নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগের স্বত্বাধিকারী সামিয়া

সামিয়া

Every breath is a blessing of Allah.

সামিয়া › বিস্তারিত পোস্টঃ

ছোট গল্পঃ পূর্বার স্মরণে

০৫ ই সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৩:৪২




পূর্বা মরে গেছে আজ এগারো মাস, দৌড়ে দৌড়ে সময়টা চলে গেলো! ওর মৃত্যুতে অসীম একটু কাঁদলো না ওর বাড়ি গেল না, ওর বাবা মাকে একটু শান্তনা দিলো না, বরং অনেকটাই পালিয়ে পালিয়ে ছিল, সেটাই শুধুমাত্র করার ছিল ওর।

অসীম ছিল ওর একমাত্র ঘনিষ্ঠ বন্ধু, ক্লাসমেট এবং আপন ভাইয়ের মত কিছু একটা সম্পর্ক; অসীম এরকমটাই ভাবতো, ভাবতো পূর্বা ওকে ভাই এর চোখে দেখে এবং ও নিজেও ওকে বোনের মতই ভাবার চেষ্টা করতো কিন্তু ভেতরে ভেতরে পূর্বাকে প্রেমিকা কিংবা স্ত্রী হিসেবেই চাইতো কিন্তু ও জানে এসব একদম অসম্ভব চাওয়া তাই নিজের ইচ্ছেগুলোকে সচেতন ভাবেই গোপন করে রাখতো।

সবদিক থেকে চিন্তা করলে পূর্বা ওর বন্ধু কিংবা খুব বেশি হলে বোনের মত; এর বেশি কিছু নয়।
কিন্তু মাঝে মাঝে অসীম দুঃসাহসী হয়ে উঠতো, বই দেয়া নেয়ার সময় কিংবা হাঁটতে হাঁটতে ভুলে ধাক্কা লেগে অথবা নিতান্ত ,ওকে উঁচু কোথাও কোন রাস্তা কিংবা গাড়িতে উঠতে সাহায্য করার অজুহাতে ছুয়ে দিত ও, পূর্বা কখনো কিছু বুঝতে পারতো কিনা অসীম জানেনা কিন্তু কখনো সে এই ব্যাপারে আপত্তি দেখায়নি।

পূর্বা সুন্দরী, ক্লাসে মেধা তালিকায় প্রথম সারির, স্মার্ট মানবতাবাদী সৎ চরিত্রের এক গুনী মেয়ে, আর অসীম ঠিক যেন উল্টো, সিগারেট, নেশা, অন্যায় প্রায় সবার সাথে বাজে ব্যবহার, মিথ্যা বলা; কোন দোষটি নেই!
তারপর ও কীভাবে কীভাবে যেন ওর সাথে বন্ধুত্ত হয়ে গেলো!! তাই পূর্বার সাথে এর থেকে বেশি আশা করা বোকামি! ভালো করেই জানে অসীম।।

হঠাৎ সব ওলটপালট হয়ে গেলো একদিন, ক্লাসেই এক পলিটিকাল লিডারের ছেলের চোখ পড়ে পূর্বার উপর। ক্লাসের সবাই ভালো করেই জানে অসীম পূর্বার বেস্ট ফ্রেন্ড। কাজেই ওকেই ব্যবহার করে সেই ছেলে, খুব খারাপ উদ্দেশেই ব্যবহার করে।।

পুরো এক লাখ টাকা হাতে দিয়ে সেই ছেলেটি অসীমকে বলল “একদিন পূর্বার সাথে ডেট করিয়ে দে না ভাই, ওকে আমি ভীষণ ভালোবাসি। বিশ্বাস কর ওর কোন ক্ষতি আমি করবোনা।”
টাকার প্রয়োজন কার না আছে, এমনিতেও নেশার ব্যাপারটা বাসায় জেনে যাওয়ায় হাত খরচ বন্ধ প্রায়, তাছাড়া ওকে ভালবাসে ছেলেটি, অসীমের হবেনা বলে কি পূর্বা কারো হবেনা!??

পূর্বা এবং ওর নিজের ভালো ভালো ভবিষ্যৎ দিকগুলো চিন্তা করেই রাজি হয়, তারপর একদিন সেই ছেলেটির দেয়া সময় অনুযায়ী পূর্বাকে নিষ্পাপ সত্য সাধু গলায় বলে মা ওকে বাসায় নিয়ে যেতে বলেছে। আজই! এই এক্ষুনি।
আর সেই ছেলেটির ফ্লাটে নিয়ে গিয়ে ছেলেটির হাতে তুলে দিয়ে; পূর্বা কিছু বুঝে ওঠার আগেই দ্রুত চলে আসে সেখান থেকে।
পরের কয়দিন আর পূর্বার খোঁজ নেই।

তারপর একদিন পুরো ভার্সিটি স্তব্ধ।
পূর্বাকে কে বা কারা যেন হত্যা করে ফেলে দিয়েছে নর্দমায়, উদ্ধার হয়েছে ওর অর্ধ গলিত লাশ। প্রাথমিক ভাবে লাশের আলামত দেখে পুলিশ ধারণা করছে রেপ করে গলা টিপে হত্যা করা হয়েছে মেয়েটিকে, বডি পোষ্টমর্টেমের জন্য নিয়ে গেলো তারা।

অনেক দিন ধরেই কেসটা চলল, কারো কিছুই হলনা।

একদিন রাসেল বলল চল আমরা পূর্বার স্মৃতি ধরে রাখি একটা ওয়েব পেইজ বানাই ওকে নিয়ে, সেখানে পূর্বা আমাদের যা যা এস এম এস আর ইনবক্স করেছে সব জমা করে রাখবো।
তারপর এটা নিয়ে সবাই অনেক অনেক কাজ করলো যার যার কাছে যা যা ম্যাসেজ ছিল সব ঐ ওয়েব পেইজে সংরক্ষণ করা হল।।

কম্পিউটার খুলে অসীম আমাদের বন্ধু পূর্বা ডট কমে যায়। একের পর এক ম্যাসেজ খুলে পড়তে থাকে ও, সেখানে ওকে দেয়া ম্যাসেজগুলোও পেয়ে যায়। তারপর পূর্বার এক কাজিনকে দেয়া ম্যাসেজে এসে চোখ আটকে যায় ওর।

সেখানে লেখা, ‘আমি অসীমকে ভালোবাসিরে’, ওর চরিত্রের ভুল ত্রুটিগুলো ও আয়ত্তে নিয়ে এলেই ওকে বলবো যে আমি তোকে ভালোবাসি গাঁধা, তোর সাথে বাকী জীবনটা পার করতে চাই।


ছল ছল চোখে কম্পিউটার বন্ধ করে উঠে দাঁড়ায় অসীম। রান্নাঘর থেকে ধারালো বটিটা হাতে নিয়ে বাইরে বেরিয়ে আসে,
তখন সন্ধ্যা ছয়টা,
এ সময় পূর্বার হত্যাকারীকে অনায়াসেই পাওয়া যাবে ওদের গোপন মদের আড্ডায়।

মন্তব্য ১২ টি রেটিং +৬/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৪:৫৫

ফয়সাল রকি বলেছেন: চমৎকার লেখা।
অসীমের জন্য মায়া লাগা উচিত কিন্তু এক লাখ টাকা তো অনেক টাকা, তাই খারাপ লাগছে না।

০৫ ই সেপ্টেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:২০

সামিয়া বলেছেন: ধন্যবাদ ফয়সাল । ঠিক বলেছেন অসীমের মত ছেলেদের কাছে এক লাখ টাকা অনেক। এরা টাকার জন্য এদের বিবেক বুদ্ধি লোপ পায়। এরকম অসীম সমাজে ছড়িয়ে আছে হাজারটা

২| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৫:১৭

শাহরিয়ার কবীর বলেছেন: ছোট গল্প হিসাবে পড়তে ভাল লাগল +

০৫ ই সেপ্টেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:২১

সামিয়া বলেছেন: ধন্যবাদ :)

৩| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ৯:২৯

উম্মে সায়মা বলেছেন: ভালো লাগল আপু।
একটুখানি লোভ, একটা ভুল মানুষের জীবন উলটপালট করে দিতে পারে :||

০৫ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১১:৩২

সামিয়া বলেছেন: ধন্যবাদ ডিয়ার বোন।।

৪| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১২:৪৯

জাহিদ অনিক বলেছেন: ট্র্যাজেডি ভাল লাগলো।

সেখানে লেখা, ‘আমি অসীমকে ভালোবাসিরে’, ওর চরিত্রের ভুল ত্রুটিগুলো ও আয়ত্তে নিয়ে এলেই ওকে বলবো যে আমি তোকে ভালোবাসি গাঁধা, তোর সাথে বাকী জীবনটা পার করতে চাই।

গাধাগুলো কখনো এসব বুঝে না।

০৬ ই সেপ্টেম্বর, ২০১৭ সকাল ৯:৩৭

সামিয়া বলেছেন: অনেক অনেক ধন্যবাদ জাহিদ অনিক। শুভেচ্ছা। ভালো থাকুন।

৫| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৭ সকাল ৯:৪৬

মনিরা সুলতানা বলেছেন: খুব ই খারাপ ভাবে উঠে এসছে সময়ের গল্প ;নিজের বিকিয়ে যাওয়া বিবেক কে জায়েজ করতে কত ভাবেই না তাকে ভালোত্বের
নাম দেই ।
লেখায় ভালোলাগা সামিয়া

০৬ ই সেপ্টেম্বর, ২০১৭ সকাল ৯:৫৪

সামিয়া বলেছেন: চারপাশে এসবই তো হচ্ছে আজকাল, সেটাই গল্পের মাধ্যমে তুলে ধরার ক্ষুদ্র চেষ্টা করেছি,, পাঠ এবং বিশ্লেষণী সুন্দর মন্তব্যে অনেক অনুপ্রেরণা পেলাম। ভালো থাকুন আপু সব সময় প্রিয়জনদের নিয়ে।।

৬| ০৬ ই সেপ্টেম্বর, ২০১৭ বিকাল ৪:৫৫

ইসমাইলহোসেন০০৭ বলেছেন: অাপনার অনেকগুলো লেখা পড়া হল। ভাল লাগল। লেখায় বৈচিত্র অাছে। ভাল থাকুন। ধন্যবাদ।

০৬ ই সেপ্টেম্বর, ২০১৭ রাত ১১:০০

সামিয়া বলেছেন: তাই বুঝি অনেক লেখা পড়েছেন? জেনে আনন্দিত হলাম। ভালো থাকুন।।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.