নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগের স্বত্বাধিকারী সামিয়া

সামিয়া

Every breath is a blessing of Allah.

সামিয়া › বিস্তারিত পোস্টঃ

স্পীড স্প্ল্যাশ ফটোগ্রাফি

২৬ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:০০



একদিন একটি ফটোগ্রাফারের কাজ দেখে অবাক এবং মুগ্ধ হয়ে যাই। ছবিটিতে একটি বেলুন ধরে রেখে এবং সেটিকে ফুটো করার দরুন বেলুনটির খোসা সরে; রয়ে যায় শুধু জল একটি সম্পূর্ণ বেলুনের আকৃতি নিয়ে, নিঃসন্দেহে ছবিটি তুলতে যথেষ্ট চেষ্টা এবং শ্রম অথবা চ্যালেঞ্জ কাজ করেছে। এই ধরনের ফটোগ্রাফিকে বলা হয় হাই স্পীড ফটোগ্রাফ কিংবা ওয়াটার স্প্লাশ ফটোগ্রাফি।।



সেই ছবিটি।।

পরবর্তীতে আমি সেই ছবি তোলার চেষ্টা করতে গিয়ে উপলব্ধি করি কত ধানে কত চাল।।প্রথমেই বেলুনের ভেতর কিছুতেই পানি ভরে বেলুন ফুলাতে পারিনা, হয় না হয়ই না। আমার বোনের ছেলে এক সেকেন্ডে সেই সমস্যার সমাধান করে দিলো, বেলুন কলের মুখে আটকে দিয়ে নির্লিপ্ত চোখমুখ করে দাঁড়িয়ে রইলো, ১৫ সেকেন্ডে বেলুনের ভেতর পানি ভরে বিশাল হয়ে গেলো। মাঝে মাঝে আমি কি ভীষণ বোকা!!
স্পীড ফটোগ্রাফি এত কঠিন একটা ব্যাপার শাঁটার স্পীড যতই ফাস্ট করে নেয়া হোক না কিন্তু বেলুন ফুটো করার সাথে সাথে ন্যানো সেকেন্ডে পানি নীচে পড়ে যায়। কাজেই সেই ন্যানো সেকেন্ডের দৃশ্য তুলতে পারা বিশাল ভাগ্যের ব্যাপার ও।।

আমি প্র্যাকটিস ছাড়া কিংবা পূর্ব অভিজ্ঞতা ছাড়া তেমন একটা ভালো ছবি তুলতে পারিনি।
আমার তোলা ছবিগুলো।।







ক্যামেরার লেন্স সাবজেক্ট এর উপর ধরে রাখা রিয়েলি চ্যালেঞ্জের ব্যাপার। আমি ওয়ান আওয়ার ট্রাই করে ব্যর্থ হয়ে পড়ে চেষ্টা করবার আসায় ছেড়ে দিয়ে এক বড় ভাইকে নক করলাম যেন এসবের উপর করা তার কাজগুলো আমায় মেইল করে দেয় তার ওয়াটার স্প্লাশ এর উপর তোলা ছবিগুলো দুর্দান্ত।













বড় ভাই স্প্লাশ ছবি তুলতে যে ইকুপমেণ্ট ব্যবহার করেছেন।



















একটি হাই স্পীড স্প্লাশ ছবি অথবা বেলুনের ওয়াটার স্প্লাশ ছবি তুলতে আমার মতে যা যা প্রয়োজন।

১) প্রথমেই পরিশ্রম করার মনোবল লাগবে। স্পীড পিক তুলতে প্রচুর পরিশ্রম করতে হয় অন্তত আমার তাই মনে হয়েছে, এই শীতের দিনেও ঐ তিনটা শট নিতে গিয়ে আমি ঘেমে নেয়ে একাকার। বারোটা পানি ভর্তি বেলুন ফাটিয়ে আমি ঐ ছবি তিনটি তুলতে পেরেছি তাও সফল হয়নি একটা ছবি তো ঘোলাই হয়েছে। প্রথম বেলুনের স্প্লাশ ছবিটার মতন ছবি পেতে চাইলে বার বার চেষ্টা করতে হবে দশ বারটা বেলুন নয় একশটা বেলুন ফাটিয়ে চেষ্টা করার মন ধৈর্য ও এনার্জি থাকতে হবে।

২) একজন সাহায্যকারী অবশ্যই লাগবে, একার পক্ষে এত কিছু হ্যান্ডেল করা সত্যিই কঠিন হয়ে যাবে।

৩) একটি হাই স্পীড লেন্স। পানি পলকের মধ্যে নিঃশেষ হয়ে যায়, এই জন্য সেকেন্ডের মধ্যে সেই মুহূর্ত ধরে রাখার ক্যাপাসিটি থাকতে হবে।

৪) প্রয়োজনীয় যন্ত্রপাতি থাকতে হবে, যেমন গ্লাস ঝুলিয়ে রাখার জন্য সুতা অথবা স্কচটেপ, পর্যাপ্ত আলো, বেলুন ফুটো করার জন্য পিন, পানি ভর্তি বেলুন আর্টের মত করে শক্ত হাতে ধরে রাখবার জন্য সাহায্যকারী। ক্যামেরা টাইমিং অথবা স্লো স্পীড দিয়ে পারফেক্ট ছবি পাওয়া কতটুকু সম্ভব জানা নেই।
সবশেষে--
৫) পর্যাপ্ত পরিমান প্র্যাকটিস করলেই ভালো একটি স্প্লাশ ফটোগ্রাফি করা সম্ভব।।

প্রয়োজনীয় লিংক

HIGH SPEED PHOTOGRAPHY TIPS

How to do High-Speed Photography – the Fundamentals

Tutorial: Learn How to Capture Splash High Speed Photography

সময় মত প্রয়োজনীয় নিজের তোলা ফটোগ্রাফি দিয়ে সাহায্য করার জন্য পোস্টটি ফয়সাল ভাইকে উৎসর্গ করা হল।।

মন্তব্য ৮৪ টি রেটিং +১৪/-০

মন্তব্য (৮৪) মন্তব্য লিখুন

১| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:১২

চাঁদগাজী বলেছেন:


ফাটা বেলুনের রাবারের সরে যাওয়া, এবং কয়েক মাইক্রো সেকেন্ড পানি বেলুনের আকারের কাছাকাছি থাকার ছবি তোলা, টেকনিককেলী সুন্দর, হয়তো!

২৬ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:০৯

সামিয়া বলেছেন: এগুলো ফটোগ্রাফারদের জন্য চ্যালেঞ্জ। এরকম চ্যালেঞ্জ গ্রহন করে একটি ছবি তোলার মধ্যে যে আনন্দ সেটা আর কিছুতে নাই।।
ধন্যবাদ ভাইয়া।।

২| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:২২

গরল বলেছেন: এধরনের ছবি তোলার জন্য আদর্শ ISO এবং Shutter Speed/ Exposure Time কত হতে হবে? Burst Shootout দিয়ে কি তোলা সম্ভব? আর সম্ভব হলে নূণ্যতম কত, 60fps নাকি আরো বেশী লাগবে?

২৭ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:৪১

সামিয়া বলেছেন: আমি তো ISO sutter speed Auto করে তুলেছি, যথেষ্ট আলো থাকলে ISO auto রাখাই ভালো, আর এম্নিতে ৫০০ ওভার সেট আপ করলে ভাল, Brust shootout দিয়ে হয়ত তোলা সম্ভব হবে, আমি try করিনি, Thanks.

৩| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:৩২

তারেক_মাহমুদ বলেছেন: দারুণ

২৬ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:১৭

সামিয়া বলেছেন: অনেক ধন্যবাদ

৪| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:৪৮

সেলিম আনোয়ার বলেছেন: স্প্লাশ ফটোগ্রাফি ভালো লাগলো । সুন্দর ।+

২৬ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:১৮

সামিয়া বলেছেন: ধন্যবাদ, ভাল থাকুন।

৫| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:৫৫

আটলান্টিক বলেছেন: স্প্রিড স্প্ল্যাশ ফটোগ্রাফির মতো এই ধরনের পোষ্ট করাও অনেক পরিশ্রমের কাজ।ছবিগুলো আমার অসম্ভব ভাল লেগেছে।আপনি হঠাৎ করে "স্প্রিড স্প্ল্যাশ ফটোগ্রাফি" এর দিকে ঝুঁকলেন কেন???

২৬ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:২৩

সামিয়া বলেছেন: আপনার ভাললেগেছে যেনে খুশি হলাম, আমার চেষ্টা সার্থক। তবে হঠাত তো না, থাকি তো এসব নিয়েই, এখানে তেমন এক্সপ্রেস করা হয়না।।
ধন্যবাদ ভাল থাকুন।

৬| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৫:৪১

শায়মা বলেছেন: এত কষ্ট করে ছবি তোলা!!!!! |-)

কিন্তু তোমারটাও অনেক অনেক ভালো হয়েছে!!! বরং বেশি সুন্দর!

২৬ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৩১

সামিয়া বলেছেন: শুধু যে কষ্ট তাই ই, এই নিয়ে সিরিয়াস কম্পিটিশন, ঠান্ডা মাথায় শত্রুতা আরো কত কি।।

তুমি বোন তো তাই আমার ছবিগুলো ভালোলাগছে আসলে আইএসও রেসুলেশল সব অনেক পোর হয়েছে।

ধন্যবাদ ভালো থেকো।

৭| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:১৩

তপোবণ বলেছেন: পোস্ট টি ভালো লাগল। পোস্টটি পড়তে পড়তে খুব জানতে ইচ্ছে করছিল যে Shutter Speed বাড়িয়ে Burst Shoot দিয়ে কি এই ছবি তোলা সম্ভব নয়। এই ভাবে তো ফ্যান এর ঘুর্ণনকেও ফ্রিজ করা যায়।

২৬ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৩৪

সামিয়া বলেছেন: আমি ট্রাই করে দেখিনি। আপনি করে দেখুন, ফলাফল আমাকে জানাবেন।

ধন্যবাদ । ভালো থাকুন।।

৮| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৩৮

নূর-ই-হাফসা বলেছেন: ছবি গুলো দেখেই অবাক হয়ে কিছুক্ষণ তাকিয়ে ছিলাম । কিভাবে সম্ভব এই মোমেন্ট গুলো কে এতো দ্রুত ক‍্যাপচার করা ।
খুব দক্ষ না হলে সম্ভব না , দেখেই বুঝা যাচ্ছে । ধন্যবাদ আপু এই ছবিগুলো শেয়ার করার জন্য । ভালো লাগল খুব ।

২৬ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:০৮

সামিয়া বলেছেন: হুম ঠিক বলেছো ডিয়ার

ধন্যবাদ ভাল থেকো।।

৯| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৩৮

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: স্প্রিড ফটোগ্রাফিতে আপনি নবিশ হলেও আপনার ছবি তোলা কিন্তু খারাপ হয়নি। রেগুলার প্র্যাকটিস করলে মাস্টার হয়ে যাবেন।


ধন্যবাদ বোন ইতি সামিয়া।

২৬ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:০৯

সামিয়া বলেছেন: অনেক ধন্যবাদ ভাইয়া
ভাল থাকুন, শুভকামনা।

১০| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৭:৪৪

অলওয়েজ ড্রিম বলেছেন: নতুন একটি বিষয় জানলাম। স্পীডকে প্রতিটা জায়গাতেই স্প্রিড হিসাবে দেখতে খারাপ লেগেছে। বানানের ব্যাপারে সচেতনতা কাম্য।

২৬ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:১২

সামিয়া বলেছেন: Well.. আমি আরো কয়েকটা বানান ভুল লিখেছি Thank God আপনার চোখে পড়েনি।। :) :)
Thank you...

১১| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৯:১৪

অলওয়েজ ড্রিম বলেছেন: প্রতিটা ভুলই চোখে পড়েছে কিন্তু সে ভুলগুলিকে মনেহয়েছে অসতর্কতার ভুল। অর্থাৎ আপনি জানেন কিন্তু সতর্ক ছিলেন না কিংবা তাড়াহুড়া করায় টাইপো হয়ে গেছে। কিন্তু প্রত্যেকবার স্প্রিড নিশ্চয়ই অসতর্কতার ভুল নয়। এটা না জানার ভুল। এমনকি ইংরেজিতেও স্পীডকে ভুল বানানে 'spreed' লিখেছেন।
আপনি ভালো লেখেন। উদ্যম আছে। বইমেলায় আপনার উপন্যাস বের হচ্ছে। এটা কিন্তু বিশাল অর্জন। সুতরাং আপনার মতো লেখিকার উচিত আরও সতর্ক হওয়া।

এবার আমার অবুঝ বয়সের একটা স্বীকারোক্তি: স্পীডবোটকে
স্প্রিডবোট বলতাম। স্প্রিডবোট! ;)

২৬ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৯:৫৭

সামিয়া বলেছেন: আপনার আমাকে পচিয়ে যদি ভাললাগে থেন ইটস ওকে, অভ্রতে একবার যেভাবে শব্দ লিখবেন ওটাই শুধু আসবে, ইংলিশ ও spreed লিখেছি? আমি দেখতে পাচ্ছি না। আর এসব কিন্তু আমার বড় হওয়ার লক্ষন, যেমন ডাক্তারদের দেখবেন যেমনি লেখা বুঝা যায় না তেমনি বানান ভুল তারাই বড় ডাক্তার, আমাদের অফিসের Director GM যারা আছেন যেমন বয়স তেমন লেখাপড়া তেমন অভিজ্ঞতা বানান ভুল ভুল ভুল আমার এক স্যার আছেন Bye কে লিখেন Bey. :) :)

১২| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৯:২২

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: আপনার ফটোগ্রাফি সম্পর্কিত পোস্ট গুলা আমার ভাল লাগে বেশি। অনেক নতুন কিছু জানা যায়। আফটার অল, মানুষ তো নতুনত্বের খোজেই থাকে সবসময়। আর, কিছু ইন্টারেস্টিং ফটোগ্রাফির পেছনের চিত্র পোস্ট টা সবচেয়ে ভাল লাগছে।

২৬ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১০:০১

সামিয়া বলেছেন: হাহা যখন আমার মুড ভাল থাকে সেই রকম কমেডি করি :) :) ঐ পোষ্ট লেখার দিন মে বি আমি উড়াধুরা মুডে ছিলাম।। তাই মন খুলে ফান করেছি।।

থ্যাংক্স আর ভাল থাকুন।

১৩| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৯:৪৩

প্রামানিক বলেছেন: স্পীড ফটোগ্রাফীতে নবিস হলেও ভালই হয়েছে। ধন্যবাদ

২৬ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১০:০২

সামিয়া বলেছেন: আপনাকেও অনেক ধন্যবাদ ভাইয়া।

১৪| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১০:০৬

শাহরিয়ার কবীর বলেছেন: আমার ফটোগ্রাফিতে বিন্দু পরিমানেও কোন জ্ঞান নেই। এ সমন্ধে আপনি যতটুকু শেয়ার করে,ঠিক ততটুকু জানতে পারি। তবে আমার কালো চেহারা হলেও ছবি ওঠার নেশা কিন্তু কম না, তবে কোন সেলফি উঠার নেশা নেই আমার। :D :) পোষ্টে ভাল লাগা রেখে গেলাম। ভালো থাকুন।

২৬ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১০:১১

সামিয়া বলেছেন: ইয়ে আপনি দেখতে কালো বুঝি! আপনি ফেয়ার অ্যান্ড লাভলী জেন্টস এর নাম শুনেননি? ;) :)

পোষ্ট ভাললেগেছে জেনে আনন্দিত।

ধন্যবাদ।।

১৫| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১০:১৩

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: ওইরকম পোস্ট সিরিজ হিসাবে কন্টিনিউ করুন পারলে। বেশ মজা লাগে। :)

২৬ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১০:১৪

সামিয়া বলেছেন: আচ্ছা, চেষ্টা করবো।:)

১৬| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১০:১৫

শাহরিয়ার কবীর বলেছেন: কয়লা ধুলে কি ময়লা যায় ???? এমন কথা শুনেছেন কখনো:) আর আমার ফেয়ার অ্যান্ড লাভলী জেন্টস কেনাটর টাকা নাই। :) এটার নাম আজ আপনার কাছে প্রথম শুনলাম :)

২৬ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১০:২১

সামিয়া বলেছেন: কয়লা ধুলে ময়লা যাবে কিনা সেটা জানার জন্য জানতে হবে কয়লা কতদিনের পুরানো, শত শত বছরের পুরানো হলে সম্ভাবনা আছে কয়লা ধুলে ময়লার আড়াল থেকে ডায়মন্ড বেরিয়ে আসার, সেক্ষেত্রে ফেয়ার অ্যান্ড লাভলীর প্রয়োজন নেই। :)

১৭| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১০:২৯

শাহরিয়ার কবীর বলেছেন: হা হা হা.... ব্ল্যাক ডায়মন্ড রেব হয়ে আসবে!!!! তারপর,,,, আপনি কেমন আছেন!!!! আশা করি, ভাল ......??? আমাদের সাথে থাকলে কখনো মন্দ থাকার সুযোগ নাই কিন্তু..... সবসময় হাসি খুশি!!! এখন থেকে যারা মন্দ থাকবে তাদের উপরে ...... উপর শুধু পারমানবিক বোমা মারা হবে ! :) :)

২৬ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১০:৩৬

সামিয়া বলেছেন: জানুয়ারীর পাঁচ তারিখে আবার নিউরো আর ব্লাড চেকআপ ডেট, মেডিসিন চলছে, আর পায়ের ভাঙা আঙুল জোড়া লেগেছে। এইতো অবস্থা।। : (

১৮| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১০:৪৩

শাহরিয়ার কবীর বলেছেন: ঠিক আছে !!!! আশা করি, সবকিছু ঠিক হয়ে যাবে। আর যদি এ নিয়ে চিন্তা করে, তাহলে আরো বেশি হবে। এখন ভেবে দেখুন আপনি কি করবেন!!! যদি এ নিয়ে চিন্তা না করেন, তাহলে মন থেকে দোয়া করবো!! আর যদি এর নিয়ে চিন্তা করেন তাহলে বদদোয়া করা হবে। :) আর, একটু একটু করে নিয়মিত মেডিটেশন করতে পারেন। এ নিয়ে ইউটিউব অনেক ভিডিও আছে,,,,নিয়ম
ফলো করে করতে পারেন। ভালো থাকুন।

২৬ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১১:১৭

সামিয়া বলেছেন: হুম আচ্ছা আচ্ছা চিন্তা করবো না।।

১৯| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১১:০৯

মাহমুদুর রহমান সুজন বলেছেন: চমৎকার পোস্ট।

২৬ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১১:১৭

সামিয়া বলেছেন: ধন্যবাদ ভাই ।।

২০| ২৬ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১১:৫৭

কলাবাগান১ বলেছেন: Frog যেই মূহুর্তে পোকা কে লম্বা জিব দিয়ে স্পর্শ করছে সেটা কে ধরতে পারলে সুন্দর হবে..নেচার এর স্পীড ফোটোগ্রাফি ও জনপ্রিয়

২৭ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:৪৪

সামিয়া বলেছেন: হ্যাঁ একদম ঠিক বলেছেন, শুধু যে জনপ্রিয় তাই নয় বড় বড় contest গুলোতে এই ক্যাটাগরির ছবিগুলোই বেশির ভাগ নির্বাচিত এবং award পেয়ে থাকে।।
সুন্দর কমেন্টের জন্য ধন্যবাদ।।
ভালো থাকুন।

২১| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১২:০৬

হাতুরে গোয়েন্দা বলেছেন: ভাল লাগল ছবি গুলো

২৭ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:৪৪

সামিয়া বলেছেন: অনেক অনেক ধন্যবাদ।।

২২| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১২:০৭

ভ্রমরের ডানা বলেছেন:

অভিনব ফটোগ্রাফি...

২৭ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:৪৫

সামিয়া বলেছেন: তাই বুঝি!!!

অনেক ধন্যবাদ।।

২৩| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ রাত ১:২০

সচেতনহ্যাপী বলেছেন: আমি সখের বশে সেলফী/টেলফী তুলি তবে ফটোগ্রাফির টেকনিকগুলিকে সন্মান করি।।

২৭ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:৪৬

সামিয়া বলেছেন: জেনে অনেক ভালোলাগলো।। অসংখ্য ধন্যবাদ। ভালো থাকুন।।

২৪| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ ভোর ৪:৩৩

জুনায়েদ বি রাহমান বলেছেন: চমৎকার হয়েছে।

২৭ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:৪৬

সামিয়া বলেছেন: থ্যাঙ্ক ইউ ডিয়ার।

২৫| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:৩৪

মোঃ মাইদুল সরকার বলেছেন: ছবিগুলো অনেক সুন্দর। এরকম সুন্দরময় হোক আপনার আগামীর পথচলা।

২৭ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:৪৭

সামিয়া বলেছেন: সুন্দর মন্তব্য এবং শুভকামনার জন্য কৃতজ্ঞতা।।

অসংখ্য ধন্যবাদ।।

২৬| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১১:৩৯

Sujon Mahmud বলেছেন: ছবি তুলতে পারিনা....কিন্তু অন্যের তোলা ছবি দেখতে ভালো লাগে...আপনার তোলা ছবি গুলো দারুণ :)

২৭ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:৪৫

সামিয়া বলেছেন: অনেক অনেক ধন্যবাদ । ভালো থাকুন।।

২৭| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১১:৫১

আব্দুল্লাহ্ আল মামুন বলেছেন: চমৎকার হয়েছে ভাই।।।

২৭ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:৪৫

সামিয়া বলেছেন: ধন্যবাদ ভাই :)

২৮| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:৪৮

সাদা মনের মানুষ বলেছেন: দূর্দান্ত হয়েছে, চেষ্টা করলে আপনি আরো ভালো পারবেন। আমার ক্যামেরা হলো একটা ঠেলা গাড়ি। আর ঠেলা ওয়ালা নিশ্চয়ই জেট প্লেন নিয়া চিন্তা করার কোন সুযোগ পায় না।

২৭ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:১৬

সামিয়া বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ভাইয়া। ভালো একটা ক্যামেরা কিনে ফেলুন তাড়াতাড়ি, আপনি এত এত সুন্দর জায়গায় টুর করেন। আমার দেখে আফসোস হয়। আমি কেন যেতে পারিনা সেই জন্য।।

অনেক ধন্যবাদ
ভালো থাকুন।।

২৯| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:৫৯

কুঁড়ের_বাদশা বলেছেন: পোষ্টখানি পড়িয়া আমি অতীব মুগ্ধ হইলাম :) ! :)

২৭ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:১৭

সামিয়া বলেছেন: তাই বুঝি??
থ্যাংকস ছোট ভাই :)

৩০| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:২৬

কুঁড়ের_বাদশা বলেছেন: তোমার সবকিছুর একমাত্র অন্ধ ভক্ত দার্শনিক কুঁড়ের বাদশা! এখন থেকে আরো বেশি করে খালি ফুটু ব্লগ লিখবা, :) আমি খালি ঘাপটি মেরে থাকি, কখন তুমি পোষ্ট দিবা। কারো পোষ্ট ভালো করে না পড়লেও তোমার পোষ্ট ভালো করে পড়ি।তখন আমার এক নিমেষে সকল অলসতা দূর হয়ে যায়। একটা গোপন কথা কইলাম। :) তাহলে এখন বোঝ তোমার কত বড় অন্ধ ভক্ত আমি। :P

২৭ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:২৩

সামিয়া বলেছেন: হইছে এত পাম দিলে তো সমস্যা , ফুলে আকাশে উড়ে যাবো লোল :) :)

৩১| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:৩৬

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: ওস্তাদ, ভালোই চালাইতাছেন। :P

২৭ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:২৪

সামিয়া বলেছেন: কুঁড়ের_বাদশা আপনার ওস্তাদ??

৩২| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:২৭

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: না, সে আমার শিষ্য। এমনেই আজকে তারে ওস্তাদ বলে চমকায় দিলাম। :P

২৭ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:২৯

সামিয়া বলেছেন: =p~ =p~

৩৩| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:৩৬

মনিরা সুলতানা বলেছেন: আমি খুঁজে পেতে এমন সব ছবি দেখি
বেশ লাগে ।
তোমার ছবি ও বেশ হয়েছে ।

২৭ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৪:৩০

সামিয়া বলেছেন: থ্যাঙ্ক ইউ আপু

ভালো থেকো। শুভকামনা।।

৩৪| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:০২

বিদ্রোহী ভৃগু বলেছেন: ওয়াও!!!
দারুনতো!

আপনার স্প্লাশ ফটোগ্রাফি ভালো লাগলো !

সত্যিই সাধনারই বিষয় বটে!

+++

২৭ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৫৮

সামিয়া বলেছেন: হুম সেটাই, সাথে সৃস্টি করার আনন্দ তো আছেই।
অনেক অনেক ভাল থাকুন।
ধন্যবাদ।।

৩৫| ২৭ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৫১

জাহিদ অনিক বলেছেন:


স্পিড ফ্লাস ফটোগ্রাফি ভালো লাগলো দেখতে

২৭ শে ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৫৮

সামিয়া বলেছেন: ধন্যবাদ ভাই
ভাল থেকো।

৩৬| ২৮ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:৩৪

সোহানী বলেছেন: ওয়াও অসাধারন........... ছবির প্রতি আমার আজীবন দূর্বলতা। অঅগে মারাত্বক ছবি তুলতাম অঅর ছবির পোস্ট দিতাম ......ইদানিং একটু কমেছে।

২৮ শে ডিসেম্বর, ২০১৭ বিকাল ৩:৪২

সামিয়া বলেছেন: ধন্যবাদ আপু, ডিড ইউ ট্রাই হাই স্পীড ফটোগ্রাফি??

৩৭| ২৯ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ৯:২৩

মলাসইলমুইনা বলেছেন: আমার বড় ভাইয়ের ছেলে ঐশিক তখন ছোট | একদিন ড্রইং রুমে সে খেলছিল ভরা একটা কোকের ক্যান দিয়ে | আমার হাতে নতুন কেনা একটা মিনোল্টা | আমি ঐশিকের একটা ফটো তোলার চেষ্টা করছি | ছোট ঐশিক কিভাবে যেন ক্যানটা খুলে ফেলেছে |আর ওর হাত থেকে কোক ঝড় ঝড় করে কার্পেটে |আমি কিভাবে যেন ফটোটা তুলে ফেললাম কোকের সেই কার্পেটে পড়া ...| সবই ঠিক চলছিল | কিন্তু আম্মা কোথা থেকে যেন হঠাৎ ড্রইং রুমে এসে কার্পেটের কলঙ্ক দেখে আমাকে কি বকাটাই না দিলেন ! ফটো তোলা বাদ দিয়ে কার্পেটটা বাঁচলাম না কেন সেজন্য ? আজ জানি ওটা সুন্দর একটা স্পিড স্প্ল্যাশ ফটোগ্রাফি ছিল বা তার কাছাকাছি কিছু ! আম্মা আজ আর নেই | থাকলে আপনার লেখাটা পড়তে বলতাম আর আমার কাজটা যে উচ্চমার্গীয় শিল্প ছিল সেটা জোর গলায় দাবি করা যেত ! অনেক কিছু জানা হলো আপনার লেখাটা থেকে | অনেক ভালো লাগা লেখায় |

২৯ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:২৬

সামিয়া বলেছেন: সত্যি আপনি নিজের অজান্তেই কঠিন একটি শিল্প তৈরী করেছিলেন।।
আপনার আম্মা নেই শুনে খারাপ লাগলো, আল্লাহ উনাকে বেহেস্ত নসিব করুন।

সেই ছবিটি আছে আপনার কাছে??
সুন্দর inspiring মতামতের জন্য কৃতজ্ঞতা।।

ধন্যবাদ, ভাল থাকুন।

৩৮| ৩০ শে ডিসেম্বর, ২০১৭ সকাল ১০:১৪

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:

ওয়াও... দারুণ! ধাঁধার উত্তরের মতো নিচে সবকিছু দেখিয়ে না দিলে হয়তো বুঝতেই পারতাম না, অথবা বুঝতে চাইতাম না। মস্তিষ্ক অলস হয়ে গেছে!
বিষয়টি অনেক ভালো লেগেছে।

৩০ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:১৭

সামিয়া বলেছেন: আপনার ভাললেগেছে এই কথাটি বিশাল প্রেরনামুলক।।
অসংখ্য ধন্যবাদ ভাইয়া।।
শুভকামনা।

৩৯| ৩০ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:২৬

সৈয়দ ইসলাম বলেছেন: বিল্কুল ভাল হয়েছে, তোমারটা চমৎকার কম কিসে! ধন্যবাদ জানবে।

৩০ শে ডিসেম্বর, ২০১৭ দুপুর ১:২৮

সামিয়া বলেছেন: আপনাকে ও অসংখ্য ধন্যবাদ সাহস এবং অনুপ্রেরণায়।।
নতুন বছরের অগ্রিম শুভেচ্ছা ভাইয়া।।

৪০| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:০১

মরুচারী বেদুঈন বলেছেন: আমি অবাক হতে হতে হতবাক হয়ে গেছি!
আর আমিতো মোবাইলেই ছবি তুলতে পারি না!
মোবাইল ফোনের ফটোগ্রাফি নিয়ে কোন পোষ্ট দিয়েন, গরিবতো ক্যামেরা নাই!

ছবি গুলা দেখে কিছুক্ষণ তাকিয়ে ছিলাম। ভালো লেগেছে!

০১ লা জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৪১

সামিয়া বলেছেন: ভাললেগেছে জেনে খুশি হলাম , মোবাইল ফটোগ্রাফির জন্য কিছু শেখার প্রয়োজন নেই আপনি যা তুলবেন যেভাবে তুলবেন তাই ই শিল্প ।।

আবারো ধন্যবাদ ।।

৪১| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:০৩

মরুচারী বেদুঈন বলেছেন: আচ্ছা, এত রোগে আক্রান্ত হলেন কেমনে? হাটতে সমস্যা হচ্ছে নাতো?

০১ লা জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৪২

সামিয়া বলেছেন: রোগ সেরে যাচ্ছে, হাঁটতে সমস্যা হচ্ছে না,
আবার ধন্যবাদ

৪২| ৩১ শে ডিসেম্বর, ২০১৭ রাত ৮:২৩

মরুচারী বেদুঈন বলেছেন: আমি কিন্তু আজ থেকে আপনাকে থ্রিজি আপু ডাকব। কি বলেন?

০১ লা জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৪৩

সামিয়া বলেছেন: ওটা নিছক ফ্যান করে আমার বোনের ছেলে বলেছিল।। :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.