নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শুধু দেশের জন্য

জীবন অতি সংক্ষিপ্ত

গ. ম. ছাকলাইন

আমি একজন সাধারন খেটে খাওয়া মানুষ

গ. ম. ছাকলাইন › বিস্তারিত পোস্টঃ

যেখানে একদিন সবাইকে যেতেই হবে, না বলার কোন সুযোগ নেই

১৪ ই আগস্ট, ২০১৪ রাত ১১:৩৯



এই লেখাটি যারা পড়ব তারা সবাই একদিন দুনিয়াতে এসেছিলাম। কেউ জন্মগ্রহন করেছি ধনী ঘরে কেউবা গরীব ঘরে, কেই অট্রালিকায় কেউবা মাটির কুঠিরে । দুনিয়াতে এসে আমরা একেকজন এক এক গন্তব্যে চলেছি। এই চলা একদিন আমাদের শেষ হবে। তারপর আবার যাত্রা শুরু করব নতুন ও স্থায়ী গন্তব্যে। কোথায় সে গন্তব্য কেউ কি আমরা জানি?



আমাদের জীবন একদিন শেষ হবে, কোন সন্দেহ নেই। কিন্তু কবে শেষ হবে সেটা নিয়েই যত অনিশ্চয়তা। আমরা আস্তিক বা নাস্তিক কেউ জানিনা কবে মৃত্যু আমাদের দরজায় নক করবে। সেটা আগামী এক সপ্তাহের মধ্যেও করতে পারে আবার এক মাস বা একবছরের মধ্যেও করতে পারে। আবার দশ, বিশ, ত্রিশ, চল্লিশ বা তার বেশী সময় পরও হতে পারে। উল্লেখ্য যে আস্তিক আর নাস্তিক বলতে এখানে মুসলমান ঘরে জন্ম নেওয়া আস্তিক আর নাস্তিকদের বুঝানো হয়েছে। কারন আস্তিক- নাস্তিক তো সব ধর্মেই আছে।



যাই হোক মূল প্রসঙ্গে আসা যাক, মৃত্যুর পর আমাদরে গন্তব্য কোথায়? নি:সন্দেহে আস্তিক বা নাস্তিক সবার গন্তব্য কবর! কিন্তু আমরা কি সবাই প্রস্তুত সে কবরে যাবার জন্য? কারন কবর আমাদের কাউকেও ছাড়বেনা যদিনা আমরা প্রস্তুত হই।



আস্তিক আর নাস্তিক সকলেরই উচিত কবরে যাবার জন্য সর্বোত্তম পথ অনুসন্ধান করা। ইসলাম নিয়ে গবেষনা করা। সঠিক ইসলামকে জানা। এবং সেই সঠিক ইসলামকে নিজের পরিবার ও সমাজের মধ্যে প্রচারিত করা। পৈত্রিক সূত্রে যে ইসলাম আমরা পেয়েছি তা হয়তো পুরোটাই সঠিক অথবা আংশিক সঠিক। সেইজন্য সঠিক ইসলাম জানার জন্য গবেষনার বিকল্প নেই। আমরা ইয়ং জেনারেশন বা নতুন প্রজন্ম নেটে প্রচুর সময় দিই। সেই সময়ের ১০% সময় ইসলাম গবেষনার জন্য ব্যয় করি সেটা আমাদের পরিবার ও সমাজকে ইহকাল ও পরকার দুপারেই মুক্তি দেবে। শুধু গায়ের জোরে ইসলামকে অবমাননা নয়। আমি অনেক নাস্তিকের লেখা দেখেছি তারা কোন ইসলামী আলেমের যুক্তিপূর্ন কথাকে যখন খন্ডন করতে ব্যর্থ হন তখন তার সেই যুক্তিকে বলেন চালাকি। অথচ নাস্তিকরা তাদের নাস্তিকতার স্বপক্ষে কোন যুক্তি তুলে ধরতে পারেনা। অযথায় মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা করে।



তাই আস্তিক আর নাস্তিক সবাই আসুন গবেষনার মাধ্যমে সঠিক ইসলামকে জানি। যারা আস্তিক আছি তারা ইসলাম গবেষনা করব এইজন্য য়ে, আমরা যে ইসলাম পালন করছি তাতে কোন সংশোধন দরকার আছে কি না তা জানার জন্য। আর নাস্তিকেরা ইসলামকে গবেষনা করবএই জন্য যে, সঠিক ইসলাম জেনে নাস্তিকতার পথ ছেড়ে ইসলামের শান্তির পথে নিজেকে এবং পরিবার ও সমাজের মানুষকে এগিয়ে নিব। যাতে পরকালে আমরা সবাই মুক্তি পাই।



আমরা যখনই মৃত্যুবরণ করি আমাদেরকে যেতে হবে কবরে। সেই কবরের বাহিরের দৃশ্য হবে কম-বেশী একইরকম। আর ভিতরের দৃশ্য হবে যার যার দুনিয়ার কর্ম অনুযায়ী। আমরা জন্মের সময় জন্মগ্রহন করেছি ধনী ঘরে কেউবা গরীব ঘরে, কেই অট্রালিকায় কেউবা মাটির কুঠিরে কিন্তু মৃত্যুর পর আমরা সবাই খালি হাতে যাব মাটির কবরে।



ঈদের ছুটিতে বাড়িতে এসে গোরস্তানে গিয়েছিলাম বাবার কবর জিয়ারত করতে। কবর গুলো দেখে মনে হলো যেকোনদিন তো এখানে আমাকেও এখানে আসতে হবে কিন্তু কি প্রস্তুতি নিয়েছি এখানে আসার জন্য। এসব চিন্তা থেকেই আজকের এই পোষ্টটি আমার ব্লগার বন্ধুদের জন্য লিখলাম সেই সাথে গোরস্থানের কয়েকটি কবরের ছবি নিয়েছিলাম তাদের জন্য যারা আসলে সময়ের অভাবে কখোনো গোরস্তানে যেতে পারিনা তাদের জন্য। কিন্তু সবগুলো ছবি এইমুহূর্তে কাছে নাথাকায় যুক্ত করা সম্ভব হলোনা। এজন্য আমি দু:খিত। তবে পরে আপডেট করবো।



মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.