নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কবিতা প্রেমী; একটু এলোমেলো; উড়নচণ্ডী; আর বই ভালবাসি। শব্দ নিয়ে খেলা আমার বড্ড প্রিয়। গল্প-কবিতা-মুক্ত গদ্য সব লিখতেই ভালো লাগে। \"কেননা লেখার চেয়ে ভালো ফক্কিকারি কিছু জানা নেই আর।\"

শিখা রহমান

পুরনো ইমেজারির ব্যবসা করি। চিত্রকল্প সস্তায় বানাই। টান টান রিমেকশিল্প, ওপরে ঝকঝক করছে স্কাই।.........লোকে পড়ে ভাবে এ তো নতুন, আনকোরা কৌটো। কিন্তু সেই একই, সেই একই বন্দিপ্রাণ ছটফট ভ্রমর....

শিখা রহমান › বিস্তারিত পোস্টঃ

বইমেলায় একদিন

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:০৪



সোয়া তিনটা বাজে। জেসন আবারো মোবাইলে সময় দেখলো। কি কড়া রোদ!! বইমেলার গেটের সামনে প্রায় বিশ পঁচিশ মিনিট হয়ে গেলো। আসবে না নাকি? আসার কথা অবশ্য তিনটায়, ও একটু আগেই চলে এসেছে। ওর আজ এখানে আসার কথা ছিল না; গতকাল হঠাৎ গিয়াসউদ্দীন লিটন ভাই কল দিলো “জেসন শোন…শিখা আপুর বোন এসেছে আমেরিকা থেকে। তার সাথে বইমেলায় ঘুরে কয়েকটা বই কিনে দাও না!! আমিতো ঢাকার বাইরে এসেছি একটা কাজে…না হলে আমিই যেতাম…” লিটন ভাইয়ের দেয়া নম্বরে ফোন করে সময় আর দেখা করার জায়গা ঠিক করে নিয়েছে। কি জানি এত্তো ভীড়!! খুঁজে পাচ্ছে না নাকি?

“আপনি জেসন?” জেসন পুরোই চমকে গেলো। এমন মারদাঙ্গা সুন্দরী একটা মেয়ে তার সামনে। ও ঘাবড়ে গেলে একটু তোতলায় “জ হহহহহহ ইই…আআআপনি?”

- আমি বহ্নি…বলেছিলাম না আপনাকে ঠিক ঠিক চিনে নেবো…ফেসবুকে দেখেছি শিখাপার কাছে…

জেসনের নিজের ওপরে রাগ হতে থাকে। আজ পাঞ্জাবীটা পর্যন্ত ইস্ত্রী করে নাই। বাসন্তী রঙ পাঞ্জাবীর নীচের ঝুল কুঁচকে আছে। কে জানতো শিখা আপুর বোন এমন দেখতে!!! শিখা আপু দেখতে খারাপ না, মিষ্টি আর মায়াবতী। কিন্তু এই মেয়েতো চোখে পড়ার মতো সুন্দরী। জেসনরতো মনে হচ্ছে এক্ষুনি পুলিশ এসে বলবে “ম্যাডাম এই ছেলে কি আপনাকে উত্যক্ত করছে? বলেনতো থানায় নিয়ে যাই।“ এর পাশে জেসনকে একদম চোরের মতো দেখাচ্ছে সে ব্যাপারে কোন সন্দেহ নাই। পুলিশের ভয়েই ও বললো “চলেন মেলায় যাই…আপনি আর কতো দিন আছেন দেশে?”

- হঠাৎ একটা কাজে আসতে হলো। এসেছি মাত্র দিন দশেকের জন্য। তার মধ্যেতো পাঁচ দিন চলেই গেলো।
- শিখাপুর আসার কথা ছিলো। আসবে না?
- আসবে ৯ই ফেব্রুয়ারীতে। তার আগেই চলে যাবো তাই নিজের জন্য কিছু বই কিনতে আসা। দেশের বাইরে থাকার কারণে নতুন লেখকদের চিনিই না। শিখাপা বললো সামু ব্লগের অনেকেই খুব ভালো লেখে আর বই প্রকাশ করছে।
- ও আচ্ছা। কার কার বই নিতে বলেছে? নাম দিয়েছে নিশ্চয়ই।

“দাড়ান...লিষ্ট পাঠিয়েছে।” বলে পার্স থেকে বের করে ভাজ করা কাগজ খুললো বহ্নি।

- “লেখাজোকা সংকলন-১” অবশ্যই লাগবে। ওখানে আপুর একটা গল্প আছে। তবে ওই সংকলনে নাকি ব্লগের দুর্দান্ত সব কবি-লেখকদের লেখা আছে। আপু বলেছে এই সংকলন ভালো না লেগে উপায় নেই। ওহহহ!! “ঋদ্ধ-৩” সংকলনটাও কিনতে বলেছে। অবশ্য শিখাপা জানে না তার বা অন্য কার কার লেখা আছে। কিনে দেখতে বললো।
- অন্য আর কি কি বই কিনতে চাইছেন?
- কবিতার বইয়ের নাম আছে অনেকগুলো। দাঁড়ান বলছি...
- আপনি কি কবিতা ভালোবাসেন?
- হুউউউউ...কবিতা ভালোবাসি!! আচ্ছা শুনুন...এই বইমেলায় কি জাহিদ অনিকের কোন বই বের হচ্ছে?

জেসন যদিও কবিতার খুব একটা ভক্ত না তবুও বললো “জী জী সেতো খুবই ভালো কবিতা লেখে। নাহ!! তার কোন বই বের হয়নি এখনো..কেন বলুনতো?
- ব্লগে আপুর সবচেয়ে প্রিয় কবি। মাঝে মাঝে তার কবিতা পড়ি...ফেসবুকে ফলো করি!! বইমেলাতে এসেছে কিনা জানেন? দেখা করতে পারলে ভালো লাগতো।

মেয়েটার চোখ বদলে গেছে...গালে লালচে আভা!! কেমন ঘোরলাগা কন্ঠে জাহিদের কথা বলছে। জেসনের মেজাজ খাট্টা হয়ে গেলো। এইসব কবিদের জ্বালায় জীবন নষ্ট!! কেন যে ছড়া লিখে ও? প্রেমতো অনেক করলো জীবনে...গদ গদ প্রেমের কবিতা কেন যে আসে না?
- তার সাথে দেখা করলেও ভালো লাগতো না। বাদ দেন...
- কেন বলুনতো?
- নাহ!! মানে সে একটু চুপচাপ...অসামাজিক...কোথাও তেমন দেখা যায় না!!

বহ্নির তুলিতে আকা ঘন কালো ভুরুর মাঝের বরফরঙ্গা মসৃণ ত্বকে বিরক্তির ভাঁজ “আপনার কেন মনে হলো যে তাকে আমার ভালো লাগতো না? কবিদের এমন একাকীত্বই কাম্য...না হলে কবিতার সাথে বসবাস হয় নাকি?”

মেয়েতো বেশ রাগী মনে হচ্ছে। জেসন মনে মনে বললো “তুই তো গেছিস রে জেসন!! মেয়ের বিরক্তিও দেখি তোর ভালো লাগছে। তুই শ্যাষ!!”
- জী না মানে ইয়ে আসলে ছোট একটা ছেলে...এই বয়সের ছেলেরা হাসিখুশী থাকে তাই বলা আর কি?
- আপনি কি জাহিদ অনিকের কবিতা পড়েছেন?
“না ইয়ে...মানে...” জেসন আমতা আমতা করতে লাগলো। তার আসলেই কবিতা পড়ার তেমন উৎসাহ নেই।
- কবিতা না পড়ে এমন উলটা পালটা কথা বলবেন না প্লিজ!!

জেসন মনে মনে বললো “মেয়ে রে!! শুধু পড়া কেন...ঐ জাহিদ ব্যাটার সব কবিতা মুখস্থ করে ফেলবো। তুমি যে একটা পুরাই চলতি ফিরতি কবিতা...” বহ্নির রাগ কমাতে জেসন অন্য কথা পাড়লো।

- আপনি কি শিখাপুর বই দুটো কিনবেন না? “আগুনের ফুল” আর “রঞ্জনের প্রেমিকারা”?
- হুউউউউ...কিনবো তো অবশ্যই। ভাবছি কয়েক কপি করে কিনবো একেকটা।
- গিফট করবেন নাকি আপুর জন্যে এক্সট্রা কপি নিয়ে যাচ্ছেন?
- অন্যদের গিফট করবো। আপুতো থাকে সেই ক্যালিফোর্নিয়ায় আর আমি নিউইয়র্কে। আমি আটলান্টিকের পারে আর শিখাপা প্রশান্ত মহাসাগরের তীরে...কয়েক হাজার মাইলের দূরত্ব!!
- বেড়াতে যান না কখনো?
- গিয়েছি দু’বার বেড়াতে। খুউব ভালো লেগেছে। ইচ্ছে আছে সুযোগ পেলে চাকরী নিয়ে একসময় ওখানে থাকার।
- আপনার যদি ক্যালিফোর্নিয়া ভালো লাগে তাহলে সেখানেই চলে যাবো।
- কি বললেন?

জেসন পুরোই হকচকিয়ে গেলো। “হায় হায়...মনের কথা কি সব মুখে বলে ফেলতেছে নাকি? সর্বনাশ!!!”
- না মানে বলছিলাম আমেরিকায় গেলে কি ক্যালিফোর্নিয়া থাকার জন্য ভালো?
- থাকার জন্য ওয়েদার হিসাবেতো ক্যালিফোর্নিয়া বেষ্ট...The Golden State…But living there is very expensive. By the way আপনি আমাকে আপনি আপনি করছেন কেন বলুনতো? আমি আপনার বেশ ছোট।
.
সাথে ‘ভাইয়া’ বলে নাই দেখে জেসনের মনটা ভালো হয়ে গেলো। শিখা আপুর সাথে ফেসবুকে এতো কথা হয় কিন্তু কখনো বলে নাইতো যে এমন একটা সুন্দরী ছোট বোন আছে, তার ওপরে অবিবাহিত। ভালোই হয়েছে যে লিটন ভাই আসে নাই। জেসইন্যা তোর কপালটা খারাপ না!! তবে একটু কষ্ট করতে হবে...কবিতাটা শিখে নিতে হবে। তাই সই!! এমন জীবন্ত কবিতার জন্যে পাঁচতলা থেকে লাফ দেয়া যায়। তারপরে উঠে পাঁচতলা থেকে আবারো লাফ দেয়া যায়...

বই দুটো কেনার পরে বহ্নিকে ইম্প্রেস করার জন্য জেসন বললো “ব্লগে একজন পরিচিত ছোট ভাই, ঋতো আহমেদ, দুটো কবিতার বই বের করেছে। ‘হে অনন্ত অগ্নি’ আর ‘জলের পাতাল।‘” জীবনে ওই ব্যাটার ব্লগে যায় নাই তারপরেও বিজ্ঞ মুখ করে বললো “সে বেশ ভালো কবিতা লেখে...আমার পছন্দ!!”

ষ্টলে যাবার পরে দেখা গেলো কবি স্বয়ং সেখানে আছেন; বই অটোগ্রাফ করে দিলেন। “আপনার বন্ধুতো বেশ হ্যান্ডসাম দেখতে, ইঞ্জিনীয়ার আবার কবিতাও লেখে। ইঞ্জিনীয়ার কবি...ওয়াও!!” জেসনের মনমেজাজ পুরা করল্লা হয়ে গেলো। ঋতো বলছিলো চা আর সিঙ্গারা খেতে। জেসন কখনো খাবার মানা করে না। কিন্তু আজ খেলো না।
.
বহ্নির লিস্টে আসাদ রহমানের (ব্লগার অগ্নি সারথি) থ্রিলার উপন্যাস “নজরবন্দী” ছিলো। সায়েন্স ফিকশন শিখাপু পছন্দ না করলেও বহ্নির বেশ ভালো লাগে। “আমার না খুব সায়েন্স ফিকশন ভালো লাগে। আপনার কেমন বই পছন্দ?” জেসনের চেহারায় একটা সবজান্তা ভাব চলে আসলো “তাই নাকি? আমারো সায়েন্স ফিকশন খুব ভালো লাগে। মানুষ হিসেবে আমি আবার খুব লজিক্যাল...যুক্তিবাদী মানুষের সায়েন্স ফিকশন ভালো লাগতেই হবে। ব্লগের তানভীর আহমেদ সৃজনের “রু” নামে একটা বৈজ্ঞানিক কল্পকাহিনী বই বেরিয়েছে। কিনতে পারো।“

- হুউউউউ...বলছেন যখন কিনেই দেখি কেমন!!
ইশশ!! এই মেয়েটা এমন করে ‘হুউউউউ’ বলে কেন রে? পুরাই বুক এফোঁড় ওফোঁড় করে দেয়। জেসনের আবারো পাচঁতলা থেকে ঝাঁপ দিতে ইচ্ছে করছে।

- এইইই যে শুনুন?
এইভাবে কেউ ডাকে? মেয়ে তো না যেন একে-৪৭!! বুক ঝাঁঝরা করার মতো সব কথা ঠোঁটে নিয়ে অবলীলায় ঘুরে বেড়াচ্ছে।

- কি ভাবছেন? আমি জাফর ইকবালের কয়েকটা বইও কিনতে চাচ্ছিলাম, সায়েন্স ফিকশন!!
জেসন ঢোঁক গিলে হাসিমুখে মাথা নাড়লো। গলা শুকিয়ে গেছে। কি এক আজগুবি কান্ড!! ভুবনখ্যাত বকবকের অটোমেটিক কালাশনিকভ৫৬ এই মেয়ের সামনে হয়ে গেছে 'আড়ং'এর ফ্রোজেন টক দৈ! না না তাও না...সেও তো ছাই টোকা দিলে ঠকঠক করে।

- হুমায়ুন আহমেদের বই পছন্দ করো কি?
- হুউউউউ...খুব। ওনার বই পড়ে আমি যতো চোখের জল ফেলেছি, তেমন আর কারো জন্য কাঁদিনি।
- জনম জনম তব তরে কাঁদিবো...
- কি বলছেন বুঝতে পারছি না!!
জেসনের ইচ্ছা হলো নিজেকে নিজে বাঁহাতে সপাটে একটা চড় কষায় “না ইয়ে...মানে এই গানের কথাটা হুমায়ুনের লেখায় আছে মনে পড়লো...ওনার লেখার কোন চরিত্রটা তমার সবচেয়ে ভালো লাগে?”

“হিমুকে!!” মেয়েটার চোখ দুটো আবারো কেমন স্বপ্নমাখা হয়ে গেলো। “আমার খুব রূপা হতে ইচ্ছে করে জানেন?” বলেই লজ্জা পেয়ে গেলো মেয়েটা। চোখ নামিয়ে ফেললো। আহারে!! কি যে সুন্দর লাগছে দেখতে...জেসন পুরা হা করে দেখছে।

বহ্নি দোকানীকে বললো “হুমায়ুনে আহমেদের এই বইটাও দিন।“ জেসন আড়চোখে দেখলো ‘হিমুর হাতে কয়েকটি নীল পদ্ম।‘ নীল শাড়ীতে বহ্নিকে নীল পদ্মই লাগছে...নাকি রূপা? জেসন ওর কুঁচকানো হলদে পাঞ্জাবীটার দিকে তাকিয়ে চাপা দীর্ঘ নিঃশ্বাস ফেললো। একটু বিষণ্ণ লাগছে। এই রূপার হিমু সে কখনোই হতে পারবে না।

- আজাদ মাহবুবুলের উপন্যাস ‘রাতপৌষালী’ কিনতে হবে। খুব ভালো কবিতা লেখেন উনি। উপন্যাসটাও ভালো হবে আশা করি। এটা কি ওনার প্রথম উপন্যাস?
- জানি না। আর ‘রাতপৌষালী’ মানে কি বলতো? নাম না বুঝে বই পড়তে ইচ্ছা করে না।

ওর বলার ভঙ্গীতে বহ্নি হেসে দিলো “রাতপৌষালী মানে পৌষের রাত।“ বাপরে!! এই মেয়েতো দেখি মনিরা আপুর চেয়ে কম না। জেসন অবশ্য নিশ্চিন্ত মনে আজাদ মাহবুবুল উপন্যাস কিনতে নিয়ে গেলো। ব্লগে দেখেছে উনি কলকাতায় আন্তর্জাতিক বইমেলায় গেছেন। তরুণ কবিকে দেখে অভিভূত হবার কোন সুযোগ নাই।

আরো অনেক কবিতার বই বের হয়েছে...খায়রুল আহসানের ‘বহতা নদীর মতো সতত বহমান’ ও ‘Wandering Thoughts’, আর এম রহমান লতিফের (ব্লগার ল) ‘জীবনের ব্যাকরণ।‘ এম রহমান লতিফের আবার 'সোনালী স্বপ্নের অপমৃত্যু' নামে গল্পগ্রন্থও প্রকাশ হয়েছে। কবিদের আবার গল্পও লেখার দরকার কি জেসন বুঝে না!! ওর এতো ঘুরতে ইচ্ছা করেছে না। কিন্তু দেখা গেলো শিখা আপুর দেয়া লিষ্টে এই সব বইয়ের নাম আছে। শুধু কি তাই সামিয়া ইতির " হ্যালুসিনেশন," কাওসার চৌধুরীর ‘বায়স্কোপ,‘ মৌরি হক দোলার ‘চাঁপাতলীর মোড়ে,’ রুবাইদা গুলশানের (ব্লগার নীলমণি) ‘অরন্যের গুঞ্জন’ আর কানিজ ফাতেমার উপন্যাস ‘নিনাদ’ও কেনা হলো।

বই কেনা কাটা প্রায় শেষ তখন বহ্নি বললো “দাঁড়ান দাঁড়ান লিষ্ট আরেকবার চেক করি। ওমা কি দারুণ একটা বই বাদ পরে যাচ্ছিলো। শায়মা আপুর ‘কঙ্কাবতীর কথা’ কেনা হয়নি।“
- শায়মাপুর লেখা পড়েছো ব্লগে? ওনার কিন্তু কবিতার বইও বেরিয়েছে আগে।
- হুউউউউ...শায়মা আপুকে ব্লগে কে না চেনে? গান, কবিতা, আবৃত্তি, রান্নাবান্না, আঁকাআঁকি, লেখা...কি গুণ নেই আপুটার। তার ওপরে আপুটা যা সুন্দর দেখতে!!

জেসন মনে মনে বললো “এমন কি আর সুন্দর? মেয়ে তোমার মতো সুন্দরতো আমি জীবনেও দেখি নাই।“
- কি বলছেন বিড় বিড় করে?
- নাহ কিছু না...এমনি বলছি যে আজ বেশ গরম...তার ওপরে মানুষের ভিড়!!
- তাড়াতাড়ি বই কেনা শেষ করে চলেন ফুচকা আর লাচ্ছি খাই। কত্তো দিন ফুচকা খাই না!! আর শিখাপা বলে দিয়েছে আপনাকে যেন বই কেনা শেষে অবশ্যই খাওয়াই। আপনি নাকি খেতে খুব ভালোবাসেন। বন্ধুদের সাথে একবার রাগ করে আধপেট খেলেও নাকি দু’প্লেট ফুল বিরিয়ানি খেয়েছিলেন!!

জেসনের দুঃখে মরে যেতে ইচ্ছা করলো। এই মেয়ের সাথে আর কোন চান্স নাই। শিখা আপুর কি কোন আক্কেল নাই? কোন সুন্দরী অবিবাহিত মেয়েকে কেউ ছোট ভাইয়ের বিষয়ে এমন বলে। আপুকে বাসায় গিয়ে বকতে হবে; বড় বেশী সহজ সরল শিখা আপুটা।

অনেক বই কেনা হয়েছে। বইয়ের গাট্টি নিয়ে বসে ফুচকা আর লাচ্ছি অর্ডার দিলো।
- আপনি আর কি কি খেতে চান? বিরিয়ানি? অর্ডার দেন। আপু বলেছে আপনাকে পেট পুরে খাওয়াতে।
- না না। ফুচকাতেই হবে...
- আপনার ব্লগার নাম যেন কি?
- ‘কি করি আজ ভেবে না পাই’...
- আপনিও কিন্তু খুব ভালো কবিতা লেখেন...

জেসনের ইচ্ছে হলো টেবিলের তলায় ঢুকে যায়। “আআআ...পনি মানে তুমি আমার ছড়া পড়ো...স্যরি ইয়ে মানে পড়েছো?”
- হুউউউউ...পড়েছি। আর সব ব্লগারদের জন্মদিনে শুভেচ্ছা জানিয়ে কবিতা লেখেন তাও দেখেছি। ব্লগ আর ব্লগারদের খুব ভালোবাসেন বোঝাই যায়। লেখাজোকা সংকলনওতো শুনেছি আপনার উদ্যোগ ছাড়া হতোই না।
- কবিতা বলছো কেন? আমি ছড়া লিখি।
- বাহ!! ছড়াতো কবিতার মধ্যেই পড়ে...অন্তমিল আর বাঁধা ছন্দের, তালের কবিতাই তো ছড়া। আমার কাছে কিন্তু ছড়া লেখা খুব কঠিন মনে হয়।

জেসন মনে মনে বললো “একটা কিছু ক জেসইন্যা একটা কিছু ক!! মেয়েতো তোকে ঠারেঠুরে কবি বলছে। ছড়ার বিষয়ে তোর লেকচার তো রেডিই থাকে...” কিন্তু কিসের কি!! গলা শুকিয়ে কাঠ...আওয়াজই বের হচ্ছে না। নিজেকে মনে হচ্ছে জীভ কাটা এক মহা মিচকে মেনি বিড়াল। কথাই বেরোয় না অথচ এদিকে সাধ-হাউসে আবার থৈ থৈ বান ডেকেছে। মনে মনে কতো কি যে ভেবে ফেলেছে মেয়েটাকে নিয়ে...হাতে হাত না রেখেও কল্পনায় টের পাচ্ছে ভালোবাসার উত্তাপে পোড়া হাত!

- আচ্ছা...আপনার ভালো নাম কি।
- ইমরান হাসান। ডাকনাম ‘জেসন’।
- জেসন নামটাই ভালো...একটু নায়কোচিত...
- হাহ হাহ ঠিক বলেছো....’ইমরান হাসান’ শুনলে কেমন যেন নায়িকার ভারিক্কি ভিলেন বাবা মনে হয়।
- আমার মামার নামও ইমরান হাসান।
জেসনের ক্ষুধা মরে গেলো। ভাইয়া বলে নাই কিন্তু এতো দেখি সরাসরি মামুতে প্রমোশন। নাহ...অকূল দরিয়ায় কোন ঠাই নাই রে!! এতোদিন প্রেমিকাদের বাচ্চাদের ‘মামা’ ছিলো...এখন সরাসরি প্রেমিকাদের ‘মামা!!”

- আমি কিন্তু শিখাপার খালাতো বোন।
জেসনের মুখ কালো “অহ...আচ্ছা। হ্যা আপুতো একমাত্র মেয়ে জানি।“
- আমাদের না তিনজন মামা। মেজোমামার আপনার নামে নাম।
আবারো মামা!! জেসনের চোখে পানি চলে আসলো। সে কি তবে চার নম্বর মামা হতে যাচ্ছে। হায়রে কপাল!! “হুমায়ূন আহমেদের এই বইটা আপনার জন্যে কিনেছিলাম।“ জেসন বেজার মুখে বইটা নিয়ে বললো “অনেক ধন্যবাদ।“

“আপনাকে কেউ বলেছে যে আপনার মধ্যে একটা হিমু হিমু ভাব আছে।“ জেসন চমকে তাকালো “আর শুনুন...তিন মামার মধ্যে আমার সবচেয়ে পছন্দের কিন্তু মেজো মামা। মামার নামের সব মানুষকেই আমার ভালো লাগে।

বহ্নির মুখে রহস্যময় হাসি; চোখে দুষ্টামি। জেসন চেয়ারে হেলান দিয়ে বসে বললো “ওই আরো এক প্লেট ফুচকা, একটা চটপটি আর দুইটা ফালুদা দিয়া যা!!”

জেসনের ক্ষুধা ফিরে এসেছে।

© শিখা রহমান

বিঃদ্রঃ আমার এই গল্পের উদ্দেশ্য এবারের বইমেলায় ব্লগের লেখকদের বইয়ের বিজ্ঞাপন। গুণমুগ্ধ পাঠক হিসাবে গল্পে ব্লগারদের প্রকাশিত বইয়ের নাম দিয়ে দিলাম। বিভিন্ন বইমেলা ২০১৯ পোষ্টে যাদের নাম আছে সব লেখকদের অন্তর্ভুক্ত করার চেষ্টা করেছি। লেখকরা ইচ্ছে হলে তাদের অন্যান্য তথ্য এই পোষ্টের মন্তব্যে দিয়ে দিতে পারেন। কেউ বাদ গেলে জানাবেন। আমি গল্পে অন্তর্ভুক্ত করার চেষ্টা করবো। ব্লগের সব লেখকদের বইয়ের সাফল্য কামনা করছি।

মন্তব্য ৭৮ টি রেটিং +২৪/-০

মন্তব্য (৭৮) মন্তব্য লিখুন

১| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:১১

প্রিন্স হ্যামলেট বলেছেন: দেখি কয়জনের বই কিনতে পারি। বইমেলায় আমারও অংশগ্রহণ আছে তবে অন্যভাবে । ভাল লেখার জয় হোক

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৩৯

শিখা রহমান বলেছেন: প্রিন্স হ্যামলেট আমার লেখায় আপনাকে স্বাগতম!! আমি নিশ্চিত যে এই গল্পে যেইসব বই উল্লেখ করেছি তার চেয়ে আরো অনেক বেশী সংখ্যক ব্লগারের বই প্রাকশিত হয়েছে।

আমিও বই মেলা থেকে প্রিয় ব্লগারদের বই সংগ্রহের চেস্টা করবো। "ভাল লেখার জয় হোক।" --- একমত!!

শুভকামনা সতত। আশা করি মাঝে মাঝে লেখায় আপনাকে পাবো।

২| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:২২

নীল আকাশ বলেছেন: ভালো গল্পই তো ফেঁদেছেন দেখি!
মজাই লাগলো পড়তে, গল্পের সাথে টল্প মানে বইগুলির নাম ফ্রি!
দারুন!

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৪৪

শিখা রহমান বলেছেন: নীল মন্তব্যে অনুপ্রাণিত হলাম। গল্পটা মজা লেগেছে শুনে ভালো লাগলো। বইগুলোর নাম দেবার জন্যেই যে গল্পটা লেখা।

আপনার "পরী সাধনা" পড়ার ইচ্ছে আছে, কিন্তু এখন সময় নেই। :( আর একদিন পরেই দেশে যাচ্ছি। সময় করে পড়ে নেবো একসাথে।

ভালো থাকুন প্রিয় ব্লগার। বইমেলাতে এলে দেখা হবে হয়তো। শুভকামনা সতত!!

৩| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:২৩

তাজেরুল ইসলাম স্বাধীন বলেছেন: অনেক অনেক দিন আগের কথা, সোজাসাপ্টা নামের একজন ব্লগার ছিলেন। তিনি সত্যের এবং ভেতরের কথা লিখতেন। আপনার লেখা তার মত নয়, কিন্তু সোজাসাপ্টা কথা। তাই আড়ালে থাকা এই মানুষটিকে মনে পড়ে গেল।

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৪৯

শিখা রহমান বলেছেন: তাজেরুল ইসলাম স্বাধীন আমার লেখায় আপনাকে স্বাগতম!!

আমার লেখা আপনার একজন প্রিয় ব্লগারকে মনে করিয়ে দিয়েছে শুনে ভালো লাগলো। মন্তব্যে অনুপ্রাণিত হলাম।

আশা করি মাঝে মাঝে লেখায় আপনাকে পাবো। শুভকামনা সতত!!

৪| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:২৭

যায্যাবর বলেছেন: দারুণ, ফ্যান্টাসী বলে বুঝি একেই, তা হঠাৎ কবি সাহেবের কবিতা ছেড়ে দেখি গল্প লেখায় আগমন, যাহোক শুভেচ্ছা স্বাগতম। অসসসসসসসসসসসসসাধারণ হয়েছে। প্রথমে তো আমি ভেবেছিলাম পুরাই বাস্তব কোন কাহিনী। দারুণ জ্বলে উঠুক বহ্নিশিখা, জ্বলতেই থাকুক।

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৫৪

শিখা রহমান বলেছেন: যায্যাবর আমার লেখায় আপনাকে স্বাগতম!!

কবি সাহেব গল্পও লিখে তো। এবারের বইমেলায় তার দুটো গল্পগ্রন্থ "আগুনের ফুল" আর "রঞ্জনের প্রেমিকারা" প্রকাশ হয়েছে। পড়ে জানাবেন কেমন লাগলো। আর ব্লগেও তো প্রতি মাসেই একটা বা দুটো গল্প দেয়া হয়। :)

আপনার গল্পটা "অসসসসসসসসসসসসসাধারণ" লেগেছে শুনে মন আলো হয়ে গেলো।

জ্বলুক বহ্নিশিখা আপনার আর অন্য ব্লগারদের এমন অনুপ্রেরণায়।
আশা করি মাঝে মাঝে লেখায় আপনাকে পাবো। শুভকামনা সতত!!

৫| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৪৪

আরোগ্য বলেছেন: শিখাআপুর বুদ্ধির প্রশংসা করতে হয়। এক ঢিলে অনেক পাখি।

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:৫৭

শিখা রহমান বলেছেন: আরোগ্য এক ঢিলে পাখি না, আশা করছি কিছু বই পাঠকদের কাছে পৌঁছাবে। :)

পাশে থাকার জন্যে ও মন্তব্যের জন্য একরাশ ভালোলাগা রইলো। ভালো থাকুন ভালোবাসায়।
শুভকামনা নিরন্তর!!

৬| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:০২

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: পুরোটা পড়লাম। লা জওয়াব। আপনি কবিতার ফাঁকে রম্য লিখুন, পিলিজ..;)

লেখকদের জন্য শুভকামনা।


মিস বহিকে আমার পছন্দ হয়ে গিয়েছে। সে বইমেলাতে এলে খবর দিয়েন। ওকে ফুচকা খাওয়াবো।

পুনশ্চঃ জেসন বিবাহিত। সে ঘর সংসার নিয়ে ব্যস্ত। :P

০৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:১২

শিখা রহমান বলেছেন: পাঠকের প্রতিক্রিয়া ! পুরোটা পড়েছেন শুনে আমিও লা জওয়াব!! B:-)

নায়িকার আপুর কবিতা-গল্প যে পড়ে না, তাকে তো আর নায়ক করা যায় না। তাছাড়া তার মাল্টিনিক পার্সোনালিটি!! :P

মিস বহ্নিকে পছন্দ হলে তার আপুকে ফুচকা খাওয়াবেন প্লিজ!! ব্লগের সব খবরাখবরের ব্যাপারে সে শিখা আপুর ওপরেই ভরসা রাখে। :)

পড়ার জন্যে ও মন্তব্যের জন্য ধন্যবাদ। শুভকামনা!!

৭| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:২২

বিদ্রোহী ভৃগু বলেছেন: হা হা হা

দারুন! আহারে জেশন ভায়ার এই পরিণতি দিলেন!!! :((
না হয় একটা খেতে ভালবাসে! তাই বলে মামা বানিয়ে খাওয়াবেন! :-/ :-B
হা হা হা

দারুন কল্প গল্পে বইয়ের রকমারি প্রচারণাও হয়ে গেল! লেখকদের গুন গাইলেন নিজেরটা ছাড়া! ;)
ওহ! অইটাতো আমাদের গাইতে হবে :)

জেশন ভায়ার অসম্পূর্ন প্রেমেই দেখী ব্লগে পোড়া গন্ধ :P
অ পাঠকের প্রতিক্রিয়া ! ভায়া কি হল? কি হল? =p~ =p~ =p~

দারুন গল্পে ++++++++++

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:৩৭

শিখা রহমান বলেছেন: জেসনের পরিনতি তো দুর্দান্ত এঁকেছি কল্প গল্পে। বইমেলায় মারদাঙ্গা সুন্দরীর সাথে ঘোরাঘুরি আর শেষে প্রিয় মামার সাথে নামের মিল হওয়াতে সেই সুন্দরীর কাঙ্ক্ষিত ভালোলাগা...এর চেয়ে সুন্দর আর কি হতে পারে? :)

গল্পটা আসলেই ব্লগারদের বইয়ের প্রাচারণার জন্যেই মজা করে লেখা।
আর বহ্নিশিখার ধর্মই যে দহন, তা সে প্রেম কি বিরহ, ব্লগে বা ব্লগের বাইরেই হোক না কেন!! :P

প্লাসের জন্য ও সুন্দর মন্তব্যের জন্যে ধন্যবাদ ও একরাশ ভালোলাগা রইলো।
শুভকামনা সতত বিদ্রোহী কবি।

৮| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৫৯

রাজীব নুর বলেছেন: খুব সুন্দর পোষ্ট।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:৪২

শিখা রহমান বলেছেন: রাজীব পাশে থেকে মন্তব্যে সবসময় অনুপ্রাণিত করার জন্য ধন্যবাদ।

শুভকামনা সতত প্রিয় ব্লগার।

৯| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:৩৭

ভুয়া মফিজ বলেছেন: বহ্নির রুপের বর্ণনা পড়তে পড়তে তো এখন জেসনকেই আমার হিংসা হচ্ছে।
পাঠকের প্রতিক্রিয়ার কথার খুব বেশী গুরুত্ব দিয়েন না। ফুচকা খাওয়ানোর কথা বলে নিবে ঠিকই, কিন্তু বিল দিবে না। সেক্ষেত্রে আমি অনেক উদার। :P

আপনার গল্প পড়ে তো এখন আফসোস হচ্ছে, কোন আমার একটা বই বের করলাম না। তাহলে তো গল্পে আমারও একটু জায়গা হতো!! :(

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:৪৯

শিখা রহমান বলেছেন: ভুয়া মফিজ আমার নিজেরইতো গল্প লেখার সময়ে জেসনকে হিংসা হচ্ছিলো। বইমেলায় এমন রোমাঞ্চকর সময় কাটানোর সৌভাগ্য খুবই দুর্লভ!! :)

পাঠকের প্রতিক্রিয়ার সাথে ফুচকা খেতে গেলে আমি শুধু আমার জন্যেই অর্ডার দিতাম। :P আর আপনি প্রিয় ব্লগার। আপনার সাথে ফুচকা খেতে গেলে আমিই বিল দেব। :)

বই বের করে ফেলুন প্লিজ!! কথা দিচ্ছি আপনার জন্যেই একটা গল্প লিখে দেবো। :)

ভালো থাকুন প্রিয় ব্লগার। শুভকামনা নিরন্তর!!

১০| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:৫০

মা.হাসান বলেছেন: আপনার মামাতো বোন ঢাকায় আসলে আমাকে জানিয়েন, আমি সারা মাস ফ্রি আছি। :-B
ব্লগে আমার মতো যারা নবিন তাদের জন্য অনেক উপকারি পোস্ট, অনেক ধন্যবাদ।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:৫৩

শিখা রহমান বলেছেন: মা.হাসান বহ্নি যদিও খালাতো বোন তারপরে মামাতো, পাড়াতো, তালতো যে কোন ধরনের বোন ঢাকায় এলেই আপনাকে জানান দেবো। :P

ব্লগের নবীণ বরণে আমার এই সামান্য পোস্ট কাজে আসবে শুনে খুব ভালো লাগলো।

আমার লেখায় ও ব্লগে আপনাকে স্বাগতম। ব্লগের পথে যাত্রা আনন্দময় হোক।
শুভকামনা সতত!!

১১| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৯:৪০

সুমন কর বলেছেন: দারুণ ইউনিক গল্প। ভালো না লেগে উপায় নেই। জেসন ভাই কই যে গেল !!! .............হাহাহাহা

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:৫৭

শিখা রহমান বলেছেন: সুমন কর অনেকদিন পরে আপনাকে লেখায় পেয়ে ভালো লাগলো।

গল্পটা আপনার এতো ভালো লেগেছে শুনে অনুপ্রাণিত হলাম।

গল্পে বহ্নি আর জেসনের কাহিনীতো অসম্পূর্ণ। কে জানে জেসন হয়তো কাহিনীর সমাপ্তি লিখতে ব্যস্ত!! :P

ভালো থাকুন সবসময়। শুভকামনা নিরন্তর!!

১২| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:১৭

অপু দ্যা গ্রেট বলেছেন:



যাক তাও একটা লিস্ট পাওয়া গেল । আমি এই রকম একটা পোস্ট খুজতেছিলাম ।

আবার যাবো যখন তখন কিনব ।

তবে প্রকাশনা সংস্থার নাম জানালে আরও ভাল হতো ।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:০৩

শিখা রহমান বলেছেন: অপু দ্যা গ্রেট আমি নিশ্চিত যে এই গল্পে যেইসব বই উল্লেখ করেছি তার চেয়ে আরো অনেক বেশী সংখ্যক ব্লগারের বই প্রকাশিত হয়েছে। আমিও বই মেলা থেকে প্রিয় ব্লগারদের বই সংগ্রহের চেস্টা করবো।

আমার বইদের তথ্য নীচে দিচ্ছি। ১০ তারিখের পর থাকে মেলায় থাকবো। হয়তো দেখা হয়ে যেতেই পারে ছোটগল্পের স্টলে!! :)

গল্পগ্রন্থঃ আগুনের ফুল
প্রকাশকঃ ছায়াবিথী প্রকাশনী
স্টল নম্বরঃ ২১৬-২১৭

গল্পগ্রন্থঃ রঞ্জনের প্রেমিকারা
প্রকাশকঃ পার্ল পাবলিকেশন্স
প্যাভিলিয়ন নম্বরঃ ২৩


শুভকামনা নিরন্তর!!

১৩| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:২৯

মনিরা সুলতানা বলেছেন: বিজ্ঞাপন সহজ সরল আর সুন্দর হয়েছে শিখাপু :P

বহ্নি' র জন্য ভালোবাসা।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:০৮

শিখা রহমান বলেছেন: সহজ সরল আর সুন্দর মন্তব্যের জন্য ভালোবাসা নীরা। তবে বিজ্ঞাপন প্রানবন্ত আর মনোমুগ্ধকর হলে আরো ভালো হতো। :P

ভালোবাসা বহ্নিকে পৌঁছে দেব অবশ্যই!! শুভকামনা কবিতার মেয়ে।

১৪| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:৪৭

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন:


লেখাজোকা১ খোঁজলাম সিলেটে; পাইনি। দু'দিনের সফরে সিলেট গেছিলাম, ব্লগার কাওসার ভাইয়ের সাথে দু'দিন ছিলাম বইমেলায়। এতো আন্তরিক ও আপ্পায়ন একজন মানুষ করতে পারে সেটা উনাকে না দেখলে বুঝতাম না। ঢাকা আসার পথে উনার বইয়ের গল্পগুলো পড়লাম অনেক সুন্দর গাঁথুনি। আর কী রৌপ্যময় প্রকাশ। রহমান লতিফ ভাইয়ের জীবনের ব্যাকরণ কাব্যগ্রন্থটিও কেনা হল সেখান থেকে। ভালই লাগলো কবিতাগুলো। মুগ্ধতা আছে বটে। কিন্তু নীল দা'র এক রঙা এক ঘুড়িতে অনেক নতুন বই এখনো পৌঁছায়নি (!) অথচ সিলেটের ১০ দিনের বই মেলার ৪দিন শেষ রেখে এসেছি। আজ মনে হয় নীল দা ওখানে যাওয়ার কথা। জানি না, গেলেন কিনা! 




মজার সাথে এক বিরাট গল্পের মাধ্যমে অনেক তথ্যই ফুটিয়ে তুললেন আপু।

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:১২

শিখা রহমান বলেছেন: সৈয়দ তাজুল ইসলাম সিলেটে বইমেলায় আপনার অভিজ্ঞতা ও জনপ্রিয় ব্লগার কাওসারের সাথে কাটানো সুন্দর সময়ের কথা শুনে ভালো লাগলো। কাওসার ও রহমান লতিফের বই কিনে পড়ে ফেলেছেন শুনে মুগ্ধ হলাম।

লেখাজোকা -১ খুঁজে পাননি শুনে একটু মনখারাপ হলো। আশাকরি ঢাকায় বইমেলাতে পেয়ে যাবেন সংকলনটি।

মন্তব্যে অনুপ্রাণিত হলাম। ভালো থাকুন ভালোবাসায়। শুভকামনা সতত!!

১৫| ০৬ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:২৫

হাবিব বলেছেন: বইমেলায় ঘুড়িতে গিয়ে হতাশ হতে হয়েছে। বই পাইনি :|

০৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ২:১৬

শিখা রহমান বলেছেন: হাবিব প্রকাশকরা যে কেন সময়মতো বই স্টলে দিতে পারেন না? বইমেলায় গিয়ে পছন্দের বই খুঁজে না পেলে আসলেই হতাশ লাগে। :(

আশাকরি শীঘ্রই বই গুলো মেলাতে চলে আসবে আর আপনিও কিনতে পারবেন।

ভালো থাকুন প্রিয় ব্লগার। শুভকামনা সতত!!


১৬| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:১১

আখেনাটেন বলেছেন: 'কি করি' হায় 'কি করি'...বুঝতে ন পাই আর ভেবে মরি!!
'কি করি' হায় 'কি করি'...কি আবার? বহ্নি শিখায় জ্বলে মরি!!



আমরা একটু রম্য-টম্য করে ব্লগে করে-কম্মে খেতুম, সেটাও বুঝি হাতছাড়া হয়ে গেল। :((

১২ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:০০

শিখা রহমান বলেছেন: আখেনাটেন আকাশপথে ছিলাম বলে আপনার মন্তব্যের উত্তর দিতে দেরী হয়ে গেলো। বিলম্বের জন্য দুঃখিত!!

আপনার ওপরেও দেখছি কাব্যদেবী ভর করেছেন। :) একটু জ্বলতে পুড়তে না পারলে কি আর বহ্নি শিখার কাছাকাছি আসা যায়?? বহ্নিশিখার ধর্মই যে দহন!!

আপনি ব্লগের রম্য সম্রাট। আপনার সিংহাসন টলায় এমন সাধ্য কার!! :)

ভালো থাকুন মিশরীয় সম্রাট!!একটু পুড়তে রাজী থাকলে না হয় বই মেলায় বহ্নিশিখার সাথে দেখা করবেন। :)

১৭| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:১৪

বলেছেন: আহ হা রে,
আমি তো গল্পের ভেতরে ডুব দিয়েছিলাম হঠাৎ আমার নামটি দেখে তন্ময় হয়ে গেলাম -
আপনার যে জিনিয়াস সেটা আপনার জেসন ভাইয়ের পোস্ট থেকে জেনেছিলাম কিন্ত আজ বুঝলাম আপনি তো পুরোদস্তুর
" মাষ্টার মাইন্ড"। সবগুলো গল্প, কবিতা, উপন্যাসের কাহিনি দিয়ে আমেরিকা বাংলাদেশের মধ্যে সেতু দিয়ে দিলেন।


অসংখ্য ধন্যবাদ।
আমার গল্পের একটা বইছিলো যদি সম্ভব হয় এড করে দিবেন। আহ হা রে,
আমি তো গল্পের ভেতরে ডুব দিয়েছিলাম হঠাৎ আমার নামটি দেখে তন্ময় হয়ে গেলাম -
আপনার যে জিনিয়াস সেটা আপনার জেসন ভাইয়ের পোস্ট থেকে জেনেছিলাম কিন্ত আজ বুঝলাম আপনি তো পুরোদস্তুর
" মাষ্টার মাইন্ড"। সবগুলো গল্প, কবিতা, উপন্যাসের কাহিনি দিয়ে আমেরিকা বাংলাদেশের মধ্যে সেতু দিয়ে দিলেন।


অসংখ্য ধন্যবাদ।
আমার গল্পের একটা বইছিলো যদি সম্ভব হয় এড করে দিবেন।
পোস্টে ++++

১২ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:১২

শিখা রহমান বলেছেন: ল মন্তব্যের উত্তর দিতে দেরী হওয়ায় দুঃখিত!! দেশে আসার জন্য আকাশপথে ছিলাম বলে উত্তর দিতে পারিনি।

আপনার মন্তব্যের উচ্ছাসে অভিভূত ও অনুপ্রাণিত হলাম। আপনার গল্পগ্রন্থের নাম গল্পে যোগ করে দিলাম।
বইমেলা থেকে সংগ্রহের চেস্টা করবো। হয়তো দেখা হয়ে যেতেও পারে আপনার সাথে।

অফুরন্ত শুভকামনা প্রিয় কবি। আপনার বইয়েরা পাঠকপ্রিয়তা পাবে অবশ্যই!!

১৮| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ২:০৮

জাহিদ অনিক বলেছেন:
ইশ রে ! কেন সেদিন আমি বইমেলায় গেলাম না ! কেন কেন কেন !
নিজে তো এখন নায়ক থেকে খলনায়ক হয়ে গেলাম !


শিখা আপু ব্লগারদের বই নিয়ে এটা নিশ্চয়ই একটা মৌলিক চিন্তার ফসল। আপনার এই লেখার মাধ্যমে ব্লগারদের বই সম্পর্কে গল্পে গল্পে সবাই জানতে পারবে। মহৎ উদ্যোগ।
অনেক অনেক ভালো লেগেছে। শুভেচ্ছা ও ভালোবাসা।

১২ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:২৫

শিখা রহমান বলেছেন: জাহিদ কবিরা সবসময়ে নায়কই থাকে, তবে বেশীরভাগ সময়ে নেপথ্যের নায়ক। :(

তুমি যে আসলেই কেন বইমেলায় যাও না!! কবিতার বই প্রকাশ করো প্লিজ!!

বহ্নি তো শিখাপুর কবিতা আওড়ায় মাঝে সাঝেই
"ভালোবাসা চাইলে কবিতা লেখা শিখে নাও ছেলে।
বুকের গভীরে বহুদিনের সযত্ন লালিত ইচ্ছে
কোন এক কবিকে ভালোবাসবো আমি।

বই মেলায় ভীড় ঠেলে দুরু দুরু বুকে
তোমার অটোগ্রাফের অপেক্ষা।
পরনে লাল শাদা গরদের শাড়ী,
কপালে মস্ত লাল টিপে দিনান্তের সূর্য ধরা।
রৌদ্রজ্বলা শীতের দ্বিপ্রহরে ধুলোর ঝড়ে
আকাশ পালিয়ে আসা একটুকরো সিঁদুরে মেঘ।"


গল্প ভালো লেগেছে শুনে অনুপ্রাণিত হলাম। তোমাকেও শুভকামনা ও ভালোবাসা প্রিয় কবি।
দেখা হবে আশা করছি বইমেলায়। হয়তোবা বহ্নির সাথেও তোমার দেখা হয়ে যেতে পারে। :)

১৯| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ২:২৩

কাওসার চৌধুরী বলেছেন:
আমার গল্পের "বায়স্কোপ" বইটার জন্যও আশীর্বাদ করবেন। বইটি প্রকাশিত হয়েছে "উৎস প্রকাশন" (প্যাভিলিয়ন ২২) থেকে। আপনি অবশ্যই আসবেন, আপা।

আপা, আপনি এভাবে লিখতে পারেন তা তো কল্পনায়ও ছিল না। বইমেলায় ব্লগারদের বইয়ের খবর এতো চমৎকার রম্য লিখে বললেন, মনে হচ্ছি বাস্তব কোন চিত্র।

১২ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:৩১

শিখা রহমান বলেছেন: কাওসার আকাশপথে ছিলাম বলে আপনার মন্তব্যের উত্তর দিতে দেরী হয়ে গেলো। বিলম্বের জন্য দুঃখিত!

বইমেলায় আপনার বইয়ের স্টলে গিয়েছিলাম। আমার 'রঞ্জনের প্রেমিকারা' বইয়ের প্রকাশক পার্ল পাব্লিকেশন্স এর প্যাভিলিয়ন ২৩ আপনার প্রকাশনীর পাশেই। বইটি কিনবো অবশ্যই, তবে আপনার অটোগ্রাফ সহ। :)

দেখা হবে আশা করছি। ভাল থাকুন প্রিয় ব্লগার। আপনার বইয়ের সাফল্য কামনা করছি।

২০| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ ভোর ৪:০৯

এস এম মামুন অর রশীদ বলেছেন: শুরুটা মজার, প্রবাহিত ও শেষ হয়েছে বিশেষ ঘরানায়। পরিশ্রমী পোস্ট, কিন্তু এ ধরণের পোস্ট চূড়ান্ত পর্যায়ে সাধারণত লৌকিকতায় পরিণত হয় কারণ আলোচনায় আপনি সকল ব্লগারের প্রতি সমান আচরণ প্রদর্শন করতে পারবেন না, সকল ব্লগারকেও অন্তর্ভুক্ত করতে পারবেন না। শেষে হয়তো কোনোমতে ব্লগারদের নাম কপিপেস্ট করে বসাতে ইচ্ছে করবে। আপনি মেধাবী লেখিকা, কিশোর বয়সের উপযোগী পোস্টের চেয়ে আপনি এখন ভিন্ন কিছু উপহার দিতে পারেন পাঠকদের।

১২ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:৪১

শিখা রহমান বলেছেন: এস এম মামুন অর রশীদ আমার লেখায় স্বাগতম!!

"পরিশ্রমী পোস্ট, কিন্তু এ ধরণের পোস্ট চূড়ান্ত পর্যায়ে সাধারণত লৌকিকতায় পরিণত হয় কারণ আলোচনায় আপনি সকল ব্লগারের প্রতি সমান আচরণ পরিশ্রমী পোস্ট, কিন্তু এ ধরণের পোস্ট চূড়ান্ত পর্যায়ে সাধারণত লৌকিকতায় পরিণত হয় কারণ আলোচনায় আপনি সকল ব্লগারের প্রতি সমান আচরণ প্রদর্শন করতে পারবেন না, সকল ব্লগারকেও অন্তর্ভুক্ত করতে পারবেন না। শেষে হয়তো কোনোমতে ব্লগারদের নাম কপিপেস্ট করে বসাতে ইচ্ছে করবে।" --- সব ব্লগারদের প্রতি সমান আচরণ প্রদর্শন করতে হবে কেন? গল্পের খাতিরে যে চরিত্রের যতোখানি প্রয়োজন ততোখানিই আসবে। ব্লগারদের বই ও তাদের বইয়ের নামের সাথে পাঠক পরিচিত হলেই যথেষ্ট। সব ব্লগারদের অন্তর্ভুক্ত তো মনে হয় ব্লগের বইলিস্টের পিনড পোস্টেও করা সম্ভব হয়নি।

"আপনি মেধাবী লেখিকা, কিশোর বয়সের উপযোগী পোস্টের চেয়ে আপনি এখন ভিন্ন কিছু উপহার দিতে পারেন পাঠকদের।" --- কিশোর বয়সের উপযোগী পোস্ট লেখার প্রয়োজন নেই কি? কিশোদের পাঠযোগ্য সাহিত্য রচনায় তো কোন সমস্যা দেখছি না। :)

ভালো থাকুন। শুভকামান নিরন্তর!!

২১| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ ভোর ৪:২৫

প্রামানিক বলেছেন: মেলার খুব কাছেই থাকি তারপরেও মেলায় যাওয়ার সৌভাগ্য হয় নাই।

১২ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:৪৭

শিখা রহমান বলেছেন: প্রামানিক কাছে থেকেও মেলায় আসছেন না কেন প্রিয় ছড়াকার? :( অথচ হাজার মেইল পাড়ি দিয়ে আমি এসেছি এই বছর বই মেলাতে।

চলে আসুন একবার বইমেলাতে। লেখক ও ব্লগারদের মিলনমেলা, উচ্ছল বইপ্রেমীদের ভীড় আর নতুন বইয়ের আনকোরা কাগজের গন্ধ ভালো লাগবেই কথা দিচ্ছি।

শুভকামনা নিরন্তর!!

২২| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১০:০০

ঋতো আহমেদ বলেছেন: বাহ,, শিখা'পু,, দারুণ!! ভীষণ ভালো লেগেছে। ভিন্ন দৃষ্টিতে গল্পে গল্পে ব্লগারদের বইয়ের পরিচয় করিয়ে দিলেন। একেই বলে প্র-কৌশল। জেসন ভাই, বহ্নি আপু, শিখা'পু সহ ব্লগের সবাইকে ৪২১ নং স্টলে আমন্ত্রণ। চা/সিঙারা/বই..

১২ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:৫৩

শিখা রহমান বলেছেন: ঋতো আকাশপথে ছিলাম বলে আপনার মন্তব্যের উত্তর দিতে দেরী হয়ে গেলো। বিলম্বের জন্য দুঃখিত!!

আপনার মন্তব্যে মন আলো হয়ে গেলো। আপনাকেও আমন্ত্রণ রইলো।

গল্পগ্রন্থঃ আগুনের ফুল
প্রকাশকঃ ছায়াবিথী প্রকাশনী
স্টল নম্বরঃ ২১৬-২১৭

গল্পগ্রন্থঃ রঞ্জনের প্রেমিকারা
প্রকাশকঃ পার্ল পাবলিকেশন্স
প্যাভিলিয়ন নম্বরঃ ২৩

দেখা হবে আশা করছি। চা/সিঙারা/বই আর সাথে একটু আড্ডা!! :)

২৩| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১০:০২

রাফা বলেছেন: ব্লগার এবং তাদের প্রকাশিত বই নিয়ে বিজ্ঞাপনের গল্পটা চমৎকার সাজিয়েছেন।লেখা যে আপনার কাছে খুব সহজ একটা কাজ এটাও মোটামুটি প্রমাণ করতে পেরেছেন।
কিন্তু আমার প্রত্যশা এক্সপেরিমেন্টাল কিছু বেরিয়ে আসুক " শি.রহমানের" লেখনীতে। নিজের একটা স্টাইল থাকুক ।ভুমিকা পড়লেই যেনো মনে হয় এটাই'তো আমাদের শি.রহমান।

ধন্যবাদ,ভালো থাকুন ।লেখালেখির ভুবনেই বিচরণ করুন স্বমহিমায়।

১২ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:৫৭

শিখা রহমান বলেছেন: রাফা মন্তব্যের আন্তরিকতা মন ছুঁয়ে গেলো।

আপনার প্রত্যাশা পূরণ করতে পারবো কিনা জানি না তবে লেখালেখি তো চলবেই।
পাশে থাকার জন্য অনেক ধন্যবাদ।

আকাশপথে ছিলাম বলে আপনার মন্তব্যের উত্তর দিতে দেরী হয়ে গেলো। বিলম্বের জন্য দুঃখিত!!
বইমেলায় হয়তো দেখা হয়ে যেতেই পারে কোন ছোটগল্পের স্টলে।

শুভকামনা সতত প্রিয় ব্লগার!!

২৪| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১০:৩৯

সেলিম আনোয়ার বলেছেন: ভাল লিখেছেন। কবি জাহিদ অনিকের কোটা পূরণ হলো :)
আপনার আরও ছোট অবিবাহিত বোন থাকলে কি করি কিছু একটা করার মতো কিছু জুটে যেত.....তার ভাবনাগুলো ঠাই পেতে......আর কি কেউ নেই... :(

আমার একটি বই প্রকাশিত হয়েছিল হৃদয় মালতী। ওটা কোন কপি অবশিষ্ট নেই। এবার মেলায় বই বেড় করা হবে না।।

১২ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১:১৪

শিখা রহমান বলেছেন: সেলিম কবি ভালোবাসাবাসির ক্ষেত্রে আবার কোটা প্রথা আছে নাকি? :) কি করির ভাবনাগুলো হয়তো ঠাই পেয়েই গেছে বহ্নির হৃদয়ে...গল্পটা তো শেষ হয়নি!! :)

আপনার 'হৃদয় মালতী' পাঠকপ্রিয়তা পেয়েছিলো বোঝাই যাচ্ছে। সামনের বছরে আশা করছি আপনার বই পাবে পাঠকেরা।

ভালো থাকুন আবেগী কবি। বইমেলায় হয়তো দেখা হয়ে যেতেই পারে।

২৫| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১২:১৬

জুনায়েদ বি রাহমান বলেছেন: উপস্থাপন খুব ভালো লেগেছে। মুগ্ধ হয়ে পড়েছি।

১২ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১:১৩

শিখা রহমান বলেছেন: জুনায়েদ বি রাহমান মন্তব্যে অনুপ্রাণিত ও আপ্লুত হলাম।

ভালো থাকুন সবসময়। শুভকামনা সতত!!

২৬| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ দুপুর ১:৪৩

মুক্তা নীল বলেছেন: শিখা আপা ,
এতো মজা করে লিখেছেন আপনি না হয়ে যদি এই লেখাটা অন্য কেউ লিখতো তা হলে হয়তো বুঝতে পারতেন কতো সুন্দর করে রম্য আকাঁরে লিখেছেন ।
"আগুনের ফুল ও রঞ্জনের প্রেমিকারা " এই বই দুটোর সাফল্য কামনা করছি ।
আর হ্যাঁ আপা, আমি আপনাকে পছন্দ করি এবং আপনার লিখার একজন ভক্ত। আমি আপনার বই কিনে পড়বো না
তা কি হয়? বই পড়বো এবং জানাবো।
ভালো থাকবেন আর দোয়া রইলো।

১২ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১:৩১

শিখা রহমান বলেছেন: মুক্তা নীল আপনার মন্তব্য ববাবরের মতোই মনটাকে ঝলমলে করে দিলো।

আপনি আমার বই কিনবেন শুনে অভিভূত হলাম। পড়ে জানাবেন অবশ্যই কেমন লেগেছে। অপেক্ষায় থাকলাম।

আকাশপথে ছিলাম বলে আপনার মন্তব্যের উত্তর দিতে দেরী হয়ে গেলো। বিলম্বের জন্য দুঃখিত!!
বইমেলায় হয়তো দেখা হয়ে যেতেই পারে কোন ছোটগল্পের স্টলে। জানি দেখা হবে!!


২৭| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৪:৫৭

তারেক ফাহিম বলেছেন: গল্পে ডুব মেরেছিলাম।

জেসন ভাইয়াকে বলেন আরও কয়েক প্লেট ফুচকা খেতে,বিল যা লাগে আমি দিবো :D তাও গল্প জমে উঠুক।

বহ্নি আর জেসন ভাইয়ার ইটিশ পিটিশ ভালোই লাগছে।

১২ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১:২১

শিখা রহমান বলেছেন: তারেক ফাহিম গল্পটা আপনার এত্তো ভালো লেগেছে শুনে মন আলো হয়ে গেলো।

আপনি বরং গল্পের লেখিকাকে কয়েক প্লেট ফুচকার বিল দেবেন। গল্পটা তো সেই লিখছে!! :D
গল্পের পাত্রপাত্রীর " ইটিশ পিটিশ" ভালো লেগেছে শুনে আমারও ভালো লাগলো। :)

আকাশপথে ছিলাম বলে আপনার মন্তব্যের উত্তর দিতে দেরী হয়ে গেলো। বিলম্বের জন্য দুঃখিত!!
শুভকামনা সতত প্রিয় ব্লগার!!

২৮| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ বিকাল ৫:১১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অসাধারণ এক গল্প লিখেছেন আপু। সাইড নায়ক হিসেবে দেখি আমিও আছি !!!
বহ্নি কিন্তু অনেক গুলি বই কিনেছিল। মেলায় কোন কুলিও পাওয়া যায় না!!!
কবি বলে পাম্প দেয়া, ভরপেট খাওয়ানো এই সবের বদৌলতে বইগুলি কাকে দিয়ে বইয়ে নেয়া হয়েছিল তা কিন্তু গল্পে উল্যেখ করা হয়নি !!! =p~ =p~

১২ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:০২

শিখা রহমান বলেছেন: গিয়াস উদ্দিন লিটন আপনিতো নায়ক হতে হতেও হলেন না। :( কেন যে ওই সময়টাতেই ঢাকার বাইরে গেলেন?? :P

অমন মারদাঙ্গা সুন্দরীদের সান্নিধ্য পাওয়ার জন্যে লোকে আরো কত্তো কিছু করে!! আর এতো সামান্য বই বওয়ার কাজ =p~ তবে জেসনকে তো জানেনই আপনি। কুলি হলেও সে কুলি নম্বর ওয়ানই হবে। :)

গল্প আপনার ভালো লেগেছে শুনে আসলেই খুশী লাগছে।

ভালো থাকুন প্রিয় ব্লগার। শুভকামনা সতত!!

২৯| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:১৮

মাহের ইসলাম বলেছেন: আশা করছি, আপনার ফ্লাইট কমফোর্টেবল ছিল এবং বিশেষ কোন ঘটনা ছাড়াই দেশে পৌঁছে গেছেন।

পুরো লেখাটাই শুধু নয়, মন্তব্য এবং উত্তরগুলোও পড়লাম।
আপনার প্রতি পাঠকদের শ্রদ্ধা আমাকে মুগ্ধ করেছে। পাঠককুলের মাঝে আপনার জনপ্রিয়তা সহজেই তাদের ভাষায় ফুটে উঠছে। ঈর্ষা করার পর্যায়ে চলে গেলেও ঈর্ষা করার দুঃসাহস নেই। তবে, অনেক ভালো লাগল। অভিনন্দন জানবেন।

বহ্নির কাজিন যে বই মেলায় যাবে, তা আমি জানি। তাই বইমেলায় সুন্দর এবং উপভোগ্য সময়ের কিছু মজার মুহূর্ত চোখের সামনে দেখতে পাচ্ছি। কিছু ব্লগার হয়ত এই ফুরসতে ফুচকার দোকানে ভীড় করতে পারে। (আমারও এখন তাদের সাথে ফুচকা খেতে ইচ্ছে করছে, বই মেলায় গিয়ে)।

অনেক অনেক মুগ্ধতা এবং শুভ কামনা রইল।

(পুনশচঃ কবে যে বই মেলায় যেতে পারব! কখন যে ব্লগারদের বইগুলো হাতে নিতে পারব!!)

১২ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:২০

শিখা রহমান বলেছেন: মাহের আপনার মন্তব্যের আন্তরিকতা মন ছুঁয়ে গেলো। হুউউউউ...ভালোভাবেই দেশে পৌঁছেছি। আকাশপথে ছিলাম বলেই মন্তব্যের উত্তর দিতে দেরী হয়ে গেলো।

আপনি কিন্তু ঈর্ষা করতেই পারেন। তবে ভাবতে ইচ্ছে করছে যে ঈর্ষা না করতে চাওয়ার কারণটা ভালোবাসা, সাহসের অভাব নয়।

অন্যেরা হয়তো বহ্নির সাথে ফুচকা খেতেই দোকানে ভীড় জামাবে। তবে আপত্তি না থাকলে বহ্নির কাজিনের সাথে ফুচকা খেতে বইমেলায় চলে আসবেন প্লিজ!!

আপনাকেও অভিনন্দন ও আপনার বইয়ের সাফল্য কামনা করছি। শুভকামনা নিরন্তর!!

(পুনশ্চঃ আমার মনে হচ্ছে ১৩, ১৪ বা ১৫ই ফেব্রুয়ারীতে আপনি বইমেলায় আসতে পারবেন। :) )

৩০| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:৩৭

আহমেদ জী এস বলেছেন: শিখা রহমান,




বহ্নিশিখায় রাঙিয়ে গেলেন বইমেলার মাঠ। সে আলোয় উদ্ভাসিত হলো কিছু বইফুলের কোরক। সুগন্ধি ছড়ানো এমন দৃশ্যপটে শুধু আঁধারে রয়ে গেলো দু'টি ফুল....

১২ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:২৬

শিখা রহমান বলেছেন: আহমেদ জী সুন্দর সব শব্দমালায় আপনিও রাঙিয়ে যান আমার লেখাদের বার বার!!
মন্তব্যে বরাবরের মতোই একরাশ মুগ্ধতা আর ভালোলাগা রইলো।

বইমেলায় হয়তো দেখা হয়ে যেতেই পারে কোন ছোটগল্পের স্টলে। :)

ভালো থাকুন মন্তব্যের যাদুকর। শুভকামনা সতত!!

৩১| ০৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:৩০

কি করি আজ ভেবে না পাই বলেছেন: শ্যাষ হৈয়াও হৈলোনা শ্যাষ।
কথা কিন্তু রয়েই যায়,
বহ্ণির কিন্তু মুখে রহস্যময় হাসি আর চোখে দুষ্টুমিই ছিলো !!
থোড়াবটিকা গিয়াসউদ্দীন লিটন আর ভৃগুজীবনি পাঠ করে যা শিখেছি ঐ শ্যাষ দানই কিন্তু পাশার মূল দান মাইরি। আর বাকি রা তবলার টুং টাং মাত্র। ট্রাজিক হিরো হতে হতেও এ'বেলা বোধহয় কানে হালকা ঘষাটি দিয়েই গেলো।

ফিরতি অর্ডারেই আলু'দা চটপটি আর ফালুদা খায়াই টিং টিং নটিফিকেশনে আধমরা আত্মা ছাড়া মুনাফেক (আত্ম)বিশ্বাস সব ফিরতে লাগলো। প্লেট শ্যাষ হতেই যা দেরি। বহ্নি পাবে ফের 'কি করি' ইন ফর্ম।

তারপরের টা ফুলার রোডের গল্প। হাতে আছে আরো পাঁচটা দিন........

গল্পের শেষটা এমনি কিছুই ভাবতে ভালো লাগছে,
আরি বাবা শিখালেখনীর ডাইহার্ট ফ্যানাটিক ফ্যান যে, লেখা পড়বো আর ভাববো না তা তো হবার নয়। প্রিয় লেখক তার পাঠকদের বেশ ম্যাচিউর্ড করে তুলছেন। লেখাটা মাথায় রয়ে যায় আর ভাবনারা ডানা মেলে।

ফের প্রিয় লেখক তার স্বঠমকি মুন্সিয়ানা দেখালেন। হালকা আয়েশি চালে মাঠের চারপাশে কেতাবি সব ধ্রুপদি শর্টের দুর্দান্ত এক ইনিংস খেললেন যেনো মাইরি। বলে গেলেন গল্পটা আর মাথায় ঢুকিয়ে দিলেন প্রকাশিত যত বইয়ের তথ্য। মুগ্ধ পাঠক ঢেকুর তুলে লিস্টিটা সাজাতে লাগলো যেনো কোনটা কোনটা কিনতেই হবে। এখানেই পোষ্টের সার্থকতা।

ব্যক্তিগত রুচী এবং পাঠাভ্যাস থেকে যা বুঝি এ ধরনের বুক প্রমোট পোষ্টের সবচাইতে প্রয়োজনীয় দিকটা হলো সঠিক তথ্য এবং সাবলিল সুখপাঠ্যতা। যা কিনা বেশিরভাগ এমন পোষ্টের ক্ষেত্রেই অনুপস্থিত। আমার নিজের বেলায়ই তো বলতে পারি সাধারণত পোষ্টের বলন-বাচনঢঙ ভালো না লাগলে নযর বুলিয়ে স্রেফ বইয়ের তথ্যগুলো সংগ্রহ করি, কদাচিৎ ভালো লাগা জানিয়ে আসি বা লাইক দেই।

আমার আজতক পড়া বুক প্রমোটিং পোষ্টের মধ্যে এটিই সেরা। গল্পে আছি বলে নয়, ভৃগু লিটন'দা যে কেউ নায়ক হলেও ঠিক একি বলতেম। অনবদ্য এবং অভিনব এক সুখপাঠ্য পোষ্ট বটে। রঙবাজ কবি বুঝিয়ে দিলেন রম্যেও তিনি অনন্যা।

ধন্যবাদ প্রিয় কবি। তোমার ক্যানভাসে স্থান পেয়ে আত্মহারা। অনেকদিন এই ঠমকে আমার মাটিতে পা পড়বেনা।
আর ইয়ে,,,
বহ্নির তরে ভালোবাসা........ :P

১২ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:৫৯

শিখা রহমান বলেছেন: এইইইই ছেলে!! তোমার মন্তব্য পড়ে মুগ্ধ ও অভিভূত। :``>>

গল্পের শেষটা খুব পছন্দ হয়েছে। একরাশ মুগ্ধতা!! আমারও গল্পের শেষটা তোমার মতোই এমনটা ভাবতে ভালো লাগছে। মাত্র পাঁচটা দিনেই কিন্তু জীবনের গন্তব্য বদলে যেতে পারে!! ফুলার রোড, কৃষ্ণচূড়ার ছায়ায় পথ হাটা, ঝুম বৃষ্টিতে রিক্সা...নিয়তির সাথে দেখা যে হয়েই যায়। শিখালেখনীর ডাইহার্ট ফ্যানাটিক ফ্যান তুমি...গল্পের শেষটা তুমিই লিখে ফেলো ছেলে। :)

এই মহাকাব্য মন্তব্যের বাকী অংশ পড়ে আমি আপ্লুত!! ডাইহার্ট ফ্যানাটিক ফ্যানেরা কি এমনটাই লেখে? বাপস!! ভাষার ঠমকে আর উচ্ছসিত প্রশংশায় আমি লজ্জা পেলেও ভালোলাগায় ডুবেছি ছেলে। গল্পের নায়কের ভালোলাগা যে অনেক বড় পাওয়া।

"আমার আজতক পড়া বুক প্রমোটিং পোষ্টের মধ্যে এটিই সেরা। গল্পে আছি বলে নয়, ভৃগু লিটন'দা যে কেউ নায়ক হলেও ঠিক একি বলতেম। অনবদ্য এবং অভিনব এক সুখপাঠ্য পোষ্ট বটে।" --- কথাগুলোয় মন আলো করে দিলে। আশা করছি গল্পটা পড়ে পাঠকেরা বইগুলো কিনতে উৎসাহিত হবেন।

"রঙবাজ কবি বুঝিয়ে দিলেন রম্যেও তিনি অনন্যা।" --- রম্যে পদচারণার দুঃসাহস আমার নেই!! তুমি নায়ক বলেই তোমার চরিত্র আঁকতে রম্য আনতে হয়েছে। তোমার সেন্স অফ হিউমার আসাধারণ!!

জেসনকে ছাড়া যে এমন একটা মজার গল্প লেখা অসম্ভব ছিলো। গল্পের নায়ক হওয়ার জন্য অনেক ধন্যবাদ আর এত্তো ভালোবাসা। অবশ্য নায়িকা এমন মারদাঙ্গা সুন্দরী হলে যে তোমার আপত্তি থাকবে না তা জানতাম। :P

বহ্নিকে তোমার ভালোবাসা পৌছে দেবো। আর সাহস থাকলে গল্পের শেষটা লেখে ফেলো। বহ্নিকে নিজেমুখেই বলে দিও নাহয় ভালোবাসার কথা!! :P

ভালো থেকো ছেলে, গল্পে আর ভালোবাসায়। শুভকামনা সতত!!

৩২| ০৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:৪৯

আর্কিওপটেরিক্স বলেছেন: বরাবরের মতোই মুক্তার মতো ঝলমলে লেখা.......
পাহাড়ি ঝরণার মতোই সাবলীল বয়ে চলা লেখার ধারা.......

চমৎকারভাবে পুরো বইমেলা তুলে ধরেছেন গল্পচ্ছলে......

মুগ্ধতা........

তবে বহ্নির বোনটোন থাকলে আওয়াজ দিয়েন ;)

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৩৫

শিখা রহমান বলেছেন: আর্কিওপটেরিক্স মন্তব্যের উত্তর দিতে দেরী হয়ে গেলো দেশে আসা ও বইমেলার ব্যস্ততায়। বিলম্বের জন্য ক্ষমাপ্রার্থী।

বরাবরের মতোই কাব্যিক মন্তব্যে ভালোলাগা রইলো।

বহ্নির বোনটোন তো আছেই :P আপনি আগে বইমেলায় আসুন। পরিচয় করিয়ে দেবো। :)

শুভকামনা প্রাচীন পক্ষী। ভালো থাকুন ভালোবাসায়।

৩৩| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১২:৩০

সোহানী বলেছেন: হাহাহাহা হাসতে হাসতে আমি নাই। কেমনে তুমি কি করিরে সাইজ করলা!!!!! আহারে বেচারা।

আবারো তোমার লিখার মুনিসয়ানা দেখে অবাকই হই। কিভাবে তুমি চমৎকারভাবে সাজিয়েছো তোমার মূল বক্তব্যকে...। এইটাই হলো গুনী লেখকের কৃতিত্ব..........।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৭:৫৬

শিখা রহমান বলেছেন: সোহানী তুমি না কি করির প্রিয় আপু!! B:-/ এভাবে হাসতে হয় না মেয়ে :P আহারে বেচারা! :(
ভালোবাসা হচ্ছে দর্জির মতো। ভালোবাসার কাজই তো সাইজ করা। এমন সাইজ হওয়াতেও আনন্দ!! :)

ব্লগে লেখালেখির সুবাদে তোমার সাথে পরিচয় খুব বড় একটা পাওয়া। মানুষ তুমি আর লেখক তুমি দুজনেই আমার প্রিয়দের তালিকায়। তোমার ভালোলাগা তাই অনেকখানিই আবেগাপ্লুত ও অনুপ্রাণিত করে।

ভালো থেকো গুণী মেয়েটা ভালবাসায়। অনেক ভালোবাসা ও ধন্যবাদ পড়ার জন্যে।

৩৪| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৯:০৪

নতুন নকিব বলেছেন:



দারুন আইডিয়া।

অসাধারন লিখেছেন। ভিন্ন স্টাইলে ব্লগারদের সৃষ্টিশৈলীকে তুলে ধরেছেন।

লাইকসহ প্রিয়তে পোস্ট।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:০১

শিখা রহমান বলেছেন: নতুন নকিব মন্তব্যের উত্তর দিতে দেরী হয়ে গেলো দেশে আসা ও বইমেলার ব্যস্ততায়। বিলম্বের জন্য ক্ষমাপ্রার্থী

আপনার মন্তব্যে অনুপ্রাণিত হলাম। লাইকসহ প্রিয়তে নেবার জন্য আন্তরিক কৃতজ্ঞতা।

ভালো থাকুন প্রিয় ব্লগার। শুভকামনা সতত!!

৩৫| ১১ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১১:২৭

নীল আকাশ বলেছেন: আপনাকে কথা দিয়েছিলাম আপনার বই কিনব। হুট করে ঢাকায় এসেছিলাম গত ৮-০২-২০১৯ তারিখে। আপনার বই কেনার জন্য মেলায় যেয়ে মাত্র একটা বই - আগুনের ফুল পেলাম। আরেকটা ঐ দোকান যেয়ে চাইতেই বলল এখনও বলে আসেনি। আপনার জন্য কিছুক্ষন অপেক্ষা করেছিলাম। আপনি মনে হয় দেশে এসে পৌছতে পারেন নি!


আপনার জন্য এবং আপনার ২টা বইয়ের জন্যই শুভ কামনা রইল!
ধন্যবাদ।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:০৮

শিখা রহমান বলেছেন: নীল মন্তব্যের উত্তর দিতে দেরী হয়ে গেলো দেশে আসা ও বইমেলার ব্যস্ততায়। বিলম্বের জন্য ক্ষমাপ্রার্থী।

আমি দেশে এসেই পৌঁছেছি ৯ তারিখে। আর হুউউউউ...অন্য বইটা স্টলে এসেছে ১০ তারিখে। :( দুটো বইই এখন অনলাইনে রকমারি ডট কমে পাওয়া যাচ্ছে।

আপনার সাথে দেখা হলে আসলেই খুব ভালো লাগতো। আমাকে দেয়া কথা রেখেছেন বলে আন্তরিক কৃতজ্ঞতা ও একরাশ ভালোলাগা রইলো।

অন্য কোন এক বছর হয়তো দেখা হয়েই যাবে ছোট গল্পের স্টলে, যখন আপনি লেখক আর আমি অটোগ্রাফ প্রার্থী!!

শুভকামনা প্রিয় লেখক ও প্রিয় ব্লগার। ভাল থাকুন সবসময়।

৩৬| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৮:১৭

উম্মে সায়মা বলেছেন: বাহ শিখা আপু :) বইয়ের বিজ্ঞাপন ফাটাফাটি হয়েছে।
ভালোবাসা আর শুভ কামনা নিরন্তর.....

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:১১

শিখা রহমান বলেছেন: সায়মামনি তোমার সাথে দেখা হয়ে কি যে ভালো লাগলো মিষ্টি মিষ্টি মেয়েটা!!

এত্তো ভালোবাসা আর শুভকামনা রইলো। ভালো থেকো ভালোবাসায়!!

৩৭| ১২ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১১:৫৭

শায়মা বলেছেন: আপুনি ভাইয়ার গোবেচারা অবস্থা মনে করে ....... =p~

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:১৪

শিখা রহমান বলেছেন: শায়মামনি গল্পকারের কোন দোষ নেই!! 8-| ভাইয়া আসলেই সুন্দরীদের দেখলে এমনটাই গোবেচারা হয়ে যান। :P

৩৮| ১৪ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ১০:১০

মাহবুবুল আজাদ বলেছেন: এটা দারুন ছিলো, মনে হচ্ছে আমিও আছি মেলার মাঠে।

১৭ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ৮:১৫

শিখা রহমান বলেছেন: আজাদ পড়ার জন্যে ধন্যবাদ। আর আসলেই তো তুমি ছিলে বইমেলার মাঠে আর বহ্নির সাথেও। :P

৩৯| ১৮ ই ফেব্রুয়ারি, ২০১৯ সকাল ৮:১৫

নীল আকাশ বলেছেন: প্রিয় শিখা আপু বলেছেন: অন্য কোন এক বছর হয়তো দেখা হয়েই যাবে ছোট গল্পের স্টলে, যখন আপনি লেখক আর আমি অটোগ্রাফ প্রার্থী!!
ইনসাল্লাহ আপু, ইনসাল্লাহ। আল্লাহ চান তো সবই সম্ভব এই নশ্বর পৃথিবীতে............
অসম্ভব সুন্দর একটা কামনা করার জন্য কৃতজ্ঞতা রইল প্রিয় আপুর জন্য!
ধন্যবাদ এবং অনন্তর শুভ কামনা রইল!

৪০| ১৩ ই মার্চ, ২০১৯ রাত ৯:৪৬

খায়রুল আহসান বলেছেন: "আজ পাঞ্জাবীটা পর্যন্ত ইস্ত্রী করে নাই। বাসন্তী রঙ পাঞ্জাবীর নীচের ঝুল কুচকে আছে" - এখানেই একজন সাধারণ মানুষ এবং একজন কথাশিল্পীর মধ্যে দেখার পার্থক্য।
"সাথে 'ভাইয়া' বলে নাই দেখে জেসনের মনটা ভাল হয়ে গেল" - :) :)
প্রকৌশলী-দম্পতি-কন্যা আপনি নিজেও প্রকৌশলী না হয়ে বিপণন পরামর্শক হলেও খুব ভাল করতেন, তা এই পোস্ট পড়ে ভালভাবেই বুঝতে পারলাম।
৭ নং প্রতিমন্তব্যটা খুব ভাল লেগেছে, আরো অনেকগুলোও।
লেখার রম্য উপাদান, আপনার তীক্ষ্ণ পর্যবেক্ষণ শক্তির মাধ্যমে ব্লগারদের বৈশিষ্ট্যগুলো নিষ্ঠার সাথে তুলে ধরা এবং সহজাত, সাবলীল গল্প বলার পারঙ্গমতার কারণে এটি একটি অসাধারণ, অনবদ্য পোস্ট হয়ে উঠেছে। + +
অভিনন্দন, শিখা রহমান, এমন একটি মাইলফলক বিজ্ঞাপনধর্মী পোস্টের জন্য, যা নিঃসন্দেহে আপনার সহব্লগার লেখকদের উপকার করবে।
আশাকরি, নিরাপদে প্রবাসে স্বগৃৃহে পৌঁছেছেন। ভাল থাকুন, শুভকামনা----

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.