নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://web.facebook.com/salauddin.shahria

সালাউদ্দিন শাহরিয়া

আমার মনের মৃত্যু হয়েগেছে দেহের মৃত্যু বাকি, বিষাক্ত ধুলিমাখা দীর্ঘজটে দেহটা কোথায় রাখি? - সালাউদ্দিন শাহরিয়া

সালাউদ্দিন শাহরিয়া › বিস্তারিত পোস্টঃ

বাঘ ছাগলের যুদ্ধ

২১ শে জুন, ২০১৭ দুপুর ২:২৬

সালাউদ্দিন শাহরিয়া

বাঘ ছাগলের যুদ্ধ জিতবে কে ? হিংস্র প্রাণী নাকি নিরীহ প্রাণী।


আমি মনে করি এক একটা যুক্তি দিয়ে ছাগলই বিজয়ী হবে। আর এই কর্ণধারায় দুনিয়ার রীতি চলে যাচ্ছে। কারণ বাঘ যদিও শক্তিশালী হিংস্র প্রাণী হয় তারপরও সে জঙ্গলে থাকে। না আছে তার মালিক আর না আছে তার পাহারাদার। লুকিয়ে লুকিয়ে জঙ্গলে তার বাস। কিন্তু ছাগল নিরীহ প্রাণী। সে তার মালিকের অধীনে থাকে। তার সুখ, দু:খ সবকিছুই দেখে তার মালিক। ঘাস, গোড়া যাই হোক সবই সে নিজে যতটুকু উপার্জন করে তার চেয়ে বেশি তার মালিক উপার্জন করে তাকে খাওয়ায়। এখন আমার কথা হচ্ছে যদি বাঘ আর ছাগলে মধ্যে যদি যুদ্ধ হয় তাহলে বাঘ একাই কিন্তু ছালের মালিক সাথে থাকবে। সব তার মালিকই শামাল দিবে। আসলে এই ছোট্ট গল্প বলার উদ্যেশ্য হলো একটা আমাদের সমাজের কিছু সুবিধাভোগী মানুষের চরিত্র দেখে। তারা সব সময় অন্যায় করবে কিন্তু তুমি যত প্রভাবশালী আর যাই হোননা কেনো তার অন্যায়ের পাঞ্জায় হারা মানাতে সক্ষম। রাজনীতি তার একটা ধারাবাহিকতা।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২১ শে জুন, ২০১৭ বিকাল ৫:৩১

চাঁদগাজী বলেছেন:

"আসলে এই ছোট্ট গল্প বলার উদ্যেশ্য হলো একটা আমাদের সমাজের কিছু সুবিধাভোগী মানুষের চরিত্র দেখে। তারা সব সময় অন্যায় করবে কিন্তু তুমি যত প্রভাবশালী আর যাই হোননা কেনো তার অন্যায়ের পাঞ্জায় হারা মানাতে সক্ষম। রাজনীতি তার একটা ধারাবাহিকতা। "

-গল্পটা কোথায়?

২| ২১ শে জুন, ২০১৭ সন্ধ্যা ৬:১১

কানিজ রিনা বলেছেন: ছাগল ১০টা আর বাঘ দুইটা। এখানে বাঘের
ক্ষমতাই টিকে থাকবে। আমাদের দেশের ছাগল গুল সংখায় বেশী হলেও ঘরে থাকতে
পছন্দ। তাই বাঘ গুলও বাইরে দাপটে চলে।
আর যদি বলি ছাগল অর্ধেক বাঘ অর্ধেক
তাহলে এবার বুঝুন ছাগল টিকবে কেমনে?
ধন্যবাদ।

৩| ২১ শে জুন, ২০১৭ রাত ১০:০৯

শৈবাল আহম্মেদ বলেছেন: ছাগলের মালিক আছে বলে সে যতদিন বাচে একরকম নিশ্চিন্তমনে বাচতে পারে। খাবার ফুরিয়ে গেলে ব্যা ব্যা করে ডাকে। মালিক তার ডাক শুনতে পেলে এবং ইচ্ছা করলে খাবার দেয়। একটা সম্ভবনা থাকে ছাগলের। কিন্তু বঘের নিজের খাবার নিজেকেই জোগাড় করতে হয়। শক্তিশালী হলেও সে বড় একা,অসহায়। কেননা সে কোন মালিকের সন্ধান পায়নি যে তার হাজারো অভিযোগ ও অনুভূতি সেখানে ব্যক্ত করতে পারে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.