নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

রুমি৯৯

আমি রুমি

রুমি৯৯ › বিস্তারিত পোস্টঃ

আসুন মানুষ হই

৩০ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:২৮

আমাদের অনেকেরই কখনো কখনো অন্য মানুষকে অযোগ্য, অপদার্থ বলে উপহাস করি, বিদ্রুপ করে থাকি(আমিও এর ব্যতিক্রম নই)।অথচ আমরা কখনো আমাদের সীমাবদ্ধতার কথা একটুও ভেবে দেখিনা।কখনোই ভেবে দেখিনা যে আমরা কত কম জানি বা পারি। একজন মানুষ কখনোই সব বিষয়ে সমান দক্ষ হতে পারে না।সহজ সরল মানুষেদের আমরা প্রায় সবাই করুণার চোখে দেখি এবং সুযোগ পেলেই তাদের ঠকানোর চেষ্টা করে থাকি।অথচ চূড়ান্ত হিসাবে আসল বোকা কিন্তু আমরা! আমরা আমাদের ভেতরকার সবচেয়ে বিরাট মানবিক গুণ 'বিবেক'টাকে বিসর্জন দিয়ে তথাকথিত চালাক, চতুর হয়ে একটা পশুতে পরিণত হয়ে আছি সেটাই খেয়াল করছি না।একটা কথা প্রায়ই ফেসবুকে দেখি....
"তুমি যদি কাউকে ঠকাতে পারো- সেটাকে তোমার যোগ্যতা মনে করোনা।
বরং, একটু ভাব যে,
একজন মানুষ তোমাকে বিশ্বাস করেছিল আর
তুমি তার বিশ্বাসের মর্যাদা রাখতে ব্যর্থ হয়েছো।"
এটা চরম লজ্জার।আজ আমাদের অযোগ্যতাগুলোই আমাদের যোগ্যতা। কে কার মাথায় কিভাবে কাঁঠাল ভেঙ্গে খাবো,কাকে কিভাবে ঠকানো যায় সেই দক্ষতা অর্জনে আজ আমরা প্রতিযোগীতায় লিপ্ত।অদ্ভুত এক নোংরামীতে ভরপুর আমাদের এই সভ্যতা, যা আমাদের মধ্য থেকে মানবিকতা, সহজ-সরলতা দূর করে দিয়ে আমাদেরকে জটিলতা, কুটিলতা, কঠোরতা এবং ঠকবাজীর প্রতিযোগীতার লিপ্ত রেখেছে।মনুষত্ব যেন আজ এক সোনার হরিণ!কিন্তু আমাদের মানুষে আস্থা রাখতে হবে।হয়তো সাময়িকভাবে আমরা অনেকবার ঠকবো, হয়তো কয়েকবার প্রতারিত হব।কিন্তু শেষ বিচারে আমরাই জয়ী হবো। শেষ পর্যন্ত মনুষত্ব এবং মানবিকতাই জয়ী হবে।এই অমানবিক অসুস্থ কাজগুলো যারা করবে বা করে তারা সংখ্যাগরিষ্ঠ নয়। আমরাই সংখ্যাগরিষ্ঠ।আমাদের মানবিক মূল্যবোধ, সহজ সরলতা আমাদের সমস্যা নয়, আমাদের বিরল একটি গুণ।অন্যের পাশবিকতার কারণে আমাদের এই মহত গুণটি হারানো চলবে না।আমাদের বিশ্বাস রাখতে হবে যে জগতের সব মানুষ এখনো পশুতে পরিণত হয়নি।আমরা আমাদের মানবিক মূল্যবোধ ও চর্চার মাধ্যমে এসকল মানুষের দেহধারী পশুগুলোকে আবার মানুষে পরিণত করতে পারবো।না হয়, আমরা হয়তো, নিজেদের ঐ পশুদের সমক্ষক করে এমন কাউকে অবিশ্বাস করবো বা ঠকাবো বা অবিচার করে বসবো এমন কারো উপরে যে সত্যিকার অর্থে একজন ভাল, অসহায়। আর কে না জানে, অসহায় মানুষের উপর অবিচার যখন সকল সীমা অতিক্রম করে যাবে তখন পৃথিবী ধ্বংস হয়ে যাবে। আমরা কেন জেনে বুঝে এ্ই সুন্দর পৃথিবী ধ্বংসযজ্ঞে অংশীদার হবো? চলুন না, একটু ভাবি, একটু কষ্ট করি, নিজেকে একটু শুধরে নিই। আমাদের প্রিয় পৃথীবিটাকে আরো মানবিক, আরো সুন্দর করে তুলি।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ৩০ শে ডিসেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৩৮

নুর ইসলাম রফিক বলেছেন: মনুষত্বহীন ব্যক্তিকে মানুষ বলা যায়না।
আমিও হয়তো তাদের একজন।

৩০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৮:১০

রুমি৯৯ বলেছেন: Try......................

২| ৩০ শে ডিসেম্বর, ২০১৪ রাত ৯:১৮

আহমেদ জী এস বলেছেন: রুমি৯৯ ,



ঠিক বলেছেন - অদ্ভুত এক নোংরামীতে ভরপুর আমাদের এই সভ্যতা, যা আমাদের মধ্য থেকে মানবিকতা, সহজ-সরলতা দূর করে দিয়ে আমাদেরকে জটিলতা, কুটিলতা, কঠোরতা এবং ঠকবাজীর প্রতিযোগীতার লিপ্ত রেখেছে।

তাই আপনার সাথে গলা মিলিয়ে বলি - আমাদের প্রিয় পৃথিবীটাকে আরো মানবিক, আরো সুন্দর করে তুলি।

শুভেচ্ছান্তে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.