নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“পাহাড়ের কান্না গুলা গড়িয়ে সমুদ্রে আঁছড়ে পড়ে ঢেউ তোলে, আর সেই ঢেউয়ে ভাসিয়ে তলিয়ে নিয়ে যায় জীবন তরী”

সৈকত মিত্র বড়ুয়া

❝পাহাড়ের কান্না গুলা গড়িয়ে সমুদ্রে আঁছড়ে পড়ে

সৈকত মিত্র বড়ুয়া › বিস্তারিত পোস্টঃ

লজ্জার ভরাডুবিতে টুইটুম্বুর বাংলাদেশ ক্রিকেট-

২২ শে মার্চ, ২০১৪ রাত ৯:৪০

লজ্জায় আসলে আমাদের কথা বলায় উচিত না। আমরা সবসময় বলি হারলেও বাংলাদেশ, জিতলেও বাংলাদেশ। কিন্তু অপ্রিয় সত্যি কথাটা কেউ কখনো সাহস করে বলে না। যারা বলে তারা এক বুক চাপা কষ্ট নিয়ে লোক দেখানো দেশ প্রেম ছাড়া আর কিছুই না।



ভালকে ভাল, আর খারাপ কে খারাপ বলা আমাদের সবার কর্তব্য। ফরহাদ রেজা আর আব্দুল রাজ্জাক, বর্তমানে দলে লৌহায় পরে থাকা মরিচিকার মত, তাদের অবসর গ্রহন করানোর সময় । নাসির এবং তামিম ইকবালের মত খেলোয়াড়দের ভাব কমানোর জন্য কয়েকটা ম্যাচ না খেলানোই বেটার। তারা মনে করে আমরা ভাল খেলি কিংবা খারাপ খেলি তাতে বাংলাদেশের কি আসে যায়, আমরা তো দলে সহজেই স্থান পাচ্ছি ।



ফরহাদ রেজা কে নিয়ে সাবেক ক্রিকেটার খালেদ মাসুদ পাইলট- “ফরহাদ ক্রিকেটীয় নয়, অন্য কোনো কারণেই দলে আছে”-



অনেকেই বলতে পারেন ভাই নাসির এবং তামিম কিন্তু ভাল খেলেছে। তাই আমি বলি ভাই থামেন..! আগে কি খেলেছে সেটা বড় কথা না। বর্তমানে কি রখম পারপর্ম করতেছে সেটায় দেখার বিষয়। গত বছর ভাল খেলেছে, তার ধারাবাহিকতা ধরে রাখলে আর চলবে না, বর্তমানে কি করছে সেটায় দেখায় বিষয়। দলে আরো অনেক ভাল ভাল উদিয়মান প্রতিভা আছে, আমরা তাদের কাজে লাগাতে পারি। দলের ভাল কয়েকজন খেলোয়াড়কে কে নেওয়া হয় না। দেশের জন্য খেলা, সেখানেও স্বজনপ্রীতি। ক্যাপ্টেনসির মনগড়া সিদান্ত, খেলাতে একতা নাই বললেই চলে, কেউ কোন অংশে কারো কাজ হতে কম নয়। কারো কথা কেউ কানেই তোলে না। যে যার মত মনগড়া মন নিয়ে খেলা খেলে।



মনে কি আছে মাশরাফির সেই মাঠের মাঝখানে বসে থাকার করুণ দৃশ্য-



মনে কি আছে গতবারের এশিয়া কাপের সেই করুন আজাহারি তাদের সাথে সাথে কাঁদিয়েছিল বাংলার মানুষকে-



জিয়া/মমিনুল, সোহাগ গাজীর মত ভাল খেলোয়াড়দের সাজ ঘরে বসে বসে খেলা দেখতে হয়। আর অলরাউন্ডার ফরহাদ রেজার মত কাংগাল গুলা দিব্যি খেলে যায়। আজ পর্যন্ত ফরহাদকে একটা ছক্কা মারতে দেখিনি, বলে কিনা অলরাউন্ডার। অনেক বার লজ্জা খাবার পরেও বাংলাদেশ ক্রিকেট বোর্ড কর্মকর্তাদের ঘুম এখনো ভাঙ্গতেছে না। সিলেকশনে স্বজন প্রীতি যদি বন্ধ না হয়, তাহলে এভাবে লজ্জার ভরাডুবি হতেই থাকবে। তাই চাই সংশোধন।



টি-টিয়েন্টি দল ঘোষণা যখন হয়েই গেছে, ফরহাদ রেজা এবং রাজ্জাকের মত খেলোয়ারদের ইনজুরি দেখিয়ে হলেও দলের বাইরে রেখে অনান্যেদের দলে নেওয়া হোক। আমরা স্বজন প্রীতি চাই না, চাই যারা ভাল খেলে তাদেরতে দলে খেলার সুযোগ দেওয়া হোক।



১৬ কোটি মানুয়ের দেশ। খেলাটা আমাদের তাই,স্বজনপ্রীতি বাদ দিয়ে আমাদের দিকটা দেখুন। আমরা পরাজিত হতে রাজি আছি, তবে ভাল খেলে উপহার দিয়ে হারলেও ক্ষতি নাই, কিন্তু নিজেদের ভুলের জন্য যখন হারতে হয়, সেটা কখনোই মেনে নেওয়া সম্ভব নয়। যদি এভাবে চলতে থাকে এমনি একদিন সময় আসবে বাংলাদেশের খেলায় দেখা বন্ধ করে দিব।





ক্রিকেটকে ভালবাসি, নিজের দেশকে ভালবাসি।

জয় আমাদের হোক এটায় প্রত্যাশা।

মন্তব্য ২১ টি রেটিং +১/-০

মন্তব্য (২১) মন্তব্য লিখুন

১| ২২ শে মার্চ, ২০১৪ রাত ১০:২৭

সীমানা ছাড়িয়ে বলেছেন: সবকিছু ঝেড়ে ফেলার জন্য আমাদের প্রয়োজন একটা বড় দলকে হারানো। জয়ই জয় নিয়ে আসে।

২২ শে মার্চ, ২০১৪ রাত ১১:৫৫

সৈকত মিত্র বড়ুয়া বলেছেন: বড় একটি দলকে হারালেই সব সমস্যার সমাধান হবে না। যদি না স্বজনপ্রীতি বন্ধ না হয়। যারা ভাল খেলে তাদের দলে অবশ্যয় নেওয়া হোক। এর পরেও যদি দল হারে তাতেও কোন হতাশা থাকবে না। কারন ভাল খেলেই তো হারছে।

২| ২২ শে মার্চ, ২০১৪ রাত ১০:৫১

আমিনুর রহমান বলেছেন:




আপনার কথা সাথে শতভাগ সমর্থ জানিয়ে গেলাম।
পোষ্টে কইস্যা প্লাস।

২২ শে মার্চ, ২০১৪ রাত ১১:৫৮

সৈকত মিত্র বড়ুয়া বলেছেন: ধন্যবাদ আপনাকে। তবে কথা গুলা যদি বাস্তবে পরিণত হয় তাহলে আশা রাখি বাংলার সবাই খুশী হবে।

৩| ২২ শে মার্চ, ২০১৪ রাত ১১:৪৬

চায়নাবুড়া১৮ বলেছেন: আমার একটাই দাবি, বাংলার ক্রিকেটের জনপ্রিয়তা মুষ্টিমেয় কজন সিলেক্টরে র স্বজন প্রীতিতে যেন বাংলার ফুতবলের পরিণতি না হয় ।

২৩ শে মার্চ, ২০১৪ রাত ১২:০৫

সৈকত মিত্র বড়ুয়া বলেছেন: এটা শুধু আপনার দাবি না। যারা ক্রিকেটকে ভালবাসেন।, যারা দেশকে ভালবাসেন তাদের সবার দাবি।
মুষ্টিমে কয়েকজন স্বজন প্রীতির জন্য আজকে আমাদের এই দশা। যদি এটা বন্ধ হয়, তাহলে দলে ভাল খেলোয়ার খেলার সুযোগ পাবে, আর তখন আমাদের বিজয় আটকায় কে।
ধন্যবাদ আপনাকে সুন্দর মন্তব্য করার জন্য।

৪| ২৩ শে মার্চ, ২০১৪ রাত ১:২০

বটবৃক্ষ~ বলেছেন:
পোস্টে ভাললাগা এবং সমর্থন

২৩ শে মার্চ, ২০১৪ সকাল ১০:৩৫

সৈকত মিত্র বড়ুয়া বলেছেন: ধন্যবাদ আপনাকে, সহমত প্রকাশ করার জন্য।

৫| ২৩ শে মার্চ, ২০১৪ রাত ২:০১

পুরানো আমি বলেছেন: ফরহাদ রেজার ব্যাপারে একমত। কিন্তু রাজ্জাকের ব্যাপারে নই। মাহেলা জয়াবর্ধানে এশিয়া কাপের সবগুলো ম্যাচে খারাপ ব্যাটিং করেছিলো এরপরও ফাইনালে তাকে দেয়নি। কেন দেয়নি জানেন ? কারণ সে অভিজ্ঞ খেলোয়াড়। এমন কি টি-২০ তেও বাদ দেওয়া হয়নি। সম্পূর্ণ এশিয়াকাপে বাজে খেললেও ফাইনালে ভালো খেলে পাকিস্তানের সাথে জিতাইছে।

রাজ্জাক একজন উইকেট টেকেন বোলার। আমি জানি সে নেক্সট ম্যাচে সমালোচকের জবাব ভালো ভাবেই দিবে।

স্টেইন এর মত বোলার আজকে প্রথম ওভারে ২০ রান দিছে । সায়েদ আজমল এর মত বোলার গতকাল প্রথম ওভারে ১৫ রান দিয়েছিলো। টি-২০ তে যে কোন বোলার মার খাবে।

এমন অনেক ম্যাচ আমি দেখছি যে ম্যাচ গুলোতে অন্যান্য বোলার বাজে বোলিং করেছিল কিন্তু রাজ্জাক ভালো বোলিং করছে।

২৩ শে মার্চ, ২০১৪ সকাল ১০:৪৪

সৈকত মিত্র বড়ুয়া বলেছেন: আপনার মতামতে আমি দ্বিমত পোষণ করব না। মানছি রাজ্জাক একজন উইকেট টেকেন বোলার। কিন্তু তাকে দিয়ে এখন আর কাজ হয় না। দলের ভাল ভাল খেলোয়াড়দের সাজ ঘরে বসিয়ে রাখা হয়। আমরা চাই ভাল খেলুক বাংলাদেশ। বয়স তো কম হল না আমাদের খেলার। এখনো যদি ছোট ছোট দলের সাথে পরাজিত হতে হয় কেমন লাগে বলুন। তাই দলকে এমন ভাবে গঠন করা হোক। যেখানে একমাত্র যারা ভাল খেলবে তাদেরই জাইগা হবে। কোন স্বজন প্রীতি নয়। মাহেলা জয়াবর্ধানের কথা বলতেছেন, আপনার সাথে সুর মিলিয়ে বলতে চাই, আসলেই সে একজন অভিজ্ঞ খেলোয়াড়। তাদের ভরসা করা যায়, কিন্তু আমাদের গুলাকে না। যে দিন ভরসা করবেন, দেখবেন সেই দিন লজ্জার ভরাডুবিতে আমাদের চুবায় বেশি।

ধন্যবাদ আপনার মতামত প্রকাশের জন্য।

৬| ২৩ শে মার্চ, ২০১৪ সকাল ৭:৪২

বিদ্রোহী বাঙালি বলেছেন: যেখানেই স্বজনপ্রীতি, সেখানেই দুর্নীতি আখড়া গেড়ে বসে। আর দুর্নীতি যেখানে আখড়া গাড়ে সেখানে ভালো কিছু কখনোই আশা করা যায় না। আমাদের ক্রিকেট টিমেও এখন তাই দেখছি। আর সেজন্যই হয়তো হংকংয়ের মতো দেশের কাছে লজ্জায় মাথা হেঁট হল। আমরা ক্রিকেটপ্রেমী বাঙালী এর থেকে পরিত্রাণ চাই।
আপনার বক্তব্যের সাথে সহমত পোষণ করছি। ধন্যবাদ সৈকত মিত্র বড়ুয়া।

২৩ শে মার্চ, ২০১৪ সকাল ১০:৫২

সৈকত মিত্র বড়ুয়া বলেছেন: স্বজনপ্রীতি কখনো একটি ভাল পরিবেশ উপহার দিতে পারে না। দলের ভাল ভাল খেলোয়াড়কে বাদ দিয়ে করা হয় মনগড়া সিলেকশন। দুর্নীতির মত অভিশপ্ত শিখা যদি ক্রিকেটে ভর করে, তাহলে বিশ্ব বাংলাদেশকে চিনবে কি করে। আমরাও কম কিসে। আজ অনেক বছর হয় আমরা ওয়ানডে খেলতেছি। তারপরেও যখন ছোট ছোট দল গুলার কাছে হারতে হয়, মেজাজ সত্যিই ঠিক রাখতে পারি না। আর যারা লোক দেখানো দেশ প্রেমের কথা বলে, তাদের কথা তো আগেই বলেছি। তাই ভাল কে ভাল, আর খারাপকে খারাপ বলার অভ্যাস করুন, এতে করে জাতি উপকৃত হবে। ওরা দেশের জন্য খেলে, আর আমরা তাদের জন্য না, দেশের জন্য খেলা দেখি। দেশটা আমাদের তাই ব্যাথাও আমাদের।

আপনাকেও অনেক অনেক কৃতজ্ঞতার পাশাপাশি আন্তরিক ধন্যবাদ।

৭| ২৩ শে মার্চ, ২০১৪ সকাল ৯:৫৫

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: লজ্জার তো শুরু শেষ দৃশ্যটা দেখবেন না? আফসোস! বড়ই আফসোস!!

২৩ শে মার্চ, ২০১৪ সকাল ১০:৫৪

সৈকত মিত্র বড়ুয়া বলেছেন: লজ্জা পাইতে, পাইতে এখন আর লজ্জা লাগে না। চামড়া টা গন্ডালের চামড়া হবে হয়তো। তা না হলে কি আর এত্ত কিছুর পরেও বেহুস থাকি !!!

ধন্যবাদ আপনাকে মতামত প্রকাশ করার জন্য।

৮| ২৩ শে মার্চ, ২০১৪ সকাল ৯:৫৯

ইছামতির তী্রে বলেছেন: এরকম একটা লেখা দিতে চেয়েছিলাম। 'কি হবে' ভেবে আর দেইনি। আপনার পোস্টে +

আর কত হারব আমরা? খেলার বয়স ত কম হলো না। প্রায় ৩৫ বছর হলো ওয়ানডে খেলছি আমরা। এখন কোন কোয়ালিটি প্লেয়ার পেলাম না!! একমাত্র সাকিব ছাড়া আমাদের আর কোন কোয়ালিটি ক্রিকেটার নেই। ছেলেটা বছরের পর বছর দিয়ে যাচ্ছে।

নাসিরকে খুব দ্রুত কয়েকটা ম্যাচ বাদ দেয়া একান্ত দরকার। হংকং এর সাথে ম্যাচের দিন ওর বডি ল্যাংগুয়েজ এত নিরাসক্ত ছিল যে মনে হচ্ছিল টিভি-র উপর দিয়ে ওকে পিটাই। কয়েকটা ম্যাচ ভাল খেলে ওর খুব ভাব হয়ে গেছে।

তামিমের গায়ে প্রচুর তেল জমেছে। ওকেও কয়েক ম্যাচ ড্রপ করা দরকার। ফরহাদ রেজা কোন দিন ভাল খেলেছে এর তথ্য আমার জানা নেই। মমিনুল, শুভ, গাজী এদের সুযোগ দেয়ার সময় হয়েছে।

২৩ শে মার্চ, ২০১৪ সকাল ১০:৫৯

সৈকত মিত্র বড়ুয়া বলেছেন: আমার লিখার ভাষার চাইতে , আমার মনের ভাষায় আপনি বলেছেন।
এখানে আমার মতামত করার উপেক্ষা থাকে না। শুধু একটি কথায় বলব। জীবনে এমন কতগুলা সময় আসে, জীবনের তাগিদে মিথ্যার আশ্রয় নিতে হয়। তবে সত্যি কথা সব সময় বিজয়ের মুকুট ধারণ করে। মিথ্যা সব সময় মিথ্যাই থাকে। সৎ সাহস নিয়ে এগিয়ে যান। দেখবেন আপনার পাশে, আর কেউ থাকুন না থাকুক। আমার মত আট-দশজন পাবেন।

কৃতজ্ঞতার পাশাপাশি আন্তরিক ধন্যবাদ আপনাকে।

৯| ২৩ শে মার্চ, ২০১৪ সকাল ১১:০৭

সৈকত মিত্র বড়ুয়া বলেছেন: অবশেষে বাংলাদেশ দলে জিয়া! :) অভিনন্দন জিয়া তোমায়। এবার দেখিয়ে দাও বাঘের হুংকার। তুমি পারবে, আশা রাখি।
যাই হোক অবশেষে আমাদের কথায় রাখা হল সম্ভবত রুবেলের বদলে জিয়াকে নেওয়া হয়েছে । এভাবে ফরহাদ রেজাকে বাতিল করা হোক। তামিন, নাসিরের ভাব কমানোর জন্য দুইএকটা ম্যাচ ড্রপ করা হোক। তাহলেই জমে থাকা তেলের পাশাপাশি ভাবটাও কিছুটা হলেও কমবে বলে আমাদের বিশ্বাস।

এগিয়ে যাও বাংলার টাইগার্স।
জয় আমাদের, পরাজয় পরাজিতদের।

১০| ২৩ শে মার্চ, ২০১৪ সকাল ১১:২৯

মোঃ বেলাল হোসাইন বলেছেন: আপনার কথা সাথে শতভাগ সমর্থ জানিয়ে গেলাম।
পোষ্টে কইস্যা প্লাস।

২৩ শে মার্চ, ২০১৪ দুপুর ১:৫৪

সৈকত মিত্র বড়ুয়া বলেছেন: কৃতজ্ঞতার পাশাপাশি আন্তরিক ধন্যবাদ আপনাকে।

১১| ২৩ শে মার্চ, ২০১৪ রাত ৮:২৯

দি সুফি বলেছেন: ফরহাদ রেজা কোনভাবেই জাতীয় দলে সুযোগ পাওয়ার যোগ্য না। কোন ক্ষমতাবলে সে দলে আছে এটা ফারুক আহমেদ ভালো বলতে পারবেন। কারন গতবারও তার সময়ে ফরহাদ রেজা জাতীয় দলে সুযোগ পেয়েছিল, এবং সেবারও পুরোপুরি ব্যার্থ ছিল।
রাজ্জাককে বাদ দেয়ার পক্ষে না। রাজ্জাক ফর্মে ফিরবে এই আশা করি। নাসিরকে কিছু ম্যাচের জন্য বিশ্রামে রাখা উচিত। ওর মাঝে একটা গা-ছাড়া ভাব চলে এসেছে। ওকে বোঝানো উচিত, পারফর্ম না করলে দলে টিকে থাকা সম্ভব নয়।
মুশফিক বলার সিলেকশনে খুবি বাজে। বাকি সবদিক ঠিক আছে। বলার সিলেকশনে আরো বুদ্ধিমত্তার পরিচয় দিতে হবে তাকে।
সর্বোপরি শুভকামনা রইল বাংলাদেশ দলের জন্য।

০৪ ঠা এপ্রিল, ২০১৪ সন্ধ্যা ৬:২৮

সৈকত মিত্র বড়ুয়া বলেছেন: কৃতজ্ঞতার পাশাপাশি আন্তরিক ধন্যবাদ আপনাকে। তবে দলকে নিয়ে নতুন কিছু চিন্তা ভাবনা করলেই বর্তমানে বেটার হয়। নতুন প্রতিভাবানদের দলে সুযোগ দিলে দল অবশ্যয় ভাল করবে বলে বিশ্বাস।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.