নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শ্মশান ঠাকুর

শ্মশান ঠাকুর

nothing to say

শ্মশান ঠাকুর › বিস্তারিত পোস্টঃ

সাহিত্যে সম্পাদকীয় সিন্ডিকেট::: প্রতিভার আত্মহত্যা

২৩ শে এপ্রিল, ২০১৪ রাত ১১:৩৭



নায়িকা, গায়ক, নাচ, ক্রিকেট এর উত্তেজনায় কিংবা প্রচারের মুখে বাংলা সাহিত্য অতিব নিরহ বিষয় নগর শিক্ষা সমাজের কাছে। দেশের প্রচার মাধ্যমগুলো তথা মিডিয়ার দুর্বল মাধ্যম হিসাবে সাহিত্যর পাতা কিংবা সাপ্তাহিক/মাসিক/পাক্ষিক একটি অংশ ছাপা হয়। মূলত লিখিত মাধ্যম নির্ভর সৃষ্টি হওয়ার কারণে জাতীয় পত্রিকার উপর সাহিত্যর প্রধান প্রচারের দায়ভার থাকে। এই নিয়ে আলোচনা, টিন্ডারবাজী, সিন্ডিকেট তৈরি, অসহায়দের কবি চরিত্র বিক্রি ইত্যাকার ছোট গল্পের জন্ম।



বর্তমান জাতীয় সবগুলো জাতীয় পত্রিকার সাহিত্য সম্পাদক একজন কবিপদপ্রার্থী চরিত্র। নিজেদের লিখ্যচর্চাকে কাব্য রূপে প্রতিষ্ঠিত করার জন্য, তার প্রয়োজন হয় নিজস্ব গন্ডি, সিন্ডিকেট। কাব্য প্রসংশার জন্য একজন ব্যক্তি বেশ্যার চেয়ে বেশি বিক্রি হয়। এইসব সম্পাদকরা চাকরী শেষ হলে, তার পরিবারের কাছেও কবি পরিচয়টি ধরে রাখতে বেগ পেতে হয়। মূল সাহিত্য চর্চা এদের হিসাব রাখে না, কবি'র চোখে এরা পত্রিকা কর্মী, পেশাগত কারণে কবিতা লেখে কিন্তু পাপের জন্ম হয় এদের সিন্ডিকেটের কারণ যখন নতুন কোন আগত আত্মা কষ্ট পায়। অবশ্য সিন্ডিকেট না করলে, এদের সাথে টাকা দিয়েও মানুষ কথা বলবে না( কবিতার অভিশাপে এরা নারীর মতো কুটিল হয়ে যায়)



জাতীয় পত্রিকার সাহিত্য সম্পাদকরা যে নিরহ গ্রাম্য পাঠার বেশি হতে পারে না, তা প্রমাণিত হয়ে সাহিত্যর অন্য একটি বাজার কিংবা মিডিয়া কিংবা নিজস্ব প্রচার মাধ্যম জন্ম দেয়। ক্ষমতা লোভী মূলত গোত্রপূজারী দলগুচ্ছ কিছু বাংলা লেখক বর্হিদেশের চর্চা থেকে লিটলম্যাগ শব্দ দিয়ে একটি ছাতি নির্মাণ করে। শুরু হয় গুরুবাদী সিন্ডিকেট। কোনটা জাতীয় পত্রিকায় যাবার সিড়ি, কোনটা নেশাগ্রস্থ জীবন নরকে যাবার আবার কোনটা সিন্ডিকেট নির্ভর পাঠাদল, যাহারা দলবদ্ধভাবে সাহিত্যের পাঠশালা খুলে, আত্মঘোষক সবকিছুতে রূপান্তিত হয়।



পৃথিবী জানে, অস্ত্র থেকে কলম শক্তিশালী। মুখোসের ভিতরও আঘাত করতে পারে।

মন্তব্য ৩ টি রেটিং +২/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২৪ শে এপ্রিল, ২০১৪ সকাল ৯:০৯

অদৃশ্য বলেছেন:





লিখাটি আরেকটু ডিটেইল হলে আরও ভালোলাগতো... খুব অল্পে অনেক কথা লিখতে চেয়েছেন... এমন লিখাতে মোটামোটি খোলামেলা / বিস্তারিত আলাপ করলে ভালো লাগে আবার মনযোগও থাকে...

শুভকামনা...

২| ২৪ শে এপ্রিল, ২০১৪ বিকাল ৪:৪০

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: পৃথিবী জানে, অস্ত্র থেকে কলম শক্তিশালী। মুখোসের ভিতরও আঘাত করতে পারে
একদম আমার মনের কথাগুলো তুলে ধরেছেন ভাই!
অসংখ্য ধন্যবাদ আপনাকে
ভালোলাগা জানিয়ে গেলাম

৩| ২৭ শে এপ্রিল, ২০১৪ রাত ৯:৫১

অতঃপর জাহিদ বলেছেন: আপনার পথ চলা শুভ হোক

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.