নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শুধু দেশের জন্য

জীবন অতি সংক্ষিপ্ত

গ. ম. ছাকলাইন

আমি একজন সাধারন খেটে খাওয়া মানুষ

গ. ম. ছাকলাইন › বিস্তারিত পোস্টঃ

কোথায় গেল আমাদের দেশপ্রেম? আমরা কি বেইমান হয়ে যাচ্ছি!

২১ শে জুন, ২০১৫ রাত ৮:৩২



কক্সবাজারের টেকনাফ সীমান্তে টহল দেয়ার সময় নাফ নদী থেকে অপহরণের তিন দিন পরও বিজিবির নায়েক আবদুর রাজ্জাককে ফেরত দেয়নি মিয়ানমার বর্ডার গার্ড পুলিশ (বিজিপি)। উল্টো তাকে হাতকড়া পরিয়ে আটকে রাখার ছবি প্রকাশ করা হয়েছে বিজিপির ফেসবুক পেজে।

আমাদের দেশ প্রেমে কোন ঘাটতি থাকার কথা নয়। কিন্তু বিজিবির নায়েক আবদুর রাজ্জাককে তিন দিন হয়ে গেল আজ পর্যন্ত ফেরত দেয়নি মায়ানমার। এর কারন কি? এখন মায়ানমারও বাংলাদেশকে পাত্তা দিচ্ছেনা! তারা বাংলাদেশের রাজনৈতিক বিভেদের সুযোগ নিচ্ছে? মায়ানমার একটা জিনিস পরিষ্কার বুঝেগেছে বাংলাদেশের রাজনীতিতে দলপ্রেম দেশপ্রেমের চেয়ে বড়। কথাটা একটু কঠিন হলেও সত্য বর্তমান প্রেক্ষিতে। মায়ানমার সেই সুযোগই নিচ্ছে।

বাংলাদেশ মায়ানমারের সাথে বিড়ালের মত আচরন করবে এটা একেবারেই অভাবনীয়। আমারা যে দেশের প্রয়োজনে একত্রিত হতে পারছিনা এটা বড়ই লজ্জার। আমাদের দেশের একজন সেনাকে পাশের একটি দেশ নির্মমভাবে আটকিয়ে রাখবে আর আমরা একত্রিত ভাবে তার প্রতিবাদ করতেপারব না এটা বড়ই লজ্জার। এখন মনেহয় আমরা দেশপ্রেম হারিয়ে বেইমান হয়ে যাচ্ছি!

রাজ্জাককে নিয়ে কিছু সংবাদ ও মন্তব্য এরকম:

এদিকে রাজ্জাককে ফেরত না দিয়ে বৃহস্পতিবার রাত ১২টা ৪০ মিনিটে বিজিপির ফেসবুকে তিনটি ছবি প্রকাশ করা হয়। একটি ছবিতে দেখা যাচ্ছে, রাজ্জাকের নাক দিয়ে রক্ত বের হচ্ছে আর তার পেছনে বিজিপির একজন সদস্য দাঁড়ানো। দ্বিতীয় ছবিতে দেখা যাচ্ছে, রাজ্জাকের সামনে তার অস্ত্র ও অন্যান্য সামগ্রী রেখে তাকে আসামির মতো করে দাঁড় করিয়ে রাখা হয়েছে। আরেকটি ছবিতে তাকে হাতকড়া পরা অবস্থায় দেখা যাচ্ছে।-Click Here


প্রতিবেশী একটি দেশের একজন সীমান্তরক্ষীকে ধরে নিয়ে গিয়ে মিয়ানমারের কর্তৃপক্ষ যে আচরণ করেছে তাকে বাংলাদেশের অনেকেই অবমাননাকর এবং চরম আপত্তিকর বলে মনে করছেন। অনেকেই এটিকে ‘জাতীয় লজ্জা’ বলে বর্ণনা করেছেন। ফেসবুকে এম এম আমিনুর রহমান লিখেছেন, ‘বার্মার মতো দুর্বল একটি দেশের সীমান্তরক্ষীরা ধরে নিয়ে বেঁধে রেখেছে? এই লজ্জা দেশের, এই লজ্জা পুরো জাতির।’ ফেসবুকে আরাফাত সিদ্দিকী নামে আরেকজন লিখেছেন, ‘আমাদের বিজিবি সদস্য নায়েক রাজ্জাকের শিকল দিয়ে হাত বাঁধা ছবিটি যতবার চোখে পড়ছে ততবারই মনে হচ্ছে মিয়ানমার বাহিনী আমাকেই বেঁধে রেখেছে।’ শনিবার ঢাকায় এক সংবাদ সম্মেলনে বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও দলটির মুখপাত্র আসাদুজ্জামান রিপন বলেন, বিজিবি সদস্য অপহরণের ঘটনা জাতির জন্য ‘লজ্জা’। -Click Here

বিজিবির একজন সদস্যকে ধরে নিয়ে গিয়ে নির্যাতন ও হাতকড়া পরিয়ে রাখা আন্তর্জাতিক কোনো আইনের মধ্যেই পড়ে না। বরং এগুলো মানবতাবিরোধী কাজ। এর মাধ্যমে শুধু বিজিবিকেই নয়, বাংলাদেশের ১৬ কোটি মানুষকে অপমান করা হয়েছে।-Click Here

-(মিয়ানমার এখনও কোন আশ্বাস দেয়নি)

এর আগে গত বছরের ২৮ মে বান্দরবানের পাইনছড়ি সীমান্ত এলাকায় বিজিপির সদস্যরা বিনা উসকানিতে বিজিবির সদস্যদের ওপর গুলি চালান। ওই সময় বিজিবির সদস্য নায়েক সুবেদার মিজানুর রহমানকে অপহরণ করে হত্যা করা হয়। দুই দিন পর বিজিবির সদস্যরা মিজানুরের লাশ ফেরত নিতে গেলে উল্টো বিজিপি ওই প্রতিনিধিদলের ওপর আবারও গুলি চালায়। পরে ৩১ মে মিজানুরের লাশ ফেরত দিয়েছিল বিজিপি।




বিজিবি সদস্য অপহরণ করে যে ভয়াবহ কাজ করেছে এটার সম্ভব সব রকম জবাব দেয়া চাই: ফারুকী

রাষ্ট্র হিসাবে মিয়ানমার অবশ্যই অন্ধকার যুগের। আমাদের বিজিবি সদস্য অপহরণ করে তারা যে ভয়াবহ কাজ করেছে এটার যথাযথ কূটনৈতিক এবং সম্ভব সব রকম জবাব দেয়া চাই। আমরা একটা যুদ্ধ শুরু করে দেয়ার কথা বলছি না। কিন্তু যা যা করলে ভবিষ্যতে আর এটা করার সাহস না করে সেটা করতে হবে। মুশকিল হলো যেসব রাষ্ট্রে কোন সিভিল সোসাইটি না থাকে সেসব দেশের ওপর নাগরিক চাপ তৈরি করাও কঠিন। এখন আমাদের থিংকট্যাংককে ভেবে বের করতে হবে- কিভাবে মিয়ানমারকে ডিল করতে হবে। আমাদের ক্রিকেট খেলার ঘোরের সুযোগে কেউ যেনো আমাদের নিয়ে বাস্তবের দুনিয়ায় খেলাধুলা করার সুযোগ না পায়।

রাজ্জাকের বাড়ি নাটোরে। বিজিবির কর্মকর্তারা জানিয়েছেন, বিজিবি ইতিমধ্যেই তার পরিবারের সঙ্গে যোগাযোগ করে জানিয়েছে, রাজ্জাক নিরাপদ ও ‘সুস্থ’ আছেন।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২১ শে জুন, ২০১৫ রাত ৯:০১

িচতা বাঘ বলেছেন: We should not ignore this issue.He is our brother & a soldier. We should handle this issue diplomatically, otherwise Burmiese saitans will harm to him.

২১ শে জুন, ২০১৫ রাত ১১:১৩

গ. ম. ছাকলাইন বলেছেন: 'একটি ফুলকে বাঁচাবো বলে আমরা যুদ্ধ করি কিন্তু একজন সৈনিক অন্য দেশের হাতে আটকা পড়েছে তাতে আমাদের কোন হুশ নেই। আসলে আমরা লোক দেখানো দেশপ্রেমিক!!!!!!!!!! Thank you for your comments. I agreed with you.

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.