নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

বেড়াই-পড়ি-লিখি.....

সজল জাহিদ

সজল জাহিদ › বিস্তারিত পোস্টঃ

উডল্যান্ড ও আমাদের ভ্রমন খরচ! (ভ্রমন গল্প)

০৫ ই জুলাই, ২০১৫ সকাল ৯:২৮

আমাদের এবারের প্ল্যান সিমলা হয়ে মানালি যাব। খরচের হিসেব করে দেখা গেল ৩০০ ডলারে হয়ে যাবে কিন্তু নিরাপত্তার খাতিরে ১০০ ডলার বেশি নিতে হবে সবাইকে। সুতরাং মোট বাজেট ৪০০ ডলার। তো যথারীতি আমরা সবাই সেভাবেই প্রস্তুতি নিলাম কিন্তু, বিশ্ববিদ্যালয় এখন সেমিস্টার ব্রেক ঘোষণা করেনি, এটা নিয়ে আমারা সবাই বেশ উদ্বিগ্ন, ডিসেম্বরের ২৭ তারিখ, হঠাৎ ছুটি ঘোষণা করল, সাথে-সাথে এক- একজন এক-এক বাস স্ট্যান্ডে গেলাম, কোন বাস কলকাতা যাবে, সেই খোঁজ নিতে এবং টিকেট কাটতে, কল্যানপুরেই শুধুমাত্র টিকেট পাওয়া যাচ্ছে তাও, শুধু সোহাগ পরিবহণের। সবার মতামত নিয়ে টিকেট কাটা হল এবং অনেক উত্তেজনা ও রোমাঞ্চকর (সে গল্প অন্য দিন বলব) বিকেল ও রাত পেরিয়ে, অবশেষে পৌঁছেগেলাম কোলকাতাতে।

ট্রেনের টিকেট কেটে, ৬ জনের দলটি দুই ভাগে ভাগ হয়ে, চলেগেল তাদের মত সময় কাটাতে, কারন ট্রেন ছাড়বে বিকেল ৪:৩০ মিনিটে। দুই দলের একদল গেল নিউমার্কেটে সময় কাটাতে, নিউমার্কেট গামী দলকে বার-বার সাবধান করা হল, যেন তারা কেউ কোন রকম কেনাকাটা না করে! কারন যেতে হবে বহুদুর, অচেনা জায়গা, ফিরতে হবে ভালোভাবে এরপর সময় ও টাকা থাকলে কেনাকাটা করা যাবে। আর যারা কলকাতা নিউমার্কেটে গিয়েছেন তারা মাত্রই জানেন ওটা কি রকম একটা আকর্ষিক জায়গা! অন্তত কেনাকাটার জন্য? খুব কম মানুষই ওখান থেকে ফিরতে পারে, কোন রকম ব্যয় না করে! প্রয়োজন থাকুক বা না থাকুক!

মূল রোমাঞ্চ এবারই শুরু, প্রথম ও দ্বিতীয় মোড় পার হয়ে, নিউমার্কেটের প্রবেশ গলি, একটু এগোতেই, হাতের বামে, আমাদের ব্যথাতুর উডল্যান্ড! Up To 70% Discount!! লেখা বড় বিজ্ঞাপন! কেউ কিছু কিনবেনা! শুধু একটু ঢুঁ মারবে, এইযা! এরকম ব্র্যান্ডের শো রুমে, এতোবড় ছাড়! একটু দেখিই না! ওকে, দেখ, কিন্তু খবরদার কেনাকাঁটা কিন্তু করবেনা! ওঁদের সেলস গার্লসদের মায়াবী ফাঁদে পা দেবেনা সাবধান!

আমরা ঢুকলাম, এটা দেখি, ওটা দেখি, সবাই দেখছে, আমিও দেখছি, তবে শুধু জুতোর অংশে আমার ঘোরাঘুরি, অনেকদিন থেকেই ভীষণ ইচ্ছা, একটা ভাল মানের ও (অবশ্যই Discount এ পেলে) ট্রেকিং বুট কিনবো! কয়েকটা পেলাম, ভীষণ আকর্ষণী, মনের মত দাম, আর নজরকাড়া Outlook! আমিতো প্রায় শেষ! এটা পায় দেই, ওটা পায় দেই! দাম দেখি, খরচের হিসেব দেখি, আমার কাছে কত টাকা extra আছে তাও দেখি! সবকিছু মিলিয়ে একটা বুট প্রায় নিয়ে নেব, ঠিক এমন সময় দেখি, আমার কলিগকে এক সুন্দরী সেলসগার্ল জ্যাকেট পরিয়ে দিচ্ছে! খুলে দিচ্ছে! Winter jacket! Windproof! আর আপনারা যেহেতু মানালি যাবেন, সেহেতু এটাই, সবথেকে উপযুক্ত!

আহ! কি তার রূপ! Y কাট, Strait আষাঢ়ের মেঘকালো চুল! মাস্কারার মায়াবী প্রলেপ! কাজলের কমনীয়-শিল্পিত ও নিখুঁতছোঁয়া! স্যাডর যথার্থ ব্যাবহার! ফাউনডেসনের উৎকৃষ্ট বিনিয়োগ! লিপলাইনারের অদ্ভুদ সুন্দর করে আঁকা ঠোঁট! গোলাপি লিপস্টিকের আবরণে, সদ্যপ্রস্ফুটিত গোলাপের দুটি পাপড়ি! টোল পড়া কর্পোরেট হাসি! সামান্য খাঁজ যুক্ত চিবুক! আর চোখের পলক যেন, ময়ূরের পেখমের নাচন! হাতের আঙুল যেন, কচি ঢেঁড়শেড় হালকা হাওয়ায় নড়াচড়া! আমি শুধু, দেখছি আর দেখছি! আমি অভিভূত তার সবকিছুর, সার্থক সাঁজ আর সার্বিক ব্যাবহার দেখে। কথাবলার ঢং আর আকর্ষণের ক্ষমতা দেখে! মনে-মনে বলছি, “ইসকি তো গায়ী”!

পাশ থেকে আমাদের একজন বোলে উঠলো, “দুধের স্বাদ ঘোলে মেটাচ্ছে!”

আমি বললাম নাহ! “ও, দুধের স্বাদ ঘোলে মেটাচ্ছেনা!, ও ঘোলের স্বাদ, দুধে মেটাচ্ছে!!”

কি রকম? অন্যজনের জিজ্ঞাসা?

আমি বললাম, “ও তো বিয়েই করেনি, তো ও কি যানে? যে, কোনটা দুধ? কোনটা ঘোল?! ও তো কোন স্বাদই পায়নি এখনো!
সুতরাং, মেনে নিল।

এবং ঐ আকর্ষণে, আকর্ষিত হয়েই তিনি ৬৮০০ রূপী দিয়ে একটি Windproof, Winter Jacket কিনে ফেললেন! হায় ৩০০ ডলারের, অর্ধেকইতো শেষহয়ে গেল! এবার ভাবুন বাকিভ্রমণের কি হয়েছিল? আর, আমরা তার কি অবস্থা করেছিলাম! এবং এখনো, প্রতিনিয়ত, তাকে এটা হজম করতে হয়!

তার কেনার শেষে আমরা যখন বেরিয়ে আসবো, আমার সামনে এলো! সেই মায়াবিনী! ইস, আমার সামনে, একদম সামনে, তার শরীরের ব্লুলেডি বডি স্প্রের মাদকতাময় গন্ধে, আমার লুপ্ত হবার যোগাড়! বাকি অনুভূতি থাক! তার জিজ্ঞাসা?

স্যার আপনি কিছু নেবেন না?
নাহ!
কেন? জুতো পছন্দ করলেন যে?
নাহ! কিনলেই যে টাকা খরচ হয়ে যাবে!
কিনলে তো টাকা খরচ হবেই! তার উত্তর।
সেই জন্যই তো কিনবো না! কেন?
তাহলে তো আর, এখানে আসতে পারবোনা!
কেনা হয়ে গেলে আর এখানে আসার প্রয়োজন কি?

বলব? হ্যাঁ বলুন? যতক্ষণ কেনা না হবে, ততক্ষণ কেনার অজুহাতে এখানে আসতে পারবো।

হ্যাঁ? যতবার আসবো, আপনাকে দেখতে পাবো! আপনার কথা শূনতে পাবো! আপনার ঘ্রাণ নিতে পারবো! আর কখন-কখন......... আপনার একটু, আঢটুঁ ছোঁয়া!!

এই প্রথম, তার পলক পোড়লো..... লাজের রঙধনু রঙে!
গালে টোল পোড়লো......সেলসগার্লের আবরণ সরিয়ে, সত্যিকারের মায়াবী রূপে!
আর একটুকরো হাসি ছড়াল...... সে হাসির বর্ণনা... আমার বোধগম্যতার বাইরে!

সারংশঃ ভ্রমণের শুরুতেই ক্ষণিকের মায়াবী মায়ায়, মোহাচ্ছন্ন না হয়ে, ভ্রমণ শেষে কেনাকাটা করুন, সময় ও অর্থ বেঁচে থাকলে।

বরফের প্রেমে পাগল পারা...... (পরবর্তী গল্প)

মন্তব্য ০ টি রেটিং +১/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.