নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ভীষণ একলা থাকা মানুষ আমি ভীষণ আমার ভেতর থাকি!

আহমেদ সাঈফ মুনতাসীর

জীবন জুড়ে থাকা পরাজয়, হয়েছে ম্লান চিরকাল!

আহমেদ সাঈফ মুনতাসীর › বিস্তারিত পোস্টঃ

আমাদের মেনে নেয়া ... আমাদের সয়ে যাওয়া!

৩১ শে মার্চ, ২০১৬ রাত ৮:১৩

শুরুটা বিডিআর-এ হত্যা দিয়ে। দিন-দুপুরে হাজার হাজার জোয়ান মিলে মেরে ফেললো ৫৭ সেনা অফিসারকে- আমাদের কিছু হয়নি। আমরা সয়ে গেছি।

তারপর ফার্স্ট ক্লাস পাওয়া আবু বকর ঢাকা বিশ্ববিদ্যালয়ের খুন হলো, বিশ্বজিৎকে রাস্তায় কুপিয়ে খুন করা হলো, সাগর-রুনি নিজ বাসায় খুন হলো, ফারুকি হুজুরের গলা কাটা লাশ পাওয়া গেলো, মন্ত্রীর জামাতারা মিলে নারায়ণগঞ্জে ৭ খুন করলো- এইগুলা যেন নিত্য নতুন সংবাদ। আমাদের কিছু হয়নি। আমরা সয়ে গেছি।

একটা নির্বাচন হলো। ১৫২টা আসনে কোন প্রতিদ্বন্দি পাওয়া যায়নি। তারপরও যেহেতু 'গণতন্ত্র রক্ষা' হয়েছে বলে জানা যায়- তাই মেনে নিছি। সয়ে গেছি।
এইসব বাদই দিলাম-
অর্থনীতিতে আসেন।
হলমার্ক কেলেঙ্কারি। মন্ত্রী সাহেব বললো চার হাজার কোটি টাকা মারা খেয়ে যাওয়া কোনো ঘটনাই না! আমরা মেনে নিলাম। দেশে প্রচুর টাকা এখন। ৪ হাজার কোটি টাকা সরকারের হাতের ময়লা।
শেয়ার বাজার নামে একটা বাজার ছিলো- এইটা এখন ইতিহাস!
সোনালী ব্যাংকে যেন কি হইসিলো?- ধ্যাত ভুইল্যা গেছি! শুনসি সম্প্রতি ২২০০ জনরে নিয়োগ দিবে-এইটাই মনে আছে খালি। তার বাদে বাকি সব ভুলে গেছি। সয়ে যাচ্ছি।

বাড়ির পাশে মগবাজার-মৌচাক ফ্লাইওভার বানাচ্ছে। এই এলাকার মানুষগুলাই শুধু জানে এলাকায় চলতে এখন কি কষ্টটা হয়! তার উপ্রে নাকি ৬৩টা পিলার ভুল নকশায় বানায়ে ফেলসে! - আবার হাজার কোটি টাকা খরচ। হাজার মানুষের দ্বিগুন ভোগান্তি!
ব্যাপার নাহ! নিজের পকেট থিক্কা যেহেতু যাচ্ছেনা তাই এইটা আমার মাথা ঘামানোর বিষয় না। মেনে নিছি। সয়ে যাচ্ছি।

তারপর সরকার সরকারী চাকুরিজিবীদের বেতন দ্বিগুন করছে। ১৪ লাখ সরকারি চাকরিজীবীর (দেশের মোট চাকুরিজিবীদের ৫% মাত্র) বেতন-ভাতা দ্বিগুণ হচ্ছে- এমন খবরে বাহবা দিলাম! সবাই মিলে হাততালি দিলাম। বিশাল একটা কাজ করসে সরকার।
অথচ এই ৫% এর বেতন বাড়াতে গিয়ে দেশের ট্রেনের ভাড়া দিগুন করসে,বিদ্যুতের দাম, গ্যাসের দাম, টেক্স -এর হার বৃদ্ধিসহ সরকারী সকল পর্যায়ে্র চার্জও দ্বিগুন করা হয়েছে।
চার বছর কষ্ট করে বি এস সি পাশ করা ইঞ্জিনিয়ারের বেতন এখন সরকারি কেরানীর চেয়েও কম! তারপরও আমরা মেনে নিচ্ছি। আমরা সয়ে যাচ্ছি।

সবশেষে, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে ১০ কোটি ডলার চুরি! আমরা এখনো চুপ করে সয়ে যাচ্ছি। কেননা, নিজের পকেট থেকে যায়নি যে! অল্রেডি এই নিয়ে আলোচনাও এখন চুপসে গেছে!
এই নিয়ে সরকারের খুব একটা উদ্বেগও নেই কেননা এই টাকা তোলা খুব একটা কঠিন না। খালি আগে যেগুলার দাম দ্বিগুন হইসিলো এখন সেগুলা চারগুন হইলেই এক বছরের ভিত্রে সব টাকা উঠে যাবে! এবং সরকার ঠিক এইটাই করবে কেননা সরকার জেনে গেছে যে আমরা ইতোমধ্যে একান্ত অনুগত আর বাধ্যগত হয়ে সয়ে যাওয়া শিখেছি!

আচ্ছা, পদ্ধা সেতু বানাতে যেন কত কোটি টাকা লাগতো? এত টাকা রিজার্ভ রেখে বিদেশের কাছে ভিক্ষা চাচ্ছিলাম কেন যেন?? -এই প্রশ্নটাও আমাদের মনে জাগেনা। কেননা ঐ যে আমরা সয়ে নিতে শিখেছি!

ঈশ্বর আমাদেরকে 'সয়ে যাবার অসীম ক্ষমতা' দিয়ে বাংলাদেশে পাঠিয়েছেন। ঈশ্বরকে ধন্যবাদ :)

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ৩১ শে মার্চ, ২০১৬ রাত ৮:৪০

সমুদ্রতীর বলেছেন: বিস্ফোরণ একদিন হবেই...

৩১ শে মার্চ, ২০১৬ রাত ৮:৫২

আহমেদ সাঈফ মুনতাসীর বলেছেন: আমি একটা পজিটিভ বিপ্লবের অপেক্ষায় আছি!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.