নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শ্মশান ঠাকুর

শ্মশান ঠাকুর

nothing to say

শ্মশান ঠাকুর › বিস্তারিত পোস্টঃ

সুন্দরবন বাঁচাতে পায়ে হেঁটে লং মার্চ: ঢাকা থেকে সুন্দরবন ২০৪ কিলোমিটার

০৬ ই জুলাই, ২০১৪ রাত ১২:৩৭

পৃথিবীর প্রধান `ম্যানগ্রোভ ফরেস্ট' কিংবা উপকূলীয় বন হিসাবে ``সুন্দরবন'' সারা বিশ্বের কাছে পরিচিত এবং প্রাকৃতিক সম্পদ ও রূপের কাছে মানব জাতি ঋণী। কোন কারণে সমুদ্রের নোনাপানি যদি সভ্যতা ধ্বংস করে দেয় তবে এই সুন্দরী তথা সুন্দরবনের সবুজ বিজ্ঞান মানুষকে প্রাণের সন্ধান দিবে। বিশ্ববাজারে একটি সুন্দরীগাছের বীজের বাজার মূল্যও প্রচুর। ভারত সরকার এই বনের গুরুত্বভাবে, তার ভাগের ২৫ভাগ বনের সংরক্ষন শুরু করেছে অনেক আগে থেকেই। ২৫ভাগ অংশকে সারা ভারতের ন্যাশনাল পার্ক ঘোষনা করে এবং ভারতের বিখ্যাত নায়ত সালমান খান এই বনে হরিণ শিকার করার জন্য একদিন জেল মঞ্জুর করে, সে দেশের আদালত।

বাংলাদেশ ৭৫ ভাগ সুন্দরবনের রক্ষনকারী হয়ে, একটি অংশ বিভিন্ন রাজনৈতিক কারণে ভক্ষনে রূপান্তিত হয়েছে। বিপদের বিষয়, সরকার ভারতের সাথে কয়লা বন্ধুত্ব সম্পর্ক উন্নয় করতে সুন্দরবনের ভিতর বিদ্যুত কেন্দ্রের কাজ শুরু করেছে। এর আগেও দীর্ঘ আন্দোলন গড়ে তুললেও, সরকার সুন্দরবন উপহার দেওয়ার কর্মসূচি ধারাবাহিক রাখেন, সেক্ষেত্রে আরো বিভিন্ন জারজ কর্পোরেট তথা অরিওন মাতৃদালাল গ্রুপ, সুন্দরবনের গভীরে বিদ্যুত কেন্দ্র তথা বন উজার করার জন্য কাজ শুরু করে।

``মৌলিক বাংলা''' সুন্দরবন বাঁচানোর জন্য ধারাবাহিক কর্মসূচিতে পায়ে হেটে ঢাকা থেকে সুন্দরবনের উদ্দেশ্য ``লং মার্চ'' এর কর্মসূচি গ্রহন করেছে।



জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে লং মার্চ শুরু হবে ৮ আগষ্ট ২০১৪, সকাল ১০টায় সমাবেশ থেকে যাত্রা শুরু। সময়ের তরুণরা ২০৪ কিলোমিটার পথ সুন্দরবনের হাহাকার করতে এই দূর্গম পথ পারি দেব।



সারাদেশ থেকে মৌলিক বাংলার শতাধিক তরুণ এই লড়াইয়ে অংশ যোগ দিবেন এবং শত শত তরুণ দেশের জন্য এই প্রথম প্রস্তুতি নিবে। দেশকে ভালবাসা মানুষ , আশা করে, এই লংমার্চে দেশের বিশাল তরুণ শক্তির সংযোগ হলে, সুন্দরবন রক্ষা করা সম্ভব।

সুন্দরবন ধ্বংস, বিডি বেগুন,ফরমালিন,পানি শূন্যতার কারণে ২০২০ থেকে প্রতিটি পরিবারে তথা শতকরা ৭৮টি শিশু প্রতিবন্ধী হয়ে জন্মাবে।

আমাদের বাংলাদেশ। আমাদের ভবিষ্যত। আমাদের স্বপ্ন, আমাদের ঘর, পরিবার।

এই বাংলাদেশকে বাঁচাতে, সুন্দরবনকে বাঁচাতে, ভবিষ্যতের দেশকে সাঁজাতে লংমার্চে সারাপৃথিবীর বাঙালীর দৃষ্টি আকর্ষন করছি।

এক জীবন

এক যৌবন

এক বাজি

বাংলাদেশ

ভালবাসি



লংমার্চে সম্পর্কে তর্থ্য এবং যোগ দিতে...০১৭৪৬০৭৯৩৯৬,০১৭১৪৪৯৩০৯৯,০১৬৭৪৪২০৪৫০,০১৭১৮৫৫১১৮,০১৮১৫০৭৯০৫৯,০১৯২৫৮০৮১৮৯

মন্তব্য ৪ টি রেটিং +১/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৬ ই জুলাই, ২০১৪ রাত ১২:৫২

জহিরুল লাইভ বলেছেন: গুরুত্বপূর্ণ কাজ এ আটকা থেকে বিরত থাকতে পারলে আমি যাব।

২| ০৬ ই জুলাই, ২০১৪ রাত ১:৩২

শ্মশান ঠাকুর বলেছেন: আমাদের শক্তি বাড়বে তাতে...ভালবাসা রইল

৩| ০৬ ই জুলাই, ২০১৪ ভোর ৪:৫১

কানা দাজ্জাল বলেছেন: ভাই এই ভাল কাজটায় যেতে পারলে আত্মা থেকে শান্তি পেতাম। আপাতত এই লিংকে সুন্দরবনকে নিয়ে একটা কবিতা লিখেছিলা, শেয়ার করলাম আপনাদের সাথে,
"ক্ষনজন্মা সুন্দরী "

৪| ০৬ ই জুলাই, ২০১৪ রাত ১১:১২

নির্বাক রূপক বলেছেন: ভাল উদ্যেগ। যেতে পারলে ভাল লাগবে। যারা যাবে তাদের সবার জন্য শুভ কামনা রইলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.