নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চিন্তক বাংলাদেশ চাই

সাব্বির জুবাইর

সাব্বির জুবাইর › বিস্তারিত পোস্টঃ

ভুট্টো এবং ইয়াহিয়ার ঐতিহাসিক গোপন মোলাকাত

২১ শে অক্টোবর, ২০১৮ রাত ২:০৮




সন্ধ্যায় ডিনারে বসে ভুট্টো চাছাছোলাভাবে ইয়াহিয়ার কাছে জানতে চাইলেন, "আপনার হাতে এখন অপশন কয়টা?"
"কেবল দুইটা", ইয়াহিয়ার উত্তর।

রাজনীতি এক আজব জায়গা। এতদিন ভুট্টো ছিলেন ইয়াহিয়ার জাতশত্রু। কিন্তু আজ দুইজনের কমন বড় দুশমন মুজিব তাদেরকে এক টেবিলে নিয়ে এসেছে। পারট্রিজ শিকারের বাহানায় ইয়াহিয়া সিন্ধু প্রদেশের লারকানায় ভুট্টোর রাজকীয় বাড়িতে বেড়াতে এসেছেন।

কয়দিন আগে জাতীয় এবং প্রাদেশিক নির্বাচন হলো। ইয়াহিয়ার দৃঢ় বিশ্বাস ছিল, নির্বাচনে কোন দলই একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে পারবেনা। National Security Cell এর চীফ মেজর জেনারেল ওমরের ভবিষ্যদ্বানী ছিল এটা। সেটা হলে যে রাজনৈতিক অবলাবস্থার জন্ম হতো তার পূর্ণ সদ্ব্যবহার করে আরো কিছুদিন ক্ষমতায় থাকাটা নিশ্চিত হতো। আইয়ুব খান দশ বছর গদিতে ছিল, অথচ আমেরিকা এবং চীনের মধ্যে তাৎপর্যপূর্ণ সম্পর্ক স্হাপনকারী ইয়াহিয়াকে দুই বছর না হইতেই ক্ষমতা ছাড়তে হবে এ কেমন বিচার!

মাওলানা ভাসানী, মুসলীম লীগের সবুর খান এবং কাইয়ুম খান লোকগুলো অথর্ব। আওয়ামী লীগ যাতে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে না পারে সেজন্য এদের পেছনেই হুদাই এতগুলা টাকা ঢালা হলো। এরা কেমন ক্যাম্পেইন করলো? আওয়ামী লীগ ৯৯% ভোট পায় কি করে?

যাই হোক, ইয়াহিয়া অপশনগুলোর ব্যাখ্যায় আসলেন।
অপশন ১: তিনি পার্লামেন্টের অধিবেশন ডাকবেন এবং সমস্যা সমাধানের দায়িত্ব রাজনীতিবিদদের হাতে ছেড়ে দিবেন যেটা শেখ মুজিব চাচ্ছেন।
অপশন ২: শেখ মুজিবের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ আনা; আগরতলা ষড়যন্ত্র মামলা আবার জিইয়ে তোলা হবে। পাকিস্তান রক্ষায় সামরিক অ্যাকশনে যাওয়া হবে।

ইয়াহিয়া ভুট্টোর কাছে জানতে চাইলেন, "আপনি আওয়ামী লীগের সাথে কোয়ালিশন সরকার গঠন করবেন?"
"যে আওয়ামী লীগ পাকিস্তান রাষ্ট্রের অস্তিত্বের বিরুদ্ধে ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে, তার সাথে কোয়ালিশন করে পাকিস্তান রাষ্ট্র ভাঙার দায় নেওয়া! অসম্ভব! অসম্ভব!"

ইয়াহিয়া ভুট্টোকে মনে করিয়ে দিলেন আইয়ুব খাঁন যখন শেখ মুজিবকে পাকিস্তান বিরোধী এবং দেশ ভাঙার ষড়যন্ত্রকারি হিসেবে বিচার করতে চেয়েছিলেন, তখন ভুট্টো মুজিবকে সমর্থন দিয়েছিলেন। (ডাবল স্টান্ডার্ড)

ভুট্টোর উত্তর: "দেখুন জেনারেল সাহিব, সেটা ছিল পলিটিকস, রাজনৈতিক চাল। রাজনীতি এমন জায়গা যেখানে কোন পারমানেন্ট বন্ধু বা শত্রু নাই; আপনাকে সবসময় রাজনৈতিক চাল খাটিয়ে চলতে হবে। আপনি যদি অপশন ১ বেছে নেন, তাহলে মুজিব প্রথম চান্সেই আপনাকে সরিয়ে তার আস্হাভাজন কাউকে সেনাপ্রধান করবেন, সম্ভবত বাচু করিমকে (মেজর জেনারেল, পূর্ব পাকিস্তান থেকে উঠে আসা সেনাবাহিনীতে সবচেয়ে উচু rank এর অফিসার)। তাছাড়া মুজিব আপনাকে এবং আইয়ুব খানকে treason এ অভিযুক্ত করবেন; কারন আপনারা উভয়ে সংবিধান লংঘন করেছেন। জেনারেল সাহিব, আমি আপনার জায়গায় থাকলে অপশন ২ বেছে নিতাম।"

ইয়াহিয়া আশঙ্কা ব্যক্ত করলেন, বর্তমান প্রেক্ষাপটে আওয়ামী লীগ এবং শেখ মুজিব শক্তিশালী রাজনৈতিক শক্তি। ফলে তাদের রাজনীতির ময়দান থেকে আউট করতে হলে এবং সামরিক অ্যাকশন নিতে হলে অন্যান্য রাজনৈতিক দলের সমর্থন লাগবে।
তখন ভুট্টো সবুর খান এবং ভাসানীর প্রতি ইঙ্গিত করে বললেন, "আপনি তাদের টাকা খাইয়েছেন নির্বাচনে হারার জন্য? এখন সময় হয়েছে তাদের থেকে পাওনা বুঝে নেওয়ার"।

ভুট্টো তারপর দেয়ালে ঝুলন্ত একটা ডেকোরেশন পিসের দিকে তাকিয়ে বললেন, "Go for it"। পাকিস্তান 'রক্ষা'র জন্য যে সামরিক অ্যাকশন দরকার ছিল ইয়াহিয়া তাতে ভুট্টোর সমর্থন পেয়ে গেলেন।

এরপর কয়দিন আলোচনার নামে সময়ক্ষেপন চললো। আসলো ২৫ শে মার্চ। পাকিস্তান রক্ষার নামে বাঙালীদের উপর ঝাঁপিয়ে পড়লো পাক সেনারা।

(লেখাটা আরশাদ সামি খানের Three Presidents and an aide: Life, power & Politics এর উপর ভিত্তি করে লেখা।)

মন্তব্য ১৩ টি রেটিং +০/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ২১ শে অক্টোবর, ২০১৮ রাত ২:২৮

চাঁদগাজী বলেছেন:


তা'হলে মাওলানা কারো থেকে টাকা নিয়েছিলো? আপনি কি বুঝে কপিপেষ্ট করার মতোও বিজ্ঞ নন?

২১ শে অক্টোবর, ২০১৮ রাত ২:৩৮

সাব্বির জুবাইর বলেছেন: ভাসানী টাকা খেয়েছেন এটা আমারও মানতে কষ্ট হয়েছেন। কিন্তু দেখুন একটা রাজনৈতিক দলের প্রধান উদ্দেশ্যই থাকে ক্ষমতায় যাওয়া। কিন্তু ভাসানীর দলের ফান্ড নেই। নির্বাচনী ক্যাম্পেইন করার জন্য দরকার টাকা। সেই টাকা যে সোর্স থেকেই আসুক সেটা জায়েজ করা ভাসানীর জন্য খুব কষ্টকর হওয়ার কথা না। তাই পাকিস্তানি জেনারেলের বক্তব্য উড়িয়ে দেওয়া যাচ্ছেনা।

২| ২১ শে অক্টোবর, ২০১৮ রাত ২:৩৫

অনল চৌধুরী বলেছেন: মাওলানা ভাসানী, মুসলীম লীগের সবুর খান এবং কাইয়ুম খান লোকগুলো অথর্ব। আওয়ামী লীগ যাতে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে না পারে সেজন্য এদের পেছনেই হুদাই এতগুলা টাকা ঢালা হলো[/sb-ভাসানী ছাড়া বাকী দুইজন টাকা নিতে পারে।
ভাসানীকে ছোট করার মানে কি?
অতি চালাকের গলায় দড়ি-এই প্রবাদের সার্থকতা প্রমাণের জন্যই ভুট্টোকে ফাসীতে ঝুলে মরতে হয়েছিলো।

২১ শে অক্টোবর, ২০১৮ রাত ২:৪১

সাব্বির জুবাইর বলেছেন: এখানে আমার ব্যক্তিগত মত প্রকাশ করিনাই। দাবিটা উপরোক্ত বইয়ে করা হয়েছে। আর রাজনীতির মধ্যে সৎ এবং অসৎ-এর মধ্যকার ব্যবধান নগণ্য।

৩| ২১ শে অক্টোবর, ২০১৮ রাত ৩:২৪

অনল চৌধুরী বলেছেন: আর রাজনীতির মধ্যে সৎ এবং অসৎ-এর মধ্যকার ব্যবধান নগণ্য-এটা অঅপনার নিজের কথা এবং সম্পূর্ণ ভুল একটা কথা।
তাজউদ্দিন অার মোশতাককে কিভাবে প্রায় এক বলেন?????
এরকম হাজার উদাহরণ আছে।

২১ শে অক্টোবর, ২০১৮ রাত ৩:৫৩

সাব্বির জুবাইর বলেছেন: তাজউদ্দিন যদি সৎ হয়েও থাকেন এরকজ রাজনীতিকের সংখ্যা অতি নগণ্য। তাজউদ্দিন সম্পর্কে নেতিবাচক বক্তব্য মহিউদ্দিন আহমদের মত প্রথিতযশা রাজনৈতিক ঐতিহাসিক করেছেন।

৪| ২১ শে অক্টোবর, ২০১৮ রাত ৩:৩১

চাঁদগাজী বলেছেন:


" নির্বাচনী ক্যাম্পেইন করার জন্য দরকার টাকা। সেই টাকা যে সোর্স থেকেই আসুক সেটা জায়েজ করা ভাসানীর জন্য খুব কষ্টকর হওয়ার কথা না। তাই পাকিস্তানি জেনারেলের বক্তব্য উড়িয়ে দেওয়া যাচ্ছেনা। "

-কোন ব্যাপারে ধারণা না থাকার পর, ঢিল ছুঁড়লে, রাজনৈতিক পোষ্ট লেখা সম্ভব নয়; মওলানা, ১৯৫৪ সালের পর, নির্বাচনে নামেননি; উনার ক্যাম্পেইনে ফান্ড লাগেনি কোনদিন

২১ শে অক্টোবর, ২০১৮ রাত ৩:৪৯

সাব্বির জুবাইর বলেছেন: ১৯৫৪ সালের পর ১৯৭০ এর আগে আর কোন নির্বাচন হয়েছিল কি? ওই সময় তো আইয়ুব খান এবং ইয়াহিয়ার সামরিক শাসন চলছিল। ভাসানীর ন্যাপ ১৯৭০ এর নির্বাচনে অংশগ্রহন করার জন্য সবরকম প্রস্তুতি গ্রহন করেছে। নির্বাচন অক্টোবর থেকে পিছিয়ে ডিসেম্বরে নিয়ে যাওয়া হয়। ইতিমধ্যে নভেম্বরের বন্যার কারন দেখিয়ে (কিংবা সম্ভবত নির্বাচনে সুবিধা করতে পারবেননা ভেবে) ভাসানী নির্বাচন প্রত্যাহার করেন। ফলে শেষ মুহুর্তে নির্বাচনে অংশগ্রহন না করলেও টাকা খাওয়ার সম্ভাবনা বাতিল হয়না।

৫| ২১ শে অক্টোবর, ২০১৮ সকাল ৯:৩০

খাঁজা বাবা বলেছেন: মাওলানা সাহেব টাক নিয়েছেন তা বিস্বাসযোগ্য নয়।

৬| ২১ শে অক্টোবর, ২০১৮ সকাল ১০:৪৫

চাঁদগাজী বলেছেন:



আপনি কি লিখছেন, এই ব্যাপারে আপনার কোন ধারনাই, আপনার ধারণা টং চা-দোকানের লোকদের থেকেও কম।

২২ শে অক্টোবর, ২০১৮ রাত ১২:০৪

সাব্বির জুবাইর বলেছেন: এখানে বইয়ের একটা অংশের রিভিউ করা হয়েছে মাত্র। কোন ব্যক্তিগত মতামত নেই।

৭| ২১ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১২:২৩

রাজীব নুর বলেছেন: পড়লাম।
শুধু পরে গেলাম।

৮| ২২ শে অক্টোবর, ২০১৮ রাত ২:৪১

অনল চৌধুরী বলেছেন: তাজউদ্দিন যদি সৎ হয়েও থাকেন এরকজ রাজনীতিকের সংখ্যা অতি নগণ্য। -হাজার বছরের ইতিহাসেই বাঙ্গালীদের মধ্যে সৎ লোকের সংখ্যা সবসময়ই কম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.