নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কিছু কিছু কথা আছে যার মানে, বুঝি নি এখনো তবু সন্ধানে...........

পাশেই কারোর একখানা হাত ধরো, কাছেই কাউকে তোমার বন্ধু করো… দূরেও রয়েছে বন্ধু মিষ্টি হেসে, হয়তো কোথাও হয়তো অন্য দেশে।

সুমন কর

আমাকে পড়লে মনে খুঁজো এইখানে,এখানে খুঁজছি আমি জীবনের মানে।

সুমন কর › বিস্তারিত পোস্টঃ

মান্না দের মৃত্যুদিন, আমার জন্মদিন এবং উনাকে নিয়ে আমার কিছু স্মৃতি!!!

২৪ শে অক্টোবর, ২০১৩ বিকাল ৩:৪৫





প্রকৃতি বা সৃষ্টিকর্তার কি বিচিত্র খেয়াল! যার কোন কিছুই আগে অনুমান করা অসম্ভব। ছোটবেলা থেকে যাঁর গান শুনে আমরা দুই ভাই-বোন বড় হয়েছি। তিঁনি আজ আমাদের ছেড়ে চলে গেলেন। বুধবার রাত ৩টা ৫০ মিনিটে কিংবদন্তি কণ্ঠশিল্পী মান্না দে চির বিদায় নিলেন। দিনটি আমার কাছে বেশী স্মরণীয় হয়ে থাকবে। আমি নিশ্চিতভাবে বলতে পারি, যতদিন আমি জীবিত থাকব ঠিক ততদিন দিনটি আমার মনে থাকবে! কারণ, আজ ২৪শে অক্টোবর আমার জন্মদিন আর উনার মৃত্যুদিন!!



ভাবতেও অবাক লাগে। আসলে ঠিঁক বিশ্বাস হচ্ছে না! তিঁনি কেন আজই আমাদের ছেড়ে চলে গেলেন! আমার সবচেয়ে বেশী প্রিয় ছিল এবং আজীবন থাকবেন, তাই হয়তো আমার সাথে একটা অদৃশ্য যোগসূত্র রেখে গেলেন!



আজ সকালে ব্লগ খুলেই দেখতে পাই, মারা গেলেন প্রবাদপ্রতিম সঙ্গীতশিল্পী মান্না দে। মনটা খুব খারাপ হয়ে গেল। মনে হল, আমার খুব কাছের একজন মানুষ আমাকে ছেড়ে চলে গেলেন। ব্লগ আর গুগল খুললেই আমরা উনার জীবন-কাহিনী দেখতে বা জানতে পাব। তাই আমি আর ঐসব নিয়ে কিছু বলতে চাচ্ছি না। আশা করি আগামী বছর এইদিনে উনাকে নিয়ে একটি বড় ফিচার আপনাদের সামনে তুলে ধরব।



মান্না দে ঘিরে আমার কতগুলো নিজস্ব অনুভূতি বা স্মৃতি ছিল। যা আমার সারা জীবন মনে থাকবে। ছোটবেলা ক্লাস ফাইভ বা সিকসে পড়ার সময়, বাবা যখন উনার বাংলা গানগুলো শুনত, আমি তখন ঠিক মতো সেগুলো বুঝতে পারতাম না বলে মনে হত, ঐ গানগুলো ঘুম পাড়ানি বা কান্নার গান। কিন্তু বারবার শুনতে শুনতে যখন ঐ গানগুলোর অর্থ বুঝতে পারলাম তখন থেকে আর উনার গান শোনা বন্ধ হয়নি এবং হবেও না। প্রথম দিকে ঐ সব পুরানো গান শুনতে একটু লজ্জা লাগত বলে, বাবা অফিস চলে যাবার পর ক্যাসেট আমার ঘরে নিয়ে এসে যতক্ষণ পারতাম একটানা শুনতাম। সাথে থাকত আমার বড় বোন। পরে অবশ্য সবার সামনেই শুনতাম। তখন হয়তো আমি ক্লাস নাইনে পড়ি। সেই থেকে আমি উনার গানের অন্ধ ভক্ত হয়ে গেছি। তবে ঐ সময় আমি যে শুধু উনার গান শুনেছি তা কিন্তু নয়। আমি মান্না দে, হেমন্ত, সতীনাথ, মাণবেন্দ্র, কিশোর, পিন্টু, সচীন দেব, শ্যামল মিত্র, ভূপেন, জগ্নময় মিত্র আরো অনেকজনের গান শুনেছিলাম। কিন্তু মান্না দের মতো কেউ আমার হৃদয়ে দাগ কাঁটতে পারে নি। উনি যেমন দরধ দিয়ে গান গাইত, মনে হত তা কান দিয়ে সরাসরি আত্মায় পৌঁছে যেত। বাকিদের গান আমি মাঝে মাঝে খুব অল্প শুনি কিন্তু মান্না দের গান আমি সবসময় শুনি। উনার ভক্ত হবার পর এমন কোন দিন যায় নি, আমি উনার গান শুনিনি।



উনার গান শোনা নিয়ে আমার কিছু মজার স্মৃতি আছে। সবচেয়ে বেশী মজা লাগত, প্রথম প্রথম যখন উনার গান শোনা শুরু করি তখন বাবা মজা করে মা'কে বলত, “তোমার ছেলে মনে হয় প্রেমে পড়েছে।” আসলেই আমি প্রেমে পড়েছিলাম। তবে সেটা উনার গানে।



কলেজে উঠে আমি শুরু করি, উনার গান সংগ্রহ করা। আমার মতো করে। মানে বাবার কাছে অনেক গান ছিল এবং সেগুলো পুরনো হয়ে যাওয়ায় কিছু গান নষ্ট আর অনেক গান হারিয়ে গিয়েছিল। তাই আমি আবার প্রথম থেকে যা পাচ্ছিলাম সব সংগ্রহ করতে থাকি। কিছু গান অ্যালবাম আকারে পেয়েছিলাম আর বাকিগুলো আমাকে রেকডিং করতে হয়েছিল। তখনকার সময় সবচেয়ে দামী কম্পানী টিডিকে ক্যাসেটে গান রেকডিং করতাম। ভাগ্য ভাল, তখন থেকেই টিউশনি করতাম বলে কারো কাছ থেকে টাকা চেয়ে নেবার প্রয়োজন হত না। মাঝে মাঝে কলেজ থেকে ফেরার পথে রেকডিং করার দোকানে দাঁড়িয়ে থাকতাম কারণ কিছু গান তখনো রেকডিং শেষ হয়নি। আমি গ্রামোফোন থেকে পুরো গান শুনে শুনে রেকডিং করতাম। এর জন্য বাসায় ফিরতে দেরী হলেও, আমাকে বাসার কেউ কিছু বলত না। কারণ আমি বলে দিতাম, মান্না দের গান রেকডিং করে নিয়ে আসতে দেরী হয়ে গেছে।



আমার সবচেয়ে প্রিয় বন্ধু রনি, তখন হেমন্তের গান পছন্দ করতো আর আমি মান্না দের। সেই নিয়ে আমাদের মধ্যে মাঝে মাঝে যুক্তি-তর্ক হয়ে যেত এবং নিজেদের পছন্দের পিছনে ব্যাখ্যা দাঁড় করাতাম।



এরপর যখন আমি কম্পিউটার পেলাম তখন আবার শুরু হল, সিডি আকারে মান্না দের গান সংগ্রহ করা। মোট কথা, আমি উনার গান ছাড়া একদিনও চলতে পারতাম না। তবে দুর্ভাগ্যবশতঃ আমি উনার সব বাংলা ডুয়েট গান সিডি আকারে এখনো সংগ্রহ করতে পারিনি। পরবর্তীতে বিভিন্ন দোকান আর নেট ঘুরে আমি উনার সব বাংলা একক গান সংগ্রহ করি। বর্তমানে আমার কাছে উনার প্রায় দুইশতর কিছু উপরে বাংলা গান সংগ্রহে আছে। যা আমি প্রতিনিয়ত শুনে থাকি এবং যে গানগুলো শুনলে মন এমনিতেই কিছুটা ভাল হয়ে যায়।



স্বপ্নবাজ অভি যখন মাকে নিয়ে কিছু লিখতে বা করতে বলে, আমার তখন সাথে সাথে মান্না দের গাওয়া মা’কে নিয়ে কিছু গান দিতে ইচ্ছে হয়েছিল। কিন্তু সামুতে কোন অডিও দেবার সুযোগ নেই বলে দিতে পারিনি।



আজ উনি আমাদের ছেড়ে সকল মায়ার বন্ধন ছিন্ন করে অনেক দূরে চলে গেছেন। যেখান থেকে আর ফিরে আসা হবে না! কিন্তু উনি চিরদিন ভক্তের হৃদয়ে বেঁচে থাকবে উনার গান, সুর, কথা আর গায়কীর জন্য। তাঁর মুত্যতে আমরা গভীর শোকাহত। আমরা এই মহান শিল্পীর আত্মার চির শান্তির জন্য সৃষ্টিকর্তার নিকট প্রার্থনা করছি।।



উনার সব গান আমার পছন্দ। তাই আলাদা করে বিশেষ কোন গান বলতে পারছি না তবে কিছু পছন্দের গান দিলাম, যেগুলো শুনলে খুব ভাল লাগে :



1. Ma Mago Ma Ami Alem

2. Amay Chintae Kano (Maa)

3. Aaj Abar Shei Pothe

4. Atoo Rag Noy

5. Besh To Tai Hok

6. Oei Akas Khujtae

7. Tumi Onek Jotno Kore

8. Ami Hariache

9. Choffe Houser Sai

10. Hatti Hatti Pa Pa

11. Je Samadi Bedita

12. Maz Raate Gum

13. Ogo Tomar Shes Bicharer

14. Aai Shei Ghor

15. Baro Eka Lage

16. Hridoyr Gan Shikhe To

17. Jaloo Akas O Prodip

18. Tumi Are Amader Sontan

19. Sopon Jodi Modur Amon

20. She Aashe

21. Ami Jae Jolsar Ghorer

22. Dheep Chilo

23. Khub Jante

24. Dukkha Amakay

25. Phouser Kachaa

26. She Ki Vhola Jai

27. A Nodi Amon

28. Borsa Tumi

29. Dekhe Oi Hasir Jhilik

30. Hoyto Tomari Jonoo

31. Jodi Himaloy

32. Mistree Akta

33. Kothai Kothai

34. O Chnad Shamle Rakho

35. Opobat Hok Na

36. Sagor Ghabir

37. Tumi Chithi Likhe

38. Tumi Akjani

39. Prokhor Oo Darun

40. Aei Jiboner

মন্তব্য ১৬ টি রেটিং +৮/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২৪ শে অক্টোবর, ২০১৩ বিকাল ৪:০৪

জিনিয়াস০০০ বলেছেন: উনি আমার কেউ না, তারপরও কেন কষ্ট লাগে? চিন চিন করে বুকটাতে!

২৫ শে অক্টোবর, ২০১৩ দুপুর ১২:৪৮

সুমন কর বলেছেন: আমারও কেমন জানি অস্থির লেগেছিল!!
অনেক ধন্যবাদ।

ভালো থাকবেন।

২| ২৪ শে অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৬:৪৪

প্রোফেসর শঙ্কু বলেছেন: আজ সারা দিন টিভি-পেপার থেকে দূরে ছিলাম, এই এখন জানতে পারলাম মান্না দে আর নেই। বড় একটা কিছু হারালাম।

একটা যুগের অবসান ঘটল।

২৫ শে অক্টোবর, ২০১৩ দুপুর ১২:৪৯

সুমন কর বলেছেন: আসলেই আমরা অনেক বড় কিছু হারিয়ে ফেললাম!! কিন্তু উনি আমাদের মনে অমর হয়ে থাকবে চিরদিন।


ভালো থাকবেন।

৩| ২৪ শে অক্টোবর, ২০১৩ রাত ১০:৪৬

স্বপ্নবাজ অভি বলেছেন: মান্না দা বেঁচে থাকবেন সকল কফি হাউসে !

২৫ শে অক্টোবর, ২০১৩ দুপুর ১২:৫১

সুমন কর বলেছেন: উনি আমার কাছে, একটু বেশী প্রিয়। আমার কাছে উনি শুধু কফি হাউসে নয়, সকল গানে বেঁচে থাকবেন।

ভালো থেকো।

৪| ২৪ শে অক্টোবর, ২০১৩ রাত ১১:১৪

মশিকুর বলেছেন:
কেউ কেউ কখনই বিদায় নেয় না। তার কাছ থেকে হয়তো নতুন কিছুই আমরা পাব না, কিন্তু এক 'কফি হাউসের' ঋণই আমরা এখনও শোধ করতে পারিনি।
কফি হাউস গানটা শোনেন, কান্না ধরে রাখতে পারবেন না, এখন থেকে এভাবেই হয়তো তিনি, আমাদের কাছ থেকে তার ঋণ উসুল করে নিবেন।

কি আর জন্মদিনের শুভেচ্ছাতো গত রাতেই জানিয়েছি, এখন থাক।

২৫ শে অক্টোবর, ২০১৩ দুপুর ১২:৫৩

সুমন কর বলেছেন: অনেক ধন্যবাদ। উনার সব গান শুনলেই আমি হারিয়ে যাই, নিজের অজান্তে। মনে হয় যেন, ঐ সকল গানের কথা আমাদের জীবনের কথা।

ভালো থাকবেন।

৫| ২৪ শে অক্টোবর, ২০১৩ রাত ১১:৩১

কান্ডারি অথর্ব বলেছেন:



তাঁর আত্মা শান্তিতে থাকুক। শ্রদ্ধাঞ্জলি রইল।

২৫ শে অক্টোবর, ২০১৩ দুপুর ১২:৫৪

সুমন কর বলেছেন: আমরা সবাই এই কামনাই করি।

ভালো থাকবেন।

৬| ২৫ শে অক্টোবর, ২০১৩ রাত ২:২৭

মামুন রশিদ বলেছেন: প্রেমের অমর শিল্পী-

রেস্ট ইন পিস...

২৫ শে অক্টোবর, ২০১৩ দুপুর ১২:৫৮

সুমন কর বলেছেন: শুধু প্রেম নয়। জীবন, বিরহ, আত্মার শান্তি সব বিষয়ের জন্য উনি আমার কাছে অমর হয়ে থাকবে। উনার ঐ মহাসিন্দুরও ওপার থেকে, তোমার শেষ বিচারের আশায়, কত না নদি জন্ম লয়, নিলাম নিলাম এই রকম গানগুলো শুনে দেখবেন, সেখানে জীবনের মানে কি সুন্দর ভাবে প্রকাশ করেছেন।

অনেক ধন্যবাদ।
ভালো থাকবেন।

৭| ২৫ শে অক্টোবর, ২০১৩ রাত ১০:৪১

গোর্কি বলেছেন:
জন্মদিনে অনেক শুভেচ্ছা। শুভ হোক আগামী দিনগুলো।



প্রিয় শিল্পীর প্রয়াণে গভীরভাবে শোকাহত। বিনম্র শ্রদ্ধা জানাই তাঁর গাওয়া আমার একটি প্রিয় গান দিয়ে,


২৬ শে অক্টোবর, ২০১৩ ভোর ৬:২৬

সুমন কর বলেছেন: অনেক ধন্যবাদ। ভালো থাকবেন।

৮| ০৭ ই জুলাই, ২০১৬ রাত ৮:৪১

খায়রুল আহসান বলেছেন: ছাত্রজীবনে আমিও খুব মান্না দে'র গান শুনতাম। যেকোন প্রেমিক হৃদয় তার গান শুনে আন্দোলিত হতো। তার দীপ ছিলো, শিখা ছিলো, শুধু তুমি ছিলেনা বলে... , কতদূরে আর নিয়ে যাবে... গান দুটো বিশেষ প্রিয় ছিলো।
লেখাটা ভালো লেগেছে। + +

০৭ ই জুলাই, ২০১৬ রাত ৮:৫১

সুমন কর বলেছেন: আসলেই খুব প্রিয় ছিল এবং থাকবে।

রেস্ট ইন পিস... পড়ার জন্য ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.