নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার ব্লগে ঘুরতে আসায় আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি । আশা করছি আমার লেখালেখি, ফটোগ্রাফি আপনার ভালো লাগবে । ফেসবুকে আমার সাথে যুক্ত হতে পারেন— https://www.facebook.com/SA.Sabbir666

সাব্বির আহমেদ সাকিল

আমাকে যাচাই করার পূর্বে নিজেকে যাচাই করুন ।

সাব্বির আহমেদ সাকিল › বিস্তারিত পোস্টঃ

একটি পূর্ণিমা: জীবন ও কিছু প্রশ্ন

২৩ শে এপ্রিল, ২০২৪ রাত ২:০৯

প্রতি পূর্ণিমায় আমার বয়স বেড়ে যায় । আমি ভাবতে থাকি আমার এই রক্ত-মাংসের কাঠামো খুব শিগগিরই পোকামাকড়ের খাবার উপযোগী হতে চলেছে । মৃত্যু পরবর্তী জীবন কেমন হবে, কি পাবো, কি পাবোনা সেটি ঘিরে সুবিশাল চিন্তার জন্ম হয় ।

মৃত্যুর আগমুহূর্তে মানুষের কিরকম অনুভূতি জাগ্রত হয়, হরমোনগুলো কি ধরণের প্রভাব ফেলে, রক্ত সঞ্চালন বাড়ে নাকি কমে, কোষগুলো কিভাবে স্থবির হয়ে পড়ে সেই উৎকণ্ঠা কাজ করে ।

পৃথিবীতে যাঁরাই আত্মহত্যা করে মরেছেন সবার-ই কি জীবনের সমস্ত স্বাদ নেয়া হয়ে গিয়েছিল । বিখ্যাত ভিনসেণ্ট ভ্যানগগ, রবিন উইলিয়ামস, এডগার এলেন পো, আর্নেস্ট হেমিংওয়ে, চেস্টার বেনিংটন, সিলভিয়া প্লাথ যাঁদেরকে কোটি মানুষ চিনতো । সাহিত্য, সংস্কৃতি, রাজনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল তাঁরা কেন এই পথ বেছে নিয়েছিলেন ।

তাঁদের সৃষ্টিকর্ম নিয়ে এত আলোচনা-সমালোচনার জন্ম হয়েছে তবুও কত সহজেই তাঁরা নিজেকে শেষ করে দেবার ইচ্ছে পোষণ করেছেন । তাঁরা কেন আরেকটি নতুন সূর্যোদয়, সূর্যাস্ত কিংবা পূর্ণিমা দেখার ইচ্ছে পোষণ করেননি ।

নাকি জীবনের সংগ্রামের এই পথকে রুদ্ধ করে দিতে চেয়েছিলেন এক নিমিষেই । এসব মৃত্যুর ব্যাখা কিংবা কনক্লুশান হয়তো এক কোটি বছরেও প্রশ্ন হয়ে রয়ে যাবে মানুষের মনে । কোন ব্যথা, কোন আনন্দে কিংবা কোন আশ্বাসে তাঁরা জীবনের গতিপ্রকৃতিকে পাল্টে দিতে চেয়েছিল ।

আবার পৃথিবীর কোনো জড় কিংবা জীবনের প্রতি কোনো মায়া-ই কি তাঁদের আর আচ্ছন্ন করতে পারেনি । শৈশবের খেলার মাঠ, খেলার সঙ্গী, স্কুলসঙ্গী, পুরোনো গাছ, ডালে কিচিরমিচির করা পাখি কোনোকিছুই কি পারেনি পৃথিবীর মায়াতে আটকে রাখতে ।

হয়তোবা এসব কিছুই পারেনি । হয়তো তাঁদের শেষ স্বাদ বলতে মৃত্যু-ই ছিল । কোনো সুতোয় যে তাঁরা বাঁথা পড়েননি সেটি অন্তত সুস্পষ্টভাবে বলা যায় ।

হিমেল হাওয়ার স্পর্শে মোহনীয় জোছনায় একটি রাত কেটে যাচ্ছে । চারিদিকে কত প্রাণ । তবুও এ শহরকে প্রাণহীন মনেহয় । বিচ্ছিন্ন কোনো এক দ্বীপ মনেহয় ।

সাব্বির আহমেদ সাকিল
০৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ, গ্রীষ্মকাল | মঙ্গলবার | ২৩ এপ্রিল ২০২৪ ইং | ফেনী সদর

মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২৩ শে এপ্রিল, ২০২৪ সকাল ৭:৫০

শায়মা বলেছেন: এই নশ্বর পৃথিবীতে ক্ষনিকালয়ে জীবনের কি মায়া!
আত্মহত্যা করে যারা তাদের এই মায়া কেটে যায়! তাই আর বেঁচে থাকার সাধ জাগে না মনে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.