নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শুধু দেশের জন্য

জীবন অতি সংক্ষিপ্ত

গ. ম. ছাকলাইন

আমি একজন সাধারন খেটে খাওয়া মানুষ

গ. ম. ছাকলাইন › বিস্তারিত পোস্টঃ

বাবা-মা ছাড়া জীবন যেমন!

১৯ শে মে, ২০১৫ রাত ১০:৫৬

মানুষের জীবন যে কত বৈচিত্রময় তা হয়তো আমরা অনেকেই জানিনা। অনেক ধরনের মানুষ আমাদের সমাজে বাস করে। আজ এরকমই একটি অভিজ্ঞতা অর্জন করলাম। অনেক কষ্টদায়ক অভিজ্ঞতা।

বাংলাদেশের কোন একটি জায়গায় গিয়েছিলাম চাকুরীর ইন্টারভিউ নিতে। জীবনে অনেক স্বাক্ষাতকার নিয়েছি চাকুরীর জন্য কিন্তু এবারই প্রথম ভিন্ন অভিজ্ঞতা অর্জন করলাম। সেখানে অনেক চাকুরী প্রার্থীর সাথে কথা হলো। একেকজনের জীবন একেকরকম।এরকম কয়েকজন প্রার্থীর কথা এখন বলব।

বিশেষ একটি প্রতিষ্ঠান থেকে ৪/৫ জন প্রার্থী এক সঙ্গে এসেছিলেন এদের নাম যথাক্রমে- কনিকা, চারু, লিপি, চামেলী আর একজনের নাম মনে নেই।

কনিকা: কনিকা যখন সাক্ষাতকার দিতে আসলো তখন স্বাভাবিকভাবেই বসতে বলা হলো। বসার পর তাকে জিজ্ঞেস করলাম আপনার নাম কি ও কি করেন? উত্তরে তিনি বললেন নাম কনিকা আর পড়াশুনা করছেন স্নাতক-এ।

এরপর তার সিভি থেকে জিজ্ঞেস করলাম বাবা কি করেন? কনিকা উত্তরে বললেন, জানিনা! কারন জিজ্ঞেস করতেই তিনি বললেন, আমার বয়স যখন ৯ মাস তখন আমাকে উক্ত প্রতিষ্ঠানে কেউ একজন রেখে যায়! কথাটি শুনে মনে হলো আজ আমার সন্তানের যদি এরকম অবস্থা হতো ? আজ তার কোন বাবা-মা থেকেও (সম্ভবত) নেই। তাই কেন ৯ মাস বয়সে রেখে গেছে জানিনা। তবে কোন বাবা মা যদি সত্যিই জেনে শুনে ইচ্ছাকৃত ভাবে শুধু মেয়ে শিশু বলে রেখে যায় তবে সেই পিতা মাতাকে ধিক্কার জনাই।

একইভাবে চারু, লিপি, চামেলীও তাদের কথা বলছিল।
এদের ভিতর চারুকে ২ বছর বয়সে তার খালা রেখে যায়, কিন্তু তারপর থেকে কেউ আর তার খোঁজ রাখেনি!

লিপিকেও কেউ একজন রেখে যায়, যার সম্পর্কে লিপি জানেনা। জানেনা যে কার সন্তান সে।

চামেলীরও একই অবস্থা।অন্যদের কথা শুনে তাকে আর বেশি কিছু জিজ্ঞেস করার ইচ্ছা হয়নি।

কিন্তু কথা হলো, এদের বাবা- মা থেকে আথবা না থেকেও ওরা এতিম? যদিও ওদের প্রত্যেকের সিভিতে তাদের বাবা মায়ের নাম লেখা ছিল, নামগুলো উক্ত প্রতিষ্ঠান কতৃক সংরক্ষিত। যখন কনিকা, চারু, লিপি, চামেলীদেরকে এখানে রেখে যাওয়া হয় তখন প্রতিষ্ঠানটি তাদের বাবা-মায়ের নাম সংরক্ষন করে।

এটাও এক ধরনের জীবন! ভাবতেই চোখে জল এসেযায়। বাবা-মাকে ছাড়া কখনো জীবনকে কল্পনাই করিনি যদিও আমার বাবা অনেক আগেই মারা গেছেন তবে তার কথা মনে আছে।

পৃথিবীতে ওদের নিজের বলতে কেউ নেই! আজ আমাদের যদি এরকম নিজের বলতে কেউ না থাকত? তবে কেমন হতো আমাদের জীবনটা?

পরিশেষে মহান আল্লাহর কাছে ওদের জন্য দোয়া করি যেন ওরা বাকী জীবনটা বাবা-মাকে ছাড়া তাদের দু:খ ভুলে গিয়ে সুখে থাকতে পারে।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.