নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

চিন্তক বাংলাদেশ চাই

সাব্বির জুবাইর

সাব্বির জুবাইর › বিস্তারিত পোস্টঃ

\'স্যাপিয়নেস\' বইয়ের রিভিউ

২১ শে অক্টোবর, ২০১৮ রাত ২:২৯



ইয়ুভাল নোয়াহ হারারির বহুল আলোচিত Sapiens আমার পড়া নন-ফিকশন বইয়ের তালিকার প্রথম তিনের মধ্যে থাকবে। পুরোপুরি একাডেমিক বই, অথচ নাটোরের কাঁচাগোল্লার চাইতে সুস্বাদু!

মানুষের উৎপত্তি এবং বিকাশ সম্পর্কে আমাদের ব্যাপক কৌতুহল। আমাদের পূর্বপুরুষ কি একসময় এককোষী জীব ছিল? শিম্পাঞ্জি কি আমাদের আলাদা হয়ে যাওয়া কাজিন? যদি ইভোলিউশান সত্যিই হয়ে থাকে, তাহলে আমাদের এক স্তর আগের জীব কই গেল? এইসব প্রশ্নের ব্যাখ্যা পাওয়া যাবে বইয়ে।

ইভোলিউশন এখন আর থিউরি নয়, এটা ফ্যাক্ট!

লেখক Humans বলতে কেবল আধুনিক মানুষ নয়, Neanderthal, Java মানব ইত্যাদি সবাইকে বুঝিয়েছেন। আধুনিক মানুষ বোঝাতে ব্যবহার করেছেন Sapiens।

আজ থেকে কয়েক মিলিয়ন বছর আগে থেকে ১২ হাজার বছর আগে পর্যন্ত (সর্বশেষ ইন্দোনিশিয়ার Flores দ্বীপে) আধুনিক মানবের বাইরে অন্যান্য প্রজাতির হিউম্যানস পৃথিবীময় ছড়ানো ছিল। যেমন ইউরেশিয়ায় Neanderthal এবং পূর্ব এশিয়ায় ইরেকটাস মানব। প্রশ্ন হচ্ছে আমরা কি কেবল Sapiens এর বংশধর? অন্যান্য 'মানব' প্রজাতি তাহলে কোথায় গেল?

দুইটা থিউরি:
থিউরি ১: আজ থেকে ৭০ হাজার বছর আগে পূর্ব আফ্রিকা থেকে স্যাপিয়েনস সারা বিশ্বে ছড়িয়ে পড়ে এবং অন্য সব মানবকে নির্বংশ করে ফেলে। এই থিউরি অনুসারে আমাদের সবার গোড়া এক জায়গায়- পূর্ব আফ্রিকা। (এটা নিয়ে চমৎকার বিবিসি ডকুমেন্টারি আছে।)

থিউরি ২: স্যাপিয়েনস আফ্রিকা থেকে উদ্ভূত হয়ে পৃথিবীর বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে পড়ে। তারা স্থানীয় মানবের সাথে সংমিশ্রন করে নানান চেহারার আধুনিক মানব তৈরি করেছে। ইউরেশিয়ার মানুষ স্যাপিয়েন্স এবং নিয়ানডারথাল মানবের সংমিশ্রণ; চীন, জাপান এবং কোরিয়ার মানুষ স্যাপিয়েন্স এবং ইরেকটাস মানবের সংমিশ্রণের ফসল! এই থিউরি অনুসারে আফ্রিকা (সাহারার দক্ষিণাঞ্চল) বাদে সারা বিশ্বের মানুষ সহিহ স্যাপিয়েনস না! সম্প্রতি এক গবেষণা বলছে, মধ্যপ্রাচ্য এবং ইউরোপের মানুষের ডিএনএর ১-৪ ভাগ নিয়ানডারথাল ডিএনএ!

বইটা পুরোটা পড়েই দেখুন! আপনার জন্য আরো অনেক চমক অপেক্ষা করছে।

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২১ শে অক্টোবর, ২০১৮ রাত ৩:২৮

চাঁদগাজী বলেছেন:


ইউরোপ ও পশ্চিম এশিয়া, সেপিয়েন্স অন্য মানব সমাজের বড় অংশকে ধ্বংস করেছে, যে সামান্য অংশ বাকী ছিল, তাদের সাথে মিশ্রণ হয়েছে বাকীদের; পুর্ব এশিয়ায় সেপিয়েন্সরা হত্যাযজ্ঞ কম চালিয়েছে।

২| ২১ শে অক্টোবর, ২০১৮ ভোর ৪:১৮

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: আপনার তথ্য চমকপ্রদ
কোন লিংক থাকলে ভালো হতো

২১ শে অক্টোবর, ২০১৮ ভোর ৪:৩৩

সাব্বির জুবাইর বলেছেন: Sapiens বইটা কিনে পড়তে পারেন। নীলক্ষেতে পাবেন। সফট কপি পড়তে চাইলে গুগল করে দেখতে পারেন। বাংলা বের হয়েছে কিনা শিওর না।

৩| ২১ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১২:১৭

রাজীব নুর বলেছেন: এই বইয়ের কি অনুবাদ বের হয়েছে?
কারা করেছে অনুবাদ?

২২ শে অক্টোবর, ২০১৮ রাত ১২:০৬

সাব্বির জুবাইর বলেছেন: আমি মূল ইংরেজি পড়েছি। অনুবাদ বের হয়েছে কিনা জানা নেই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.