নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শুধু দেশের জন্য

জীবন অতি সংক্ষিপ্ত

গ. ম. ছাকলাইন

আমি একজন সাধারন খেটে খাওয়া মানুষ

গ. ম. ছাকলাইন › বিস্তারিত পোস্টঃ

ড: পিয়াস করিম: একটি জাতির বিবেকের নাম

১৩ ই অক্টোবর, ২০১৪ রাত ৯:২০



অতি অল্প সময়ে বাংলাদেশের কোটি কোটি মানুষের মনে স্থান করে নেওয়া ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক পিয়াস করিম যে সময় মারা গেলেন বলা যায় বড়ই দু:সময়ে চলে গেলেন। যাইহোক সব কিছুই মহান আল্লাহতাআলার ইচ্ছা । তিনি যা করেন বান্দার ভালর জন্যই করেন। মহান আল্লাহ তাকে বেহেশত নসীব করুন।

উল্লেখ্য, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব ইকোনমিক্স অ্যান্ড সোশ্যাল সায়েন্সেসের অধ্যাপক পিয়াস করিম যুক্তরাষ্টের কানসাস স্টেট ইউনিভার্সিটি থেকে সমাজবিজ্ঞানে পিএইচডি ডিগ্রি লাভ করেন। তিনি রাজনৈতিক অর্থনীতি, রাজনৈতিক সমাজবিজ্ঞান, জাতীয়তাবাদ এবং সামাজিক তত্ত্ব বিষয়ক বিশেষজ্ঞ ছিলেন। দেশ বরেণ্য এ টক শো আলোচক ২০০৭ সালে ব্রাক বিশ্ববিদ্যালয়ে যোগ দেয়ার আগে যুক্তরাষ্টে শিক্ষকতা করেন। তিনি কার্নির নেব্রাস্কা বিশ্ববিদ্যালয় ও মিসৌরির কালভার-স্টকেটন কলেজে ১৭ বছর ধরে শিক্ষকতা পেশার সঙ্গে জড়িত ছিলেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি নাগরিক সমাজ নিয়ে কাজ করে গেছেন। জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে তার বিভিন্ন জার্নাল প্রকাশিত হয়েছে।

অসাধারন একজন ব্যক্তিত্ব ছিলেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক পিয়াস করিম । সত্যের জন্য প্রতিকুল পরিবেশে লড়াই করে গেছেন। যারা সত্যকে পছন্দ করেন তারা সারা জীবন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক পিয়াস করিমকে মনে রাখবেন।

ভাষা মতিন যেমন রাষ্ট্রীয় মর্যাদা পাননি দেশের জন্য ভাষার জন্য এত অবদান থাকার পরও তেমনি ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক পিয়াস করিমের লাশও হয়তো শহীদ মিনারে নেওয়া সম্ভব হবেনা। কারন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক পিয়াস করিম যে রাত জেগে জেগে সত্য কথা বলেছেন। শুনেছি অনেক হুমকীও পেয়েছেন। সত্য কথা যাদের ভাল লাগেনা তারাই এখন তার বিপক্ষে দাড়ানোর চেষ্টা করছে।

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক পিয়াস করিম সত্য বলার কারনে অনেকেরই শত্রু ছিলেন। তাই তারা ড: পিয়াস করিমকে 'অপবিত্র' বলে। কিন্তু লতিফ সিদ্দিকিকে নিয়ে তাদের মূখে কোন কথা শোনা যায়নি। কারন তাদের কাছে লতিফ সিদ্দিকিই হলো 'পবিত্র'। যে 'পবিত্রতার' জন্য সে আজ বাংলাদেশে প্রবেশ করতে পারছেনা নিজের দল ক্ষমতায় থাকা অবস্থায়! নিজের দল তাকে বহিস্কার করেছে, মন্ত্রীত্ব কেড়ে নিয়েছে!

যাইহোক ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক পিয়াস করিমকে শহীদ মিনারে নেওয়া যাক আর না যাক মানুষের মনে তিনি ঠিকি থাকবেন তা নিশ্চিত করে বলা যায়।

অধ্যাপক ড: পিয়াস করিম যে রকম বাংলাদেশ দেখতে চেয়েছেন আশা করি সেই বাংলাদেশ মানুষ অবশ্যই ফিরে পাবে।

উল্লেখ্য যে,
টেলিভিশন টক শোর পরিচিত মুখ ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক পিয়াস করিম হৃদরোগে আক্রান্ত হয়ে ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। সোমবার ভোর পাঁচটার দিকে রাজধানীর স্কয়ার হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।হাসপাতাল সূত্রে জানা যায়, অসুস্থ হয়ে পড়লে ভোর পাঁচটার দিকে পিয়াস করিমকে হাসপাতালে আনা হয়। পরীক্ষা শেষে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। আগামী বুধবার পর্যন্ত তার মৃতদেহ স্কয়ার হাসপাতালের হিমাগারে রাখা হবে বলে পারিবারিক সূত্র জানিয়েছে। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব ইকোনমিক্স অ্যান্ড সোশ্যাল সায়েন্সের অধ্যাপক পিয়াস করিমের গ্রামের বাড়ি কুমিল্লায়।



মুক্তিযুদ্ধের পক্ষে থাকায় পিয়াস গ্রেপ্তার হয়েছিলেন: আইনমন্ত্রী



ড: পিয়াস করিমের সম্পর্কে আজানা সত্য কথা বললেন আনিসুল হক।



হায় রে চেতনা ব্যবসায়ীর দল!



সত্যভাষণে হৃদয় জয় করেছিলেন পিয়াস করিম : ড. ইউনূস



আওয়ামী লীগের দুর্গন্ধ শহীদ মিনার থেকেও ছড়াচ্ছে : শফিক রেহমান

মন্তব্য ১৩ টি রেটিং +০/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ১৩ ই অক্টোবর, ২০১৪ রাত ৯:৩৮

মোঃ সাবিকুল ইসলাম (হৃদয়) বলেছেন: পিয়াস করিম রাজাকারের দালালের নাম

১৩ ই অক্টোবর, ২০১৪ রাত ১০:১৭

গ. ম. ছাকলাইন বলেছেন: যারা সাধারন মানুষের জন্য সত্য কথা বলে তাদেরকে এরকম মিথ্যা উপাধি দিয়ে কোন লাভ নেই।

কষ্ট নিবেন না।

২| ১৩ ই অক্টোবর, ২০১৪ রাত ৯:৪৬

মিতক্ষরা বলেছেন: ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

উনার বয়েস কত ছিল?

৩| ১৩ ই অক্টোবর, ২০১৪ রাত ১০:০৭

নেবুলাস বলেছেন: সত্য কথা বলার মতো সাহস ছিল ওনার। ওনাকে শহীদ মিনারে নেয়ার কোন প্রয়োজন নাই। ওনাকে জাতীয় ঈদগাহ মাঠে জানাজা দেয়া হোক।

--পিয়াস করিমকে বা তার মতো লোককে যারা দালাল বলে তারাই সত্যিকারের দালাল।

১৩ ই অক্টোবর, ২০১৪ রাত ১০:২৫

গ. ম. ছাকলাইন বলেছেন: সাধারন মানুষকে ড: পিয়াস করিম ভালবেসেছেন তাই তাদের জন্য সাহস করে সত্য বলেছেন। ড: পিয়াস করিম যেরকম বাংলাদেশকে দেখতে চেয়েছেন আশা করি একদিন তাই হবে।

ধন্যবাদ আপনাকে।

৪| ১৩ ই অক্টোবর, ২০১৪ রাত ১০:২২

নিভৃত নিঃশব্দ বলেছেন: উনি বেঁচে থাকবেন...

৫| ১৩ ই অক্টোবর, ২০১৪ রাত ১০:২৯

ক্ষতিগ্রস্থ বলেছেন: মোঃ সাবিকুল ইসলাম (হৃদয়) , লিঙ্কে গিয়ে তার সন্বন্ধে মানুষের মূল্যায়ন দেখে নিন আর নিজেকে মানুষের কাতারে ফেরত আনুন...

পিয়াস করিমের জন্য পাঠকের ভালবাসার মন্ত্যব্য

১৩ ই অক্টোবর, ২০১৪ রাত ১০:৩৪

গ. ম. ছাকলাইন বলেছেন: যারা জেগে জেগে ঘুমায় তাদের ঘুম ভাঙ্গানোর চেষ্টা করা বৃথা। ড: পিয়াস করিমকে শুধু ভাল মানুষেরাই ভালবাসবে অন্যরা নয়।

ধন্যবাদ আপনাকে।

৬| ১৩ ই অক্টোবর, ২০১৪ রাত ১১:৪১

হায়দার সুমন বলেছেন: আমরা শোকাহত। তার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করি। জাতি এক সত্যিকারের দেশপ্রেমিককে হারালো। যা পূরণ হবার নয়

৭| ১৪ ই অক্টোবর, ২০১৪ সকাল ৯:১০

কলমের কালি শেষ বলেছেন: তাঁর রুহ এর মাগফেরাত কামনা করি । :)

৮| ১৪ ই অক্টোবর, ২০১৪ সকাল ১০:০৫

পদ্মা_েমঘনা বলেছেন: তাঁর রুহ এর মাগফেরাত কামনা করি ।

৯| ১৪ ই অক্টোবর, ২০১৪ সকাল ১০:২৪

মোগল সম্রাট বলেছেন: জামাত ও বিএনপির লেজুরবৃত্তি করতেন পিয়াস করিম

১০| ১৪ ই অক্টোবর, ২০১৪ সকাল ১০:৩৮

নীল আকাশ ২০১৪ বলেছেন: জামাত ও বিএনপির মধ্যে এমন কোন মধু নেই, যার লোভে পড়ে তাঁর মত একজন সৎসাহসীকে লেজুড়বৃত্তি করতে হবে। এরকম কথা তারাই বলতে পারে, যারা আওয়ামী লীগের নির্লজ্জ লেজুড়বৃত্তিতে নিয়োজিত থাকে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.