নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি ভীষণ একলা থাকা মানুষ আমি ভীষণ আমার ভেতর থাকি!

আহমেদ সাঈফ মুনতাসীর

জীবন জুড়ে থাকা পরাজয়, হয়েছে ম্লান চিরকাল!

আহমেদ সাঈফ মুনতাসীর › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশের ৭ম শ্রেনীর স্কুল শিক্ষার্থীর \'ফেসবুকের মতো সোশ্যাল মিডিয়ার সাইট\' তৈরি করার খবরটি ভুয়া!

১৭ ই জুন, ২০১৭ রাত ১২:২৬

বাংলাদেশে গু-জব/রিউমার ছড়ানোর সবচেয়ে বড় হাতিয়ার হিসেবে কাজ করছে নামে বেনামে তৈরি হওয়া অনলাইন পোর্টালগুলো। যখন খুশি, যেভাবে খুশি, যাকে নিয়ে খুশি ইচ্ছেমতন পোষ্ট বানিয়ে অনলাইনে ছেড়ে দিচ্ছে কোন প্রকার যাচাই ছাড়াই।

সম্প্রতি এমন একটি গু-জব ছড়ানো হয়েছে 'ফেসবুকের মতো সোশ্যাল মিডিয়ার সাইট তৈরি করায় বাংলাদেশের ৭ম শ্রেনীর স্কুল শিক্ষার্থীকে হত্যার হুমকি'

তারপর দেখি আল্লাহ'র নাম নিয়া এই নিউজের শেয়ার শুরু হইসে! একের পর এক টুয়েন্টি ফোর টাইপের নিউজ পোর্টালগুলো শতভাগ বর্ণনা ঠিক রেখে কপি করে পোষ্ট দিয়ে যাচ্ছেন এই নিউজটাকে। আর জন্মাবেগী (জন্ম থেকে আবেগী) মানুষ ও এইসব পোর্টালের ফলোয়াররা শেয়ার দিচ্ছে পারলে দিনে দুইবার করে! ফলাফল ছেলেটা হিট!

কদিন আগে দেশের প্রথম সাড়ির এক পত্রিকা নিউজ করসে জামালপুরের এক কবিরাজ দেশীয় গাছ-গাছালি ও লতা-পাতার নির্যাস দিয়ে এইডস নিরাময়ের ওষুধ আবিষ্কার করেছে! ওয়াও-দারুন খবর তো!
কই এখন সে? চিকিৎসা-অর্থনীতি-রসায়ন ও শান্তিতে সমষ্টিগত নোবেল তো তারই প্রাপ্য!
হিট খাওয়া শেষ, এখন তার খবর নাই!
তার আগে একবার নিউজে আসলো- বাংলাদেশী এক মাদ্রাসার ছাত্র পানি দিয়ে গাড়ি চালানোর ইঞ্জিন আবিষ্কার করেছে!
'পদার্থবিদ্যায় নোবেল সম্ভাবনাময়ী' এই মাদ্রাসা ছাত্রটিও আজ খবরের বাইরে!
কারণ, পোর্টালগুলোর হিট খাওয়ার কাজ সম্পন্ন!

সম্প্রতি ফেসবুকের মত সাইট বানানো বাংলাদেশি যাদুকরি শিশু 'মার্ক আব্রার নূর জুকার্বাগ' যে সাইটটি বানিয়েছে সেটা একটা চুরি করা স্ক্রিপ্ট দিয়ে। সো, এইটা নিয়ে এত হা-হুতাশের কিছু নাই। এই সংক্রান্ত দারুন একটা ব্যাখ্যা দিয়েছে সাইবার ৭১ -We Hack to Protect Bangladesh. পেইজটি।
তারা বলেছে-
''আবরাব নূর অর্ণব একটা স্ক্রিপ্ট সেটাপ করেছেন মাত্র যা করতে ৩০ মিনিট লাগে। সেটা তিনি ৪ মাস সময় নিয়ে তৈরি করেছেন!

স্ক্রিপ্টের নাম wowonder.com, দাম ৫০ ডলার। সে ক্রিপ্টটি না কিনে ক্র্যাক [ফ্রি ভার্সন] সেটাপ করেছে। স্ক্রিপ্টের মালিকপক্ষ এটা জানতে পেরে তার সাথে যোগাযোগ করেছে, তাকে মেইলে এরকম কিছু জানিয়েছে "You are using an unauthorized and hacked version of our script. Please note, our copyright policy does not allow anyone to use hacked script. We are requesting you to kill the site immediately." সাধারণ এরকম স্ক্রিপ্ট বা ডিজিটাল প্রোডাক্ট চুরি করলে মালিকপক্ষ থেকে এটা জানানো হয়। কিন্তু এই ছেলে এটা বুঝে বা না বুঝে "kill" শব্দটাকে "খুনের হুমকি" হিসেবে প্রকাশ করে তুলকালাম কান্ড করেছে।

# এটা সর্বোচ্চ ৩০ মিনিটের একটি কাজ এবং এরকম হাজারো সাইট পৃথিবীতে রয়েছে। বলতে পারেন একটা মূল্যহীন সাধারণ মাপের ই সাইট। কিন্তু সব রেখে হ্যাকাররা তার সাইটেই নজর দেয় এবং হ্যাক করে আবার খুনের ও হুমকি দেয়? তিনি ই সম্ভবত বিশ্বে প্রথম যে কিনা দাবী করেছে হ্যাকাররা খুনের হুমকি দিয়েছে...
ভাইরে...!! গাজার দাম কতো করে?

# ছেলেটা এটেনশন পাবার জন্য যেমন মিথ্যা দাবী করে ভুল করেছে, তার থেকে বড়ো ভুল করেছে হচ্ছে আমাদের দেশীয় সাংবাদিকরা। অন্তত তাদের উচিৎ ছিলো সংবাদটি প্রকাশের আগে কোন সাইবার বিশেষজ্ঞ থেকে পরামর্শ নেওয়া।

মিডিয়ার প্রতি অনুরোধ, যারা বাংলাদেশকে বিশ্বের কাছে তুলে ধরে তাদের নিয়ে সময় দিন। বাংলাদেশের সত্যিকার জিনিয়াসদের পৃষ্ঠকতা অর্জনে সহায়তা করুন। নচেৎ, যেভাবে চীন থেকে পার্টস আনিয়ে রোবট বানানোর দাবী করে আর আপনারা তাদেরকে উঠিয়ে দিন তাতে; আমাদের অকর্মণ্য জাতি হিসেবে প্রকাশ হতে আমাদের বেশিদিন লাগবে না।"

সো, 'কান নিয়ে গেলো চিলে' পিপল, একটু ধৈর্য্য ধরেন। জানেন বুঝেন ও অতপর শেয়ার করেন!

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৭ ই জুন, ২০১৭ রাত ৩:৪৫

সচেতনহ্যাপী বলেছেন: যতদুর মনে পড়ে ব্লগার মানবানলের একটি লেখাও এমন বিষয় নিয়ে ছিল!!
টপিক আলোচ্য বিষয় নিয়েও হতে পারে ভিন্ন ভিন্ন লেখকের লেখায়।।
আর এটাই যখন আলোচ্য।।

২০ শে জুন, ২০১৭ বিকাল ৩:০৫

আহমেদ সাঈফ মুনতাসীর বলেছেন: আমি মানবানলের লেখাটি পড়িনি। তবে আমার কাছে মনে হয়েছে এইটা জানানো গুরুত্বপূর্ন, তাই জানাচ্ছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.