নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্লগের স্বত্বাধিকারী সামিয়া

সামিয়া

Every breath is a blessing of Allah.

সামিয়া › বিস্তারিত পোস্টঃ

গল্পঃ সাজুর রুপকথা (শেষ অংশ)

২২ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:২০



আগের পর্ব
এইভাবে পর পর ছয়দিন কেটে যায়, বাড়ি ফেরা দরকার, দুইদিনের কাজে এসে ছয়দিন আটকে থাকা কোন কাজের কথা নয়, রতনকে ফোন করে একটা দারুন নিউজ পায় সাজু, গ্রামের আক্তার চাচার ছেলে কানাডা প্রবাসী সে নাকি বেশ মোটা অংকের টাকা ডোনেট করেছে স্কুলের জন্য, এই দিয়ে বিভিন্ন অসম্পূর্ণ কাজ সম্পূর্ণ হয়ে যাবে, রুহুলকে বলতে সেও আনন্দিত হল, কিন্তু রুহুলের চাকরী হয়ে গিয়েছে একটি প্রাইভেট কোম্পানিতে এরিয়া ম্যানেজার পোস্টে, শেষবারের মত আজ বইমেলায় যেয়ে দূর থেকে রূপকথাকে দেখে বাড়ি রওয়ানা দেবে ঠিক করে ও।
আজ রুপকথার থেকে চোখ ফেরানো দায়, একটা কাঁচা হলুদ রঙের শাড়ি পড়েছে, খোঁপায় পড়েছে গাঁদা ফুল, মেয়েদের শাড়িতে যে কত সুন্দর লাগে তারা জানলে প্রতিদিন নিশ্চয়ই শাড়ি পড়ে থাকতো, অথবা রুপকথা যদি তার হত একেদিন একেক রকম শাড়ি পরিয়ে সাজিয়ে রাখতো; কখনো লাল; কখনো নীল; কখনো মেরুন; কখনো বেগুনী, অবশ্য এমন অসম্ভব দিন তো বাস্তবে কখনো আসবেনা, এই কয়দিনে বুঝে গেছে বেশ, একটা মুহূর্তের জন্য সামনে দাঁড়াবার সাহসই হলনা।

- আপনি কি আমার অটোগ্রাফ নিতে এসেছেন? স্টলের রুমকি আমাকে জানালো আপনি নাকি গত ছয়দিন ধরে আমার বই নিয়ে দাঁড়িয়ে থেকে চলে যান? কথা গুলো বলে ভালো করে তাকায় সাজুর মুখের দিকে রুপকথা, চিনতে পেরেছে বলে মনে হচ্ছে না,
আশাহত চোখে চেয়ে দেখে সাজু; ভাবে জীবনে একজনকে ভালবেসে যে অবহেলা পেয়েছে দ্বিতীয় ও শেষবারের মতন ওর এই একমাত্র ভালবাসা থেকে অবহেলা সইতে পারবেনা, যদি ওর ভালোবাসার কথা শুনে মুখ ঘুরিয়ে নেয়! সাজু প্রচন্ড জড়তা থেকে নিজেকে তুলে এনে ধীরে বলে;
- আমি সাজু আড়িয়াল খাঁর তীরে দাঁড়িয়ে একদিন গান শুনিয়েছিলাম তোমাকে, সাথে বলেছিলাম আমার কষ্টগুলোও, অদ্ভুত রহস্যময় চেহারা করে চুপ করে সাজুর মুখের দিকে প্রথমবারের মতন যেন তাকায় রুপকথা,তবে সরে ও যায় না সামনে থেকে।

এই সামান্য প্রশ্রয়ে ভেতরে ভেতরে উথাল পাথাল ঢেউ ওঠে সাজুর চোখ ছলছল করে, বলে আমাকে শুধু একটিবার তোমার হাত ধরতে দেবে? যতক্ষণ না লোকজন খারাপ ভাবে নোটিশ না করে ব্যাপারটা??
বুদ্ধিমতী মেয়ে রুপকথা সাজুর ভেতরটা নিমিষেই পড়ে ফেলে, রক্তিম আভা ছড়িয়ে পড়ে ওর চোখে মুখে; তারপর হাত গুটিয়ে নিয়ে বলে
-মানুষ সেই কখন থেকেই তো নোটিশ করছে তুমি শুধু বলেই যাচ্ছ বলেই যাচ্ছ, বাই দ্যা ওয়ে ফেইসবুকে অমন ছোট বেলার ছবি দিয়ে রাখলে কে চিনবে! কণ্ঠ শোনার পর চিনতে পারলাম। ঢাকা এসেছ কতদিন?
- আজ সাতদিন হলো, আজই চলে যাব,
- স্কুল কেমন চলছে তোমার একদিন ফেইসবুকে দেখলাম স্কুল করেছ,
- ওই জন্যই যেতে হবে, এক ছোট ভাইকে দায়িত্ব দিয়ে এসেছি, কত কাজ বাকী।
আচ্ছা আজ যাও তবে, বলেই চলে যাচ্ছিল রুপকথা,
তারপরই ঘুরে দাঁড়িয়ে বলল, বাসায় তোমার বাবা মা'কে পাঠাতে পারো, আমার আপত্তি নেই। একি সাথে অবিশ্বাস! আনন্দ! বিস্ময়! বেদনার এক চেহারা ফুটে ওঠে সাজুর চোখে মুখে, এরপর একদম জনসমক্ষে কিছুক্ষন অশ্রু বিসর্জন করে রূপকথাকে হতবিহব্বল করে বেরিয়ে আসে মেলা থেকে।

এই ঘটনার বছর খানেকের মাথায় সাজুর আর রুপকথার বিয়ে হয় জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে, সাজুর স্কুলের প্রতিটা শিশু ছিল বরযাত্রীর প্রধান অতিথি, সাজু এখন স্কুল পরিচালনার পাশাপাশি চাকরী করছে, সব কিছু মিলিয়ে বেশ চলে যাচ্ছে জীবনটা, আসলে জীবনে খারাপ সময় আসে তবে সেটা চিরস্থায়ী নয়, খারাপ সময় জীবনে আসেই জীবন কতটা সুন্দর সেটা বোঝানোর জন্য, অনেকে অবাক হয়ে দেখে কিছুদিন আগেরও ছন্নছাড়া ছেলেটির গোছানো শান্তির সংসার, পাশাপাশি ওর প্রিয় আড়িয়াল খাঁ তো আছেই।

সমাপ্ত

ছবিঃ আমার তোলা

মন্তব্য ১৬ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২২ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:২৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: জীবনে গল্প।

২২ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:২৯

সামিয়া বলেছেন: ধন্যবাদ

২| ২২ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:২৯

নয়ন বড়ুয়া বলেছেন: তাহলে প্রথম অংশ পড়ে আসি আগে...

২২ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:৩১

সামিয়া বলেছেন: গল্প গুলো বড় হয়ে যায়, চেষ্টা করেও ছোট রাখতে পারিনা, এবার তাই দুই অংশে দিলাম, পড়ার আগ্রহ দেখে ভাল লাগলো, থ্যাংকস ব্রাদার।

৩| ২২ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৮:৪৯

নয়ন বড়ুয়া বলেছেন: এই পার্ট পড়ে, প্রেমটা সিনেমার মত হয়ে গেলো। একজন লেখিকা সহজেই প্রেমে পড়বে, সেটা বিশ্বাস করতে খুব কষ্ট হলো আমার। তাও ফেসবুকে। আপনি চরিত্রটাকে আরেকটু সময় দিলে আমার ভালো লাগতো। মেলা চলাকালীন ছেলেটা মেয়েটাকে বিভিন্ন ভাবে মুগ্ধ করার চেষ্টা করতো, একসময় মেয়েটা রাজী হতো। এখন হুট করেই মেয়েটা ভাবসাব এমন যে, ওহ আচ্ছা তুমি। তারমানে মেয়েটা ছেলেটাকে প্রায় ভুলেই গেলো...
ছেলেটার একতরফা ভালোবাসার কাছে, মেয়েটার এমন হেয়ালিপনা ভালোবাসা ঠিক কাটেনি আমার দৃষ্টিতে।
আমার খারাপ লাগা জানালাম। দুঃখিত এই পার্ট পড়ে আমি পুরো সিনেমার ফ্লেভার পেয়েছি। এক ধাক্কাতেই যেমন প্রেম হয়, ঠিক তেমন...
একজন পাঠক হিসাবে জানালাম আপা। দুঃখিত আবারও।

২৩ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ২:৩০

সামিয়া বলেছেন: শেষটা সর্ট কাট হয়েছে আমি বুঝেছি, তবে হাজারো সাজুর মত এই সাজুকে হারতে দিতে চাইনি গল্পে এন্ড ইউ আর রাইট শেষের বর্ণনা আরো ডিটেলস প্রয়োজন ছিল, তবে সিনেমাটিক কেন মনে হবে ফেইসবুকে বাস্তবে আরো কত কি ঘটছে, সাজু তো আর ষাট বছরের বুড়ো না, বলা যায় রুপকথার সমমানের কিংবা ওর থেকে ও অধিক মানবিক, যে জন্য স্বল্প জানাশোনা সত্ত্বেও রুপকথা সাজুকে পছন্দ করেছে। যাই হোক সৃজনশীল মন্তব্যের জন্য অনেক ধন্যবাদ।

৪| ২২ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১০:৪৮

এম ডি মুসা বলেছেন: শুভেচ্ছা। এবং শুভ রাত্রি।

২৩ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ২:৩২

সামিয়া বলেছেন: ধন্যবাদ মুসা

৫| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ১:১৯

মাহমুদুর রহমান সুজন বলেছেন: কেনো জানি মনে হলো এই পর্বে আপনার কোন তাড়াহুড়া ছিল। যাই হোক গল্প ভালো লাগল। পাঠকতো সমালোচনা থাকবেই। লিখে যান পাঠে থাকব।

২৩ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ২:৩৭

সামিয়া বলেছেন: হুম তাড়াহুড়ো হয়েছে, ডিটেলস লেখার জন্য অনেক সুন্দর সুন্দর কনসেপ্ট ভেবেছিলাম, যেমন রুপকথার হাতে বানানো পিঠার ইভেন্ট তারপর সোহরাওয়ার্দী উদ্যানের লেকের পাশে দাঁড়িয়ে গাওয়া সাজুর গানে রুপকথার চমকে যাওয়া, অথচ লেখার সময় ধ্যাত বেশি বড় হচ্ছে বলে সব বাদ দিয়ে সরাসরি দুটিকে বিয়ে করিয়ে দিয়েছি :) থ্যংকস এনিওয়ে

৬| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১০:৩২

রাজীব নুর বলেছেন: ভালো লিখেছেন।

২৩ শে ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৩৯

সামিয়া বলেছেন: ধন্যবাদ

৭| ২৩ শে ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ২:৫৭

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: পড়তে ভাল লেগেছে আপুনি। শুভকামনা রইলো।

২৩ শে ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:৩৯

সামিয়া বলেছেন: ধন্যবাদ ভালো থাকুন।

৮| ২৪ শে ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ৯:৪৭

আহমেদ জী এস বলেছেন: সামিয়া,




দু'টো পর্বই পড়ে এলুম। আশা-নিরাশায় দোদুল্যমান থাকলেও গল্পটা শেষতক অতি সরলীকৃত ভাবেই শেষ হয়েছে।

২৪ শে ফেব্রুয়ারি, ২০২৪ সন্ধ্যা ৭:০১

সামিয়া বলেছেন: আপনি এমন ভাবে কথা বলেন যে আরো লেখার উৎসাহ পাই সব সময়, অশেষ কৃতজ্ঞতা রইলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.