নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

{♥ যদি কখনো নিজেকে একা ভাবো, তাহলে ঐ দূর আকাশের অসীম সীমান্তের দিকে তাকিয়ে থাকো! কখনো নিরাশ হয়ে যেও না! হয়তো বা একটা বাজপাখিও তোমার দিকে উড়ে আসতে পারে! ♥}

সাহসী সন্তান

আমাকে তোর ভালোবাসার দরকার নেই। শুধু পাশে থেকে একটু সাহস যোগাস, দেখবি তখন ভালোবাসাটা এমনিতেই চলে আসবে!!

সাহসী সন্তান › বিস্তারিত পোস্টঃ

একটি ব্যাপক গবেষণাঃ- "কোন ধরনের টেকনিক্যাল ব্যবস্থা ছাড়াই অনলাইন থেকে লেখা চুরি বন্ধ করার কিছু অভিনব এবং দূর্দান্ত কৌশল!!"

২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ১০:৫২


ব্যক্তিগত ব্যস্ততায় গত কয়েকদিন যাবত অনলাইনে ছিলাম না। কিন্তু হঠাৎ করে অনলাইনে ঢুকে তো দেখি এখানে একদম ভয়াবহ অবস্থা! প্রথমে ভাবতাম দেশের চোর-ছ্যাঁচ্চড় গুলোর ছ্যাঁচড়ামি মনে হয় কেবল বাস্তব জীবন পর্যন্তই সীমাবদ্ধ। কিন্তু তা তো না! এবারই প্রথম জানতে পারলাম যে, শুধু আইনের হাতই যে অনেক লম্বা হয় তা না! বরং চোরেদের হাতও বহুত লম্বা! অন্তত ভার্চূয়াল মাধ্যম পর্যন্ত তো বটেই..... B-)

ব্যাপারটা নিয়ে অনলাইনে গোটা মৌলিক লেখকদের মধ্যে যে ঠিক কতখানি হাহাকার পড়ে গেছে. সেটা ব্লগের বেশ কয়েকটা পোস্ট এবং মুখ বইয়ের খামচা খানিক স্ট্যাটাস দেখেই অনুমান করতে পারলাম। আর এটাও জানতে পারলাম যে, উক্ত লেখাচোরদেরকে ধরতে এখন গোটা লেখক সমাজের মধ্যে একটা সাঁজ সাঁজ রব পড়ে গেছে। এবং সবাই কোমর বেঁধে লেগে গেছে, অনলাইন থেকে এইসব চোরদেরকে হঁটানোর কাজে। সে পড়ে যাওয়াটাই স্বাভাবিক। আফটার অল লেখা চুরি বলে কথা! :(

অনেককেই আবার ব্যাপারটা নিয়ে ব্লগ কর্তৃপক্ষকে বিভিন্ন যুক্তি পরামর্শও দিতে দেখলাম। এমনকি সম্ভব হইলে মনে হয় তারা জুকার ব্যাটাকেও ধরে এনে ফেসবুক আপগ্রেট করার পরামর্শও দিতো বলে মনে হলো। সে তারা দিতেই পারে! কারণ আপনি নিজে মহা পরিশ্রম করে একটা খুব সুন্দর মৌলিক লেখা লিখবেন, আর চোর ব্যাটা সেটা চুরি করে নিয়ে নিজের নামে চালিয়ে দিয়ে তার ইয়ে দোলাইবে (?) X(( তা তো আর হতে দেওয়া যায় না। সুতরাং ধর ব্যাটা জুকারকে! অনতি বিলম্বে ফেসবুক আপগ্রেড করে লেখা চুরি না ঠ্যাকাইতে পারলে ব্যাটাকেই ধরে ছয় মাসের ফাঁসিতে ঝুঁলানো হইবেক! ;)

তবে এখানে আপনারা হয়তো ভাবছেন, আমার লেখা চুরি হয় না বলেই হয়তো আপনাদের সাথে আমি এমন ভাবে মস্করা করতে পারছি। কিন্তু বিশ্বাস করুন, আমার লেখাও চুরি হয়! B:-) আর ঠিক এই জায়গাটাতে এসেই আমার বিষম খাওয়ার মত অবস্থা! মানে, আমার মত এমন ফালতু লেখকের ঐসব আজাইরা লেখাও মানুষ চুরি করে...... (মহা বিস্ময়ে গাল্ফাক্করা ইমু হপে। এবং সাথে গালের চারপাশ দিয়ে কিছু মাছিকে ভনভন করে উড়তে দেখা যাবে)!! ;)

আর ঠিক সেই কারণেই আমি সব কাজ ফেলে দিয়ে ছুটে আসলাম আপনাদেরই সেবায় নিজেকে বিলিয়ে দিতে। তবে আমি হাহাকার করতে একদমই পছন্দ করি না। আর করি না বলেই, লেখা চুরি সংক্রান্ত বিষয়ে আজ আপনাদের সামনে এমন কিছু পদ্ধতি নিয়ে হাজির হলাম, যে পদ্ধতি গুলো অনুসরণ করলে হয়তো অনলাইন থেকে আপনার লেখা চুরির হার আশানুরূপ ভাবে কমে যেতে পারে! তো পাঠক, চলুন আমরা এখন সরাসরি চলে যাই সেই টোটকার ভূবনে। যে ভূবনের মধ্যে উপস্থাপন করা হয়েছে কোন ধরনের টেকনিক্যালি ব্যবস্থা ছাড়াই একজন লেখক কিভাবে তার লেখা চুরিকে ঠ্যাকাইবেন তার কিছু অভিনব কৌশলঃ-

☆ ☆ পদ্ধতি নাম্বার একঃ- যাদের গল্প-কবিতা কিংবা ঐ জাতীয় কোন জিনিস ফেসবুকে পোস্ট করার সাথে সাথেই চোর ব্যাটা সেটাকে তার নিজের ব্যক্তিগত সম্পত্তি বলে জাহির করছে, নিঃসন্দেহে তারা এই থিউরিটা ব্যবহার করে দেখতে পারেন। কাজ হবে কর্নফার্ম! আর সে জন্য অবশ্য আপনাকে যে খুব বেশি কষ্ট করতে হবে এমন না! বরং খুব সহজেই আপনি এই পদ্ধতী ফলো করে আপনার লেখা চুরির হাত থেকে রক্ষা পেতে পারেন। আর সেজন্য কেবল লেখাটা পোস্ট করার পূর্বে ফেসবুকের প্রাইভেসি অপশনে গিয়ে মাউসের আলতো ক্লিকে পোস্ট প্রকাশিত অংশ থেকে Public লেখাটা বাদ দিয়ে সেখানে Only Me লেখাটা সিলেক্ট করে দিবেন! ব্যস, আর কিছু করা লাগবে না! তারপর আপনার ইচ্ছামত ফেসবুকে কবিতা প্রসব করতে থাকুন। চোর কেন (?) চোরের বাপও আপনার লেখা চুরি করতে পারবে না গ্যারান্টেড! :| তবে সেজন্য কোন চেলিব্রেটি কবি যদি তার উক্ত লেখাটিতে কোন লাইক/কমেন্ট না পেয়ে প্রচন্ড আত্ম-অভিমানে দঁড়ি খেয়ে আত্মহত্যা করে বসেন, তাহলে সেজন্য কিন্তু কোনভাবেই কর্তৃপক্ষকে দ্বায়ী করা চলবে না! ;)

☆ ☆ পদ্ধতি নাম্বার দুইঃ- ফেসবুকের কবিতা চোরদের বিরুদ্ধে একটা দূর্বার আন্দুলোন গড়ে তুলে এটা নিয়ে সরকারকে একটা জোরালো আল্টিমেটাম দেওয়া যেতে পারে। আর উক্ত আল্টিমেটামে একটাও বলা যেতে পারে যে, আগামী ঊনচব্বিশ ঘন্টার মধ্যে যদি দেশের প্রত্যেকটা লেখা চোরের কাছ থেকে তাদের চুরির যন্ত্রাংশ বাজেয়াপ্ত করে তাদেরকে ধরে ধরে লকাপে না ঢোকানো হয়, তাহলে আগামী যে কোন ঈদের পরে এর থেকে আরো বেশি কঠোর আন্দুলোনের ডাক দিয়ে পুরো দেশ অচল করে দেওয়া হইবেক। আর দেশ অচল করার ভয়ে নিশ্চই কবিদের এই আন্দুলোনকে সরকার খুবই গুরুত্বের সহিত বিবেচনা করবে! ;)

☆ ☆ পদ্ধতি নাম্বার তিনঃ- সারাদেশ ব্যাপি লেখা চোরদের বিরুদ্ধে "চোরেদের চামড়া, তুলে নেবো আমরা" এই স্লোগানকে সামনে রেখে একটা রোড শো ও করা যেতে পারে। তারপর রোড শো শেষে দেশের সর্বস্তরের কবিরা মিলিত হবে ঢাকার কোন একটা নির্দিষ্ট স্থানে। আর সেখান থেকেই বিভিন্ন কর্মসূচির মাধ্যমে ভার্চুয়াল চোরেদের বিরুদ্ধে হয়তো নিরব অথবা সরব, যেকোন ধরনের একটা প্রতিবাদ করা যেতে পারে। অন্তত ততদিন পর্যন্ত, যতদিন না চোরদেরকে ধরে ধরে সায়েস্থা না করা হচ্ছে। তবে এক্ষেত্রে জায়গাটা কোন ভাবেই শাহবাগ অথবা শাপলা চত্ত্বর হতে পারবে না। কারণ পূর্বেই ঐ দু'টি জায়গা অন্যদের দখলে চলে গেছে। সুতরাং এই আন্দুলোনকে সাফল্যমন্ডিত করিয়া তুলিতে একদম নতুন একটা জায়গা খুঁজে বের করতে হবে। যাতে অন্যরা কেউ আবার এটা বলে অভিযোগ করতে না পারে যে, আপনারা চোর ধরতে গিয়ে আবার অন্যদের জায়গা চুরি করে বসে আছেন! :P

☆ ☆ পদ্ধতি নাম্বার চারঃ- দেশের সর্বস্তরের কবিদের সমন্নয়ে পঁয়ষট্টি সদস্য বিশিষ্ট একটা তদন্তটিম গঠন করে কবিতা চোরদের বিরুদ্ধে একটা সুনির্দিষ্ট তদন্ত করা যেতে পারে। অথবা দেশের সব শ্রেণী-পেশার চোরেদেরকে একত্রিত করে তাদের সাথে কথা বলে এটা জানার চেষ্টা করা যেতে পারে যে, কেন তারা হুদাই অন্যের লেখা চুরি করছে? এতে কি তাদের কোন স্বার্থ কাজ করছে? নাকি এই কবিতা চুরির পিছনে কেবল ভার্চুয়াল জান্টুসকে খুশি করানোই তাদের একমাত্র উদ্দেশ্য? অথবা লেখা চুরির ব্যাপারে তাদের কোন দাবি-দাওয়া কিংবা দফা-টফা আছে কিনা সেটাও জানার চেষ্টা করা যেতে পারে। তারপর সেই অনুপাতে যদি পরবর্তি পদক্ষেপ গ্রহণ করা যায়, তাহলে নিঃসন্দেহে লেখা চুরি যে অনেকাংশে কমে যাবে; এটা অন্তত অনুমান করা যায়!

☆ ☆ পদ্ধতি নাম্বার পাঁচঃ- এক্ষেত্রে দেশের সর্বস্তরের কবিরা চোরদের প্রতি কিছুটা সহানুভূতিশীলতাও দেখাতে পারে। 'চোর চুরি করবে না তো কি বসে বসে গাঞ্জা টানবে?' এমন কিছু ভেবে অন্তত কবিরা আপাতত এই বিষয়টা নিয়ে সাময়িক ক্ষান্ত দিতে পারে। তাছাড়া 'যার জিনিস চুরি হয়, নিঃসন্দেহে সে একজন বড় লোক' এই কথাটা মনে হয় আমরা কম/বেশি সবাই জানি? সুতরাং এক্ষেত্রে কবিরাও তার লেখা যখন চুরি হচ্ছে তখন সেও একটা বড়-সড় ধরনের ইয়ে হয়ে গেছে, মনে মনে এমন কিছুও ভেবে নিতে পারে! তাতে অন্তত আর যাই হোক, এত সব অশান্তির মধ্যেও হয়তো মনে কিছুটা শান্তি ফিরে আসতে পারে। তাছাড়া রিক্ত হস্তে কাউকে কিছু দান করাটা যখন সম্প্রদান কারকে শূণ্য বিভক্তি, তখন আপনিও এমনটা ভেবে নিতে পারেন যে, আপনার চুরি যাওয়া নির্দিষ্ট সেই লেখাটা আপনি অন্য একজনকে স্বেচ্ছায় দান করে দিয়েছেন। যার জন্য আপনি ইহকালে কোন ইজাজত না পাইলেও পরকালে গিয়ে যে ঠিকই পাইবেন, সে ব্যাপারে নিশ্চিৎ থাকতে পারেন।

☆ ☆ পদ্ধতি নাম্বার ছয়ঃ- যদিও এই পদ্ধতী কিছুটা সেকেলে গোছের হয়ে যায়, তথাপি ঐ যে কথায় আছে না- 'যার মাল যায়, তার ঈমান যায়!' সুতরাং জীবনের শেষ চিকিৎসা হিসাবে এটাও একবার ট্রাই করে দেখতে পারেন। কাজ হয়তো হলেও হতে পারে। আর সেজন্য আপনাকে যেটা করতে হবে তা হল, আপনার আশে পাশে কোন পীর ফকির, দরবেশ মুর্শিদ কিংবা ঐজাতীয় কেউ আছে কিনা প্রথমেই সেটা খুঁজে বের করতে হবে। নিজ গ্রামে না থাকলে বাইরের গ্রামে, দেশে না থাকলে বিদেশে, পৃথিবীতে না থাকলে মঙ্গল-নেপচুন-ইউরেনাস-প্লুটো; অর্থাৎ যেখান থেকে পারেন তাকে খুঁজে বের করা চাই। ইয়ে মানে, লেখা চোর ধরা বলে কথা! B-))

তারপর সেই মালায়ে আলা, পীরে কামেল, দরবেশ বাবার কাছ থেকে লেখাচুরির বিশদ বিবরণ দিয়ে একটা তাবিজ নিয়ে আসবেন। আর সেই তাবিজটা ঝুঁলিয়ে রাখবেন আপনার ব্লগ, ফেসবুক অথবা অনলাইনের যে মাধ্যমে আপনার লেখা চুরি হচ্ছে সেখানকার প্রোফাইলে। আমি নিশ্চিৎ মালায়ে আলার দোয়ার বরকতে এই পদ্ধতি ব্যবহার করলে নিঃসন্দেহে আপনার লেখা চুরি আশানূরুপ হারে কমে যাবে। তবে তার থেকেও ভাল হয় যদি লেখা চোরকে ধরে সেই তাবিজ ভিজানো পানিতে চুবানো যায়, অথবা সেই চুবানো পানি তারে খাওয়াই দেওয়া যায়। /:) তাহলে একদম সারাজীবনের জন্য আপনার বংশধরেরা পর্যন্তও যে লেখা চুরির হাত থেকে নিশ্চিন্ত হইতে পারবে, আর চোরেদের চৌদ্দগুষ্টিও যে লেখাচুরি থেকে অব্যাহতি নিবে; এটা অন্তত আর বলার অপেক্ষা রাখে না।

☆ ☆ পদ্ধতি নাম্বার সাতঃ- দেশের সব চোরদেরকে ধরে ধরে মক্কা-মদিনা, গয়া-কাঁশি, গীর্জা-প্যাগোডা কিংবা বৃন্দাবন অথবা ঐজাতীয় কোন ধর্মীয় উপসানলয়ে পাঠানো যেতে পারে। যদিও আমরা জানি, 'চোরায় না শোনে ধর্মের কাহিনী!' কিন্তু এক্ষেত্রে হয়তো শুনলেও শুনতে পারে। কেননা কখন-কোথায় যে কার হেদায়েত হবে, সেটা যে কেবল ঐ উপরওয়ালাই ভাল জানেন। সুতরাং এক্ষেত্রে চোরদেরকে ধরে ধরে আপাতত সৃষ্টিকর্তার সান্নিধ্যে পাঠানো ছাড়া কোন উপায়ও তো আর দেখছি না! তবে তার থেকে ভাল হয়, যদি এদের সব কয়টাকে এক সাথে ধরে একদম সরাসরি উপরে পাঠানো যায়। তাহলে ব্যাপারটা হয়তো আবার একটা ইতিহাসেরও অংশ হয়ে যেতে পারে! B-)

☆ ☆ পদ্ধতি নাম্বার আটঃ- আমার অনূর্বর মস্তিস্কের এটা হল একদম সর্বশেষ পদ্ধতি। আর এই পদ্ধতি যদি কাজ না করে, তাহলে বুঝবেন এ রাজ্য আমাদের জন্য না; বরং এটা কেবল চোরেদেরই রাজ্য। এখানে আমরা কেবল তাদের প্রজা। আর প্রজার কাজ হলো কেবল পোস্ট প্রসব করা, এবং প্রসব বেদনা সহ্য করা। যার ফল ভোগ করার অধিকার রাখে কেবল ঐ চোরের দল। তবে পদ্ধতীটা আগে শুনেই দেখেন। হয়তো কাজ করলেও করতে পারে..... B-)

উঁহু, পদ্ধতিটা শোনার পূর্বেই ঘাবড়ে যাবেন না! বরং এটা খুব সহজ একটা পদ্ধতি! আর সেটা হল, অন্তত চোরেদের মুখে ঝামা ঘষে দিতে আপনার লেখা-লেখিটা ছেড়ে দেওয়া। শুনতে খারাপ লাগলেও এটাই সত্য। আপনি যদি চান, আপনার লেখা কেউ চুরি করবে না! তাহলে নিঃসন্দেহে আপনার জন্য এই পদ্ধতিটাই হবে সব থেকে বেশি চয়েজেবল পদ্ধতী। অন্তত চোরদেরকে সায়েস্তা করতে এর থেকে ভাল কোন পদ্ধতি আর আছে কিনা, সেটা আমার জানা নেই! সুতরাং ভেবে দেখতে পারেন। পদ্ধতিটাকে গ্রহণ করবেন (?) নাকি করবেন না! করলে আপনারই ভাল। কারণ তখন অন্তত আপনার লেখা অন্যকেউ চুরি করছে এমন অভিযোগ করতে পারবেন না! পরামর্শটা আমার, গ্রহণ করা না করা সেটা আপনার এখতিয়ার। সুতরাং দেখেন কি করবেন..... :(

এছাড়া লেখা চুরি ঠ্যাকাইতে অনলাইন মাধ্যম গুলোতে 'ভার্চুয়াল টিকটিকি, সি.সি. টিভি, স্পাই অথবা আঠা'র (লেখা কপি করতে গেলেই কার্সর আটকে যাবে এমন কিছু) ব্যবহারও করা যেতে পারে। ধরনা করা যাচ্ছে, লেখা চুরি ঠ্যাকাইতে এমন পদ্ধতি গুলোও মাঝে-মাঝে হয়তো কাজ করলেও করতে পারে!! :-<

☞ ☞ পুনশ্চঃ- পরিশেষে, বাইয়া এউক্কা গান (কথা কই) হুনাই? আপনি যত কঠিন পদ্ধতিতেই চেষ্টা করেন না কেন (?) ভার্চুয়াল থেকে লেখা চুরি ঠ্যাকাইতে পারবেন না গ্যারান্টেড! প্রয়োজন হইলে আপনি আমার এই কথাটার স্কিনশর্ট নিয়ে রাখতে পারেন। B-) কারণ চোরেরা আপনার আমার মত না, বরং আমাদের থেকেও হেব্বি ওয়েট ট্যালেন্টেড! অনেকে তো আবার মাল্টি-ট্যালেন্টেডও আছে! সেই মনে আছে, কি একটা কারণে সরকার ফেসবুক বন্ধ করে দিয়েছিলো না? কিন্তু আসলেই কি সরকার পারছিল দেশী অথবা বিদেশী. সব ডিভাইসকে বন্ধ করতে? যারা জানতো তারা তো ভিপিএন বা ঐ জাতীয় প্রক্সি সার্ভার দিয়ে যে কোন ভাবে ঠিকই ফেসবুক চালাইতে পারছিল। কি, পারছিল না? তো এখানকার অবস্থাটাও ঠিক তেমনই। আপনি যত পদ্ধতিই গ্রহণ করেন না কেন, চোর সব পদ্ধতিকে ছিন্ন করে আপনার লেখা পর্যন্ত পৌঁছে যাবে, এটা হলো চোর সমাজের সুপ্রিম 'ল'! যে 'ল' না মানলে চোর সমাজে তাদের কোন ইজ্জত থাকে না (একজন বিশিষ্ট চোরের একান্ত স্বাক্ষাতকার গ্রহণের পর ব্যাপারটা সম্পর্কে নিশ্চিৎ হইলাম আর্কি)! X((

তবে কেবল একটা ব্যাপারে এই লেখা চুরি হয়তো বন্ধ হতে পারে। আর সেটা হল চোরেরা যদি স্ব-ইচ্ছায় আপনার উপর সদয় হয়ে আপনার লেখা আর চুরি না করে, তাহলেই কেবল সেটা সম্ভব। নচেৎ এ চুরি ঐ কিয়ামত পর্যন্ত চলতেই থাকবে, বন্ধ হবে না। কিংবা চাইলেও কেউ বন্ধ করতে পারবে না। তবে এখানে কেউ যদি চোরদের নৈতিকতা নিয়ে প্রশ্ন করে, তাহলে সে খুব মস্তবড় একটা বোকামী করবে! কারণ সত্যিই যদি কারো নৈতিক মূল্যবোধ থাকতো, তাহলে কেউ অন্যের জিনিস চুরি করে নিজের নামে চালাইতে পারতো না! তাই আসুন, চোরেরা চোরেদের কাজ করুক; আর আমরা আমাদের কাজ করি! বিশ্বাস করুন, তাতে একজন লেখক লেখার মাধ্যমে নিজের মনে যে বহ্যিক আনন্দটা পান, সেটা থেকে অন্তত বঞ্চিত হবেন না!!


সর্বশেষ চোরদেরকে নিয়ে আমার এই লেখাটাও যদি চুরি হয়ে যায়, তাহলে তাতে কিন্তু আমি একটুও আশ্চর্য হবো না! বরং ভাববো, এটার মধ্যে আসলে চোরেদের জন্যেও একটা হক রাখা ছিল! হয়তো আমিই সেটা জানতাম না! একচুয়ালি, আমি দাওয়াত দিতে ভুল করলেও চোরেরা তো আর দাওয়াত নিতে ভুল করবে না; তাই না..... ;)

☞ ☞ সংবিধিবদ্ধ সতর্কীকরণঃ- ইহা হয় নিতান্ত একটি ফান পোস্ট! যেটা কেবলমাত্র চোরেদের প্রতি প্রচন্ড বিরক্ত হয়েই লেখা! সুতরাং চোর ছাড়া অন্য কেউ যদি পোস্টটাকে সিরিয়াস হিসাবে নেয়, তাহলে সেটা হবে তার জন্য একান্ত ব্যক্তিগত ব্যাপার! তবে সেজন্য লেখককে কোন ভাবেই দ্বায়ী করা চলবে না! আর যদিও বা দ্বায়ী করা হয়, তাহলে যে বা যারা দ্বায়ী করবে; নিঃসন্দেহে ধরে নেওয়া হবে যে সেও ব্যাটা একটা সলিড চোর..... :P

বিশেষ দ্রষ্টব্যঃ- টাইপিংয়ের ভুলের কারনে হয়তো অনেক জায়গায় বানানে ভুল থাকতে পারে। সেটাকে বিবেচ্য বিষয় হিসাবে না ধরে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখলে কৃতার্থ হবো! তাছাড়া এতক্ষণ যাবত সাথে থেকে এবং কষ্ট করে এতবড় একটা পোস্ট পড়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ এবং অভিনন্দন! হ্যাপি ব্লগিং....!! !:#P

মন্তব্য ১৩২ টি রেটিং +১৪/-০

মন্তব্য (১৩২) মন্তব্য লিখুন

১| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ১১:০৪

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: ব্যাপক মজা পাইলুম।

ফ্রি এর চেয়ে ভালো ট্রিক্স কেউ দিবে না।

২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ১১:১০

সাহসী সন্তান বলেছেন: কেউ না দিলেও আমি তো আছি! B-) টেনশন নিয়েন না ভাই! এই অধম তার সারাজীবনডাই আপনাগো সেবায় কাটাইবে বলে ইতোমধ্যে তার মনস্থির কইরালচে! সুতরাং এখন সব সমস্যার মায়েরে বাপ! ধুমাইয়া বলগান! ;)

মন্তব্যের জন্য ধন্যবাদ শাহাদাৎ ভাই! শুভ কামনা জানবেন!

২| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ১১:২২

বিলিয়ার রহমান বলেছেন: সর্বশেষ চোরদেরকে নিয়ে আমার এই লেখাটাও যদি চুরি হয়ে যায়, তাহলে তাতে কিন্তু আমি একটুও আশ্চর্য হবো না! বরং ভাববো, এটার মধ্যে আসলে চোরেদের জন্যেও একটা হক রাখা ছিল! হয়তো আমিই সেটা জানতাম না! একচুয়ালি, আমি দাওয়াত দিতে ভুল করলেও চোরেরা তো আর দাওয়াত নিতে ভুল করবে না;

হা হা হা:):):):):)

ওউগ্গা লাইক লন দাদু!;)

২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১২:৩২

সাহসী সন্তান বলেছেন: বিলিয়ার ভাই খোঁজ রাইখেন, এই লেখাটাও যাতে চুরি না হইয়া যায়! চুরি হইলে কিন্তু আপ্নারেই ধরুম! কিংবা ভাববো আপ্নি খোঁজ দ্যা সার্চের ব্যাপারে ততটা মনযোগী ছিলেন্না... ;)

মন্তব্যের জন্য ধন্যবাদ! শুভ কামনা জানবেন!

৩| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ১১:২৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: চোরের মায়ের ডাঙর গলা ক্যামনে টিইপ্যা ধরুম, সেই তরিকা তো দিলেন না!

২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১২:৩৫

সাহসী সন্তান বলেছেন: সব আমি কইয়া দিলে হেনা ভাইয়ের কাছ থিকা তো এই টিক্সটা পাইতাম না, তাই আর বলি নাই! আফটার অল, কিছু কিছু টিক্স তো মুরুব্বিগো কাছ থিকাও নিতে হয় নাকি..... ;)

মন্তব্যের জন্য ধন্যবাদ হেনা ভাই! শুভ কামনা জানবেন!

৪| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ১১:২৯

মোস্তফা সোহেল বলেছেন: কিছু কমু না। এখন সময় চোরেদের

২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১২:৩৭

সাহসী সন্তান বলেছেন: কিছু না কইলে কিন্তু চোরেরা আরো লাই পাইয়া যাইবেক! সুতরাং সক্কলে মিল্লা দলে দলে যোগদান করিয়া আমাগো চোর ক্ষ্যাদানো আন্দুলনে যোগদান কইরা আন্দুলোনকে সাফল্যমন্ডিত করিয়া তুলুন! ;)

মন্তব্যের জন্য ধন্যবাদ সোহেল ভাই! শুভ কামনা জানবেন!

৫| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ১১:৩১

নিরব জ্ঞানী বলেছেন: ১ নাম্বার পদ্ধতি পছন্দ হয়েছে।

৪ নাম্বার পদ্ধতিতে আমার একটা অনুরোধ আছে। মাত্র ৬৫ জন কবি নিয়ে কোন তদন্ত কমিটি গঠন করা সম্ভব না। কারন শুনেছি এদেশে নাকি কাকের চেয়ে কবির সংখ্যা বেশি। তাই সংখ্যাটা ৬৫ হাজার করা হোক।

** কবিগণ মাইন্ড কইরেন না। আমার কমেন্টটা শুধুমাত্র মজা করার উদ্দেশ্যে করেছি। :P

২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১২:৪০

সাহসী সন্তান বলেছেন: আগেই বলছি, যে মাইন্ড খাইবে তাকেও হেতেগো দলে ফেলা হইবেক! সুতরাং নু টেনশনের সহিত আপ্নার বক্তব্য পেশ করতে পারেন ভাই! ভয়ের কিছু নাই! তয় আপ্নার বক্তব্যের সহিত আমিও একমত পোষন কইরা গেলাম! ;)

মন্তব্যের জন্য ধন্যবাদ! শুভ কামনা জানবেন!

৬| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ১১:৩৩

সামিয়া বলেছেন: লেখা চুরি না হলে এত আনন্দময়, শিল্পময় লেখা পেতাম কোথায়!!

২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১২:৪১

সাহসী সন্তান বলেছেন: তাইলে এই ব্যাপারটার জন্যে অন্তত চোরেরা একটা থ্যাংকিউ পাইতেই পারে, কি বলেন আপু..... ;)

মন্তব্যের জন্য ধন্যবাদ! শুভ কামনা জানবেন!

৭| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ১১:৩৬

অগ্নি সারথি বলেছেন: ধন্যবাদ সাহসী ভাই!
আপনার লেখাটি আমার নিকট খুব বেশি গুরুত্বের দাবী রাখে না কারন আমি নিজে সেই কাতারের লেখক নই যে, আমার লেখা চুরি যাবে। তবে ব্লগে যে সকল ভাল লেখকদের লেখা নিয়মিত চুরি যাচ্ছে, তাদের জন্য বেশ কামের পোস্ট!

২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১২:৪৪

সাহসী সন্তান বলেছেন: জ্বি ভাই, আমি সেই তাহাদের জন্যই পুষ্টা করছিলাম! আর এই পোস্টটার মাধ্যমে যদি লেখকগো কিঞ্চিৎ পরিমাণেও কাজে লাগে, তাইলে বুঝবো আমার পরিশ্রম স্বার্থক..... ;)

মন্তব্যের জন্য ধন্যবাদ ভাই! শুভ কামনা জানবেন!

৮| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১২:৩৫

বিলিয়ার রহমান বলেছেন: ঘর খোলা তাই চুরি হওয়া অসম্ভব নয়!:)


চুরি হয়েছে কি হয়নি সে খবর আগামিকাল কমেন্ট করে জানিয়ে যাব !;)

২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১২:৪৬

সাহসী সন্তান বলেছেন: শুধু খবর কইলে হইবেক না! চোর ধইরা সামনে হাজির করতে হইবেক! নইলে বুঝবো চোরেগো লগে আপ্নারও আতাৎ আছে! আপ্নি ট্যাকা-টুকা খাইয়া তদন্ত ভুল-ভাল কর্ছেন..... ;)

ফিরতি মন্তব্যে আবারও ধইন্যা! শুভেচ্ছা রইলো!

৯| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১২:৫৮

বিলিয়ার রহমান বলেছেন: ধইন্যা পাওয়ায় খুশি হইতে পারলাম না! কারন এতে আমার খরচটা বেড়ে যাবে মানে শুটকি কিনতে হবে( ধইন্না দিয়ে শুটকির ভর্তা আমার খুব প্রিয়)!:)

এরপর থেকে কেবল ধইন্না দিলে চলবে না!!!:) কইয়া থুইলাম!:)


আর লেখা চোরেরা সত্যি সত্যিই টাকা টুকা দিলে তদন্তের রিপোর্ট কাইল ক্যান এক যুগেও দেখতে পারবেন না!!!:):):)

২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ২:৩৩

সাহসী সন্তান বলেছেন: বিলিয়ার ভাই, ভাবছিলাম লেখাচোর ধরার লাইগা আপ্নারে একটা নুবেল দেবো; তয় এই মূহুর্ত্বে ডিসিশনটা ক্যান্সেল করতে হইলো! না মানে, আপ্নারে তো আমি ভাল বইলাই জান্তাম! কিন্তু আপনেও..... :( ;)

আর ধইন্যারে আমি ভাল পাই না বলেই উহা আপ্নারে দিয়া দিছিলাম! তয় আপ্নে যে রেসিপি কইলেন তাতে তো জ্বিভে জল আইয়া গেলু! ইয়ে ভর্তার কিছু পাঠানো যায় কিনা একটু ভাইব্বা দেইখেন! =p~

যাউকগা, আবারও ধইন্যা দিলাম! যাতে ভর্তায় আর ধনেপাতার কমতি না পড়ে আর্কি! ;)

১০| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১:২৬

কানিজ রিনা বলেছেন: মনে হচ্ছে এটা একটা সরযন্ত্র, ভাল লেখক
ব্লগে আর না আসে সেই ব্যবস্থা। ব্লগ
কতৃপক্ষকে ভাবতে হবে।

২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ২:৩৬

সাহসী সন্তান বলেছেন: কন্কি আপু, আমি তো মাইনশের ভালুর জন্যই লিখছিলাম; যাতে লেখা চোর ঠ্যাকানো যায়! তয় কেন জানি না আমার কিন্তু এখন আপ্নারে কর্তৃপক্ষ কর্তৃপক্ষ লাগতেছে..... ;)

যাউকগা, তয় মন্তব্যের জন্য ধন্যবাদ! শুভ কামনা জানবেন!

১১| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১:২৮

কামরুন নাহার বীথি বলেছেন:
ভাল ভাল পরামর্শের জন্য এক বস্তা শুভেচ্ছা।
এইবার যদি চোর ব্যাটারা সাবধান হয়!! :)

২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ২:৪২

সাহসী সন্তান বলেছেন: কথা সেটাই! চোর ব্যাটা এবার যদি সাবধান না হয়, তাইলে চোরের উপ্রে রাগ কইরা হ্লার লেখা-লেখিই ছাইড়া দেবো! ;)

মন্তব্যের জন্য ধন্যবাদ আপু! শুভ কামনা জানবেন!

১২| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১:২৯

কাবিল বলেছেন: আপনি যত পদ্ধতীই গ্রহণ করেন না কেন, চোর সব পদ্ধতীকে ছিন্ন করে আপনার লেখা পর্যন্ত পৌঁছে যাবে, এটা হলো চোর সমাজের সুপ্রিম 'ল'! যে 'ল' না মানলে চোর সমাজে তাদের কোন ইজ্জত থাকে না (একজন বিশিষ্ট চোরের একান্ত স্বাক্ষাতকার গ্রহণের পর ব্যাপারটা সম্পর্কে নিশ্চিৎ হইলাম আর্কি)! :P

বে কেবল একটা ব্যাপারে এই লেখা চুরি হয়তো বন্ধ হতে পারে। আর সেটা হল চোরেরা যদি স্ব-ইচ্ছায় আপনার উপর সদয় হয়ে আপনার লেখা আর চুরি না করে, তাহলেই কেবল সেটা সম্ভব। নচেৎ এ চুরি ঐ কিয়ামত পর্যন্ত চলতেই থাকবে, বন্ধ হবে না। B-)

ভালো লাগলো।

আছেন কেমন??

২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ২:৪৭

সাহসী সন্তান বলেছেন: ভাল লাগলো জেনে খুশি হলাম কাবিল ভাই! তবে সব থেকে বেশি খুশি হয়েছি আমার ব্লগে আপনাকে দেখে! বেশ অনেকদিন পরেই আসলেন! এবং সেজন্য সত্যিই আমারও খুব ভাল লাগছে!

আমি ভাল আছি! আপনিও নিশ্চই ভাল আছেন? মন্তব্যের জন্য ধন্যবাদ! শুভ কামনা জানবেন!

১৩| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১:৪৪

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:

খুব গিয়ানগর্ভ পোস্ট। :P

আশা করছি উপরে বর্নিত পদ্ধতি গুলি অনসরণ কর মৌলিক লেখক তার লেখা চুরি ঠেকাতে পারবেন । ;)

আন্তরিক ধন্যবাদ ভাই। প্রচুর মজা পেলাম।

২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ২:৫০

সাহসী সন্তান বলেছেন: মজা করার জন্যই পোস্টটা লিখেছিলাম ভাই! আর আপনি যেহেতু মজা পেয়েছেন সেহেতু আমার লেখাটাও স্বার্থক বলে মনে হচ্ছে! :)

তয় পোস্টটাকে গিয়ানগর্ভ কইয়া দয়া কইরা আম্রে লজ্জা দেবেন্না! আপনার পিলিজ লাগে..... ;)

মন্তব্যের জন্য ধন্যবাদ! শুভ কামনা জানবেন!

১৪| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১:৫৭

আরণ্যক রাখাল বলেছেন: অনুবাদ করা না বলে এক প্রকার চুরি। কাল নিগ পিরগ, থ্রি এএমের লেখক বাংলাদেশে তার অনূদিত বইগুলো নিয়ে কথা বলেছেন। একটাও নাকি তার অনুমতিতে করা হয়নি।
যারা লেখালেখির উচ্চ পর্যায়ে আছে, তারাই চুরি করছে। এই ছিচকেদের আর কী বলবেন।
তবে আপনার আইডিয়াগুলা জোশ। অনলি মি করে রাখার উপায়টা সেই

২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:০৮

সাহসী সন্তান বলেছেন: ব্যাপারটা জানতাম না, আপনার মাধ্যমেই জানলাম! সেজন্য অবশ্যই আপনাকে ধন্যবাদ! তবে কোন অনুবাদ গ্রন্থ রচনা করতে গেলেও অন্তত মূল লেখকের অনুমতির দরকার পরে! আর যারা সেটা করছে না, আমার মনে হয় তাদের বেশিরভাগই এটা জানে না! অনেকে হয়তো ভাবে, ভিন্ন ভাষা থেকে অনুবাদ করা মনেহয় কপিরাইটের আওতায় পড়ে না!

যাহোক, আইডিয়া গুলো স্রেফ ফান করার জন্যই লেখা! তবে আপনার ভাল লেগেছে জেনে খুশি হইলাম!

মন্তব্যের জন্য ধন্যবাদ! শুভ কামনা জানবেন!

১৫| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ২:৪১

মাহমুদুর রহমান সুজন বলেছেন: আপনার এইসকল মাগনা টিপ্স জনগনের কোন কাজে আসবে না ফাকে আপনি কতগুলো কমেন্ট লইয়া ঘরে যাবেন। আসলে চোর না কে! কেহ স্টাল চোরি করে কেহ থিম কেহ শব্দ চোরি করে কেহ বা লাইন। মহান চোরেরা গল্প বা কবিতা পুরোটাই চোরি করে আর এই কারণেই ওরা মহান হতে পেরেছে।

২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:০৫

সাহসী সন্তান বলেছেন: আমার মনে হয় সুজন ভাই ব্লগে আমার সম্পর্কে আপনি খুবই কম জানেন! কারণ জানলে অন্তত 'কমেন্ট নিয়ে ঘরে যাবেন' এই কথাটা বলতে পারতেন না! আমার দ্বায়িত্ব পোস্ট লেখা, কোন পাঠক যদি তার ভাল লাগা থেকে কমেন্ট করে (?) তাহলে সে দোষটাও কি আমার?

তবে আপনি যদি এই কমেন্টটা না করতেন, তাহলে কিন্তু একটা কমেন্ট আমি কম্পাইতাম? সুতরাং ব্যাপারটা কিন্তু আমার জন্য লাভ আর আপনার জন্য লচ প্রজেক্টে রুপান্তরিত হইলো..... :P

তাছাড়া এটা স্রেফ একটা ফান পোস্ট! আর ফান পোস্টে তো মানুষ ফানই করবে নাকি? তাছাড়া এখানে যে পদ্ধতী গুলো উল্লেখ আছে, সেগুলোর সবই যে ফালতু সেটা আমিও জানি! কিন্তু ঐযে বললাম, ফান পোস্ট (আপনার কথাটাও ফান হলে আমার একথাগুলো প্রযোজ্য হবে না)!

তবে আপনার কথা যদি সত্যি হয় তাহলে তো লেখা লেখি ছেড়ে দিতে হয়! কারণ থিম/আইডিয়া এবং শব্দ চুরিও যদি চুরির পর্যায়ে পড়ে, তাহলে এছাড়া আর কোন উপায়ও তো দেখছি না! ইয়ে আমি প্রতিউত্তরে যে শব্দগুলো ব্যবহার করলাম এগুলোর কোনটাই কিন্তু আমি তৈরি করিনি! সুতরাং ব্যাপারটাকে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন! ;)

মন্তব্যের জন্য ধন্যবাদ! শুভ কামনা জানবেন!

১৬| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:২১

কানিজ রিনা বলেছেন: আপুনই মাননীয় সন্তান।

২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:১৯

সাহসী সন্তান বলেছেন: জ্বি আপু, আমি সন্তান! তবে 'সাহসী সন্তান' B-) কোন ভবেই মাননীয় নই! আপনারা মুরুব্বি মানুষ! সুতরাং দয়া করে ওভাবে বলে আমাকে লজ্জা দেবেন্না..... :``>>

ফিরতি মন্তব্যে আবারও ধন্যবাদ! শুভেচ্ছা রইলো!

১৭| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:২২

মাহমুদুর রহমান সুজন বলেছেন: ভাই আমি নেহাত ফান করেই শব্দগুলো ব্যাবহার করেছি, সত্যি সত্যি সত্যি ভাই। আমি আপনাকে যানি শক্তিশালী একজন ব্লগার ।ব্লগে আমি পোষ্টাই কম পড়ি অনেক বেশি। এই ব্লগের সবাইকে কম বেশি ব্লগরে যতটুকু যানা যায় যানি, সবাইকে এক সুতিতে গাথা মনে করি, আপনজন হিসেবে কমেন্টও করি। কারোর মনে আঘাত দিয়ে কখনো এমনটি করিনি। যদি আজকের কমেন্টটি সিরিয়াস নিন তাহলে কষ্ট পাব। চারদিকে চোরের যে দাপট দেখছি সে তুলনায় পতিরোধি পোষ্ট খুবি কম। তাই মজা করছিলাম। যেখানে চোরকে মহান বলছি সেখানে সবটুকুই যে ফান ধরে নেলে খুশি হব।

২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৪৭

সাহসী সন্তান বলেছেন: ফিরতি মন্তব্যে প্রথমেই আপনাকে ধন্যবাদ সুজন ভাই! তবে সত্যি বলতে আপনি মন্তব্য করার পরে প্রথমে ভেবেছিলাম কথাটা হয়তো আপনি মজা করে বলেছেন! কিন্তু একজন সিনিয়র হঠাৎ এমন কথা বলে মজা করবে কেন (?) পরক্ষণে এমন কিছু ভেবেই আসলে আমি পূর্বের মন্তব্যের প্রতিউত্তরটা করেছিলাম!

তাছাড়া সত্যি বলতে ঐকথাটা পড়ার পরে কিছুটা খারাপও লাগছিল! কিন্তু আপনাকে কিছুটা হলেও যেহেতু চিনি, সেজন্যই প্রতিউত্তরটা করার সময় ব্রাকেটের মধ্যে লিখে দিয়েছিলাম- 'কথাগুলো আপনি ফান করে বললে আর আমার এ কথাগুলো প্রযোজ্য হবে না!'

যাহোক, তবে ব্যাপার অনেকটা ভুল বোঝাবুঝির মত হয়ে গিয়েছিল! তবে এখন ঠিক-ঠাক! আর আমার পূর্বের মন্তব্যটাতে আপনি কষ্ট পেয়ে থাকলে সত্যিই আমি স্যরি! :(

ধন্যবাদ! ভাল থাকবেন!

১৮| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:৪০

গরল বলেছেন:

২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৪২

সাহসী সন্তান বলেছেন: প্রথমটাতে বুঝতে গিয়ে মাথার উপ্রে দিয়া গিয়েছিল! তবে পরক্ষণে যখন বুঝলাম তখন আইডিয়াটা মন্দ লাগলে না!

কিন্তু কথা হইলো, ঐভাবে ছবি পোস্ট হয়তো কবিতা বা অনুগল্পে দেওয়া যাবে! কিন্তু ফিচার বা ঐজাতীয় বড় পোস্ট গুলোর ব্যাপারে তো সমস্যা হয়ে যাবে?

মন্তব্যের জন্য ধন্যবাদ! শুভ কামনা জানবেন!

১৯| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:১৭

সুমন কর বলেছেন: হাহাহা...........পোস্ট পড়ে খুব হাসলাম। +।

তবুও চোরদের চুরি বন্ধ হবে না।

পদ্ধতী < পদ্ধতি, যেহেতু বানানটা অনেক বার আছে।

২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৫৩

সাহসী সন্তান বলেছেন: পোস্ট পড়ে মজা পেয়েছেন জেনে ভাল্লাগলো সুমন'দা! আর আমি আপনার বলা কথাটাই আসলে বলতে চেয়েছি যে, যত চেষ্টাই আমরা করি না কেন (?) অনলাইন লেখা চুরি রোধ করা আসলে সম্ভব না! ও কোন না কোন ভাবে ঠিকই চুরি হবেই! :(

আর ভুলটা ধরিয়ে দেওয়ার জন্য কৃতজ্ঞতা রইলো! আমি প্যারার শিরোনাম গুলো সহ সামনে যেগুলো পেয়েছি তার সবই প্রায় ঠিক করে নিয়েছি! আর যেগুলো বাকি আছে, সেগুলোও সামনে পড়ার সাথে সাথে ইনশা-আল্লাহ্ ঠিক করে নেবো!


মন্তব্যের জন্য ধন্যবাদ! শুভ কামনা জানবেন!

২০| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:২২

ফেরদৌসা রুহী বলেছেন: পড়ার আগে ভেবেছিলাম আসলেই মনে হয় লেখা চোর ধরার সিরিয়াস কোন পদ্ধতি হবে।

কিন্তু পড়তে শুরু করে আপনার অভিনব পদ্ধতি দেখে ব্যাপক মজা পেলাম।

২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:০৩

সাহসী সন্তান বলেছেন: ক্যান আপু, পদ্ধতি গুলা কি আপ্নার কাছে সিরিয়াস বইলা মনে হইলু না? হায়রে কপাল, আমার সব লেখাডাই তাইলে জলে পইড়া গেলু..... (কপাল চাপড়ানো ইমু হপে)! ;)

তয় পোস্ট পইড়া মজা পাওয়ায় কিছুটা উসুল হইলো আর্কি! :)

মন্তব্যের জন্য ধন্যবাদ আপু! শুভ কামনা জানবেন!

২১| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:১৩

মাহমুদুর রহমান সুজন বলেছেন: দু' দিন আগে কি হল জানেন! আমি এক চোরের পোষ্টে গিয়ে মন্তব্য করে আসি। মন্তব্য করার সময় জানতামনা সে চোর ভাবলাম সে আমাকে অনুসরণ করেছে তাকে স্বাগতম জানানো উচিৎ, যেই মন্তব্য করে তার ভবিষ্যৎ হেপী হওয়ার কামনা করলাম। পরক্ষনেই বিলিয়ান ভাই এর কল্যানে জানতে পারলাম এই চোর নাকি বড় চোরি করে আবার সিনাজুরি করে। বোকা বনে গেলাম, মানুষের রুচিবোধ দেখে। কোথায় লেখককে লেখকের লিখা দিয়ে মূল্যায়ন করবো, পারলে একটি মন্তব্য জুরে দিব তাতে লেখক খুশি হয়। লেখক যখন পাঠক কতৃক মন্তব্য পায় তখন তার খুশি লাগে নিজের সৃষ্টির প্রতি আগ্রহ আরো বাড়ে তাতে করে তার দ্বারা আরো সুন্দর কোন সৃষ্টি হয়। পাঠক মাত্রই লেখকে ভাল বাসবে। চোরি নয়। অনুজ রা অগ্রজদের অনুসরণ করবে ইহায় সাহিত্য সমাজের রীতি। আপনি অনেক ভাল লিখেন। যারা নতুন লিখিয়েন তাদের সহযোগিতা করার প্রত্তয় নিয়ে বেশী বেশী পোষ্ট দরকার। সবাই কে জানানো দরকার লেখকরা সর্বকালের শ্রেষ্ঠ। যারা আত্মবিলাসী নই শুধুই নিজের স্বপ্ন সমাজে বাস্তবায়নে দর্পণ হিসেবে কাজ করে নিজে শত কষ্টে থেকেও অন্যকে একটু হাসাতে চায়।

২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:৪৫

সাহসী সন্তান বলেছেন: আমি বিলিয়ার ভাইয়ের পোস্টে আপনার সেই মন্তব্যের স্কিনশর্টটা দেখছিলাম! ব্যাপারটা অবশ্যই ভাল ছিল! এবং এখানে আপনি যেটা করেছিলেন, সেটা কোনদিক দিয়ে খারাপ নয়! কারণ আপনি তো আর তখন জানতেন না যে, লোকটা আসলেই একজন লেখা চোর!

আর আপনার পরবর্তি বক্তব্যের সাথে আমি পূর্ণ সহমত পোষণ করছি! আমিও ব্লগে থাকাকালিন সময়ে যতটা সম্ভব চেষ্টা করি, নতুনদেরকে উৎসাহ দিতে! এবং এটাই তো নিয়ম!

তবে সব থেকে ভাল লাগে যখন আপনাদের মত বিখ্যাত মানুষ আমাদের মত সাধারণ লেখকদের পোস্টে এসে এভাবে উৎসাহ দিয়ে যান! সত্যিই খুব ভাল লাগে, এবং সেই পরিমাণে অনুপ্রেরণাও পাই!

আপনাকে আবারও ধন্যবাদ ভাই! শুভ কামনা নিরন্তর!

২২| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:১৩

শামীম সরদার নিশু বলেছেন: একটু নড়েচড়ে বসলাম পাঠে মনযোগ দেওয়ার জন্য।
শিরোনাম পড়ে যা ভেবেছি তার কিনারাতেও কিছু পেলাম না।
যাই হোক বিনোদিত হলাম।

কতোটা নিচ হলে অন্যের লেখা নিজের বলে চালানো যায় সেটাই মাথায় ঢোকেনা।
তবে লেখা চোরদের বিরুদ্ধে প্রতিবাদ গড়ে তোলা জরুরী।


২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:৫১

সাহসী সন্তান বলেছেন: ভাইয়ুমনি, পোস্টে লেখাচোর ধরার যে পদ্ধতিটা বলা হইছে, উহা কেবল ঐ শিরোনামের মধ্যেই সীমাবদ্ধ! পোস্টের ভিত্রে সবই আজাইরা ব্যাপার নিয়া আলুছনা করা হইছে! অনেকটা বিনুদনের জন্যই! ;)

তবে পোস্টটা করা আসলে ব্লগের মৌলিক লেখকদের লেখা চুরি হচ্ছে বলে দেখলাম তাদের খুবই মন খারাপ! তো ভাবলাম, এমন একটা ফান পোস্ট করলে যদি তাদের মনে একটু আনন্দ ফিরে আসে তাই আর্কি! B-)

তয় আপনি বিনোদিত হইছেন জেনে ভাল্লাগলো! মন্তব্যের জন্য ধন্যবাদ! শুভ কামনা জানবেন!

২৩| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:৩৭

প্রামানিক বলেছেন: তবে লেখা চুরি বন্ধ করার সব চেয়ে বড় উপায় হলো লেখালেখি ছেড়ে দেয়া, তাহলে আর কারো লেখা কেউ চুরি করবে না। আগে আমার প্রায় সব লেখাই ব্লগ থেকে চুরি হয়েছে। আমি কিছুদিন হলো লিখছি না। আমার চুরিও হয় না। চিন্তাও নাই। আসুন বিড়ালের ভয়ে লবন দিয়ে ভাত খাই বিড়ালরে বৃদ্ধাঙ্গুলি দেখাই।

তবে সবাইকে উপদেশ দিব আপনার ভালো ভালো লেখাগুলো আপনার নিজের খাতায় লিখে রাখুন এবং বই আকারে প্রকাশ করুন এরপর ব্লগে পোষ্ট করুন যাতে কেউ আপনার লেখা চুরি করলে খামচা দিয়ে ধরতে পারেন।

পোষ্ট পড়ে খুব মজা পেলাম। ধন্যবাদ ভাই সাহসী সন্তান।

২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৯:০০

সাহসী সন্তান বলেছেন: ঘটনা কি প্রামানিক ভাই? ব্লগে আপনাকে হ্যারিকেন জ্বালাইয়া খোঁজা হচ্ছে অথচ আপনাকে পাওয়া যাচ্ছে না? ছিলেন কই ভাই? তবে সম্ভাবত লেখাচোরদের প্রতি বিরক্ত হয়েই আপাতত লেখা-লেখি বন্ধ করে দিছেন বলে মন্তব্য পড়ে মনে হল?

ভাইরে আপনি জ্ঞানী মানুষ, নিশ্চই বুঝবেন! চোরের উপরে রাগ করে লেখা-লেখি বন্ধ করা, আর মাটিতে ভাত ঢেলে খাওয়াটা কি সমান হয়ে গেল না? :(

যাহোক, তবে আপনার পরামর্শটা খুবই চমৎকার! এখন যাদের লেখা চুরি হচ্ছে, তারা এটা মানলেই হয়!

মন্তব্যের জন্য ধন্যবাদ ভাই! শুভ কামনা জানবেন!

২৪| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:৫১

চাঁদগাজী বলেছেন:


মোটামুটি রম্য হয়েছে; আপনি লেখা চোরদের ভাবনায় ফেলে দিলেন।

২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৯:০৩

সাহসী সন্তান বলেছেন: খাইছে, তাইলে আবার চোরদেরকে টেনশনে ফেলানোর জন্য কেউ আবার আমার নামে মামলা করে বসে কিনা কে জানে! আপনি তো ভাই এবার আম্রেই টেনশনে ফ্যালাইয়া দিলেন..... :(( ;)

যাহোক, মন্তব্যের জন্য ধন্যবাদ! শুভ কামনা জানবেন!

২৫| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৯:৪১

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: ধুর মিয়া!!! ভাবলাম কার্যকরী কোন পোস্ট।
এখন দেখছি 'ঘর পোড়ার মধ্যে বিড়ি ধরানো!!!!'
তয় রম্য ভালা হইছে =p~

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৪:০০

সাহসী সন্তান বলেছেন: হা হা হা লিটন ভাই, একচুয়ালি ব্যাপারটা হইলো, পোস্টের মধ্যে কার্যকরি যা; সেটা কেবল ঐ শিরোনামটার মধ্যেই সীমাবদ্ধ! বাকিটা আউলা-ঝাউলা..... ;)

তয় রম্য ভাল লাগায় মোগাম্ব খুশ হুয়া! =p~

মন্তব্যের জন্য ধন্যবাদ! শুভ কামনা জানবেন!

২৬| ২২ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১১:৩৭

আমিই মিসির আলী বলেছেন: বাংলাদেশ সেই দেশ যেই দেশ থেকে চোর ধরার স্পেশাল মেশিনটাও চুরি হইয়া গেছিলো।

পোস্ট পড়িয়া ব্যায়াপুক মজা পাইলাম।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৪:২৬

সাহসী সন্তান বলেছেন: ঐসব পুরান কথা ভুইলা যান ম্যাবাই! আপাতত লেখার সাথে আমি নিজে চুরি হয়ে যাই কিনা সেটাই ভাবছি..... ;)

পোস্ট পড়ে মজা পেয়েছেন জেনে ভাল লাগলো! মন্তব্যের জন্য ধন্যবাদ! শুভ কামনা জানবেন!

২৭| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১২:২৪

তার ছিড়া আমি বলেছেন: যা ভেবেছিলাম, তা নয়।

তবে মজা পেলাম, খুব হাসলাম।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৪:৩৪

সাহসী সন্তান বলেছেন: অনেকেই দেখি এইটা বলছে! তাইলে ফান পোস্ট দিয়া আমিই ভুল করলাম নাকি..... =p~

তবে পোস্টটার মাধ্যমে আপনাকে হাসাতে পেরেছি জেনে ভাল্লাগছে! মন্তব্যের জন্য ধন্যবাদ! শুভ কামনা জানবেন!

২৮| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১:১৩

ANIKAT KAMAL বলেছেন: ভাই অামার পচা লেখা কা‌রো ভা‌লো লাগ‌লে চু‌রি কর‌তে হ‌বে না অা‌মি তা‌কে নিঃশ‌র্তে দান নয় যেখা‌নে দি‌য়ে অাস‌তে বল‌বেন সেখা‌নেই দি‌য়ে অাসব

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:২০

সাহসী সন্তান বলেছেন: চোর ব্যাটা মনে হয় আপনাকেই খুঁজতেছে! তবে আপনার মন্তব্যে কিঞ্চিৎ আপত্তি আছে! কারণ আমি মনে করি ভাল অথবা খারাপ, আমার লেখা আমার কাছে সম্পদ! আর সেই সম্পদকে তো আর আমি নিঃস্বর্ত ভাবে কাউকে দান করতে পারি না.....!!

যদিও আপনার মন্তব্যের বিপক্ষে ওটা আমার ব্যক্তিগত মতামত!

যাহোক, মন্তব্যের জন্য ধন্যবাদ! শুভ কামনা জানবেন!

২৯| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ৮:০৩

জুন বলেছেন: লেখা চুরির অর্থ হলো তার লেখাটি কত অসাধারন কত বর্নাঢ্য । তাছাড়া একজন কত কষ্ট করে , কত সময় ব্যয় করে একটি লেখা লিখে থাকেন । সেই সব লেখা যখন চুরি হয়ে যায় অর্থাৎ চোর যখন তা নিজের নামে ছাপে তখন তাদের মানসিক অবস্থা সহজেই অনুমেয় সাহসী । আমার লেখা চুরির অযোগ্য তাই এই বিষয়টা হয়তো আমি ততটা অনুভব করতে পারি না । তারপর ও আমি চাই এ বিষয়টির নিষ্পত্তি হোক । নাহলে হয়তো অনেক ভুক্তভোগী আর ব্লগে লিখবে না । পরে থাকবে আমার মত কিছু হতভাগা ব্লগার যাদের লেখা চুরির ও অযোগ্য ;)
তোমার তরিকাগুলো পড়ে খুবই মজা পেলাম সাহসী।
+

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:২৬

সাহসী সন্তান বলেছেন: আপু, মন্তব্যের কিছু কথার সাথে তিব্রো দ্বিমত! কারণ বিলিয়ার ভাইয়ের পোস্টটা অন্তত এটা প্রমাণ করে যে, ব্লগ থেকে আপনার লেখাও চুরি হয়! আর যেহেতু আপনার লেখাও চুরি হয়, সেহেতু আপনারই বক্তব্য অনুসারে আপনিও একজন অসামান্য লেখক; সেটা আর বলার অপেক্ষা রাখে না! :)

তবে আপনার বাকি কথা গুলোর সাথে সহমত! এবং আপনি সঠিক কথাটাই বলেছেন! সুতরাং ঐখানে আর বাড়তি কিছু বলার নাই! কারণ অল্প কথাতে পুরো ব্যাপারটাই আপনি ফুঁটিয়ে তুলতে পেরেছেন!

আর তরিকা গুলো পড়ে মজা পাওয়ার জন্য ধন্যবাদ! শুভ কামনা আপু!

৩০| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১২:০৪

মাঝিবাড়ি বলেছেন: রসে রসে জানলাম

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:২৭

সাহসী সন্তান বলেছেন: আমি উত্তরটাও রসে রসে কইরা দিলাম..... ;)

মন্তব্যের জন্য ধন্যবাদ! শুভ কামনা রইলো!

৩১| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১২:৫০

শাহাদাৎ হোসেইন (বেকুবের ছায়া) বলেছেন:

লেখাটা অনেকের পছন্দ হয়েছে, তাই আবার আসলাম মন্তব্যগুলো দেখতে।

২৩ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:৪৪

সাহসী সন্তান বলেছেন: বেশ ভাল করছেন! তবে আবার আসলাম বলাটা ভুল হবে! কারণ আপনি এই প্রথম আসছেন, এবং অন্যের রুপ ধারণ করেই! কি ভাবছিলেন, আপনাকে ধরতে পারবো না? সেইটা অবশ্য অন্য কারো সম্পর্কে ভাবলে ঠিক করতেন, আমার না!

যাহোক, তো এসেই যখন পড়ছেন তখন আর কি করার! আপাতত একটা ধন্যবাদ নিয়ে যান!

৩২| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ২:৫৬

গরল বলেছেন: বড় লেখার জন্য আপনি যা করতে পারেন প্রথমে এম এস ওয়ার্ডে লিখে পিডিএফ বানাবেন তারপর এক্সপোর্ট করবেন JPGতে, জাস্ট কয়েকটা ক্লিক। দেখুনতো আপনার পোস্টটি এভাবে দিলে কাজ হয় কিনা?

বড় লেখার জন্য আপনি যা করতে পারেন প্রথমে এম এস ওয়ার্ডে লিখে পিডিএফ বানাবেন তারপর এক্সপোর্ট করবেন JPGতে, জাস্ট কয়েকটা ক্লিক। দেখুনতো আপনার পোস্টটি এভাবে দিলে কাজ হয় কিনা?





২৩ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৩১

সাহসী সন্তান বলেছেন: দূর্দান্ত আইডিয়া! ভাবছি আগামীতে কোন পোস্ট করলে আপনার মত করেই প্রকাশ করার চেষ্টা করবো! তবে পূনঃমন্তব্যে বিস্তারিত বিষয়টা জানিয়ে যাওয়ার জন্য আবারও আপনাকে অনেক অনেক ধন্যবাদ!

শুভ কামনা জানবেন!

৩৩| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১০:২২

শাহাদাৎ হোসেইন (বেকুবের ছায়া) বলেছেন:
ধইন্যা পাওয়ায় খুশি হইতে পারলাম না! কারন এতে আমার খরচটা বেড়ে যাবে মানে শুটকি কিনতে হবে( ধইন্না দিয়ে শুটকির ভর্তা আমার খুব প্রিয়)!

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ২:৫৭

সাহসী সন্তান বলেছেন: কন্কি! বেকুবরাও শুটকি ভর্তা খায়? তাও আবার ধইন্যা দিয়া! B:-) আমি তো ভাবছিলাম, তারা মনে হয় এসব খায়-টায় না! ইয়ে মানে খাইলে কি আর এভাবে তারা বেকুবিপনা করতে পারতো..... :P

তয় আমি তো আপ্নারে ধইন্যা দেই নাই! বরং ধন্যবাদ দিছিলাম! কিন্তু সেইটারেও আপ্নি শুটকির লগে মিলাইলেন! আহা, বড়ই দুস্ক পাইলাম! :(

যাহোক, তবে আপাতত বেকুবিপনা অন্য কোথাও গিয়ে করেন! এবং বলে রাখা ভাল যে, আপনি ভুল জায়গায় এসে এন্ট্রি নিছেন! আশাকরি আমাকে আর আপনার কোন মন্তব্যের প্রতিউত্তর করা লাগবে না!

আবারও ধন্যবাদ! এবং সবার মত শুভ কামনাও জানাইলাম!

৩৪| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১১:১৩

নয়ন বিন বাহার বলেছেন: কাজী নজরুল ইসলামকে একজন এসে বলল, আপনার লেখা দেদারছে চুরি হচ্ছে। কিছু তো খেয়াল রাখেন না। আপনার লেখা গান, কবিতা ইত্যাদি চোর দিব্বি নিজের নামে চালিয়ে দিচ্ছে। কিছু একটা ব্যবস্থা নিন। নইলে তো পস্তাবেন !!!!
নজরুল বলেছিলেন, একটা সাগর থেকে যদি কয়েক ফোঁটা পানি তোলা হয় তবে সাগরের কতটুকু ক্ষতি হবে বলতে পারনে? লোকটি বলল, না কোন ক্ষতিই হবেনা্।
নজরুল তখন বলল, ঐ ব্যাটা চোর কয়েক ফোঁটা পানি তুলছে মাত্র। সাগর সাগরই থাকবে।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:০২

সাহসী সন্তান বলেছেন: খুব সুন্দর কথা! এমন কথার দ্বারাতেই প্রমাণিত হয় প্রিয় কবি নজরুল আসলেই কতটা ট্যালেন্ট ছিলেন! We are really proud to have such a man as our national poet! !:#P

মন্তব্যের জন্য ধন্যবাদ নয়ন ভাই! শুভ কামনা জানবেন!

৩৫| ২৩ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ১১:৪১

অতঃপর হৃদয় বলেছেন: প্রথমে টাইটেল দেখে মনে হলো সিরিয়াস পোস্ট, পরে দেখি রম্য :`>

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:০৫

সাহসী সন্তান বলেছেন: হা হা হা, ধর্ছেন ঠিক ভাই! টাইটেলটা যতই সিরিয়াস থাক, ভিতরটা ফকফকা! মানে রম্যে ভরা..... ;)

মন্তব্যের জন্য ধন্যবাদ! শুভ কামনা জানবেন!

৩৬| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৭ দুপুর ১২:১৯

বৃতি বলেছেন: মাথায় কত্ত বুদ্ধি!!!!! #:-S 8-|

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:০৭

সাহসী সন্তান বলেছেন: ভাবছি খানিকটা বিক্রি করবো আপু! বুদ্ধির ঠ্যালায় রাত্রে ঘুম আসে না! খালি দুঃস্বপ্ন দেখি..... ;)

মন্তব্যের জন্য ধন্যবাদ আপু! শুভ কামনা জানবেন!

৩৭| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:১৯

আসল শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন:

সাহসী ভাই আমাকে সাহায্য করুন। আমার নিক নিয়ে চরম নখরামি করছে কে বা কারা।
আমার আসল নিক শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া)। আমি বর্তমানে কমেন্ট ব্যান, অন্যের পোস্টে কমেন্ট করতে পারি না। অসুস্হতার কারণে গত কয়েকদিন যাবত ব্লগেও অনিয়মিত। গতকাল থেকে দেখছি আমার নাম বদনামি করে তিনটি নিক অশ্রাব্য ভাষায় মানুষের পোস্টে পোস্টে মন্তব্য করে আসছে। জেনুইন শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) নিকের মন্তব্য খুব কাছাকাছি হওয়াতে অনেকে বিশ্বাসও করছে। ঐ নিকটাও আসল না, এরা আমার এবং সামুর ক্ষতি করার জন্য এসব করছে।

আপনারা আমাকে সাহায্য করূন। এদের নামে রিপোর্ট করুন।

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৭ সন্ধ্যা ৭:৫৫

সাহসী সন্তান বলেছেন: খ্যাক খ্যাক খ্যাক, ব্লগে বহুদিন বিনুদনের অভাব ছিল! হুট কইরা আপ্নি আবার সেইটা চালু করায় দেখতে বেশ ভাল্লাগতেছে! তা ব্লগে তো আজকা মডারেটর নাই, সুতরাং পূর্বের নিক গুলা তো নষ্ট হওনের কথা না! তা ঐগুলা কর্ছেন কি..... ;)

যাউকগা, কিন্তু যেভাবে আপ্নারা একটা নিক নিয়া টানা-হ্যাঁচড়া করতাছেন; তাতে বেশ মজা পাইতেছি! তবে ব্যাপারটা হইল, সবাই কিন্তু আবুল না! সুতরাং সবাইরে যদি আবুলিপনা বুঝাইতে যান, তাইলে কিন্তু ধরা খাইয়া যাইবেন! আমার মনে হয়, এসব ব্যাপার গুলোতে আপ্নার আরো একটু বেশি হুশিয়ার হওয়ার দরকার আছে! :P

তয় আপাতত আমি যে বিনুদিত হইতেছি সে ব্যাপারে কুনো সন্দেহ নাই! আপ্নার নিকের দীর্ঘায়ু কামনা করছি, যাতে বিনুদনটা আরো কিছুক্ষন স্থায়ী হয়! না মানে, মডারেটর আসলেই তো সব শেষ হইয়া যাইবো; তাই আর্কি..... ;)

৩৮| ২৪ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৫:৫৩

তারেক ফাহিম বলেছেন: না জানি চোর ধরার সিস্টেমটা কোন চোরের ভাল লেগে যায় এবং চুরি হয়ে যায়

২৪ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৮:৫১

সাহসী সন্তান বলেছেন: আমিও সেইটা নিয়া বহুত টেনশনে আছি! তবে ব্যাপার না, ব্যাপারটা যদি তেমন কিছু হয়; তাহলে ভাববো পোস্টটার মধ্যে চোর ব্যাটারও একটা হক আছিল..... ;)

মন্তব্যের জন্য ধন্যবাদ তারেক ভাই! শুভ কামনা জানবেন!

৩৯| ২৫ শে ফেব্রুয়ারি, ২০১৭ রাত ৯:২৬

তারছেড়া লিমন বলেছেন: হ্যাপি ব্লগিং....!! !:#P

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ১০:৫৭

সাহসী সন্তান বলেছেন: তার্ছেড়া ভাইরে বেশ অনেকদিন পর দেখলাম! হ্যাপি ব্লগিং..... !:#P

মন্তব্যের জন্য ধন্যবাদ! শুভ কামনা জানবেন!

৪০| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ৮:৪৯

প্রাইমারি স্কুল বলেছেন: মজা আর মজা

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ১১:০৭

সাহসী সন্তান বলেছেন: জ্বি, আসলেই মজা আর মজা! যাউকগা, তয় কি সৌভাগ্য আমার! আমি স্বয়ং বিদ্যানিকেতন-এর সহিত ব্লগিং করতেছি! তাছাড়া ব্যাপারটাতে খুব পিরাউড ফিল হইতেছে..... !:#P ;)

মন্তব্যের জন্য ধন্যবাদ! শুভ কামনা জানবেন!

৪১| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ৯:২২

জুন বলেছেন: এই ব্যপক গবেষনা পোষ্ট রচনার পরও তো চুরি বন্ধ হয়না সাহসী । তাই ভাবছি তোমার দেয়া আট নং পদ্ধতিটিই গ্রহন কত্তে হবে , অর্থাৎ লেখা চোরদের মুখে ঝামা ঘষে ছাইপাঁশ লেখালেখিটাই বন্ধ করে দিতে হবে B-) তবে একে বলে চোরের সাথে গোস্বা করে মাটিতে ভাত খাওয়া আরকি B:-/

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ১১:১৯

সাহসী সন্তান বলেছেন: আপু, ৩৪ নাম্বার মন্তব্যটা খেয়াল করেন! তাহলেই আপনার উত্তরটা খুব সহজভাবে পেয়ে যাবেন! তাছাড়া আমি নিজেও মনে করি, একজন প্রকৃত লেখক হল সাগরের সমতূল্য! আর সাগরের বিশাল জলরাশির থেকে সামান্য কয়েক ফোঁটা পানি চুরি করে যদি অন্যরা সেটাকে নিজের বলে দাবি করে, তাহলে তাতে সাগরের আদৌ কি কোন ক্ষতি হবে? মনে তো হয় না!

তবে একে বলে চোরের সাথে গোস্বা করে মাটিতে ভাত খাওয়া আরকি

- এইটাই হইলো খাঁটি কথা! সুতরাং আমার মনে হয় না এই কথা বলার পরে আপনার লেখা-লেখি বন্ধ করার আর কোন দরকার পড়বে!

পূনঃমন্তব্যে আবারও ধন্যবাদ! শুভ কামনা আপু!

৪২| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ১০:৫৪

আমির ইশতিয়াক বলেছেন: অনেকে লেখা চোরদের উপর রাগ করে লেখা-লেখি বন্ধ করে দিচ্ছেন। চোরের উপর রাগ করে লেখা-লেখি বন্ধ করে আপনার পাঠককে নিরাশ করবেন না। মনে রাখবেন এদেশে চোর ছিলো, চোর আছে, চোর থাকবেই। চোরের ধর্মই চুরি করা। চোর ধরার যন্ত্রও যদি আবিষ্কার করা হয় সে যন্ত্রটাও চোর চুরি করে নিয়ে যাবে এতে কোন সন্দেহ নাই।

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ১১:২৩

সাহসী সন্তান বলেছেন: অতিশয় খাঁটি কথা! সহমত পোষণ করা ছাড়া আর কিছু বলার নাই! মন্তব্যের জন্য ধন্যবাদ ইশতিয়াক ভাই!

শুভ কামনা জানবেন!

৪৩| ২৬ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:৪৭

ভাবুক কবি বলেছেন: ফ্রিতে এরচেয়ে মজা হয়না।
তবে চোরদের বিরুদ্ধে দলমত নির্বিশেষে নামা উচিৎ ;)

২৬ শে ফেব্রুয়ারি, ২০১৭ বিকাল ৩:৫১

সাহসী সন্তান বলেছেন: আমিও সেটাই বলি! কিন্তু দলকানারা যে আমার কথা শুনতেই চায় না! যাউকগা, আপনি কবি মানুষ! দেখেন তদন্ত-টদন্ত কইরা চোর ধর্তে পারেন কিনা..... ;)

মন্তব্যের জন্য ধন্যবাদ! শুভ কামনা জানবেন!

৪৪| ০২ রা মার্চ, ২০১৭ রাত ৩:৪৬

ডঃ এম এ আলী বলেছেন: ভাল লাগল পোষ্টের কথাগুলি । পদ্ধতিগুলি ভালই ।
তবে আমি শিউর আমার ভুলে ভরা ভ্রান্ত লেখা কেও
নিবেনা , তবে কেও যদি নেয় তবে নীজকে ধন্য
মনে কবর । নীজের লেখার প্রতি কিছুটা অাস্থা
আসবে ।

ধন্যবাদ সুন্দর দিক নির্দেশনামূলক পোষ্টের জন্য ।

শুভেচ্ছা রইল ।

০২ রা মার্চ, ২০১৭ রাত ৮:০৭

সাহসী সন্তান বলেছেন: প্রথমেই সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ ডঃ আলী! তবে আমার কেন জানি না মনে হচ্ছে আপনার পোস্টে আমার গতকালকের মন্তব্যটাতে সম্ভাবত মনে মনে আপনি কিছুটা কষ্ট পেয়েছেন! তবে সত্যি কথা বলতে, আমি কিন্তু স্পেসেফিক ভাবে আসলে ঐ কথাটার দ্বারা আপনাকে বুঝাই নাই?

আমি আসলে সামগ্রীক দৃষ্টিকোণ বিবেচনা করেই মন্তব্যটা করেছিলাম! তবে আপনি যদি কষ্ট পেয়ে থাকেন, তাহলে সত্যিই আমি খুবই দুঃখিত!

আর একটা বিষয় হল, বর্তমান সময়ে আপনাদের মত লেখকদের ব্লগে খুবই প্রয়োজন! প্রতিনিয়ত একেরপর এক আপনি যেভাবে সুন্দর সুন্দর পোস্ট দিয়ে চলেছেন, তাতে খুব সাধারণ ভাবে আপনাকে ধন্যবাদ জানাইলে সেটা ছোট হয়ে যাবে! সুতরাং স্পেসেফিক ভাবে বললে আপনার তুলনা আপনি নিজেই! সুতরাং নিজের লেখাকে স্পেশালি আপনার লেখাকে ছোট করে দেখার কোন সুযোগই এখানে নেই! আর যে এটা দেখবে নিঃসন্দেহে ভাববেন সে আসলে ব্লগের 'ব'ও বোঝে না!

মন্তব্যের জন্য ধন্যবাদ! শুভ কামনা জানবেন!

৪৫| ০৩ রা মার্চ, ২০১৭ রাত ২:১২

কালীদাস বলেছেন: এত গ্যান্জামে না যায়া ফেসবুক জিনিষটা বন্ধ করে দেয়া উচিত। যে দেশে চাকরী, বিদ্যা, এমনকি কখনও কখনও জীবনেরই নিশ্চয়তা নেই, সেখানে এত সামাজিকতা মারানোর সময় পায় কিভাবে মানুষ? এই যেই অথর্বগুলো লেখা চুরি করে নিজের নামে চালাচ্ছে, একটা লাইন নিজে লেখার ঘিলু রাখে না। এবং এই ফেসবুক থাকাতে ঘিলু যে থাকা দরকার সেটাই বোঝে না। মিথ্যা অহংকারের স্তম্ভের উপর দাড়িয়ে ভাব মারা।

এনিওয়ে, আইডিয়া খারাপ না। যদিও ফানপোস্ট দিয়েছেন, ফেসবুক নামটা দেখলেই আমার আবার জিহাদি জোস চলে আসে B-))

০৩ রা মার্চ, ২০১৭ বিকাল ৫:০৮

সাহসী সন্তান বলেছেন: কালীদাস ভাই, আপনি খারাপ কিছু বলেন নাই! কিন্তু ডিজিটাল দেশে বাস করতে গেলে যে এধরনের টুক্টাক জিনিস গুলো একটু আধটু সহ্য করতে হবে ভাই! ফেসবুকের ঐসব লেখাচোর বেকুব গুলোকে নিয়ে একবার একটা স্ট্যাটাস দিতে বাধ্য হয়েছিলাম-

"২০০৪ সালে ফেসবুক প্রতিষ্টার পর থেকে আজ অবধি তার উন্নতির ধারা যথেষ্ট অব্যাহত আছে। কিন্তু সব থেকে বড় আফসোসের বিষয়টা হল, এই দীর্ঘ যাত্রায় ফেসবুক বাংলাদেশ থেকে এখনো পর্যন্ত সম্পূর্ণভাবে আবাল মুক্ত হইতে পারে নাই!"

আর এই পোস্টটা করেছিলাম অনেকটা বিরক্ত হয়েই! আসলে কয়েকদিন ধরে লেখাচোরদের উৎপাত আর লেখকদের হাহাকার দেখে ভাবলাম দেখি নতুন কোন আইডিয়া বের করে লেখাচুরি ঠ্যাকানো যায় কিনা, সেজন্যই আর্কি..... ;)

চমৎকার মন্তব্যের জন্য ধন্যবাদ! শুভ কামনা জানবেন!

৪৬| ০৯ ই মার্চ, ২০১৭ সকাল ১১:২৮

নীলপরি বলেছেন: দারুন সব আইডিয়া । আমি একটু অনিয়মিত ছিলাম বলে দেখতে দেরী হয়ে গেলো ।

আর ধন্যবাদ @ গড়ল । ওনার আইডিয়াটাও মাথায় রাখবো ।

আপনার জন্য অনেক শুভকামনা রইলো । :)

১২ ই মার্চ, ২০১৭ রাত ১১:১০

সাহসী সন্তান বলেছেন: দেরিতে হলেও পড়া এবং মন্তব্য করার জন্য ধন্যবাদ! শুভ কামনা জানবেন!

৪৭| ১৯ শে এপ্রিল, ২০১৭ বিকাল ৫:১৭

নীলপরি বলেছেন: আমার পোষ্টে লাইক দেওয়ার জন্য এখানে ধন্যবাদ জানিয়ে গেলাম । :)

আপনার নতুন পোষ্ট আমরা কবে পাবো ?

২৮ শে এপ্রিল, ২০১৭ রাত ১০:২৯

সাহসী সন্তান বলেছেন: আসলে পরী, ব্যস্ততার কারণে অনেক সময় অনেক পোস্টে মন্তব্য করা হয়ে ওঠে না। তাছাড়া কোন পোস্ট পড়ে ঐ টুকটাক ছোট-খাটো মন্তব্য করতেও আসলে আমি পছন্দ করি না। বিশেষ করে প্রিয় লেখকদের জন্যে তো নয়-ই। তখন কেবল প্লাস দিয়ে নিজের ভাল লাগাটা জানিয়ে আসি, যাতে লেখক বুঝতে পারেন যে তার লেখাটা আমি পড়েছি!

তাছাড়া ব্যক্তিগত ব্যস্ততাটা বেড়ে যাওয়ায় ইদানিং ব্লগেও আর আগের মত আসা হয়ে ওঠে না, সেজন্যই প্রিয় লেখক/লেখিকাদের অনেক লেখাই অনেক সময় অনিচ্ছাকৃত ভাবে মিস হয়ে যায়। সেজন্য আমি সত্যিই দুঃখিত!

আপনার নতুন পোষ্ট আমরা কবে পাবো?

- আমার উপরের কথা গুলো পড়ে নিশ্চই বুঝতে পারছেন বর্তমান সিচুয়েশানে আসলে পোস্ট লেখাটা আমার দ্বারা ঠিক সম্ভব হয়ে উঠছে না। তাছাড়া ভাবছি এখন থেকে আর লেখক না, পাঠক হয়েই আপনাদের মাঝে থাকবো। অন্তত বর্তমান সময়ে ব্লগের যা অবস্থা, তাতে লেখকের থেকে এখানে পাঠকের বড় দরকাররে পরী! তাই ভাবছি এখন থেকে পাঠক হয়েই না হয় সেই ঘাটতির কিছুটা অন্তত পূরণ করি.... :)

আপনার মন্তব্যটা আসলে আমাকে খুব লজ্জায় ফেলে দিয়েছে! আসলে কারো পোস্টে লাইক দিলে সে যে এভাবে এসে আবার তার জন্য ধন্যবাদ জানিয়ে যাবে সেটা ভাবতে পারি নাই তো, সেজন্যই আরকি! আমি মন্তব্যটা না করতে পারার জন্য সত্যিই খুব দুঃখিত পরী!

ভাল থাকবেন! আর শুভেচ্ছা জানবেন!

৪৮| ২৯ শে এপ্রিল, ২০১৭ রাত ১০:২০

চাঁদগাজী বলেছেন:


আপনাকে ব্লগে কম দেখা যাচ্ছে!

২৯ শে এপ্রিল, ২০১৭ রাত ১০:২৮

সাহসী সন্তান বলেছেন: হুম, ব্যক্তিগত কাজে খুব ব্যস্ত থাকতে হচ্ছে! যাও বা একটু আধটু আসি তাতে আর কোন পোস্ট পড়ে মন্তব্য করা হয়ে ওঠে না! তবে অফলাইনে আপনার পোস্ট নিয়মিত পড়া হয়! এভাবেই আপনি লিখতে থাকুন!

মন্তব্যের জন্য ধন্যবাদ! শুভ কামনা গাজী ভাই!

৪৯| ৩০ শে এপ্রিল, ২০১৭ বিকাল ৩:৫৮

কথাকথিকেথিকথন বলেছেন: হা হা হা । চমৎকার সব পদ্ধতি । আমার লেখা মনে হয় চুরি হয় না ।

আরো কয়েকটা পদ্ধতি কিন্তু আছে ।

চোরকেই যদি সম্পত্তির পাহারাদার করে দেয়া হয় তাহলে কেমন হয় ! সকল লেখা চোরদের জন্য সার্কুলার দিয়ে লেখা চুরি ধরার কাজে নিয়োগ দেয়া যেতে পারে । এতে সে বিপদে পড়ে চুরি থেকে অব্যাহতি দিতে পারে ।

আরেকটা হচ্ছে, লেখক তার লেখার মান খারাপ করে দিতে পারে । তবে এ ক্ষেত্রে এমন খারাপ করতে হবে যেন চোরেরও চুরি করার সময় ইগোতে লাগে !!

আরেকটা হচ্ছে, লেখক লেখার নিচে বিঃ দ্রঃ দিয়ে লিখে দিতে পারেন '' এই লেখা সবার জন্য উন্মক্ত, যে কেউ ইচ্ছে করলেই চুরি করে নিজের নামে লেখাটা চালিয়ে দিতে পারেন !'' এটা লিখে দিলে চোর সন্দেহের মধ্যে পড়বে, সেও ভাববে হয়তো লেখকও কোথাও থেকে চুরি করেছে লেখাটা !

থাক আজ আর না ।

০১ লা মে, ২০১৭ রাত ১০:৩৫

সাহসী সন্তান বলেছেন: আপনার আইডিয়া গুলাও মোটামুটি ভালো! স্পেসেফিক প্রথমটাতো দূর্দান্ত! আমার মাথায় আসে নাই তখন, আসলে ঠিকই পোস্টে উঠাইয়া দিতাম! তবে বাকি গুলা ততটা টেকসই এবং মজবুত হইবেক না! কারণ লেখার মান খারাপ কইরা দিলেও চোর ভাববে এইটাই ভালো মানের!

একচুয়ালি চোর শিল্পগুণের কি বুঝবে? মানে কোনটা ভাল বা কোনটা খারাপ সেইটা যদি সে বিবেচনা করতে পারতো, তাইলে তো আর চুরি করতো না! আর বিশেষ দ্রষ্টব্য দিয়াও লাভ নাই! ঐটা তখন অনেকটা পাগলের স্যাঁকো নাড়ানোর মত হইয়া যাবে!

এরা হইলো সেই সমস্থ চোর, যারা ফেসবুকে ফেক আইডির নাম্বার পাওয়ার জন্য সেইসব আইডির আজাইরা ছবিও নিজেদের ওয়ালে শেয়ার দেয়! সুতরাং বুঝতেই পারছেন?

মন্তব্যের জন্য ধন্যবাদ কথাকথি! সব সময় কথার উপ্রেই থাকেন (আপ্নার মত কিছুটা ভিন্ন কর্লাম আর্কি)! ;)

৫০| ১৫ ই মে, ২০১৭ বিকাল ৫:০৯

চাঁদগাজী বলেছেন:


আপনি পপি গাছ লাগায়েছেন?

১৬ ই মে, ২০১৭ সকাল ১০:৩৩

সাহসী সন্তান বলেছেন: জ্বি, লাগিয়েছি!

৫১| ১৬ ই মে, ২০১৭ সন্ধ্যা ৬:০৪

ভ্রমরের ডানা বলেছেন:



ভাইরে, আমার সব লেখা চুরি হইছে। এক্টাও বাকি নাই। আমি কি করমু। কই জামু!

১৬ ই মে, ২০১৭ সন্ধ্যা ৭:২৮

সাহসী সন্তান বলেছেন: মঙ্গল গ্রহে ছিট বুকিং দিবার পারেন ডানা ভাই! কপি পেস্ট পাবলিকরা সম্ভাবত ঐখানকার খবর এখনো পায় নাই! তাছাড়া শুনলাম মঙ্গলে আগে আইলে আগে পাইবেন পদ্ধতিতে সিট বুকিং চলতাছে। একবার টেরাই মাইরা দেখবার পারেন, কাজ হইলেও হইতে পারে..... ;)

তয় ছিলেন তো ব্লাক হোলে, ফিরলেন কবে? খাড়ান, আইতাছি আপনার সম্পত্তি অবলোকন করতে! :)

৫২| ১৬ ই মে, ২০১৭ সন্ধ্যা ৬:৩১

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: হালের আলোচিত ব্লগার ফরিদ আহমদ চৌধুরী সাহেবের কিছু ফালতু যুক্তি দেখলাম। সত্যি বলতে আমি উনার মেধার প্রশংসা না কইরা পারি না। কারণ একজন ব্যক্তি একই ভাবে কমপক্ষে ২০ থেকে ২৫ টা মাল্টি নিয়ন্ত্রন করতে সম্ভবত এই প্রথম আমি কাউকে দেখলাম। ভুল ভাইবেন না আপা, ২০-২৫ টা মাল্টির আইডি আর পার্সওয়ার্ড সংরক্ষনে রাখাটাও কিন্তু চারটেখানি কথা নয়! ;)

ফরিদ আহমদ চৌধুরী যু্ক্তি দিছেন, উনার পোস্টে মন্তব্যকৃত সবগুলা মাল্টিই নাকি উনার ছত্রাক আর ভাইরাস (ছাত্র-ছাত্রী) বৃন্দ। কিন্তু উনি মনে হয় জানেন না, এই ব্লগেই এমন অনেক টেকনিক্যাল ব্লগার আছেন; যারা একটা নিকের গতিবিধী দিয়ে সেই নিকের যাবতিয় ছাইয়ারে কালেক্ট করবার পারে। তয় আমি কিন্তু উনার চনেটের বড় গুণমুগ্ধ ভক্ত! কি যে চুলের মাথা লেখে, তা কেবল উনিই জানেন! আমি নিশ্চিৎ, সনেটের নামে উনি যেসব চনেট গুলা রচনা করেন, তা যদি মাইকেল পড়তো; তাইলে নিশ্চিতভাবে গলায় দঁড়ি দিয়া মইরা যাইতো! X(

আমি ফেসবুকে প্রতিদিন একটা করে পোষ্ট দিয়ে থাকে হিসেবমত সেগলো দুই কোটি লোকের কাছে পৌঁছার কথা। টুইটও করি।

- এই কথা শোনার পরে আমি জ্ঞানহারা হইলাম না কেন, এইটাই হইলো জাতির জন্য সবথেকে বড় প্রশ্ন! গেয়ানের চিপায় আমার এখন গর্ভবতী হইয়া যাওয়ার দশা হইছে! =p~ এক লাইন পোস্ট লিখতে যে দশটা বানান ভুল করে, সে দুইকোটি মানুষের কাছে কি যে পৌঁছাইতেছে, আল্লায় ভাল জানেন। চৌধুরী সাহেব, ফেবু-টুইটারে আমিও আছি। আর আমি চাই না এমন একজন গেয়ানী ব্যক্তি আমার ফেরেম লিস্টের বাইরে থাকুক। এড মি আইএম বুলাক! ;)

পোস্টে ভাল লাগা! আর সাথে ৩০ নং মন্তব্য এবং প্রতি উত্তরেও! জাস্ট অসাধারণ একটা প্রতিউত্তর করছেন! শুভ কামনা রইলো!

মানবীর পোষ্টে আপনার করা এ মন্তব্যটি দারুণ ভাল লেগেছে। কারণ সমালোচনাও এক প্রকার আলোচনা। এতে ব্লগারদের আমার প্রতি মনোযোগ বেড়েছে শুনে নিশ্চয়ই খুশী হবেন।

১৬ ই মে, ২০১৭ সন্ধ্যা ৭:৩০

সাহসী সন্তান বলেছেন: শুইনা খুশি হইলাম। তয় এই ভাল লাগা থেকে আমারে নিয়া আপনি আবার কোন সনেট-ফনেট রচনা কইরা ফেলায়েন্না..... ;) =p~

৫৩| ১৬ ই মে, ২০১৭ সন্ধ্যা ৭:৩৭

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আমার পরের সনেটতো আপনারে নিয়েই লিখব ভাবছি। আমারে নিয়ে লিখতে আপনার যেমন আমার অনুমতি লাগেনি আপনরে নিয়েলিখতেও আমার আপনার অনুমতি লাগবে না। কি বলেন?

১৬ ই মে, ২০১৭ সন্ধ্যা ৭:৫৫

সাহসী সন্তান বলেছেন: কাওরে নিয়া ব্লগে কাউন্টার পোস্ট দেওয়া আর কোন পোস্টে কারো পোস্টের বিষয়ে সমালোচনা করা, এই দুইটা বিষয় সম্পূর্ন ভিন্ন সেইটা জানেন তো? আপনার কিছু বলার থাকলে সেইখানে গিয়া বলেন! আমার বলা যুক্তি খন্ডন করতে চাইলে সেইখানে করেন! কিন্তু এমন কিছু কইরেন না, যাতে আপনার লাইগা ব্লগটা আবার অশান্ত হইয়া উঠুক!

চামচামি যাদেরকে নিয়া করতাছেন তাদেরকে নিয়া করেন! আপনার করা পোস্ট আমার কাছে ভাল না লাগলে সেটা কিন্তু আপনার জন্য খুব বেশি ভাল হইবে না! পূর্বের থেকেই আপনি ফাইজলামি মার্কা ব্লগিং কইরা যাইতাছেন! এইটা উন্মুক্ত প্লার্টফর্ম, তার মানে এমন না যে এইখানে আপনি ইচ্ছা মত ল্যাদাইয়া যাইবেন!

আর এর পর আমার ব্লগে ফালতু কমেন্ট করলে সরাসরি ব্লক খাইবেন!

৫৪| ১৬ ই মে, ২০১৭ সন্ধ্যা ৭:৩৯

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আমি নিশ্চিৎ, সনেটের নামে উনি যেসব চনেট গুলা রচনা করেন, তা যদি মাইকেল পড়তো; তাইলে নিশ্চিতভাবে গলায় দঁড়ি দিয়া মইরা যাইতো! আপনার এ কথা অসাধারণ লাগল।

১৬ ই মে, ২০১৭ রাত ৮:০৯

সাহসী সন্তান বলেছেন: উচিৎ কথা কইলে সবার কাছেই ব্যাপারটা একটু ইয়ে ইয়ে লাগে! আমি ওয়ান...টু...থ্রি গোনার সাথে সাথে এইখান থিকা আলুর গতিতে ফুটবেন! মুরুব্বি মানুষ, নিশ্চই মাখার চুল রোদে পইড়া যায় নাই? পুরা ব্যাপারটা একটু মগজ দিয়া উপলব্ধি করেন!

আপাতত টা টা বাই বাই!

৫৫| ১৬ ই মে, ২০১৭ রাত ৮:০৫

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: আমার পোষ্ট যদি আপনার ভাল লাগে সেক্ষেত্রে আপনার মতামত কি?

১৬ ই মে, ২০১৭ রাত ৮:২৩

সাহসী সন্তান বলেছেন: চুল নিশ্চই রোদে উইঠা গেছে? আমার আংগুল উঁচু করা দেইখাই আপনার বোঝা উচিতাছিল আমি কি কইতে চাইতেছি! এমনিতে ব্যস্ততার কারণে ব্লগে কম আসতেছি! তার উপ্রে আলোচিত পোস্টটা য্যামনে ল্যাদাইয়া ভর্তি কইরা রাখতাছেন তাতে সাধারণ ব্লগাররাও ত্যাক্ত বিরক্ত!

কারো চামচামি বা পাম্পিং না কইরা সহজ পদ্ধতীতে ব্লগিং করেন, দেখবেন তখন ব্লগিংটা আসলেই উপভোগ্য! মনে কইরা দেখেন, এক সময় আপনি বিভিন্ন জনের পোস্টে গিয়া ফালতু ছবি বিলাইতেন! যা প্রত্যেকটা ব্লগারের কাছেই বিরক্তিকর! অনেকে সাধারণ ভদ্রতার কারণে কিছু কইতেও পারতো না!

যদিও ব্যাপারটা বলার পরে বাদ দিছিলেন, এবং সেজন্য ব্যানও খাইছিলেন। কিন্তু তার পরেই শুরু হইছে মাল্টি দিয়া লাইক/কমেন্ট কইরা পোস্ট আলোচিততে নেওয়া! আপনার কি ধারনা, এইসব ব্যাপার ব্লগাররা ধরতে পারে না? যারা আপনার মত গোবর গনেশ তারাই কেবল এমন ধারনা পোষন কইরা থাকে!

সুতরাং সুস্থ নিয়মে যেভাবে ব্লগিং করলে অন্যান্য ব্লগাররা আর কোন অভিযোগ করবে না সেভাবে ব্লগিং করেন! সেটাই বরং ভাল হইবে!

৫৬| ১৩ ই জুন, ২০১৭ রাত ৯:১৬

চাঁদগাজী বলেছেন:


সাহস কি আগের মতো আছে? পোস্ট তো কমে গেছে!

১২ ই নভেম্বর, ২০১৭ সকাল ১১:৩১

সাহসী সন্তান বলেছেন: শক্তি সাহস দুইটাই আছে! মাঝখান দিয়া অগ্নাশয়ে অগ্নুৎপাতজনিত কারণে কিঞ্চিৎ দূর্বল আছিলাম। তয় খবর পাইলাম আপনি নাকি 'মুই কি হনুরে' টাইপ কেউ হইয়া গেছেন? মাথার উপ্রে ভোলে বাবা ভর করছে নাকি? খুব ইন্টেলিজেন্ট ফলাইতেছেন শুনলাম? কথা-বার্তা যাইন বুইঝা কইয়েন! X((

আপনার পোস্ট/মন্তব্য ভাল লাগে, তার মানে এইটা না আপনি মনে যা আসে উল্টা-পাল্টা তাই কইয়া বেড়াইবেন!

ভাল থাইকেন! আবারও হয়তো দেখা হবে, পথে কিংবা বিপথে!

৫৭| ২৮ শে জুলাই, ২০১৭ দুপুর ১২:১৬

খায়রুল আহসান বলেছেন: আপনার এ রম্য লেখাটি পড়ে নির্ভেজাল বিনোদন উপভোগ করলাম।
ইতি সামিয়া এর মন্তব্যটা (৬ নং) দারুণ হয়েছে।
চুরি প্রতিরোধের একটা উপযোগী পন্থা বাৎলে দেয়ার জন্যে গড়ল কে আন্তরিক ধন্যবাদ, যদিও পদ্ধতিটা কাজে লাগাতে সক্ষম হবো কিনা, সে ব্যাপারে সন্দেহ আছে।
পোস্টে একাদশতম ভাল লাগা + +

১২ ই নভেম্বর, ২০১৭ সকাল ১১:৪১

সাহসী সন্তান বলেছেন: সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ! আপনি কোন পোস্ট পড়লে যে সেটা যথেষ্ট মনযোগ সহকারেই পড়েন, তা আপনার করা মন্তব্যগুলো দেখলেই বোঝা যায়। আমার প্রতি উত্তরের মাধ্যমে আমি আপনার দেওয়া ধন্যবাদটুকু ইতি সামিয়া এবং গড়লকে পৌঁছে দিলাম!

একাদশতম প্লাসের জন্য কৃতজ্ঞতা! ভাল থাকবেন!

৫৮| ২৮ শে জুলাই, ২০১৭ রাত ৯:৪৩

সোহানী বলেছেন: আরে ধ্যাৎ কি থেইকা কি কইলা... ভাবলাম এইবার বোধহয় চুররে ধইরাই ফালাইলাম..... নাহ্.........

যাকগা, অনেক দেরী করে হলে ও আমি সব লিখা ড্রাফট্ এ নিয়েছি আর ফেইসবুকে জ্ঞান জাহির বন্ধ করেছি। আমার মতো এতো ক্ষুদ্র পাবলিকের লিখা যদি চুরি করে লাখ খানিক শেয়ার হয় তাহলে ভালো লেখকদের কি অবস্থা সহজেয় অনুমান করা যায়। তবে গড়লের বুদ্ধিটা খারাপ না। কস্ট করে টাইপিং করার ভয়ে অনেক চোরই পিছে হটবে...............

যাক কই গেলেন... খুব ব্যাস্ত মনে হয়..........

১২ ই নভেম্বর, ২০১৭ সকাল ১১:৪৬

সাহসী সন্তান বলেছেন: চোর ধরা কি অত সহজ? আম্রা চলি ডালে ডালে, আর চোর ব্যাটারা চলে পাতায় পাতায়! কিন্তু সমস্যাটা হইছে গতকাল থিকা চোরেরা নাকি খুবই আপচুচ করতাছে, সামুযে কিয়ের লাইগা 'রাইট বাটন' অপশনডা ডিজেবল কইরা দিলো? :(

বুঝতাছি না এই অনাকাংখিত পরিস্থিতিতে পইড়া তারা আবার ঈদের পরে কোন ধর্মঘটের ডাক-ডুক দেবে কিনা! ;)

মন্তব্যের জন্য ধন্যবাদ আপু! শুভ কামনা জানবেন!

৫৯| ০৯ ই আগস্ট, ২০১৭ বিকাল ৪:০৫

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: ব্লগে ফিরে আসুন, নতুন পোস্ট দিন।

১২ ই নভেম্বর, ২০১৭ সকাল ১১:৪৮

সাহসী সন্তান বলেছেন: আহারে, এই ধরনের ভালবাসার লাইগা আমার মনেহয় প্রত্যেকটা ব্লগারেরই উচিৎ একটু-আধটু বিরতিতে যাওয়া! আমি আপ্রাণ চেষ্টা করবো আপনার কথা রাখার! !:#P

মন্তব্যের জন্য ধন্যবাদ! শুভ কামনা জানবেন!

৬০| ১৪ ই আগস্ট, ২০১৭ দুপুর ২:২১

কথাকথিকেথিকথন বলেছেন: আপনি আছেন কেমন ? নিশ্চয় ভাল আছেন ?

১২ ই নভেম্বর, ২০১৭ সকাল ১১:৪৯

সাহসী সন্তান বলেছেন: জ্বি, আমি আপাতত ভাল আছি! খোঁজ নেওয়ার জন্য ধন্যবাদ!

৬১| ১৮ ই আগস্ট, ২০১৭ সকাল ১০:২১

নীলপরি বলেছেন: সহব্লগার কথাকথিকেথিকথন এর মতো আমারও একই প্রশ্ন ।

১২ ই নভেম্বর, ২০১৭ সকাল ১১:৫০

সাহসী সন্তান বলেছেন: খুব অলস হইয়া গেছি! প্রতি উত্তরটা তাইলে কথাকথি'র মন্তব্য থিকাই দেইখা নিয়েন পরী... :-<

৬২| ০১ লা অক্টোবর, ২০১৭ বিকাল ৩:৩৩

ভ্রমরের ডানা বলেছেন:


ফিরে আসুন সাস ভাই! মিস ইউ লট...

১২ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১২:১৬

সাহসী সন্তান বলেছেন: কপি-পেস্ট কইরা 'মিস ইউ লট' টা ফিরাই দিতে চাইছিলাম। কিন্তু নিষ্টুর ব্লগ টেকনিক্যাল টিমের লাইগা সেইটা আর সম্ভব হইল না। তেভ্রো নিন্দা ঝানাইলাম... X((

ফিরা আসছি। তবে আফসোসটা হইলো, এই ফেরাটা আর আনন্দের রইলো না। :(

ভাল থাকবেন ডানা ভাই! শুভ কামনা রইলো!

৬৩| ০৩ রা নভেম্বর, ২০১৭ রাত ১০:৫৬

নীলপরি বলেছেন: আমার ব্লগে গিয়েছিলেন দেখলাম । সময় পেলে লেখা পড়বেন ও মন্তব্য করবেন , আশাকরি । কারণ আপনার মতামত গুরুত্বপূর্ণ ।

আর আপনিও নতুন পোষ্ট দিন । মেগা না হলেও কবিতা । আপনি কবিতা যে ভালো লেখেন তা আমার মনে আছে ।

কেমন আছেন ?

শুভকামনা ।

১২ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১২:৪২

সাহসী সন্তান বলেছেন: আমি ভাল আছি পরী! আপনিও নিশ্চই ভাল আছেন? বেশ কিছুদিন ব্লগের বাইরে ছিলাম। খবর শুনছি, এর মধ্যে ব্লগে অনেক কিছুই ঘইটা গেছে। যাহোক সে ভিন্ন বিষয়! তবে সময় পাইলে যতটা সম্ভব আপনি সহ ব্লগের আরো বেশ কয়েকজনের পোস্ট পড়ার চেষ্টা করি আমি।

সেই চেষ্টারই একটা অংশ আপনার ব্লগ পর্যবেক্ষনে যাওয়া। আমি অবশ্য ইচ্ছা কইরাই আপনার পোস্টে মন্তব্য করি নাই। কারণ অসুস্থতাজনিত কারণে একটা নির্দিষ্ট সময় হাতে নিয়ে নেট ব্যবহার করার ফলে, পোস্টে ভাল/মন্দ জানিয়ে যাওয়াটা অসম্ভব ছিল!

আপনার জন্যেও শুভ কামনা রইলো! ভাল থাকবেন!

৬৪| ১২ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১২:১৯

নতুন বলেছেন: ভাই এইটা তো সামু থেকে যারা চুরি করে তাদের জন্য

কিন্তু যারা ফেসবুক থেকে চুরি করবে তাদের জন্যও তো কিছু উপায় বলে দিন.... তারাও কয়েক দিন পরে জুকারবাগের` সাথে জুক করা শুরু করবে ... :)

১২ ই নভেম্বর, ২০১৭ দুপুর ১২:৩৪

সাহসী সন্তান বলেছেন: ফেসবুক ডিজেবল কইরা দিলেই কামগুজ! অথবা যখন স্ট্যাটাস প্রসব করবে তখন প্রাইভেসি অপশনটা পাবলিক না রাইখা ওয়ানলি মি কইরা দিলেই ঝামেলা চুকে যাবে। তবে সেক্ষেত্রে আশানুরূপ লাইক কমেন্ট না পাওয়ায় হাহাকার জনিত কারণে যদি পেপার পত্রিকায় কোন আহত/নিহত হওয়ার ঘটনা পড়েন, তাহা হইলে উহা কেবল মিডিয়ার সৃষ্টি বইলাই ধইরা নেবেন! ;)

মন্তব্যের জন্য ধন্যবাদ নতুন'দা! শুভ কামনা জানবেন!

৬৫| ১৩ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৫:১০

জুন বলেছেন: স্বাগতম সাহসী ফিরে আসার জন্য । আশাকরি আগের মতই সাতকাহন দিয়ে ব্লগ বিচরন শুরু করবে । অনেক ভালো থেকো ।

১৩ ই নভেম্বর, ২০১৭ বিকাল ৫:৪৬

সাহসী সন্তান বলেছেন: ভাবতেছি এখন থিকা এক'দু কাহন আরো বেশি লিখুম! যদিও ব্যাপারটা হয়তো আপনাগো লাগান পাঠকের লাইগা একটু ওভারলোড হইয়া যাইবে। তবে ভুইলা যাইয়েন না, ব্লগই আমার শেষ ঠিকানা... =p~

ধন্যবাদ আপু! ভাল থাকবেন এবং শুভ কামনা জানবেন!

৬৬| ১৩ ই নভেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:০৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: ☞ ☞ সংবিধিবদ্ধ সতর্কীকরণঃ- ইহা হয় নিতান্ত একটি ফান পোস্ট! যেটা কেবলমাত্র চোরেদের প্রতি প্রচন্ড বিরক্ত হয়েই লেখা! সুতরাং চোর ছাড়া অন্য কেউ যদি পোস্টটাকে সিরিয়াস হিসাবে নেয়, তাহলে সেটা হবে তার জন্য একান্ত ব্যক্তিগত ব্যাপার! তবে সেজন্য লেখককে কোন ভাবেই দ্বায়ী করা চলবে না! আর যদিও বা দ্বায়ী করা হয়, তাহলে যে বা যারা দ্বায়ী করবে; নিঃসন্দেহে ধরে নেওয়া হবে যে সেও ব্যাটা একটা সলিড চোর..... :P

বিশেষ দ্রষ্টব্যঃ- টাইপিংয়ের ভুলের কারনে হয়তো অনেক জায়গায় বানানে ভুল থাকতে পারে। সেটাকে বিবেচ্য বিষয় হিসাবে না ধরে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখলে কৃতার্থ হবো! তাছাড়া এতক্ষণ যাবত সাথে থেকে এবং কষ্ট করে এতবড় একটা পোস্ট পড়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ এবং অভিনন্দন! হ্যাপি ব্লগিং....!! !:#P

কাউরে বইলেননা কিন্তুক- আপনার পোষ্ট থেকে কপি করেছি ;)
এমা! এযে বজ্র আটুনি ফস্কা গেরো :P
থাক, নাই মামার চেয়ে কানা মামা হিসেবে রাইট বাটন ডিএক্টিবেশন থাকুক আপাতত! খুচরা চোরেরা অন্তত কিছুদিন বিভ্রান্ত থাকুক :-/ :P ;) =p~ =p~ =p~

আপনেরে নিয়া কত রহস্যময় পোষ্ট দেখছিলাম। ঘটনা কিতা?????

২০ শে নভেম্বর, ২০১৭ দুপুর ১২:১৫

সাহসী সন্তান বলেছেন: রহস্যের কিছু নাই। আমার ক্যান জানি বলতে ইচ্ছা করতাছে, সব মিডিয়ার সৃষ্টি। মাঝখান দিয়া গিনিপিগের লাগান ব্যবচ্ছেদ হইতে হইলো এই যা! তবে কথা সেটা না, এখানে মূল কথাটা হইল- 'মৃত্যুর পর আম্রে কোথায় রাখা হইবে সেইটার চুড়ান্ত সিদ্ধান্ত না হওয়ায় বাধ্য হইয়া আবারও আমারে এই পৃথিবীতে চইলা আসতে হইল!' :(

মন্তব্যের জন্য ধন্যবাদ ভৃগু ভাই! শুভ কামনা জানবেন!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.