নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যাহা বলিব তাহা বিশ্বাস করিব কিরুপে! উহা ছিলনা, আবার থাকিবেও না।তাহা হইলে বলিবার আর কিইবা বাকি রহিল!

শাব্দিক হিমু

অদ্ভুত সত্যের মুখোমুখি!

শাব্দিক হিমু › বিস্তারিত পোস্টঃ

পরিসংখ্যানের উল্টো ধাঁধাঁ বনাম ভারত-পাকিস্তান লড়াই!

০৪ ঠা জুন, ২০১৭ সকাল ৮:৫৯

পাকিস্তান জিতেছে ১০, ভারত মেপে মেপে অর্ধেক ৫। একটি পরিত্যাক্ত আর অন্যটি ড্র। ভারত পাকিস্তানের দুদেশীয় ১৭ টি সিরিজের কথা বলছি।

চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারত পাকিস্তান মুখোমুখি হয়েছে বার তিনেক। এখানেও সেই অর্ধেকের হিসেব। ভারত ২০১৩ সালের বৃষ্টি বিঘ্নিত ম্যাচটিতে ভারত জিতলেও ২০০৪ ও ২০০৯ সালের বাকিদুটো ম্যাচ দাপটের সাথে জেতে পাকিস্তান।

১৯৭৮ থেকে ২০১৫, একদিনের ক্রিকেটে ভারত পাকিস্তান মোট মুখোমুখি হয়েছে মোট ১২৭ বার। এক্ষেত্রেও জয়ের পাল্লা ভারি পাকিস্থানের। পাকিস্তানের ৭২ জয়ের বিপরিতে ভারতের জয় ৫১। ফলাফল আসেনি গোটা চারেক ম্যাচের।

এখনো পর্যন্ত বিশ্বকাপ আসরে ভারতের বিপক্ষে কোন ম্যাচ জেতেনি পাকিস্তান।

দুদলের মুখোমুখিতে এক ইনিংসে সর্বোচ্চ রানের রেকর্ডটা ভারতের দখলে। ২০০৫ সালের ৪নং মাসের ৫ তারিখে ভারতের ভিশাখাপাতনাম স্টেডিয়ামে প্রথমে ব্যাট করতে নেমে ৯ উইকেট হারিয়ে ৩৫৯ রান সংগ্রহ করে ভারতীয় ক্রিকেট দল।

ভারতের বিপক্ষে এখনো পর্যন্ত পাকিস্তানের সর্বোচ্চ সংগ্রহ ৮ উইকেট হারিয়ে ৩৪৪ রান। এটা ছিল ২০০৪ সালের ১৩ই মার্চ। ভুলে গেলে চলবে না আমরা একদিনের ক্রিকেটের কথা বলছি।

সর্বোচ্চ রানের রেকর্ডটা যেমন ভারতের তেমনি সর্বনিম্ন রানের রেকর্ডটাও এই ভারতেরই দখলে। ১৯৭৮ সালে ৭৯ রানে অলআউট হয় ভারত। দুইদল ২য় বারের মত মুখোমুখি হয় ভারতের শিয়ালকোট স্টেডিয়ামে। ৩৪ ওভার ২ বলে ভারত অলআউট হয়ে ৭৯ রানে। ভারতের বিপক্ষে পাকিস্তানের সর্বনিম্ন স্কোর ৮৭।

দুদলের মুখোমুখিতে রানের ব্যবধানে সবচেয়ে বড় জয়ের রেকর্ডটা পাকিস্তানের দখলে। ব্যবধান ১৫৯ রানের। ২০০৫ সালের ১৭ এপ্রিল, দিল্লি ক্রিকেট গ্রাউন্ড, ৩০৪ রানের জয়ের টার্গেটে ব্যাট করতে নেমে ভারত অলআউট হয় ১৪৪ রানে।

ইনিংসে ১৩৯ বল ও ৮ উইকেট হাতে রেখে জয় তুলে নিয়ে সবচেয়ে বেশি বল বাকি রেখে বেশি উইকেটে জয়ের রেকর্ডটাও পাকিস্তান দখল করে রেখেছে।

উইকেটের বিবেচনায় সবচেয়ে বড় জয়ের কৃতিত্বটাও পাকিস্তানের পক্ষে কথা বলছে। ১৯৯৭ সালের ২রা অক্টোবর, লাহোরে ২১৬ রান তাড়া করতে নেমে ৯ উইকেটে ম্যাচ জিততে পাকিস্তান খেলেছিল ২৬ ওভার ২ বল।

সবচেয়ে কম রানের ব্যবধানে জয়ের রেকর্ডটা অবশ্য দুদল ভাগাভাগি করে নিয়েছে। ১৯৭৮ সালে এর পয়লা অক্টোবর ১৭১ রানের টার্গেট দিয়ে ভারত জেতে ৪ রানে। ১৯৯১ সালে ২৫৮ রানের টার্গেট দিয়ে পাকিস্তানও ম্যাচ জিতেছিল ঐ ৪ রানে।

রেকর্ড পাকিস্তানের পক্ষে কথা বললেও বর্তমান হিসেব জ্যামিতিকহারে উল্টো। পাকিস্তান ক্রিকেট যেন এক ভগ্নদশার নাম। নেই সিনিয়র ক্রিকেটার, নিজের দেশের মাটিতে কোন আন্তর্জাতিক ম্যাচ খেলেনা অনেক বছর হয়ে গেল। ফিক্সিং আর অবৈধ বোলিং অ্যাকজনের জেরেও কাটা পড়েছে অনেক প্রতিভাবান ক্রিকেটার।

অন্যদিকে ভারত সবে মাত্র আইপিএল শেষ করা ব্যাটিং পাণ্ডবদের এক শক্তিশালী দল। সুরেশ রেইনা, ভিরাট কোহলী, মাহেন্দ্র সিং ধোনি, রোহিত শর্মাদের মত ব্যাট্‌সম্যান আছে দলে। বোলিংয়েও কম যায়না উমেশ যাদব, মোহাম্মাদ সামি আর অশ্বীনরা।

তবু ভারত পাকিস্তান ম্যাচ বলে কথা। হাড্ডাহাড্ডি এক লড়াইয়ের প্রতিক্ষায় পুরো ক্রিকেট বিশ্ব। দুদলের দৈরথ আর চোখমুখে জয়ের নেশা দেখা যাবে আজ মাঠে। ১২৮ তম বারের মত ওয়ানডে ক্রিকেটে মুখোমুখি হবে দুদল। ৪র্থ বারের মত চ্যাম্পিয়ন্স ট্রফিতে। হিসেবের খাতায় এক সংখ্যাটা কোন দিকে বসবে সেটা দেখতেই মুখিয়ে ক্রিকেট ভক্তরা।

সত্যিকারের এক ক্রিকেট মহারথের অপেক্ষা!

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা জুন, ২০১৭ সকাল ৯:১৮

মোস্তফা সোহেল বলেছেন: পরিসংখ্যান দিয়ে ভারত পাকিস্তান ম্যাচের হিসাব কষলে ভুল হবে।

২| ০৪ ঠা জুন, ২০১৭ সকাল ৯:৫৪

শুভ_ঢাকা বলেছেন: ভারতের ব্যাটিং ডেপথ সব সময়ই ছিল। কিন্তু এখনকার মত কোয়ালিটি সীম এ্যাটাক ভারতের কখনই খুব একটা ছিল না। মোহাম্মদ শামী, উমেশ যাদব, ভুবেনশ্বর কুমার, যাশপ্রিত বুমড়া, হার্দিক পান্ডিয়া।

৩| ০৪ ঠা জুন, ২০১৭ বিকাল ৪:১৬

ধ্রুবক আলো বলেছেন: ভারত পাকিস্তান ম্যাচ ছিল একসময় সেরা ম্যাচ। আর এখন সব ইতিহাস....!!!!!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.