নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

উল্টো পথিক

সয়ূজ

আমি কী তাই যা আমি হতে চেয়েছি? আমি কী তাই যা আমি হতে পেরেছি?

সয়ূজ › বিস্তারিত পোস্টঃ

লজ্জা পাচ্ছেন, খু উ ব?

২৩ শে মার্চ, ২০১৬ রাত ২:৩২

ধানমন্ডি ২ এর সিটি কলেজের ঠিক পাশেই একটি ওষুধের দোকান। সেখানে অনেক ক্রেতার ভিড়ে সিটি কলেজের সাদা ইউনিফর্ম পড়া ছাত্রীদেরও দেখা যায়।
তাদের জিজ্ঞেস করে দেখুন দোকানটির সামনে দাঁড়ালে কিংবা দোকান থেকে কিছু কিনলেই আশেপাশের লোকজন তাদের দিকে যে দৃষ্টি দেন তার ফলে তাদের মরে যেতে ইচ্ছে করে কিনা?
লোকগুলোর মুখের বুলির কথা বাদ-ই দিলাম।
তারপরও তাদের বেঁচে থাকতে হয়। কারণ, তারা এমন এক সমাজে বাস করেন যেখানে অতি প্রয়োজনীয় স্যানিটারি ন্যাপকিন কিনে তা কাগজে মুড়িয়ে বাসায় তাদের বাসায় ফিরতে হয়।
লজ্জা পাচ্ছেন? লজ্জার কিছু নেই। রাস্তা-ঘাটে অসতর্ক মুহূর্তে নারীর অন্তর্বাসের স্ট্র্যাপ বেড়িয়ে গেলে কিংবা কাপড়ের ওপর দিয়ে সামান্য লাইনিং বোঝা গেলেও তো তাকে ‌'খানকী' উপাধি দিতে লজ্জা লাগেনা। তাহলে? এখন এত লজ্জা কেন?
তনু হত্যার বিচার চাচ্ছেন? আমি চাইনা। কেন জানেন? ধর্ষণের শিকার মেয়েটি মরে গিয়েই বেঁচে গেছে। আমাদের কিংবা আপনাদের সমাজে একজন ধর্ষণের শিকার নারীকে ধর্ষিতা হয়ে বেঁচে থাকতে হয়। ‌'ধর্ষণের শিকার' এবং 'ধর্ষিতা' এই শব্দদুটোর পার্থক্য যদি ধরতে না পারেন তবে তনু হত্যার বিচার চাইবার কোন অধিকার আপনার নেই।
আমি ধর্ষণেরও বিচার চাইনা। কারণ, আমার আর সেই ধর্ষকদের মধ্যে পার্থক্য কোথায় জানেন? সুযোগের অভাব। সুযোগ পেলে হয়তো খসে পড়বে আমার ভালোমানুষী মুখোশ।
* বুট পড়া পা গুলোর ঘটনা ধামাচাপা দেবার ঘটনা দেখে যাদের চোয়াল ঝুলে পড়ছে, বুট পড়া পা গুলো চাটার জন্য তাদেরই কিন্তু লালা ঝরে অবিরাম।*

মন্তব্য ১ টি রেটিং +২/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২৩ শে মার্চ, ২০১৬ দুপুর ১২:৩৫

মাঘের নীল আকাশ বলেছেন: শতভাগ সহমত!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.