নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগের স্বত্বাধিকারী সামিয়া

সামিয়া

Every breath is a blessing of Allah.

সামিয়া › বিস্তারিত পোস্টঃ

আমার এবারের ঈদ

০৩ রা জুলাই, ২০১৭ দুপুর ২:০৮



ঈদের ছুটির তিন দিন বাড়িতে কেটেছে রোগে, শোকে, ব্যস্ততায়। তৃতীয় দিন অফিসের উদ্দেশে বের হয়ে মন অনেক সতেজ অনুভব হল, এটা সব বারই হয়! অতি অসম্ভব রকম রাস্তাঘাঁট শুনশান নিরব আর ফাঁকা থাকার জন্যই মনের এই রিফ্রেশমেন্ট, যে বাসে উঠলাম তা ও ফাঁকা, বাসে হাতে গোনা দু- চারজন যাত্রী, মেয়ে যাত্রী আমি একাই।।



আমি গুলশান-২ ঢুকি কখনো বনানী, কখনো নতুন বাজার দিয়ে, আজকের বাস নতুন বাজার দিয়ে যাবে বিধায় আমি ওইদিকটা দিয়া যাওয়ার সিদ্ধান্ত নেই, রাস্তা অত্যধিক ফাঁকা জ্যামে আটকা পড়ে লেটের ভয় নেই যেহেতু নিশ্চিন্তে গত কয়দিনের ঘুম ঘুমিয়ে নিতে পারি ভেবে; চোখ বন্ধ করে অনুভব করলাম মানুষ যেমন অধিক শোকে কাঁদে তেমনি অত্তাধিক আনন্দিত হলেও কাঁদে, আমি সেই অবস্থায় আছি, বুঝলাম দেহে বল নাই চোখে ঘুম নাই শুকায়ে গিয়াছে আঁখি জল, একে একে সব আশা ঝরে ঝরে পড়ে যায়, সহেনা যাতনা।।
এই গান আমার মেঝ আপু আর বড় আপুকে অনেকদিন শুনতে দেখেছি। আমার মেঝ আপু আর দুনিয়াতে নাই, সে চলে গেছে দেখতে দেখতে আজ ৩৬ দিন হল।।

নতুন বাজার চেকপোস্ট পার হবার সময় দেখি এইখানেও এক পুলিশ মেয়েকে দাঁড় করিয়ে রাখছে মেয়েদের ব্যাগের ভেতর আতিপাতি খুঁজে মারণাস্ত্র ক্ষেপণাস্ত্র , চাপাটি দাঁ বটি বের করতে।
মেয়েটি ব্যাগ চেক করতে করতে ব্যাগের মধ্যে বই দেখে বলল কিসের বই আমি বললাম পড়ে দেখো কিসের বই, আজ অনেক সময় হাতে আছে জ্যাম নেই বলে তাড়াতাড়ি পৌঁছে গিয়েছি, কি করবো এত তাড়াতাড়ি অফিসে যেয়ে!!

কথা গুলো বললাম উনাকে হাল্কা করার জন্য কিন্তু উনি হাল্কা হলনা তার ভারী পোশাকের মতই ভারী হয়ে রইলো, তবে আর চেক ও করলোনা! তুমি বলায় মাইন্ড করছে কিনা কে জানে! বয়স বেশি হবেনা নিতান্ত বান্ধবী /বইন ভেবেই তো তুমি বলছি না!!


অদূরে এক গাট্টা গোঁটটা পুলিশ তার থেকেও অধিক স্বাস্থ্যবান শায়িত কুকুরকে দাঁড় করানোর চেষ্টা করে যাচ্ছে, আজ আমার হাতে সময়ের অভাব নেই তাই ঢঙ করতে তার কাছে গিয়ে দাঁড়ালাম বললাম কুকুরটা মরে গেছে!! কুকুরটা মরে গেছে!! মরে গেছে শব্দটা আমি গলা খুলে বলেছি এভাবে কথা বললে শুনতে ভাললাগে আমি জানি!! =p~ =p~=p~
আমার পাশে পুলিশ মেয়ে যে কিছুক্ষণ আগে আমার ব্যাগ চেক করেছে সেও এসে দাঁড়িয়েছে। তার এই বেলা বুঝি আর ডিউটি নেই, আশেপাশে কোন মেয়েকেই তো দেখা যাচ্ছে না!!

আমার কণ্ঠ শুনে পুলিশ লজ্জিত হল, তাড়াতাড়ি শান্তনা দেয়ার জন্য বলল আরে না ম্যাডাম ওসব কিছুনা, ও এমনি সারারাত পাহারা দেয় আর দিনের বেলা ঘুমায় এর পর সে আর হাতের লাঠি কিংবা পায়ের বুট জুতা দিয়ে কুকুরটাকে ধাক্কা দিলো না, যতক্ষন আমি ছিলাম ততক্ষন শুধু মুখে বলতে শুনলাম এই ওঠ ওঠ ওঠ না।।


অফিস ও অনেক ফাঁকা, প্রায় সবাই ছুটিতে, যাই হোক যারা ছিল তারা নানা জন ঈদের কুশল বিনিময়ের পাশাপাশি নতুন ভাবে আমাকে আপুর জন্য শান্তনা দিতে থাকলো এক এজিএম আপু আমাকে শান্তনা দিতে দিতে বলল মন খারাপ করবেন না ইতি একদিন আপনি আপনার বাবা মা সবাই মারা যাবেন, আপনিও কবরে যাবেন। উনি উনাকে এবং সকল মানুষকে বাদ রেখে শুধু আমার আর আমার আব্বু আম্মুর কবরে যাওয়ার ব্যাপারটা অনুধাবন করে বিশেষ ভাবে শান্তনা দিলেন এবং মন উনার অবাক করা শান্তনায় ঠাণ্ডা হয়ে গেলো, অফিসের সিনিয়র আপুরা সবাই অনেক ভালো মানুষ উনারা যা বলেন সবি আমার ভালোর জন্য বলেন, আমি অত্যধিক বোকা তাই ভালো কথা খারাপ ভেবে বসে থাকি।।

বেলা ১২ টার দিকে আমাদের ডিপার্টমেন্টের ইডি স্যার হঠাৎ আমায় ধুম করে জীবনে প্রথমবারের মত সেধে গায়ে পড়ে আরলি লিভ দিয়ে দিলো। কি জানি আপুর মৃত্যুতে আমার চেহারায় চিরস্থায়ী কোন বেদনার ছাপ পড়েছে কিনা যে জন্য উনার শুস্ক খট খটে মনে দয়া হল!!

অফিস থেকে বের হয়ে দেখি ছেলেরা মেয়েরা সাজুগুজু করে নানান দিকে বেড়াতে যাচ্ছে সেলফি তুলছে যমুনায় ঢুকছে, এখন মেয়েদের পাশাপাশি ছেলেরা ও অত্যন্ত সৌন্দর্য সচেতন এবং উনারাও মেয়েদের মত না হলেও কিছুটা সাজুগুজু করে থাকেন। আমি রিক্সা থামিয়ে যমুনায় ঢুকলাম ঈদ তাদের একার নাকি!! আমাকে বিষাদ থেকে বের হতে হবে I want to help myself,counseling and motivation .
এই ব্যাপার ভেবে ভেবে আমি যমুনায় ঢুকে দেখলাম সেই পুরান সবুজ গাছ গুলারে ঘিরে মানুষজন সেলফি তুলছে।



Blockbuster এ Transformers: The Last Knight ,Power Rangers, Fast and Furious (এখনো চলছে!) The Mummy, Wonder Woman সহ আরও বেশ কয়েকটি মুভি চলছে, আমি The Mummy দেখব কি দেখব না ভাবতে ভাবতে সারিবদ্ধ বিশাল লাইনের সবার শেষে দাঁড়ালাম। একা আছি ভালো একাই আমি ভালো থাকি।


একা মুভি দেখার বিন্দু মাত্র আগ্রহ আমি অনুভব না করতে করতে লক্ষ্য করলাম আমার সামনে দাঁড়ানো ছেলেটা অধিক লম্বা তার মাথা এবং পিঠের জন্য আমি সিনেমার শিডিউল ঠিক মত দেখতে পাচ্ছিলাম না, পেছনের ছেলেটা মফঃস্বলের সে চিটাগাং কিংবা নোয়াখালীর ভাষায় কাকে যেন নিজের কষ্টের কথা বলে যাচ্ছে যে উনার কেউ নাই যে তারে নিয়ে মুভি দেখতে আসবে!

সামনের ছেলের বান্ধবী হঠাৎ কোত্থেকে এসে ঢঙ করে করে কথা বলতে বলতে বিনা কারনে আমার দিকে সন্দেহ দৃষ্টি দিতে থাকলো! সম্ভবত আমার দোষ হল গিয়ে আমি তার বি এফ এর পেছনে দাঁড়িয়ে আছি।

পেছন থেকে মফস্বলের ছেলেটিকে এসে পাঞ্জাবী পড়া এক ছেলে বলল আপনাকে যদি একশো টাকা দেই আপনি আপনার জায়গাটা ছেড়ে দেবেন! আমি পেছন ফিরে ছেলেটিকে দেখলাম দুর্নীতির দেশ বলে এসব ছেলেরাই পথে ঘাটে বেশি লাফ ঝাঁপ করতে করতে বলে বাংলাদেশ বাজে দেশ এদেশে ঘুষ এবং দুর্নীতি ছাড়া কিচ্ছু হয়না। আমি উনাকে অল্প কিছু কড়া কথা বলতেই লজ্জা পেয়ে মুখ লাল করে মাথা নিচু করে চলে গেলো।।

স্ক্রিনে দেখলাম The Mummy ৫ টা ২৫ এর টাইম শো করছে। সামনের ছেলের বান্ধবীকে হাল্কা একটু জ্বালানোর জন্য ছেলেটিকে বললাম ভাইয়া ওদের একটু জিজ্ঞেস করেন ২.৩০ এর শো এর টিকিট শেষ কিনা, সে খোঁজ নিতে চেষ্টা করতে করতে বলল এখুনি যাবেন না আগে কনফার্ম হই টিকিট শেষ কিনা, বান্ধবী এখন মিশুক চোখে আমায় দেখছে, ভাইয়া বলায় হয়তো!


পাশেই এক ছেলে হাতে দুটা Mummy'র টিকিট নিয়ে দাঁড়ানো, সেটি নেড়ে নেড়ে হাত বাঁকা তেরা করে বলতে লাগলো কোন টিকিট পাবেন না it's already over it's already over B-) মন চাইলো তাহার হাতের টিকিট দুইটা ছিঁড়ে দেই, Thank God! Peoples don't know what do I think about them.

বেরিয়ে আসতে আসতে ৫ টা লাইন ভাঙলাম থ্যাঙ্কস দিতে দিতে। উনারা সবাই হ্যাপি।।
আনন্দে আনন্দে সুরে সুরে ওয়েল্কাম শুনতে শুনতে বেরিয়ে এলাম। আমাদের দেশের মানুষগুলো বেশ আনন্দপ্রিয় হয়েছে, এমনি সুখে শান্তিতে ঈদ এবং প্রতিটি দিন কাটুক প্রতিটা মানুষের এই দোয়া রইলো। সবাইকে বিলেটেড ঈদের শুভেচ্ছা।।

মন্তব্য ২৬ টি রেটিং +৬/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ০৩ রা জুলাই, ২০১৭ দুপুর ২:১৫

মোস্তফা সোহেল বলেছেন: আপনাকেও দেরিতে হলেও ঈদের শুভেচ্ছা।

০৪ ঠা জুলাই, ২০১৭ বিকাল ৪:৫৮

সামিয়া বলেছেন: অনেক ধন্যবাদ

২| ০৩ রা জুলাই, ২০১৭ দুপুর ২:২৭

কাজী ফাতেমা ছবি বলেছেন: ভাল লাগল আপির ঈদনামচা

ঈদ পরবর্তী শুভেচ্ছা

০৪ ঠা জুলাই, ২০১৭ বিকাল ৪:৫৮

সামিয়া বলেছেন: অনেক ধন্যবাদ আপু

৩| ০৩ রা জুলাই, ২০১৭ দুপুর ২:৩৭

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আপু, মেয়ে যাত্রী হিসেবে বাসে একলা ছিলেন, তখন আপনার অনুভূতি কেমন ছিল?

০৪ ঠা জুলাই, ২০১৭ বিকাল ৪:৫৯

সামিয়া বলেছেন: সিটির ভেতরে এরকম ভাবার কিছু নেই। ধন্যবাদ

৪| ০৩ রা জুলাই, ২০১৭ দুপুর ২:৪২

শায়মা বলেছেন: ঈদের পরের ঈদের ছুটি নিয়ে নয় ঈদের পরে ঈদের খোলা নিয়ে লেখাটা মন দিয়ে পড়লাম। পড়ার সময় পুরোটা সময় জুড়েই লেখায় জুড়ে ছিলো আপুর স্মৃতি! :(

০৪ ঠা জুলাই, ২০১৭ বিকাল ৫:০০

সামিয়া বলেছেন: লেখার সময় চোখ দিয়ে জল ঝরেছে , সবাই বুঝবেনা। তুমি কি করে যেন বুঝে গেলে!!!!!!
অনেক ধন্যবাদ আপু।

৫| ০৩ রা জুলাই, ২০১৭ দুপুর ২:৫২

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: অনেক মেয়ে বাস করে যাতায়াতের সময় তাদের অস্বস্তির কথা অনলাইন মাধ্যমে জানায়। যা দেশে মেয়েদের অনিরাপদ থাকাকেই ইঙ্গিত করে।

০৪ ঠা জুলাই, ২০১৭ বিকাল ৫:০১

সামিয়া বলেছেন: ওসব ভিন্ন ব্যাপার

৬| ০৪ ঠা জুলাই, ২০১৭ দুপুর ১:৫১

শাহরিয়ার কবীর বলেছেন: এবার ঈদে দাওয়াত দেওয়ার কথা ভুলে গিয়েছিলেন, কি আর করা ...... :)


আগামী ঈদের অগ্রীম শুভেচ্ছা রইলো ! =p~

০৪ ঠা জুলাই, ২০১৭ বিকাল ৫:০১

সামিয়া বলেছেন: অনেক ধন্যবাদ

৭| ০৪ ঠা জুলাই, ২০১৭ দুপুর ২:৫৭

রাজীব নুর বলেছেন: সুন্দর লিখেছেন। লেখার সাথে ছবির কারনে লেখাটা পড়তে বেশ আগ্রহ পেয়েছি।
আর পুলিশ আজাইরা সাধারন মানূষকে হয়রানি করে। সব সময়।

০৪ ঠা জুলাই, ২০১৭ বিকাল ৫:০১

সামিয়া বলেছেন: অনেক ধন্যবাদ ভাইয়া ভালো থাকবেন

৮| ০৪ ঠা জুলাই, ২০১৭ বিকাল ৩:৫১

আমি ইহতিব বলেছেন: আপুর কি হয়েছিলো? আপুর কথা জেনে খারাপ লাগলো।

০৪ ঠা জুলাই, ২০১৭ রাত ৮:৩৯

সামিয়া বলেছেন: এইতো আপু হঠাৎ ব্রেন স্ট্রোক করলো, তারপর সব শেষ হয়ে গেলো আপু।
ভালো থাকবেন। অনেক ধন্যবাদ।।

৯| ০৪ ঠা জুলাই, ২০১৭ বিকাল ৪:০৯

আহমেদ জী এস বলেছেন: ইতি সামিয়া ,




ঈদ পরবর্তী একটি দিনের কড়চা । ভালোই লাগলো ।
আপনাকেও থ্যাঙ্কস, ফাঁকা রাস্তায় চলার আবেশ নিয়ে নিশ্চিন্তে এমন একটি অলস দিনের বায়োস্কোপের চিত্রনাট্য লিখে যাওয়ার জন্যে ।
আপনাকেও ঈদ পরবর্তী শুভেচ্ছা ।

০৪ ঠা জুলাই, ২০১৭ বিকাল ৫:০৩

সামিয়া বলেছেন: অনেক ধন্যবাদ আহমেদ জী এস ভাই ভালো থাকবেন।

১০| ০৪ ঠা জুলাই, ২০১৭ বিকাল ৫:০৫

জুন বলেছেন: ইতি সামিয়া আপনি যে মাম্মী দেখেন নাই তা যে কারনেই হোক তার জন্য প্রথমেই সৃষ্টিকর্তাকে এক দফা শুকরিয়া জানান ;)
এত জঘন্য পঁচা একটি ম্যুভি হতে পারে তাতে আবার আমার এক কালের প্রিয় টম ক্রুজ অভিনয় করতে পারে আমার ধারনা ছিল না। আমি তো হলে বসে খানিকটা দেখার পর থেকেই ছেলেকে উত্তক্ত করে মারছিলাম কখন শেষ হবে এই জিনিস। ছেলে অবশ্য আসতে চায়নি রেটিং দেখে । শুধু আমার পিড়াপিড়ীতেই রাজি হয়েছিল। টম ক্রুজের সাথে মেসোপটেমিয়া থেকে কায়রো সেখান থেকে বৃটেন দৌড়াদৌড়ি করতে করতে আমার মাথাটি আউলিয়ে গিয়েছিল । বাসায় এসে নারকেল তেল দিয়ে তবে রক্ষা ।
ভালোলাগলো আপনার লেখাটি । আমিও ঈদ পরবর্তী কড়চা নিয়ে শিঘ্রই আসছি দাওয়াত রইলো :)
শুভেচ্ছা সব সময়ের জন্য ।

০৪ ঠা জুলাই, ২০১৭ রাত ৮:০৯

সামিয়া বলেছেন: তাই মুভির এই অবস্থা!!

১১| ০৪ ঠা জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:২৭

সামু পাগলা০০৭ বলেছেন: অসাধারণ সামিয়া আপু! আপনার এইসব সরল সাদামাটা অভিজ্ঞতাগুলো শুধুমাত্র লেখনী গুণে অসাধারণ হয়ে ওঠে! আপনার দুঃখের সময়ে অফিসের সবাই বাইরের মানুষ হয়েও পাশে আছেন সেটা অনেক সৌভাগ্যের ব্যাপার। কে বলে যে আবেগ নেই কর্পোরেট জগতে? সব ফর্মাল? মানুষে মানুষে মমত্ববোধ এখনো আছে।

সত্যিই আমাদের দেশের মানুষজন অনেক আনন্দপ্রিয়! ছোট ছোট আনন্দকেও উৎসবে পরিণত করতে পারে! আমরা এমনই যেন থাকি, আল্লাহর কাছে সেই প্রার্থনা।

শোক সামলে নতুন উদ্দমে জীবনটাকে এনজয় করুন। বাঁচার জন্যে বাঁচা না, আনন্দ করার জন্যে বাঁচার মতো জীবন হোক সবার। সেই কামনাই করি।

০৪ ঠা জুলাই, ২০১৭ রাত ৮:২৪

সামিয়া বলেছেন: সহজ সরল মানুষের অভিজ্ঞতা তো সাদামাটাই হবে, আমার লেখার হাত তাছাড়া তেমন সুবিধার ও না।। আর
সব মানুষের জীবনে তার কর্মস্থলে, বাসায়, রিলেটিভ , ফ্রেন্ডস সার্কেল ইত্যাদি সবখানে ফ্যান থাকে, শত্রু থাকে, মুখে মধু অন্তরে বিষ এই সকল চরিত্রের মানুষ থাকে, হিংসায় পুড়ে যাওয়া মানুষ থাকে, মোট কথা সব ধরনের মানুষ থাকে।।
ধন্যবাদ আপু।।

১২| ০৫ ই জুলাই, ২০১৭ রাত ১:১০

সচেতনহ্যাপী বলেছেন: ঈদনামা পড়ে গেলাম ।। আসলে যতমানুষের ভিড় ততই বৈচিত্রতা!

০৬ ই জুলাই, ২০১৭ সকাল ১১:৫৮

সামিয়া বলেছেন: অনেক ধন্যবাদ ভাইয়া ভালো থাকবেন

১৩| ০৬ ই জুলাই, ২০১৭ দুপুর ১:৪১

নায়না নাসরিন বলেছেন: ঈদ পরবর্তী শুভেচ্ছা আপু :)

০৭ ই জুলাই, ২০১৭ বিকাল ৪:২০

সামিয়া বলেছেন: অনেক ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.