নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কিছু কিছু কথা আছে যার মানে, বুঝি নি এখনো তবু সন্ধানে...........

পাশেই কারোর একখানা হাত ধরো, কাছেই কাউকে তোমার বন্ধু করো… দূরেও রয়েছে বন্ধু মিষ্টি হেসে, হয়তো কোথাও হয়তো অন্য দেশে।

সুমন কর

আমাকে পড়লে মনে খুঁজো এইখানে,এখানে খুঁজছি আমি জীবনের মানে।

সুমন কর › বিস্তারিত পোস্টঃ

ওরা সংখ্যালঘু নাকি যারা এ সকল নৃশংস হামলা চালায় তারা !!

০৯ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:০৯





আচ্ছা, ওদের কি দোষ ছিল ! ওরা কি তাঁদের ভোট’টাও দিতে পারবে না? তাহলে সরকার যে টিভি, রেডিও, মাইক আর দেয়ালে পোস্টার লাগিয়ে লাগিয়ে বলে বেড়ায়, “আমার ভোট আমি দিবো, যাকে খুশি তাকে দিবো”। আর ভোট দেয়াটা তো প্রত্যেক যোগ্য নাগরিকের নাগরিক অধিকার। তার মানে কি, তাঁরা তাদের নাগরিক অধিকার পাবে না? আমাদের দেশ কি এখনো পরাধীন ! নাকি ওরা, স্বাধীন দেশের স্বাধীন নাগরিক না!! হ্যাঁ, ওরা পরাধীন। কিছু উগ্র অনুর্বর মস্তিষ্ক মানুষের কাছে। যারা আমাদের সোনার বাংলার স্বাধীনতা চায়নি। চেয়েছিল দেশটা বাংলাদেশ না হয়ে, হোক পাকিস্তান!



ওরা যে মার্কায় ভোট দেক না কেন, ওদের নাম, হাতের শাখা আর কপালের সিঁদুর বলে দেয়; ওরা নাকি নৌকা মার্কায় ভোট দিয়েছে। আমি ঢাকা শহরেই ভোট দেবার সময় দেখেছি, শাখা আর সিঁদুর পড়া কোন মা-বোনকে দেখলেই পাশের যে কোন লোক বলে ওঠে; ওই যে, নৌকায় ভোট দিতে যায়। তবুও ভাল, ঢাকায় ওদের ঘরে কেউ আগুন লাগায় না। কিংবা শহরের কোন মন্দির ভাঙ্গে না। আরো ভাল, লুন্ঠিত হয় না কোন মা-বোনের সম্ভ্রম !



ঋতু পরিবর্তনের মতো, পাঁচ বছর পর পর আসে এমন সুযোগ! ভাঙা-পোড়ার সময়। মাঝের সময়ে হয়, কম। সুযোগ বুঝে। প্রতিশোধ নিতে। কিংবা রাজনৈতিক ফায়দার মারপ্যাচে। ভাঙ্গ, আরো ভাঙ্গ। পোড়াও, বেশী করে পোড়াও। ভেঙে-পুড়িয়ে শেষ করে দাও, যেটুকু আছে অবশিষ্ট।







ওদের সংখ্যা, স্বাধীন বাংলাদেশে কত? মাত্র ৯.৬%। তাই কি তাঁদের বলা হয় (যদিও এটা গালি হিসাবেই ধরা হয়) সংখ্যালঘু ! তারমানে তোমরা সংখ্যাগরিষ্ঠ ! তাহলে বাদ দাও, ওদের ভোটের হিসাব। পুড়িয়ে দিও না, ওদের মাথা গোঁজার ঠিকানা আর বেঁচে থাকার আশ্রয়। তোমরা সংখ্যাগরিষ্ঠ, ভোট দিয়ে নিয়ে আসো তোমাদের পছন্দের দল বা সরকার। শুধু ওদের ভোটেই কি সরকার নির্বাচিত হয়? হয় না। তাহলে কেন, ভোটের পর ওদের ওপর অত্যাচার করো !



আমি বাংলাদেশের স্বাধীন নাগরিক। অন্য কোন দেশের পরিসংখ্যান বা অন্য দেশে কি করলে কি হতো, বলতে চাই। আমি জানি, ওরা তোমার-আমার মতো স্বাধীন নাগরিক। ওদের বুকে রয়েছে একই লাল রক্ত! যে রক্ত বইছে পৃথিবীর সকল হিন্দু-মুসলিম-বৌদ্ধ-খ্রিস্টান সহ সকল ধর্মের মানুষের বুকে।



শুধুশুধু সংখ্যালঘুর নামে, ধর্মের অপবাদে, রাজনৈতিক প্রতিহিংসার কারণে ওরা কেন সব হারাবে? ২০০১ সালে বিএনপি-জামাত জোট সরকার ক্ষমতায় আসার পরের ধ্বংস যজ্ঞ ইতিহাসের সাক্ষী হয়ে আছে। আবার ২০১৪ সালে আওয়ামী লিগ তথা জাতীয় ঐক্যের সরকারের সময় ইতিহাসের পাতায় পড়ল আরো একটু কালিমা।



ওদের ওপর হামলার জন্য শুধু সাম্প্রদায়িক বিষয় নয়, এর সাথে তাঁদের সম্পদ আর ব্যবসা লুট করার উদ্দেশ্য থাকে। ওদের উপর প্রতিনিয়ত যে হামলা ও নির্যাতন হচ্ছে, তা প্রমাণ করে স্বাধীনতার পর থেকে এখনো বাংলাদেশে মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক চেতনা জাগ্রত হয়নি।



৫ই জানুয়ারি নির্বাচনকে কেন্দ্র করে যে সাম্প্রদায়িক দাঙ্গা ঘটে গেল, তার জন্য কিন্তু প্রশাসন এবং আওয়ামী লিগ সরকারই দায়ী। কারণ এখন তো তারাই ক্ষমতায়। নির্বাচনের সময়ে দেশে প্রায় ১ লাখের বেশি আর্মি, র‌্যাব, পুলিশ নিয়োজিত ছিল। তবে কেন ঘটলো এই নৃশংস বর্বর হামলা? এর উত্তর কি ওরা পাবে !



প্রথমত ওদেরকে রক্ষা করার দায়িত্ব প্রতিবেশীর। তাই স্থানীয়দের মাঝে অসাম্প্রদায়িক চেতনা জাগ্রত করতে হবে। এ ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ড পূর্ব পরিকল্পিত, তাই ঝুঁকিপূর্ণ এলাকার প্রশাসনকে আরো সর্তক অবস্থায় থাকতে হবে। কেননা এ সকল হামলা দেশের চিহ্নিত এলাকাসমূহে ঘটে। দ্রুত বিচার ট্রাইব্যুনালের মাধ্যমে নাশকতাকারীদের বিচার কার্য সম্পন্ন করতে হবে। শুধু মামলা আর মামলার তারিখ পেছানোর খেলা দেখতে চাই না। চাই দ্রুত রায় কার্যকর।



বর্তমান সরকার মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী হলে সাম্প্রদায়িক মৌলবাদী জামায়াত-শিবির সন্ত্রাসী অপশক্তিকে কঠোর হাতে প্রতিহত করুক। যত দ্রুত সম্ভব সকল সন্ত্রাসী চক্রকে নির্মূল করতে হবে।



সর্বোপরি, এ সন্ত্রাস মোকাবেলায় সকল জনগণকে সম্পৃক্ত হতে হবে। সর্বস্তরের মানুষকে নিয়ে ধর্মনিরপেক্ষ চেতনায় বিশ্বাসী হয়ে ঐক্যবদ্ধভাবে প্রতিরোধের প্রাচীর গড়ে তুলতে হবে। তা না হলে, বিশ্বের কাছে বাংলাদেশ একটি সাম্প্রদায়িক রাষ্ট্র হিসেবে চিহ্নিত হবে। যা আমাদের স্বাধীন সোনার বাংলার জন্য লজ্জাকর।

মন্তব্য ৯০ টি রেটিং +৯/-০

মন্তব্য (৯০) মন্তব্য লিখুন

১| ০৯ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:৪৭

ঢাকাবাসী বলেছেন: ওরা একসময় ২৩- ২৫% ছিল আজ নাকি ৬- ৭%! ..ন্দুদের সংখ্যা কমে যাবার হার বেড়েছে ১৯৯১ এ তথাকথিত স্বৈরাচারীকে উৎখাত করে গনতন্ত্র (একনায়িকাতন্ত্র) জেঁকে বসবার পর!

০৯ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৪:৪২

সুমন কর বলেছেন: অদূর ভবিষ্যৎ বলে দেবে, ওদের সংখ্যা কত থাকবে?

২| ০৯ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:৫২

অন্তরন্তর বলেছেন:

যারা এসব সহিংস কাজ করছে তারা
ঘৃণ্য নরকের কীট। বাংলাদেশী সর্বোপরি মানুষ
হিসেবে খুব লজ্জা লাগে। এদের দৃষ্টান্তমূলক শাস্থি
দিতে হবে এবং সকল মানুষের এই ঘৃণ্য পশুগুলোকে
প্রতিহত করতে হবে।

০৯ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৪:৪২

সুমন কর বলেছেন: সহমত

৩| ০৯ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:৫৫

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: ৫ই জানুয়ারি নির্বাচনকে কেন্দ্র করে যে সাম্প্রদায়িক দাঙ্গা ঘটে গেল, তার জন্য কিন্তু প্রশাসন এবং আওয়ামী লিগ সরকারই দায়ী। কারণ এখন তো তারাই ক্ষমতায়। নির্বাচনের সময়ে দেশে প্রায় ১ লাখের বেশি আর্মি, র‌্যাব, পুলিশ নিয়োজিত ছিল। তবে কেন ঘটলো এই নৃশংস বর্বর হামলা? এর উত্তর কি ওরা পাবে !'',,,,,,,,,,,,,,,,,,সহমত

আমার মনেও একটা প্রশ্ন বার বার ঘুরপাক খাচ্ছে ,,, এত বড় একটা ঘটনা ঘটে গেল,,নিশ্চয়ই অনেক সময় নিয়েই ঘটেছে,,,,,অনেক চিৎকার চেচামেচী হয়েছে,,,,,,,কিন্তু কোন আ'লীগ কর্মী এগিয়ে এল না !!! নিরাপত্তা কমী !! কেন !!!! আমার কষ্টে বুকটা ফেটে যাচ্ছে হায়রে ক্ষমতা ,,,হায়রে মানবতা,,,,,,,,,,,

এখানে একটু খেয়াল করুন,,,,,,,,,,,

তীব্রভাবে নিন্দা জানাই,,,,,,,,আসুন ক্ষতিগ্রস্থদের পাশে দাঁড়াই,,,,,,আর আশে পাশের ভাইবোনদেরকে প্রকৃত শিক্ষা দেই,,,,,,,সবাই আমরা এক দেশের বাসিন্দা,,,,,,,বাংলাদেশী,,,,,,,,,,,,,,

০৯ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৪:৪৫

সুমন কর বলেছেন: আপনার দেয়া লিংকটা দেখে আসলাম। ধিক্কার জানাই!!
সবার উপর মানুষ সত্য, তাহার উপর নাই!!

আর শেষের কথাগুলোর সাথে সহমত।

৪| ০৯ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৪:৪৩

জেনারেশন সুপারস্টার বলেছেন: সুমনদা আপনার পোস্টটা পড়েই যাচ্ছিলাম কিন্তু একটা জায়গাতে এসে আটকে যেতে হল।আপনি লিখেছেন তার জন্য কিন্তু প্রশাসন এবং আওয়ামী লিগ সরকারই দায়ী। কারণ এখন তো তারাই ক্ষমতায়। এখন এসব ফালতু সুশীলতা করার সময় না। নির্বাচনের আগের দিন, নির্বাচনের দিন এবং পরে আইনশৃংখলা বাহিনীর কর্তৃত্ব ছিল নির্বাচন কমিশনের হাতে যেটা আজও এখন পর্যন্ত আছে।গ্যাজেট প্রকাশ এবং নতুন সরকার শপথ না নেয়া পর্যন্ত প্রশাসনের সবকিছু নির্বাচন কমিশনের হাতেই থাকবে।তাই আওয়ামীলীগ সরকার নিরাপত্তা দিতে ব্যর্থ হইসে এসব কথা বলে বিএনপিকে মুচকি হাসার সুযোগ করে দিয়ে আপনি আলটিমেটলি আওয়ামীলীগের ঘাড়েই কাঠালটা ভাঙ্গলেন।কথাগুলো এজন্যে বললাম আপনি কিন্তু দোষী হিসেবে তারেক জিয়ার নামটা বলেন নি।তারেক জিয়া নির্বাচনের উপলক্ষ্যে বিএনপিকে কি নির্দেশনা দিয়েছে ভিডিওটি দেখুন।যাদের উপর হামলা হইসে,ঘরবাড়ি ভাঙ্গছে তাদের মনের অবস্হা বোঝা আর কারও পক্ষেই পসিবল না আর সেখানে যদি বিএনপি দাবী করে তারা সব বুঝে তাহলে তা ইনডাইরেক্টলী হিন্দুদের বেকুব ডাকার শামিল।

একটা কথা জেনে রাখবেন বিএনপির মূলটায় হল হিন্দুবিদ্বেষ।তবে যুগের প্রয়োজনে এই বিদ্বেষের একটা প্রগতিশীল বা গ্রহণযোগ্য ভিত্তি দাঁড় করাতে প্রয়োজন।এই হিন্দুবিদ্বেষের অফিসিয়াল নাম হল ভারতবিদ্বেষ।ওরা যদি আসলেই ভারতবিদ্বেষী হত তাহলে খালেদা জিয়াকে কখনই দলের নেত্রী বা দেশের দুইদুইবার প্রধানমন্ত্রী বানাতো না কারণ খালেদা জিয়ার জন্মই ভারতে।নির্বাচন পরবর্তী হিন্দু বসতির উপর আক্রমণে "আওয়ামীলীগ বিএনপির ঘাড়ে দোষ চাপাতে হামলা চালাইসে"একথাটা বিএনপি প্রচার করতে চাইছে যেন হিন্দুরা বেকুব কোন সম্প্রদায় কে থাপড়াইলো সেটা বোঝার ক্ষমতা হিন্দুদের নাই তাই তারা বোঝেনা আর বিএনপি নাকি ঠিকই সব বোঝে।এখন কি এসব বলার সময়?দুইদিন পরে যখন সবকিছুর রেশ কেটে যাবে তখন কিন্তু ঠিকই পরবর্তী হামলার জন্যে অপেক্ষা করে থাকতে হবে।তাহলে?এভাবে হুটহাট আওয়ামীলীগকে দোষারোপ করবেন না কেননা এসব সুশীলতার খারাপ প্রভাব অনেক। আওয়ামীলীগ সরকারকে ক্ষমতায় বসতে দিন তারপর দেখুন তারা কি করে তারপরে না হয় তাদের দোষারোপ করেন।আশাকরি ২০০১ কিংবা ১৯৯১ এর বিএনপির ভূমিকা ভোলেন নি।

(বিঃ দ্রঃ সুমনদা আমার এ কমেন্ট নিয়ে ডিস্ক্লেমার দিয়ে রাখি আমি আপনাকে নৌকা মার্কা সমর্থক হয়ে যেতে সাজেস্ট করছিনা)

০৯ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:০১

সুমন কর বলেছেন: সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ। নির্বাচন কমিশন দায়ী, এটা আমিও জানি। কিন্তু সাধারণ পাবলিক সহ সবাই জানি প্রশাসন কাঁদের হাতে!! তাই একটু সরাসরি বললাম। আমি আসলে কোন দল বা ব্যক্তির নাম করতে চাইনি। পরে লেখার প্রয়োজনেই বাধ্য হয়ে দু’চারটা সত্য না বলে থাকতে পারলাম না। আমরা জানি, কারা রাজাকার আর দেশের শত্রু। আমরা দেখেছি, নিজামী বাংলাদেশের পতাকাবাহী গাড়ি ব্যবহার করে। তখন কি, আমরা প্রতিরোধ করতে পেরেছি? এখন উনাকে ভিআইপি সেলে রেখে সরকার হাতি পুষছে! স্বাধীনতার বিরোধী শক্তিকে প্রশয় দিতে দিতে, আজ আমাদের এই দশা। আমি সচেতন নাগরিক হিসাবে, জানি সত্য ইতিহাস। তাই আমার ভোটটি আমি বিবেচনা করেই দিবো। কিন্তু কাকে দিবো!!! সবাইতো চোর। নিজেদের সম্পদ বহুগুণ করে। আওয়ামী লিগ কি পারে না, সব রাজাকারের ফাঁসি দিতে! হয়তো পারবে, সময় লাগবে!

পরে আবার কথা হবে।

৫| ০৯ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:২০

হাসান কালবৈশাখী বলেছেন:
ওয়াহিদুজ্জামানরা এই রকম বলেছিল, এরা বলবেই, আগেও এরকমই বলেছে!
এদের ভোতা 'ব্লেম গেইম' অনেক আগে থেকেই চলে আসছে।

বিম্পি-জাশি চক্রের ককটেল আগুনে বোমা, আগুনে পুড়িয়ে কাবাব বানানো সহ সকল প্রানঘাতি হামলাকেই এই চুপা শুশিলরা সাজানো বলে সরকারকে দায়ী করে চিপা মন্তব্য করে যাচ্ছে, কোন প্রাথমিক তথ্য প্রমান ছাড়াই!
বলে "কাছেই এত পুলিশ থাকার পরও 'কেমনে' হইল" .. নিশ্চই ..? বাসটির মালিক আম্লিগ .. তাই আম্লিগই দায়ী ...!!

এরা উদোর পিন্ডি বুধোর ঘাড়ে চাপিয়ে 'অভিযুক্তদের পাপ' হালকা করার জন্য বিভিন্নভাবে চেষ্টা করেই যাচ্ছে।

এরা গ্রেনেড হামলায় ২৪ জন মারা যাওয়ার পরও একে সাজানো ঘটনা বলে আসছে
এই গোষ্ঠিরা এখনো বলে ৭১এর বুদ্ধিজীবি হত্যা ভারতীয়দের কাজ!
মালালাকে হুমকি দিয়ে ঘোষনা দিয়ে সাবধান করে কয়েক দিন পরে গুলি করা হয়েছিল। এর পরও এই গোষ্ঠি মালালা ঘটনা আমেরিকানদের সাজানো বলে ধারনা করে।
নাইন ইলেভেনের ধ্বংশকান্ডকেও তাই মনে করে।
লাদেন হত্যাকেও বলে কাল্পনিক!

০৯ ই জানুয়ারি, ২০১৪ রাত ১০:২৭

সুমন কর বলেছেন: আপনার মন্তব্য এবং কথাগুলো খুবই যুক্তি সংগত। আসলে আমরা সত্যটা জানি বা বুঝি, কিন্তু আমাদের ফলাফল শূন্য। আমরা চাই সবাই মিলেমিশে স্বাধীন বাংলায় বসবাসের নিশ্চিয়তা। কেউ তার আশ্রয় হারিয়ে, ভূমিহীন হয়ে অন্যদেশে গিয়ে উদ্বাস্তু হয়ে থাকুক আমরা তা চাই না।

৬| ০৯ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:২৩

মামুন রশিদ বলেছেন: ইয়ার টু ইয়ার পরিসংখ্যানে পারসেনটিজ কমে যাওয়া হিন্দু ধর্মের মানুষের উৎকন্ঠা আর ভয়ভীতির বাস্তব চিত্র তুলে ধরে । এটা আমাদের সমাজ বা রাস্ট্রের জন্য কোন শুভ ইংগীত দেয় না ।

তাই হাজার বছর ধরে আমরা বাংগালীরা, বাংগালী হিন্দু-মুসলমান-বৌদ্ধ-খ্রিস্টান যৌথভাবে যে সমাজ, যে সভ্যতা, যে রাস্ট্র বিনির্মান করেছি, তা কিছু সাম্প্রদায়িক ক্রিড়নকের কূটচালে বিনস্ট হতে পারেনা । আমরা আবার যুথবদ্ধভাবে এই ষড়যন্ত্রের বিরুদ্ধে দাঁড়াব । এই প্রাচীন বৌদ্ধ মন্দির শুধু বৌদ্ধদের নয়, হিন্দু মন্দির শুধু হিন্দুদের নয়, মসজিদ শুধু মুসলমানের নয় । এটা আমাদের, এটা বাংগালীদের, এটা বাংলাদেশের সকল মানুষের তীর্থস্থান । হাজার বছর ধরে গড়ে উঠা এই সমাজে আমরা কোন সাম্প্রদায়িকতার অনুপ্রবেশ হতে দিতে পারিনা । আমরা সম্মিলিত ভাবে, যুথবদ্ধভাবে এই সমাজ এই সভ্যতা এই রাস্ট্রকে এগিয়ে নিয়ে যাব সুন্দর সমৃদ্ধ আর মংগলময় ভবিষ্যতের পথে ।

লেখাটা গত বছর অক্টোবরে রামুতে বৌদ্ধ মন্দির পুড়ানো নিয়ে । সাম্প্রতিক বছরগুলোতে হিন্দু সম্প্রদায়ের উপর নৃশংস আক্রমন লেখাটার সাথে এখনো প্রাসঙ্গিক ।

০৯ ই জানুয়ারি, ২০১৪ রাত ১০:৫৮

সুমন কর বলেছেন: চমৎকার মন্তব্য এবং সহমত। মামুন ভাই আপাতত, লিংকটায় ঘুরে এলাম। পরে পড়ব। ছোটবেলা থেকেই এসব শুনি আর দেখি!! ধিক্কার জানাই এসব কর্মকাণ্ডগুলোকে। আর প্রশাসন কি পারে না, এসব বন্ধ করতে!! সে যে সরকারই হোক।

ভালো থাকবেন।

৭| ০৯ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:৫৮

আশরাফ মাহমুদ মুন্না বলেছেন: .

তিনটি কেস ষ্টাডিঃ সংখ্যালঘুদের উপর হামলাঃ মিডিয়ার প্রচার বনাম বাস্তবতা (আগের পোষ্টের আপডেটসহ)

০৯ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:০৬

সুমন কর বলেছেন: আপনার পোস্টটি চমৎকার। সুন্দরভাবে চিত্রগুলো তুলে ধরেছেন। গুড ওর্য়াক। ওহাবের ব্যাপারটার সবাই জানে। বাকি নৃশংস ঘটনাগুলো অতীতে কারা করেছেন, সেটাও সমগ্র বাংলাদেশ জানে। আমরা চাই, আর কোন সাম্প্রদায়িক হামলা না ঘটুক।

৮| ০৯ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৩৮

ইখতামিন বলেছেন:
তা না হলে, বিশ্বের কাছে বাংলাদেশ একটি সাম্প্রদায়িক রাষ্ট্র হিসেবে চিহ্নিত হবে।
----------------------

যারা এই কাজগুলো করছে তাদের মূল লক্ষ্যই তো হচ্ছে এইটা

০৯ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:০৭

সুমন কর বলেছেন: হবে হয়তো !! :( X( X( X( X( X(

৯| ০৯ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:৫৬

রাগ ইমন বলেছেন: অপরাধীর শাস্তি না হইলে শুধু বি এন পি জামাত শিবির না, যে কোন সুযোগসন্ধানী বদমাইশরাই তো সুযোগ নিবে, তাই না?

হিন্দু বৌদ্ধ আক্রমণের জন্য কয়জনের শাস্তি হয়েছে আজ পর্যন্ত?

এত যে ইসলাম ইসলাম করে মানুষ, আপনাদের মধ্যে কয়জন আজকে পর্যন্ত কোন মসজিদ থেকে হিন্দু, বৌদ্ধ মানুষকে আক্রমণের নিন্দা করেছেন?

কয়জন ইমামকে বলেছেন নিন্দা করা হচ্ছে না কেন?

০৯ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:১৫

সুমন কর বলেছেন: হিন্দু বৌদ্ধ আক্রমণের জন্য কয়জনের শাস্তি হয়েছে আজ পর্যন্ত?

আসলেই ঠিক। কেউ শাস্তি পায় না, যার যার ধর্ম তার তার কাছে, কেউ বিশ্বাসই করে না। আমরা চাই যে কোন শাস্তির বিচার। দ্রুত। এই যে, বৌদ্ধবিহারটা পুড়িয়ে দিল কতজন এর বিরুদ্ধে কথা বললো? মাইক করলো? বিচার করলো? শাস্তি পেল? শত বছরের পুরনো পাতার ত্রিপিটকটি এখন আমরা কোথায় পাবো?

১০| ০৯ ই জানুয়ারি, ২০১৪ রাত ৮:১৯

এয়ী বলেছেন: আমিও আপনার সাথে একমত। যারা, এই সকল ঘৃণিত কাজের জন্য দায়ী তাদের অবশ্যই দ্রুত শাস্তি হওয়া উচিত।

০৯ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:১৭

সুমন কর বলেছেন: দেশের প্রতিটি সচেতন নাগরিকই চায় তাদের বিচার হোক।

১১| ০৯ ই জানুয়ারি, ২০১৪ রাত ৮:৫৫

শাহরিয়ার26 বলেছেন: পুলিশ খবর পেলেও যায়না, তারা বলে উপরের নির্দেশ আছে।

০৯ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:২০

সুমন কর বলেছেন: এই উপরের নির্দেশগুলোই আমাদের নিচের দিকে নিয়ে যাচ্ছে!! X( X( X(

১২| ০৯ ই জানুয়ারি, ২০১৪ রাত ৯:১১

মাসুম আহমদ ১৪ বলেছেন: রাজাকার ইস্যুতে যেমন সবাইকে এক পেইজে থাকা উচিত, ঠিক তেমনি সাম্প্রদায়িক সন্ত্রাস দমনে সবাইকে এক পেইজে থাকা উচিত!

নো পলিটিক্স, নো মার্সি !

০৯ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:৩২

সুমন কর বলেছেন: সহমত, মাসুম ভাই। কিন্তু যারা পলিটিক্স করে তারা তো আবার বিচারের বাইরে!! X(( X(( X(( যেদিন এ রীতিটা উঠে যাবে, সেদিন আমরা আমাদের আসল সোনার বাংলা গড়ব।

ভালো থাকবেন।

১৩| ০৯ ই জানুয়ারি, ২০১৪ রাত ১০:৪৬

এহসান সাবির বলেছেন: সাম্প্রদায়িক হামলা সত্যিই লজ্বজনক। সবাই ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ করা উচিত।

০৯ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:৩৪

সুমন কর বলেছেন: সবাই সচেতন হয়ে ঐক্যবদ্ধভাবে প্রতিরোধ করতে হবে।

১৪| ০৯ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:২৫

সাবরিনা সিরাজী তিতির বলেছেন: যারাই করুক এ অন্যায় ! এর শাস্তি হওয়া উচিত ।

০৯ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:৩৫

সুমন কর বলেছেন: শাস্তি হোক দ্রুত। দল-মত নির্বিশেষে।
ভালো থাকবেন।

১৫| ১০ ই জানুয়ারি, ২০১৪ রাত ১:১৭

মাহমুদ০০৭ বলেছেন: এই সব ঘটনার জন্য সরকার দায়ী । সত্যি কথাটা স্পষ্ট করেই বলা উচিত । আপনাকে ধন্যবাদ ডাইরেক্ট সাহস করে সত্যি কথা বলার জন্য
সহিংসতার ঘটনা যাদি প্রতিরোধ করতে না পারে বিচার না হয় , এই সব বালের পুলিশ , বিচার ব্যবস্থা দিয়া কাম কি ? আমাগো ট্যাক্স দিয়া লাভ কি ?

প্রতিবাবর ই খালি হুনি হে য় মারছে , ওয় মারছে । ব্যস কাম শেষ । তাইলে আর বিচার - আচার লাগবনা ।

হুনেন বিচার হইব না , পাইবেন না , এটাই সাফ কথা । ক্যাম্নে পাইবেন ?

১ ) এই দেশে এইরকম আরো ঘটনা হইব । কারণ এই ঘটনার রাজনৈতিক মূল্য চরম । শেয়ার মূল্য অতি ভালা । উচ্চহারে খালি দামই বাড়ব । এত বোনাস শেয়ার পাওন কে
ছাড়ব ? দেহেন না '' সংখ্যালঘু '' কইয়া কইয়া মিডিয়া কান্দে , পাপিয়া পাখির সুরে সুশীলেরা ফালায় ? '' সংখ্যালঘু '' আবার কি জিনিস ? হেরা কি এলিয়েন ?
দেশের সংবিধান কি কইছে হিন্দুরা সংখ্যালঘু ?
এই দেশে কি মুসলমান রা মরতাছে না ? কত জায়গায় কত কিছু হইতাছে '' খারাপ শেয়ার '' দেইখা কাম হয় না । একটা ঘটনা কই ।

কাদের মোল্লার ফাসি দেবার আগের দিন আমার এক প্রতিবেশী
জলিল নাম তার বস্তাবন্দি লাশ নদীতে পাওয়া গেছে । জমি নিয়ে প্রভাবশালী দের সাথে তার বিরোধ ছিল । হেরা জলিলরে কইছে - ৩ দিনের মাথায় দেইখা নিব । নিছেও ।
লাশ ঠিক এইভাবে পাওয়া গেছে - জিহবা নেই , কান নেই , হাত নেই , লিঙ্গ নেই , বুকের পাজর ভাঙ্গা । শরীরে ছ্যাকার দাগ আছে , হাঁটুর হাড্ডিটা ভাঙ্গা আছে । সবকিছু লিল্লা ফাইনালি এই ডেড বডি জলিল ।

হ সবই হইছে । থানায় কেস হইছে । তয় বিচার ? ঠনঠনা ঠন ঠন ।

পুরা দেশেই এমন অনেক ঘটনা হইতাছে ডেইলি । সব কিছু মিল্লা পরিসংখ্যান করলে তিমি মাছের ফিগার দাড়াইব ।
দরকার নাই যেহেতু অইসব হইব না ।

পার্থক্য খালি এক জায়গায় আছে ।

অইসব ঘটনা ঘটে সিঙ্গেল সিঙ্গেল । আর হিন্দু - বৌদ্ধ মারা হয় পাড়া
জুইড়া /। পল্লি পুড়াইয়া । মুল্ল তৈরির লিগা পল্লি পুড়ান দরকার আছে । যদি এক জন মাইরাই কাম হইত তাইলে আপ্নে সিউর থাকেন একজনই মারা হইত ।

মানুষ মরছে / মানুষ মারছে এই কথা টা ত কইতে পারি না । সন্ত্রাসিগো কোন দল নাই , ধর্ম নাই , এই কথা কইতে পারি না । যুক্তি - তর্ক ব্যাখ্যা দল মত বিশ্লেষণের শাক দিয়া মানবতার মাছ ঢাইকা দেই ।
এই আমরাই ত বড় বদমাইশ


২ ) এই দেশে ঘটনার ঘনঘটার অভাব নাই । এত ঘটনার চাপে আমাগো মাথা গোল্ড ফিশ মেমোরি হইয়া গেছে গা । ক্ষমতার নটরাজ আর ক্ষমতার দিকে ধাবমান কুশীলব রা আমাগো সাধারণ মানব চরিত্র ভালাই জানেন ।
জানে আমাগো কাছার দৌড় । আপ্নে চেইতা পোস্ট দিবেন , আমি চেইতা কমেন্ট করমু , মানব্বন্ধন হইব , ফেসবুকে স্ট্যাটাস চলব, কবিরা কবিতা লিখব , জাতিসংঘ মহাসচিব উদ্বেগ প্রকাশ করব
, এইরাম ২-৪ দিন চলব তারপর নতুন কিছু ঘটিব আমরাও তালিয়া বাজাইয়া সেইদিকে মুভ দিমু ।


রাগ ইমন রে কই - শোষিত শ্রেণীর কেউ বিচার পায় না । এইটারে খালি ধর্মের দিক দিয়া দেহন ভুল । যেহেতু এই আইডেন্টিটি দিয়া কাম হইতাছে , কাম চালানের লিগা দরকার , তাই এগুলা ব্যবহার হইব ।
আজকা আপ্নে বস্তির লোক হইয়া বড় লোক কারো হাতে মারা যান , গ্যারান্টি - ওয়ারেন্টি বিচার হইব না ।

আর বাংলাদেশে ইমামের কথা হুনে ক্যাডায় ? বাংলাদেশের প্রায় মসজিদের ইমাম হইল মাজা ভাঙ্গা । মসজিদ কমিটির লোকেরা ইমাম নির্বাচন করে । কমিটির ভিত্রে অই রাজনৈতিক দলের বদমাইশরাই থাকে । ইমামের
ঘাড়ে কয় মাথা আছে যে হেগো বাইধা দেয়া বর্ডার ক্রস করব ? সামান্য একটু জোড় গলায় উচিত কথা কইলেই দেখি ফটাফট ইমামের চাকরি যায় । ইরাম কত দেখতাছি । হহাহ , হেরাই আবার কইব ইমাম রে নিন্দার কথা কইতে !
ইমামের কথা কত মাইন্সে হুইনা উল্টায়া লাইতাছে । জুমাবারে ইমাম কত ভালা ভালা কথা কয় মাইন্সে এই কান দিয়া ঢুকায়া অই কান দিয়া বাহির করে ।
আর কেউ যে কয়না তা কিন্তু ঠিক না । অনেকেই আছে চোখে আঙ্গুল দিয়া কথা কয় । হেরা অর্থনৈতিকভাবে স্বাবলম্বী । দাইরেক্ট কয় বাহির কইরা দিলে বাহির কইরা দিব ।আমি এই চাকরিতে চলি না ।
ইমাম যখন মুনাজাত করে তখন আল্লাহর কাছে পুরা বাংলাদেশের শান্তি ই চায়। আমরাও আমিন কই ।


। আর আমাগো মতন ইমামেরও ভালা - খারাপ আছে । এটাই স্বাভাবিক ।

লেখক রে কই -'' অসাম্প্রদায়িক চেতনা '' দিয়া এইসব ঠেকান যাইত না । এই চেতনা বাংলাদেশের সাধারণ মাইনসের ভিত্রে ভালাই আছে । না থাকলে বাংলাদেশে মুসলমান রা বাদে কোন ধর্মের লোকই বববাস করতে পারত না ।
কথা হইছে আমার পাশে যদি কোন পল্লি থাকে , আমি যদি দেখি তাদের কে একদল লোক অত্যাধুনিক অস্ত্র নিয়া মারতাছে । আর হেরা যদি হয় প্রভাবশালি গো লোক
আমি ত আর জান খোয়াইতে বাহির হমু না । আপ্নেও হইবেন না ।
এই হইল কাহিনী ।


আর আমি যদি দেখি আপ্নেরে ডর লাগাইলে , আপ্নের ফ্যামিলির কাউরে মারলে আমি আপ্নের জমি দখল করতে পারমু , আপনার ব্যবসা দখল করতে পারমু , আমি অবশ্যই তা করমু ।
আপ্নে আলা হিন্দু - মুস্লিম যাই হন না কেন ।

শক্ত বিচার না হইলে , শাস্তি না হইলে এইরাম খেলা চলতেই থাকব । আর এইটারে বাস্তবায়ন করতে হইলে সাধারণ মানুষের সম্মিলিত
ভাবে অনেক বিষয়ে ঐক্যবদ্ধ আর সক্রিয় হইতে হইব ।

বিচার শন্দটা লিক্ষাও হাসি পাইতাছে । অহন বিচার মানে ত শিয়ালের কাছে মুরগি বর্গা দিয়া আবার চা অনের মতন ব্যাপার ।

সুমন ভাই অনেক কথাই বলে ফেললাম । অনেক কষ্ট নিয়ে কথা গুলো বললাম । খুব খুব খারাপ লাগে যখন এসব দেখতে হয় , শুনতে হয় । কেমন করে এইভাবে মানুষ মানুষকে মারতে পারে ! এক টূ ও কি তাদের হাত কাপে না ?
এসব আমার বুঝে আসে না । বোকাই রয়ে গেলাম বোধ হয় ।

পরিসংখ্যান টা কি কঙ্কর সিংহের বই থেকে নেয়া ?

ভাল থাকুন সুমন ভাই /


১০ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১২:০৬

সুমন কর বলেছেন: যুক্তিপূর্ণ মন্তব্যের জন্য ধন্যবাদ। আসলেই এ ধরনের কথা লিখতে বা পড়তে আমাদের মন বা মেজাজ দু'টোই খারাপ হয়ে যায়। একটা মানুষ কিভাবে মুরগির মতো, অন্য একটা মানুষের গলা, জিহ্বা, কান, হাত কাঁটতে পারে! আমি-তুমি-আপনি কি পারবো?? না। কারণ ঐগুলো জানায়োর না হলে করা যায় না!

আর বিচার হচ্ছে না বলেই, তা কখনো বন্ধ হবে না! X( X(

আপনি আপনার মন্তব্যেই আমাদের সকলের কথা বলে দিয়েছেন। তাই আর কিছু বললাম না। ভালো থাকেন।

১৬| ১০ ই জানুয়ারি, ২০১৪ রাত ২:১৬

আমিই মিসিরআলি বলেছেন: একদম উচিৎ কথা কইছেন মাহমুদ ভাই ,
সহমত ,
এইটি দেখতে দেখতে আসলেই তেক্ত বিরক্ত , তাই খামাখা মাথাও ঘামাই না,জানি এমনেই চলব,যতই মুখে মুখে পরিবর্তন কপচাইতে থাকুক আর চেতনা ধুয়া পানি খাইতে থাকুক এইভাবেই চলতে থাকবো এইটা সবতেরি জানা

১০ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১২:০৭

সুমন কর বলেছেন: শক্ত বিচার না হইলে , শাস্তি না হইলে এইরাম খেলা চলতেই থাকব । আর এইটারে বাস্তবায়ন করতে হইলে সাধারণ মানুষের সম্মিলিতভাবে অনেক বিষয়ে ঐক্যবদ্ধ আর সক্রিয় হইতে হইব ।

মানুষ মরছে / মানুষ মারছে এই কথা টা ত কইতে পারি না । সন্ত্রাসিগো কোন দল নাই , ধর্ম নাই , এই কথা কইতে পারি না । যুক্তি - তর্ক ব্যাখ্যা দল মত বিশ্লেষণের শাক দিয়া মানবতার মাছ ঢাইকা দেই ।
এই আমরাই ত বড় বদমাইশ ।

ভালো থাকবেন।

১৭| ১০ ই জানুয়ারি, ২০১৪ ভোর ৫:১৬

মশিকুর বলেছেন:
সব রাজনৈতিক দলগুলোকেই এর দায় নিতে হবে কম বেশী। আর নির্বাচন কমিশন, বিচার ব্যবস্থা, পুলিশ এরা হলো রাজনৈতিক দল গুলোর খেলনা।
বিচার না হলে এরকম চলতেই থাকবে। কেউ দোষ দিবে আওয়ামীলীগকে, কেউ দোষ দিবে বিএনপি কে, কেউ দোষ দিবে ধর্মকে।

সকল নির্যাতন বন্ধ হোক।
সকল নির্যাতন বন্ধ হোক।
সকল নির্যাতন বন্ধ হোক।

১০ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১২:০৮

সুমন কর বলেছেন: আর বিচার হচ্ছে না বলেই, তা কখনো বন্ধ হবে না!

ভালো থাকবেন।

১৮| ১০ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১১:০০

সেনপাই বলেছেন: ধর্ম বনাম ধর্ম নয় বরং ধর্ম বনাম রাজনীতি ঃ ধর্ম- রাজনীতির ট্রাম্প কার্ড

১০ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১২:১২

সুমন কর বলেছেন: আপনার পোস্টটি দেখে আসলাম। যর্থাথ বলেছেন।

ভালো থাকবেন।

১৯| ১০ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১১:১৪

সামাইশি বলেছেন: আপনার লেখার শিরোনামের সাথে পূর্ণ সহমত। এতদ্সক্রান্ত একটি লেখা এইমাত্র পোস্ট করলাম। শুভ কামনা জানবেন।

১০ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১২:১৩

সুমন কর বলেছেন: তাই হাজার বছর ধরে আমরা বাংগালীরা, বাংগালী হিন্দু-মুসলমান-বৌদ্ধ-খ্রিস্টান যৌথভাবে যে সমাজ, যে সভ্যতা, যে রাস্ট্র বিনির্মান করেছি, তা কিছু সাম্প্রদায়িক ক্রিড়নকের কূটচালে বিনস্ট হতে পারেনা । আমরা আবার যুথবদ্ধভাবে এই ষড়যন্ত্রের বিরুদ্ধে দাঁড়াব । এই প্রাচীন বৌদ্ধ মন্দির শুধু বৌদ্ধদের নয়, হিন্দু মন্দির শুধু হিন্দুদের নয়, মসজিদ শুধু মুসলমানের নয় । এটা আমাদের, এটা বাংগালীদের, এটা বাংলাদেশের সকল মানুষের তীর্থস্থান । হাজার বছর ধরে গড়ে উঠা এই সমাজে আমরা কোন সাম্প্রদায়িকতার অনুপ্রবেশ হতে দিতে পারিনা । আমরা সম্মিলিত ভাবে, যুথবদ্ধভাবে এই সমাজ এই সভ্যতা এই রাস্ট্রকে এগিয়ে নিয়ে যাব সুন্দর সমৃদ্ধ আর মংগলময় ভবিষ্যতের পথে ।

আপনার পোস্টটি সময় করে পড়ে আসবো।
ভালো থাকবেন।

২০| ১০ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১:১২

শায়মা বলেছেন: নজরুল ইসলামের
গাহি সম্যের গান .......কবিতাটা ইদানিং খুব মনে পড়ে ভাইয়া.....

১০ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৪:৪৯

সুমন কর বলেছেন: ঠিক বলেছেন, আপু। মানুষ মানুষের জন্য, এটা আমরা ভুলেই গেছি বা যাচ্ছি।
ভালো থাকবেন।

২১| ১০ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ২:৩৬

মুসাফির পথিক বলেছেন: বি ন পি বা জামায়াত বা আওয়ামি লীগ যেই হোক না কেন তাদের কঠোর শাস্তি দেওয়া হোক।

১০ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৪:৫২

সুমন কর বলেছেন: আমরা ঠিক তাই চাই। দ্রুত বিচার করে রায় কার্যকর করতে হবে। তাতে যদি কিছু ফলাফল পাই।
ভালো থাকবেন।

২২| ১০ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:২৯

নিউক্লিয়াসে অবস্থানরত ইলেক্ট্রন বলেছেন: সহমত

১০ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৪:৫২

সুমন কর বলেছেন: ধন্যবাদ।
ভালো থাকবেন।

২৩| ১০ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৪:২০

সেলিম আনোয়ার বলেছেন: আসলে আপনার পোস্ট পড়ালনমা না শুধু হেডিং দেখলাম। আর আমার মন্তব্য হলো সংখ্যা লঘু সংখ্যা গুরু তো মানুষের বেলায় প্রযোজ্য।


এরা কী মানুষ? যে তাদের কাউন্ট করবেন। এরা পশ্ব্যাধম।


যারা মানুষ তাদের কে ভাই গুণগুণি করেন।

তাদের জন্য ধীক্কার থাকলো ।

১০ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৪:৫৪

সুমন কর বলেছেন: যথার্থই বলেছেন, সেলিম ভাই। আসলে মনের আক্ষেপ বা ঘৃণা থেকে লিখতে বাধ্য হয়েছি।
ভালো থাকবেন।

২৪| ১০ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৪:২৯

মধু নদীর জোলা বলেছেন: যারা এসব সহিংস কাজ করছে তারা
ঘৃণ্য নরকের কীট।

১০ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৪:৫৫

সুমন কর বলেছেন: তারা মানুষ রূপি জানোয়ার।
ভালো থাকবেন।

২৫| ১০ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:৩৯

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: //৫ই জানুয়ারি নির্বাচনকে কেন্দ্র করে যে সাম্প্রদায়িক দাঙ্গা ঘটে গেল, তার জন্য কিন্তু প্রশাসন এবং আওয়ামী লিগ সরকারই দায়ী। কারণ এখন তো তারাই ক্ষমতায়।//

১০ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:৫২

সুমন কর বলেছেন: এটা সকলেই জানে। ধন্যবাদ।
ভালো থাকবেন।

২৬| ১১ ই জানুয়ারি, ২০১৪ রাত ১:২৮

রোমেন রুমি বলেছেন:
১৯৪৭ সালে ব্রিটিশদের সূক্ষ্ম সুদূরপ্রসারী চক্রান্ত আর কালো চিন্তার প্রতিফলন অথবা অভূতপূর্ব ফলাফল দ্বি-জাতিত্বের ভিত্তিতে দেশ বিভাগ । ইতিহাসের চড়াই-উতরাই থেমে ছিল না এক মুহূর্তের জন্য । কত কি ঘটে গেল । ৭১ এল ; আমাদের স্বাধীনতা এল । আজ ২০১৪; পেছন ফিরে সেই ৪৭ এর দিকে তাকালে দেখি পেরিয়ে এসেছি প্রায় ৬৭/৬৮ বছর। দুঃখ জনক হলেও বলতে হয় আমরা আজও বাঙ্গালী বা বাংলাদেশী হতে পারিনি! আমরা এখনও হিন্দু-মুসলমানই রয়ে গেলাম ! আমরা এখনও মানুষ হতে পারিনি; ব্রিটিশরা যেভাবে আমাদেরকে নিম্ন শ্রেণির কোন প্রাণী হিসেবে মুল্যায়ন করত আমরা এখনও সেই নিম্ন শ্রেণির প্রাণীতেই রয়ে গেলাম । কেননা নিম্ন শ্রেণির প্রাণী ব্যাতিত কোন মানুষের পক্ষে কখনোই সম্ভব নয় নির্বিচারে মানুষ হত্যা, মানুষের স্বপ্ন হত্যা এবং মানুষের সর্বস্ব অতি আনন্দের সঙ্গে ধ্বংস করে দেয়া । অবশ্য নিম্ন শ্রেণির প্রানিদের সাথে এদের তুলনা করার ক্ষেত্রে বরং ঐ প্রাণীরাই যে লজ্জিত হবে এ কথা বলাই বাহুল্য । তাই এদেরকে শুধু রুখে দেয়া নয় বরং এদেরকে নিঃচিহ্ন করার শপথ নিতে হবে ।

১১ ই জানুয়ারি, ২০১৪ ভোর ৬:৪৭

সুমন কর বলেছেন: কেননা নিম্ন শ্রেণির প্রাণী ব্যাতিত কোন মানুষের পক্ষে কখনোই সম্ভব নয় নির্বিচারে মানুষ হত্যা, মানুষের স্বপ্ন হত্যা এবং মানুষের সর্বস্ব অতি আনন্দের সঙ্গে ধ্বংস করে দেয়া । অবশ্য নিম্ন শ্রেণির প্রানিদের সাথে এদের তুলনা করার ক্ষেত্রে বরং ঐ প্রাণীরাই যে লজ্জিত হবে এ কথা বলাই বাহুল্য । তাই এদেরকে শুধু রুখে দেয়া নয় বরং এদেরকে নিঃচিহ্ন করার শপথ নিতে হবে ।
সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ। আমরা ঠিক জানি না, কতশত বছর পর এ সকল নৃশংস হামলা বন্ধ হবে।

ভালো থাকবেন।

২৭| ১১ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১০:১৮

নাহিদ রুদ্রনীল বলেছেন: দেশে সাম্প্রদায়িক দাঙ্গার রাষ্ট্রে পরিণত করার চেষ্টা শুরু হয়ে গেছে। এইসব হামলার তীব্র নিন্দা জানাই।

১১ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১২:১৬

সুমন কর বলেছেন: আমরা ঠিক তাই চাই। দ্রুত বিচার করে রায় কার্যকর করতে হবে। তাতে যদি কিছু ফলাফল পাই।
ভালো থাকবেন।

২৮| ১১ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:৩২

সকাল রয় বলেছেন:
সুমন ভাই এক বাত বলো মে,

সব ঠিক আছে কাহারও কোন দোষ নাই সব দোষ সংখ্যালঘুদের



অপরাধ কেন তবে জন্মিলে বঙে

১১ ই জানুয়ারি, ২০১৪ রাত ৯:৪৫

সুমন কর বলেছেন: সময় করে পড়ে, দু-চার লাইন লিখে দেবার জন্য ধন্যবাদ।

২৯| ১১ ই জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৬:২৮

বেঈমান আমি. বলেছেন: সংখ্যালঘু শুধু জামাত শিবির।

১১ ই জানুয়ারি, ২০১৪ রাত ৯:৪৭

সুমন কর বলেছেন: পরিসংখ্যান কিন্তু তা বলে!! কর্ম কিন্তু অন্য কথা কয় !
বন্ধ হোক উগ্র মৌলবাদ!!

৩০| ১১ ই জানুয়ারি, ২০১৪ রাত ১০:২০

মাননীয় মন্ত্রী মহোদয় বলেছেন: যারা নৃশংসতা চালায় তারাই সংখ্যালঘু । আমি আপনি না ।

১১ ই জানুয়ারি, ২০১৪ রাত ১০:৩৭

সুমন কর বলেছেন: আমরা তো তাই বলি কিন্তু যারা নৃশংস হামলা চালায়, তারা মানে না।।

৩১| ১২ ই জানুয়ারি, ২০১৪ রাত ৮:১২

তওসীফ সাদাত বলেছেন: **সংখ্যালঘু শব্দটি বর্জন করুন, বাংলাদেশী হিসেবে চিনুন**

১২ ই জানুয়ারি, ২০১৪ রাত ৮:৪৬

সুমন কর বলেছেন: ধন্যবাদ। আপনার লিংকটি দেখেছি।

৩২| ১৩ ই জানুয়ারি, ২০১৪ সকাল ১১:০২

আরজু পনি বলেছেন:

ধর্ম নিরপেক্ষ একটি রাষ্ট্রে 'সংখ্যা লঘু' শব্দটা ব্যবহৃত হওয়া উচত নয় ।

শুভকামনা রইল ।।

১৩ ই জানুয়ারি, ২০১৪ দুপুর ১২:৪১

সুমন কর বলেছেন: আমরা কি কখনো সম্পূর্ণ নিরপেক্ষ হতে পেরেছি!! সংখ্যাগরিষ্ঠরা তাদের স্বার্থের কারণে ওদের উপর প্রতিহিংসার আগুন জ্বালিয়ে দেয়। যা কোন মানুষের কাজ হতে পারে না।

সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ। ভালো থাকবেন।

৩৩| ১৩ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৫:৩০

কান্ডারি অথর্ব বলেছেন:


সংখ্যালঘু শব্দটার প্রতি আমার আপত্তি রয়েছে।

১৩ ই জানুয়ারি, ২০১৪ রাত ১০:৫৬

সুমন কর বলেছেন: সচেতন আর প্রকৃত শিক্ষিত মানুষ মাত্রই সংখ্যালঘু শব্দকে ঘৃণা করে।
পাশে থাকার জন্য ধন্যবাদ।

৩৪| ১৫ ই জানুয়ারি, ২০১৪ বিকাল ৩:৪২

আমার কোন প্রশ্ন নাই বলেছেন: symbol

১৫ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:০৭

সুমন কর বলেছেন: ধন্যবাদ।

৩৫| ১৫ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:১৫

বেকার সব ০০৭ বলেছেন: অন্তরন্তর বলেছেন:

যারা এসব সহিংস কাজ করছে তারা
ঘৃণ্য নরকের কীট। বাংলাদেশী সর্বোপরি মানুষ
হিসেবে খুব লজ্জা লাগে। এদের দৃষ্টান্তমূলক শাস্থি
দিতে হবে এবং সকল মানুষের এই ঘৃণ্য পশুগুলোকে
প্রতিহত করতে হবে।

১৫ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:২১

সুমন কর বলেছেন: অনেকদিন পর দেখলাম! আমরা চাই এ সব চিরদিনের জন্য বন্ধ হয়ে যাক।

৩৬| ১৫ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:৩১

বেকার সব ০০৭ বলেছেন: গ্রামে গিয়েছিলাম ২৩ দিন পরে ঢাকা এসেছি ( কেমন আছেন সুমন ভাই )

১৫ ই জানুয়ারি, ২০১৪ রাত ১১:৪৫

সুমন কর বলেছেন: তাহলে ভালই ছুটি পেয়েছিলেন। আমি মোটামুটি আছি।

৩৭| ২১ শে জানুয়ারি, ২০১৪ রাত ১২:০৫

একজন ঘূণপোকা বলেছেন: সকল অন্যায়েরই বিচার হওয়া উচিত

২১ শে জানুয়ারি, ২০১৪ রাত ৮:০৩

সুমন কর বলেছেন: অবশ্যই।
ভালো থাকবেন।

৩৮| ২১ শে জানুয়ারি, ২০১৪ দুপুর ১:১১

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: পোস্ট এবং সব মন্তব্যই পড়লাম। যে যার মত করে মতামত দিচ্ছে। আমার মতে আসল সমস্যা হলো নৈতিকতার অভাব। আমি বুঝি না হিন্দু, আমি বুঝিনা খৃস্টান, আমি বুঝিনা বৌদ্ধ কিংবা মুসলিম। আমি বুঝি আমরা মানুষ।



একজন মানুষ, একজন প্রতিবেশী, একজন বাঙালী এবং একজন বাংলাদেশী হয়ে কী করে একজন মানুষে উপর, একজন প্রতিবেশীর উপর, একজন বাঙালীর উপর এবং একজন বাংলাদেশীর এ রকম নিষ্ঠুরতা করতে পারে?



এর উত্তর আছে কী কারো কাছে?

২১ শে জানুয়ারি, ২০১৪ রাত ৮:০৫

সুমন কর বলেছেন: সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ। যারা ঐসব করতে পারে, তারা মানুষরূপি পশু।
ভালো থাকবেন।

৩৯| ২৫ শে জানুয়ারি, ২০১৪ সকাল ৯:১৩

ডট কম ০০৯ বলেছেন: শাস্তি হওয়া উচিত শাস্তি হয় না বলেই এমন হচ্ছে বারবার।

X(( X((

২৫ শে জানুয়ারি, ২০১৪ দুপুর ১২:৩০

সুমন কর বলেছেন: অনেকদিন পর আমার ব্লগে স্বাগতম। আমরা সবাই চাই অপরাধীদের শাস্তি হোক। X(( X((

৪০| ২৫ শে জানুয়ারি, ২০১৪ বিকাল ৪:৩৫

ডট কম ০০৯ বলেছেন: ভাই মন ভাইঙ্গা গেছে গা।

জানা আন্টি আমার নামটা চেঞ্জ কইরা দিল না।

আসি কম।

২৫ শে জানুয়ারি, ২০১৪ রাত ৮:৪১

সুমন কর বলেছেন: মন খারাপ করে লাভ নাই। |-)
শুনলাম, ওরা পরিবর্তন করে না ! :(

৪১| ২৬ শে জানুয়ারি, ২০১৪ সকাল ১১:১২

আমি ময়ূরাক্ষী বলেছেন: দূর হোক সকল বিভেদ।

২৬ শে জানুয়ারি, ২০১৪ সন্ধ্যা ৭:২১

সুমন কর বলেছেন: মন্তব্যের জন্য ধন্যবাদ। ভালো থাকবেন।

৪২| ২৬ শে জানুয়ারি, ২০১৪ রাত ৮:১৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: ৫ই জানুয়ারি নির্বাচনকে কেন্দ্র করে যে সাম্প্রদায়িক দাঙ্গা ঘটে গেল, তার জন্য কিন্তু প্রশাসন এবং আওয়ামী লিগ সরকারই দায়ী। কারণ এখন তো তারাই ক্ষমতায়। নির্বাচনের সময়ে দেশে প্রায় ১ লাখের বেশি আর্মি, র‌্যাব, পুলিশ নিয়োজিত ছিল। তবে কেন ঘটলো এই নৃশংস বর্বর হামলা?


যারা, তারা, বা ভাসা ভাসা সবাই বলছে কেন? তদন্ত রিপোর্ট গুলো প্রকাশ্যে আনা হোক। এবং সত্য বললে স্পষ্ট করে বলুন- মুন্না ভাইয়ের ৩টি কেস ষ্টাডির ৩টিতেই ষ্পষ্ট আওয়ামীলিগই দায়ী!

তবে ব্লেম গেমে কেন সবাই। জামাত শিবির বা বিএনপির ধূয়া তোলা কথা না বলে সরাসরি আওয়ামীলীগ দায়ী বলতে কি সবাই ভয় পায়! না নিজের দলের বদনাম হবে তাই এলে বেলে ছেলে নানা কথার প‌্যাচে ফেলে শত্রুকে নাজেহালের ধান্ধা!!!

সংখ্যালঘু, আদিবাসী, উপজাতি, সাম্প্রদায়িকতা, এ জাতীয় শব্দগুলো দিয়ে সহজেই ঘায়েল করা যায় প্রতিপক্ষকে। তাই ডুয়েল ট্রিপল নানা গেম চলছে সুশীলতার আড়ালে।

ভন্ডামী বন্ধ হোক।

অপরাধীর শাস্তি হোক।
আমরা হাজার বছর ধরে চিরকালের অসাম্প্রদায়িক।

তাই আওয়ামীলীগের ডাবল গেম খেলা বন্ধ করতে হবে।

২৭ শে জানুয়ারি, ২০১৪ দুপুর ১:৪১

সুমন কর বলেছেন: সংখ্যালঘু, আদিবাসী, উপজাতি, সাম্প্রদায়িকতা, এ জাতীয় শব্দগুলো দিয়ে সহজেই ঘায়েল করা যায় প্রতিপক্ষকে। তাই ডুয়েল ট্রিপল নানা গেম চলছে সুশীলতার আড়ালে।

ভন্ডামী বন্ধ হোক।

সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ। ভালো থাকবেন।

৪৩| ০২ রা ফেব্রুয়ারি, ২০১৪ রাত ১:২৫

মুসাফির পথিক বলেছেন: BNP & JAMAT & AWAMI LEAGUE সবাই তাদের নিয়ে রাজনীতি করেছে।

০২ রা ফেব্রুয়ারি, ২০১৪ দুপুর ১২:২১

সুমন কর বলেছেন: ঠিক বলেছেন। অনেক ধন্যবাদ।

৪৪| ০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ রাত ১:২০

যাযাবর বেদুঈন বলেছেন: নাগরিক দায়িত্বের এক অনন্য প্রতিফলন এই পোস্ট।

এভাবেই চলুক আমাদের নাগরিক দায়িত্ববোধ। অনেক ভাল লাগল সুমন দা আপনার এই বোধ।

পাশে আছি সর্বদা।

০৮ ই সেপ্টেম্বর, ২০১৪ সকাল ১০:২৭

সুমন কর বলেছেন: প্রতিটি নাগরিকের উচিত স্বস্ব অবস্থান থেকে তার দায়িত্ব পালন করা কিংবা সচেতন হওয়া। তাহলে দেশটা অারো সুন্দর হবে।

সময় করে পড়ার জন্য অনেক ধন্যবাদ।

পাশে অাছেন, জেনে খুশি হলাম।

৪৫| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ২:১৯

খায়রুল আহসান বলেছেন: এই উপরের নির্দেশগুলোই আমাদের নিচের দিকে নিয়ে যাচ্ছে!! -- কথাটা ঠিক বলেছেন (১১ নং প্রতিমন্তব্য)।
কিন্তু যারা পলিটিক্স করে তারা তো আবার বিচারের বাইরে!! যেদিন এ রীতিটা উঠে যাবে, সেদিন আমরা আমাদের আসল সোনার বাংলা গড়ব। -- সহমত, এটাও যথার্থ বলেছেন।
মাহমুদ০০৭ এর স্পষ্টভাষণের জন্য (১৫ নং মন্তব্য) তাকে সাধুবাদ জানাচ্ছি।

২৩ শে সেপ্টেম্বর, ২০১৬ দুপুর ২:৫১

সুমন কর বলেছেন: ভিন্ন একটি পোস্ট সময় করে পড়ার জন্য অনেক ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.