নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কিছু কিছু কথা আছে যার মানে, বুঝি নি এখনো তবু সন্ধানে...........

পাশেই কারোর একখানা হাত ধরো, কাছেই কাউকে তোমার বন্ধু করো… দূরেও রয়েছে বন্ধু মিষ্টি হেসে, হয়তো কোথাও হয়তো অন্য দেশে।

সুমন কর

আমাকে পড়লে মনে খুঁজো এইখানে,এখানে খুঁজছি আমি জীবনের মানে।

সুমন কর › বিস্তারিত পোস্টঃ

মডারেটর এবং ব্লগারদের দৃষ্টি আকর্ষন করছি !!!!!

১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:০৬

ধন্যবাদ দুঃস্বপ্০০৭| আপনার এক নজরে দেখে নিন প্রাপ্ত মন্তব্যের উপর ভিত্তি করে ২০১৩ সালে সামুর সেরা ৫০ জন নারী ব্লগারকে এই পোস্টটির একটি মন্তব্যে আপনি বলেছিলেন যে, আপনার এই পোস্টটি নির্বাচিত পোস্ট থেকে সরিয়ে ফেলা হয়েছে। তাই কৌতুহল বশে আমি নির্বাচিত পোস্টসমূহ চেক করতে গিয়ে দেখতে পাই, সেটি নির্বাচিত পোস্টে রয়েছে। কিন্তু আমি আর একটু কৌতুহল হয়ে, আমার যে সকল পোস্ট পূর্বে নির্বাচিত পোস্টে ছিল সেগুলো চেক করতে গিয়ে দেখতে পাই, আমার ৩১ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৬.৩৩ মিনিটের পোস্টটি সরিয়ে ফেলা হয়েছে !! আমার সন্দেহটা তাহলে সত্যি হল !! তারমানে নির্বাচিত পোস্ট থেকে পোস্ট সরিয়ে নেয়া হয?? তাই দুঃস্বপ্০০৭-কে ধন্যবাদ দিয়েছে। কারণ তা নাহলে আমি নির্বাচিত পোস্টসমূহ চেক করতাম না। আর সরিয়ে নেবার ব্যাপারটি আমার মাথায় আসত না। যদি সরিয়েই নেওয়া হয়, তাহলে কেন নির্বাচিত করা হয়েছিল?



আমি মোটেও ভালো লিখতে পারি না। আমার লেখা নির্বাচিত হবে, সেটা আশা করেও আমি লিখিনা বা বলতে পারেন কোন ব্লগারই লিখেন না বা লিখা উচিত না।



সেই পোস্টের মাধ্যমে আমি দেশের সত্যিকারের একটি ভয়াবহ চিত্র তুলে ধরেছিলাম। তার প্রত্যক্ষ সাক্ষী আমি নিজে। এমন একটি পোস্ট নির্বাচিত হয়ায় আমি খুশি হয়েছিলাম। কারণ সেটি দেশের একটি সত্য ঘটনা ছিল।



আমি এই পোস্টে কোন ব্লগারের নাম উল্লেখ করবো না। কোন এক ব্লগার তার এক পোস্টে বলেছিলেন, আমরা যারা ব্লগিং করি শুধুমাত্র মনের সাহিত্য ক্ষুধা মেটাবার জন্য করি, কারণ ব্লগিং করে আমরা কি কোন পয়সা পাই? পাই না। আমরা আমাদের লিখাগুলো লিখি। পাঠকরা পড়ে এবং মন্তব্য করে। তাই আমরা আমাদের ভুলগুলো বুঝতে পারি এবং নতুন কিছু লিখার উৎসাহ পাই।



কিন্তু কারো লিখা প্রথমে নির্বাচিত করে পরে বাদ দেওয়াটা কি যুক্তিসংগত?? এতে ঐ ব্লগার তার উৎসাহ হারিয়ে ফেলতে পারে। যেমনটি আমারও হচ্ছে!



কোন লিখা নির্বাচিত করার আগে তা ভালোভাবে ভেবে ও পড়ে নির্বাচিত করা উচিত। যাতে পরবর্তীতে আর মুছে না ফেলা হয়।



গতকাল একজন ব্লগারের লেখা পোস্ট হবার আনুমানিক ১০/১২ মিনিটের মধ্যে তা নির্বাচিত হয়ে যায় !! এই ১০/১২ মিনিটে সেই পোস্ট মাত্র দুইবার পঠিত হয়েছিল !! তারমানে কি, ব্লগারের নাম দেখে পোস্ট নির্বাচিত হয়??



যদিও উনি অসাধারণ লিখেন এবং আমি উনার একজন ভক্ত। আশাকরি দুই-তিন দিনের মধ্যে সেই পোস্টটি কমপক্ষে ৫০০বার পঠিত হবে।



উনি কি একজন মডারেটর? নাকি মডারেটররা উনাকে চিনে? নামটা পরিচিত? জনপ্রিয়? না পড়েই নির্বাচিত হবে কেন?



সামু কি নিদিষ্ট কয়েকজন ব্লগারকে বিন্দু করে একটি মাঝারি ব্যাসার্ধের বৃত্ত অংকন করে?? তাই সেসকল ব্লগার কোন পোস্ট দিলেই তা নির্বাচিত এবং সে পোস্টসমূহ ৪০০/৫০০বার পঠিত হবে, ধরেই নেওয়া হয়। তারা হয়ত অবশ্যই ভালো লিখেন। তার মানে এই নয় যে, তারা সব সময়ই ভালো লিখেন।



আমি দেখেছি, সেসকল ব্লগার এক বা দুই দৃশ্যের গল্প লিখলেও তা ২০০+ বার পঠিত হয়। কারণ তারা পরিচিত এবং দীর্ঘদিন ধরে ব্লগিং করছে। কিন্তু আমাদের মত নতুন ব্লগাররা সেই রকম বা তার চেয়েও ভালো লিখলেও ৫০বারই পাঠ হয় না। ১০০ তো দূরের কথা!



আসলে সব গল্প বা উপন্যাস বা কবিতা, কোন না কোন সাহিত্যিক বা কবি বা শিল্পী বা পরিচালক তাঁর লেখা বা নাটক বা গান বা চলচ্চিত্রের মাধ্যমে আগেই তুলে ধরেছেন। কিন্তু যুগের সাথে তাল মিলিয়ে আজকাল নতুন সাহিত্যিক, শিল্পী এবং পরিচালকরা তা নতুন ভাবে তুলে ধরছেন। যা অবশ্যই সুখোকর। এছাড়া আমরা অনেক নতুন সুন্দর সুন্দর প্লটের কবিতা, গল্প, প্রবন্ধ, ফিচার ইত্যাদি পাচ্ছি। যা আমাদের সাহিত্য ভান্ডারকে সমৃদ্ধি করছে। আর ব্লগের মাধ্যমে আমরা অনেক অসাধারণ লেখা পাচ্ছি। তাই জয় ব্লগিং।



আমি দেখেছি, ব্লগে অনেকে নিদিষ্ট একটা মুভি নিয়ে তার অনুভব শেয়ার করে এবং সেটি ১৫০+বার পঠিত হয় এবং সে পোস্টটিও নির্বাচিত হয়। এমন কি মাসিক সংকলনে তার স্থান হয়? এটি হাস্যকর এবং লজ্জাকর।



এই ধরনের পোস্টটি ১০০০বার পঠিত হতে পারে কারণ সে পোস্টটির মাধ্যমে আমরা মুভিটি সর্ম্পকে জানতে পারি এবং আমাদের তা ভালো লাগলে, পরবর্তীতে সময় পেলে মুভিটি সংগ্রহ করে দেখে নিতি পারি। কিন্তু তা কখনো নির্বাচিত হওয়া উচিত না।



আবার অনেকে পত্রিকায় প্রকাশিত খবরকে একটু মশলা-মরিচ মেখে পোস্ট করে এবং যার ফলে আমরা সহজে সেই খবরগুলো জানতে পারি। ধন্য সে সকল পোস্ট। কিন্তু মাঝে মাঝে একই বিষয়ে উপর এত পোস্ট করা হয়, যা পরবর্তীতে আমাদের কাছে বিরক্তকর হয়ে দাঁড়ায়। এই সকল পোস্টও নির্বাচিত হয়, যেটা আমার মতে উচিত না।



সামু কি পক্ষপাতিত্ব করে? নাকি সামু একটি পরিবারতন্ত্র !!



এখানে কি শুধুমাত্র পরিচিতদের পোস্ট ১০০বারের বেশী পঠিত এবং নির্বাচিত হয়? নাকি যারা একটি বিশাল বৃত্ত তৈরি করে পরিবার গঠন করেছে বা যাদের আড্ডা দেওয়ার ক্ষমতা বেশী বা যাদের অনেক বন্ধু আছে, তাদেরটা বেশী পঠিত হবে???



আমার বিশ্বাস, আমার লেখা ভালো হলে আমি পাঠক পাবো। যেহেতু আমি ভাল লিখছি না, তাই আমার পাঠক কম। জানি যেদিন আমি ভালো লিখব, সেদিন আমার ব্লগে সবাই আসবে এবং আমার লেখা পাঠ করবে।



কিছু ব্লগার প্রথম থেকেই আমাকে উৎসাহ দিয়ে আসছে এবং আমি তাদের উৎসাহের কারণে লিখছি বা লিখার চেষ্টা করছি। কেউ পড়ার জন্য আমি লিখব, তা নয়। আমি লিখব আমার জন্য, আমার লেখালেখির ইচ্ছেটার জন্য। শুধু একটি কথা বলতে চাই, আমি যে ব্লগিং করছি এটা আমি এখন পর্যন্ত কাউকে বলিনি। তারপরেও আমি আপনাদেরকে পাচ্ছি, এতেই আমি ধন্য।



তাই বলে, পক্ষপাতিত্ব বা পরিবারতন্ত্রকে আমি সমর্থন করব না। তাই শুধু নাম দেখে বেশী পাঠ হবে, নাম দেখে নির্বাচিত হবে, পোস্ট হবার সাথে সাথেই নির্বাচিত হবে, নির্বাচিত হবার পর মুছে ফেলা হবে ইত্যাদি পরিহার কববেন আশা করি।



আমার এই পোস্টটি পড়ে দয়া করে কেউ ভুল বুঝবেন না। ক্যাচাল করবেন না। না পড়ে হুটহাট মন্তব্য করবেন না। আগে পুরা পোস্টটা ভাল করে পড়ুন, বুঝার চেষ্টা করুন। তাহলেই আমি খুশি। মন্তব্য বা সমালোচনা আমি চাই না। ব্যক্তি জীবনে আমি খুব সাধারণ এবং নিরব একজন মানুষ। আমি একা থাকতেই পছন্দ করি।



সবাই ভালো থাকবেন। আর আমি কিছুদিন অপেক্ষা করি, দেখি আমার সে পোস্টটি আবার নির্বাচিত পাতায় সংযৃক্ত হয় কিনা?? তারপর নাহয় আবার নতুন পোস্ট করব। ততদিন অপেক্ষা করি। দেখা যাক, কতদিন লাগে? বেশী সময় নিলে, পরেরটা পরে ভেবে দেখব।

মন্তব্য ৮৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮৮) মন্তব্য লিখুন

১| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:২২

নেক্সাস বলেছেন: :) :) :) :) :) :) :) :)

১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ৯:৩৭

সুমন কর বলেছেন: কি বলতে চাইলেন বুঝলাম না?

২| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:২৫

রাহুল বলেছেন: ;) ;) ;)

১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ৯:৩৭

সুমন কর বলেছেন: কি বলতে চাইলেন বুঝলাম না?

৩| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:৩৭

নষ্ট কাক বলেছেন: নির্বাচিত পোস্টে কোন লিখা নির্বাচন করার পর সেই পোস্ট পুনরায় মুছে দেওয়া কোন দায়িত্ববান মডুর কাজ হতে পারে না । X( X( X( X( X( X(

১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ৯:৩৯

সুমন কর বলেছেন: সহমত প্রকাশ করছি।
ভালো থাকবেন।

৪| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৫:৩৮

খাটাস বলেছেন: দুঃস্বপ্ন ভাই দেখি নির্বাচিত পাতা পাতা করে মহা ঝামেলার সুত্রপাত ঘটাল ব্লগে। ব্লগে যারা ব্লগিং করেন, তাদের বেশির ভাগের ই ঐ পাতা নিয়ে খুব একটা মাথা বেথা নেই।
তবে আপনি যে যুক্তি গুলো দিয়ছেন বেশ শক্ত।
তবে কার ও নাম দেখে পোস্ট নির্বাচিত পাতায় যায় বলে আমার মনে হয় না। দুই বার পড়লে ও লেখার কন্টেন্ট দেখেই পাতায় যায়।
তবে আপনার একটা দাবির পক্ষে আমি কিছু টা সহমত জানাই, তা হচ্ছে যে কোন পোস্ট প্রথমে নির্বাচিত পাতায় নিয়ে আবার রিমুভ করা।
যদি ও এই ধরনের কথায় আমি মনে করি, মোডারেটর রা ও মানুষ, কোন পোস্ট কে উপযুক্ত মনে করে ঐ পাতায় নিয়ে পরে হয়ত কোন বিতর্ক সৃষ্টি হলে তা রিমুভ করতে পারেন, যেমন দুঃস্বপ্ন ভাই এর পোস্ট। তবে অভিজ্ঞ রা কি বলেন, শোনার জন্য বসলাম।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ৯:৫৬

সুমন কর বলেছেন: আপনি ভালো করে পোস্টটি পড়ে দেখবেন, আমিও নির্বাচিত পাতা নিয়ে মাথা ঘমাই না।
আমার ব্লগে এসে দেখবেন, আমি খুব যুক্তিবাদী। তাই আমি বাধ্য হয়েই যুক্তি দিয়েছে। দুইবাব পড়ে লেখার কন্টেন্ট বুঝার মত বোকা আতেল আমি নই। তাহলে সবাইতো সতৎজিতের ছবি বুঝতে পারত? ঘুমাতো না? কত পাসেন্ট লোক তাঁর ছবি দেখে? তার নিদিষ্ট কিছু শ্রেণী আছে এবং তাদের মধ্যে উনি বেঁচে থাকবেন। সবাই হুমায়ুন আহমেদের বই পড়বেন, এটা ভাবা ঠিক নয়। অনেকে উনার বই পছন্দ করে না। তারমানে তারা কি ভিন্নগ্রহের বাসিন্দা?
তবে আশার বাণী, আপনি আমার সাথে একমত নির্বাচিত করে সরিয়ে ফেলা ঠিক নয়।
আচ্ছা এই পোস্টটি কি নির্বাচিত করা যেত না? এখানেতো ব্লগারদেরও আকর্ষন করেছিলাম। অন্য কেউ হলে হয়তো নির্বাচিত করত? যাতে সবাই পরে পড়তে পাড়ে।
ভালো থাকবেন।

৫| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:১০

ভোরের সূর্য বলেছেন: সুমন কর ভাই।প্লিজ দুঃখ পেয়েন না আর নির্বাচিত পাতা কে খুব গুরুত্ব দেয়ারো কিছু নাই যেখানে হুবহু কপি পেস্ট করা লেখাও(প্রমাণ সহ অভিযোগ করার পরেও) নির্বাচিত পাতায় স্থান পায়। আপনি নিজের জন্য লিখুন।পাঠকদের জন্য লিখুন।

এখানে মডারেটর কারা বা মডারেটর প্যানেলে কারা আছেন জানিনা।তাদের যোগ্যতা কতটুকু আমরা তাও জানিনা।একজন কবির কবিতা মুল্যায়ন বা একজন গল্পকারের গল্প মুল্যায়ন বা একজন শিল্পীর শিল্প মূল্যায়ন করার যোগ্যতা তাদের আছে কিনা জানিনা।ব্লগে বিভিন্ন ধরণের লেখা আসে।সব ধরনের যোগ্যতা এবং পেশাদার মডারেটর আছে কিনা তাও জানি না। তাই নির্বাচিত পাতকে একদম গুরুত্ব দিবেন না বরং আমরা যারা সাধারণ ব্লগার তারাই আপনার আসল মডারেটর। আমরাই আপনার খারাপ,ভাল লেখার মূল্যায়ন করবো।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:০০

সুমন কর বলেছেন: ধন্যবাদ, ভোরের সূর্য। আমি আপনার জন্য লিখব। আপনার মতো পাঠকের জন্য লিখব।
আশা করি আপনাদের কাছে পাবে। ভালো থাকবেন।

৬| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:২৫

আমিনুর রহমান বলেছেন: সুমন নির্বাচিত পাতা থেকে সরে যাওয়ার ব্যপারটা নিয়ে আমি নিজে একবার মডুর সাথে কথা বলেছিলাম। যা শুনেছি তাহল কখন কখন টেকনিক্যাল সমস্যার কারনে এই ধরনের ঘটনা ঘটে থাকে। দুস্সপ্ন০০৭ এর পোস্টে ব্লগার আরজুপনি তার ব্যাখা দিয়েছেন। তাছাড়া আমার মনে হয়্না তোমার পোস্টে এমন কিছু ছিল যা সরিয়ে নিতে হবে নির্বাচনি পাতা থেকে।
আমি মোবাঈলে তোমাকে পরে এসে আরো কিছু বলার আছে আমার তোমার পোস্ট সম্পর্কিত

১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:৩৫

সুমন কর বলেছেন: আপনি বলেছেন, “আমি নিজে একবার মডুর সাথে কথা বলেছিলাম।”

আপনি কি একজন মডু? নাকি মডুরা আপনাকে চিনে? আপনার কথা অনুযায়ী আপনি অবশ্যই তাদেরকে চিনেন। তাই আমি বলব, আপনি তাদেরকে বলে দিয়েন সেটা আবার নির্বাচিত পাতায় সংযুক্ত করতে এবং এই পোস্টটি নির্বাচিত পাতায় দিতে যাতে সবাই পড়তে পারে। আর ঐ পোস্টে দেশের একটি ভয়াবহ সত্য ঘটনা ছিল। যেমনটা, সাভার ট্রেজেডি, ফেলালি, বিএনপি-আওয়ামী লিগ কিংবা সস্তা কোন গানের অ্যালবাম বা মুভি পোস্টের চেয়ে অনেক জরুরী।

আপনি ঐ পোস্টটির সময় বলেছিলেন, “পড়ে গেলাম, পরে এসে মন্তব্য করব।”
আপনি আর করেন নি!! আমি বলেছিলাম, অপেক্ষায় আছি এবং এখনো আছি।

৭| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৫৩

মামুন রশিদ বলেছেন: নির্বাচিত পাতা থেকে পোস্ট সরে যাওয়া দুঃখজনক । যদি কোন টেকনিকেল ত্রুটির জন্য এটা হয়ে থাকে, তাহলে মডারেশনের কাছে অনুরোধ থাকবে যথাশীগ্র এটা সমাধান করার । নইলে ভুল বুঝাবুঝির অবকাশ থেকেই যায় ।

পরিচিত বলতে আপনি আসলে কি বুঝিয়েছেন বুঝি নাই । তবে ব্লগিংয়ে পাঠক আকর্ষণের কিছু চলিত নিয়ম আছে, নতুন ব্লগাররা এপ্লাই করতে পারেন । প্রথমত পোস্ট নিঃসন্দেহে ভাল মানের হতে হবে । কিন্তু একজন নতুন ব্লগার ভাল পোস্ট লিখলেই পাঠক আসবে না । তাকে ব্লগিং ইন্টারেকশনের মাধ্যমে তার পাঠক তৈরি করে নিতে হবে ।

ব্লগিং ইন্টারেকশন আপনি শুরু করতে পারেন যারা আপনার পোস্টে মন্তব্য দিল তাদের পোস্টে যেয়ে সুন্দর আর প্রাসঙ্গিক মন্তব্য দিয়ে । এছাড়া আপনার ব্লগের বাম দিকে নিচে দেখবেন সম্প্রতি যারা আপনার ব্লগে এসেছেন তাদের লিস্ট আছে । সেই লিস্ট ধরে আপনি তাদের ব্লগ ভিজিট করবেন এবং ভাল কোন পোস্ট থাকলে মন্তব্য করে আসবেন ।

এইভাবেই প্রথমদিকে পাঠক তৈরি করতে হবে । আজকে যাদের লেখা আসলেই পাঠক পড়ার জন্য হুমড়ি খেয়ে পড়ে, তারাও প্রথমদিকে এই প্রক্রিয়ায় নিজেকে পরিচিত করিয়েছিলেন ।

আমার মনে হয় এটা ঠিক না যে, কর্তৃপক্ষ চাইলে একজন ব্লগারের হিট বাড়িয়ে দিতে পারেন । নির্বাচিত পাতায় এমন অনেক পোস্ট দেখবেন যেগুলি পাঠক খুব একটা পড়েনি বা মন্তব্য নেই । হয়ত পোস্টের মেরিটের জন্য এটা নির্বাচিত পাতায় এসেছে, কিন্তু পোস্টদাতার ব্লগিং ইন্টারেকশন ভাল না হওয়ায় পাঠক পড়েনি বা মন্তব্য দেয় নি । আর আপনাকে যদি পাঠক পছন্দ করেন তাহলে পোস্ট নির্বাচিততে না আসলেই পাঠক অনুসরণ তালিকা ধরে আপনার পোস্ট খুঁজে পড়ে নিবে ।

আমার মন্তব্যটি নতুন ব্লগারদের জন্য সাজেশন হিসাবে থাকল ।

আপনি ভাল লিখেন । শুরু থেকেই আমি আপনার পোস্ট পড়ি এবং মন্তব্য দিয়ে উৎসাহ দেয়ার চেষ্টা করেছি । কিন্তু আপনার ব্লগিং ইন্টারেকশন বাড়ানোর কাজটা আপনাকেই করতে হবে ।

ভাল থাকবেন সুমন । হ্যাপি ব্লগিং :)

১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:৩৩

সুমন কর বলেছেন: অসাধারণ মন্তব্যের জন্য ধন্যবাদ। মামুন রশিদ ভাই, আপনি কষ্ট করে আমার এই পোস্টের শেষের দুটো প্যারা পড়ে নিবেন। আমি অনেক ভেবে চিন্তে এই পোস্টটি করেছি। ইচ্ছে ছিল, আরো মনের কথা লিখে যাই। অনেক বড় হয়ে যেত!!

আজকাল কেউ পোস্ট পুরো পড়ে না, মন্তব্য পড়ে; একটা মন্তব্য দিয়ে চলে যায়। গড় আয়ু হিসেবে আমার জীবনের অর্ধেক সময় পার হয়ে গেছে। ক’দিন আর বাঁচব? তার উপর তো মৃত্যু আছে!! ব্লগিং ইন্টারেকশন আর কি শুরু করব? আমি বলেছিলাম, আমি একা থাকতেই পছন্দ করি।

আপনি শুনে অবাক হবেন প্রায় ৩.৫ বছর আগে খোলা ফেসবুকে আমার বন্ধুর সংখ্যা এখনো ৮০ই হয়নি। আমার ছাত্ররা চায়, আমার আইডি, দেই না। আপনার মন্তব্য পড়ার পর ভাবছি, এখন থেকে দেওয়ার চেষ্টা করব!! ব্লগিং ইন্টারেকশন শুরু করতে হবে না??

আপনি বলেছেন, অন্যদের ব্লগে গিয়ে ভাল লিখায় মন্তব্য করতে। আমি তা করেছি। কিন্তু কিছু ব্লগার আমি পেয়েছি, যারা আমার ব্লগে আসে না এমন কি আমার লেখা পড়ে মন্তব্যও করে না। আমি করেছি এবং করে যাবো।

রশিদ ভাই, জীবনে কি ভাবে চলতে হয়, সে জ্ঞানটা আমার অনেক আছে।

তবে আপনি একটা কথা স্বীকার করলে, আমি খুশি হবো। এখানে একটি বৃত্ত আছে।

আপনি আমাকে আরো উৎসাহ দিবেন এবং কোন লেখা খারাপ হলে সত্য মন্তব্য করবেন, এই আশা করি।

ভালো থাকবেন।

৮| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:২৩

মাসুম আহমদ ১৪ বলেছেন: নির্বাচিত পাতা থেকে পোস্ট সরে যাওয়া মনে হয় একটা সামু'র বাগ!

আপনে লিখছেন সিনেমা রিভিউ নির্বাচিত পাতায় নেয়াটা হাস্যকর এবং লজ্জাকর। বাট কেন হাস্যকর এবং লজ্জাকর হবে সেটা বুঝলাম না? ভাল যে কোন লেখা সেটা যেকোন বিষয়ের হউক সেটা নির্বাচিত পাতায় জায়গা পেতে পারে!

ভাইয়া ব্লগ কিন্তু শুধু কবিতা গল্প আর সাহিত্য চর্চার জন্য, এটা একটা চলমান ডায়েরির মত - যেখানে গল্প কবিতা থাকবে তেমনি রোজনামচা থাকবে, থাকবে দৈনন্দিন খুনসুটি, থাকবে সিনেমা, থাকবে গান, থাকবে রাজনীতি, থাকবে ভ্রমণ কাহিনী, থাকবে ব্যক্তগত অভিগ্গতার গপ, থাকবে ছবি ইত্যাদি ইত্যাদি!


সব জায়গায়-ই কিছু পক্ষপাতিত্ব থাকে কারণ আমরা কেউই নিরপেক্ক নয়। সো এসব ব্যাপরে মন খারাপ করিয়েন না।

ভাল লিখুন - ভাল থাকুন ! হ্যাপি ব্লগিং!

১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:৪৮

সুমন কর বলেছেন: অনেক সুন্দর বলেছেন। ধন্যবাদ। আমি বলেছিলাম, পাটিকুলার কোন মুভি। যা কিনা নিতান্ত্য উনার পছন্দ, তা কেন নির্বাচিত হবে? তার মানে ঐ মুভিটা মডুদের একজনের পছন্দের সাথে মিলে গেছে!! মাসের বা কোন পরিচালককে নিয়ে হতে পারে। যদি সময় হয়, আরো একবার পোস্টটা পড়ে নিবেন। আমি একা থাকতেই পছন্দ করি কিন্তু আপনাদেরকে পেয়ে ভালো লাগছে।

ওটা কিন্তু আমার বাস্তব অভিজ্ঞতা ছিল। আর পক্ষপাতিত্ব হবেই এটা আমি জানি। তাই অক্ষেপ নাই। জীবনে অনেক কিছুই দেখা আছে। জানি জীবনে অনেক নতুন কিছু দেখার হয়তো বাকি আছে।

ভালো থাকবেন।

৯| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:২৯

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: ভালো যে কোন লেখাই নির্বাচিত পাতায় যেতে পারে।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:৩৮

সুমন কর বলেছেন: লেখাটা অনেক ভালো ছিল। আপনি সময় করে একবার পড়ে মন্তব্য করলে খুশি হব।

১০| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:৩৫

কান্ডারি অথর্ব বলেছেন:

নির্বাচিত পাতা থেকে সরে যাওয়া নিয়ে বিচলিত বা আক্ষেপ করার কিছু নেই ভাই। অনেক সময় টেকনিক্যাল সমস্যার কারণে এমন হতে পারে অথবা পোস্টের কনটেন্ট কিছু আপত্তি জনক থাকলে সরিয়ে নেয়া হতে পারে।

তাই হূট করেই ভাই কোন সিদ্ধান্ত নেয়া ঠিক হবে বলে আমি মনে করিনা। নতুন উদ্যমে শুরু করুন ব্লগিং। আর বাকিটা আমিনুর ভাই, মামুন ভাই ও মাসুম ভাই বলেই দিয়েছেন তাই আমি আর নতুন করে বিস্তারিত কিছু বলছিনা।

ভালো থাকুন। শুভকামনা রইল।

১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:০৩

সুমন কর বলেছেন: আমি কয়েকবার চেক করেছি। টেকনিক্যাল সমস্যা না। নির্বাচিত পাতা থেকে সরিয়ে ফেলাতে রাগ করিনি বললে, মিথ্যা হবে। তবে আক্ষেপ নাই।

আপনি হয়ত আমার সেই পোস্ট এখনো পড়েননি। আপনার সময় হলে অনুগ্রহ করে একবার আমার ব্লগে এসে পড়ে মন্তব্য করে যাবেন। খুশি হবো।

আপনি মনে হয় আমার এই পোস্টটি পুরো পড়েননি। তাহলে বুঝতে পারতেন, সেটি কি ধরনের পোস্ট ছিল? কোন আপত্তিকর বিষয ছিল না বরং আমার জীবনের সত্য এবং দেশের একটি অগ্নিকাণ্ডের ঘটনা।

আজকাল আমরা পুরো পোস্ট না পড়ে শুধু মন্তব্য পড়ে, একটা মন্তব্য দিয়ে চলে যাই। আপনি পোস্টটির প্রথম ৩টি প্যারাটি পড়লেও বুঝতে পারতেন, সেটি কি পোস্ট ছিল??

আমি আপনাকে অনেক সম্মান করি এবং আপনি আমাকে অনেক উৎসাহ দিয়েছেন এবং আশা করি ভবিষ্যতে আরো দিবেন।

১১| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:৪৫

আরজু পনি বলেছেন:

মামুন বলেছেন একটা গুরুত্বপূর্ণ কথা, ব্লগিয় ইন্টারেকশন... অন্যের পোস্ট পড়ে মন্তব্য করা ...এটা বাড়ান ...আপনার ভালো লেখার পাঠক পাবেনই ।

আর এখন পর্যন্ত আমার ৪টা পোস্ট নির্বাচিত পাতা থেকে সরে গিয়েছে...মন খারাপ হয়েছিল সত্যিই । মডারেটরদের কাছে ফিডব্যাকে মেইল করে আর নিজের সেই পোস্টেই মন্তব্যে জানিয়েছি (আলাদা পোস্ট দেইনি) । কয়েক ঘন্টা পর কিন্তু তা আবার ফিরে এসেছে ।

আমার একটা পোস্ট তিন বার নির্বাচিত পাতা থেকে সরে গেছে...আমিনুর জানে ।

এগুলো সামুর বাগ ।

রেজো্ওয়ানা, নাজিম-উদ-দৌলার একটা করে পোস্ট নির্বাচিত পাতা থেকে সরে গেছে ।


আর ধরুন একটা পোস্ট যখন পাবলিশ হলো, ঠিক সেই সময় কোন মডারেটর/নির্বাচক প্রথমেই সেই পোস্ট পড়তে ঢুকল, এবং পড়ে পছন্দ হ্ওয়ার কারণে তা নির্বাচিত পাতায় চলে গেল...তবে কিন্তু মাত্র একবার পাঠেই তা নির্বাচিত পাতায় গেল...আর মডারেটররা কতো স্পিডে পড়েন বা পড়তে পারেন তা আপনি , আমি কেউই নিশ্চিত করে বলতে পারবো না ...

আমার ব্লগের ছাই পাশ পড়তে আপনাকে স্বাগতম ।

সমালোচনা করে আসুন তবু্ও একটু পুরো ব্লগের পোস্টগুলিতে চোখ বুলিয়ে আসুন ।

অনেক শুভকামনা রইল ।

:D

১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:০৯

সুমন কর বলেছেন: মামুন ভাইকে দেয়া আমার মন্তব্যটা কষ্ট করে পুরো পড়লে খুশি হবো !!

আপনারটার তো ফিরে এসেছে। আমারটা তো এখনো আসেনি? আপনি কি আমিনুর ভাইয়ের মতো একজন মডু? নাকি জেসন (আমিনুর) ভাই, মডুকে বলে ফিরিয়ে দিয়েছে।

আমিও উনাকে বলেছি, দেখি উনি আমার জন্য কি করেন? দেখি সময় হলে, ফিডব্যাকে মেইল করব।

আপনি বলেছেন, “আমার ব্লগের ছাই পাশ পড়তে আপনাকে স্বাগতম ।

সমালোচনা করে আসুন তবু্ও একটু পুরো ব্লগের পোস্টগুলিতে চোখ বুলিয়ে আসুন ।”

আমি আপনার মতো লিখতে পারি না। সেটাই তো বলতে চাচ্ছেন। আমি আপনার মতো ভালো লিখতে পারবো না বা চাই না। যারা আমাকে চিনে তারা জানে, জীবনে কাউকে তেল মারিনি, মারব না।

ভালো থাকবেন। আপনিইতো আমার এই পোস্টটাও পুরো পড়েননি। ৩১শে আগস্টেরটা তো বাদই দিলাম।

অফ টপিক: যদি মডু হয়ে থাকেন বা মডুর কাউকে চিনলে বলবেন, ফিরিয়ে দিতে।

১২| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:৫৭

ইরফান আহমেদ বর্ষণ বলেছেন: সিনেমা রিভিউ নির্বাচিত পাতায় নেয়াটা হাস্যকর এবং লজ্জাকর


শুধুমাত্র এই লাইনটার জন্য বলেছি।

১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:২০

সুমন কর বলেছেন: এই পোস্টটা পুরো এবং পুরানো সেই পোস্ট পড়ে মন্তব্য করলে খুশি হবো।

১৩| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:২৪

দুঃস্বপ্০০৭ বলেছেন: এক দেশে এক ব্লগ ছিল । সে ব্লগে একজন ব্লগার ছিল । সে ব্লগার পর্ব করে একটা সুন্দর গল্প লিখছেন । এখনো চালিয়ে যাচ্ছেন। তো সে ব্লগে নির্বাচিত পাতা নামে একটা পাতা ছিল । অত্যন্ত ভালো মানের গল্প হওয়ায় ১ম পর্বটি নির্বাচিত পাতায় স্থান পায় । তিনি গল্পের পাঠক পেয়ে যান। কিছুদিন পর ২য় পর্ব লিখেন । পোস্ট প্রকাশিত হওয়ার সাথে সাথে আবার নির্বাচিত পাতায় গেল। ২ দিন পরে তিনি ৩য় পর্ব প্রকাশ করলেন । সাথে সাথে নির্বাচিত পাতায় গেল । এত দিনে তিনি ব্লগে গল্পের পাঠক যারা আছেন সবার নজরে তার লেখা গল্পটি আনতে সক্ষম হন।

তারপর তার অশেষ দয়ায় ৪র্থ পর্ব প্রকাশ হল । সাথে সাথে নির্বাচিত পাতায় গেল। পরের দিন ৫ম পর্ব লিখলেন । সাথে সাথে নির্বাচিত । এর পরের দিন ৬ষ্ট পর্ব লিখলেন সাথে সাথে নির্বাচিত । এর পরের দিন ৭ম পর্ব লিখলেন । সাথে সাথে নির্বাচিত । এর পরের দিন ৮ম পর্ব লিখলেন সাথে সাথে নির্বাচিত । এর পরের দিন ৯ম পর্ব লিখেন সাথে সাথে নির্বাচিত । এর পরের দিন ১০ম পর্ব লিখলেন কোন রকম চিন্তা ভাবনা ছাড়া নির্বাচিতে স্থান পেল সে ১০ম পর্ব ।

সে নির্বাচিত পাতা নিয়ে উক্ত ব্লগটির ৮০ ভাগ ব্লগারের অভিযোগ ছিল ।

সুমন কর বস বোঝলেন কিছু ?

১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১:৪৮

সুমন কর বলেছেন: এতক্ষণ কই ছিলেন আপনি?
হ, বেবাক কথা বুঝবার পারলাম।
ভালো থাইকেন।

১৪| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:২৯

খাটাস বলেছেন: সুমন ভাই, আপনি যেহেতু যুক্তি বাদি, তাই কিছু কথা বলাই যায়।
আরজুপনি আপু যে ব্যাপার টা বলেছেন, একটা পোস্ট যখন পাবলিশ হলো, ঠিক সেই সময় কোন মডারেটর/নির্বাচক প্রথমেই সেই পোস্ট পড়তে ঢুকল, এবং পড়ে পছন্দ হ্ওয়ার কারণে তা নির্বাচিত পাতায় চলে গেল...তবে কিন্তু মাত্র একবার পাঠেই তা নির্বাচিত পাতায় গেল...আর মডারেটররা কতো স্পিডে পড়েন বা পড়তে পারেন তা আপনি , আমি কেউই নিশ্চিত করে বলতে পারবো না ... .।.।। যারা এত দল মতের মাঝে ও একটা ব্লগ কে এত দিন ধরে পরিচালনা করছেন, তারা নিশ্চয় ই জানেন ব্লগে কোন কন্টেন্টের পোস্ট রাখা যৌক্তিক হবে, আর তারা যদি কোন ব্লগারের প্রতি বায়াসড ও হন, অবশ্যই অযোগ্য কার ও প্রতি হবেন না। তবে একই কন্টেন্ট যে সবার ভাল লাগবে, তার কোন মানে নেই, কোয়ালিটি অ্যান্ড ডাইভার্সিটি দুটোই নির্বাচিত পাতার মুল বিষয়। ৫ জন যদি ধরেন নির্বাচক হয়, তবে পোস্ট নির্বাচনে স্বাধীন ইচ্ছা কে প্রাধান্য দেয়া হয় বলে আমি মনে করি না, কারন পরস্পরের রুচি পরস্পর বিরোধী হতে পারে - এটাই স্বাভাবিক। তারা পোস্ট নির্বাচনের ক্ষেত্রে কোন ধরনের কন্টেন্ট গ্রহন করা হবে, নিশ্চয় ই তার একটা নিতিমালা রেখেছেন। হয়ত কখন ও তার ফাঁকে কিছু ভুল হতে পারে। আপনি জিজ্ঞাসা করতে পারেন, নিতিমালা কি? তা জবাব দিতে বাধ্য কি বাধ্য নন, তা মোডারেটর রা ঠিক করবেন।
আর বায়াসড হউয়ার ব্যাপার টা তে মনে হয়, যে মোডারেটর দের কোন অভিজ্ঞ ব্লগারের পোস্ট একবার পড়েই ধারনা হয়ে যে পোস্ট এর কন্টেন্ট গ্রহন যোগ্য কিনা। তবে একজন জনপ্রিয় ব্লগার যে সব সমইয় পোস্টের মান বজায় রাখবে, তেমন নয়- আপনার কথা মানি।
কিন্তু আপনি এমন কাও কে দেখাতে পারবেন, যে যার সব পোস্ট ভাল হোক, খারাপ হোক নির্বাচিত পাতায় যায় ই?

আপনার কিছু প্রশ্নের উত্তর সাধারণ ব্লগার হিসেবে আমি ও জানতে চাই। কিন্তু তার আগে আপনার নিজের কিছু যুক্তি ও জানতে চাই।

১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ২:১০

সুমন কর বলেছেন: আপনার কথা শুনে মনে হওয়াই স্বাভাবিক যে, আপনি ও আরজুপনি মডুদের অর্ন্তগত। তা নাহলে সেই এক/দুই বারের মধ্যে কিভাবে নির্বাচিত হল? হয়তো আপনি বা উনিই পড়েছিল। আসলে পড়েনি, আমি দেখেছি সাথে সাথে নির্বাচিত হয়েছে, নাম দেখেই।

আপনি বলেছেন, খারাপ পোস্ট যায় কি? আমি সুমন কর বলছি, হ্যা খারাপ পোস্টও শুধু নাম দেখেই যায়। উনাদের সব পোস্ট যায়। খারাপ/ভাল কিছু বিবেচনা করা হয়না।

মনে রাখবেন, কঠিন কঠিন দুর্বোধ্য শব্দ ব্যবহার করলেই সাহিত্য বা কবিতা হয় না।

আমি যদি পারি পরে, কিছু একটা সস্তা পোস্ট দিয়ে আপনাকে বলব, এইরকম সস্তা পোস্ট অনেক জনপ্রিয় ব্লগার দিয়েছেন এবং তা ১৫টি মন্তব্য পেয়েছে এবং ১৬২বার পঠিত হয়েছে। উনি জনপ্রিয় তাই হয়েছে কিন্তু আমারটা হবে না।

ভালো থাকবেন।

১৫| ১৬ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:৫৯

আমিনুর রহমান বলেছেন:



সুমন আমি আসবো বলেছি কিন্তু আর আসি নাই। আসলে আসতে পারিনি আমার কাজ ছিলো। তুমি খেয়াল করেছো তোমার পোষ্টে কমেন্ট করার পর আমি আর ব্লগে ঢুকি নাই। তুমি নতুন তাই জানো না আমি মডুকে চিনি কি না । হা আমি মডুকে চিনি এবং ভালোভাবে জানি এবং আমার মনে হয় যারা একবছর পুরোনো সবাই মডুকে জানে ও চিনি। কারন তারা ওপেন মডু। আমি তোমার কমেন্টস এর রিপ্লাই দিলাম এবং আবারো দিবো। মাত্র বাসায় ফিরলাম। শুধু বলে যাই রাগে অনেক যুক্তিবাদী মানুষ যুক্তিহীন ও আক্রমণাত্মক হয়ে যায়। ব্লগের খুব ক্ষুদ্র ব্লগারেরও জানার পরিসর কিন্তু কম নয়। তাই আশা করবো তুমি সহনশীলতার পরিচয় দিবা। এটা একজন সহ- ব্লগার হিসেবে আমার অনুরোধ।

১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:৪৮

সুমন কর বলেছেন: আপনি যদি আমার ব্লগে নিজের সর্ম্পকে বলা কথাগুলোকে অনুসরণ করে বলে থাকেন, “ রাগে অনেক যুক্তিবাদী মানুষ যুক্তিহীন ও আক্রমণাত্মক হয়ে যায়।” এইগুলো বলে থাকেন তাহলে আমি অবশ্যই রাগ করেছি। কেননা, সেখানে সবাই কবিতা বা গান বা উপন্যাসের উক্তি দিয়ে থাকে বা নিজস্ব কথা বলে থাকে। সেগুলোকে বাঁকা ভাবে উপস্থাপন করাটা হীন মানসিকতার পরিচয় দেয়।

ব্যক্তি জীবনে হয়তো আপনি আমার সর্ম্পকে অনেক কিছু জানেন। কিন্তু আমি মানুষটা কেমন সেটা আপনি জানেন না। তাই আমি সহনশীল কিনা, সেটা আপনি জানেন না। ব্লগে কারো ব্যক্তি জীবন নিয়ে কথা বলা উচিত নয়।

১৬| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:০২

স্বপ্নবাজ অভি বলেছেন: সুমন ভাই আসলে বলতে গেলে অনেক কথাই বলা হবে !

নিজের সময়ের অনেকটাই কাটে ব্লগে ! কমাবো করে করেও কমানো হয়না !
একটা সময় ছিল , যখন আমি ফ্রি ছিলাম অনেক বেশী ! সব পাতা ঘুরে ঘুরে ব্লগের পোষ্ট পড়তাম !
মাঝে মাঝেই পোষ্ট দিতাম !
শুরুর দিকে ৭-১০ টা কমেন্ট পড়তো ! আমার পোষ্ট ও নির্বাচনী পাতায় যেতনা , কোন আফসোস ও ছিলনা এ নিয়ে । খুব স্বাভাবিক কিন্তু !
আমি যে ধরনের পোষ্ট পড়তে ভালোবাসি ঐ পোষ্টেই যেতাম , ভালো লাগলে জানিয়ে আসতাম , খারাপ লাগলে ও , কিছু বলার থাকলে তা ! একটা সময় দেখলাম কিছু নির্দিষ্ট ব্লগার আমার ভালো লাগার মত পোষ্ট দেয় , সুতারাং আমি তাদের অনুসরণ করে নিলাম ! তাদের পোষ্ট নির্বাচনী পাতায় গেলেও পড়বো , না গেলেও পড়বো ! হ্যাঁ আমি তাদের নাম দেখেই পড়বো ! কারণ আমার হাতে ব্লগের জন্য রাতের বেলা ২ ঘন্টা সময় থাকে !
দ্বিতীয়ত যে কথাটা বলতে হয় সেটা হচ্ছে আমি একজনকে অনুসরণ করলাম একটা ভালো পোষ্ট দেখে , তার পরের কয়েকটা পোষ্ট যদি আমার ভালো না লাগে তাহলে ৫ম বা ৬ষ্ট বার আমি ঐ ব্লগারের পোষ্টে যাইনা , এটা আমার ব্যাক্তিগত অভিমত ! কেননা ঐ সময়ে আমি অন্য ভালো একটা পোষ্ট পড়তে পারতাম !

এভাবে আমার একটা বলয় তৈরী হয়েছে ! একদিনে না কিন্তু ২ বছরে ! আমি যাদের পোষ্টে যাই তারা কি আসে ? আমি ব্যাখ্যা করবো আমার মত করে ! আপনি পরপর দুইদিন আমার পোষ্টে এসে গঠনমূলক কমেন্ট করলেন , আমি আপনার ব্লগে যাবো কিংবা আপনার পোষ্ট আসলে পড়বো , পড়লে কমেন্ট ও করবো !

নতুন কেউ আসলেই এভাবেই নজরে আসবে ! মডারেটরদের ও পছন্দ অপছন্দ থাকে ! আর সত্যি কথা বলতে নির্বাচনী পাতা নিয়ে এই ধরনের কথা বার্তা সব সময় দেখেছি ! আমার পোষ্ট নির্বাচনী পাতায় গেলে হয়তো বাড়তি কিছু পাঠক পেতে পারি , কিন্তু আপনি দেখবেন আমার পাঠক কিছু নির্দিষ্ট মুখ ! তাদের পোষ্ট আমি পড়ি , তারা আমার টা পড়ে ! একটা পরিবার , কিছু শুভাকাঙ্খী , নতুন কেউ কি এই পরিবারে আসতে পারবেনা?
হ্যাঁ পারবে !

তার জন্য তাকে ঠিক তাই করতে হবে যা অন্য সবাই করে !

নির্বাচনী পাতার ব্যাপার টা আমি যতদূর জানি মডারেটর বা নির্বাচকদের পছন্দের ভিত্তিতে হয় !
ধরুন আপনি মডু ! আপনার একটা গল্প খুব ভালো লেগেছে ! আপনি সেই পোষ্টের প্রথম পাঠক হওয়াটা অস্বাভাবিক কিছুনা ! আপনার ভালো লাগলে সেটা মাত্র ১ বার পঠিৎ হয়ে কোন কমেন্ট ছাড়াই নির্বাচিত হতে পারে কিন্তু সুমন সাহেব !!!


আর আমার একটা অভিজ্ঞতা বলি , আমার একটা পোষ্ট যেটা আমি ৪ দিন সময় নিয়ে লিখেছি (নিতান্তই একটা অখাদ্য কবিতা ) ! সকালে পোষ্ট করেছি , দুপুরে সব পাতা ঘুরেও পেলাম না ! কিন্তু আমার ব্লগে ঠিক ই আছে ! ঐ একই সময়ের আমার আগের এবং পরের দুটাই আছে ! সন্ধ্যার পর দেখলাম আবার আছে ! বাগ হতেই পারে ! তবে ইচ্ছেকৃত ভাবে নামানো হলে দুঃখজনক !

এখন আসি নির্বাচনী পাতা নিয়ে আমার ভাবনার কথা !

নির্বাচনী পাতায় পোষ্ট গেলে ভালো লাগে ! মামুন ভাই ও বলেছেন আমিও বলছি আপনি নির্বাচনী পাতায় গেলেই দেখবেন এমন পোষ্ট আছে যা খুব বেশী হিট পায়নি ,সেটার কারণ একটাই লেখক হয়তো বলয়ে আসতে চান না ! তাই ওনাকে চেনেনা ! সামুতে প্রতি ২ মিনিটে চারটা পোষ্ট আসে , আমার পক্ষে কি সম্ভব সব পড়া ? তাই আমি নাম দেখেই পড়বো ! আমার প্রিয় নামের সংখ্যা বাড়ছেই !

শুধু নির্বাচনী পাতায় গেলেই কিংবা ১৫০ কমেন্ট পেলেই আমার ভালো লাগেনা ! আমার ভালোলাগার পরিধিটা আর একটু ছোট !আমি পোষ্ট দেয়ার পর আমি যদি গঠন মূলক ১০ টা কমেন্ট পাই তাতেই আমার প্রাপ্তি!

আমার পোষ্ট নির্বাচনী পাতায় যেতে শুরু করে ব্লগিং শুরু করার ১ বছর পর! তারপর ফান পোষ্ট ছাড়া সব ই গিয়েছে !

এখন কথা হচ্ছে কিভাবে হলো ! ১ বছর পর আমার পোষ্টে ৫০ টা করে কমেন্ট আসা শুরু হলো , কিভাবে আমি যাদের লিখা ভালোবাসি তারা এসে দেখে গেলো ছেলেটা কি লিখে দেখি ! হয়তো কোন মডুর ও নজরে এসেছিলাম তাই আসে !
সম্ভবত একদিনে কয়টা পোষ্ট নির্বাচনী পাতায় যাবে তার কোন সীমারেখা নেই ! ভালো পোষ্ট হলেই যাবে ! ভালো পোষ্ট যাছাই করবে মডুরা ! একবার গেলে লেখক অনুপ্রাণিত হয় ! সরিয়ে দেয়াটা অনুচিত !

আপনার এই পোষ্টের জন্য নয় , সাম্প্রতিক বাতাসের জন্যই মডারেটরদের অনুরোধ করছি আমার পোষ্ট যাতে আর নির্বাচনী পাতায় না যায় !
যে পরিবার তৈরী হয়েছে সে পরিবার আমার বাড়িতে আসলেই আমি খুশি !

হ্যাপি ব্লগিং সুমন ভাই !



১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১:৪১

সুমন কর বলেছেন: অনেক ব্লগারের মতো, আপনি আমার একজন প্রিয় ব্লগার। কেন জানি কাছের মানুষও মনে হয়। তাই আপনারটা পরে উত্তর দিলাম।

অনেক সুন্দর এবং আমি যা বুঝাতে চেয়েছি, তা বুঝতে পারার জন্য ধন্যবাদ।
কিন্তু নাম দেখে পড়াটা আমি সমর্থন করতে পারছি না। অনেকে কিন্তু আমার ব্লগে আসেনি বরং আমি গিয়েছি এবং আরো যাবো।

আমার বৃত্তের ব্যাসার্ধ হবে অসীম।

১৭| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:১৪

এম ই জাভেদ বলেছেন: ব্লগার হিসাবে আপনার এইম কি ? নির্বাচিত পাতায় লেখা দেখতে পাওয়া না পাঠক তৈরি করা?
নির্বাচিত পাতায় স্থান পেতে হলে কন্টেন্ট এর দিকে মনোযোগ দিতে হবে আর হিট হতে হলে আপনাকে ব্লগিয় ইন্টার‍্যাকশন বাড়াতে হবে। যেহেতু বলেছেন - একা থাকতে ভালবাসেন, তাহলে ভাল লিখে যান ধৈর্য সহকারে। আপনার লেখা নির্বাচিত পাতায় আসতে বাধ্য। লিখতে লিখতে একদিন দেখবেন - যাদের লেখা নির্বাচিত পাতায় আসা নিয়ে আপনার আক্ষেপ - মান - অভিমান , একদিন আপ্নিও হয়ে যাবেন সেই দলের একজন। সো ডোন্ট ওরি ব্র । আপনার যুক্তির বিষয়ে ইতিমধ্যে অনেকেই বলে ফেলেছেন। তাদের সাথে সহ মত পোষণ করছি।

১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:৩১

সুমন কর বলেছেন: আপনিও হয়তো পুরো পড়েননি। শুধু মন্তব্য পড়ে; একটা মন্তব্য করে চলে গেলেন। কই সেই পোস্টটি পড়ে, মন্তব্য করতে এখনো দেখলাম না?

নির্বাচিত পাতা নিয়ে আমার মাথা ব্যাথা নেই। ব্লগার হিসাবে আমার এইম আপনাকে পাঠক হিসাবে পাওয়া। কি পাবো তো? জানি ভাল লিখতে পারি না।

আর আমার একা থাকা নিয়ে কথা না বললেই খুশি হবো। কারণ সেটা আমার ব্যক্তিগত জীবন। জ্ঞান দেবার জন্য ধন্যবাদ।

১৮| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:২৪

টুম্পা মনি বলেছেন: গড় আয়ু হিসেবে আমার জীবনের অর্ধেক সময় পার হয়ে গেছে। ক’দিন আর বাঁচব? তার উপর তো মৃত্যু আছে!! এত হতাশা কেন ভাই? অনেক অনেক দিন বাঁচুন। আর যতদিন বাঁচুন খুব সুখে থাকুন। এই প্রার্থনা।

১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১:৩১

সুমন কর বলেছেন: আপনার প্রার্থনার জন্য অনেক ধন্যবাদ। আসলে সত্যি !! বাংলাদেশের মানুষের বেঁচে থাকার গড় আয়ু হিসাবে অর্ধেকের বেশী হয়ে গেছে।

শুভরাত্রি।।

১৯| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:৩১

জীবনানন্দদাশের ছায়া বলেছেন: সামহোয়ারইন ব্লগে পোস্ট নির্বাচন এখন পর্যন্ত একটা বিতর্কিত বিষয়; এ নিয়ে অনেক আলোচনা-সমালোচনা-বিতর্ক-অপবিতর্ক হয়েছে।

আপনাকে একটা বিষয় পরিষ্কার করি-

ব্লগে পোস্ট নির্বাচিত হয় ২ ভাবেঃ

১. মডারেটর উপস্থিত থাকলে তিনি পোস্ট নির্বাচন করেন,
২. কোন নির্বাচক উপস্থিত থাকলে সেই নির্বাচক কাজটি করেন

এই ২ নাম্বার পদ্ধতিতে নির্বাচনে কিছু "বিষয়" রয়েছে। নির্বাচক একজন ব্লগার যিনি অনেকদিন যাবৎ ব্লগিং এর সাথে জড়িত, যিনি ইতিমধ্যে তার ব্লগিং, মন্তব্য, পোস্টে আলোচনা, সমালোচনার মাধ্যমে নিজেকে একজন দায়িত্বশীল ব্লগার হিসেবে চিহ্নিত করতে পেরেছেন। ফলে তিনি "একটি সাধারণ প্রক্রিয়ার" মধ্য দিয়ে পোস্ট নির্বাচন করতে পারেন, এই সুবিধা (অথবা দায়িত্ব) ব্লগ কতৃপক্ষ উক্ত ব্লগারকে দিয়েছেন ৩ টি শর্তে (ক) তিনি কাজটি ভলান্টিয়ারলি করবেন, এজন্য তিনি কোন আর্থিক সুবিধা বা অন্যকোন সুবিধা, অন্য কোন এডমিনস্ট্রিটিভ প্রিভিলেজ পাবেন না, (খ) যেকোন সময় কতৃপক্ষ চাইলে তার দ্বারা নির্বাচিত পোস্ট নির্বাচিত পাতা থেকে সরিয়ে দিতে পারেন এবং (গ) চাইলে কতৃপক্ষ যেকোন সময় তার পোস্ট নির্বাচনের যে ক্ষমতাটি দেয়া আছে সেটি তুলে নিতে পারেন, কোন কারণ দর্শানো ছাড়াই।

এখন যদি আপনি (খ) বিষয়টা বোঝেন তাহলে একটি পোস্ট নির্বাচিত পাতায় যাবার পরেও সেখান থেকে সরে যাওয়ার কারণ বোঝা অসম্ভব নয়!

একটি পোস্ট কী ভিত্তিতে নির্বাচিত পাতায় যাবে তার কিছু মানদন্ড অবশ্যই আছে। নির্বাচক সেই মানদন্ডের উপর ভিত্তি করেই পোস্ট নির্বাচন করেন। তবে "ভুল" হতে পারে এবং সেই ভুলের কারণে সংঘটিত ভুলটিকে সঠিক করার প্রক্রিয়াও রয়েছে।

আবার এটাও অসম্ভব নয় মাঝে মাঝে টেকনিক্যাল কিছু কারণে পোস্ট নির্বাচিত পাতা থেকে সরে যেতে পারে।

যাহোক, একটি পোস্টে কত লাইক পরলো, কতবার পঠিত হলো, কতজন অন্যান্য সোশ্যাল মিডিয়াতে পোস্টটিকে শেয়ার করলো বা কয়টা মন্তব্য পেলো তা পোস্ট নির্বাচনে ভূমিকা রাখেনা।

নোটঃ এই বক্তব্য সম্পূর্ণ আমার নিজের পর্যবেক্ষন, বিভিন্ন সময় দেয়া কতৃপক্ষের ব্যাখ্যার ভিত্তিতে লিখিত। এটি সম্পূর্ণ আমার নিজস্ব মতামত, ব্লগ কতৃপক্ষের নয়। এবং আমি কোনভাবে ব্লগ কতৃপক্ষের সাথে জড়িত নই, কোন মনিটরি বেনেফিটের বিষয় নেই।

১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১:১৩

সুমন কর বলেছেন: তথ্য বহুল পোস্ট। অনেক কিছু জানলাম।

আপনিতো নোটেই সব বলে দিয়েছেন। তারপরও বলি, যদি মডুদের কাউকে চিনেন। আমার ব্যাপারটা ঠিক করে দিতে বলবেন।

২০| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:৪১

কান্ডারি অথর্ব বলেছেন:

সুমন ভাই খুব অল্পদিনের পরিচয় আপনার সাথে আমার । আমি কখনো কোন পোস্ট না পড়ে মন্তব্য করি না। আমি খুব ভালো ভাবেই আপনার পোস্ট পড়েছি। আমি আপনাকে উৎসাহ দেয়ার জন্যই বলেছি যে আপনার পোস্ট নির্বাচিত পাতা হতে সরে যাওয়ার দুটি কারণ থাকতে পারে। যাই হোক আমি এই ব্লগে দীর্ঘ দিন যাবত লিখে আসছি এবং অনেকটা সময় নিয়েই ব্লগে থাকি। তাই কিছুটা অভিজ্ঞতার আলোকেই বলেছি সমস্যা আসলে কি হতে পারে এবং এই নিয়ে আক্ষেপ করতেও বারণ করেছি শুধু মাত্র। আরও বিস্তারিত মন্তব্য করেছেন প্রিয় ব্লগার জীবনানন্দদাশের ছায়া। আশা করি এরপর আপনি বুঝতে পারবেন। ধন্যবাদ ভালো থাকুন। হ্যাপী ব্লগিং।

১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১:০১

সুমন কর বলেছেন: আমি নির্বাচিত নিয়ে মাথা ঘামাচ্ছি না। কারণ আমি আগেই বলেছিলাম, কেউ যাতে আমাকে ভুল না বুঝে! আপনাকেও আমি অল্পদিনের জন্য চিনি এবং আপনি সবসময় আমাকে উৎসাহ দিয়ে থাকেন। এরজন্য আমি ঋণি।

শুভ ব্লগিং এবং শুভ রাত্রি

২১| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:৪২

আরজু পনি বলেছেন:

আমি আমার মন্তব্যে আপনাকে বোঝাতে পারি নি, সে আমারই ব্যর্থতা ।

প্রথমত আমি আপনার এই পোস্ট পুরোটা পড়িনি এমন কেন আপনার মনে হলো জানি না ।

আর ছাই পাশ এজন্যেই বলেছি আমার আত্নবিশ্বাস সেই লেভেলে এখনও যায় নি ...
পোস্ট পাবলিশ করে বরং ভয়ে ভয়ে থাকি কখন কে কি বকা দিল ।

আপনার অন্য কোন লেখা আমি পড়েছি কি না, তাই তো জানি না, তবে কোন সাহসে আপনার লেখার বিষয়ে মতামত দিব ? !

আর সীমাবদ্ধ সময়ে অনেকের পোস্টই পড়তে হয়, তাই একই সময়ে আপনার একাধিক পোস্ট পড়তে পারি নি । সেজন্যে আন্তরিকভাবে দুঃখিত ।

আর আমিনুর-এর সাথে এক সময় সংকলন নিয়ে কিছু কাজ করেছি, তখন থেকে ওর সাথে পরিচয় । তাই মন খারাপ করে ওকে কথায় কথায় জানিয়েছিলাম ।

কিন্তু আমি ফিডব্যাকে সব মিলিয়ে স্ক্রীণশট সহ মেইল করেছিলাম...শেষেরটা সেভঅবেই হয়তো ফেরত এসেছিল ...তবে আগের একটা কিন্তু আর ফেরত আসে নি ।

তেল-এর প্রসঙ্গ কেন এলা জানি না ....

আমি যাদের ব্লগে নিয়মিত যাই , চেষ্টা করি প্রাণ খুলে মন্তব্য করতে...এখানে তেল-এর ভাবনা মাথায়ই আসে না ।


যাই হোক, আশা করি শিগগীরই আপনার পোস্ট পড়তে আসব...
এখন ঘুমাতে গেলাম ।

ভালো থাকবেন সুমন ।
শুভরাত্রি ।।

১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১:২২

সুমন কর বলেছেন: আপনাদের মতো গুণি ব্লগার আমি নই। তাই আপনারা আমার পোস্ট পড়বেন না, সেটাই স্বাভাবিক। আপনি সত্যিকারের মন্তব্য করবেন, সেটাই আশা করব। কোন ঠেঁস মারবেন না, সেটা আপনার মতো ব্লগারের কাছে প্রতাশিত নয়।

শুভরাত্রি।।

২২| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:৪৯

আরজু পনি বলেছেন:

আপনার পরের পোস্টগুলো যেন মিস না হয়, তাই আপনাকে অনুসারিততে নিলাম ।

১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১:১০

সুমন কর বলেছেন: ধন্যবাদ। ইনসাল্ট করার জন্য মনে হয়, রেডি হয়ে আছেন।

গুড নাইট।

২৩| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:৫৭

একজন আরমান বলেছেন:
নির্বাচিত পাতা থেকে পোস্ট রিমুভ করা যায় তাই তো জানতাম না। :|| সামুতে ইদানিং আপগ্রেডেশনের কাজ (যেমন নতুন নোটিফিকেশন সিস্টেম চালু) চলার কারণে বিভিন্ন সমস্যা হচ্ছে, সেকারণে এমনটা হতে পারে।

আপনি আপনার মতো লিখে যান। নির্বাচিত পাতায় গেলো কি গেলো না সেটা ভেবে লেখা থামিয়ে যাবেন না। সামুতে চার মাস ছিলাম ওয়াচে ! এখনকার এই অবস্থায় নিজের যোগ্যতায় এসেছি মডুরা এসে তুলে দিয়ে যায় নি। তাই বলছি মন খারাপ না করে নিজের মতো করে লিখে যান। হ্যাপি ব্লগিং। :)

১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১:০৬

সুমন কর বলেছেন: একজন আরমান, তুমিও ভুল বুঝলা!! দুঃখিত তুমি করে বলে ফেললাম। যেহেতু তুমি আমাকে দা বল, তাই বললাম। দা ডাকটি আমার খুব প্রিয়। কারণ আমার কোন ছোট ভাই নাই। অফিসে যারা সুমনদা বলে ডাকে, খুব ভালো লাগে।

আমি আমার মতো, তোমাদের জন্যই লেখার চেষ্টা করব।

২৪| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১:১৫

কাজী মামুনহোসেন বলেছেন: ভাই বাদ দেন ।

হয়ত কোন এক সমস্যার কারনে পোস্ট সরানো হয়েছে / অথবা সরে গেছে। :) :)

১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১:২৭

সুমন কর বলেছেন: তাইতো বলেছি। ওরা কেউ বুঝতে পারছে না। তোমাকে ধন্যবাদ।

১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১:২৮

সুমন কর বলেছেন: দুঃখিত আপনাকে ধন্যবাদ। অফিস থেকে এসেই উত্তর দিতে দিতে....

২৫| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১:৫০

স্বপ্নবাজ অভি বলেছেন: সুমন ভাই আপনি হয়তো আমার সিনিয়র হবেন !

ব্লগে আমি যখন ওয়াচে ছিলাম , তখন কিছু জিনিস শিখেছি !

অন্যের পোষ্ট পড়ে পড়ে !যা ব্লগীয় সৌজন্যতা নামে পরিচিত ! আপনার ব্লগে কেউ কমেন্ট করা মানে আপনার বাড়িতে সে এসেছে ! তার সাথে আপনি আলোচনায় অংশ নিবেন ! যুক্তির কিছু অংশ মানবেন , কিছু মানবেন না ! হয়তো শুধু ধন্যবাদ দিবেন !
আপনার যদি ব্যাস্ততা থাকে আপনি কমেন্টের উত্তর দিবেন না ! পরে দিবেন ! কিন্তু যখন এসে দেখবো আপনি কিছু দিচ্ছেন , কিছু স্কিপ করছেন সেটা যারটা স্কিপ করছেন তার প্রতি অপমানমূলক আচরণ করা !

আপনার সাথে আমার ব্লগীয় ইন্টারেকশান খুব কম দিনের ! আপনার লিখা ভালো লেগেছে , আবার পোষ্ট দিলে আবার যাবো ! তাই আপন মনে করেই আপনার পোষ্টে কিছু বললাম ! সাধারণত আমি এই ধরনের পোষ্টে কমেন্ট করিনা , কেননা ভালো লাগেনা !
এগুলা করলে ওজন কমে যায় ! আপনার একটা পোষ্ট এ এমন হয়েছে !
আরো লিখুন , একটা সময় লিখার মান অনেক ভালো হবে ! তখন এমন নাও হতে পারে ! আপনার প্রতি ভালোলাগা থেকেই উপরে এত কিছু বললাম!
আমি ১ বছর পাঠক পাইনি ! মজার ব্যাপার কি জানেন ! শুরুর দিকের কিছু পোষ্ট আমি আবার পোষ্ট করেছি যখন দেখলাম আপনার ভাষায় আমার একটা বৃত্ত (আমার ভাষায় পরিবার) তৈরী হয়েছে ! তখন কিন্তু আগের ১০ বার পঠিত পোষ্ট ২০০ বার পঠিত হয়েছে ! নির্বাচনী পাতায় ও গিয়েছে !

আমার একটা পোষ্ট প্রথম পাতা থেকেই সরে দিয়েছিল ! আমি কিন্তু পোষ্ট দেই নি ! দিলে মনে হতো ছোট হবার কি দরকার !
ব্লগের মডুরা যদি মনে করে থাকবেনা তো থাকবেনা ! আমি মনে করার কে? এটাতো আর আমার ব্যাক্তিগত কিছুনা ! আবার লিখবো ! আমার নিজের আনন্দের জন্য !


আবার কমেন্ট করার কারণ একটাই ! আমি দীর্ঘ কমেন্ট করেছি আপনাকে বুঝিয়ে বলে ! কিন্তু উত্তর না পেয়ে অপমানিত হয়েছি !
ভালো থাকুন !



১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ২:২৩

সুমন কর বলেছেন: আমি আন্তরিক ভাবে দুঃখিত এবং লজ্জিত। আসলে আমি খুব সহজে মানুষকে কাছের মানুষ করে নেই। আমার মা বলে, এটা আমার উদারতা এবং এর জন্য আমাকে কষ্ট পেতে হবে। আসলেই তাই অনেককে কাছের মানুষ করে খুব কষ্টও পেয়েছি কিন্তু তার পরেও আমার এই জন্মগত অভ্যাসটি বদলাতে পারিনি।

আপনাকে অনেক কাছের মানুষ মনে করেই পরে উত্তর দিয়েছি। আমার এই ইচ্ছাকৃত ভুলের জন্য তুমি অপমানিত হও না। তাহলে আরো কষ্ট পাবে।

অ.ট. তোমাকে আমি কি তুমি করে বলতে পারি? যদিও আগের লাইনে বলে ফেলেছি।
অনুমতি না পেলে আর বলব না।

২৬| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১:৫৪

স্বপ্নবাজ অভি বলেছেন: পনি উত্তর দিতে দিতে আমি কমেন্ট আবার করে ফেলেছি !
আসলে এই ফাঁকে ৫ বার এসেছি কি বলেছেন দেখার জন্য !
সেটার প্রেক্ষিতে যদি কিছু বলার থাকে বলবো ! কিন্তু যখন দেখলাম পরের গুলার উত্তর দিসেন এটা দেন নাই ! তখন একটু খারাপ লেগেছে ! চাইলে উপরের কমেন্ট আর এটা মুছে দিতে পারেন !

১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ২:৪৩

সুমন কর বলেছেন: আমি কি আপনাকে আমার মনের কথাটা বুঝাতে পেরেছি? যদি পারি, তাহলে ছোট্ট একটি উত্তর দিবেন। নো ব্যাখ্যা।

বুঝতে পারব, ভুল বুঝেননি।

২৭| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ২:১৪

খাটাস বলেছেন: আপনার যুক্তি বোধ ও এক রোখা ভাব টা বোঝার চেষ্টা করছি।

বেক্তিগত মূল্যায়ন,
লেখক যখন নিজেই নিজের পোস্টের মুগ্ধ পাঠক ও সমালোচক হয়ে পোস্টের কৃতিত্ব দাবি করে- তখন তার যুক্তি বোধ নিয়ে হাস্য রস ছাড়া সমবেদনা জানাতে বেশ ধৈর্য ধরতে হয়।

একটা পোস্ট নির্বাচিত পাতায় দিয়ে আবার রিমুভ কেন করা হয়- এই যৌক্তিক প্রশ্নে যে কোন যুক্তিবাদী পাঠকের সমর্থন থাকবে।

ব্লগে কাদের পোস্ট , কি মানদণ্ডে মুল্লায়িত হয়- সেই প্রশ্ন ও যৌক্তিক , উত্তর পাবার অধিকার আছে কি নাই- জানা নেই। তবে সে প্রশ্নের অনেক টা জীবনানন্দ ভাই বলে দিয়েছেন।

আপনার কথার বিপক্ষে গেলেই আপনি ভাবছেন, আমরা দায়িত্বহীন ভাবে আপনার পোস্ট না পড়ে আপনার ব্লগে
খেজুরে আলাপ করার জন্য এসেছি- সম্ভবত আপনার রাগ এমন পর্যায়ে যে অন্নের মতামত কে গ্রাহ্য তো দুরের কথা শ্রদ্ধা বোধ দেখানোর মানসিকতা ও ক্ষণ সময়ের জন্য হারিয়ে ফেলেছেন।

একজন সাধারণ ব্লগার হিসেবে আপনার একটা কথার প্রতিবাদ জানাই, যারা আমাকে চিনে তারা জানে, জীবনে কাউকে তেল মারিনি, মারব না। আপনার কি ধারনা ব্লগের সবাই একে ওপরকে মেরে চলে?
আপনি লিখেছেন যে, আপনি একা থাকতে ভালবাসেন। কোন এক সাইকলজি বিষয়ক আর্টিকেল এ পরেছিলাম, অন্তঃ মুখি টাইপের লোক জন এর সামাজিক ব্যাবহার বিধি ভাল হয়, বেশ এক রোখা টাইপের হয়। সম্ভবত হাতে কলমে প্রমান পাচ্ছি।
ভাল থাকুন। আপনাকে সঠিক পোস্ট নির্বাচনের তাগিদে মোডারেটর বানানো হোক- এই প্রত্যাশায় শুভ কামনা।

১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ২:৩৮

সুমন কর বলেছেন: আমি জানি, আপনারা আমাকে ভুল বুঝবেন এবং আমাকে ইনসাল্ট করবেন। তাই আমি রাগ করছি না। ব্যক্তি জীবনেও আমি তেমন রাগ করি না।

এবার আপনাকে আমি আমার মন্তব্য বোঝাতে পারি নি। তেল মারা কথাটা আসলেই আমি আমার ব্যক্তিগত জীবন নিয়ে বলেছি। ব্লগিং নিয়ে নয়। তাইতো কারো ব্যক্তিগত জীবন নিয়ে কথা বলে আপনি নিশ্চয় কোন বড় মানুষের পরিচয় দিচ্ছে না।

আপনার কথাগুলো,

লেখক যখন নিজেই নিজের পোস্টের মুগ্ধ পাঠক ও সমালোচক হয়ে পোস্টের কৃতিত্ব দাবি করে- তখন তার যুক্তি বোধ নিয়ে হাস্য রস ছাড়া সমবেদনা জানাতে বেশ ধৈর্য ধরতে হয়।

অন্তঃ মুখি টাইপের লোক জন এর সামাজিক ব্যাবহার বিধি ভাল হয়, বেশ এক রোখা টাইপের হয়। সম্ভবত হাতে কলমে প্রমান পাচ্ছি।

আমিও খেজুরে আলাপ করতে আসিনি।

২৮| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ২:৪১

স্বপ্নবাজ অভি বলেছেন: তুমি করে বললেই খুশি হবো !

১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ২:৪৫

সুমন কর বলেছেন: ধন্যবাদ অভি।

২৯| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ ভোর ৪:৪১

দুঃস্বপ্০০৭ বলেছেন: এখন আপডেট নিউজ কি ? পোস্ট কি ফেরত দিয়েছে ?

১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ৯:৪০

সুমন কর বলেছেন: দেখি নাই। পরে সময় করে দেখে নিব। আরে ভাই আপনিতো আমার কথা বুঝছেন।
ভালো থাকবেন।

৩০| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১১:৫০

আমিনুর রহমান বলেছেন:



ব্যাক্তি জীবনে তোমার সাথে আমার হয়ত পরিচয় হয়নি কিন্তু তুমি মানুষটি কেমন হতে পারো তা কিন্তু আন্দাজ করতে পারি :)

আমি তোমার রাগের কথা এই কারনে বলেছি সেটা হলো সামু সত্যিকার অর্থেই একটি পরিবার। এখানে ব্লগারদের একে অপরের সাথে সম্পর্ক বন্ধুর মতো। এখানে তুমি কয়েকদিনেই যেমন আরমান কিংবা অভি কে আপন করে নিয়েছো অনেকটা সে রকম তুমি যদি কারো সাথে একটু রেগে গিয়ে কথা বল তাহলে অন্যদের খারাপ লাগা স্বাভাবিক। যেমন ধর আমি, আরজুপনি কিংবা মাসুম বা খাদাস বা মামুন ভাই সবাই তোমাকে বুঝাতে চেষ্টা করছে তোমার এই পোষ্ট সরে যাওয়ার পিছনে বাগ একটা কারন হতে পারে। এমন ঘটনা আগেও ঘটেছে। তবে আমার সবচেয়ে বেশি খারাপ লেগেছে খাটাস আর তোমার বাদানুবাদ। খাদাস এমন একটা ছেলে যে অন্যায় দেখলে কাউকেই ছেড়ে কথা বলেনি এমন কি আমার সাথে ব্যাক্তিগত ভালো সম্পর্ক হওয়া সত্ত্বেও আমার মন্তব্যের প্রতিবাদ করেছে। এটাও ঠিক আমি প্রথম বারের মত খাদাসকে এমন রেগে যেতে দেখলাম। যা একদম ঠিক হয়নি তার। আজকে তুমি আমার পোষ্টে যদি কমেন্টস করে আসো সেটা ভালো পোষ্ট না হলেও তা কি তেল মারা হবে? অবশ্যই নয়।
আমি বুঝাতে পেরেছি কি না জানি না আমি কি বলতে চেয়েছি।


তোমার পোষ্ট সম্পর্কিত কথা জীবনানন্দদাশের ছায়া বলে দিয়েছে তাই আমি আর বললাম না। তবে যাইহোক একটু অপেক্ষা কর সামুতে টেকনিক্যাল অনেক সমস্যা চলছে আর আমি একজন টেকনিক্যাল লোক বলে সমস্যার গভীরতা একটু অনেকের চেয়েই বেশি জানি ;)

১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৪৯

সুমন কর বলেছেন: ব্যক্তিগত জীবনে আমিও অন্যায় দেখলে কাউকে ছেড়ে কথা বলি না। সে যেই হোক না কেন! আর পোস্ট সরিয়ে তারা অন্যায় করেছে, সেটাই আমি বুঝাতে চেয়েছি। তারা কাজটি অন্যায় করেছে আর আমি কিছু বলব না, সেটা হতে পারে না। এরফলে তারা যদি আমার পোস্ট আর নির্বাচিত নাও করে, তাও আমি বলব, অন্যায় মেনে নিতে আমি পারব না।

নিজের আন্দাজের উপর এত নির্ভরশীল হওয়া ঠিক না। কারণ আমরা যা ভাবি, তা কি সব সময় হয়েছে??

৩১| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১১:৫৩

আমিনুর রহমান বলেছেন:



ও আরো একটা কথা আজকে বিজয়ের দিন শুধু আনন্দ হবে :D

১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৪৯

সুমন কর বলেছেন: হোক.......

৩২| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১২:১৬

প‌্যাপিলন বলেছেন: এই ব্লগটা সম্পূর্ণরুপে প্রাইভেট প্রোপার্টি। বৈশিষ্ট্য কমিউনিটি ব্লগ হলেও এখানে কমিউনিটির লেখা ও মন্তব্য ছাড়া আর কোন অংশগ্রহণ নাই। প্লানিং, ডিসিশন মেকিং, স্ট্র্যাটেজি, ইনভেস্টমেন্ট- পুরোটাই মালিকপক্ষের নিয়ন্ত্রণে। কাজেই ১০০% নিরপেক্ষতা বা দায়বদ্ধতা আপনি চাইতে পারেননা। যেখানে বাংলাদেশে পাব্লিক প্রোপার্টি বা ফাংশনই পাব্লিকের ন্যূনতম সেবা প্রদান করেনা, সেখানে প্রাইভেট একটা পার্টির কাছে এত নৈতিকতা বা দায়বদ্ধতা আশা করেন কেন? আর যদি মিডিয়ার দায়বদ্ধতার কথা বলেন সেখানে বলব মিডিয়া দর্শকদের কাছ থেকে প্রত্যেক্ষভাবে /পরোক্ষভাবে অর্থ গ্রহণ করে থাকে সেখানে সামহয়্যারে একজন ভোক্তাকে কিছুই পে করতে হয়না।
ব্যক্তিমালিকানায় পরিচালিত একটা ব্লগে ব্যক্তির রাজনৈতিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক দৃষ্টিভঙ্গির বড় একটা প্রতিফলন থাকবে, স্বজনপ্রিয়তা থাকবে- সেটাই স্বাভাবিক। সেক্ষেত্রে সকল ব্লগারদের ন্যায্যতা লঙ্ঘিত হলে ঝাপিয়ে পড়ার কোন কারন দেখিনা। আপনি যে লিখতে পারছেন সেটাই বা কম কিসে। যে কোনদিন দুকলমও লিখছেনা সেও সামহয়্যারের কল্যানে লেখক হিসেবে প্রতিষ্ঠিত হচ্ছে। আর নির্বাচিত পাতা নিয়ে এত পেরেশান হওয়ারও কারণ দেখিনা। লিখে নিজের আত্নতৃপ্তিটাইতো বড় পাওয়া। কম্যুনিকেশন ভাল হওয়ার কারণে অনেক হাবিজাবি লেখকও ব্লগে সেলিব্রেটি হয়েছে আবার হারিয়েও গেছে। কিন্তু ভাল লেখকরা লেখনির গুনে বছরের পর বছর পার করে দিচ্ছে।

১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৭:০০

সুমন কর বলেছেন: আপনার মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

৩৩| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১:৪২

খাটাস বলেছেন: লেখক বলেছেন: আমি জানি, আপনারা আমাকে ভুল বুঝবেন এবং আমাকে ইনসাল্ট করবেন। তাই আমি রাগ করছি না। ব্যক্তি জীবনেও আমি তেমন রাগ করি না।
সুমন ভাই, আপনি নিজে ও ভুল ই বুঝলেন। হ্যাঁ আমি একটু রাগ করেছি, সিনিয়ার ব্লগারদের সাথে আপনার ব্যাবহার দেখে। আমি নিজে ও খুব সোজা সুজি কথা বলতে পছন্দ করি, কিন্তু তাতে কোন রুপ অবজ্ঞা বা অসম্মান না রাখার চেষ্টা করি। আপনার কথা বেশি রুড মনে হয়েছে, বলেই হঠাৎ করে মাথা ঠিক রাখতে পারি নি। অসিক্ষিত মানুষের কাছে খারাপ ব্যাবহার পেলে বা বেক্তিত্তহিন মানুষের কাছে তিক্ত ব্যাবহারে রাগ করার প্রশ্নই উঠত না। তবে আপনার কথা শুনে যথেষ্ট শক্ত বেক্তিত্তের মনে হয়েছে। তার পর ও সিনিয়ার ব্লগার দের ভাল ও বন্ধুত্বপূর্ণ কথার বিপরীতে আপনার তিক্ত অভিমানি কথা - আমার যুক্তি বোধ কে কিছু ক্ষণের জন্য ছাড়িয়ে গিয়েছিল, হাজার হলে ও মানুষ। তবে আমি যেমন ভুল করেছি, স্বীকার করছি।।
আপনি নিজে ও একটা ভুল করেছেন, আপনার ব্যাবহার আরও একটু আন্তরিক হতে পারত। আর আপনার অভিযোগের উত্তর পাবার জন্য আরেকটু ধৈর্য ধরা মনে হয় উচিত ছিল।- এটা আমার মতামত।

আর আপনার তেল মারা নিয়ে কথাটা যে আমি বেক্তিগত জীবন নিয়ে বলেছেন- আমি তা সত্যি ই বুঝতে পারি নি।
রাগ মানুষের যুক্তি কে নষ্ট করে। একারণে রাগ করা ছাড়ার চেষ্টায় আছি। এখন ও পুরোপুরি পারি নি।

আমি পুরান কথা নিয়ে আর যুক্তি বাড়ালাম না। ১০০ যুক্তি আমি ও দিতে পারব, আপনি ও পারবেন। যার ফলাফল ই কল্যাণকর নেই, সেই তর্কে গিয়ে কাজ নেই। আমিনুর ভাই ই মনে হয় আপনার অনেক প্রশ্নের উত্তর দিয়ে দিয়েছেন।

আমি ভুল করেছি। আপনার কাছে ক্ষমা চাইছি। ভাল ভাল পোস্ট লিখুন। পাপিলন সাহেবের মত কিছু মানুষের কথায় কান দেবেন না। :D
ভাল থাকবেন সুমন ভাই। আপনি ও আমাকে ভুল বুঝবেন না।
শুভ কামনা।

১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৫৭

সুমন কর বলেছেন: আমি যথেষ্ট আন্তরিক ভাবেই মন্তব্য গুলো উত্তর দিতে চেষ্টা করেছি। হয়ত আমি বুঝাতে পারি নাই!!

আমিনুর ভাইকে দেয়া মন্তব্যটি পড়তে পারেন।

যা হোক; অনেক ধন্যবাদ।

৩৪| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:৫০

খাটাস বলেছেন: @ আমিনুর রহমান, ভাই আমি সহজে কার ও ওপর রাগ করি, সে আমারেই গালি দিক আর আমার বাবা মাকেই গালি দিক, কারন ঐ ধরনের মানুষদের মানসিকতা সম্পর্কে কিছুটা ধারনা করতে পারি। কিন্তু সুমন ভাই এর ব্যাবহার এ মনে হয়েছে, তার বেক্তিত্ত যথেষ্ট শক্ত। একজন শক্ত বেক্তিত্তের মানুষ হয়ে ও তিনি সম্ভবত আবেগের কারনে আন্তরিকতার ও ধৈর্যের পরিচয় দেন নি বলে আমার মনে হয়েছে। সবার কথায় রাগ হইতে হয় না, আমি ও জানি। তবে সুমন ভাই এর কথায় আমার নিজের যুক্তি ও কিছুক্ষণের জন্য চাপা পড়েছিল।

সুমন ভাই এর কাছে এই জন্য ক্ষমা চেয়েছি। ভুল টা ধরিয়ে দেওয়ার জন্য ধন্যবাদ আমিনুর ভাই, আমি নিজে ও জানি ভুল ই ছিল। :D
যাই হোক, আনন্দের দিন এ ক্যাচাল বারাইয়া লাভ নাই। B-) B-)

১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:৫৯

সুমন কর বলেছেন: আনন্দে কাঁটুক সারা দিন।

হরতাল ২দিন.........ছুটি।।।

৩৫| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ৮:২৩

খাটাস বলেছেন: হাহাহাহা এত কথার পর ও তাল গাছটা আপনার ই রাখলেন। :D ভাল ভাল। পৃথিবীটিতে বেক্তিত্তের চিন্তা ধারার ডাইভার্সিটি আছে বলে সব কিছু এক ঘেয়ে নয়। আপনার আন্তরিক বেবহারে আমি মুগ্ধ।
শুভ কামনা।

১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ৮:৪৫

সুমন কর বলেছেন: আপনারা সিনিয়র ও বড়। তাই বলে আপনি আপনার প্রত্যেকটি মন্তব্যে এত বানান ভুল করে আমাকে কি কিছুটা ছোট করেন নি? ইচ্ছে করে এত ভুল, তাচ্ছিল্য করা হয় না? কারণ, এখনও আমরা দূরত্বে আছি।

তালগাছটা আপনাদেরই থাক। বড়রা যা বলে, তাইতো সত্য!!

ভাই ভালো থাকবেন।

৩৬| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ৯:০৫

খাটাস বলেছেন: আপনাকে নিজের কিছু মতামত জানালাম আপনার সম্পর্কে। সত্যি বলছি ভাই কোন রাগ থেকে না। আমি আপনার বয়সে ছোট, তুমি করে ও বলতে পারেন, আমার কোন আপত্তি নেই।
তাল গাছ বিষয়ক কথা টা বললাম, কারন আপনি সব কমেন্টেই আপনার অভিজ্ঞতা আর যুক্তি করে বড় করে ছেন, সেটা আপনার অজ্ঞতা নাকি ইচ্ছা ক্রিত আমি জানি না। এটা আমার মনে হয়েছে।

তাই বলে আপনি আপনার প্রত্যেকটি মন্তব্যে এত বানান ভুল করে আমাকে কি কিছুটা ছোট করেন নি? ইচ্ছে করে এত ভুল, তাচ্ছিল্য করা হয় না?
এই কথা টা শুনে হাসব না কাঁদব, ঠিক বুঝতে পারছি না। আপনার হয় ইগো প্রবলেম খুব বেশি, অথবা আপনি খুব মারাত্তক পর্যায়ের খুঁতখুঁতে স্বভাবের মানুষ, অথবা আপনার হিনমন্নতার সমস্যা আছে, অথবা আপনি মানুষের সাথে মেশেন নি- তাই মানুষ সম্পর্কে আপনার ধারনা কম। সব গুলো ও হতে পারে।
আবার বলছি , এটা আমার কোন রাগ না। আপনার সম্পর্কে আমার পর্যবেক্ষণ। সেটা মানতেই হবে এমন কোন কথা নেই।
আপনি যে অভিযোগ টা তুললেন - এটার উত্তর কি দিব তা বুঝতে পারছি না। খুব বেশি ইচ্ছা হলে আমার দেয়া নিজের পোস্টের বানান গুলো দেখতে পারেন।

ভাল থাকুন ভাই। শুভ কামনা।

১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ৯:৩১

সুমন কর বলেছেন: আপনার দেখছি ধারুন, পর্যবেক্ষণ ক্ষমতা!! আপনি সাহিত্য চর্চা না করে, মনোবিশেষজ্ঞ হতে পারেন!! একটা মানুষের সাথে না মিশে কি সুন্দরভাবে, তার সর্ম্পকে মতামত দিয়ে গেলেন। ভাই আমিও কোন রাগ থেকে বলছি না, আপনি নিজেকে অনেক বড় ভাবেন। জানেন তো, বেশী বড় হলে ঝড়ে ভেঙ্গে পড়তে হয়!! আপনি নিজেকে যতখুশি বড়ড়ড়ড় ভাবতে পারেন, কোন অসুবিধা নাই। আমি আপনাকে পাত্তা নিতে বাধ্য নই। যে নাকি একটা মানুষকে না জেনে বলতে পারে

আপনার হয় ইগো প্রবলেম খুব বেশি, অথবা আপনি খুব মারাত্তক পর্যায়ের খুঁতখুঁতে স্বভাবের মানুষ, অথবা আপনার হিনমন্নতার সমস্যা আছে, অথবা আপনি মানুষের সাথে মেশেন নি- তাই মানুষ সম্পর্কে আপনার ধারনা কম। সব গুলো ও হতে পারে।

সে কতটা হীন মানসিকতার হতে পারে, তা আর বলতে নয়। আপনি কোন এক মন্তব্যে বলেছিলেন, খাটাসের মতোই আপনার কথা। আসলে আপনি মানুষটাই খাটাস।

বানানের জন্য পোস্ট পড়তে যাবো কেন? যে পারে সব জায়গায় পারে।

সুস্থ মানসিকতা আপনার মাঝে ফিরে আসুক, এই প্রত্যাশা করি।

৩৭| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ৯:৫৬

খাটাস বলেছেন: জি আমি নিজে রে আইনাস্তাইন ভাবি। :D আপনার কাছে পাত্তা না পেয়ে খারাপ লাগছে। আপনার যুক্তির ঝড়ে ভেঙ্গে গেছি। আমি আসলেই খাটাস, যেটা বিশ্বাস করি, সেটাই বলি। আপনার এই পোস্টের মন্তব্য গুলোর আলোকে পর্যবেক্ষণ গুলো বললাম। যে কোন জিনিস দুই ভাবে বলা যায়, একটু ডিপ্লোম্যাটিক ভাবে বা সরাসরি। আপনাকে সরাসরি বলার মত মনে হয়েছে। কিন্তু আমি ভুল ছিলাম।
আমার কিছু বেক্তিগত নিতি আছে, সবার সাথে তর্কে যেতে নেই। অনেকে আমার চেয়ে বেশি জ্ঞানী আর বেশি ঘাড় ত্যাড়া - ভুলে গেছিলাম ভাই। :)

রশিদ ভাই, জীবনে কি ভাবে চলতে হয়, সে জ্ঞানটা আমার অনেক আছে।

লেখক বলেছেন: লেখাটা অনেক ভালো ছিল।

আরজু পনি বলেছেন ঃ আমার ব্লগের ছাই পাশ পড়তে আপনাকে স্বাগতম ।

সমালোচনা করে আসুন তবু্ও একটু পুরো ব্লগের পোস্টগুলিতে চোখ বুলিয়ে আসুন ।

লেখক বলেছেন ঃ আমি আপনার মতো লিখতে পারি না। সেটাই তো বলতে চাচ্ছেন। আমি আপনার মতো ভালো লিখতে পারবো না বা চাই না। যারা আমাকে চিনে তারা জানে, জীবনে কাউকে তেল মারিনি, মারব না।


আরজুপনি বলেছেন:

আপনার পরের পোস্টগুলো যেন মিস না হয়, তাই আপনাকে অনুসারিততে নিলাম ।

১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১:১০
লেখক বলেছেন: ধন্যবাদ। ইনসাল্ট করার জন্য মনে হয়, রেডি হয়ে আছেন।

গুড নাইট।



লেখক বলেছেন: আপনারা সিনিয়র ও বড়। তাই বলে আপনি আপনার প্রত্যেকটি মন্তব্যে এত বানান ভুল করে আমাকে কি কিছুটা ছোট করেন নি? ইচ্ছে করে এত ভুল, তাচ্ছিল্য করা হয় না? কারণ, এখনও আমরা দূরত্বে আছি।



আপনার নিজের কিছু কমেন্টের ভিত্তিতে পর্যবেক্ষণ বলেছি।
পাঠক রা আমাকে হয়ত দোষ দিতে পারে, আমি গায়ে পড়ে কথা বাড়াচ্ছি, আর বাকিটা তারাই বিচার করুক- কে হিনমন্ন?
শুভ কামনা। হ্যাপি ব্লগিং !:#P !:#P

১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:০৯

সুমন কর বলেছেন: আরজুপনি সহ সবার সাথে আমার কোন সমস্যা নেই, ছিলও না।

আপনি যে, আসলে মেয়েদের মতো গায়ে পড়ে ঝগড়া করতে পারেন, সেটা স্বীকার আপনিই করেছেন। ভাই একটু পরিপক্ক হন। আপনি এখন আর শিশু না!! নিজেকে বড় ভাবাটা আপনার অহংকার।
আপনি যে গায়ে পরে ঝগড়া করে মজা পাচ্ছেন, তা সবাই দেখতেই পাচ্ছে। অন্যরা কিন্তু আর কথা বাড়াই নি!!

ভাই আপনি যতই ক্যাচাল করেন, আপনি আমার কথা বুঝতে পারছেন না।

৩৮| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:০৩

খাটাস বলেছেন: ও আর একটা কথা,আপনি বলেছেন, বানানের জন্য পোস্ট পড়তে যাবো কেন? যে পারে সব জায়গায় পারে।
আমার সব জায়গায় ই বানান ভুল হয়, সেটা বুঝাতে চেয়েছি। আপনার যুক্তি বোধ ও বোঝার ক্ষমতায় ধন্য হলাম, যেমনটি আপনি আমার যুক্তি বোধ ও বোঝার ক্ষমতায় হয়েছেন।

১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:১৪

সুমন কর বলেছেন: ভাই শুভ রাত্রি। একটা মুভি দেখার চেষ্টা করছিলাম, কিন্তু ক্যাচালের জ্বালায় মাত্র ৯মিনিট দেখছি। দেখি শেষ করবার পারি কিনা!!!! :-* :-*

৩৯| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:১৮

খাটাস বলেছেন: আমার ব্লগ জীবনে এত বেশি মুগ্ধ হয়েছি আপনার বেক্তিত্ত দেখে যে নিজের যুক্তি আর বেক্তিত্ত হারিয়ে শিশু হয়ে গেছি। এখন আল্লাহ জানে বড় হতে কত দিন লাগে। যাই হোক আপনার ব্লগে মাঝে মাঝে আসব যুক্তি শিখতে এবং নিজে কে অহঙ্কার মুক্ত করে ছোট রাখা শিখতে, আর সুস্থ মানসিকতা গঠন করতে। সেই পর্যন্ত এটাই শেষ কমেন্ট। আর আসলে ঠিক ঝগড়া করি নি। আপনি যেসব যুক্তি দিয়েছেন আমার যুক্তির কথার বিপক্ষে, সেই ব্যাপারে শুধু আপনার ডিটেইল দেখলাম। বাকিটা পাঠকের ওপর, যদি ও আপনার সাথে কথা বলতে গিয়ে নিজের বেক্তিত্ত টা নামিয়ে আনলাম, যদি ও তার কোন প্রয়োজন ছিল না।
হ্যাপি ব্লগিং

৪০| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:৫৫

আমিনুর রহমান বলেছেন:


প্লিজ তোমরা থামো। তোমরা দুজনই বাচ্চাদের মত করছো। আশা করছি তোমরা দুজন আর তর্ক যাবা না। আমার অনুরোধ রইল।

৪১| ১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:১৫

খাটাস বলেছেন: আমিনুর ভাই আমি দুঃখিত।
আগের বার ও একবার ভুল স্বীকার করেছি। এক ভুল দুই বার করা অপরাধের পর্যায়ে পড়ে। সুমন ভাই এর সাথে ইচ্ছা করে একটু মজা করতে যেয়ে কথা গুলো আবার সিরিয়াস হয়ে যাচ্ছিল।
সুমন ভাই কে না চিনে তার সম্পর্কে অত গুলো কথা বলা আমার উচিত হয় নি।
সুমন ভাই, এবার একদম শেষ বারের মত ক্ষমা প্রার্থী। আমি বয়সে অনেক ছোট আপনার। আরমান ভাই এর ও এক বছর ছোট। :#>
আমি এমন করে কখনই কাও কে অসম্মান করি না ভাই। হঠাৎ করে করা আমার উদ্ধত ব্যাবহার কে ছোট ভাই এর করা ভুল মনে করে, মাফ করবেন প্লিজ।

শেষের বাদানুবাদ গুলো মুছে দেবেন, যদি মাফ করে থাকেন। আর রাখলে ও আমার আপত্তি নেই।

তবে ক্ষমা পেলাম কিনা জানাবেন।
শুভ কামনা।

১৭ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১১:৫৩

সুমন কর বলেছেন: যেহেতু ছোট ভাই হতে চেয়েছো, তাই আর কথা না। সব মাফ। সব বাদ।

মন্তব্যগুলো থাকুন। সমস্যা নাই। পরে মজা করা যাবে। আমি কিন্তু তোমাকে এখন থেকে তুমি করেই বলব। ছোটদের আপনি করে বলতে ভালো লাগে না।

৪২| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১২:০৪

খাটাস বলেছেন: ভাই মন্তব্য গুলো থাকুক আমার কোন আপত্তি নেই। নিজের ভুল আমি সব সময় সামনে রাখতে চাই। আপনার সাথে এমনিতেই মজা করতে করতে কি বলে ফেললাম, বালেন্স ছিল না। কথা গুলোর বলার সময় ও বুঝতে পারি নি। একদম পড়ে বুঝলাম, সিরিয়াস হয়ে গেছে ব্যাপার টা।
আর অবশ্যই তুমি করে বলবেন সুমন দা। :) আর আমি আসলেই একটু খাটাস প্রকৃতির মানুষ, তবে সব সময় না। :#> খাটাস না বলে আপনি অনিক নামে ডাকলে খুশি হব। :!>

দাদা বহুত ক্যাচাল করছি, ক্ষমা ও পাইছি। মজা ও পাইছি। আপাতত আর কিছু দরকার নাই। :D
পড়ে কথা হবে দাদা। ভাল থাকবেন। শুভ কামনা।।
হ্যাপি ব্লগিং। । !:#P

৪৩| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৩ ভোর ৪:১৭

বন্ধু তুহিন প্রাঙ্গনেমোর বলেছেন: লিখে যান ভাই... লেখেনতো ভাই নিজের আনন্দে... লিখবেন আনন্দ পাবেন, পড়বেন তাতেও আনন্দ পাবেন... কোন পাতায় কি আসলো এতে কি এসে যায়? আসলে মানুষ চায় শুধুই পাবলিসিটি... ক্লোজআপ ওয়ান টাইপ.... যত বেশি এস এম এস তত বেশি স্টার...

লেখেন.. পড়িব, শিখিব, মাঝে মধ্যে বলিব,....

১৮ ই সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১২:৫০

সুমন কর বলেছেন: ধন্যবাদ।

৪৪| ১১ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১০:৪০

বেকার সব ০০৭ বলেছেন: আপনার পোস্টে এসে অনেক কিছু জানলাম, প্রায় ৩৬ মিনিট ধরে পড়লাম- মন্তব্য এবং জবাব থেখে অনেক কিছু শিখে গেলাম। মন্তব্য এবং জবাবে+++++++++++++ দিয়ে গেলাম

১১ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১০:৫০

সুমন কর বলেছেন: সে এক ইতিহাস!!!!!!!

৪৫| ১৪ ই মে, ২০১৬ সকাল ৮:১৯

খায়রুল আহসান বলেছেন: আপনার উল্লেখিত পোস্টটিকে কি শেষ পর্যন্ত 'নির্বাচিত' তালিকায় ফিরিয়ে আনা হয়েছে? পোস্টটি আমি পড়েছি এবং মন্তব্যও করেছি। যাহোক, আমার মনে হয় 'নির্বাচিত' তালিকায় থাকুক বা না থাকুক, আপনি লিখে যান। আপনার পাঠক সংখ্যা বিশাল।
৫, ৭, ৮, ১৬, ১৯, ২৫, ৩২, ৩৩ নং মন্তব্যগুলো ভালো লেগেছে।

১৪ ই মে, ২০১৬ সকাল ৮:৩১

সুমন কর বলেছেন: তখন ব্লগে নতুন ছিলাম....!!! হয়তো কিছু বুঝতে বাকি ছিল !! এখন বুঝে গেছি। পোস্টটা মুছে ফেলবো ফেলবো করে আর মুছে ফেলা হয়নি। থাক না !! পুরনো স্মৃতি হিসেবে !

এখন লিখি বা পড়ি আপনাদের জন্য। ভালো থাকুন।

শুভ সকাল।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.