নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লিখি: কবিতা, প্রবন্ধ। প্রশংসা, নিন্দা- সবই ভুলে যাই।

সরওয়ার ফারুকী

লিখি।

সরওয়ার ফারুকী › বিস্তারিত পোস্টঃ

দাড়ি; অনন্য সৌন্দর্যের প্রতীক

০১ লা জুন, ২০১৬ রাত ১:৪১

পাঁচশো বছর আগে ফরাসি দেশে যখন ব্যপক হারে পুরুষদের দাড়িসাফাই নামক কূকর্ম শুরু হয়, তখন এক নারী আক্ষেপে বলেছিল, "আজ হতে পৌরুষ্যময় প্রদীপ্ত-চুম্বনের তৃপ্তি হতে ফরাসি নারীরা চিরতরে বঞ্চিত হয়ে গেল!" সে আক্ষেপের সুর আজও কালের পাতায় ঝলমলে।
পুরুষের পৌরুষ্যের অন্যতম সুন্দর নিদর্শন 'দাড়ি'। এ সুন্দরকে যারা ছেঁচে ফেলেন, আল্লাহর রাসুল (সঃ) তাদের ঘৃণা করেছেন; তাদের উপর লা'নতের দোয়া করেছেন। "যে নারী পুরুষের বেশ ধরে, আর যে পুরুষ নারীর বেশ ধরে উভয়ের উপর লা'নত।"

রুচি বিকৃতির অবাধ প্রবাহে আজ নারীদেরও রুচি গেছে বিগড়ে। এজন্য তাদেরও দাড়িহীন মূখ দেখতে আর ঘৃণা লাগে না, যদিও দাড়িওলা নারীমূখ
দেখে সকলেই আঁৎকে ওঠেন। ইদানিং ইউটিউবের বদৌলতে দাড়িওলা নারীমূখ অনেকেই ফেইসবুকে আপলোড করেন আর উদ্দেশ্য থাকে এটাই, দেখ- কী আশ্চর্যজনক দৃশ্য! নারী মূখে দাড়ি! কিন্তু নিজেরাই যে দাড়িহীন নারী হয়ে গেছেন একথা কী খেয়াল রাখেন? এসকল দাড়িহীনদের কয়টি চুড়ি, বালা আর ত্রিপিছ পরে পুরাই নারী হয়ে যাওয়া কী ভাল নয়; হাফ নারী হওয়ার চেয়ে! দা, চাক্কু, গেন্থী কোদাল নিয়ে কীভাবে নিজের গালে হালচাষে বসেন; খুবই আশ্চর্যকথা!

বেশ ক'বছর আগে আমার পাশের গ্রামের একজন জোয়ানের হঠাৎ মৃত্যু হয়। রাতে খাবারদাবার শেষে ঘুমাতে গিয়ে সকালে আর ঘুম থেকে উঠেন নি! সে-ই ছিল শেষ ঘুম! পরদিন নামাজে জানাজায় যখন তার নতুন তরতাজা শেইভ করা মূখের চিত্র দেখি যেখানে ছিল ব্লেইডের অনেকগুলো ছোট্ট ছোট্ট আচড়, আর এতে তার চেহারার যে কী দৃশ্য হয়েছিল আমি আজও তা ভুলতে পারি না। আল্লাহ তাকে জান্নাতুল ফেরদৌসে দাখিল করুন- এই দোয়া করছি। কিন্তু সেদিনের দৃশ্য আমার আত্মায় যে আতঙ্ক তৈরি করেছে তা হয়তো আমি সারাজীবন নিয়ে বেড়াবো! চিন্তা করুন একবার, যদি এমন হয় যে, শেইভ করে স্মার্ট ভেখ ধরে মৃত্যুর কোলে ঢলে পড়লেন তবে আপনার এ স্মার্টনেস কী কোন কাজে আসবে? এ নারীচিহ্ন নিয়েই আপনাকে জওয়াব দিতে হবে! যেখানে এ নারীচিহ্নের উপর রাসুলের লা'নত বর্ষিত হচ্ছে হরদম।

এটা এমন এক ধরনের অপরাধ যার উপর আপনি সার্বক্ষণিক দাঁড়িয়ে থাকেন। মনে করুন একজন লোক কারো সাথে ঝগড়া করলো অথবা সিনেমার অশ্লীল দৃশ্য দেখতে বসলো তারও চেয়ে জঘন্য পাপ যিনা করলো; এ সকল মারাত্মক পাপ এমন যে, একজন মানুষ যতক্ষণ এ অপকর্ম করে ততক্ষণ সে গোনাহের মধ্যে লিপ্ত থাকে। যখনি সে এ হীনকর্ম থেকে বেরিয়ে যায়, সে তখন গোনাহ থেকেও বেরিয়ে যায়। কিন্তু দাড়ি রাখার ওয়াজিব/সুন্নাতে মুয়াক্কায়দা তরক করলেন তো আপনি চব্বিশঘণ্টার একটি চক্রগোনাহে নিক্ষপ্ত হলেন। আল্লাহ আমাদের এ চক্রগোনাহ থেকে মুক্তি দিন- আমীন।

ইসলামী আন্দোলনের অনেকেই ইদানিং দাড়ি রাখেন না! এ কেমন কথা? জীবনটাই আল্লাহর রাহে ছেড়ে দিলেন আর দাড়ি রাখার হিম্মত করতে পারলেন না! বদনসিব ছাড়া আর কীইবা বলা যায়। এ উদাহরণ এমন যে লোকটার হাতে জামা, কিন্তু সে উলঙ্গ! অনেকে বলতে পারেন শুধু দাড়ি'র উপর ইসলাম নয়; জেনে রাখা উচিত- দাড়িহীন ধারণাও ইসলামে নেই। যদি কোন বিশেষ সিচুয়েশান তৈরি না হয় যেখানে জীবনের ঝুকি বিদ্যমান অথবা সাংগঠনিক পরামর্শের আলোকে দাড়ি'র উপর হাত লাগয়েছেন; সে ভিন্ন কথা। কিন্তু স্বাভাবিক তৎপরতায় কীভাবে আপনি সমাজে চলেন দাড়িহীন হয়ে- লজ্জ্বা লাগে না? কমপক্ষে ওয়াজিব আদায় হবে এমন পরিমান যদি না রেখে এড়িয়ে চলেন যুক্তিবলে, তবে মনে রাখবেন আপনার কুযুক্তির চেয়ে আল্লাহর উপহার মূখে লাগিয়ে চলার ফজিলত আপনি আল্লাহর কাছ থেকে বুদ্ধিবলে ছিনিয়ে নিতে পারবেন না।
আজকের আলোচনায় অনেকেরই মাথা বিগড়ে যেতে পারে! কিন্তু ইসলামী আন্দোলনের সাথে জড়িত এমন কেউ আশাকরি বিতর্ক তৈরি করবেন না। যারা
অনৈসলামিক আদর্শের সাথে জড়িত প্রতিবন্ধদের উপর আমাদের কোন হাত নেই। তারা শয়তানের হাওয়ালায়..

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০১ লা জুন, ২০১৬ রাত ১:৪৯

মাগুরগিয়াসাইবারফোর্স বলেছেন: টিক বোলেচেন। আরও াচে। সোবাি ডারি রাখি ামরা

২| ০১ লা জুন, ২০১৬ রাত ২:০২

ছয় শব্দের অস্তিত্ব বলেছেন: দাড়িপ্রেম ভাল। আরো ভাল দাঁড়ি-কমা।

৩| ০১ লা জুন, ২০১৬ সকাল ৯:১৮

অগ্নিবেশ বলেছেন:

৪| ০১ লা জুন, ২০১৬ সকাল ১১:৫১

বাংলার জামিনদার বলেছেন: ছাগল আর কত দেখবো, সিংগাপুর চইলা যান। ফাকিস্তান কইলে আবার মাইন্ডে লাগবে।

৫| ০১ লা জুন, ২০১৬ বিকাল ৪:২০

সরওয়ার ফারুকী বলেছেন: জবানের সৌন্দর্য পারিবারিক শিক্ষা ব্যতিরেক অর্জন হয় না। পূর্বপুরুষে যদি যদি শিক্ষা, ঐতিহ্য, আখলাকের প্রেক্টিস না থাকে তাহলে জবান এমনই হয়ে যায়। বাংলার জামিনদারকে বলছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.