নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কিছু কিছু কথা আছে যার মানে, বুঝি নি এখনো তবু সন্ধানে...........

পাশেই কারোর একখানা হাত ধরো, কাছেই কাউকে তোমার বন্ধু করো… দূরেও রয়েছে বন্ধু মিষ্টি হেসে, হয়তো কোথাও হয়তো অন্য দেশে।

সুমন কর

আমাকে পড়লে মনে খুঁজো এইখানে,এখানে খুঁজছি আমি জীবনের মানে।

সুমন কর › বিস্তারিত পোস্টঃ

জনপ্রিয়তা

১৪ ই আগস্ট, ২০১৩ দুপুর ১২:৫৬

জনপ্রিয়তা এবং পরিচিতি-ই হল সবকিছুর মূলে। এই যে, আজকাল আমি একটা চাকরি খুঁজছি, পাচ্ছি না। তার কারণ কি? আমার কোন পরিচিতি নেই। যদি কেউ আমাকে রেফার কারত, তাহলে হয়তো আজ ঐ সোনার হরিণটি আমার কাছে থাকত। আবার আমি যদি কোন জনপ্রিয় কবি, গায়ক, অভিনেতা, শিল্পী ইত্যাদি হতাম, তাহলে আমি যা লিখতাম তাই হত কবিতা, আমি যা গাইতাম তাই হত হিট গান, আমি যা করতাম তাই হত অভিনয়, মোট কথা হল; আমি যা করতাম তাই হত শিল্প। তবে এটা ঠিঁক, আমাকে আমার কাজের প্রমাণ দিতে এবং রাখতে হবে। আজ আমি জনপ্রিয়তা নিয়ে কিছু বলতে চাচ্ছি, পরে না হয় বাকিটা নিয়ে বলা যাবে। এই যে, হঠাৎ করে আজকাল যদি কেউ জনপ্রিয় হয়ে যায়, তাহলে তার মোটামুটি সব কাজ আমাদের ভালো লাগে। যদিও তার ভক্তের শ্রেণীবিভাগ আছে এবং অনুকূল শ্রেণীবিভাগে তিনি জনপ্রিয়। কিন্তু এই জনপ্রিয়তা অর্জন করতে তার অনেক অপেক্ষা এবং কষ্ট করতে হয়েছে। একবার শুধু উঠে দাঁড়ানো, ব্যাস তারপর যা হবার তাই হবে; তুমি জনপ্রিয়।। এখন তুমি যা করবে, তাই হবে জনপ্রিয়। তুমি শুধু কষ্ট করে তোমার কাজ করে যাও, একবার যদি প্রমাণ করতে পারো, কাজটি ভালো তোমার জনপ্রিয়তা হবে বা হচ্ছে। তারপর কাজের মাণ ঠিক থাকলে, তুমি জনপ্রিয় থাকবে; নাহয় তুমি আবার হারিয়ে যাবে। কারণ, আমরা মানুষ জাতি খুব সহজেই তাড়াতাড়ি সবকিছু ভুলে যাই। আমরা চাই পরিবর্তন, নতুন আর জনপ্রিয় কিছু। তাইতো, আমরা নশ্বর।

মন্তব্য ৭ টি রেটিং +৫/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ১৪ ই আগস্ট, ২০১৩ দুপুর ২:০৮

আহমেদ জী এস বলেছেন: সুমন কর,

যা লিখেছেন , প্রায় সবটাই যথার্থ ।

লিখেছেন - ..."কিন্তু এই জনপ্রিয়তা অর্জন করতে তার অনেক অপেক্ষা এবং কষ্ট করতে হয়েছে। একবার শুধু উঠে দাঁড়ানো, ব্যাস তারপর যা হবার তাই হবে; তুমি জনপ্রিয়।।"
এই যে উঠে দাঁড়ানোর কথা লিখেছেন তা করতে হলে তো হাটুর জোর থাকা চাই । শিশুকাল থেকে একটা বয়েস অবধি হাটুতে জোর সঞ্চারিত হয় । এটা স্বাভাবিক প্রক্রিয়া । এরকম মানুষ জীবন ম্যারাথনে পিছিয়ে পড়াদের দলে ।
যারা এ্যাথলেট তারা এই জোর অনুশীলনের মধ্যে দিয়েই অর্জন করেন । কারো পরিচিতি লাগেনা, আগে থেকেই "এ্যাথলেট" ছাপটিও কোনও কাজে আসেনা ।

"জনপ্রিয়তা এবং পরিচিতি-ই হল সবকিছুর মূলে।" এই বক্তব্য খন্ডন করবে আমার লেখা ।

শুভেচ্ছান্তে ।

২| ১৪ ই আগস্ট, ২০১৩ বিকাল ৩:১৭

সুমন কর বলেছেন: ধন্যবাদ।
আমি কিন্তু বলেছিলাম, “ কাজের মাণ ঠিক থাকলে, তুমি জনপ্রিয় থাকবে; নাহয় তুমি আবার হারিয়ে যাবে এবং যদিও তার ভক্তের শ্রেণীবিভাগ আছে এবং অনুকূল শ্রেণীবিভাগে তিনি জনপ্রিয়। ” অর্থ্যাৎ কষ্ট করতে হবে। একটি সমসাময়িক উদাঃ দেওয়া যেতে পারে। অনুপম রায়ের দু’টি কবিতার বই বের হয়েছে যার প্রতিটি বই জনপ্রিয় হবার পর বের হয়েছে। আমরা কিনছি ও পড়ছি। জনপ্রিয় না হলে কি পড়তাম? যেদিন জনপ্রিয়তা হারিয়ে যাবে সেদিন সবকিছু ধূসর।

৩| ১৫ ই আগস্ট, ২০১৩ রাত ১২:১৪

আমিনুর রহমান বলেছেন:



অত্যন্ত সুন্দর ও সঠিক বলেছেন সুমন কর।

শুভ কামনা রইল।

৪| ১৪ ই ডিসেম্বর, ২০১৫ সকাল ৯:০৭

খায়রুল আহসান বলেছেন: জনপ্রিয়তা অর্জন করতে হলে অনেক কাঠখড় পোড়াতে হয়,
জনপ্রিয়তা পেয়ে গেলে সাফল্য আসতেই থাকবে, সুনিশ্চয়।
কাজের মাণ কথাটা কাজের মান হবে।

১৪ ই ডিসেম্বর, ২০১৫ দুপুর ১:৫২

সুমন কর বলেছেন: পুরনো একটি লেখায় মন্তব্য পেয়ে ভালো লাগল। বলতে পারেন, এ পোস্ট দিয়েই আমার সামুতে নিয়মতি ব্লগিং শুরু। এরপর আর সামু থেকে ফিরে যাইনি। নিয়মিত এবং প্রতিদিনই আসি।

একটা ভুল, এ পোস্টে থাকুক !! (পরে সময় করে নেবো ;) )

সময় করে পড়ার জন্য ধন্যবাদ।

৫| ০৩ রা জুলাই, ২০১৮ রাত ৩:০৩

রাকু হাসান বলেছেন: পড়লাম..অনেক আগের লেখা :-B

০৩ রা জুলাই, ২০১৮ রাত ৩:১৯

সুমন কর বলেছেন: পড়ার জন্য ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.