ্রামের রাজীবপুরের বাসিন্দা ও দেশের একমাত্র নারী বীরপ্রতীক তারামন বিবি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “হাজী খয়ের উদ্দিন রাজাকার ছিলেন এমন কথা কখনো শুনিনি। শুনেছি তিনি হাজি মানুষ ছিলেন। একজন ভাল মানুষ ছিলেন।”



রাজীবপুর উপজেলার বালিয়ামারীতে ইমরানের গ্রামের বাড়ি। তার বাবা মতিউর রহমান স্থানীয় প্রবীণ সাংবাদিক ও এলাকার মানুষের কাছে মুক্তিযুদ্ধের পক্ষের একজন হিসাবেই পরিচিত।



গত ৫ ফেব্রুয়ারি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ কাদের মোল্লার যাবজ্জীবন কারাদ- দিলে ওই রায়ের প্রতিবাদে শাহবাগে আন্দোলনে নামে তরুণ প্রজন্ম। পরে এই আন্দোলন মুক্তিযুদ্ধের পক্ষের সকল শ্রেণি-পেশার মানুষের অংশগ্রহণে সারাদশে ছড়িয়ে পরে।



যুদ্ধাপরাধীদের ফাঁসি, জামায়াতে ইসলামীর রাজনীতি নিষিদ্ধের দাবিতে মাসব্যাপী লাগাতার আন্দোলন চালিয়ে আসছে শাহবাগ গণজাগরণ মঞ্চ, যা গণমাধ্যমে ‘দ্বিতীয় মুক্তিযুদ্ধ’ হিসাবে প্রচার পায়। ইমরান শুরু থেকেই এ আন্দোলনে সমন্বয়কের দায়িত্ব পালন করছেন।



শাহবাগ আন্দোলনকে বিতর্কিত করতে স্বাধীনতাবিরোধী শক্তি ও তাদের সহযোগীরা সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন স্থানে এই আন্দোলন ও আন্দোলনের সংগঠকদের নামে নানা কুৎসা রটাচ্ছে বলে বিভিন্ন সময় অভিযোগ তোলা হয় শাহবাগ গণজাগরণ মঞ্চ থেকে।



মুক্তিযোদ্ধা কামান্ডার আব্দুল হাই সরকার জানান, ব্রহ্মপুত্র নদ বেষ্টিত এ অঞ্চলে পাকিস্তানি সেনারা আসার সাহস পায়নি কখনো। রাজীবপুর মুক্তাঞ্চল হিসেবে পরিচিত ছিল। কোদালকাটি এলাকায় একদিন মাত্র পাকিস্তানি সেনাদের সঙ্গে মুক্তিযোদ্ধাদের সম্মুখ যুদ্ধ হয়েছিল।



রাজীবপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান আকবর হোসেন হিরু বলেন, “ইমরানের গ্রামের বাড়ি আমার বাড়ির পাশে। ছোটবেলা থেকে তাদের আমি চিনি। ইমরানের দাদা হাজী খয়ের উদ্দিন একজন সৎ মানুষ ছিলেন। তিনি মুক্তিযুদ্ধের সময় সংগঠক হিসেবে কাজ করেছিলেন।



“এলাকাটি মুক্তাঞ্চল হওয়ায় এখানে পাকিস্তানিরা আসতে পারেনি। এ এলাকায় কোন শান্তি কমিটি ছিল না, রাজাকারের সংখ্যা ছিল হাতেগোনা।”



মহোনগঞ্জ এলাকায় আবদুল কাদের ও চর রাজীবপুর এলাকায় মৌলভী আবদুল আজিজ নামে দুজন রাজাকার ছিলেন। মুক্তিযোদ্ধাদের ভয়ে তারা প্রতিদিন স্থানীয় মুক্তিযোদ্ধা ক্যাম্পে হাজিরা দিতেন বলে জানান রাজীবপুর উপজেলা চেয়ারম্যান।



একই কথা বলেন চিলমারী উপজেলা পরিষদ চেয়ারম্যান শওকত আলী সরকার বীর বিক্রমও।



রাজীবপুরের বালিয়ামারী এলাকার বাসিন্দা ও সচেতন নাগরিক কমিটি-সনাক কুড়িগ্রাম জেলার সভাপতি মুক্তিযোদ্ধা মো. শাহাবুদ্দিন বলেন, জানা মতে, মুক্তিযুদ্ধের সময় ও পরেও হাজী খয়ের উদ্দিন সরকার এবং তার পরিবার মুক্তিযুদ্ধের পক্ষের মানুষ ছিলেন।



রাজীবপুরের মুক্তিযোদ্ধা বেলাল হোসেন, হাবিবুর রহমান ও হাফিজ উদ্দিন জানান, মুক্তিযুদ্ধের সময় হাজী খয়ের উদ্দিন মাথায় পাগড়ি বেঁধে চলাফেরা করতেন। তিনি হাজি মানুষ ছিলেন। রাজাকার ছিলেন না।



ইমরানের বাবা মতিউর রহমান মঙ্গলবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমাকে, আমার বাবা হাজী খয়ের উদ্দিন সরকার এবং আমার পরিবারকে নিয়ে কুৎসা রটাচ্ছে একটি মহল। আমি কোন দিনও মুসলীম লীগ করিনি। আমার বাবাও মুসলীগ লীগের সদস্য ছিলেন না।”

মন্তব্য ৯ টি রেটিং +০/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ০৫ ই মার্চ, ২০১৩ রাত ৯:১০

দন্ডিত বলেছেন: কি সব বলেন না, দেশের একমাত্র গণতান্ত্রিক পতরিকা আমার দেশ ছাড়া অন্য কারও খবর বিশ্বাস করা যায় না। :)

২| ০৫ ই মার্চ, ২০১৩ রাত ৯:১০

উড়োজাহাজ বলেছেন: হ্যাতেরে বাংলাদেশের সরকার বানায়া দেন। আমরা ভালো একটা হামিদ কারজাই পাইমু।

৩| ০৫ ই মার্চ, ২০১৩ রাত ৯:১৭

পথ-হারা এক পথিক বলেছেন: বিডি নিউজের লিংকটা পোস্টে দিলে ভালো হতো। :P :P :P

@উড়োজাহাজ, হ্যাতে কি বাংলাদেশের সরকার হওয়ার ইচ্ছা কি আপনারে ম্যাসেজ দিয়া কইছে নি?

৪| ০৫ ই মার্চ, ২০১৩ রাত ৯:২৭

এই আমি সেই আমি বলেছেন: বিএনপি স্বাধীনতার ঘোষক শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের দল ।(এই কথাটি কোলা ব্যাঙের মত গোলা ফুলিয়ে বলতে হবে) ।এই দল অবশ্যই রাজাকারদের বিচার চায় তবে যদি , কিন্তু , স্বচ্ছ , নিরপেক্ষ ইত্যাদি ইত্যাদি ।

আমরা আর শাহ বাগের সাথে নাই । আমরা আর একটা মঞ্চ বানিয়ে আওয়াজ তুলি মখা , সাজেদা , হাসিনার বেয়াই ,ইমরানের দাদার ফাসি চাই । গোয়াজম , নিজামির মুক্তি চাই । তৌহিদি জনতার দাবী মানতে হবে । গোয়াজমরে প্রেসিডেন্ট বানাতে হবে । নিজামি, মুজাহিদের গাড়িতে আবার পতাকা দিতে হবে । তবে পোড়া বাংলাদেশী পতাকা নয় , চাঁদ তারা মার্কা পতাকা চাই


[link|http://www.somewhereinblog.net/blog/alimulrazi007/29767701|মখার ফাসির আদি ও অকৃত্রিম দাবীদার বাঘা সিদ্দিকি সেই মঞ্চে দিগন্ত টিভির প্রোগ্রাম সেরেই রওয়ানা দিবেন বলে জানা গেছে

৫| ০৫ ই মার্চ, ২০১৩ রাত ৯:৩৩

আকাশের অনেক রং বলেছেন: এ সব দ্বিতীয় মুক্তিযুদ্ধ কে জাতির কাছে প্রশ্নবিদ্ধ করা ছাড়া আর কিছু নয়...
অযথা মানুষকে গুজবে হয়রানি করা...

৬| ০৫ ই মার্চ, ২০১৩ রাত ৯:৩৯

একমত না বলেছেন: এই পোস্টের পরে সামু যদি আমাকে ব্যান না দেয় তাহলে বুঝতে হবে সামুর মডুরা নিরেপক্ষ হওয়ার চেষ্টা করতেছে আর না হয়ে ১০০ টা পোস্ট ডিলিট করে এই একটা পোস্ট ডিলিট না করে, আমাকে ব্যান না করে তারা দেখানোর চেষ্টা করতেছে তারা নিরেপক্ষ।

যোগী নামক এক ব্লগার খালেদা জিয়াকে নিয়ে কিছু সুন্দর কথা বলার কারনে কেও তার ব্যান চাচ্ছে আর কিছু ছাগু ফাইটার যোগীকে সমর্থন দিচ্ছে। বাংলাদেশের ৩ বার প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়া কে নিয়ে কুরুচিপূর্ণ এবং তার চরিত্র নিয়ে কমেন্ট দেবার পরো সামুতে সে বহাল তবিয়তে থাকে এবং অনেকের সমর্থন পায় সেটা দেখে আমি ভাবলাম আমিও একটা চান্স নেই।
দেখি নিজেকে সুস্থ মস্তিষ্কের দাবি করা ছাগু ফাইটাররা এবং সামুর মডুরা কি করে।

এক আবুলের পেটে পুরা পদ্মা সেতু চলে গেল। এক আবুলকে চার্জ শিটে ঢুকিয়ে দিলে এখন হয়তো পদ্মা সেতুর কাজ শুরু হয়ে যেত। ওহ! ভুলে গেছি। মসিউর রহমান নামক উপদেষ্টাও কম দায়ী না। পদ্মা সেতু আর বিশ্ব ব্যাংকের মাঝে এই দুই লোক কাঁটা হয়ে থাকলেও, অর্থমন্ত্রী মসিউর রহমান (হয়তো আবুলকেও) কে সরিয়ে দিতে রেডি থাকলেও আমাদের মাননীয় প্রধানমন্ত্রীর আবুল এবং মসিউর কে সরিয়ে দিতে একদম রাজি নয়। শেষে না পেরে আবুলকে বের করে দিলেও মসিউর কে নিয়ে কম নাটক করেনি আমাদের মাননীয় প্রধানমন্ত্রী। এখন কথা হচ্ছে তাদের প্রতি বিশেষ করে মসিউরের প্রতি তার কিসের এতো পিরিত যে তিনি তাকে সরিয়ে দিতে চাচ্ছেন না। নাকি সরিয়ে দিলে তাদের যখন তখন বঙ্গভবনে কাছে পাওয়া যাবেনা এই কারনে তিনি সরিয়ে দিতে চাচ্ছেন না? ডাল মে কুচ কালা জরুর হ্যায়।

৭| ০৫ ই মার্চ, ২০১৩ রাত ১০:০২

উড়োজাহাজ বলেছেন: @পথ হারা এক পথিক চাওয়া লাগবে কেন? জনগণ দিয়ে দিলেই তো হয়! ভালো হবে।

৮| ০৫ ই মার্চ, ২০১৩ রাত ১০:১১

হাবিব০৪২০০২ বলেছেন: আমার ব্যক্তিগতভাবে মনে হয় ডা.ইমরানের উচিত "আমার দেশ" পত্রিকার বিরুদ্ধে মানহানি মামলা করা এবং আদালতে প্রমাণ করা টকশোতে দেয়া উনার দাবিই সত্য, উনার দাদা মুক্তিযোদ্ধা ছিলেন. সেই সাথে হলুদ সাংবাদিকতার দায়ে মহামান্য আদালত "আমার দেশ" পত্রিকার বিরুদ্ধে যথোপযুক্ত ব্যবস্হা নিবেন

৯| ০৬ ই মার্চ, ২০১৩ রাত ৩:২৫

পথ-হারা এক পথিক বলেছেন: উড়োজাহাজ বলেছেন: @পথ হারা এক পথিক চাওয়া লাগবে কেন? জনগণ দিয়ে দিলেই তো হয়! ভালো হবে।

কোন জনগন ওরে সরকার বানানির জন্য আপিসিয়ালি/আনআপিসিয়ালি প্রস্তাব দিছে বলে তো মনে হয়না। নাকি আপনি-ই চাইতেছেন :) :) :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.