নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“পাহাড়ের কান্না গুলা গড়িয়ে সমুদ্রে আঁছড়ে পড়ে ঢেউ তোলে, আর সেই ঢেউয়ে ভাসিয়ে তলিয়ে নিয়ে যায় জীবন তরী”

সৈকত মিত্র বড়ুয়া

❝পাহাড়ের কান্না গুলা গড়িয়ে সমুদ্রে আঁছড়ে পড়ে

সৈকত মিত্র বড়ুয়া › বিস্তারিত পোস্টঃ

বিশ্বকাপ ক্রিকেটের জমকালো অনুষ্টানারে নানান ঘটনা এবং হাতাশাজনক বিসিবি সেলিব্রেশন কনসার্ট ২০১৪

১৪ ই মার্চ, ২০১৪ রাত ৯:২৮

জমকালো আনন্দ উৎসব নানান হতাশার জন্ম দিয়ে অনুষ্টিত হল প্রাণহীন বিসিবি সেলিব্রেশন কনসার্ট ২০১৪ । অনেক আশা নিয়ে অনুষ্টান দেখা শুরু করেছিলাম কিন্তু আইয়ুব বাচ্চুর কথা গুলা শোনার পর আর দেখা হয় নি। আগ্রহ হারিয়ে হাতাশা বরণ করে অনুষ্টান দেখায় বন্ধ করে দিলাম। সাড়ে ৪ ঘন্টার অনুষ্টানে আমাদের স্বাগতিক দেশের শিল্পীরা পারফর্ম করেছেন মাত্র ১ ঘন্টা।



নানান অভিযোগ আর অবেহেলায় গতকালের বিসিবি সেলিব্রেশন কনসার্ট কলঙ্কময় একটি দিন বরণ করল বাংলাদেশ। স্টেডিয়ামে বলতে গেলে পুরায় প্রাণহীন। হাজার পাঁচেক দর্শক, কেউ করতালি দিয়ে স্বাগতিক শিল্পীদের উৎসাহ প্রদান করেন নি। একেতে দিনের আলো, দিনের বেলা বলে তাদের উপস্থাপনা ছিল নিতান্তই বর্ণহীন। আলোর সজ্জা তো নাই বললেই চলে। আর এই অল্প সময়ের মাঝে কতটুকুই বা বিনোদন দেওয়া যায় সেটাও দেখার বিষয়।



তাইতো অভিমানি বাচ্চু ভাই বলেই দিলেন মনে কথা। তাপ্পর বসিয়ে দিলেন সমগ্র জাতিকে।

"আপনারা যারা বাংলা গান শুনছেন তাদের অনেক ধন্যবাদ। আপনাদের হাত না চলুক, চোখ আর কান তো খোলা আছে? এতেই চলবে, হাততালি এখন খরচ করে লাভ নেই,এটা পরের জন্য রেখে দিন, চোখ কান খোলা আছে এটাই যথেষ্ট, আপনারা ধৈর্য ধরে বাংলা গান শুনছেন, তার জন্য অনেক ধন্যবাদ, আর একটি গান গাইবো কেবল"



সব টুকু অপমান যেন নিজের দেশেই গ্রহন করতে হয়েছিল এই তারকা গুলাকে। ভিনদেশে হলে মার্মাহত হবার কোন কারন নাই। কিন্তু নিজের দেশ, নিজের মাঠিতে এমনি এক দিন যাবে সেটা কখনোই কল্পনাতেও চিন্তুা করেন নি।

যে কারনে স্বাগতিকরা মর্মাহত পাশাপাশি হতাশাগ্রস্থ-



● স্বাগতিকদের মেইন কোন সাউন্ড ব্যবহার করতে দেওয়া হয় নি আলাদা আলাদা সাউন্ড দেওয়া হয়েছে তাদের।

● দুইটা গ্রীন রুম অথচ স্বাগতিক শিল্পীদের গ্রীন রুম ব্যবহার করতে দেওয়া হয় নি।

● স্টেজে উঠে তাদের রিহার্সাল করতে দেয়নি।

● মাইলস‌ বাংলাদেশের একটি বিখ্যাত এবং জনপ্রিয় ব্যান্ড। তাদেরকে পারফর্ম করতে দেওয়া হয় নি।



এবার আসা যাক মুল বিষয়ে-

ধরুণ আজকের এই অনুষ্টানের আযোজক ভারত। দেশীয় শিল্পীদের পাশাপাশি বিদেশ থেকে নামি দামী শিল্পীদের আনা হল অনুষ্টানে। মাইকে ঘোষণা করার সময় ঠিকি দেখবেন বড় গলায় ঘোষনা করবে তাদের স্বাগতিক দেশের শিল্পীদের। সুনামটা আগে করবে স্বাগতিকদের । বিদেশীদের ও করবেন কিন্তু তাদের স্বাগতিকদের চাইতে হয়তো এতটুকু বেশিও নয়। আর আমরা এতটায় পরখাউয়া জাতি নিজের দেশের , নিজের মানুষদের তুচ্চ করতে দ্বিধা করি না। আমরা যদি আমাদের সম্মান করতে না জানি তাহলে অনান্যে দেশের মানুষ আমাদের সম্মান করতে যাবে কোন দুঃখে।



কেন আমরাও তো পারি অনান্যে দেশের মত আমাদের দেশকে বিশ্ব পরিমন্ডলের সাথে পরিচয় করিয়ে দিতে। আমাদের গ্রাম-বাংলার ঐতিহ্যকে বিশ্বের কাছে তুলে ধরার ভাল একটা সুযোগ হাত ছাড়া করলাম। যেখাবে বিশ্ব দেখবে আমাদের সেখানে ভিনদেশী দের দিয়ে নাচানাচি করতেছি। গতকাল তো ভারতের একজন টুইট করে বসল ঠিক এভাবে-

" বাংলাদেশে এমনি দুর্ভাগা যে একটা বিশ্ব মানের অনুষ্টান করার ক্ষমতা রাখে না। ভারতীয় শিল্পীদের দিয়ে অনুষ্টান করাতে হয়। আমার তো সন্দেহ হয় কিভাবে তারা T20 বিশ্বকাপ পরিচালনা করবে "



এবার দেখুন কতটা হেও করল আমাদের। কথাগুলা শুনতে খারাপ লাগলেও কথা তো সত্যিই। যদি লজ্জা বলে কিছু থেকে থাকে আমাদের। যে কোন দেশের তাদের নিজেদের আলাদা আলাদা সংস্কৃতি আছে। তেমনি আমাদের দেশের সংস্কৃতি গ্রাম-বাংলা, লালন, নজরুল আরো কত কি । আমাদের নিজেদের ঐতিহ্য আছে। এগুলা দিয়ে পরিচয় করিয়ে দেওয়া যায় বাংলাদেশকে। যদি আমরা বিশ্বের দুয়ারের ধার প্রান্তে নিয়ে যেতে না পারি, তাহলে বাংলাদেশকে বিশ্ব জানবে কি করে ? আমাদের দেশ তাদের চাইতে কম কিসে। সবুজের সমারহ আর নদ-নদীর দেশ বাংলাদেশ। পৃথিবীর সবচেয়ে দীর্ঘ সমুদ্র সৈকত আমাদের দেশে। সুন্দর বন আমাদের অহংকার। সুযোগ বার বার আসেনা। যখনি আসে কাজে লাগাতে হয়। আর বাঙ্গালি এমনি জাতি, সুযোগ পেয়েও তা বিলেয়ে দেয় অন্যে দেশের মানুষকে। আমাদের এমনি পোরা কপাল, নিজেদের দেশে নিজেদের অপমানিত হতে হয়। এর চাইতে বড় দুঃখ আর কি হতে পারে !!!

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৫ ই মার্চ, ২০১৪ রাত ১২:০০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: মূল বক্তব্যের সাথে একমত।

১৫ ই মার্চ, ২০১৪ রাত ২:০৫

সৈকত মিত্র বড়ুয়া বলেছেন: আপনাকে ধন্যবাদ সহমত প্রদান করার জন্য।

২| ১৫ ই মার্চ, ২০১৪ রাত ১২:০৬

নুসরাতসুলতানা বলেছেন: কিছু একটা আমরা হারিয়ে ফেলছি ধীরে ধীরে - অনেকেই টের পাচ্ছেন আর অনেকে অন্ধ হয়ে আছেন স্বেচ্ছায়।

১৫ ই মার্চ, ২০১৪ রাত ২:১১

সৈকত মিত্র বড়ুয়া বলেছেন: আর এভাবে চলতে থাকলে কেউ আর আমাদের সম্মান করবে না । কারন আমরা তো নিজেরা নিজেদের সম্মান করতে জানি না। পরে করবে কোন দুঃখে। তারা তো আঙ্গুল দেখিয়ে বলবে আমাদের লজ্জার কথা গুলা।
ধন্যবাদ আপনাকে।

৩| ১৫ ই মার্চ, ২০১৪ রাত ১:৪৫

হাসান কালবৈশাখী বলেছেন:
T20 বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান কেন যে এত হতাসাব্যাঞ্জক হল বুঝলাম না। আমি অবস্য সবটা দেখিনি।

২০১১ ঢাকায় বিশ্বকাপ উদ্ধোধনী অনুষ্ঠানটি অনেক জমকালো ও সুন্দর হয়েছিল। তখন বাংলাদেশি শিল্পিরা ভারত ও শৃলংকার চেয়ে বেশী সময় নিয়েছিল, প্রায় ৪ গুন বেশী।
প্রকৃতই আন্তর্জাতিক মান ছিল অনুষ্টানটির।

রেটিং হয়েছেল ৯.৬৯
যা ফুটবল বিশ্বকাপ (দঃ আফ্রিকা) এর উদ্ধোধনী অনুষ্ঠানটির চেয়ে বেশী।
দক্ষিন আফ্রিকার রেটিং ছিল ৯.৫৮।
বেজিং অলিম্পি এর উদ্ধোধনী অনুষ্ঠান যার রেটিং ৯.৭৮ (অল্প এগিয়ে)

পড়ুন -
Click This Link

১৫ ই মার্চ, ২০১৪ রাত ২:১০

সৈকত মিত্র বড়ুয়া বলেছেন: আপনি পোষ্টটা ভাল করে দেখেন নাই মনে হয়, তাই বুঝতে পারতেছেন না। আগে পড়ে দেখুন তারপরে সব বিস্তারিত জানতে পারবেন।
ধন্যবাদ।

৪| ১৬ ই মার্চ, ২০১৪ বিকাল ৫:৪৩

আদম_ বলেছেন: সুন্দর লেখা। সহমত অবশ্যই। কমেন্ট এত কম কেন? লেখাটা কি নির্বাচিত পাতায় ছিলো? লেখাটা স্টিকি করা উচিত। শালা ঘেন্না লাগে মাঝে মাঝে নিজেদের উপর..........

১৭ ই মার্চ, ২০১৪ রাত ৯:২২

সৈকত মিত্র বড়ুয়া বলেছেন: প্রথমেই কৃতজ্ঞতা আপনাকে। আমি ব্লগে নতুন হয়তো নতুন হওয়াতে কমেন্ট কম। আর নির্বাচিত পাতায় এখনো দেওয়া হয় নি। আপনাদের সহযোগিতা পেলে ভাল কিছু লিখার চেষ্টা করব।

ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.