নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\"শৃঙ্খল যেখানে আবদ্ধ, মুক্তি সেখানে অসম্ভব\"

সাকিবুল ইসলাম সাজ্জাদ

ভূমিষ্ঠ হওয়ার পরই আমার ছাড়পত্র নিয়ে আমার আগমন

সাকিবুল ইসলাম সাজ্জাদ › বিস্তারিত পোস্টঃ

বিবর্তন নিয়ে এত ফালাফালি কেন? কারণ গল্প। বিবর্তনের গল্পের প্লট কুরান বাইবেলের গল্পের প্লটের চেয়ে আলাদা

২০ শে নভেম্বর, ২০২০ দুপুর ১২:২৪

লেখা লেখি বেশ বিরক্তিকর একটা জিনিস মনে হয় ইদানীং। তার উপর গত কয়েকদিন যাবত দেখতেছি আমি একটা অদ্ভুত অভ্যাশ গড়ে ফেলছি ঘুমাতে যায় রাত ৯ টায় ঘুম থেকে উঠি খুব ভোরে সকাল ৭ টায়। উঠেও যে বিশাল কিছু করে ফেলি ব্যাপার টা কিন্তু তা না। লাস্ট তিন দিন যা করলাম তা হচ্ছে ডারউইন নিয়ে একটু পড়াশুনা করলাম। মঞ্জুরুল ইসলাম রিফাত ভাইয়ের একটা পোস্ট নিয়ে দেখলাম বেশ আলাপ আলোচনা হচ্ছে। মানুষজন কাউন্টার, এন্টী কাউন্টার দিচ্ছে এই পোস্টের। শুয়ে বসে দুই পক্ষের লেখা পড়লাম। তো আমাকে কাওসার ভাই বলল সুব্বর আহমেদ এর কিছু টক শুনতে। আমি শুনলাম। উনার টকের একটা কথা আমার খুব ভালো লাগছে “ ডারউইন এ আসলে গল্প বলা হয়” আমার আজকের পোস্ট এইটা নিয়েই।

আমি আসলে একটু ভাবলাম এই বিবর্তন নিয়ে আব্রাহামিক ধর্ম প্রচারকগুলো কেন এত বিরুদ্ধে। আমি যা বুঝলাম এইটার একটা বড় কারণ হচ্ছে গল্প। বিবর্তনে মানুষ বানর থেকে আসছে, এইটা অনেক পুরান ক্যাছাল। বিবর্তনের পক্ষের লোকজনের ব্যাখ্যা হচ্ছে মানষ আর বানরের কমন একটা বংশধর আছে। কিন্তু একটা থেকে আরেকটা আসে নাই। আমার কথা হচ্ছে মানুষ বানর থেকে আসলেও কিছু যায় আসে না। কারণ আমার কাছে এইটা একটা গল্প। এই গল্প সত্য নাকি মিথ্যা এইটা যার বিচার করতে ইচ্ছে করে করুক। ফসিল নিয়ে আসুক, ব্যাখ্যা করুক। আমরা একটু হিন্দু পুরান থেকে ঘুরে আসি।

হিন্দু পুরানে, আমি যদি ভুল না বলে থাকি বিষ্ণুর দশ অবতারের একটি মনু হিসেবে ব্রহ্মার বর পেয়ে পৃথিবীতে আসছিল। এই মনু হচ্ছে মাছের আরেক নাম। পৃথিবীতে প্রলয় আসল মনু তখন সমস্ত প্রানিকুল পিঠের উপর চড়ায়ে প্রানীকুল কে রক্ষা করেছিলেন। আচ্ছা গল্প কি চেনা চেনা মনে হচ্ছে? আচ্ছা ঠিক আছে চলেন একটু বাইবেলের জেনেসিস থেকে ঘুরে আসি নোয়াহ বিশাল এক নৌকা বানালেন সমস্ত প্রানিকুল কে রক্ষ করার জন্য। উনার দুই ছেলে কে নিয়ে উঠলেন কিন্তু এক ছেলে এক মেয়ের প্রেমে পড়ে আর নৌকায় উঠল না। চাইলে এমা ওয়াটসনের নোয়াহ একটা মুভি আছে দেখে আসতে পারেন। এতটুক ঠিক ছিল। এইবার আমি একটা প্রশ্ন করি হিন্দু কি আব্রাহামিক ধর্ম, একটা হচ্ছে ভারতীয় পুরান আরেকটা ধরে নিচ্ছে বেথেলহামের ঘটনা। মিলল কিভাবে? তারো পরে আসে ইসলাম ধর্ম নুহ নবির ঘটনা। ঘটনা গুল এত ম্যাচ করে কিভাবে? এইগুলোর কারণ হয়ত গল্প।

দেখেন আমরা সবাই গল্প বলি। এই গল্প বলার একটা শক্তি আছে। এবং শুধু গল্প বললেই হয় না গ্রহনযোগ্যতা থাকতে হয়, যে গল্পের গ্রহনযোগ্যতা যত বেশি সেই গল্প তত বেশি শক্তিশালী। সে গল্প মানুষ তত বেশি গিলবে। এবং যত বেশি মানুষ কে এই গল্প বলাতে পারবেন তত বেশি গল্পটা টিকে যাবে। জগতে হাজার বিজ্ঞানী আছে কিন্তু আইন্সটাইনের নাম সবাই জানে কেন? কারণ তার গল্প আছে রিলেটিভিটি প্রমান, আর এই গল্প ২০০ বছরের নিউটনের পদার্থ বিজ্ঞান ভেঙ্গেচুরে দিছে। আমরা প্রত্যেক্টা মানুষ একেক্টা গল্প। আমি ছোট বেলায় আমার আব্বুর গল্প শুনতাম চট্টগ্রাম সাতাকানিয়ার, ফলে জায়গাটা এখনো আমার কাছে রোমাঞ্চের। আমি যতবার সাস্টের জাহানারা ইমাম হলের সামনে দাড়াইছি আমার ততবার মনে হইছি আমি হুমায়ুন আহমেদ, জাফর ইকবাল স্যারের বলা গল্পের স্বাক্ষি। আপনাকে যদি জিজ্ঞেস করি গত বছর কোন নোবেল জয়ীর কথা মনে পড়ে আপনার চোখ বন্ধ করে অভিজিৎ এর কথা বলবেন। কারণ তার গল্প আমাদের সাথে মিলে। আমরা রিলেট করতে পারি। মুক্তিযুদ্ধে কারো পা হারাইছে এইটা বলার চেয়ে তার যুদ্ধের গল্প শুনতে রোমাঞ্চ হয়

বিবর্তন ঠিক এই কাজটাই করছে। সব কিছু কে একটা গল্প নিয়ে আসছে। ধর্ম কিভাবে পৃথিবীতে আসছে এইটা নিয়েও একটা গল্প আছে, যে অনেক অনেক কাল আগে পাহাড়ের পাদ দেশে কিছু বাইসন মেরে আদিম মানুষ ছেলে পুলে নিয়ে খাচ্ছিল। চাদের আলো বেশ মজা হচ্ছে। হুট করে দেখল সব অন্ধকার হয়ে গেল। তারা ভাবা শুরু করল চাঁদ কোন কারণে রেগে গেছে তাই তাদের অন্ধকারে ফেলে দিল। শুরু হল চাদের পুজা করা। ধীরে ধীরে সুর্য্যের। এইগুলো গল্প। কোন প্রমান নাই কিন্তু রেফারেন্স আছে। পিরামিড আদিম মানুষ কিভাবে বানাইছে এইগুলো নিয়ে হাজার হাজার গল্প আছে। কিন্তু অই গল্প গুলোই যে সত্যি তার কোন প্রমান নেই কিন্তু আপনি উড়ায়ে দিতে পারবেন না। অইযে বললাম হিন্দু পুরানেও বিবলিকাল ফ্লাডের কথা বলা আছে, এই গল্প যুগ যুগ ধরে চলে আসছে। এবং এই গল্প প্রজন্ম থেকে প্রজন্মে চলবে।

সব গল্প- মানুষ বানর থেকে আসছে কি আসে নাই কেউ জানে না, কিন্তু এই গল্প নিয়ে তর্ক করার একটা মোহ আছে। মানুষ বানর এই পুর্বপুরুষের দুই সন্তান এই গল্প বললে পুরুত, পোপ, হুজুর রা যে আজীবন বলে আসছে মানুষ শ্রেষ্ঠ এইটার মুলে আঘাত হানে, আর এই গল্প বলে এইটাই প্রমান করা হয় যে মানুষ অন্য আর দশটা সাধারন প্রানীর মত। এইখানেই আস্তিক নাস্তিকের ব্যাপারট তৈরি হয়। কারণ ডারউইন মানুষ কে কুকুর বিড়ালের পর্যায়ে নিয়ে আসছে, কিন্তু ধর্মে মানুষ স্বর্গে ছিল এক পাপের কারণে পৃথিবীতে আসছে। সুতরাং এই দ্বন্ধ চলবেই। কারণ গল্পটাই যে আলাদা।

মন্তব্য ৩৭ টি রেটিং +২/-০

মন্তব্য (৩৭) মন্তব্য লিখুন

১| ২০ শে নভেম্বর, ২০২০ দুপুর ১২:৩৮

রাজীব নুর বলেছেন: বিবর্তনবাদ অনেক জটিল একটা বিষয়।
একদিকে ধর্ম, একদিকে বিজ্ঞান। ভয়াবহ অবস্থা। যে কোনো একদিকে যেতে হয়।

২০ শে নভেম্বর, ২০২০ বিকাল ৪:১৬

সাকিবুল ইসলাম সাজ্জাদ বলেছেন: কোনদিকেই যাওয়ার দরকার নাই। কেউ ডারউইনে বিশ্বাস করলে সে নাস্তিক হয়ে যাবে এই ট্যাগিং টা একটা সমস্যা। দিন শেষে এইটা একটা থিওরি

২| ২০ শে নভেম্বর, ২০২০ বিকাল ৩:৫৯

চাঁদগাজী বলেছেন:


পোষ্টে আপনি বলেছেন যে, লাষ্ট ৩ দিন আপনি ডারউইন নিয়ে পড়েছেন; পড়েছেন, ভালো করেছেন; কতটুকু বুঝেছেন?

আপনি কত বছর ইংরেজী পড়েছেন, কেমন পারেন?

২০ শে নভেম্বর, ২০২০ বিকাল ৪:১৪

সাকিবুল ইসলাম সাজ্জাদ বলেছেন: Hello mr. chadgaji (sorbiquet), yeah I have a doubt about my volubility in the mentioned language, although in my alma matter I had to read all my requisite academic resources in English still it seems recondite to me. so I am planning to recruit you inculcate me with only gratuitous

৩| ২০ শে নভেম্বর, ২০২০ বিকাল ৪:২১

চাঁদগাজী বলেছেন:



আপনি যেইভাবে ২০ বছর ইংরেজী শিখে, সঠিকভাবে ইংরেজী লিখতে পারেননি; ঠিক সেইভাবে, ৩ দিনে তো দুরের কথা, ৩০ বছরেও ডারুইন বুঝবেন না।

২০ শে নভেম্বর, ২০২০ বিকাল ৪:২৬

সাকিবুল ইসলাম সাজ্জাদ বলেছেন: লেইম

৪| ২০ শে নভেম্বর, ২০২০ বিকাল ৫:২৮

চাঁদগাজী বলেছেন:



জেনারেল সায়েন্স, বায়োলোজী, এনাটমি ও ফিজিওলোজীতে আপনার দখল কতটুকু?

২০ শে নভেম্বর, ২০২০ বিকাল ৫:৫৯

সাকিবুল ইসলাম সাজ্জাদ বলেছেন: এক কানায় কয় আরেক কানারে চল এবার ভব পারে

৫| ২০ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৩৮

চাঁদগাজী বলেছেন:



জেনারেল সায়েন্স, বায়োলোজী, এনাটমি ও ফিজিওলোজী না জেনে, আপনি কি করে ৩ দিনে ডারুইন বুঝলেন? দশম শ্রেণী অবধি সাধারণ গণিত পড়ে, আপনি ফিজিক্সে অনার্স নিলে, ৩ দিনে কতটুকু যেতে পারবেন?

কি পড়ছেন, আর কি লিখছেন, সেটা বুঝার চেষ্টা করেন।

২০ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:২১

সাকিবুল ইসলাম সাজ্জাদ বলেছেন: সেইটাই আমি আসলে কেমনে ইঞ্জিনিয়ারিং পাশ দিলাম সেইটা নিয়েই আমার ডাউট হচ্ছে। আমার বিশ্ববিদ্যালয়ের কতৃপক্ষের উচিত ছিল আপনার একটা সার্টিফিকেট নেয়া। আমারে বিশ্ববিদ্যালয়ের চাকরী কিভাবে দিল সেইটাও আমি বুঝতেছি না। আমি ভাবতেছি আপনার কাছ এইসব পড়ব। আমি না অরিজিন অব স্পেসিস ইংরেজি বানান টা পারি না, একটু শিখায়ে দিয়েন। দুইটা একাউন্টে পাঠায়ে দিব নে।

৬| ২০ শে নভেম্বর, ২০২০ রাত ৮:১৩

চাঁদগাজী বলেছেন:



লেখক বলেছেন," সেইটাই আমি আসলে কেমনে ইঞ্জিনিয়ারিং পাশ দিলাম সেইটা নিয়েই আমার ডাউট হচ্ছে। আমার বিশ্ববিদ্যালয়ের কতৃপক্ষের উচিত ছিল আপনার একটা সার্টিফিকেট নেয়া। "

-স্বয়ং বুয়েট, ভালো ইন্জিনিয়ারের থেকে বেশী ভালো তাবলীগ উৎপাদন করেছে।

২০ শে নভেম্বর, ২০২০ রাত ৮:২৬

সাকিবুল ইসলাম সাজ্জাদ বলেছেন: এক কাজ করেন এই ইনফরমেশন দিয়ে ভালো একটা রিসার্চ পেপার পাবলিশ করে ফেলেন। গাছবলদ মার্কা কথা বার্তা।
অরিজিন অব স্পেসিস বানান টা বলেন মানুষজন শিখুক।

৭| ২০ শে নভেম্বর, ২০২০ রাত ৯:২৫

চাঁদগাজী বলেছেন:



আপনি বলতে বলেছেন: "অরিজিন অব স্পেসিস বলুন।"

বললাম: Origin of Species।
এখন আপনি বলেন, আপনি ভালো ইন্জিনিয়ার, নাকি ভালো তাবলীগ?

২০ শে নভেম্বর, ২০২০ রাত ১০:২৫

সাকিবুল ইসলাম সাজ্জাদ বলেছেন: আমি বিশ্ববিদ্যালয়ে যাদের সাথে চলতাম সব কয়টায় ভালো গাজা টানত

২১ শে নভেম্বর, ২০২০ রাত ১২:১০

সাকিবুল ইসলাম সাজ্জাদ বলেছেন: উত্তর টা কি গুগল করে লিখছেন। আপনি ইংরেজি বানান জানেন জানতাম না।

৮| ২০ শে নভেম্বর, ২০২০ রাত ১০:৪৩

সত্যপীরবাবা বলেছেন: লেখক বলেছেন: আমি বিশ্ববিদ্যালয়ে যাদের সাথে চলতাম সব কয়টায় ভালো গাজা টানত
আপনি কি টানতেন? তসবীহ?

২১ শে নভেম্বর, ২০২০ রাত ১২:০৬

সাকিবুল ইসলাম সাজ্জাদ বলেছেন: এইবার একটু সিরিয়াসলি বলি, আমার সব রকম বন্ধুই ছিল। এবং আমার একটা ভালো গুন হচ্ছে বায়াসড কম হই কারো দ্বারা। ফলে আমি আমার একাডেমিক কাজগুলো ঠিক মতই করেছি, না হলে একটা ভালো সিজিপিএ নিয়ে বের হওয়া সম্ভব ছিল না।

৯| ২০ শে নভেম্বর, ২০২০ রাত ১১:২৪

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন, " আমি বিশ্ববিদ্যালয়ে যাদের সাথে চলতাম সব কয়টায় ভালো গাজা টানত "

-আমি জানতে চেয়েছিলাম, আপনি ভালো ইন্জিনিয়ার কিনা? আপনি তো আপনার প্রফেশান নিয়ে লিখেন না, আপনি তাবলীগের লোকদের মতো লেখেন।

২১ শে নভেম্বর, ২০২০ রাত ১২:০৮

সাকিবুল ইসলাম সাজ্জাদ বলেছেন: ভালো ইঞ্জিনিয়ার কিনা সেইটা আপনি কিভাবে যাচাই করবেন? আপনার জানামতে দেশে কোন প্রতিষ্ঠান আছে যে বলে দেয় অমুক ভালো ইঞ্জিনিয়ার অমুক খারাপ ইঞ্জিনিয়ার।
আপনার প্রশ্ন হয় তাব্লীগের লোকদের মত, আপনি কিভাবে আশা করেন আমার উত্তর ভালো হবে।

১০| ২১ শে নভেম্বর, ২০২০ রাত ১২:৩০

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন: " ... আপনার প্রশ্ন হয় তাব্লীগের লোকদের মত, আপনি কিভাবে আশা করেন আমার উত্তর ভালো হবে। "

-আপনি বলছেন, আপনার থেকে ভালো উত্তর আশা ঠিক হবে না; এবং বিবর্তন নিয়ে আপনার লেখাও ভালো নয়; এখন সব মিলে আসছে।

২১ শে নভেম্বর, ২০২০ সকাল ৭:৪৫

সাকিবুল ইসলাম সাজ্জাদ বলেছেন: আপনি যে টিউবলাইট এইটা আপনার লেখা পড়লেই বুঝা যায়।

১১| ২১ শে নভেম্বর, ২০২০ রাত ১২:৩২

আলো-আঁধারি বলেছেন: সর্বজ্ঞানী চাঁদগাজী ব্লগারদের বিভিন্ন ভাবে আক্রমন করে, এই অপ্রয়োজনীয় আক্রমণের প্রতিবাদ জানাই।
চাঁদগাজী কে অনুরোধ করবো অনুগ্রহ করে, আলোচনার জন্য ব্লগে আসুন, আক্রমণের জন্য নয়।
উনার যদি জ্ঞান থাকে তাহলে, দেশে এসে পাঠশালা প্রতিষ্ঠা করুন, আমাদের মত কিছু সাধারন মানুষের উপকার হয়।

২১ শে নভেম্বর, ২০২০ সকাল ৭:৫৩

সাকিবুল ইসলাম সাজ্জাদ বলেছেন: ছাগলের সাথে তর্ক করে নিজের জ্ঞ্যান বুদ্ধি কমানোর কোণ উপায় নেই, ছাগলের এমন কোন বিবর্তন হওয়ার সম্ভাবনা খুবই কম যে সে মানুষ হয়ে যাবে, তাই ছাগল কে ঘাস খেতে দেয়া উচিত নিয়মিত, যা সমাজের এবং ছাগলের নিজের জন্য উপকারী।

১২| ২১ শে নভেম্বর, ২০২০ রাত ২:২১

নুরুলইসলা০৬০৪ বলেছেন: বিবর্তন তত্ত্ব একটি বৈজ্ঞানিক সত্য,আপনি বিষটাকে গুলিয়ে ফেলেছেন।ধর্মগুলো গল্প যেটা হারারি সুন্দর ভাবে ব্যাখ্যা করেছেন তার’মানুষ হল সত্য বিবর্জিত প্রানী’আর্টিকেলে।

২১ শে নভেম্বর, ২০২০ সকাল ৭:৫১

সাকিবুল ইসলাম সাজ্জাদ বলেছেন: আমি আসলে কিছুই বলি নাই, আমি শুধুমাত্র আমার ভাবনার কথা বলেছি কেন বিবর্তন নিয়ে কথা বললে তাকে নাস্তিক অথবা সেকুলার ভাবা হয়। আর এই ভাবনা কিছুটা হয়ত হোমো ডিউস বই দ্বারা অনুপ্রানিত, কারণ হারারির হোমো সেপিএন্স আর হোমো ডিউস এই বই গুলো প্রায় একই রকম মনোভাব পোষণ করেছেন। আর বিবর্তন একটা তত্ত্ব, এইটা নিঃসন্দেহ। আমি শুধু আমার ভাবনার কথা শেয়ার করেছি, আর বিশ্ববিদ্যালয় জীবনেই আমি ডারউইন এর অরিজিন ওব স্পেসিস পড়েছি। এখন যা করলাম তা হচ্ছে দুই পক্ষের মত পড়লাম, দেখলাম বেশিরভাগ ক্ষেত্রে বিবর্তন পক্ষের লোকদের সেকুলার ভাবা হয় আরেকটা গ্রুপ আছে যারা বিবর্তন কে ডিবাঙ্ক করতে চায়। এইটাই আরকি।

২১ শে নভেম্বর, ২০২০ সকাল ৮:২৪

সাকিবুল ইসলাম সাজ্জাদ বলেছেন: আর যেহেতু আপনি বললেন আমি গুলায়ে ফেলছি, একটু বলেন স্পেসিফিক কোন পয়েন্টে গুলায়ে ফেলছি। আপনি নিশ্চয়ই জানেন বৈজ্ঞানিক আলোচনা কিভাবে হয়? একটা স্পেসিফিক পয়েন্ট থেকে শুরু হয় ডিবাঙ্ক করা, এখন বলেন কথায় গুলাইছি।

১৩| ২১ শে নভেম্বর, ২০২০ দুপুর ১:১১

রাজীব নুর বলেছেন: লেখক বলেছেন: কোনদিকেই যাওয়ার দরকার নাই। কেউ ডারউইনে বিশ্বাস করলে সে নাস্তিক হয়ে যাবে এই ট্যাগিং টা একটা সমস্যা। দিন শেষে এইটা একটা থিওরি


থিউরী, সুত্র এসবের উপরই তো দুনিয়া চলছে।

২১ শে নভেম্বর, ২০২০ দুপুর ১:৪৬

সাকিবুল ইসলাম সাজ্জাদ বলেছেন: কথা হচ্ছে আপনি কতটুক ব্যালান্স করতে পারেন। সোস্যাল লাইফ এইসব থিওরির উপর চলে না, আমরা থিওরি আরোপ করি।

১৪| ২১ শে নভেম্বর, ২০২০ দুপুর ১:৫৩

রানার ব্লগ বলেছেন: আপনার ভাবনার প্রতি পুর্ন শ্রধ্যা রেখে বলছি, আপনি আবার ডারউইন এর মতবাদ গুলা পড়েন, ভালো ভাবে আত্মস্থ করেন তার পর নিজের ধারনাকে আরো পরিষ্কার করেন। তার পর আলোচনায় আসুন। চাদ্গাজি আপনাকে এটাই বলছেন কিন্তু ওনার বলার ধরন টা বেতিক্রম। আপনি আপনার শিক্ষা জীবনে গাজা খেতেন না তজবি জপতেন এটা জরুরি না, জরুরি আপনি যে বিষয়টা নিয়ে পড়ছেন লিখছেন সেই বিষয় সম্পর্কে স্পস্ট ধারনা নেয়া। ডারউইনের মতবাদ গুলো আবার পড়ুন জানুন বুঝুন, ডারউইনের মতবাদ গুলো যেমন একটা মতবাদ ঠিক তেমনি অন্যান্য ধর্ম গুলাও মতবাদ। আমরা চলি বিশ্বাসের উপরে।

২১ শে নভেম্বর, ২০২০ বিকাল ৩:৪৭

সাকিবুল ইসলাম সাজ্জাদ বলেছেন: আমি ঠিক এইটাই বলতে চেয়েছি যে ডারউইন একটা মতবাদ ধর্মেও একটা মতবাদ আছে। এবং দ্বন্দ্ব টা এইখানেই। এক জায়গায় দুই মোড়ল চলে না। ফলে ধর্মেও যেমন গল্প বলে, ডারউইন বা নৃত্বত্ত্ব বিদ্যায় ফসিল নিয়ে এসে একটা গল্প বলার চেষ্টা করা হয়, রেফারেন্স সহ। আর চাঁদগাজীর সাথে যা বলেছি তা হচ্ছে বুলশিট কথা বার্তা, কারণ উনি নিজেই শুরু করছেন বুলশিট কথা বার্তা।

আমি আপনাকে কিছু থট প্রভোক দেই, রিচার্ড ডকিন্স আল জাজিরার হেড টু হেড প্রোগ্রাম এ এসে একটা কথা বলছিলেন যে ধর্মে আজগুবি জিনিস ব্যাখ্যা করা হয়, কিন্তু বিজ্ঞ্যানে এইটা হয় না। এখন উপস্থাপক মেহেদী হাসান এইটার রেস্পন্সে বলছেন, স্ট্রিং থিওরি অনুযায়ী ১০ টা মাত্রা আছে, প্যারালাল ইউনিভার্স আছে, যা আমি চোখে দেখি না, কিন্তু বিজ্ঞ্যানীরা বিশ্বাস করে, একইভাবে স্বর্গ আছে নরক আছে, নবী মিরাজে গেছে বললে সেইট কেউ বিশ্বাস করলে আপনার সমস্যা কি। দেখেন এইটা একটা খুবই গুরুত্বপুর্ন এপ্রোচ। সবই অর্থহীন আবার সবই গুরুত্বপুর্ন। বংশগতিতে বা বিবর্তনে এমন কিছু নিয়ামক আছে যা ঠিক সময়ে ঠিক ঠিক মত না হলে আজকেই প্রানীকুল এককোষী ব্যাক্টেরিয়া থেকে তৈরি হত না, আবার এই নিয়ামক গুলো সবগুলো এখনো বিজ্ঞান জানে না। আমি জানি না আপনি কসমস দেখেছেন কিনা, সেইখানে কার্ল স্যাগান ওপারিনের মতবাদ প্রমান করার চেষ্টা করেছেন। একদম সৃষ্টির শুরুতে কোনভাবে এমিনো এসিড তৈরি হইছে এই এমিনো এসিড তৈরিরি উপাদান আসছে বজ্রপাত, উল্কাপাতের উপাদান থেকে। সেই থেকে বিবর্তন শুরু। এখন এইটা কে আমি ডিফাইন করছি একটা গল্প আছে, হাজারো মতবাদের মধ্যে এইটা একটা মতবাদ। আর ধর্মেও ঠিক একই রকম মতবাদ গল্প আছে। আমি এইটাই বলতে চাচ্ছিলাম যে গল্প দুইটাই এবং একটা আরেক্টার পরিপুরক কিনা সেইটা নিয়ে প্রশ্ন আছে, এই প্রশ্নের উত্তর নাই বলে দ্বন্ধ হচ্ছে আমি এইটাই বলতে চাচ্ছি।

এখন বলেন আপনি বিবর্তনের কোন বৈজ্ঞানিক ব্যাখ্যা নিয়ে আমি কথা বলতে গেছি। আমি একটা দার্শনিক প্রশ্ন নিয়ে আসছি। ইসলাম ধর্মে নুহ নবীর বন্যার কথা আছে, খ্রিস্টানেও আছে, আবার হিন্দুতেও আছে। তো প্রত্যেক ধর্মের প্রচারক কেন তাহলে তার ধর্ম ভালো সেইটা প্রিচ করে। এই এপ্রোচ থেকে আমি বলছি ডারুইনের গল্প গুল ধর্মের গল্পের মত, যা ধর্ম প্রচারকদের বিব্রত করে। ডারউইন লিগাসি নামে স্টানফোর্ড ইউনিভার্সিটির লেকচার গুলো দেখেবেন, কিছু থট প্রভোক হবে।

২১ শে নভেম্বর, ২০২০ বিকাল ৪:১৫

সাকিবুল ইসলাম সাজ্জাদ বলেছেন: আরেকটা ব্যাপার হচ্ছে আপনারা যারা পুরোন ব্লগার এরা এই ইতর চাদ্গাজি কে কেন এইভাবে বলেন যে এর কথা বলার ধরন ব্যতিক্রম। এইটা আমার কাছে একটা পিগম্যালিয়ন ইফেক্ট মনে হয়, যা সাইকেলের মত আরও স্টুপিড আর গাররেব্জ কথা বলতে উৎসাহিত করে। সমবায় নিয়ে যেইসব ঘোড়ার আন্ডা মার্কা পোস্ট দেয় দেখেই মনে হয় একটা দশ বছরের বাচ্চা কোন প্লান নাই প্রোগ্রাম নাই যা মুখে আসে বলে দিল। এই গাছবলদ টারে আমি এখনো দেখি নাই যে এই বছর এইচ এস সি পাস ব্যাচ টাকে অটোপাশ ব্যাচ বলতে, কোন জিনিস মক করতে হয় যে জানে না, তাকে ইতর, অসভ্য, কুকুর বলা ছাড়া আমার কিছু বলার থাকে না। কুকুরের তাও কিছু জিনিস সিম্প্যাথি আছে, এই ইতর চাদ্গাজি এইবারের ব্যাচ টা কিসের মধ্যে দিয়ে কখনো বুঝবে না, পার্বে মক করতে আর আল বাল পোস্ট দিতে, সমবায় নিয়ে। প্লান করে এসে পোস্ট দিত কোন আপত্তি ছিল না, পোস্ট দেয় বাট বকার জন্য। সুতরাং নেক্সট টাইম কখনও বলবেন না যে উনার বলার ধরন ব্যতিক্রম। মিনিমাম কিছু সম্মান বোধ না দিলে, মানুষ আর কুকুরের মধ্যে কোন পার্থক্য নাই।

২১ শে নভেম্বর, ২০২০ বিকাল ৪:১৭

সাকিবুল ইসলাম সাজ্জাদ বলেছেন: দয়া করে আবার বলতে আসবেন না যে, আমিও তো উনাকে সম্মান দিলাম না, কুকুর কে হাড্ডি দেয়ার পর ঘেউ ঘেউ করে পাড়ার ঘুম নস্ট করলে হয় কুকুর কে মুঘুর দিতে হয়, নয় অন্য ব্যবস্থা করতে হয়।

১৫| ২১ শে নভেম্বর, ২০২০ বিকাল ৪:৪৪

রানার ব্লগ বলেছেন: আমি আপনাকে কিছুই বললাম না, নিজের সন্মান নিজে বজায় রাখার ব্যাপারে আপনি নিশ্চই যথেস্ট সচেতন।

২১ শে নভেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:১৫

সাকিবুল ইসলাম সাজ্জাদ বলেছেন: যথেষ্ট সচেতন বলেই উনার আজেবাজে মন্তব্যে মকারি করে গেছে। এই ধরনের টানা মন্তব্যে পয়েন্ট ছাড়া ব্যাক্তিগত আক্রমন সবসময় সহ্য করা যায় না। আর ব্লগে উনাকে বেশ আশকারা দেয়া হয় যা খুবই বিরক্তিকর

১৬| ০৪ ঠা ডিসেম্বর, ২০২০ রাত ৮:১৫

রাােসল বলেছেন: Thanks for your regular subject. Hope you will always enrich us with your post.

And thanks for attacking to a shameless commission agent(His post seems to me as a commission agent).

০৪ ঠা ডিসেম্বর, ২০২০ রাত ৮:৫৭

সাকিবুল ইসলাম সাজ্জাদ বলেছেন: প্রথমত চাদ্গাজীর একটা ব্যাপার খুবই ভালো যে সে সবার পোস্টেই ইন্তারএক্ট করে। কিন্তু সবচেয়ে বিরক্তিকর যেইটা উনি বেশিরভাগ সময় একপাক্ষিক কথা বলে, আরেকটা যে দিক আছে সেই দিক আমি কখনই তুলে ধরে উনাকে লেখা লিখতে দেখি নাই। খুবই পক্ষপাত মনে হয় অনেক কিছু। আর ব্লগের এই দুর্দিনে নিয়মিত পোষ্ট দেয়া মানুষ খুবই কম। আমি ২০ দিন পর পর এসে একটা পোষ্ট দেই। উনি, রাজীব নুর, শাহ আজিজ প্রতিদিন পোস্ট দেন। হয়ত দরকার আছে ব্লগ চালানোর জন্য, কিন্তু উনাকে এত মাথায় তুলে নাচার কোন কারণ দেখি না। আর আমি কিছু ব্যক্তিগত আক্রমন করেছি উপরে উনাকে, যা আমার মোটেও উচিত হয় নাই। কিন্তু উনাকে অপমান করেছি বলে ভাববেন না আমি আপনার কথায় খুশি হয়েছি। আমার নিরপেক্ষ থাকতে খুব ভাল লাগে।

আর অনেক ধন্যবাদ লেখার প্রশংসার জন্য। আশা করি আরও ভালো লেখা আসবে।

১৭| ০৫ ই ডিসেম্বর, ২০২০ সকাল ৮:৪২

রাােসল বলেছেন: I am also happy at your react language of serial 16. Thanks.

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.