নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“পাহাড়ের কান্না গুলা গড়িয়ে সমুদ্রে আঁছড়ে পড়ে ঢেউ তোলে, আর সেই ঢেউয়ে ভাসিয়ে তলিয়ে নিয়ে যায় জীবন তরী”

সৈকত মিত্র বড়ুয়া

❝পাহাড়ের কান্না গুলা গড়িয়ে সমুদ্রে আঁছড়ে পড়ে

সৈকত মিত্র বড়ুয়া › বিস্তারিত পোস্টঃ

যেসব বঙ্গে জন্মি হইয়াছে ভারতীয়/পাকিস্তানী, সেসব কাহার জন্ম নির্ণয় ন'জানি

০৭ ই মার্চ, ২০১৪ রাত ১০:১২

" পাকিস্তানক ক্রিকেট দলকে সমর্থন করায় ছাত্রত্ব হারিয়েছে অর্ধশতাধিক শিক্ষার্থী। এমন ঘটনা ঘটেছে ভারতের উত্তরপ্রদেশের মী বিবেকানন্দ সুভারতী বিশ্ববিদ্যালয়ে "



আমাদের দেশে জন্মগ্রহন করে যারা ভারত/পাকিস্তান বলে চিল্লায় চিল্লায় গলা ফাটায় তাদের জন্ম ভারত নয়তো পাকিস্তানে হওয়া উচিত ছিল। বাংলাদেশের খেলা চলতেছে অথচ স্টেটেডিয়াম দেখলে বুঝাল উপায় নাই যে এটা বাংলাদেশ। যে কেউ মনে করবে এটা হয়তো মোহালি নয়তো লাহোর স্টেটেডিয়াম।



বাংলার পতাকার ভিরে হাজার হাজার পাকিস্তানি আর ভারতের পতাকা। তাইতো কবির সুরে বলতে হয়- "যেসব বঙ্গে জন্মি হইয়াছে ভারতীয়/পাকিস্তানী, সেসব কাহার জন্ম নির্ণয় ন'জানি"



আসলেই সে সকল কুলাঙ্গারদের জন্ম নির্ণয় করা খুব কঠিন। থাকবে লাল-সবুজের দেশে। অথচ পতাকা বুকে নিয়ে ঘুড়বে দালালদের। এটা শুধু একমাত্র বাংলাদেশে সম্ভব। অন্য কোনদেশে এমনি হয় না। নিজের দেশে থাকবে আর শত্রু দেশের সমর্থন করবে এটা কখনও কাম্য নয়। বাংলাদেশি নাগরিক হয়ে অন্য দেশের পক্ষে স্লোগান দেবে, এটা গ্রহণযোগ্য হতে পারে না। আর এই সহজ কথাটা বুঝতে চায় না বাংলাদেশে জন্ম, কিন্তু আদতে দালাল। তারা অন্য দেশের পক্ষে স্লোগান দিতে পারলে আনন্দ অনুভব করে। নিজেদের দেশের পরাজয়ে বিজিয় মিছিল বার করে।



আমাদের খেলার সময় যেসব অভ্যন্তরীণ দালাল অনান্যে দেশকে সমর্থন করে, তাদেরকে নিন্দা জানানোর ভাষা আমার জানা নেই। তাদের যতই বলি তারপরেও অপূর্ণ থেকে যাবে । কিছুই তাদের দেবার নায় শুধু থাকবে কেবল ঘৃণা আর ঘৃণা।







বাংলা আমার মা

আমি বাংলাকে ভালাবাসি, ভালবাসব জীবনভর,

বুকে ধারণ করে বেঁচে থাকব আজীবন।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৩ ই মার্চ, ২০১৪ দুপুর ১:৩২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অনেকগুলো কষ্টের স্মৃতি আছে এবারের এশিয়া কাপ থেকে। যে আফ্রিদি বাংলাদেশকে বাঁশ দিয়ে আমাদের ৩২৬ অতিক্রান্ত করে পাকিস্তানকে জিতিয়ে দিল, সেই আফ্রিদি কোনো ম্যাচে ব্যাট করার সুযোগ পায় নি বলে বাঙালিদের কী আফসোস! আমরা ব্লগে আর ফেইসবুকে পাকিস্তানের নাম শুনতে পারি না- কিন্তু ক্রিকেট স্টেডিয়ামে বাংলার জনগণ পাকিস্তানের জন্য পাগল। আমি যত জায়গায় খেলা দেখার আড্ডা দেখেছি, ভুল করেও কোথাও একটা লোককে দেখি নি যারা পাকিস্তানের সাপোর্টার নয় (বাংলাদেশের খেলা বাদে)।

এটা আমার মাথায় আসে না- বাঙালি মেয়েরা কীভাবে প্ল্যাকার্ডে লিখে- আফ্রিদি প্লিজ ম্যারি মি! এদেশের এত মানুষ কীভাবে পাকিস্তানের সাপোর্টার হতে পারে তা কোনো সূত্রেই মিলাতে পারি না।


আমাদের স্বাধীনতার চেতনা বলতে কিছু আছে বলে মনে হয় না।

২| ১৩ ই মার্চ, ২০১৪ দুপুর ১:৪২

সৈকত মিত্র বড়ুয়া বলেছেন: কোন এক মহান ব্যক্তির বানীতে বলেছেন নামটা ঠিক মনে করতে পারতেছি না -
" যদি কোন পাকিস্তানি ফূল হাতে নিয়েও যদি বন্ধুত্ব করতে আসে, থাকে বিশ্বাস করা কঠিন "

ছোট বেলা হতে এতটায় ঘৃণা করে আসছি, পাকিদের নাম শুনলে গায়ে জ্বালা ধরে যায়। আর যখন দেখি বাংলাদেশের খেলা হয় অথচ পাকিস্তানি পতাকা নিয়ে গালে ট্যাটু ব্যবহার করে এক গাল হাসি নিয়ে বলে বাংলাদেশের খেলা হয়েছে তো কি হয়েছে আমি পাকিস্তানকে সাপোর্ট করি। সুতরাং বুঝে নিন এরা পাকিস্তানকে সাপোর্ট করে তাদের প্রকৃত পিতাকে খুঁজে বেড়ায় বাংলার মাঠিতে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.