নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শুধু দেশের জন্য

জীবন অতি সংক্ষিপ্ত

গ. ম. ছাকলাইন

আমি একজন সাধারন খেটে খাওয়া মানুষ

গ. ম. ছাকলাইন › বিস্তারিত পোস্টঃ

যুক্তরাষ্ট্রে জিয়ার নামে রাস্তার নামফলক স্থাপন: গর্বিত বাংলাদেশ

১৩ ই সেপ্টেম্বর, ২০১৪ সন্ধ্যা ৭:৫২





বাংলাদেশের গনতন্ত্রের জনক এবং মহান মুক্তিযুদ্ধে যার অবদান অপরিসীম সেই শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের নামে আমেরিকার শিকাগো শহরে একটি রাস্তার নামফলক স্থাপন সম্পন্ন হয়েছে। ইলিনয় স্টেটের শিকাগো শহরে রোববার ‘জিয়াউর রহমান ওয়ে’ নামের ওই রাস্তার আনুষ্ঠানিক উদ্বোধন হবে। আসলে গর্বে বুক ভরে উঠছে যে, একজন বাংলাদেশীর নামে আমেরিকার মত ক্ষমতাধর একটি দেশে রাস্তার নামকরন করা হচ্ছে। আসলে শহীদ জিয়া যে কত বড় নেতা ছিলেন তা খুব সহজেই বোঝা যাচ্ছে এই ঘটনা থেকে।



যদিও কিছু বাংলাদেশী বিষ্ময়করভাবে এর প্রতিবাদ করেছে আর তা অনেকটা নিজের নাক কেটে অন্যের যাত্রা ভঙ্গের মত অবস্থা আর কি।-এই বিষয়টাই প্রমান করে যে আমরা দেশ প্রেমিক না দল প্রেমিক?



খবরে প্রকাশ,



যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রতিবাদের মুখেও অবশেষে বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের নামে শিকাগোতে একটি রাস্তার নামফলক স্থাপন সম্পন্ন হয়েছে। ইলিনয় স্টেটের শিকাগো শহরে রোববার ‘জিয়াউর রহমান ওয়ে’ নামের ওই রাস্তার আনুষ্ঠানিক উদ্বোধন হবে।



জানা গেছে, শিকাগো সিটি কাউন্সিলে জিয়াউর রহমানের নামে রাস্তার নামকরণের উদ্যোগ নিলে গত এক সপ্তাহ ধরে বিভিন্নভাবে বাধার সৃষ্টি করে স্থানীয় আওয়ামী লীগ। জিয়ার নামে রাস্তার নামকরণের প্রতিবাদে বিক্ষোভ কর্মসূচিও ঘোষণা করা হয়।



উদ্ভুত পরিস্থিতিতে ‘জিয়াউর রহমান ওয়ে’ নামকরণের উদ্যোক্তাদের ডেকে পাঠান শিকাগো সিটি মেয়র রাম ইমানুয়েল। পুরোনো রেকর্ড এবং আরো কিছু নতুন ডকুমেন্ট প্রদর্শনের পর সিটি মেয়র দ্রুত নামফলক স্থাপনের নির্দেশ দেন। শুক্রবার নামফলক স্থাপন করা হয়। রোববার নিজে উপস্থিত থেকে ‘জিয়াউর রহমান ওয়ে’র উদ্বোধন করবেন সিটি মেয়র রাম ইমানুয়েল। সিটির ৬৮০০ নর্থ ক্লার্কের ওয়েস্ট প্রাট ব্লুবার্ডের দক্ষিণ-পশ্চিম প্রান্ত থেকে ৬৭৫০ নর্থ ক্লার্কের পশ্চিম কলম্বিয়ার উত্তর-পশ্চিম প্রান্তকে ‘জিয়াউর রহমান ওয়ে’ নামকরণ করা হয়েছে।



উদ্বোধনী অনুষ্ঠানে সিটি মেয়রসহ স্থানীয় নেতারা উপস্থিত থাকবেন। এই অনুষ্ঠানে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের পক্ষ থেকে দলের চেয়ারপারসনের পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা কমিটির সদস্য সচিব মুশফিকুল ফজল আনসারী ও তারেক রহমানের বিশেষ উপদেষ্টা হুমায়ুন কবির অংশ নেবেন। এজন্য তারা শনিবার লন্ডন থেকে যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে যাত্রা করেছেন।



এর আগে ২০০৪ সালে শিকাগো সিটি আনুষ্ঠানিকভাবে জিয়াউর রহমানকে বাংলাদেশের স্বাধীনতার ঘোষকের স্বীকৃতি দেয়। স্বীকৃতিপত্রে বলা হয়, ১৯৭১ সালের ২৬ মার্চ জিয়াউর রহমানের আনুষ্ঠানিক স্বাধীনতার ঘোষণা এবং তৎপরবর্তী নয় মাসের যুদ্ধের মধ্য দিয়ে বাংলাদেশ রাষ্ট্রের উদ্ভব হয়। ১৯৭৬ সালে জিয়াউর রহমান বাংলাদেশে মাল্টি পার্টি ডেমোক্রেসির সূচনা করেন। শিকাগোতে বসবাসকারী বাংলাদেশিসহ সকল অধিবাসী ২৫ মার্চ ‘জিয়াউর রহমান ডে’ পালন করবে বলে সিটি কাউন্সিলে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এরপর থেকে প্রতিবছর ২৫ মার্চ শিকাগোতে ‘জিয়াউর রহমান ডে’ পালন করা হয় এবং জিয়াউর রহমান প্যারেডসহ বিভিন্ন কর্মসূচি পালন করে শিকাগোবাসী।



এদিকে, জিয়াউর রহমানের নামে সড়ক উদ্বোধনের পর সেখানে বাংলাদেশি বংশোদ্ভুত নাগরিকদের নিয়ে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে শিকাগো ছাড়াও বিভিন্ন স্টেটের বিএনপি নেতাকর্মীরা অংশ নিচ্ছেন। স্টেট বিএনপির নেতাকর্মীরা ইতোমধ্যে শিকাগোতে জড়ো হওয়া শুরু করেছেন। জিয়াউর রহমানের নামে রাস্তার নামফলক স্থাপিত হওয়ায় যুক্তরাষ্ট্র বিএনপির নেতাকর্মীদের মাঝে বইছে আনন্দের বন্যা। অপর দিকে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের নেতাকর্মীরা হয়েছেন চরম ক্ষুব্ধ।



আমরা সম্মানী ব্যক্তির নামে কোন কিছু করে আবার তা বদল করি রাজনৈতিক কারনে। কিন্তু আমেরিকা যোগ্য ব্যক্তিকে যোগ্য সম্মান দিয়েছে। শহীদ জিয়া তার কর্ম দিয়ে এটা অর্জন করেছেন।



আসুন হিংসা আর হানাহানি বাদ দিয়ে সকলে মিলে রাজনীতির উর্দ্ধে উঠে দেশকে সামনে এগিয়ে নিই।




সত্যিই ১৬ কোটি বাংলাদেশী আজ গর্বিত শহীদ জিয়ার জন্য।



তথ্যসূত্র: এখানে

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.