নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

শুধু দেশের জন্য

জীবন অতি সংক্ষিপ্ত

গ. ম. ছাকলাইন

আমি একজন সাধারন খেটে খাওয়া মানুষ

গ. ম. ছাকলাইন › বিস্তারিত পোস্টঃ

গুড বাই সামু

২৭ শে জুন, ২০১৬ সকাল ১১:৩৫

ঠিক করছি সামুতে আপাতত লেখা বন্ধ করব। অবশ্যই বিনা কারনে নয়। এর কিছু কারন আমার চোখে ধরা পড়েছে। যা আমি তুলে ধরব সবার জন্য। যদি সামু পোষ্টটি ডিলিট না করে।

প্রথম হলো গত ২৩শেজুন আমার একটা লেখা (আজ ১৭ই রমজান: ঐতিহাসিক বদর যুদ্ধ দিবস ও ঘটনা) সামু নির্বাচিততে দেওয়ার কয়েক ঘন্টা পর সেখান থেকে সরিয়ে দিয়েছে। কেন দিয়েছে তার কোন ব্যাখ্যা জানানো হয়নি। লেখাটি নির্বাচিত থেকে সরিয়ে দেওয়ার কোন যৌক্তিক কারন আমি খুজে পাইনি।

দ্বিতীয়ত সামুর নোটিশবোর্ড যদি গত দু-তিন মাস দেখি তাহেলে এক ধরনের চাপা অস্থিরাতা লক্ষ্য করা যায়। গত ১৮ ই মে, ২০১৬ সন্ধ্যা ৬:৪০ নোটিশ বোর্ডের একটি পোষ্টে (আপডেটঃ বেশ কিছু আইএসপি থেকে সামহোয়্যার ইন ব্লগ বন্ধ থাকায় ব্লগাররা অসুবিধায়।) যা লেখা হয় তার আংশিক এখানে তুলে ধরা হলো - সোমবার ১৬ই মে, বিটিআরসি থেকে জনাব তৌসিফ শাহরিয়ার আমাদের ফোন করে জানান যে, ১৯শে মে বৃহষ্পতিবার সকালে তাঁদের উর্ধতন কর্মকর্তা আমাদের সাথে একটি মিটিং এ বসতে চান (যা আমরা নিজেরাই গত কয়েকদিন চেয়ে আসছি)। প্রসঙ্গত তিনি বলেন, উচ্চ আদালত কয়েকটি নির্দিষ্ট পোস্টের URL গুলি ব্লক করতে বিটিআরসিকে নির্দেশ দিয়েছিলেন এবং বিটিআরসি এই URL গুলিই শুধুমাত্র ব্লক করতে নির্দেশ দিয়ে IIG কে একটি চিঠি দেয়। আজ, জনাব তৌসিফ আমাদের ফোনে জানান যে, আগামী কাল আমাদের সাথে মিটিংটি হচ্ছে না এবং পুনরায় সম্পূর্ণভাবে সামহোয়্যার ইন ব্লগ চালু করতে উচ্চ আদালতের নির্দেশ পেতে হবে।

এর কয়েকদিন পর পাসওয়ার্ড সমস্যা শুরু হলো। সেটা নিয়ে একটা পোষ্ট দেওয়া হলো। একই সাথে অনেকে ব্যান করা হলো অনেকে পাসওয়ার্ড খুজে না পেয়ে সমস্যায় পড়লেন। প্রশ্ন হলো হটাৎ পাসওয়ার্ড পরিবর্তন করা কেন প্রয়োজন হলো? আর উপরোক্ত সমস্যা (কিছু আইএসপি থেকে সামহোয়্যার ইন ব্লগ বন্ধ ) কিভাবে সমাধান হলো? এসব কারনে আমার মনে একটি প্রশ্ন জাগে, সামহোয়্যার ইন ব্লগ কি স্বাভাবিক প্রক্রিয়ায় চলছে নাকি গ্রামীন ব্যাংক আর ইসলামী ব্যাংকের মত করে চলছে?

এর কয়েকদিন পর ব্লগারদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা নিয়ে আরেকটি পোষ্ট (সাম্প্রতিক সময়ে ব্লগের পরিবেশ অস্থিতিশীলকারী/বিনষ্টকারী ব্লগারদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।) দেওয়া হয়। সেখানে যা লেখা হয় তার আংশিক এখানে তুলে ধরা হলো-

প্রিয় ব্লগার,
শুভেচ্ছা নিন। সম্প্রতি আমরা লক্ষ্য করেছি, সুস্থ ব্লগীয় পরিবেশ বিনষ্ট করতে বেশ কিছু নিক থেকে ক্রমাগত ব্যক্তি আক্রমণ, অপমানজনক, অশ্লীল, কুরুচিপূর্ণ ও আপত্তিকর মন্তব্য ফ্লাডিং করা হচ্ছে। আমরা লক্ষ্য করে যাচ্ছি, আমাদের উন্মুক্ত রেজিষ্টেশন প্রক্রিয়া এবং তাৎক্ষনিক মন্তব্য করার ইতিবাচক সুযোগটির অপব্যবহার করে প্রতিমুহূর্তে নতুন নতুন নিক খুলে কেউ কেউ ব্লগের পরিবেশকে অস্থিতিশীল করার চেষ্টা করে যাচ্ছে।

যদিও আমরা এক ব্যক্তির একাধিক নিক রেজিস্ট্রেশন সমর্থন করি কারণ অনেক ব্লগারই ছদ্ম নামে লেখালেখি পছন্দ করেন এবং বিভিন্ন বিষয়ে স্বতন্ত্র লেখার পারদর্শিতা প্রদর্শন করতে সক্ষম। কোন ব্যক্তি একাধিক নামে/নিকে বিভিন্ন আঙ্গিকে নিজেকে প্রকাশ/ প্রমাণ করতে পারার বিষয়টি অত্যন্ত ইতিবাচক এবং বিশেষ গুনের বলে আমরা বিবেচনা করি।


কিন্তু এই বক্তব্য সামু নিজে মানছে কিনা সেটা নিয়ে প্রশ্ন আছে। এখনও অনেকে অনেক কুরুচিপূর্ন বক্তব্য দিচ্ছে কিন্তু তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেওয়া হয়েছে বলে মনে হয়নি।

এসব কারনে আসলে সামুর প্রতি উৎসাহ হারিয়ে ফেলছি...........অবশ্যই পরিবেশ কখনো স্বাভাবিক মনে হলে ফিরে আসবো।

ধন্যবাদ।

মন্তব্য ৫ টি রেটিং +১/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২৭ শে জুন, ২০১৬ সকাল ১১:৫৫

আরণ্যক রাখাল বলেছেন: বাই।

২| ২৭ শে জুন, ২০১৬ দুপুর ১২:০৩

আহলান বলেছেন: দেখেন ভাই আমরা বাংলাদেশের মানুষ বিভিন্ন সময়ে বিভিন্ন প্রতিকুল পরিবেশ মেনে নিয়েই এই দেশে বসবাস করে আসছি .... আর এ তো ক্ষুদ্র একটি লেখালেখির পরিসর মাত্র। মন খারাপ কইরেন না .... নিজের দায় বদ্ধতা থেকে লিখে যান .... নিরপেক্ষ আচরন, ন্যয়পরায়নতা সবার থেকে সব সময় পাবেন, এমনটি আশা করবেন না ...কারণ মানুষ ত্রিমাত্রিক জীব .... সে সব কিছু সমান ভাবে দেখতে পারে না ..... মানুষ মাত্রই সিমাবদ্ধতার মধ্যে বসবাস .... ব্লগ কর্তৃপক্ষরাও তো মানুষ , তাই না! থাকুন সামুর সাথে ....

৩| ২৭ শে জুন, ২০১৬ দুপুর ১২:০৩

খোলা মনের কথা বলেছেন: একটি ব্লগ সাইট সবার মতামত প্রকাশের জায়গা। এখানে সবার মতামত প্রকাশ করবে এটাই স্বাভাবিক (তবে সেটা অবশ্যই মার্জিত ভাষায়)। ধর্ম, বর্ণ, জাতি এখানে ভেদাভেদ উচিত না। আমিও লক্ষ করেছি এখানে কিছু ব্যপার বেশি প্রাধন্য দেওয়া হয়। আবার কিছু পোষ্ট একদমই নেগলেট করা হয়। এমন ভেদাভেদ যদি থাকে তাহলে সেটি নোটিশ করে দিতে হবে।

আপনার প্রত্যেকটা কথার যুক্তি আছে। আমরা অনেক কিছু লক্ষ করেছি কিন্তু আমাদের কি করার আছে? মহারাজার রাজ্য বসবাস করলে অনেক কিছু মেনে নিতে হয়। এখন ভাবছি আপনার এই পোষ্টি থাকবে কিনা।

৪| ২৭ শে জুন, ২০১৬ দুপুর ১২:১৫

এম এস আরেফীন ভুঁইয়া বলেছেন: আরে ভাই আজ কয়দিন আমি পোষ্ট করতে পারছিনা , পারছিনা এডিট করতে কিন্তু কেন তা বুঝে উঠতে পারছিনা। আমিতো গুধুকবিতা লেখি কিছু গল্প কোথাও খারাপ কিছু পোষ্ট করনিনি এবং মনে কষ্ট পেতে পারে এমন মন্তব্যও করিনি, আমি চাই আমার পোষ্ট করার ক্ষমতা।
আপনার সিদ্ধান্তের সাথে একমত, এখানে যারা খারাপ পোষ্ট করে মন্তব্য করে তাদের কোন শাস্তি নেই!

৫| ২৭ শে জুন, ২০১৬ দুপুর ২:২০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: হাঁ, সামুতে কিছু সমস্যা হয়েছে। আপনার সাথে দ্বিমত করছি না। কিন্তু রাগে ভাত না খাওয়ার মতো শিশুসুলভ সিদ্ধান্ত না নেয়াই ভালো। সামুতে আপনি না লিখলে সামুর কী ক্ষতি হবে বলতে পারেন?
গভীর ভাবে চিন্তা করে দেখুন। আমার এই মন্তব্যে রেগে যাবেন না প্লিজ। আমরা সবাই সামু পরিবারের সদস্য। সবাইকে নিয়েই আমরা চলতে চাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.