নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

{♥ যদি কখনো নিজেকে একা ভাবো, তাহলে ঐ দূর আকাশের অসীম সীমান্তের দিকে তাকিয়ে থাকো! কখনো নিরাশ হয়ে যেও না! হয়তো বা একটা বাজপাখিও তোমার দিকে উড়ে আসতে পারে! ♥}

সাহসী সন্তান

আমাকে তোর ভালোবাসার দরকার নেই। শুধু পাশে থেকে একটু সাহস যোগাস, দেখবি তখন ভালোবাসাটা এমনিতেই চলে আসবে!!

সাহসী সন্তান › বিস্তারিত পোস্টঃ

"বিশ্বের অন্যতম প্রধান এবং জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের জানা-অজানা মজার ইতিহাস"

০১ লা অক্টোবর, ২০১৫ সকাল ১১:৩৭


একজন ইন্টারনেট ব্যবহারকারী অথচ গুগলের নাম শোনেননি এমনটা ভাবাও চরম বোকামী। ইন্টারনেটে সাধারনত কোন কিছুর প্রয়োজন হলে, তা পাওয়ার জন্য সাথে সাথেই আমরা গুগলে সার্চ দিই। এরপর অনেক গুলো ফলাফল থেকে নিজের প্রয়োজনীয় ফলাফলটি বেছে নিই। বর্তমানে গুগল হচ্ছে পৃথিবীর সবচেয়ে শক্তিশালী সার্চ ইঞ্জিন। গুগল ইনকর্পোরেটেড মার্কিন যুক্তরাষ্ট্রের একটি বহুজাতিক ইন্টারনেট এবং সফটওয়্যার কোম্পানি। সার্চ ইঞ্জিন, অনলাইন বিজ্ঞাপন সেবা ও পণ্যের উন্নয়ন এবং হোস্ট করার মাধ্যমেই গুগল বিশেষভাবে পরিচিত। গুগলের মূলমন্ত্র হলো- ‘বিশ্বের তথ্য সন্নিবেশিত করে তাকে সবার জন্য সহজলভ্য করে দেওয়া।’ গুগলের অপ্রাতিষ্ঠানিক মূলমন্ত্র হলো- ‘Don’t be evil’। গুগল, সার্চ ওয়েবের একটি বৃহত্তম সার্চ ইঞ্জিন। গুগলের লক্ষ্য হচ্ছে বিশ্বের যাবতীয় তথ্য সুবিন্যস্ত করা এবং সেগুলো কে সর্ব-সাধারণের জন্য উপযোগী করে প্রকাশ করা। আমাদের মধ্যে অনেকেই আছি যারা হয়তো গুগলের ইতিহাস সর্ম্পকে ভাল ভাবে জানি না। গুগলের সেই সব অজানা ইতিহাসকে সুবিন্যস্ত করে সাজিয়ে তৈরি করেছি আমার আজকের এই পোস্ট।

গুগলের প্রাথমিক ইতিহাসঃ- স্ট্যানর্ফোড বিশ্ববিদ্যালয়ের দু’জন সুনামধন্য ছাত্র 'ল্যারি পেজ এবং সার্গেই ব্রনি'ই হলেন গুগলের প্রতিষ্ঠাতা। গুগলের বর্তমান প্রধান কার্যালয় অবস্থিত “ক্যালফোর্নিয়া মাউন্টেইন ভিউ” নামক শহরে। ১৯৬৬ সালে ক্যালফোর্নিয়ার স্ট্যানর্ফোড বিশ্ববিদ্যালয়ের দু’জন পিএইচডি কোর্সের ছাত্র ল্যারি পেজ এবং সার্গেই ব্রনি সর্ব প্রথম এর কাজ শুরু করেন। ১৯৯৮ সালের ৭-ই সেপ্টেম্বরে ল্যারি পেজ এবং সার্গেই ব্রনি একটি প্রাইভেট লিমিটেড কোম্পানী হিসেবে গুগল প্রতিষ্ঠা করেন। কিন্তু ২০০৪ সালের ১৯-শে আগস্ট এটি পাবলিক লিমিটেডে রূপান্তরিত হয়। গুগল প্রতি নিয়তই নতুন সেবা, নতুন পণ্য দিয়ে বিশ্বে নিজেদের প্রয়োজনীয়তা অনেকখানি বাড়িয়ে তুলছে। বিজ্ঞাপন জগতে নিজেদের অবস্থান করেছে সুদৃঢ়। এছাড়া বিভিন্ন কোম্পানী কিনে এবং অংশীদারিত্ব নিয়ে নিজেদের বহুমুখীতাকেও সমৃদ্ধ করছে। তাই তো সার্চের পাশাপাশি ই-মেইল, ভিডিও শেয়ারং এবং সোশ্যাল নেটওয়ার্কিং ইত্যাদি বিষয়ে গুগলের বিভিন্ন ধরনের নানামুখী সেবা রয়েছে।

গুগলের নাম করনঃ- গুগলের শুরু হয় ১৯৯৬ সালে ল্যারি পেজ এবং সারজেই ব্রিন এর একটি রিসার্চ প্রোজেক্ট থেকে । তখনকার সার্চ সিস্টেম গুলো ছিল একটি টার্ম কতবার সার্চ করা হচ্ছে তার উপর নির্ভরশীল । তারা তখন "পেজ র‍্যংক টার্ম" টার উৎপত্তি করেন যে, একটি ওয়েবসাইট এর লিংক আরেকটি ওয়েবসাইটের লিংক এর সাথে সম্পর্কযুক্ত হবে এবং এভাবেই সার্চের ফলাফল আসবে ।

তারা এই সার্চ ইন্জিন এর নাম দেন "ব্যাকরাব", কারন এই সিস্টেম টা সব ব্যাক লিংক চেক করে রেজাল্ট দিত। কিন্তু পরবর্তিতে তারা এর নাম পরিবর্তন করে গুগল রাখেন। তবে আমরা আজ যে গুগলকে চিনি এবং জানি যদি ভুল না হতো তাহলে সেটি আজ আমাদের কাছে "googol" নামেই পরিচিতি লাভ করতো। কারন এই গুগল নামটির উৎপত্তি হয়েছিল ভুল বানান "googol" থেকে। ল্যারি পেজ এবং সার্গেই ব্রিন পরিকল্পনা গ্রহণের ঠিক পরের বছর অথ্যাৎ ১৯৯৭ সালের ১৫ই সেপ্টেম্বর গুগল ডট কম নামে একটি ডোমেইন নিবন্ধন করেন। কিন্তু তারা যে ডোমেইনটি নিবন্ধন করতে চেয়েছিলেন সেটি না হয়ে ভুল বশত নিবন্ধিত হয় Google নামে। এ নিয়ে অবশ্য তখন তারা খুবই মনকষ্টে ভোগেন। Google শব্দটার মানে যেটা দাড়ায় সেটা হলো এমন একটা অঙ্ক যেটা ১০ টু দি পাওয়ার ১০০। অর্থ্যাৎ ১ এর পেছনে ১০০ টি ০ থাকবে।

10,­000,­000,­000,­000,­000,­000,­000,­000,­000,­000,­000,­000,­000,­000,­000,­000,­000,­000,­000,­000,­000,­000,­000,­000,­000,­000,­000,­000,­000,­000,­000,­000,­000

অত্যন্ত আশ্চার্য জনক বিষয় হলো এই শব্দটির উদ্ভাবক ছিলেন, ৯ বছর বয়সী মিলটন সিরোটা, যিনি বিখ্যাত ম্যাথমেটিশিয়ান 'এডওয়ার্ড ক্যাসনার' এর ভাতিজি ছিলেন। তিনিই এটা কে বিখ্যাত করে তোলেন তার বইয়ে এর কথা লিখে । এই নামটি পছন্দ করার পেছনে তাদের মূল উদ্দেশ্য ছিল যাতে তাদের এই সার্চ ইঞ্জিন এর পেছনেও এরকম অনেক মানুষ থাকে।

গুগলের প্রাথমিক মূলধন সংগ্রহঃ- ১৯৯৮ সালের ৪ঠা সেপ্টেম্বর ক্যালিফোর্নিয়ার মেনলো পার্কে যখন গুগলের প্রাথমিক যাত্রা শুরু হয় তখন ল্যারি পেজ এবং সার্গেই ব্রিন-এর টাকা ছাড়াও সেই সময় তাদের পাশে এসে দাঁড়ান সান মাইক্রো সিস্টেমের সহ প্রতিষ্টাতা 'এন্ডি বেথটোশেইম'। তিনি গুগল কোম্পানী প্রতিষ্টা হওয়ার আগেই দুই বন্ধুকে এক লক্ষ ডলার দিয়ে সাহায্য করেন। পরের বছর জুন মাসে দুটি ভেঞ্চার ক্যাপিটাল নামক কোম্পানী গুগলে আড়াই কোটি (২৫ মিলিয়ন) ডলার বিনিয়োগ করে। পরবর্তিতে ২০০৪ সালে মাত্র ৮৫ ডলারে গুগল শেয়ার বাজারে তাদের শেয়ার ছেড়ে অল্পদিনেই তারা দুই হাজার তিন'শ কোটি ডলার আয় করে। বিনিয়োগ কারীরা যে ভুল করেননি তার প্রমাণ হলো, মাত্র তিন বছরের মাথায় এর প্রতিটি শেয়ারের মূল্য দাঁড়ায় প্রায় ৭০০ ডলার করে।

অফিস পরিবর্তনঃ- সান্তা মার্গারেট এ্যাভিনিউ-মেনেলো পার্ক ক্যালিফোর্নিয়ার ওজচিক্কি গ্যারেজ থেকে ১৯৯৯ সালের ফেব্রুয়ারী মাসে গুগল তার অফিস পরিবর্তন করে ১৬৫ ইউনিভার্সিটি এ্যাভিনিউ-আল্টো ডে তে স্থানান্তর করে। এ সময় গুগলের সর্বমোট কর্মী সংখ্যা ছিল মাত্র ০৮ (আট) জন। ধীরে ধীরে গুগলের কর্মচারীর সংখ্যা দাঁড়ায় ৪০ এ।

গুগলের বর্তমান কর্মী সংখ্যাঃ- ২০১৩ সালে অধীনস্ত মোটরোলা কোম্পানীসহ সব মিলিয়ে গুগলে ৪৭,৭৫৬ জন কর্মী রয়েছে, যাদের মধ্যে ১০,০০০ হাজারেরও বেশি সফটওয়্যার ডেভেলপারগন রয়েছে ৪০টি অফিসে। ২০০৪ সালে কোম্পানীটি প্রথম শেয়ার বাজারে আসার পর এর প্রতিষ্ঠাতা সের্গেই ব্রিন এবং ল্যারি পেজ এবং সিইও এরিখ স্কমিডট অনুরোধ করেন তাদের মূল বেতন যাতে এক ডলারে নামিয়ে আনা হয়। পরবর্তী সময়েও কোম্পানীর তরফ থেকে তাদের বেতন বৃদ্ধির ব্যাপারটি মানা করা হয়। কারন প্রাথমিকভাবে তাদের মূল বেতন আসত গুগলের শেয়ার থেকে। ২০০৪ সালের আগেই স্কমিডট $২৫০,০০০ আয় করেন প্রতি বছর এবং পেজ ও ব্রিন প্রত্যেকেই বার্ষিক বেতন পেতেন $১৫০,০০০।

২০০৭ এবং ২০০৮ সালের শুরুর দিকে, বেশ কিছু উচ্চ নির্বাহী গুগল ছেড়ে যান। ২০০৭ সালের অক্টোবরে ইউটিউবের প্রাক্তন প্রধান আর্থিক কর্মকর্তা গিডিওন ইউও উচ্চ পদস্থ ইঞ্জিনিয়ার বেন্জামিন লিং ফেসবুকে যোগ দেন। ২০০৮ সালের মার্চে শেরিল স্যান্ডবার্গ তারপর বৈশ্বিক অনলাইন বিক্রয় এবং পরিচালনার ভাইস প্রেসিডেন্ট ফেসবুকে তার ক্যারিয়ার শুরু করেন। একই সময়ে ব্র্যান্ড বিজ্ঞাপনের প্রধান অ্যাশ ইডিফ্রাউই নেটশপসে যোগ দেন। ২০১১ সালের, ৪ এপ্রিল ল্যারি পেজ সিইও এবং এরিখ স্কমিডট নির্বাহী চেয়ারম্যান হন। ২০১২ সালের জুলাইয়ে গুগলের প্রথম নারী কর্মী 'মারিসা মেয়ার' ইয়াহুর সিইও হতে গুগল ছেড়ে যান। নতুন কর্মীদের "নুগলারস" ডাকা হয় এবং কাজের প্রথম শুক্রবারে প্রপেলার বিনি নামক টুপি পরিধান করতে দেয়া হয়। গুগলের মোট আয় হচ্ছে ২.০৭৭ বিলিয়ন মার্কিন ডলার(২০০৬), প্রতিনিয়তই গুগল সমৃদ্ধ করছে তাদের তথ্য ভাণ্ডার। যার ফলস্রুতিতে বর্তমানে গুগলের জনপ্রিয়তা তুঙ্গে।

বছর অনুযায়ী এক নজরে গুগলের উন্নয়নঃ-
# ২০০৪ সালে গুগল সার্চ ইনডেক্স নাম্বার ৬০০ কোটির সীমানা অতিক্রম করে। যেখানে ৪২৮ কেটি ওয়েব সাইট এবং ৮.৮ কেটি ছবি ছিল। এ বছরের এপ্রিল মাসেই গুগল জি-মেইল নামক আরো একটি ওয়েব সাইট চালু করে। তবে সে সময় জি-মেইলে নতুন এ্যাকাউন্ট তৈরি করতে হলে অন্য ব্যবহারকারীর কাছ থেকে আমন্ত্রন পেতে হতো।

# ২০০৫ সালে গুগল যে নতুন সেবা গুলো চালু করে তার মধ্যে অন্যতম হলো, গুগল ম্যাপ, গুগল আর্থ, ওয়েব সার্চ হিস্ট্রি, গুগল টক, গুগল রিডার এবং গুগল অ্যানালাইসিস ইত্যাদী। এবং একই সাথে ব্লগার এবং জি-মেইল মোবাইল সংস্করনও চালু করা হয়।

# ২০০৬ সালে গুগলের নতুন সংযোজন হিসাবে পিকাসো এবং গুগল ক্যালেন্ডার চালু করা হয়। এবং এই বছরই আরো একটি জনপ্রিয় ওয়েব সাইট ইউটিউব ও স্কেচআপ কে কেনার ঘোষনা দেয় গুগল।

# ২০০৭ সালে গুগলের পক্ষ থেকে ইউটিউবকে সবার জন্য উন্মুক্ত করা হয়। এবং গুগলকে আরো সুন্দর ভাবে উপস্থাপনের জন্য গুগল আর্থে স্ট্রিট ভিউ এবং স্কাই নামের নতুন সেবা যুক্ত করা হয়।

# ২০০৮ সালে প্রথম বারের মত পৃথিবীর মাত্র ০৮ (আট) টি ভাষায় গুগল ট্রান্সলেটর চালু করা হয়। সেই সাথে গুগল সাইট ও জি-মেইল কে ল্যাবস ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করা হয়। এবং এ বছরই গুগল কর্তৃক 'গুগল ক্রোম' নামের একটি ওয়েব সাইট দেখার সফটওয়্যার প্রকাশ করা হয়।

# ২০০৯ সালে গুগল আর্থে মহা-সাগর সম্পর্কে বিস্তারিত তথ্য যুক্ত করা হয়। একই সঙ্গে কৃত্রিম উপগ্রহের মাধ্যমে ব্যবহারকারীর অবস্থান নির্ণয়ের জন্য গুগল ল্যাটিচিউড চালু করা হয়।

#২০১১ সালে গুগল ইয়াহুকে কিনতে চেয়েছিল। এবং গুগলের সাথে আরো অন্তত দুটি কোম্পনীর কথা হয় এ বিষয়ে মধ্যস্থতা করার জন্য। তৎকালিন সময়ে ওয়াল স্ট্রিট জার্নাল এর বিশ্বস্থ সূত্রের বরাত দিয়ে এ খবর প্রকাশ করা হয়েছিল। সে সময় ইয়াহুর অবস্থাটা খুব বেশি ভাল ছিল না। উক্ত সূত্রমতে গুগল ইয়াহুর সাইটের মাধ্যমে বিজ্ঞাপন বিক্রি করেতে আগ্রহী। কিন্তু বিষয়টি প্রাথমিক পর্যায়েই শেষ হয়ে যায়।

# গুগল নতুন কোম্পানী ক্যালিকো শুরু করার ঘোষনা দেয় ১৯শে সেপ্টেম্বর, ২০১৩ সালে যা পরিচালিত হবে এ্যাপলের চেয়ারম্যান আর্থার লেভিনসনের দ্বারা। দাপ্তরিক উন্মুক্ত ব্যাখায় বলা হয় "স্বাস্থ্য এবং কল্যানভিত্তিক" কোম্পানিটির মূল দৃষ্টি থাকবে "বৃদ্ধ ও এর সঙ্গে সম্পর্কিত রোগের" প্রতি।

# ২০১৩ সালের তৃতীয় ভাগের সামগ্রিক আয়ের রিপোর্টে দেখা যায় ১৪.৮৯ বিলিয়ন ডলার আয় হয়েছে যা আগের ভাগের চেয়ে ১২% বেশি। গুগলের ইন্টারনেট ব্যবসায় এক্ষেত্রে যোগায় ১০.৮ বিলিয়ন যার সাথে আরো ছিল ব্যবহারকারীদের বিজ্ঞাপনে ক্লিকের হার। ২০১৩ সালের নভেম্বরে গুগল ঘোষনা করে নতুন ১ মিলিয়ন বর্গ ফিটের (৯৩, ০০০ বর্গ.মি) অফিস স্থাপনের যা হবে লন্ডনে এবং সম্ভাব্য উন্মুক্তের সাল হিসেবে ২০১৬ সালকে ধরা হয়। নতুন অফিসে প্রায় ৪, ৫০০ চাকুরীজিবীর কর্মসংস্থান হবে এবং ব্রিটেনের সবচেয়ে বড় বানিজ্যিক সম্পদ কেনার ইতিহাস হয়ে থাকবে।

# ২০১৪ সালের অক্টোবরে, ইন্টারব্রান্ড সূচক অনুযায়ী গুগল ছিল দ্বিতীয় সবোর্চ্চ মূলবান ব্রান্ড! পুরো পৃথিবীতে যার মূল্যমান ছিল প্রায় ১০৭.৪ বিলিয়ন ডলার! মিলওয়ার্ড ব্রাউনের অন্য একটি রির্পোটে গুগলকে প্রথম স্থানে রাখা হয়।

বর্তমানে শেয়ার মূল্যের দিক থেকে গুগল মাইক্রোসফটকে ও পিছনে ফেলেছে। গুগলের বর্তমান শেয়ারের মূল্য দাঁড়িয়েছে ২৪৯.১ বিলিয়ন মার্কিন ডলার এবং অন্যদিকে মাইক্রোসফটের শেয়ার মূল্য ২৪৭.২ বিলিয়ন মার্কিন ডলার। অবশ্য দুটি কোম্পনীই অ্যাপলের থেকে অনেকটাই পিছিয়ে আছে। বর্তমানে অ্যাপলের মোট শেয়ার মূল্য ৬১৮ বিলিয়ন মার্কিন ডলারের ও বেশি। তবে সার্চ ইঞ্জিন, অ্যানন্ড্রয়েড সিস্টেম এবং ইউটিউবের মাধ্যমে বর্তমানে গুগল নিজেদের শেয়ার মূল্য অনেকটাই বাড়িয়ে নিতে সক্ষম হয়েছে। উল্লেখ থাকে যে, বর্তমানে ল্যারী পেইজ এবং সের্গেই ব্রিন গুগলের মাত্র ১৬ শতাংশের মালিক।

২০০৬ সালে গুগল ইনকর্পোরেট ১শ’ ৬৫ কোটি ডলারের বিনিময়ে ইউটিউবের মালিকানা কিনে নেয়। এখন সনাতন ইন্টারনেট সার্চ বিজ্ঞাপন ব্যবসার বাইরে গুগলের আয়ের অন্যতম প্রধান উৎসে পরিণত হয়েছে ইউটিউব। বর্তমানে ইউটিউবের পৃষ্ঠায় ভিডিওর পাশে থাকা বিজ্ঞাপন বাবদ তাদের বার্ষিক আয় ৫শ’ কোটি ডলার। একটা অবাক হওয়ার মত কথা বলি! গুগল এর নতুন সিইও হিসেবে দায়িত্ব গ্রহণ করার পর গুগলের সহ-প্রতিষ্ঠাতা ল্যারি পেজ বার্ষিক ১.২৫ মিলিয়ন ডলার বেতন পান।

গুগলের অজানা ১১টি সেবাপণ্যঃ-
০১. গুগল মার্স; গুগল আর্থের মতোই একটি প্রোগ্রাম, যা লাল গ্রহ মঙ্গল সম্পর্কে তথ্য সরবরাহ করে।
০২. গুগল স্কলার জ্ঞানমূলক তথ্য সংগ্রহের একটি সার্চ ইঞ্জিন। বিশ্ববিদ্যালয়, বই, আদালত এবং এ রকম অন্য সাইটগুলোর কাজে ব্যবহারের জন্য গুগল স্কলার তুলনামূলক দামী সার্চ ইঞ্জিন।
৩. গুগল স্ট্রিটভিওয়ের মতো গ্রাহকদের ভার্চুয়ালভাবে জাদুঘর, আর্ট গ্যালারি পরিদর্শনের একটি সাইট হচ্ছে গুগল আর্ট প্রজেক্ট।
০৪. বিভিন্ন ভাষায় টাইপ করার জন্য গুগলের সেবাদানকারী প্রোগ্রামটি হচ্ছে গুগল ট্রান্সলিটারেশন।
০৫. গুগল অস্ট্রেলিয়া ওলেগোর মধ্যকার একটি প্রকল্প হচ্ছে বিল্ড উইথ ক্রোম। এটি গুগল ক্রোম ওয়েব ব্রাউজারের মাধ্যমে ত্রিমাত্রিক ছবি প্রদর্শনের একটি প্রকল্প।
০৬. বিজ্ঞাপনদাতাদের জন্য বাজার-সম্পর্কিত ধারণাদানের সাইট হচ্ছে গুগল থিংক।
০৭. গ্রাহকদের অনুসন্ধান দক্ষতা বৃদ্ধির জন্য প্রয়োজনীয় টিপস দানকারী সাইট হচ্ছে পাওয়ার সার্চিং উইথ গুগল।
০৮. বন্ধুদের সঙ্গে বিভিন্ন ব্যাপারে পরিকল্পনা করার জন্য গুগলের নেটওয়ার্কের নাম হচ্ছে স্কিমার।
০৯. চলমান গানের শিরোনাম ও গানটি সম্পর্কে যে কোন ধরনের তথ্য নিতে গুগল সাউন্ড সার্চ ব্যবহার করা হয়।
১০. বিভিন্ন বিষয়বস্তু, প্রশ্ন বা ধারণা নিয়ে খোলামেলা আলোচনার জন্য রয়েছে গুগল মডারেটর।
১১. নিরাপদ অনুসন্ধানের জন্য রয়েছে এনক্রিপটেড ডট গুগল ডটকম। এতে অনলাইন ব্যাংকের মতো সিকিউর সকেট লেয়ার এসএসএল নামক নিরাপত্তা ব্যবস্থা থাকে।

সার্চ জায়ান্ট থেকে টেক জায়ান্টঃ- সার্চ ইঞ্জিন হিসেবে যাত্রা শুরুর পর থেকে গুগলকে আর পেছন ফিরে তাকাতে হয়নি। শুরুতে সার্চ ইঞ্জিন হিসেবেই বিশ্ববাসীর কাছে অপ্রতিদ্বন্দ্বী হিসেবে নিজেদের প্রতিষ্ঠা করতে সক্ষম হয় গুগল। ১৯৯৮ সালে যাত্রা করা প্রতিষ্ঠানটি ২০০০ সালের জুলাই মাসেই ১০০ কোটি ওয়েবপেজের ইনডেক্স তৈরিতে সমর্থ হয়। ২০১১ সালের মে মাসে প্রথমবারের মতো এক মাসে ১০০ কোটি অনন্য ব্যবহারকারী গুগল ব্যবহার করেন। ২০১২ সালে গুগল'র রাজস্ব আয় ছাড়িয়ে যায় ৫ হাজার কোটি ডলার।

গুগল এর মজার কিছু বিষয়ঃ- গুগল যে সবসময় কাজেই ব্যবহৃত হবে এমন তো কোনো কথা নেই। মাঝে মাঝে তো এটা আমাদেরকে একটু বিনোদনও দিতে পারে!
www.google.com.hk/intl/zh-CN/landing/shuixia
এই লিংকে গেলে আপনি পানির নিচে হাবুডুবু খেতে থাকবেন। এমনকি আপনি যাই সার্চ করবেন সেগুলোও উপর থেকে নিচের দিকে এসে পানিতে ডুবে যাবে। আর যদি নাগড়দোলায় চড়তে চান তাহলে Google এ গিয়ে লিখুন Do a barrel roll, তারপর এন্টার। দেখুন আপনাকে তিন চক্কর নাগরদোলার দোল খাইয়ে নিয়ে আসবে। তাতেও যদি মন না ভরে তাহলে Google এ গিয়ে টাইপ করুন Google Sphere এবং এন্টার দিন। দেখবেন আপনার সবকিছুই ঘুরতেছে। আরা যারা গুগলের ভাঙচুর দেখতে চান তারা Google এ গিয়ে লিখুন Google gravity, তারপর এন্টার দেওয়ার পর প্রথম যে লিংকটি আসবে সেটিতে ক্লিক করুন। বাকিটুকু গুগল-ই আপনাকে করে দেখাবে। আর যদি গুগলকে উল্টাপাল্টা দেখতে চান তাহলে চলে যান এই লিংকেঃ- http://elgoog.im/।

গুগল সম্পর্কে কিছু চমকপ্রদ তথ্যঃ-
=> গুগলের আদি নাম হচ্ছে ‘ব্যাকরাব (Back rub)’!
=> প্রথমদিকে প্রতি সেকেন্ডে ৩০-৫০টি পেজ প্রসেস করতে পারত গুগল। কিন্তু বর্তমানে সেকেন্ডে কয়েক মিলিয়ন পেজ প্রসেস করতে পারে এই সার্চ ইঞ্জিন।
=> প্রতিষ্ঠার শুরুতে মাত্র ৪০ গিগাবাইট স্টোরেজ ব্যবহার করত গুগল। আর এখন এর ইনডেক্সে ১০০ মিলিয়ন গিগাবাইটের বেশি ডেটা রয়েছে। কেউ যদি ব্যক্তিগত ভাবে গুগলের এই সব তথ্য জমা রাখতে চান তাহলে তার এক টেরাবাইট আকারের এক লাখ হার্ডড্রাইভের দরকার হবে।
=> এক পর্যায়ে ল্যারি পেজ ও সের্গেই ব্রিন গুগলকে বিক্রি করে দিতে চেয়েছিলেন। তখন ইয়াহু এটি কিনতে অস্বীকৃতি জানায়। ২০০২ সালে যখন ৩ বিলিয়ন ডলারে ইয়াহু গুগলকে কিনতে চায়, তখন গুগল রাজী হয়নি। বর্তমানে গুগলের মূল্য ৪০০ বিলিয়ন ডলারের বেশি।
=> গুগলের হোমপেজ প্রথম থেকেই পরিস্কার-পরিচ্ছন্ন; এতে খুব বেশি সেকশন/কনটেন্ট দেয়া হয়নি। প্রথম দিকে সাইটটির প্রতিষ্ঠাতারা মূলত এইচটিএমএল কোডিংয়ে অতটা দক্ষ না থাকায় তারা একে সাধারণভাবে রেখে দেন। পরবর্তীতে গুগল প্রসার লাভ করার পরেও এই পরিচ্ছন্ন চেহারাই রেখে দেয়া হয়।
=> পেজ এবং ব্রিন প্রথম দিকে গুগলকে 'What Box' বলে ডাকতো। তাছাড়া ব্রিন মাঝে-মাঝে 'Wet Box' বলেও ডাকতো। যা সাধারনত এক ধরনের কবিতার মত বুঝাতো।
=> আলেক্সা অনুযায়ী গুগল হল পৃথিবীর সব চাইতে বেশি ভ্রমনকৃত ওয়েবসাইট।
=> প্রতিদিন গুগল সার্চ ইঞ্জিন অপারেটিং এর জন্য ১ বিলিয়ন সার্চ অনুসন্ধানের প্রেক্ষিতে ১ মিলিয়ন কম্পিউটার ব্যবহার করা হয়।
=> গুগলে প্রতি সেকেন্ড ২০ লাখেরও বেশি সার্চ করা হয়।
=> গুগলের ভিডিও সেবা ইউটিউবে প্রতি মাসে ৬০০ কোটি ঘন্টারও বেশি ভিডিও দেখা হয়। অথ্যাৎ যা বিশ্বের প্রত্যেক মানুষের মাসে এক ঘন্টা করে ভিডিও দেখার মত।

=> চট্টগ্রামের সি.ডি.এ পাবলিক স্কুল অ্যান্ড কলেজের উচ্চ মাধ্যমিক ২য় বর্ষের ছাত্র 'আলি ওয়ামিম খান' গুগল স্টোরের একটি ত্রুটি ধরিয়ে দিয়ে আন্তর্জাতিক পর্যায়ের ‘হল অব ফেম’ পুরষ্কার পেয়েছিল । যতদূর জানি , গুগল স্টোরে Dom based XSS ত্রুটি খুঁজে বের করার জন্য ওয়ামিমকে হল অব ফেম পুরষ্কার হিসাবে সার্টিফিকেট এবং ,৫০০০ ডলার প্রদান করে গুগল। ওয়ামিম গুগলকে সতর্ক করলে গুগল দ্রুত Loop Holes সমস্যা সংশোধন করে।
=> গুগলের প্রধান পাতা অর্থাৎ Google.com এ কোন বিজ্ঞাপন রাখা হয়না। যদি গুগল সেখানে বিজ্ঞাপন দেওয়ার আগ্রহ প্রকাশ করতো, তাহলে তার জন্য প্রত্যেকটা বিজ্ঞাপনদাতারা কমপক্ষে ১০ মিলিয়ন ইউ এস ডলার দিত!
=> গুগল হোমপেজ দেখা যায় প্রায় নব্বইটি ভাষায়। এর ভেতরে কিছু অদ্ভুত ভাষাও আছে। যেমন জনপ্রিয় মুভি সিরিজ স্ট্রারট্রেক-এ ব্যবহৃত ‘ক্লিংওন’ ভাষা কিংবা দ্য মাপেট সিনেমায় ব্যবহৃত ‘বর্ক বর্ক বর্ক’ ভাষা।
=> গুগলে একটি “Chief Culture Officer” পদ আছে। তাঁর কাজ হল নতুন নতুন সংস্কৃতি তৈরি করা এবং গুগলের কর্মকর্তাদের সবসময় আনন্দে এবং খুশিতে রাখা।
=> স্টিভ জবস তার মৃত্যুর ১ বছর পূর্বে গুগলের বিরুদ্ধে একটি পবিত্র যুদ্ধে নামার ঘোষণা দিয়েছিলেন। তার কারন ছিল বর্তমান বিশ্বের অন্যতম জনপ্রিয় অপারেটিং সিস্টেম Android চালু করা।
=> গুগলে যখন কোন বিষয় জানার জন্য সার্চ করা হয় তখন আমরা খুবই দ্রুত তার ফল দেখতে পাই। কিন্তু মজার বিষয় হলো, এই ফলাফল প্রদর্শনের আগে গুগল প্রায় ২০০ টি বিষয় বিবেচনা করে তারপর তা আমাদের সামনে প্রদর্শন করে!

=> ক্যালিফোর্নিয়া গ্যাজলিং নামক কোম্পানীর কাছ থেকে গুগল প্রতি বছর ছাগল ভাড়া করে। আর এই ছাগল গুলোর কাজ হলো গুগল হেড কোয়ার্টারের পাশে জমে যাওয়া ঘাস এবং আগাছা খেয়ে পরিষ্কার করা।
=> আপনি যদি গুগলে কোন কিছু সার্চ করতে গিয়ে ভুল বানান লেখেন তাহলেও কোন সমস্যা নেই। কারন সাধারনত আমরা কোন কিছু লিখতে গিয়ে ভুল করে থাকি, আর সে বিষয় গুলো মাথায় রেখেই সেই ডোমেইন গুলো কিনে রেখেছে গুগল। তাছাড়া আপনি গুগলে ৪৬৬৪৫৩.com লিখে সার্চ করলেও আপনার সামনে গুগল এসে হাজির হবে। কারন আপনার ফোনের কিপ্যাড খুজে দেখুন ৪৬৬৪৫৩ এর সাথে google এর কোন মিল খুঁজে পান কিনা?

গুগলের জানা অজানা মজার ১৫টি টিপসঃ-
১. আপনি গুগলে একটি টাইমার ও তার সঙ্গে অ্যালার্ম সেট করতে পারেন। এজন্য গুগল সার্চে timer কথাটি লিখুন আর তার আগে যে কোনো মিনিটের কথা লিখে নিন। এতেই শুরু হয়ে যাবে টাইমার।
২. নাসা স্যাটেলাইট থেকে তোলা মহাশূন্যের ছবি গুগলেই পাওয়া যাবে। এজন্য Google.com/sky লিখে দিলেই হবে।
৩. বিয়ে করতে যাচ্ছেন? গুগল আপনার বিয়ের অনুষ্ঠান, ভেনু নির্বাচনসহ বহু বিষয়ে সহায়তা করতে তৈরি আছে।
৪. গুগল এনগ্রাম একটি মজার টুলস, যার মাধ্যমে আপনি ১৫০০ সাল থেকে ২০০৮ সালের মধ্যে প্রকাশিত ৫.২ মিলিয়ন বইয়ের মধ্যে ব্যবহৃত শব্দগুলোর পরিবর্তন বিষয়ে জানতে পারবেন।
৫. বড় কোনো সংখ্যা নিয়ে সমস্যায় আছেন? গুগল দিতে পারে সমাধান। সংখ্যাটিকে পড়ে দিতে গুগলে তা দিয়ে “=English” লিখলেই চলবে।
৬. গুগল ট্রান্সলেটের মাধ্যমে বিশ্বের বিভিন্ন ভাষার লেখা অনুবাদ করা যায়। তবে এতে একটি ‘ম্যানুয়াল’ বিষয়ও আছে। যেমন গুগলের মাধ্যমে আপনি কোনো একটি চীনা ভাষার চিহ্ন একেও তার অনুবাদ করতে পারবেন।
৭. গুগলের ইনপুট টুলের মাধ্যমে ৮০টি ভিন্ন ভাষায় ইনপুট দেওয়া সম্ভব।
৮. নানা ধরনের ফন্টের গুগলের সাহায্য নেওয়ার ব্যবস্থা রয়েছে। এজন্য Google.com/fonts -এ যেতে হবে।
৯. গুগল স্কলারের মাধ্যমে তথ্য খুঁজে বের করা এখন আগের তুলনায় অনেক সহজ।
১০. বিশ্বের বিভিন্ন বিখ্যাত জাদুঘরে সংরক্ষিত বহু চিত্রকর্মের উচ্চ রেজুলিশনের ছবি দেখা যাবে গুগলে। আপনার সাংস্কৃতিক জ্ঞান বাড়ানোর জন্য এগুলো ব্যবহার করা সম্ভব।
১১. গুগলের ‘ডিজিটাল চিট শিট’ ব্যবহার করে উপকৃত হতে পারেন ব্যবসায়ীরা।
১২. মানুষের সাম্প্রতিক চিন্তাভাবনা সম্পর্কে জানতে চান? গুগলের সাহায্যে জানতে পারেন দৈনন্দিন সর্বাধিক সার্চকৃত শব্দগুলো।
১৩. গুগল ম্যাপে যোগ করতে পারেন আপনার নিজের তোলা ছবি। এতে ছবিটি কোথায় তোলা হয়েছে, তার তথ্য পাওয়া যাবে।
১৪. গুগলে রয়েছে সাউন্ড সার্চ-এর অপশন। কোনো একটি গান বাজানো হলে তা কোন অ্যালবামের, তা জানা সম্ভব।
১৫. গুগলের রয়েছে একটি অসাধারণ নোট রাখার ও রিমাইন্ডার অ্যাপ। এটি ডেস্কটপ ও স্মার্টফোনে একত্রেই কাজ করে।

তথ্য সূত্রঃ-
০১। গুগল - উইকিপিডিয়া
০২। গুগলঃ শুধুই একটি সার্চ ইঞ্জিন নয়(পর্ব-২)
০৩। গুগলের ইতিহাস জেনে রাখা ভালো
০৪। গুগল সমগ্র ও কিছু মজাদার তথ্য
০৫। গুগল: নাম, লোগো, হোডকোয়াটার এবং আরও কিছু : একটি ময়নাতদন্ত -২
ইত্যাদী।

পুনশ্চঃ- আজ এ পর্যন্তই! আগামী কোন একদিন বা কোন এক সময় হয়তো অন্য কোন নতুন বিষয় নিয়ে আপনাদের সামনে হাজির হবো আমি 'সাহসী সন্তান'! সে পর্যন্ত সবাই ভাল থাকুন, সুস্থ থাকুন আল্লাহ হাফেজ!

বিঃ দ্রঃ- টাইপিংয়ের ভুলের কারনে হয়তো অনেক জায়গায় বানানে ভুল থাকতে পারে। সেটাকে বিবেচ্য বিষয় হিসাবে না ধরে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখলে কৃতার্থ হবো।

মন্তব্য ১১৩ টি রেটিং +২১/-০

মন্তব্য (১১৩) মন্তব্য লিখুন

১| ০১ লা অক্টোবর, ২০১৫ দুপুর ২:০৭

রেজাউল করীম বলেছেন: ধন্যবাদ। এইসব তথ্য দেয়ার জন্য

০১ লা অক্টোবর, ২০১৫ বিকাল ৩:১০

সাহসী সন্তান বলেছেন: আপনাকেও ধন্যবাদ মন্তব্য করার জন্য!

২| ০১ লা অক্টোবর, ২০১৫ দুপুর ২:৫০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: তথ্যসূত্র ব্যবহার করার জন্য ধন্যবাদ। :) পোস্ট ভালো লেগেছে।

০১ লা অক্টোবর, ২০১৫ বিকাল ৩:১৫

সাহসী সন্তান বলেছেন: তথ্যসূত্র তো আমি আগেও ব্যবহার করেছিলাম। তবে আমি যেভাবে চাচ্ছিলাম ঠিক সেভাবে হচ্ছিল না, তাই ভাবছিলাম যে এটা আবার পূনরায় রিপোস্ট করবো। এডিট করে সংযোজন করার পরেও কেমন জানি লাগছিল, তাছাড়া এডিট করে আবার পোস্ট হচ্ছিল না! তবে পরে দেখলাম ঠিক হয়ে গেছে। পোস্ট নিজের মনের মত না হলে নিজের কাছেই কেমন জানি লাগে! তাই বারবার আপডেট করি।

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য!

৩| ০১ লা অক্টোবর, ২০১৫ দুপুর ২:৫৮

প্রামানিক বলেছেন: ধন্যবাদ ভাই, গোগুল সম্পর্কে অনেক কিছু জানা হলো।

০১ লা অক্টোবর, ২০১৫ বিকাল ৩:১৮

সাহসী সন্তান বলেছেন: ধন্যবাদ ভাই! আপনার সেই 'তেল মালিশ' কিন্তু সত্যিই চমৎকার হইছে। সত্যি বলতে কি জানেন, আমার যখনই মন খারাপ থাকে ঠিক তখনই আপনার ব্লগে ঢু মেরে আাসি! আর আপনার সুন্দর সুন্দর কবিতা পড়ে এক নিমেষেই মনটা ভাল হয়ে যায়। তাছাড়া আপনার কবিতা গুলোকে মনে হয় আমি সব থেকে ভাল ভাবে বুঝতে পারি!

শুভ কামনা জানবেন, আমার সব থেকে প্রিয় কবি!

৪| ০১ লা অক্টোবর, ২০১৫ বিকাল ৩:০৪

শতদ্রু একটি নদী... বলেছেন: চমৎকার সাহসী ভাই। পোস্ট এমনই হওয়া উচিত, ব্যাপক এবং বিস্তারিত। আজকের এবং আগামীদিনের প্রজন্মের জন্য গুগল একটা আশির্বাদের মত। আমাদের কিশোর কিংবা আরো কম বয়সে আমাদের কিছু জানতে অনেক কস করতে হত। গুগল আর উইকি এখন সেই কাজটা একদম সহজ করে দিয়েছে। আমরা অনেকেই বলি যে আজকালকার বাচ্চারা তেমন কিছুই জানেনা, ফার্মের মুরগী। আমি নিজেই অনেক বলি। কিন্তু একই বয়সে ওদের জানার পরিধি আমাদের থেকে অনেক বেশি, এর পেছনে অবদান এই গুগল, উইকি অথবা সামগ্রিকভাবে ইন্টারজেনের। সংক্ষেপে কিংবা বিস্তারিত যেভাবেই জানতে চাননা কেন, সবই পাবেন এখানে। যদিও ইন্টারনেটে ক্রসচেকের ব্যাপার থাকে, কারন ইচ্ছামত মানুষজন লিখে, একই ব্যাপার নিয়ে বেশ কয়টা লিঙ্ক ঘেটে পড়লে প্রকৃত তথ্য জানা যায়।

আপনি নিজেও তথ্য ভান্ডার বাড়ানোর কাজে নিজের অবদান রাখতে পারেন। উইকিতে কন্ট্রিবিউট করতে পারেন, খুবই সোজা। আর যা খুশী লিখে দেবেন সেটা এখন আর সম্ভব না। উইকিতে যারা কন্ট্রিবিউট করে, তাঁরা সবাই মোটামুটি সৎ। রেফারেন্স ছাড়া, অগ্রহনযোগ্য কিছু একটা লিখে দেবেন সেটা হবেনা। নজরে রাখা হয় সব।

শুভকামনা রইলো। :)

০১ লা অক্টোবর, ২০১৫ বিকাল ৩:২৬

সাহসী সন্তান বলেছেন: নদী ভাই, আমি উইকিতে বেশ কিছু কন্ট্রিবিউট করেছি। আমার নিজ জেলা সম্পর্কে নিজ থানা সম্পর্কে এবং আমার পরিচিত বেশ কিছু যায়গা সম্পর্কে। যে গুলো আমার লেখার আগে বেশ কিছু ভুল তথ্য দেওয়া ছিল। আমি অনেক চেষ্টা করেছি সেগুলো কে সঠিক তথ্যের আওতায় আনতে! লেখাগুলোকে আমি সম্পূর্ন তথ্যসূত্র সহ উল্লেখ করেছিলাম আর সেজন্য উইকির পক্ষ থেকে আমার কাছে ই-মেইলের মাধ্যমে একটা অভিনন্দন বার্তাও পাঠানো হয়েছিল!

আসলে চেষ্টা করলে কিন্তু আমরাও পারি মানুষের কাছে সঠিক তথ্যটা তুলে ধরতে! সুন্দর এবং গঠনমূলক মন্তব্যের জন্য আপনাকে অশংখ্য ধন্যবাদ! পোস্টে আপনার মন্তব্য মানেই একটা বাড়তি পাওয়া!

আপনার জন্যেও শুভ কামনা!

৫| ০১ লা অক্টোবর, ২০১৫ বিকাল ৩:১১

জেন রসি বলেছেন: আপনি নিজেই দেখি জলজ্যান্ত গুগল! :P

চমৎকার পোষ্ট। :)

নেক্সট টাইম কিছু জানার দরকার হইলে আপনাকেই সার্চ ইঞ্জিন বানাইয়ে ফেলব!! ;) :P

০১ লা অক্টোবর, ২০১৫ বিকাল ৩:৩১

সাহসী সন্তান বলেছেন: জেন ভাই আমরা যারা ব্লগার কিংবা বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় লেখা-লেখি করি তারা কিন্তু কেউই গুগলের বাইরে নই। আমি ভাই অল্প জানি! আপনি যেভাবে পরাবাস্তব নিয়ে মাতামাতি করেন, না জানি কি সব প্রশ্ন করবেন তাতে মাথা আজীবনের জন্য হ্যাং হয়ে যাবে? আমারে সার্চ ইঞ্জিন বানানোর দরকার নেই ভাই, আমি যেমন আছি তেমনই ভাল!

মন্তব্যে ভাললাগা জানবেন! কেমন আছেন ভাই?

৬| ০১ লা অক্টোবর, ২০১৫ বিকাল ৩:২১

গেম চেঞ্জার বলেছেন: বাঃ ভাল পোস্ট দিছেন। পড়তে পড়তে শেষ হতে চায়না। B-)

০১ লা অক্টোবর, ২০১৫ বিকাল ৩:৩৪

সাহসী সন্তান বলেছেন: মিয়া কোন কিছুর দরকার পড়লেতো গুগল মামার কাছে দৌড় লাগান! তো এখন পড়তে সমস্যা কোথায়? যার সাথে এত পিরিত তারে একটু ভাল ভাবে জেনে রাখা ভাল নয় কি? :P

মন্তব্যের জন্য ধন্যবাদ!

৭| ০১ লা অক্টোবর, ২০১৫ বিকাল ৩:৩৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
গুগল-পিডিয়া! বাংলা ভাষায় গুগল সম্পর্কে সর্বোচ্চ তথ্য দেওয়া হয়েছে, আমার ধারণা। ভালো হয়েছে।

গুগলরে আমি খুউব ভালা পাই! :)

০১ লা অক্টোবর, ২০১৫ বিকাল ৩:৪৩

সাহসী সন্তান বলেছেন: আপনার মন্তব্য কে আমিও খুব ভালা পাই! পোস্টটা আপনার কাছে ভাল লাগছে জেনে খুশি হলাম।

মন্তব্যে ভাল লাগা জানবেন!

৮| ০১ লা অক্টোবর, ২০১৫ বিকাল ৩:৩৮

গেম চেঞ্জার বলেছেন: =p~ :D :)

০১ লা অক্টোবর, ২০১৫ বিকাল ৩:৪৫

সাহসী সন্তান বলেছেন: ভাই ইমোর চেয়ে নিজে কিছু লিখে প্রকাশ করা উচিত! তাতে সম্পর্কটা আরো বেশি সুসংগঠিত হয়! ;)

৯| ০১ লা অক্টোবর, ২০১৫ বিকাল ৩:৪০

জেন রসি বলেছেন: আপনার পোষ্ট পড়লে একটা সাজানো বাগান দেখার মত স্বাদ পাওয়া যায়! :) কোথাও এলোমেলো কিছু নাই। সবকিছুই সুসংগত। তাই ধরে নেওয়া যায় আপনার চিন্তা ভাবনাও সুসংগত! :)

০১ লা অক্টোবর, ২০১৫ বিকাল ৩:৫২

সাহসী সন্তান বলেছেন: আমি নিজে কতটা গোছালো সেটা আমার আম্মুকে জিজ্ঞাসা করলেই সঠিক তথ্যটা পাওয়া যাবে। বাঁদার, গাধা, হাতি, ফড়িং আরো কত কি বিশেষনে যে তিনি আমারে ডাকেন তার ইয়াত্তা নাই! পরিশেষে 'পাগল' বলতেও ছাড়েন না।

এই পোস্টটা সম্পর্কে বলি। সত্যি বলতে পোস্টটা আজ প্রকাশ করার ইচ্ছা ছিল না। কিন্তু ভুল বশত ড্রাফট-এ ক্লিক করতে গিয়ে পোস্ট করুন বাটনে ক্লিক পড়ে। প্রায় আধা ঘন্টা পোস্টটা প্রথম পাতাতে রাখার পর তা পুনরায় ড্রাফট করি। এবং দশ মিনিট পর তা পূন সংযোজন করে আবারও প্রকাশ করি। তাতেও আমার মন ওঠে না। আজ দুপরে খাওয়া-দাওয়া করার পর সেটাকে আবারও আপডেট করার চিন্তা ভাবনা করতে গিয়ে দেখি আপডেট করার পর তা আর পোস্ট হচ্ছে না। তাই এটাকে রিপোস্ট করার কথা ভাবি। কিন্তু নিজের ব্লগে এসে দেখি আপডেটটা কমপ্লিট হয়ে গেছে।

১০| ০১ লা অক্টোবর, ২০১৫ বিকাল ৩:৫২

গরু গুরু বলেছেন: বা তথ্যর ভাণ্ডার।।।। ধন্যবাদ

০১ লা অক্টোবর, ২০১৫ বিকাল ৩:৫৪

সাহসী সন্তান বলেছেন: প্রথমেই আমার ব্লগে আপনাকে স্বাগত! আসলেই জানার কোন শেষ নেই!

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য!

১১| ০১ লা অক্টোবর, ২০১৫ বিকাল ৪:০২

জেন রসি বলেছেন: লেখক বলেছেন: আমি নিজে কতটা গোছালো সেটা আমার আম্মুকে জিজ্ঞাসা করলেই সঠিক তথ্যটা পাওয়া যাবে। বাঁদার, গাধা, হাতি, ফড়িং আরো কত কি বিশেষনে যে তিনি আমারে ডাকেন তার ইয়াত্তা নাই! পরিশেষে 'পাগল' বলতেও ছাড়েন না।

আমাকে কি বিশেষণে বিশেষায়িত করা হয় সেটা কোন ভাবেই বলা যাবে না!! :P

০১ লা অক্টোবর, ২০১৫ বিকাল ৪:২৫

সাহসী সন্তান বলেছেন: জাতির কাছে কোন কিছু অপ্রকাশ্য রাখাও কিন্তু একটা বড় ধরনের বজ্জাতি (Don't Mind)! :P তবে পৃথিবীর সব মা-বাবাই যে এক রকমের হয় সেটা আমরা সবাই জানি। সুতরাং আপনি না বললেও আমি বেশ ভাল ভাবেই বুঝতে পারছি বিষয়টা কেমন হয়। :P তবে ঐ ডাক গুলোই কিন্তু পৃথিবীর সব থেকে আদুরে ডাক!

দেখেন যদি ঐ বিশেষণ গুলো মা-বাবা বাদে অন্য কেউ ব্যবহার করে তখন মেজাজ কতটা খারাপ হয়ে যায়? অথচ আমার আম্মু যখন ডাকে তখন আমার এতটাই হাসি লাগে যে কি বলবো। মাঝে-মাঝে বলি, আম্মু আমি কি 'পাগল' যে তুমি আমারে পাগল বল? আম্মুও তখন আমার সাথে সে কি হাসি.........!! ;)

১২| ০১ লা অক্টোবর, ২০১৫ বিকাল ৪:২৫

সুমন কর বলেছেন: গুগল সম্পর্কে অনেক অজানা তথ্য জানলাম।

চমৎকার তথ্যসমৃদ্ধ পোস্টে অনেক অনেক ভালো লাগা রইলো। +।

০১ লা অক্টোবর, ২০১৫ বিকাল ৪:২৮

সাহসী সন্তান বলেছেন: আমার পোস্টে মনে হয় আপনিই সব থেকে বেশি প্লাস দিছেন! সে জন্য আমি আপনার কাছে কৃতজ্ঞ। আমার প্রিয় ব্লগারদের তালিকায় আপনিও একজন, এবং আপনার প্রত্যেকটা পোস্ট আমার কাছেও ভীষন ভাল লাগে!

শুভ কামনা জানবেন! ধন্যবাদের সহিত আপনার প্লাস গৃহিত হইলো!

১৩| ০১ লা অক্টোবর, ২০১৫ বিকাল ৪:৩৫

সুমন কর বলেছেন: আমি চেষ্টা করি, প্রতিটা ভালো পোস্টে লাইক দিয়ে যেতে। এতে কোন সমস্যা নেই। বরং ব্লগারদের উৎসাহ বাড়ে।

০১ লা অক্টোবর, ২০১৫ বিকাল ৫:৪২

সাহসী সন্তান বলেছেন: পূন মন্তব্যে আবারও ধন্যবাদ জানবেন! আসলে আপনাদের মত ব্লগারদের উৎসাহতেই তো আমরা এমন পোস্ট করতে উৎসাহিত হই! আশাকরি সব সময় পাশে থাকবেন!

ভাল থাকবেন, সব সময়!

১৪| ০১ লা অক্টোবর, ২০১৫ বিকাল ৪:৪০

চোখের কাঁটা বলেছেন: খুবই সুন্দর পোস্ট! সারা জীবন শুধু ব্যবহারই করে গেলাম, তবে আজ আপনার মাধ্যমে এর বিস্তারিতটা জেনে নিলাম! এমন পোস্টের জন্য অবশ্যই আপনার ধন্যবাদ প্রাপ্য!


শুভ কামনা রইলো!

০১ লা অক্টোবর, ২০১৫ বিকাল ৫:৪৮

সাহসী সন্তান বলেছেন: পোস্টটা যে আপনার কাছে ভাল লেগেছে, সেটা জানতে পেরে আমারও ভীষন ভাল লাগছে! ভাই যে টুকুই লিখিনা কেন, চেষ্টা করি সেটাকে কে ভাল ভাবে উপস্থাপনের জন্য!

সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ! আপনার জন্যেও শুভ কামনা!

১৫| ০১ লা অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:২৭

কথাকথিকেথিকথন বলেছেন: অনেক তথ্য জানা গেল । চমৎকার । দ্যা ইন্টার্নশীপ মুভিটা গুগলের অফিস ঘিরেই করা ।

০১ লা অক্টোবর, ২০১৫ রাত ৯:০৭

সাহসী সন্তান বলেছেন: হুম! মুভিটা কি দেখেছেন?

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য কটকটি (কথাকথিকেথিকথন-উচ্চারনে সমস্যা)! :P

১৬| ০১ লা অক্টোবর, ২০১৫ রাত ৯:১৭

জুন বলেছেন: ভালোলাগলো গুগুল মামার ইতিহাস সাহসী সন্তান। সত্যি আপনার পোষ্টগুলো অত্যন্ত তথ্যবহুল এবং ঝরঝরে বর্ননায় সুপাঠ্য :)
+

০১ লা অক্টোবর, ২০১৫ রাত ৯:৩৩

সাহসী সন্তান বলেছেন: আপু, আামি নিজেই একজন সহজ সরল মানুষ! তাই আমার লেখা গুলোকেও তুলনা মূলক ভাবে সহজ সরল ভাবে প্রকাশ করার চেষ্টা করি। কোন কিছু সম্পর্কে লেখার সময় আগে নিজেই সেটা বোঝার চেষ্টা করি যে; আমি ঠিক কি বলতে চাচ্ছি, এই বিষয়টা সবাই যাতে ভাল ভাবে বুঝতে পারে! আর সেভাবেই লেখাটাকে উপস্থাপন করি।

আপনার ঝরঝরে মন্তব্যে খুবই অনুপ্রণীত হইলাম! ধন্যবাদের সহিত আপনার প্লাস সাদরে গৃহিত হইলো! ভাল থাকবেন!

১৭| ০১ লা অক্টোবর, ২০১৫ রাত ৯:২০

থিওরি বলেছেন: চমৎকার সাজানো পোস্ট। সরামরি প্রিয়তে। এরকম আরো পোস্ট চাই।

০১ লা অক্টোবর, ২০১৫ রাত ৯:৪৭

সাহসী সন্তান বলেছেন: পোস্ট প্রিয়তে রাখার জন্য ধন্যবাদ! আগামীতে আরো বেশি চেষ্টা করবো এমন তথ্যবহুল পোস্ট প্রকাশ করার জন্য! আশাকরি অবশ্যই সাথে থাকবেন!

মন্তব্যে ভাললাগা জানবেন!

১৮| ০১ লা অক্টোবর, ২০১৫ রাত ৯:২৯

অপ্রতীয়মান বলেছেন: চমৎকার সব তথ্য। বেশ খাটতে হয়েছে আপনাকে এই তথ্য গুলি বের করে এমন গুছিয়ে নিয়ে আসতে।
ধন্যবাদ আমাদের সবার সাথে শেয়ার করার জন্যে :)

০১ লা অক্টোবর, ২০১৫ রাত ৯:৫৯

সাহসী সন্তান বলেছেন: ভাল পোস্ট করতে গেলেতো একটু খাটতেই হয় তাইনা ভাই? বিভিন্ন পেজ থেকে তথ্য সংগ্রহ, সেগুলোকে সুবিন্যস্ত করে সাজানো, টাইপ করা তারপরে না প্রকাশ! সুতরাং একটু কষ্টতো করতেই হয়। তবে আপনাদের সুন্দর সুন্দর মন্তব্য পেয়ে সেই কষ্টটাকে আর গায়ে লাগে না।

মন্তব্যের জন্য ধন্যবাদ!

১৯| ০১ লা অক্টোবর, ২০১৫ রাত ১০:১৮

হাসান মাহবুব বলেছেন: +++++

০১ লা অক্টোবর, ২০১৫ রাত ১১:৩৯

সাহসী সন্তান বলেছেন: একবারে এতগুলো প্লাস? ক্যামনে যে সামলাই বুঝতাছি না! তবে প্লাসের সাথে সামান্য কিছু লেখা থাকলে আরো ভাল হতো। আগেই বলেছি আপনার মন্তব্য মানেই আমার পোস্ট ধন্য! সুতরাং পরবর্তিতে কিছু লিখবেন সেই আশা রাখছি!


মন্তব্যের জন্য ধন্যবাদ!

২০| ০১ লা অক্টোবর, ২০১৫ রাত ১০:২৭

দর্পণ বলেছেন: ভাইরে আপনার শায়মা ভগিনী তো মিথ্যা কহে নাই। আপনাদের মাথা কি দিয়ে বানাইসে আল্লায়! আপনি রিকি আপা, নদী ভাউ , জিনি ভাউ তো ব্লগের চার স্তম্ভ মানে পিলার।এত ধৈর্য্য পান কই?

০১ লা অক্টোবর, ২০১৫ রাত ১০:৫৬

সাহসী সন্তান বলেছেন: ভাই একটু বেশি বেশি হয়ে গেলো না? শায়মা আপুনি ভাল মানুষ তাই সবাইকেই তিনি ভাল ভাবেই পান! তাছাড়া জেনি ভাউ, নদী ভাউ এবং রিকি (ভাবি) আপুর মত এতটা জিনিয়াস আমি নই! তবে চেষ্টা করি সবাইকে ভাল কিছু উপহার দিতে। আর কোন কিছু লিখতে বসলেই হঠাৎ করে ধৈয্যটাও কোথা থেকে জানি চলে আসে!

ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য!

২১| ০১ লা অক্টোবর, ২০১৫ রাত ১১:৪১

জাহাঙ্গীর.আলম বলেছেন:
তথ্যসমৃদ্ধ পরিশ্রমী পোস্ট ৷ কৃতজ্ঞতা ৷গুগলছাড়া অন্তর্জালে নিজেকেই ভাবা যায় না ৷

০২ রা অক্টোবর, ২০১৫ রাত ১২:১২

সাহসী সন্তান বলেছেন: আসলেই ভাই কানা যেমন চশমা ছাড়া অন্ধ, আমরাও তেমনি গুগল ছাড়া অচল! বিশেষ করে যারা সব সময় বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় লেখা প্রকাশ করে!

আপনার সুন্দর এবং মূল্যবান মন্তব্যের জন্য ধন্যবাদ!

২২| ০২ রা অক্টোবর, ২০১৫ রাত ১২:৫৭

মহান অতন্দ্র বলেছেন: অনেক জানা হল +++

০২ রা অক্টোবর, ২০১৫ সকাল ৯:৫৬

সাহসী সন্তান বলেছেন: আমার মাধ্যমে যে আপনি অনেক কিছু জানতে পেরেছেন সেটাই আমার কাছে অনেক বড়। সব সময় চেষ্টা করি ভাল কিছু উপস্থাপনের!

মন্তব্যের জন্য ধন্যবাদ! শুভ কামনা জানবেন!

২৩| ০২ রা অক্টোবর, ২০১৫ রাত ১:০৮

কষ্টের পৃথিবী বলেছেন: অনেক কিছু শিখলাম।

০২ রা অক্টোবর, ২০১৫ সকাল ১০:৩১

সাহসী সন্তান বলেছেন: ধন্যবাদ মন্তব্যের জন্য!

২৪| ০২ রা অক্টোবর, ২০১৫ রাত ২:০৪

গুলশান কিবরীয়া বলেছেন: আপনি বেশ বড়ো করে পোস্ট দেন , একেবারে আমার বিপরীত । গুগোল আসলে সবার খুব প্রিয় । খুবই ভালো একটা পোস্ট ।

০২ রা অক্টোবর, ২০১৫ সকাল ১০:৩৭

সাহসী সন্তান বলেছেন: আপু আমার আবার অল্প কথায় মন ওঠে না! তাইতো সব সময় বড় কিছু করার চিন্তা ভাবনা করি। তাছাড়া সবাই যদি সংক্ষিপ্ত বিষয়ে সারতে চায় তাইলে তো হয় না! সেজন্য আমি না হয় আপনার বিপরীত হয়েই থাকলাম!

আসলে ইন্টারনেট দুনিয়ায় গুগলের প্রয়োজনীয়তা আমাদের কাছে অনেক! মন্তব্যের জন্য ধন্যবাদ!

শুভ কামনা জানবেন!

২৫| ০২ রা অক্টোবর, ২০১৫ ভোর ৬:৪৯

কি করি আজ ভেবে না পাই বলেছেন: জেন রসি বলেছেন: আপনার পোষ্ট পড়লে একটা সাজানো বাগান দেখার মত স্বাদ পাওয়া যায়! :) কোথাও এলোমেলো কিছু নাই। সবকিছুই সুসংগত। তাই ধরে নেওয়া যায় আপনার চিন্তা ভাবনাও সুসংগত! :)
১০০ভাগ খাঁটি কথা
দারুন লেগেছে
প্রিয়তে

০২ রা অক্টোবর, ২০১৫ সকাল ১১:০৬

সাহসী সন্তান বলেছেন: পোস্ট প্রিয়তে রেখেছেন জেনে খুশি হলাম! আপনাদের মন্তব্যই আমার উৎসাহের অন্যতম প্রধান হাতিয়ার!

জেন ভাই যে একটু বেশি বেশি এটা সবাই জানে! আপনিও ভাই তার সাথে ঘাড় নাড়লেন? আমি কিন্তু খেলুমনা কইলাম? :P

মন্তব্যের জন্য ধন্যবাদ!

২৬| ০২ রা অক্টোবর, ২০১৫ সকাল ১১:২০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: রীতিমত গুগল সমগ্র !
গুগলের এই পথ চলায় বাংলাদেশিদের কোন অবদান থাকবেনা এটা হয় ? =p~

চট্টগ্রামের সি.ডি.এ পাবলিক স্কুল অ্যান্ড কলেজের উচ্চ মাধ্যমিক ২য় বর্ষের ছাত্র আলি ওয়ামিম খান গুগল স্টোরের একটি ত্রুটি ধরিয়ে দিয়ে আন্তর্জাতিক পর্যায়ের ‘হল অব ফেম’ পুরষ্কার পেয়েছিল । যতদূর জানি , গুগল স্টোরে Dom based XSS ত্রুটি খুঁজে বের করার জন্য ওয়ামিমকে হল অব ফেম পুরষ্কার হিসাবে সার্টিফিকেট এবং ৫০০০ ডলার প্রদান করে গুগল। ওয়ামিম গুগলকে সতর্ক করলে গুগল দ্রুত LoopHoles সমস্যা সংশোধন করে।

০২ রা অক্টোবর, ২০১৫ সকাল ১১:২৪

সাহসী সন্তান বলেছেন: সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ!

ভাই আপনি নিচে যে কথাটি উল্লেখ করেছেন তার কি কোন তথ্য সূত্র জানা আছে। যদি থাকে তাহলে একটু বলবেন, কারন আমি আপনার মন্তব্যের ঐ অংশটুকু আমার পোস্টে যোগ করে দিতে চাই! শুধু হ্যা অথবা না বললেই হবে!

২৭| ০২ রা অক্টোবর, ২০১৫ দুপুর ১২:১৩

আব্দুল্যাহ বলেছেন: অনেক চমৎকার পোস্ট, ধন্যবাদ।

আর গিয়াসলিটন ভাইয়ের কথাটি ঠিক, অনলাইনে খুজলেই পাবেন।

০২ রা অক্টোবর, ২০১৫ দুপুর ১২:১৭

সাহসী সন্তান বলেছেন: সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ!

লিটন ভাইয়ের মন্তব্যের অংশটা তাহলে আমি পোস্টে যোগ করে দিলাম? ভাল থাকবেন!

২৮| ০২ রা অক্টোবর, ২০১৫ দুপুর ১২:৩৮

এরশাদ বাদশা বলেছেন: খুবই সুন্দর পোস্ট। তথ্যবহুল এবং বৈচিত্রময়। তবে একটা জিনিস সম্ভবত অ্যাড করা যেতো, গুগলে বাংলাদেশী কয় জন আছেন এবং তাদের সম্পর্কে বিস্তারিত জানানো গেলে পোস্টটা পূর্ণতা পেতো।

০২ রা অক্টোবর, ২০১৫ বিকাল ৫:৫৪

সাহসী সন্তান বলেছেন: প্রথমেই আমার ব্লগে আপনাকে স্বাগত! ভাই আপনি যে কথাটা বলেছেন সেটা আমারও পোস্ট লেখার সময় মনে হয়েছিল, কিন্তু লিখতে লিখতে পোস্ট এতটাই বড় হয়ে গেল যে ঐ গুলো আর উল্লেখ করতে পারিনি। এমনিতেই পাঠক অল্পকথা পড়তে বেশি আগ্রহী হয়! সেদিক থেকে দেখতে গেলে পোস্টটা তুলনামূলক ভাবে অনেক বড় হয়ে গেছে মনে হয়। তারপরেও গিয়স লিটন ভাই যে একজনের কথা উল্লেখ করেছেন তাকে কিন্তু পোস্টে যোগ করে দিয়েছি। তবে পরবর্তিতে এমন কোন পোস্ট করলে আপনার কথাটা পুরোপুরি রাখার চেষ্টা করবো ইনশা-আল্লাহ!

মন্তব্যের জন্য ধন্যবাদ!

২৯| ০২ রা অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:৫২

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: সব সুত্র এখানে - Click This Link

০২ রা অক্টোবর, ২০১৫ রাত ৮:০৪

সাহসী সন্তান বলেছেন: লাগবেনা আপনার তথ্য সূত্র! :P ইতোমধ্যে ঐ টা পোস্টে যোগ করা হয়ে গেছে। তবে পূন মন্তব্যে ধন্যবাদ জ্ঞাপন করছি। বুঝতেই পারছি তথ্য সূত্রটা উল্লেখ করতে আপনার কতটা কষ্ট হয়েছে। এখন যদি আপনারে সামনে পাইতাম না তাইলে হেইডা দিয়া এক্কেরে এ্যটেমটু মরে গেছি কেঁসে ফাঁসাইয়া দিতাম! :P

৩০| ০২ রা অক্টোবর, ২০১৫ রাত ৮:৪৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: চট্টগ্রামের সি.ডি.এ পাবলিক স্কুল অ্যান্ড কলেজের উচ্চ মাধ্যমিক ২য় বর্ষের ছাত্র 'আলি ওয়ামিম খান' গুগল স্টোরের একটি ত্রুটি ধরিয়ে দিয়ে আন্তর্জাতিক পর্যায়ের ‘হল অব ফেম’ পুরষ্কার পেয়েছিল । যতদূর জানি , গুগল স্টোরে Dom based XSS ত্রুটি খুঁজে বের করার জন্য ওয়ামিমকে হল অব ফেম পুরষ্কার হিসাবে সার্টিফিকেট এবং ,৫০০০ ডলার প্রদান করে গুগল। ওয়ামিম গুগলকে সতর্ক করলে গুগল দ্রুত Loop Holes সমস্যা সংশোধন করে ।


=p~ =p~ =p~


আমি দুঃখিত , এখানে দুপুর ১ টায় পাওয়ার ফেল করে সন্ধ্যা ৭ টায় এসেছে । তাই আপনার রিপ্লাই দেখিনি ।

ভয় পাই নাই :P এইটা খেলনা , নইলে সিক্স রাউনডের ৮ টা বিচি কেন ? :-P

০২ রা অক্টোবর, ২০১৫ রাত ৯:১৫

সাহসী সন্তান বলেছেন: আমি দুঃখিত , এখানে দুপুর ১ টায় পাওয়ার ফেল করে সন্ধ্যা ৭ টায় এসেছে । তাই আপনার রিপ্লাই দেখিনি ।

-দেরিতে হলেও দেখছেন সেটাতেই অনেক খুশি! আর সিক্স রাউন্ডে আটটা বিচি কারন দুইটা নিজের জন্য এক্সট্রা রাখছি! যদি উড়াধুড়া কিছু দেখি তাইলে নিজেই নিজেরে হান্দাইয়া দিমু হের লাই! :P

৩১| ০২ রা অক্টোবর, ২০১৫ রাত ৮:৫০

সেলিম আনোয়ার বলেছেন: সুদীর্ঘ পোস্ট ।চোখ বুলিয়ে গেলাম গুগুল দারুন একটা বিষয়ের উপর চমৎকার লিখেছেন ।

০২ রা অক্টোবর, ২০১৫ রাত ৯:১৬

সাহসী সন্তান বলেছেন: আপনার সুন্দর মন্তব্যের জন্য আন্তরিক ধন্যবাদ!

৩২| ০২ রা অক্টোবর, ২০১৫ রাত ১১:১৫

আমিনুর রহমান বলেছেন:




চমৎকার পোষ্ট ব্রাদার। কিন্তু একটা ঝামেলা হয়ে আছে আপনার পোষ্টে। তথ্যসুত্র কাজ করছে না। প্রথম তথ্যসুত্র উইকি'র বাংলার লিঙ্ক তাই কাজ করছে না এটা আপনি Google URL Shortener দিয়ে শর্ট করে তারপর লিঙ্ক আপডেট করে দিন। দ্বিতীয় লিঙ্কে ইউআরএলের শেষে একটা ; পড়ে গেছে। ওটা বাদ দিয়ে লিঙ্ক আপডেট করুন। তৃতীয় পোষ্টের লিঙ্কে লগইন করতে বলছে ! চতুর্থ লিঙ্কে দ্বিতীয় লিঙ্কের মতোই সমস্যা। আর পঞ্চমটায় শুধু টেকটিউনের লিঙ্ক দিয়েছেন। মুল পোষ্টের লিঙ্কটা দিবেন আশা রাখছি।

আশা করছি এমন আরো ভালো পোষ্ট পাবো নিয়মিত আপনার কাছ থেকে।

০৩ রা অক্টোবর, ২০১৫ দুপুর ১২:৩৯

সাহসী সন্তান বলেছেন: তথ্যসূত্রের ভুলটা ধরিয়ে দেওয়ার জন্য আন্তরিক ধন্যবাদ! আসলে আমি প্রথম থেকে কিছুতেই এই সমস্যাটার সমাধান করতে পারছিলাম না। খুব সম্ভাবত আমার এই ; ;) চিহ্নটা ব্যবহার করার জন্যই তথ্যসূত্র গুলো ঠিকঠাক মত কাজ করছিল না। তবে আপনার নির্দেশনা অনুযায়ী কাজ করে সব গুলো ঠিক করতে পেরেছি! সেই সাথে টেকটিউনস এর মূল লিংকটা্ও মূল পোস্টের সাথে যোগ করে দিয়েছি। এবং পোস্টে আরো নুতান কিছু সংযোজন ও করেছি। আপনি প্রয়োজনে তথ্যসূত্র গুলো চেক করেও দেখতে পারেন?

এই ধরনের আরো পোস্ট দেওয়ার জন্য আপ্রাণ চেষ্টা করবো! এবং এই পোস্টে আপনার মন্তব্যটাই আমার কাছে সবথেকে গুরুর্ত্বপূর্ন! সে জন্য আবারও অনেক অনেক ধন্যবাদ!

শুভ কামনা জানবেন!

৩৩| ০২ রা অক্টোবর, ২০১৫ রাত ১১:৫৬

সাহসী সন্তান বলেছেন: আসলেই ভাই এই পোস্টটা নিয়ে প্রথম থেকেই অনেক যন্ত্রনায় ছিলাম! বিশেষ করে তথ্যসূত্রটা নিয়ে। সেটা আমি ৯নং মন্তব্যের উত্তরেই উল্লেখ করেছি! আপাতত মোবাইল থেকে আপনার মন্তব্যের উত্তর করছি তাই বিষয়টাকে ঠিক ভাবে দেখতে পারছি না! এখন পিসি অন করতে মন চাচ্ছে না, তবে সকালে বিষয়টা দেখে ঠিক করবো এই আশা করছি।

কিন্তু আমার জানা মতে তথ্যসূত্রের লিংক গুলোতো ঠিক করে দিয়েছিলাম? তাহলে এমন হচ্ছে কেন বুঝতেছি না! টেকটিউনস এর মূল লিংকটা দিলামঃ- Click This Link

সুন্দর এবং প্রাসঙ্গিক মন্তব্যের জন্য আন্তরিক ধন্যবাদ! শুভ কামনা জানবেন!

০৩ রা অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:২০

সাহসী সন্তান বলেছেন: :(( :(( :((

৩৪| ০৩ রা অক্টোবর, ২০১৫ দুপুর ১২:২০

কাবিল বলেছেন: কমেন্ট করলাম না।
কেন?
আগে পইড়া লই।

০৩ রা অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৬:৩৬

সাহসী সন্তান বলেছেন: ভাই, আপনার মন্তব্যটা আমি আসলেই বুঝিনি! আপনি কি প্রশ্নটা আমাকেই করছেন, না নিজেই নিজেকে করছেন?

যাহোক তারপরেও মন্তব্য করার জন্য অনেক অনেক ধন্যবাদ!

৩৫| ০৩ রা অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:৫০

আমিনুর রহমান বলেছেন:


এখন সবগুলো কাজ করছে :)
আরেকটু বেশী কথা বলি :)
আপনার পুরো পোষ্টের সাজানোটা দারুণ হয়েছে। একান্তই আমার মতামত আপনার সেটা করতেই হবে তা নয়। আমার মনে হয়ে তথ্যসুত্রগুলো আরো সুন্দরভাবে সাজিয়ে নিলে পোষ্টটা দেখতে আরো সুন্দর হতো। যেমনঃ

তথ্য সুত্রঃ
১। গুগল - উইকিপিডিয়া
২। গুগল: নাম, লোগো, হোডকোয়াটার এবং আরও কিছু : একটি ময়নাতদন্ত -২ - বৃও
৩। গুগলের ইতিহাস জেনে রাখা ভালো - সামিয়া জ্যোতি
ইত্যাদি।

ভালো থাকুন নিরন্তর।

০৩ রা অক্টোবর, ২০১৫ রাত ৮:৪৫

সাহসী সন্তান বলেছেন: ভাই যথেষ্ট চেষ্টা করেছি আপনার মনের মত করার! এখন দেখতে পারেন? একটু কষ্ট হয়েছে, বাট এবার আমার কাছেও পোস্টটা দেখতে অনেক সুন্দর লাগছে। ইচ্ছা আছে পরবর্তি এমন কোন পোস্ট দিলে ঠিক এই ভাবেই তথ্যসূত্র উল্লেখ করবো! আপনার মাধ্যমে অনেক কিছুই শিখতে পারলাম। ধন্যবাদ দিয়ে আপনাকে ছোট করবো না, তবে সিনিয়ররা সব সময় এমনই হওয়া উচিত!


আমি জ্ঞানী এবং গুনী দুজনকেই মূল্যায়ন করতে জানি! শুভকামনা জানবেন ভাই! আপনিও ভাল থাকুন, সব সময়!

৩৬| ০৩ রা অক্টোবর, ২০১৫ রাত ৮:৫৬

আমিনুর রহমান বলেছেন:


লজ্জা পাচ্ছি রে ভাই। আমি ভালো লিখতে পারি না বলেই সবসময় চেষ্টা করি যারা ভালো লিখে বা লিখার চেষ্টা করে তাদের জন্য কিছু করার। এতো বড়ো কিছু পাওয়ার জন্য এমন কিছু করিনি।

০৪ ঠা অক্টোবর, ২০১৫ সকাল ৯:০৮

সাহসী সন্তান বলেছেন: আপনি আমার জন্য যেটুকু করেছেন সেটুকুই বা কম কি? কয়জনই বা এমন করে বলেন? আগেই বলেছি আপনার কমেন্টটাই আমার এই পোস্টের সব থেকে গুরুর্ত্বপূর্ন কমেন্ট! তবে যেহেতু অনেক কিছু করেছেন সেহেতু আর একটু সাহায্য চাই! আমি এই পোস্টের উত্তরে কোন বাংলা লিখতে পারছিনা? অন্য যে কোন পোস্টে আমি বাংলা লিখতে পারছি শুধুমাত্র এই পোস্টটা বাদে! কেন, সেটাও বুঝতে পারছি না? বিজয়ে ক্লিক দিয়ে বাংলা লিখতে গেলে কেমন জানি ঠিকঠাক মত হচ্ছে না! এই সমস্যার সমাধানটা যদি জানা থাকে তাহলে অনুগ্রহ করে একটু বলবেন?

অন্য পোস্টে লিখে তারপর সেটা কপি-পেস্ট করেই আপনার এই মন্তব্যের উত্তর করছি! সুতরাং বুঝতেই পারছেন কি ধরনের সমস্যার মুখোমুখি দাঁড়িয়ে আছি? So, Please Help Me!!

মন্তব্যের জন্য ধন্যবাদ!

৩৭| ০৩ রা অক্টোবর, ২০১৫ রাত ১১:০০

শায়মা বলেছেন: আবার মেইল করলাম ভাইয়ু!!!!!!!!!:(

এখনও পাওনি মনে হচ্ছে!:(

যাইহোক অনেক অনেক মজার পোস্ট এটাও বুঝাই যাচ্ছে!!!!!!!! :)

০৪ ঠা অক্টোবর, ২০১৫ সকাল ৯:১৯

সাহসী সন্তান বলেছেন: ঠিক লোকেশনে মেইল করলে তা অবশ্যই ঠিক মানুষের কাছে পৌছাবে, সেটাই নিয়ম! আমার মনে হয় আপনি লোকেশনটা আবারও ভুল করেছেন? কিভাবে যে মেইল করছেন বুঝতেই পারছি না? আমি এখনও আপনার মেইলটা পাইনি? যদি আমাকে জানানোর প্রয়োজন মনে করেন, তাহলে অনুগ্রহ করে আমার জি-মেইলের ঠিকানায় মেইল করেন? তাহলেই আমি সাথে সাথে পাবো?

আমার পোস্টেটা যে আপনি পড়েননি সেটা আমি পরিষ্কার বুঝতে পারছি? এভাবে না পড়ে শুধুমাত্র মন রক্ষা করার জন্য আমার পোস্টে মন্তব্য করার কোন দরকার নেই! আমি কমেন্ট পাওয়ার আশায় কোন পোস্ট করিনা। আমি চাই, আমি কি বলতে চাচ্ছি সেটা সবাই বুঝুক তারপর ইচ্ছা হলে কমেন্ট করবে, না হলে না!

ছোট ভাই হয়ে বড় আপুকে মনে হয় অনেক শক্ত কথা বলে ফেললাম? আশাকরি কিছু মনে করবেন না! বড়রা যখন কোন ভুল করে তখন ছোটদের উচিত সেই ভুলটাকে শুধরে দেওয়া! আমি শুধুমাত্র সেটুকুই করেছি!

মন্তব্যের জন্য ধন্যবাদ! শুভকামনা জানবেন!

৩৮| ০৪ ঠা অক্টোবর, ২০১৫ সকাল ৯:৫০

আমিনুর রহমান বলেছেন:



আপনার সমস্যাটা লিখে [email protected] অথবা [email protected] এ মেইল করুন। এছাড়া আপনি উপরে সহযোগিতা ট্যাবে কমেন্ট করে "আপনার সমস্যা জানান" এ ক্লিক করে আপনার সমস্যা জানাতে পারেন।

০৪ ঠা অক্টোবর, ২০১৫ দুপুর ১২:০৫

সাহসী সন্তান বলেছেন: সহযোগিতার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ ভাই! আমি সমস্যাটা জানিয়ে ফিডব্যাকে মেইল করে দিয়েছি! আশা আছে মডারেশন গন দ্রুত আমার সমস্যাটার সমাধান করবেন!

আপনার মূল্যবান মতামত এবং সহযোগিতার জন্য আবারও আন্তরিক ধন্যবাদ! শুভ কামনা জানবেন!

৩৯| ০৪ ঠা অক্টোবর, ২০১৫ সকাল ১১:২১

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: ১৮ তম ভালোলাগা।

০৪ ঠা অক্টোবর, ২০১৫ দুপুর ১২:২০

সাহসী সন্তান বলেছেন: ধন্যবাদ পোস্ট ভাল লাগার জন্য! ভাল থাকবেন!

৪০| ০৪ ঠা অক্টোবর, ২০১৫ বিকাল ৪:৫৭

রাবার বলেছেন: কত কিছু জানি না ভাই। গুগুল এর পন্ডিত হইলাম :-B



০৪ ঠা অক্টোবর, ২০১৫ বিকাল ৫:১০

সাহসী সন্তান বলেছেন: মহা সাগরের সব পানির থেকে ক্ষুদ্র একবিন্দু পানিই হলো আমাদের জ্ঞান! তাই পৃথিবীর সব কিছু সম্পর্কে জ্ঞান লাভ করা আমাদের দ্বারা সম্ভব না! এমন আরো অনেক বিষয় আছে যাদের নামই আমরা কখনো শুনিনি!

আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ!

৪১| ০৪ ঠা অক্টোবর, ২০১৫ রাত ৮:৪৩

জেন রসি বলেছেন: ছোটবেলায় যখন জাফর স্যারের সাইন্স ফিকশন পড়তাম তখন অবাক হয়ে ভাবতাম এ কেমন সিস্টেম যেখানে পৃথিবীর সব তথ্য জানতে চাইলেই পাওয়া যায়। এখন সেই সিস্টেমেই আমরা বসবাস করছি! :) পরিবর্তন খুব দ্রত হচ্ছে। আমার খুব জনার ইচ্ছা যে, মানুষ শেষ পর্যন্ত কোথায় গিয়ে থামে। কিন্তু সেটাত আর সম্ভব না। আবার এটাও ভাবি টু নো ইজ টু সাফার!!তারপরও জানার আকুলতা বোধহয় সবসময় নিজের মধ্যে নিজেকেই বিস্ফোরিত করে!!

০৪ ঠা অক্টোবর, ২০১৫ রাত ৮:৫৮

সাহসী সন্তান বলেছেন: পৃথিবীর প্রত্যেকটা মানুষই কৌতুহল প্রবণ! কেউ কম, আবার কেউ বেশি! সৃষ্টিকর্তার অত্যাশ্চার্য এই পৃথিবীতে যেদিকেই তাকাবেন সেদিকেই তার কোন না কোন সৃষ্টি রহস্য দেখে চমকিত হবেন!

আমিও সায়েন্স ফিকশনের ভীষন ভক্ত! স্কুল জীবনে এমন ঘটনাও গেছে যে, যদি নুতান কোন সায়েন্স ফিকশনের বই পেতাম তাহলে পাঠ্য বইয়ের পড়া বাদে আগে সেটা নিয়ে পড়তে বসতাম। আর এ জন্য আব্বু আম্মুর কাছে যে কত বকবকি শুনেছি তার কোন ইয়াত্তা নেই!

আসলেই আমার এখন বিজ্ঞানের এতটাই বিস্ময়ের মধ্যে প্রবেশ করেছি যে, সেটা ভাবতে গেলেই মাথা ঘুরে যায়! তবে মানুষ কোথায় গিয়ে থামবে এই প্রশ্নের একটা সরল উত্তর দেওয়া যায়!
একবার বিজ্ঞানী আইনস্টাইনকে জিজ্ঞাসা করা হয়েছিল যে, 'স্যার আপনার মতে তৃতীয় বিশ্বযুদ্ধটাতে ঠিক কি ধরনের অস্ত্র ব্যবহার হতে পারে?'
উত্তরে আইনস্টাইন মৃদু হেসে বলেছিলেন, 'দেখ; তৃতীয় বিশ্বযুদ্ধটা ঠিক কি ধরনের অস্ত্রদিয়ে হবে আমি তা হয়তো বলতে পারবো না, তবে চতূর্থ বিশ্বযুদ্ধটাযে ঢাল-তলোয়ার দিয়ে হবে এটা পরিষ্কার ভাবেই বলতে পারি!'

ভাই ঐ যে কথায় আছেনা, "আধুনিক বিজ্ঞান মানুষকে দিয়েছে বেগ, কিন্তু কেড়ে নিয়েছে আবেগ"!

৪২| ০৪ ঠা অক্টোবর, ২০১৫ রাত ৯:২৬

জেন রসি বলেছেন: উত্তরে আইনস্টাইন মৃদু হেসে বলেছিলেন, 'দেখ; তৃতীয় বিশ্বযুদ্ধটা ঠিক কি ধরনের অস্ত্রদিয়ে হবে আমি তা হয়তো বলতে পারবো না, তবে চতূর্থ বিশ্বযুদ্ধটাযে ঢাল-তলোয়ার দিয়ে হবে এটা পরিষ্কার ভাবেই বলতে পারি!'ত্তরে আইনস্টাইন মৃদু হেসে বলেছিলেন, 'দেখ; তৃতীয় বিশ্বযুদ্ধটা ঠিক কি ধরনের অস্ত্রদিয়ে হবে আমি তা হয়তো বলতে পারবো না, তবে চতূর্থ বিশ্বযুদ্ধটাযে ঢাল-তলোয়ার দিয়ে হবে এটা পরিষ্কার ভাবেই বলতে পারি!'

অনেকদিন আগে একটা সাইন্স ফিকশন দেখেছিলাম।নাম ভুলে গেছি। সেখানে মানুষ ভীন গ্রহ থেকে একটা ক্ষমতা পায়।সেটা ছিল তারা যা চিন্তা করবে তাই বাস্তবায়িত হবে। তারপর থেকেই দেখা যায় সবকিছু ধ্বংস হয়ে যাচ্ছে। অর্থাৎ মানুষ অধিকাংশ সময় ধ্বংসাত্মক চিন্তাই করছে। শেষ পর্যন্ত তারা সিদ্ধান্ত নেয় তারা তাদের সেই ক্ষমতা ধ্বংস করে দিবে। কারন তারা যে জ্ঞান পেয়েছে সেটা ধারন করার ক্ষমতা তাদের নেই। জ্ঞান আসলেই এমন একটা ব্যাপার সেটা ভুল লোকের হাতে গেলেই বিপদ অনিবার্য। কারন জ্ঞান থেকেই মানুষ জ্ঞানপাপী হয়। তবুও এসব নিয়ে সংঘাত চলবেই। আর সেখান থেকেই জন্ম নিবে নতুন কোন পৃথিবী!!

০৫ ই অক্টোবর, ২০১৫ সকাল ১১:৫০

সাহসী সন্তান বলেছেন: জ্ঞান আসলেই এমন একটা ব্যাপার সেটা ভুল লোকের হাতে গেলেই বিপদ অনিবার্য। কারন জ্ঞান থেকেই মানুষ জ্ঞানপাপী হয়। তবুও এসব নিয়ে সংঘাত চলবেই। আর সেখান থেকেই জন্ম নিবে নতুন কোন পৃথিবী!!

-অনেক সুন্দর এবং প্রাসঙ্গিক কথা বলেছেন ভাই! আসলেই মাত্রাতিরিক্ত কোন কিছুই ভাল না! অতিরিক্ত জ্ঞান মানুষকে ভুল পথে পরিচালিত করতে পারে। তাই আমার মনে হয় শুধুমাত্র যে টুকু প্রয়োজন সেটুকু নিয়েই চর্চা করা ভাল! জ্ঞানের গভিরে প্রবেশ করলেই দূর্ঘটনা ঘটার সমূহ সম্ভাবনা থেকে যায়।

আপনার কথিত সায়েন্স ফিকশনটা সম্ভাবত আমিও পড়েছি। তবে অনেক আগে হওয়ায় আমিও নামটা ঠিক মনে করতে পারছি না!

ধন্যবাদ জানবেন ভাই!

৪৩| ০৪ ঠা অক্টোবর, ২০১৫ রাত ৯:৫৬

লালপরী বলেছেন: অনেক তথ্যপুর্ন পোস্ট । শেয়ারের জন্য ধন্যবাদ +++++্

০৫ ই অক্টোবর, ২০১৫ দুপুর ১:০৩

সাহসী সন্তান বলেছেন: পোস্টটি সম্পূর্ন পড়া এবং মন্তব্যের জন্য আপনাকেও অনেক অনেক ধন্যবাদ!

শুভেচ্ছা জানবেন!

৪৪| ০৫ ই অক্টোবর, ২০১৫ রাত ১:০২

শায়মা বলেছেন: গুগলের মূলমন্ত্র হলো- ‘বিশ্বের তথ্য সন্নিবেশিত করে তাকে সবার জন্য সহজলভ্য করে দেওয়া।’ গুগলের অপ্রাতিষ্ঠানিক মূলমন্ত্র হলো- ‘Don’t be evil’। গুগল, সার্চ ওয়েবের একটি বৃহত্তম সার্চ ইঞ্জিন। গুগলের লক্ষ্য হচ্ছে বিশ্বের যাবতীয় তথ্য সুবিন্যস্ত করা এবং সেগুলো কে সর্ব-সাধারণের জন্য উপযোগী করে প্রকাশ করা।


সুবিন্যস্ত বা Organized এই শব্দগুলি আমার মনে পড়ে তোমার পোস্ট পড়বার সময় ভাইয়া। উপরে উল্লেখিত যা যা লিখেছো সেটা এবং গুগলের লক্ষ্য হচ্ছে বিশ্বের যাবতীয় তথ্য সুবিন্যস্ত করা এবং সেগুলো কে সর্ব-সাধারণের জন্য উপযোগী করে প্রকাশ করা। এখানে আমি বলবো তুমি , তোমার লক্ষ্যও বিশেষ তথ্যের উপর নানা তত্ব সুবিন্যস্তভাবে আমাদের জন্য সহজ বোধ্য করে তোলা। আর তাই তো এমন সব লেখা নিয়ে আসো। ভাইয়া তুমি সামু এর এ যুগের সর্বশ্রেষ্ঠ Organized writer। তোমার Topic ,Thoughtful Ideas এবং সর্বোপরি তোমার পোস্টের বিষয়বস্তু চোখে পড়বার মত।

আমি সত্যি গর্বিত তোমার মত একজনের দেখা পেয়ে।

এবার এই বিশেষ পোস্টটি সম্পর্কে বলি। আমি একটা রেসিপি থেকে শুরু করে ক্লাসিক্যাল নৃত্যের মুদ্রা পর্যন্ত খুঁজতে এই এক ও অদ্বিতীয় গুগলের সাহায্য নেই। তার মানে এই গুগল আমার জীবনের এক অবিচ্ছেদ্য অঙ্গ। কাজেই এ পোস্ট সম্পর্কে এতটা বিশদভাবে জানতে পারাটা কত রোমাঞ্চকর ব্যাপার সেটা বুঝতেই পারছো। আর সেটাই করেছো তুমি।

গুগলের ইতিহাস জানলাম , জানলাম এর নামাকরণের ইতিহাস কিন্তু সবচেয়ে অবাক হলাম-
অত্যন্ত আশ্চার্য জনক বিষয় হলো এই শব্দটির উদ্ভাবক ছিলেন, ৯ বছর বয়সী মিলটন সিরোটা, যিনি বিখ্যাত ম্যাথমেটিশিয়ান 'এডওয়ার্ড ক্যাসনার' এর ভাতিজি ছিলেন। তিনিই এটা কে বিখ্যাত করে তোলেন তার বইয়ে এর কথা লিখে । এই নামটি পছন্দ করার পেছনে তাদের মূল উদ্দেশ্য ছিল যাতে তাদের এই সার্চ ইঞ্জিন এর পেছনেও এরকম অনেক মানুষ থাকে।

এই ৯ বছরের পুচকের কাজ এটা!!! সে যাইহোক প্রাঠমিক মূলধন,বর্তমান অফিস কর্মী সংখ্যা থেকে শুরু করে তুমি যে বিশদ বর্ণনা দিয়েছো তা সত্যিই অবাক হবার মত!।গুগুের মজার বিষয়টাও মজাদার।সত্যি কথা বলতে এত বিশদ বর্ণনা একমাত্র তোমার পোস্ট বলেই বুঝি সম্ভব হয়েছে।

অনেক অনেক ভালোবাসা ভাইয়ামনি !! অনেক ভালো থেকো আর অনেক বড় হও জীবনে!:)

০৫ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:৩৭

সাহসী সন্তান বলেছেন: সুন্দর এবং প্রাসঙ্গিক মন্তব্যের জন্য আপনাকে সর্ব প্রথমে জানাই আন্তরিক ধন্যবাদ! আমার করা এই পোস্টটা আমার নিজের কাছে যতটা না ভাল লাগেছে, তার থেকে বেশি ভাল লাগছে আপনার বিশ্লেষন ধর্মী এই মন্তব্যটা! তাছাড়া আপনার মন্তব্য পড়ে অনেক বেশি খুশি হইলাম!

আপনি আমার সুবিন্যস্ত লেখার প্রশংসা করে অনেক কথাই বলেছেন, যেগুলো আমার কাছে একটু বেশি বেশিই মনে হলো! আসলে এতটা সুগঠিত লেখক মনে হয় আমি এখনও হয়ে উঠতে পারিনি। তবে অন্যের মুখে নিজের প্রশংসা শুনলে সবারই ভাল লাগে। আর সেই প্রেক্ষিতে আমার লেখা সম্পর্কে একটু কথা বলতে চাই!

আমি প্রথম যখন কোন লেখা প্রকাশ করার ইচ্ছা পোষন করি তখন ইন্টারনেটে সার্চ করে আগে সেই লেখাটা ভাল ভাবে পড়ি, যাতে লেখা সম্পর্কিত কেউ কোন মন্তব্য করলে সেটার সঠিক উত্তর দিতে পারি। তারপর লেখাটার একটা আলাদা খসড়া তৈরি করি। খসড়া শেষ হলে সেটা কম্পিউটারের মাধ্যমে টাইপ করে প্রথমে ড্রাফট অথবা মাইক্রসফট ওয়ার্ডে-এ সেভ করে রাখি । এবং ড্রাফট থাকা অবস্থাতেই আমি প্রথমে লেখাটার বানান ঠিক করি, যাতে আমি কি বলতে চাচ্ছি সেটা পাঠক ভাল ভাবে বুঝতে পারে। তার পর উক্ত লেখা গুলোকে সুবিস্তৃত ভাবে সাজাই। অথ্যাৎ লেখাটা কোনটার পরে কোনটা হলে ঠিকঠাক মত মানাবে সেটা দেখি। তারপর তথ্যসূত্র সহ অন্যান্য প্রাসঙ্গিক কি কি দিলে পোস্টটা আরো সুন্দর হবে সেটা পর্যবেক্ষন করি। সর্বশেষ 'পুনশ্চ এবং বিঃদ্রঃ' টা লিখে তারপর প্রকাশ করি। তাছাড়াও লেখাটা প্রকাশ করার পরেও বেশ কয়েকবার সেটা এডিট করে আপডেট করা লাগে। কারন এতটা পর্যবেক্ষনের পরেও অনেক সময় কিছু কিছু ভুল থেকেই যায়!

আপুনি অনেক বেশি কথা বলে ফেললাম মনে হয়? কিছু মনে নিয়েন না! তাছাড়া আমার কথা আপনাকে ছাড়া আর কাকে বলবো বলুন?

মন্তব্যের উত্তরটা একটু দেরিতে দেওয়ায় আন্তরিক ভাবে দুঃখিত! আমার কিউট আপুনি, ভাল থাকবেন সব সময়!

৪৫| ০৫ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:৪৬

শায়মা বলেছেন: আমি প্রথম যখন কোন লেখা প্রকাশ করার ইচ্ছা পোষন করি তখন ইন্টারনেটে সার্চ করে আগে সেই লেখাটা ভাল ভাবে পড়ি, যাতে লেখা সম্পর্কিত কেউ কোন মন্তব্য করলে সেটার সঠিক উত্তর দিতে পারি। তারপর লেখাটার একটা আলাদা খসড়া তৈরি করি। খসড়া শেষ হলে সেটা কম্পিউটারের মাধ্যমে টাইপ করে প্রথমে ড্রাফট অথবা মাইক্রসফট ওয়ার্ডে-এ সেভ করে রাখি । এবং ড্রাফট থাকা অবস্থাতেই আমি প্রথমে লেখাটার বানান ঠিক করি, যাতে আমি কি বলতে চাচ্ছি সেটা পাঠক ভাল ভাবে বুঝতে পারে। তার পর উক্ত লেখা গুলোকে সুবিস্তৃত ভাবে সাজাই। অথ্যাৎ লেখাটা কোনটার পরে কোনটা হলে ঠিকঠাক মত মানাবে সেটা দেখি। তারপর তথ্যসূত্র সহ অন্যান্য প্রাসঙ্গিক কি কি দিলে পোস্টটা আরো সুন্দর হবে সেটা পর্যবেক্ষন করি। সর্বশেষ 'পুনশ্চ এবং বিঃদ্রঃ' টা লিখে তারপর প্রকাশ করি। তাছাড়াও লেখাটা প্রকাশ করার পরেও বেশ কয়েকবার সেটা এডিট করে আপডেট করা লাগে। কারন এতটা পর্যবেক্ষনের পরেও অনেক সময় কিছু কিছু ভুল থেকেই যায়!


তুমি আমার যোগ্য ভাই এর মত কথা বলিয়াছো ভ্রাতা। পৃথিবীতে কোনো কিছুই ফেলনা নহে। সে হতে পারে এক লাইনের মহাকাব্য বা সহস্রাধিক লাইনের আরব্য রজনী। আমিও তাহাই করি। আমার যত বড় অং বং লেখাই হোক না কেনো সেটা কখনই আমি হুট করে লিখেই কখনও প্রকাশ করিনি। প্রথমে জ্ঞান আহরণ, তারপর ইনফরমেশন গ্যাদারিং তারপর ছাটাই বাছাই, তারপর নিজস্ব লেখনী, প্রয়োজনে চিত্রসহ বর্ননা, ইন্ট্রোডাকশন হতে কনক্লুশান পর্যন্ত পর্যায়ক্রমিক তথ্য বিন্যাস সকল কিছুর দিকেই খেয়াল রাখি। সে হোক না কঠিন বা সহজ কোনো টপিক।

কথায় আছে সহজ কথা যায়না বলা সহজে। :)

০৬ ই অক্টোবর, ২০১৫ সকাল ১০:০১

সাহসী সন্তান বলেছেন: আপু আপনি খুব সুন্দর কিছু কথা বলেছেন! আমি ব্লগে আইডি খোলার পর থেকে আপনার কোন লেখা পড়া বাদ দিয়েছি বলে মনে পড়ে না! আর সেই সব লেখার ভিতরে যে স্পৃহা, যে তথ্য, যে সুশৃঙ্খলাবদ্ধ দেখেছি তার কাছে তো আমার লেখা কিছুই না! আপনি ব্লগ রত্ন, ব্লগের আইকন খ্যাত সুতরাং কোন দিনও আমি নিজেকে আপনার পাশে ভাবতে পারিনা। সেটা আজ কাল বা এখান থেকে পাঁচ বছর পরে হলেও।

একটা জিনিস দেখেন, আমার অনুসারিত ব্লগার মাত্র দুইজন! আর তারমধ্যে কিন্তু একজন আপনি? সুতরাং বুঝতেই পারছেন আমি আপনাকে/আপনার লেখাকে কতটা রেক্সপেক্ট করি? আমার কাছে সব লেখাই ভাল লাগে না! আমি সব লেখাতে কমেন্টও করি না! শুধুমাত্র যে লেখাগুলো আমার মন ছুয়ে যায়, যে লেখার মাধ্যমে আমি কিছু জানতে পারি সেগুলোতেই মন্তব্য করে আমার মনের ভাবটাকে প্রকাশ করি। আর সেদিক থেকে বিবেচনা করলে আমি আপনার পোস্টে যতটা মন্তব্য করেছি, অন্য সব পোস্টের মন্তব্য এক করলে মনে হয় ততটা হবে না!

কথা গুলো আমি এই জন্য বলেছি, কারন আপনি যে কত উচু মানের লেখিকা সেইটা বুঝানোর জন্যই! আপনি নিজেও জানেন না যে আপনি কত ভাল লেখেন! আমি সৃষ্টিকর্তার কাছে সব সময় দোয়া করি যাতে আপনার লেখনী শক্তি আরো বহু গুনে বেড়ে যাক!

পরিশেষে শুভকামনা জানবেন!

৪৬| ০৬ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৬:৫৩

শায়মা বলেছেন: :)

অনেক অনেক ভালোবাসা ভাইয়া।

০৬ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:০৮

সাহসী সন্তান বলেছেন: ভালবাসা তো আপনার জন্যেও অনেক আছে আপুনি! নতুন একটা পোস্ট আছে আপনার জন্য, দেখে আসতে পারেন?

একটা কথা আপুনি, আপনি কি নতুন কোন পোস্ট লিখছেন? সেই দুপুর থেকে নিশ্চুপ মেরে আছেন? আমিও কিন্তু ইচ্ছা করেই কিছু বলিনি...........!! ;) ;) মানে আপনাকে ডিস্ট্রাব করতে চায়নি!

৪৭| ০৬ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:২৩

শায়মা বলেছেন: হা হা
না নতুন কিছু লিখছিনা তবে আমি ভাবের জগতে আছি! মাঝে মধ্যে আমার এমন ভাবের উদ্রেক হয়। তখন আমি ধ্যান মগ্ন থাকি! ডোন্ট থিংক এটা ফান। আমি সত্যি কথা বলছি। :)
ডুবে থাকি পার্থীব নানা কাজে, উপভোগ করি তার প্রতিটি কণা। লোকে বলে ভাবের রাজ্যে বাস্তবতা প্রায় অনুপস্থিত । তাতে কি যায় আসে!
আমি হারাই আমার মাঝে, যখন শুরু হয় আমার ভাব জাগতিক কাল।

০৬ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:৩৮

সাহসী সন্তান বলেছেন: আমি ভাবছিলাম, কয়েকদিন আগে আপনি একটা নতুন পোস্ট লেখার কথা বলছিলেন, হয়তো এখন সেটাই লিখছেন? সুতরাং ডিস্ট্রাব করার দরকার নেই! তাছাড়া আপনি যে কতটা ভাবের মধ্যে বসবাস করেন সেটা কেউ না জানলেও আমি কিন্তু ভাল ভাবেই জানি? সুতরাং আমি কিন্তু চাচ্ছিনা সবাই এটা জানুক? :P নিজে চুপ থেকে অন্যের মজা দেখতে মনে হয় আপনার ভাল লাগে তাই না? :P নিজেই নিজের মধ্যে না হারিয়ে একটু চারিপার্শে তাকিয়ে দেখেন কত মানুষ আপনার জন্য অপেক্ষা করছে? :P

৪৮| ০৬ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:৫৩

শায়মা বলেছেন: হা হা হা

আমার বেলা যে যায় , সাঁঝবেলাতে তোমার সূরে সুরে সূর মেলাতে.....


আমার এ তার বাঁধা বাঁশির সুরে
ঐ বাঁশি যে বাঁজে দূরে
গানের লীলা সেই কিনারে
ডুব দিতে কি সবাই পারে?

বিশ্ব হৃদয় পারাপারে রাগ রাগিনীর জাল ফেলাতে......

০৬ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:০০

সাহসী সন্তান বলেছেন: আপুনি এই কথাগুলো আমার আপনার কন্ঠে শুনতে খুব ইচ্ছা করছে? পারবেন আপনার পিচ্চি ভাইয়াটার মনের ইচ্ছাটাকে পূরণ করতে? হৃদয় ছোয়ানো কথা গুলো আপনার মুখ থেকে শুনলে না জানি সেটা আরো কত ভাল লাগবে? :`>

একটা গান মনে পড়লো, "আমি অপার হয়ে বসে থাকি.......ওহে দয়াময়..........! পারে লয়ে যাও আমায়"! ;)

৪৯| ০৬ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:১৭

শায়মা বলেছেন: লেখক বলেছেন: আপুনি এই কথাগুলো আমার আপনার কন্ঠে শুনতে খুব ইচ্ছা করছে? পারবেন আপনার পিচ্চি ভাইয়াটার মনের ইচ্ছাটাকে পূরণ করতে? হৃদয় ছোয়ানো কথা গুলো আপনার মুখ থেকে শুনলে না জানি সেটা আরো কত ভাল লাগবে? :`<

একটা গান মনে পড়লো, "আমি অপার হয়ে বসে থাকি.......ওহে দয়াময়..........! পারে লয়ে যাও আমায়"! ;)

ওকে ওকে ইটস ইজি ফর মি !!!!!!:) :) :)

০৬ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:২৮

সাহসী সন্তান বলেছেন: জানিতো আমার আপুনি ইচ্ছা করলে অনেক সাধারন কাজ কেউ অসাধারন রুপে প্রকাশ করতে পারেন? তবে এইটা আপনার জন্য ইজি হবে বলে আমার বিশ্বাস করতে একটু কষ্ট হচ্ছে? :P যদিও আপনার সব ক্যালমা এখনও দেখা হয়নি, তারপরেও বিশ্বাস জিনিসটা একটু শক্ত বস্তু কিনা! তাই সেটা সহজে আসতে চায় না বুঝলেন?

তো কবে নাগাদ আপনার এই ক্যালমা (কারিশমা) আমি দেখতে পারবো? :P এই ক্যালমারে আবার কারিশমা কাপড় চোপড় ভাইবেন না? :P অপেক্ষায় থাকলাম আপুনি....................!!! ;)

৫০| ০৬ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:৩১

শায়মা বলেছেন: খুব শিঘ্রী দেখিবা ভাইয়াজান!! ভাবের জগৎ থেকে বেরিয়ে আসলেই। আর সেটা খুব শিঘ্রীই আসিবেক।:)

০৬ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:৪৯

সাহসী সন্তান বলেছেন: আপনাকে ভাবের জগৎ থেকে আর বের হতে হবে না, আর আমারও এ জীবনে আর দেখা হবে না! যাহোক তার পরেও বলেছেন যখন তখন একটু অপেক্ষা করে দেখতে ক্ষতি কি? তবে সে অপেক্ষাটা কতদিন, কত সময়, কত ঘন্টার জন্য হবে, সেটা বলে দিলে একটু সুবিধা হতো এই যা?

৫১| ০৬ ই অক্টোবর, ২০১৫ রাত ৮:৫৪

শায়মা বলেছেন: বেশিদিন নহে মাত্র ২৪ ঘন্টা ২৪ মিনিটস ২৪ সেকেন্ড!:)

০৬ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:০৪

সাহসী সন্তান বলেছেন: ওহ..............থ্যাংস এ লট আপুনি..........!! ওহো...হো...হো...কি আনন্দ আকাশে বাতাসে! ;) তার মানে আগামী কাল ঠিক এই সময়েই আমি জানতে পারবো? আহরে......আজ রাতে ঘুম হবে কিনা আল্লাই জানে! :P

৫২| ০৭ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৬:৫০

শায়মা বলেছেন: https://www.youtube.com/watch?v=q1_hLBHawV8

টেস্ট করলাম!:)

০৭ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৭:৪৯

সাহসী সন্তান বলেছেন: আপুনি আমার একটা প্রিয় গান.........! গানটা দেওয়ার জন্য ধন্যবাদ দিয়ে আপনাকে ছোট করবো না, তবে আপনার উপর যত রাগ, অভিমান ছিল সব ধুয়ে মুছে পানি হয়ে গেছে! ;)

৫৩| ০৮ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:১৭

শায়মা বলেছেন: https://www.youtube.com/watch?v=X1KbSThE2Ss

আমি অপার হয়ে বসে আছি ওহে দয়াময়!!!!!!
পারে লয়ে যাও আমায়
আমি একা রইলাম ঘাটে
ভানু সে বসিলো পাটে
আমি তোমা বিনে ঘোর সংকটে
না দেখি উপায় ........

আমি ভুলিনি ভাইয়ু!:)

০৯ ই অক্টোবর, ২০১৫ সকাল ১০:৪৪

সাহসী সন্তান বলেছেন: আপুনি গানটা ডাউনলোড করে নিলাম.....!! অনেক সুন্দর একটা গান, খুবই ভাল লাগলো!

ধন্যবাদ শেয়ার করার জন্য!

৫৪| ০৮ ই অক্টোবর, ২০১৫ রাত ১০:২৬

সাহসী সন্তান বলেছেন: আপুনি অনলাইনে এসে প্রথমেই দেখলাম আপনার মন্তব্য; আর সাথে আমার প্রিয় গান উপহার! ক্যামনে যে এই ভাল লাগার কথাটা আপনারে কই বুঝতে পারছিনা! অনেক অনেক অনেক অনেককককককককককককক হ্যাপি!

আমিও তো আপনারে ভুলি নি আপু? ক্যামনে ভুলি কন? আপনি যে কিভাবে আমার ভাল লাগার জিনিস গুলো খুঁজে পান, তা আমি বুঝতেই পারি না!

অনেক ধন্যবাদ.....!!

৫৫| ০৯ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৪:৫২

শায়মা বলেছেন: ভাইয়া আসলে আজকে আমি রাগান্বিত ম্যুডে আছি। রেগে মেগে তোমাকে একটা মেইল দিলাম কিন্তু। X((

০৯ ই অক্টোবর, ২০১৫ রাত ৯:০৪

সাহসী সন্তান বলেছেন: আপুনি একটা সুন্দর গান! আমার কাছে খুব ভাল লাগে! দেখেন আপনার মনটা ভাল হয় কিনা?

https://www.youtube.com/watch?v=L_UtsuMVJBI

৫৬| ১১ ই অক্টোবর, ২০১৫ বিকাল ৫:৫১

শায়মা বলেছেন: আমার মন ভালো আছে ভাইয়ুনি!!!!!!!:) :) :)

১১ ই অক্টোবর, ২০১৫ সন্ধ্যা ৬:১০

সাহসী সন্তান বলেছেন: মন ভাল আছে বুঝলাম, তো গতকাল কই হারাইছিলেন? কোথাও খুঁজে পাচ্ছিলাম না? :(( :((

৫৭| ২৮ শে অক্টোবর, ২০১৫ বিকাল ৫:২৯

এহসান সাবির বলেছেন: অনেক তথ্যপুর্ন পোস্ট । শেয়ারের জন্য ভালো লাগা।

এটা অবশ্য আগেই পড়েছিলাম।মন্তব্য করা হয়নি তখন।

২৮ শে অক্টোবর, ২০১৫ রাত ৮:০৪

সাহসী সন্তান বলেছেন: মন্তব্যের জন্য আপনাকেও ধন্যবাদ ভাই! একটু দেরিতে হলেও কোন অসুবিধা নেই!!

ভাল থাকবেন এবং শুভ কামনা জানবেন!!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.