নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

রংধনু প্রকৃতি

শাবা

হাসতে হাসতে বেদনা ভোলা চাই.... আমি হেঁটে বেড়াই সীমাবদ্ধ পৃথিবী ফুরিয়ে যায়। সত্যের ভূবনে সবই সত্য শুধু মিথ্যা আমার অস্তিত্ব। * শামীমুল বারী নামে আমার অন্য একটি ব্লগ রয়েছে।

শাবা › বিস্তারিত পোস্টঃ

৬ষ্ঠ পর্ব : বাংলা আমার অহঙ্কার

১৯ শে মে, ২০১৪ বিকাল ৫:৪৬

পৃথিবীর সবচেয়ে মধুরতম ভাষা কোনটি?



একবার এ ব্যাপারে রিপোর্ট প্রকাশিত হলো কলকাতার কয়েকটি পত্রিকায়। তার আগেই ফেসবুকে কথাটা ছড়িয়ে যায়। পত্রিকাগুলো সেখান থেকে রিপোর্ট করে। ইউনেস্কো বিশ্বব্যাপী জরিপ চালিয়ে পৃথিবীর সবচেয়ে মধুরতম ভাষা কোনটি তা ঘোষণা করেছে।



টাইমস অব ইন্ডিয়া ২২শে এপ্রিল ২০১০-এ ফেসবুক, টুইটারের বরাত দিয়ে এ রিপোর্ট ছাপায় যে, ইউনেস্কোর জরিপে বাংলা হল পৃথিবীর মধুরতম ভাষা (The Sweetest Language in the World) এবং স্প্যানিশ হল দ্বিতীয় ও ডাচ হল তৃতীয় মধুরতম ভাষা হিসেবে নির্বাচিত হয়েছে।



তারপর ২০১০সালের ১০ই মে প্রথম আলোয় আনিসুল হকের কলামে উল্লেখ করেন, ওয়াল স্ট্রীট জার্নালের একটা প্রতিবেদনে নাকি বলা হয়েছে ইউনেস্কোর জরিপে বাংলা পৃথিবীর মধুরতম ভাষা নির্বাচিত হয়েছে!!



এসব রিপোর্টের সত্যাসত্য নিরূপন করা যায় নি, তবে বাংলা যে সত্যি সুন্দর ও মনোরম ভাষা বিদেশি যারা এ ভাষা শিখেছেন তারা সবাই তা এক বাক্যে স্বীকার করেন।



আমি এতদিন বাংলা বানান ও ভাষা সম্পর্কে যা লিখেছি, তা পাঠকদেরকে হতাশায় নিমজ্জিত করেছে। আসলে আমি বর্তমানে আমাদের যে সংকট চলছে তা পাঠকদের উপলব্ধিতে আনতে চেয়েছি। আজকের লেখায় আমি বাংলা ভাষার অসংখ্য ইতিবাচক দিক তুলে ধরবো।



বাংলা দক্ষিণ এশিয়ার রাষ্ট্র বাংলাদেশের একমাত্র স্বীকৃত রাষ্ট্রভাষা। এছাড়াও ভারতীয় সংবিধান দ্বারা স্বীকৃত ২৩টি সরকারি ভাষার মধ্যে বাংলা অন্যতম। ভারতের পশ্চিমবঙ্গ এবং ত্রিপুরা রাজ্যের সরকারি ভাষা হল বাংলা এবং আসাম রাজ্যের বরাক উপত্যকার তিন জেলা কাছাড়, করিমগঞ্জ ও হাইলাকান্দিতে স্বীকৃত সরকারি ভাষা হল বাংলা। এছাড়াও বাংলা ভারতের আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের অন্যতম প্রধান স্বীকৃত ভাষা। সম্প্রতি বাংলা ভারতের কর্ণাটক রাজ্যের দ্বিতীয় সরকারী ভাষা হিসেবে স্বীকৃত হয়েছে। আফ্রিকা মহাদেশের উত্তর-পশ্চিমের দেশ সিয়েরা লিওনে বাংলা অন্যতম রাষ্ট্রভাষা।



বাংলা ভাষাটি বাংলাদেশের প্রধান ভাষা এবং ভারতে বাংলা দ্বিতীয় সর্বোচ্চ কথিত ভাষা। বাংলা ভাষাটি প্রায় ৩০ কোটি মানুষের মাতৃভাষা এবং বিশ্বের বহুল প্রচলিত ভাষাগুলোর মধ্যে একটি (ভাষাভাষীর সংখ্যানুসারে এর অবস্থান চতুর্থ থেকে সপ্তমের মধ্যে)। বাংলাভাষা ভারত বর্ষের শ্রেষ্ঠ ভাষা, বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ ভাষা। ইউরোপের বাইরে বাংলাই প্রথম সাহিত্যে নোবেল পুরস্কার পায়। বিশ্বে সর্বাধিক মানুষ বাংলা ভাষায় জাতীয় সংগীত গায়। ভারতের এবং বাংলাদেশের জাতীয় সংগীতের ভাষা বাংলা। ১৩০ কোটি মানুষ বাংলাভাষায় জাতীয় সংগীত গায়, যা বিশ্বে সর্বাধিক। চীনা ভাষায় গায় ১২৫ কোটি মানুষ এবং ইংরেজিতে গায় ৯৪ কোটি মানুষ।



বাংলা ভাষা অনন্য বৈশিষ্ট্যের অধিকারী। পৃথিবীর খুব কম ভাষাই এমন বৈশিষ্ট্য রয়েছে। বৈদিক সংস্কৃত হল সংশ্লেষণমূলক বা পদক্রমিক ভাষা (Syntactical language) যেমন প্রাচীন হিব্রু, আরবি। আর আধুনিক ভাষা বাংলা, ইংরেজি, ফরাসি হল বিশ্লেষণমূলক ভাষা (Analytical language)। তবে বাংলা যে সম্পূর্ণভাবে বিশ্লেষণমূলক ভাষা তা মনে হয় না, বরং এতে সংশ্লেষণমূলকত্ব বা পদক্রমিকতার প্রভাবও বেশ অনুভব করা যায়। বাংলায়--‘আমি রুটি খাব’। বাক্যটিকে ‘আমি খাব রুটি’, ‘রুটি আমি খাব’, ‘রুটি খাব আমি’, ‘খাব রুটি আমি’, ‘খাব আমি রুটি’ এভাবে লিখলে অর্থের বিপর্যয় বা বাক্যগঠনে তেমন ত্রুটি হয় না। কিন্তু ইংরেজিতে--I shall eat bread. একই অর্থ বজায় রেখে বাক্যটি Shall I eat bread কিংবা Shall eat bread I, Bread shall eat I, Eat bread shall I, Bread I eat shall এভাবে লেখা অনুমোদিত নয়, অর্থের ভিন্নতা ঘটে। বাংলায় বাক্য গঠনে কিন্তু এমন অর্থ ভ্রান্তি বা ব্যাকরণ বিচ্যুতি কম ক্ষেত্রেই হয়। এতে মনে হয় যে বাংলা ভাষায় আধুনিক বিশ্লেষণমূলকত্ব বা প্রাচীন পদক্রমিকতার প্রভাব পরস্পর মিশে আছে ওতপ্রোতভাবে । তাই বাংলাকে বলা যায় পদক্রমিক-বিশ্লেষণমূলক ভাষা (Synt-Analytical language)। এ রকম ভাষা পৃথিবীতে বিরল।



বাংলা বর্ণমালাও অত্যন্ত উন্নতমানের। প্রায় সবধরনের উচ্চারণই প্রকাশ করা যায় বাংলা বর্ণমালার মাধ্যমে। প্রতিবর্ণায়নে বাংলা বর্ণমালার কোন জুড়ি নেই। গত একহাজার বছরে বাংলা বর্ণমালা প্রায় আটবার আকার বদল করে বর্তমান রূপ নিয়েছে। ১৭৭৮ সালে বর্তমান বর্ণের রূপ শুরু হয়। বর্ণের সঙ্গে সঙ্গে ভাষায় পরিবর্তন এসেছে। আর এই পরিবর্তনের সময় হয়েছে বিশৃঙ্খলা। বিভিন্ন সময় বিশৃঙ্খল পরিস্থিতি থেকে পণ্ডিতরা তা শুধরেছেন। নানা চড়াই উৎরাই পার করে - যে ভাষা নিচু শ্রেণীর বলে অবজ্ঞা করা হতো তা আজ আন্তর্জাতিক মাতৃভাষা, আমাদের গৌরবের অংশ।



বেশ কয়েকজন বিদেশি মানুষ বাংলা ভাষাকে খুব ভালোভাবে আয়ত্ত করেছেন। তাঁদের বাংলাভাষী বললেও খুব দোষের হয় না। যেমন, ফাদার দ্যতিয়েন-- ফরাসি ভাষী, তিনি এত সাবলীল বাংলা লেখেন যে বাঙালিরাও অত সাবলীল লিখতে হিমশিম খাবেন। এতই তিনি ঘরোয়া যে, তিনি যে অন্য ভাষার মানুষ একথা মনে করা কঠিন। ফাদার দ্যতিয়েন বলেছেন, "বাংলা ভাষার ধ্বনিমাধুর্য, সংগীত আমায় আকৃষ্ট করেছে। বাংলা গদ্যের সুরের মূর্ছনা আমার কানে বাজে।" (বইয়ের দেশ, জানুয়ারি-মার্চ ২০১০,পৃঃ-১১৯)



আর একজন জাপানি, কাজুও আজুমা, এমন সাবলীল বাংলা বলেন যে তাঁকে বাংলাভাষী বলা যায় অনায়াসে। খ্যাত জাপানি 'বাংলাভাষী' কাজুও আজুমা বিশ্ববঙ্গ সম্মেলন উপলক্ষে পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি সভাকক্ষে, ৩০-১২-১৯৯৯ তারিখে বলেছেন, "আমি পৃথিবীর কয়েকটি ভাষা শিখেছি। বাংলাভাষা সবচেয়ে সুন্দর ও মধুর মনে করি। বাঙালি আবেগপ্রবণ জাতি, বাংলাভাষা তার ভাবপ্রকাশের উপযুক্ত ভাষা।"



'প্রগতি প্রকাশন' মস্কো-এর বাংলা বিভাগের প্রধান রাইসা ভালুয়েভা বলেছেন (১৯৭৫)__ "আমার ধারণা যে বাংলাভাষা পৃথিবীর সবচেয়ে সুন্দর ও সুরেলা ভাষাগুলোর মধ্যে অন্যতম।"



বাংলাভাষার জাপানি শিক্ষক কিওকা নিয়োয়া বিশ্ববঙ্গ সম্মেলন উপলক্ষে পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি সভাগৃহে (৩০-১২-১৯৯৯) বলেছেন- 'একাধিক বিশ্ববিদ্যালয়ে আমি হিন্দি এবং বাংলা পড়াই।... রবীন্দ্রনাথ বাংলা সাহিত্যে ব্যতিক্রম নন'(অর্থাৎ এমন কবি সাহিত্যিক বাংলায় আরও আছেন)।



বাংলা ভাষা শিখে অনেক গর্ব অনুভব করেন বিশিষ্ট ইংরেজ মহিলা দার্শনিক হানা টম্পসন। তিনি বলেন, "আমি বাংলাভাষার প্রেমে পড়েছি। ভাষাটি কী সুন্দর কী মিষ্টি।... বাংলা ভাষার সুর, উচ্চারণ, ছন্দ, তাল আমার কাছে খাঁটি মজা, ফুর্তি, আনন্দ।" [এরই মাঝে বাংলার প্রাণ' দেশ, ২ ফেব্রুয়ারি, ২০০৬; বই সংখ্যা, পৃঃ ১২৯]



আরও একজনের কথা তো বলতেই হয় তিনি চীনাভাষী রবীন্দ্রনাথের অনুবাদক চীনা অধ্যাপক দং ইউ চেন জানিয়েছেন, "বাংলাভাষাকে আমার গান মনে হয়। আর, গানে ডুবে গেলে ভেসে ওঠার উপায় নেই। গানের টান খুব গভীর।" [আজকাল, সংস্কৃতি, ২২/০৫/২০১০, শনিবার, পৃঃ-২]



চারুচন্দ্র ত্রিপাঠি (হিন্দি বিশ্বকোষের সঙ্গে জড়িত ছিলেন। বাংলা বিশ্বকোষ তৈরির সেমিনারে [৩১-১০-১৯৮৭] হিন্দিতে ভাষণ দেন৤ হিন্দিভাষী কিন্তু বাংলা বোঝেন) বলেন, "এই দেশের সমৃদ্ধতম ভাষা বাংলা।''



আজকের লেখা বিশিষ্ট ভাষা গবেষক, ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক ভাষাতত্ত্বের প্রিন্সিপাল ভারতীয় বংশোদ্ভূত বাঙ্গালী প্রবীর দত্ত গুপ্ত-এর মন্তব্য দিয়ে শেষ করছি। তিনি বলেন,

‌‌''আমি অনেক ভাষায় গভীরে ডুব দিয়েছি। ৩০ বছর পড়িয়েছি ফরাসি ভাষা। ফরাসি ভাষার ওপর ট্রেনিং দিয়ে থাকি। কিন্তু আমি তখনই বুঝতে পারি, বাংলা ভাষাটা তখন থেকে দেখেছিলাম বলে আরেকটা ভাষায় পা রাখতে পেরেছিলাম। আবার ওটায় পা বাড়াতে গিয়ে তখন আবার বাংলায় ফিরে আসি। ........ আমার ব্যাপারটা মধুসূদনের মতোন, আগে সব শর্ষে খেয়ে এখন দেখছি বাংলাতেই সব মধু আছে।''



# # #





বিশেষ বিজ্ঞপ্তি

আমি এ লেখা আরেকটি পর্বে শেষ করতে পারি। তারপর বানান-ক্লাস নামে এ লেখার ২য় সিরিজ শুরু করবো, ইনশাআল্লাহ। এতে প্রত্যেক পর্বে বানানের কিছু নিয়ম আলোচনা করবো, শেষে অনুশীলনী থাকবে। এভাবে চর্চা করলে আশা করা যায়, বাংলা বানান সবার কাছে সহজ হয়ে যাবে এবং শুদ্ধ বানানে বাংলা লেখতে সবাই অভ্যস্ত হয়ে পড়বে। আশা করবো, সামু কর্তৃপক্ষ এ লেখাগুলো স্টিকি করবে।





পূর্বের পর্বগুলো:

১ম পর্ব - আমরা বাংলা বানান কতটুকু শুদ্ধ করে লেখি? View this link

২য় পর্ব - বাংলা বানান : আসুন এক ছাতার নিচে View this link

৩য় পর্ব- বাংলা বানানে যত বিভ্রান্তি View this link

৪র্থ পর্ব : বাংলার শব্দভাণ্ডার View this link

৫ম পর্ব : বিকৃতির সয়লাবে আমার মাতৃভাষা View this link

মন্তব্য ১৫৬ টি রেটিং +৪৫/-১

মন্তব্য (১৫৬) মন্তব্য লিখুন

১| ১৯ শে মে, ২০১৪ রাত ৯:১৩

সঞ্জীবনী বলেছেন: সুন্দর একটা পোষ্ট পড়লাম
অনেক কিছু জানা হলো :)

২০ শে মে, ২০১৪ সকাল ১০:০১

শাবা বলেছেন: ধন্যবাদ।
বানান ও ভাষার উপর অন্য ব্লগগুলো পড়ার আমন্ত্রণ।

২| ২০ শে মে, ২০১৪ সকাল ১০:৩৫

জাহাঙ্গীর.আলম বলেছেন:
আমি এতদিন বাংলা বানান ও ভাষা সম্পর্কে যা লিখেছি, তা পাঠকদেরকে হতাশায় নিমজ্জিত করেছে। আসলে আমি বর্তমানে আমাদের যে সংকট চলছে তা পাঠকদের উপলব্ধিতে আনতে চেয়েছি।

বর্তমানে প্রচলিত বাংলাভাষা ও ভবিষ্যত প্রজন্মের জন্য আপনার প্রচেষ্টা অব্যাহত থাকুক ৷

সাধুবাদ জানাই ৷

২০ শে মে, ২০১৪ সন্ধ্যা ৭:৫৮

শাবা বলেছেন: ধন্যবাদ আলজাহাঙ্গীর, আন্তরিকভাবে আমার অনুভূতি উপলব্ধি করতে পেরেছেন আপনি।

এ গুরুত্বপূর্ণ পোস্টগুলোর প্রতি দিন দিন পাঠকদের আগ্রহ কমে যাওয়ায় আমি হতাশ হচ্ছিলাম। বিশেষ করে ৫ম পর্ব -''বিকৃতির সয়লাবে আমার মাতৃভাষা'' -টা বিপুল সংথ্যক পাঠকদের দৃষ্টিতে আসা দরকার ছিল। কারণ, বর্তমানে যেভাবে ভাষা বিকৃতি ঘটছে, বিদ্বুতমহল ধারণা করছে, একসময় মূল বাংলা হয়তো হারিয়ে যাবে। কিন্তু এ গুরুত্বপূর্ণ পোস্ট কিভবে যেন সবার দৃষ্টি এড়িয়ে যায়।

ভালো থাকুন সবসময়।

৩| ২০ শে মে, ২০১৪ সকাল ১০:৫৯

জানা বলেছেন:

দারুণ প্রচেষ্টা।

আমাদের সবার জন্যেই উপকারে আসবে। আর সেজন্যে আপনার সংশ্লিষ্ট পোস্টগুলির লিঙ্ক থাকায় ভাল হলো। পোস্টটি সবার নজরে রাখবো এবং তার জন্যে আমরা একটু সময় নেবো। এইমুহূর্তে আরেকটি বিশেষ বিষয় নিয়ে আলোচনা চলছে। এই সময়ের মধ্যে আলোচনায় ও তথ্য ও তত্ব সংযোজনে পোস্ট এগিয়ে চলুক।

অশেষ ধন্যবাদ এবং কৃতজ্ঞতা @শাবা।

২০ শে মে, ২০১৪ রাত ৮:১১

শাবা বলেছেন: জানা আপু, আপনার মন্তব্য পেয়ে আমি ভীষণভাবে আপ্লুত।
সত্যি বলতে কি, দিন দিন আমার উৎসাহ হারিয়ে যাচ্ছিল। আমি খুব আবেগ নিয়ে, ভাষাকে খুব ভালবেসে এবং বাংলা ভাষার অন্তিম অবস্থা দেথে আতঙ্কিত হয়ে লেখছিলাম। কিন্তু সেভাবে সাড়া পাচ্ছিলাম না। বাংলা ভাষার প্ল্যাটফর্মেই এই অবস্থা? এটা আমায় আরো পীড়া দিচ্ছিল। লেখার তাগিদ হারিয়ে ফেলছিলাম।
আপনার মন্তব্য পেয়ে আমি আবার আশায় বুক বাধছি।
এ সিরিজ শেষ হলে আবার ২য় সিরিজের লেখায় হাত দিব। বানান নিয়ে থাকবে সে সিরিজ। তখন আপনার সহযোগিতা পেলে কৃতজ্ঞ হবো।
ধন্যবাদ আপু।

৪| ২২ শে মে, ২০১৪ ভোর ৪:১৩

প্রোফেসর শঙ্কু বলেছেন: দয়া করে আপনি লেখা থামাবেন না। এরকম লেখার অনেক দরকার এখন।

২২ শে মে, ২০১৪ বিকাল ৩:৫০

শাবা বলেছেন: ধন্যবাদ প্রোফেসর শঙ্কু।
বাংলা ভাষার আজ চরম সংকট চলছে। তথ্য-যোগাযোগ প্রযুক্তি ও মোবাইলের ব্যাপক সম্প্রসারণের কারণে নতুন এক সাংস্কৃতির আবির্ভাব ঘটতে যাচ্ছে। এখন ভাষা হিসেবে ইংরেজির জয়জয়কার। নতুন প্রজন্মের কাছে বাংলার চেয়ে ইংরেজি খুব সহজ ও কার্যকরি হওয়ায় তারা ইংরেজি নির্ভর হয়ে পড়ছে। তা ছাড়া তারা বাংলার নামে যে ভাষা ব্যবহার করছে তা-ও এক অদ্ভুত জগাখিচুরি ভাষা। প্রবীণদের অনেকটা অগোচরেই এ ব্যাপক পরিবর্তন ঘটে চলেছে। অনেকেই এটা বুঝতে পারছেন না- এ পরিবর্তনটা কত গভীর এবং কোথায় গিয়ে ঠেকবে শেষ পর্যন্ত। ভাষায় ভাঙ্গা-গড়া-পুনর্গঠন চলে সব সময় এবং একটা জীবিত ও গতিশীল ভাষার জন্য এটা আবশ্যক। কিন্তু বাংলা ভাষায় এখন যে পরিবর্তন চলছে তা সম্পূর্ণ উল্টো পথে। অসম্ভব দ্রুত গতিতে অদ্ভুত এক পরিবর্তন হচ্ছে। নতুন এক জগাখিচুরির ভাষা তৈরি হচ্ছে। বাংলা ভাষার অস্তিত্ব নিয়ে দেখা দিয়েছে সংকট। মোবাইল সংস্কৃতির কারণে অত্যন্ত সংগোপনে অসম্ভব দ্রুত গতিতে এ পরিবর্তন হচ্ছে। ভাষা পণ্ডিতদের অনেকটা অগোচরেই এই বিকৃত বিপ্লব বাংলা ভাষায় ঘটে যাচ্ছে। আমার মনে হচ্ছে আমরা কেউ-ই কিছু করতে পারছি না। এখানেই আমার হতাশা.... অনেক দু:খ।

৫| ২২ শে মে, ২০১৪ রাত ১০:৪৮

ভারসাম্য বলেছেন: পঞ্চম পর্বটা এখনো ভাল করে পড়তে পারি নি। প্রথমে পড়েছিলাম ভালই, কিন্তু পরে দেখেছি অনেক পরিবর্তন হয়েছে। সপ্তম ও সম্ভাব্য শেষপর্ব পড়ার অপেক্ষায় রইলাম।

এই লেখায় অনেক অনেক ভাল লাগা। +++

২৩ শে মে, ২০১৪ দুপুর ১২:৪৭

শাবা বলেছেন: আসলে সপ্তমে শেষ হবে কি না বলতে পারছি না, তবে ইচ্ছার সপ্তমে :( ওঠেই সপ্তমেই শেষ করবো আশা রাখি।

মূলত ৬ষ্ঠ পর্বের এ লেখা দিয়েই শেষ করবো চিন্তায় ছিল। কিন্তু এ পর্ব পোস্টের সময় মনে পড়ে গেল ৫ম পর্বের বাদ দেয়া 'পরিভাষা' বিষয় নিয়ে ভালো একটা আলোচনা করা যায়। তখনই আরেকটি পর্ব লিখে এই সিরিজ সমাপ্তের বিশেষ নোটিশ দিয়ে দিলাম। এখন দেখছি আরো কিছু বিষয় আলোচনায় আসলে ভালো হতো। যাক তা আর হবে না হয়তো। ২য় সিরিজ নিয়েই এগিয়ে যেতে হবে।

আপনার আরো পোস্ট চাই।

ভাল থাকুন সব সময়।

৬| ২৫ শে মে, ২০১৪ দুপুর ২:১৮

is not available বলেছেন: দুঃখিত!আমি আপনার ব্লগটি সম্পূর্ণ না পড়ে অল্প একটু পড়ে বাকীটা আন্দাজ করে নিয়েছিলাম এবং মন্তব্য করেছিলাম! এখন পুরোটা পড়ে দেখছি আমার আন্দাজ সঠিক নয়| আপনার পূর্ববর্তী ও পরবর্তী সব ব্লগগুলোই পড়ব ইনশাআল্লাহ্|

২৫ শে মে, ২০১৪ দুপুর ২:৪৩

শাবা বলেছেন: ধন্যবাদ পুরো লেখাটি কষ্ট করে পড়ার জন্যে।
আমাদের গৌরবের বাংলা নামের এ ভাষা যাতে সবসময় গৌরবময় থাকে সে জন্য আমাদের সবাইকে সচেষ্ট হতে হবে।
ভাল থাকুন চিরন্তন।

৭| ২৫ শে মে, ২০১৪ বিকাল ৪:৫৪

শাবা বলেছেন: ২৫ শে মে, ২০১৪ দুপুর ১:২৫ ০
is not available বলেছেন: বাংলা আমার কাছে মধুরতম ভাষা হলেও পৃথিবীর প্রত্যেকটা মানুষের কাছে তার নিজের ভাষাই মধুর মনে হবে এবং তাই-ই হওয়া উচিত!

২৫ শে মে, ২০১৪ বিকাল ৪:৫৫

শাবা বলেছেন: ২৫ শে মে, ২০১৪ দুপুর ১:৩৩ ০
আপনি কি পুরো লেখাটা পড়েছেন?

৮| ২৫ শে মে, ২০১৪ বিকাল ৪:৫৬

শাবা বলেছেন: ২৫ শে মে, ২০১৪ বিকাল ৩:২৬ ০
সেলিম আনোয়ার বলেছেন: মোদের গরব মোদের আশা আমরি বাংলাভাষা .......................তার চমৎকার বিশ্লেষল ধর্মী পোস্ট । সুন্দর।

২৫ শে মে, ২০১৪ বিকাল ৪:৫৭

শাবা বলেছেন: ধন্যবাদ সেলিম আনোয়ার।

৯| ২৫ শে মে, ২০১৪ সন্ধ্যা ৬:১১

সিকদারভাই বলেছেন: সোজা প্রিয়তে ।

২৬ শে মে, ২০১৪ সকাল ১১:১৬

শাবা বলেছেন: ধন্যবাদ সিকদারভাই

১০| ২৬ শে মে, ২০১৪ সকাল ১০:৫৮

আমি স্বর্নলতা বলেছেন: ভীষণ ভালো একটা কাজ করছেন। তার জন্য কৃতজ্ঞতা জানাচ্ছি।

অনেক অনেক শুভকামনা আপনার জন্য।

২৬ শে মে, ২০১৪ সকাল ১১:১৪

শাবা বলেছেন: ধন্যবাদ স্বর্নলতা।

১১| ২৬ শে মে, ২০১৪ সকাল ১১:০৮

না পারভীন বলেছেন: পোস্ট স্টিকি করাতে সামুকে ধন্যবাদ জানাই। শাবা আপুকেও ধন্যবাদ সুন্দর পোস্টের জন্য। আমাদের যাদের বানানের অবস্থা খুব খারাপ,,,

২৬ শে মে, ২০১৪ সকাল ১১:২৫

শাবা বলেছেন: ধন্যবাদ পারভীন আপু। আমি এইমাত্র এসে দেখলাম পোস্ট স্টিকি করা হয়েছে, এ জন্য সামুকে ধন্যবাদ।

১২| ২৬ শে মে, ২০১৪ সকাল ১১:১০

না পারভীন বলেছেন: তাদেরকে বানানের নিয়ম না শিখিয়ে কয়েকটি কয়েকটি শুদ্ধ বানান যা সচরাচর ভুল হয় তা শিখালে খুশি হব।

২৬ শে মে, ২০১৪ সকাল ১১:২৬

শাবা বলেছেন: আমার ইচ্ছা আছে বানানকে সবার কাছে খুব সহজবোদ্ধভাবে তুলে ধরা।

১৩| ২৬ শে মে, ২০১৪ সকাল ১১:১১

ঢাকাবাসী বলেছেন: নিজ ভাষা সম্পর্কে চমৎকার পোস্ট, অনেক জানলুম। ধন্যবাদ।

২৬ শে মে, ২০১৪ সকাল ১১:২৮

শাবা বলেছেন: ধন্যবাদ ঢাকাবাসী।

১৪| ২৬ শে মে, ২০১৪ সকাল ১১:১৫

না পারভীন বলেছেন: ণ ত্ব বিধান, ষ ত্ব বিধান, ই কার, ঈ কারের নিয়ম আমাদের মনে থাকতে চায় না। তাই আমরা নিজেরাও হীনমন্যতায় ভুগছি। তাই সহজ উপায়ে

২৬ শে মে, ২০১৪ সকাল ১১:৩৪

শাবা বলেছেন: হ্যাঁ আপু, বেশিরভাগ ভুল এসব কারণেই হয়ে থাকে। এসব নিয়ম যাতে মনে গেঁথে যায় এ জন্য অনুশীলনীর ব্যবস্থাও রাখা হবে।

১৫| ২৬ শে মে, ২০১৪ সকাল ১১:২৬

আলম 1 বলেছেন: নিজ ভাষা সম্পর্কে চমৎকার পোস্ট।
ইমন জুবায়ের ভায়ের কথা মনে পড়লো।

২৬ শে মে, ২০১৪ সকাল ১১:৩৮

শাবা বলেছেন: ধন্যবাদ আলম। অন্য পোস্টগুলো পড়ার অনুরোধ রইল, বিশেষ করে ৫ম পর্ব : বিকৃতির সয়লাবে আমার মাতৃভাষা

১৬| ২৬ শে মে, ২০১৪ সকাল ১১:৩২

কাজী ফাতেমা ছবি বলেছেন: সুন্দর পোষ্ট অনেক ভাল লাগা রইল

২৬ শে মে, ২০১৪ সকাল ১১:৩৯

শাবা বলেছেন: ধন্যবাদ কাজী ফাতেমা।

১৭| ২৬ শে মে, ২০১৪ সকাল ১১:৪২

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন: আক্ষেপ! আগের পর্ব গুলো মিস করেছি! :(
ডিরেক্ট মন্তব্যে যেতে পারছিনা ...
লিংক গুলো দেয়ায় ধন্যবাদ।
সময় করে পড়া যাবে

২৬ শে মে, ২০১৪ সকাল ১১:৪৫

শাবা বলেছেন: ধন্যবাদ মুনতাসির নাসিফ।
সময় করে পড়ার পর পরিপূর্ণ মন্তব্য আশা করি।

১৮| ২৬ শে মে, ২০১৪ সকাল ১১:৫৮

মশিকুর বলেছেন:
খুবই সুন্দর পোষ্ট। প্রিয়তে +

২৬ শে মে, ২০১৪ দুপুর ১২:৪৪

শাবা বলেছেন: ধন্যবাদ মশিকুর।

১৯| ২৬ শে মে, ২০১৪ দুপুর ১২:০০

স্বপ্নবাজ অভি বলেছেন: চমৎকার পোষ্ট টি স্টিকি হয়েছে দেখে ভালো লাগলো !

আপনারএই সিরিজের নীরব পাঠক ছিলাম ।
অনেক শুভকামনা জানবেন !

২৬ শে মে, ২০১৪ দুপুর ১:০৯

শাবা বলেছেন: ধন্যবাদ স্বপ্নবাজ অভি।

২০| ২৬ শে মে, ২০১৪ দুপুর ১২:১২

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: খুব ভাল লাগল জেনে, বাংলা পৃথিবীর মধুরতম ভাষা।

ফারসি ভাষা নিয়ে যে কথাটা প্রচলিত সেটা হল, "জবানে ফারসি জবানে শিরিনি", মানে "ফারসি ভাষা, মিষ্টি ভাষা"। :)

আসলে সব ভাষাই মিষ্টি, যার মাতৃভাষা যেটা তার কাছে সেটাই মিষ্টি... :)

২৬ শে মে, ২০১৪ দুপুর ১:২২

শাবা বলেছেন: ফারসি, সংস্কৃতি একই ভাষা গোষ্ঠির এবং খুব কাছাকাছি ভাষা। সংস্কৃতি ভাষাকে মিষ্টি ভাষা বলা হয়। ফারসি ভাষা সংস্কৃতি থেকে আরো কোমল ও সহজ। সে জন্যে তা শুনতে বেশ মিষ্টি। আর বাংলাও একই ভাষা গোষ্ঠির এবং ওই দু ভাষা থেকে আরো কোমল, সেজন্যে শুনতে বেশ মিষ্টি লাগে। আর আপনার এ কথাও ঠিক আসলে সব ভাষাই মিষ্টি, যার মাতৃভাষা যেটা তার কাছে সেটাই মিষ্টি
তবে উপরে উল্লেখিত ইউনেস্কোর জরিপের ব্যাপারে সঠিক তথ্য জানা যায় নি। আমিও লেখায় সন্দেহের সাথে প্রকাশ করেছি।

২১| ২৬ শে মে, ২০১৪ দুপুর ১২:২৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আমি আমার মাতৃভাষা বাংলা নিয়ে গর্বিত।

ধন্যবাদ, শাবা।

২৬ শে মে, ২০১৪ দুপুর ১:৪৮

শাবা বলেছেন: ধন্যবাদ আবুহেনা।
বর্তমানে বাংলা ভাষায় চরম সংকট চলছে। লেখায় বা কথায় ব্যাপক বিকৃতির কারণে ভাষার মূলরূপই হারাতে বসেছে।
এ জন্য আমাদের সবাইকে সচেতন হতে হবে।

২২| ২৬ শে মে, ২০১৪ দুপুর ১২:৩৪

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: ধন্যবাদ। ভালো একটি উদ্যোগ। পরবর্তী পোস্টের অপেক্ষায়।

২৬ শে মে, ২০১৪ দুপুর ১:৫০

শাবা বলেছেন: ধন্যবাদ জুলিয়ান সিদ্দিকী।
আশা করি খুব দ্রুতই পরবর্তী পোস্ট দিব।

২৩| ২৬ শে মে, ২০১৪ দুপুর ১২:৫১

সেলিম আনোয়ার বলেছেন: চমৎকার লেখনী।দারুণ উদ্যোগ।স্থির নির্বাচনীতে লেখনীটি জায়গা করে নেয়ায় ভাল লেগেছে। ধন্যবাদ শাবা।

২৬ শে মে, ২০১৪ দুপুর ১:৫২

শাবা বলেছেন: ধন্যবাদ সেলিম ভাই।
আপনাদের উৎসাহ ভাল লাগে।

২৪| ২৬ শে মে, ২০১৪ দুপুর ১২:৫৮

ভারসাম্য বলেছেন: স্টিকি করার জন্য ধন্যবাদ সামুকে।

নতুন লেখার ব্যাপারে লেখকের দায় বেড়ে গেল আরো। ;)

শুভকামনা থাকছে। :)

২৬ শে মে, ২০১৪ দুপুর ১:৫৫

শাবা বলেছেন: ধন্যবাদ ভারসাম্য।
আপনার উৎসাহ সব সময় আমাকে উৎসাহিত করে।

২৫| ২৬ শে মে, ২০১৪ দুপুর ১:০১

দাদা- বলেছেন: হুম জানলাম আবার।

কিন্তু দু:খের বিষয় হল -অনেক বাংলাদেশি, বাংলাভাষী এই ব্লগে আসেন দেখি তাঁরা লেখেন, মন্তব্য করেন কিন্তু বেশির ভাগ তাঁরা নিজের ভাষাটিও জানেন না। কত বিভৎস রকম বানান দেখি, যেমন: বলেসেন (বলেছেন), আসেন ( আছেন), বালো আসেন (ভালো আছেন) এইসব আর কি। তাঁরা যে ভাবে কথা বলেন সেটা কে বাংলা ভাষা বলা যায় না। বাংলা আর এক নাম না জানা স্বরে মিশিয়ে কি যে বলেন তা খুব দূর্বোধ্য । কথ্য ভাষা কে লিখে লিখে এঁরা পাঠ্যভাষায় ও রূপান্তর করছেন। কি করুন অবস্থা আমাদের সুমিষ্ট বাংলা ভাষার। খুব খারাপ লাগে , তখন ভাবি এঁরা কি বাঙালী বাংলাভাষী ?

২৬ শে মে, ২০১৪ দুপুর ২:১৭

শাবা বলেছেন: আপনার সচেতনতা আমাকে মুগ্ধ করেছে।
আসলে সবাই সচেতন হলে বাংলা ভাষার এমন করুণ অবস্থা হতো না।
ধন্যবাদ ভাই।

২৬| ২৬ শে মে, ২০১৪ দুপুর ১:১২

আহসানের ব্লগ বলেছেন: B-)

২৬ শে মে, ২০১৪ দুপুর ২:১৯

শাবা বলেছেন: :) :)

২৭| ২৬ শে মে, ২০১৪ দুপুর ১:৫১

আমি কাল্পনিক সজল বলেছেন: নোনা জল আমাদের দিয়েছে দারুন এক জিহ্বা, যে জিহ্বার কল্যাণে আমরা আমাদের মনের ভাষা প্রকাশ করতে পারি ষোলো আনা !:#P :) :)

২৬ শে মে, ২০১৪ দুপুর ২:২৩

শাবা বলেছেন: সুন্দর কথা বলেছেন। তাইতো আপনার প্রোপিকে নোনাজলের দারুণ জিহ্বা দেখতে পাচ্ছি।:) :)

ধন্যবাদ সজল।

২৮| ২৬ শে মে, ২০১৪ দুপুর ১:৫১

নাহিদ শামস্‌ ইমু বলেছেন: চমৎকার একটি লেখা!
আমি যে বাংলাভাষী হয়ে জন্মেছি, সেজন্য সবসময়ই ভীষণ গর্বিত অনুভব করি। সর্বদা চেষ্টা করি শুদ্ধ বানানে এবং শুদ্ধ উচ্চারণে এই ভাষাটা ব্যবহার করার।
চারদিকে আজ বিকৃত বানান এবং বিকৃত উচ্চারণের ছড়াছড়ি। হোক সেটা নাটক-সিনেমা, হোক সেটা সামাজিক যোগাযোগ মাধ্যম বা ব্লগ। 'র'-এর পরিবর্তে 'ড়' ব্যবহার করছি, আর 'ড়'-এর পরিবর্তে 'র'। একসময় আমরা নতুন পাঞ্জাবি 'পরে' ঈদের নামায 'পড়তে' যেতাম। আর এখন নতুন পাঞ্জাবি 'পড়ে' ঈদের নামায 'পরতে' যাই।
লেখাটির জন্য অসংখ্য ধন্যবাদ।
বাংলা ভাষার সম্মান রক্ষা প্রত্যেক বাঙালির দায়িত্ব। আমরা যাতে এই দায়িত্বটি ঠিকঠাকভাবে পালন করি। শুভকামনা রইলো।

২৬ শে মে, ২০১৪ দুপুর ২:২৮

শাবা বলেছেন: এখন তরুণ প্রজন্মে রেডিও জকির কারণে বিকৃত উচ্চারণের এক মহাউৎসব চলছে। এ ব্যাপারে আমি ৫ম পর্বে দীর্ঘ আলোচনা করেছি। পড়ার জন্য অনুরোধ রইল।

২৯| ২৬ শে মে, ২০১৪ দুপুর ১:৫৮

সুমন কর বলেছেন: গুড পোস্ট। ভাল লাগল।

২৬ শে মে, ২০১৪ দুপুর ২:৩০

শাবা বলেছেন: ধন্যবাদ সুমন কর।

৩০| ২৬ শে মে, ২০১৪ দুপুর ২:১৩

সজল৯৫ বলেছেন: ধন্যবাদ অনবদ্য পোস্ট গুলোর জন্য। এক এক করে সব পড়ব আর অন্যকে পড়ার আমন্ত্রন জানাব। মডারেটরকেও ধন্যবাদ স্টিকি করার জন্য। এরকম পোস্টগুলো দেখলে আবার সামুতে নিয়মিত হতে মন চায়।

২৬ শে মে, ২০১৪ দুপুর ২:৪৮

শাবা বলেছেন: ধন্যবাদ সজল৯৫।
আপনার মন্তব্য আমাকে উৎসাহিত করেছে। আসলে আমাদের সকলের প্রচেষ্টায় বাংলা ভাষার এ অন্তিম অবস্থার পরিবর্তন হবে।

৩১| ২৬ শে মে, ২০১৪ দুপুর ২:২৬

আজীব ০০৭ বলেছেন: সুন্দর একটা পোষ্ট +++

২৬ শে মে, ২০১৪ দুপুর ২:৫১

শাবা বলেছেন: ধন্যবাদ আজীব।

৩২| ২৬ শে মে, ২০১৪ দুপুর ২:৪৫

মুক্ত মণ বলেছেন: বাংলা ভাষার সৌন্দর্য যদি উপভোগ করতে চান এবং ইংরেজীতে দক্ষতা আনতে চান তাহলে একটি সহজ উপায় আছে... F**K Hindi.

২৬ শে মে, ২০১৪ দুপুর ২:৫৩

শাবা বলেছেন: মন্তব্য এবং মনের আকুতির জন্য ধন্যবাদ। তবে বাজে শব্দ ব্যবহার না করলেই ভাল হতো।

৩৩| ২৬ শে মে, ২০১৪ বিকাল ৩:৩৪

বাংলাদেশী দালাল বলেছেন: অসম্ভব সুন্দর পোস্ট। সামুকে ধন্যবাদ আর লেখক কের প্রতি কৃতজ্ঞতা ।

২৭ শে মে, ২০১৪ সকাল ১০:১৯

শাবা বলেছেন: ধন্যবাদ ভাই।

৩৪| ২৬ শে মে, ২০১৪ বিকাল ৪:২৮

গরল বলেছেন: অসাধারণ একটা খবর, খুবই ভাল লাগল পড়ে। অসংখ্য ধন্যবাদ এরকম একটা পোস্টের জন্য।

২৭ শে মে, ২০১৪ সকাল ১০:২১

শাবা বলেছেন: ধন্যবাদ গড়ল।

৩৫| ২৬ শে মে, ২০১৪ বিকাল ৫:৩০

ক্যাপ্টেন ম্যাকক্লাস্কি বলেছেন:
পৃথিবীর সবচেয়ে মধুরতম ভাষা - বাংলা।
চমৎকার লেখনী। লেখাটি স্টিকিতে জায়গা করে নেয়ায় ভাল লাগছে।

২৭ শে মে, ২০১৪ সকাল ১০:২৩

শাবা বলেছেন: ধন্যবাদ ক্যাপ্টেন ম্যাকক্লাস্কি। অন্য পোস্টগুলো পড়ার আমন্ত্রণ।

৩৬| ২৬ শে মে, ২০১৪ সন্ধ্যা ৬:২৭

হাসিনুল ইসলাম বলেছেন: অসাধারণ একটি পোস্ট! কি কি বৈশিষ্ট্যের জন্য একটি ভাষাকে মধুর বলা হবে তার ব্যাখ্যাটি পেলে আরো ভাল লাগতো।

বাংলায় যে বাক্যের মধ্যের শব্দগুলো উল্টেপাল্টে দিলেও যে বড় ধরনের অর্থ বিপর্যয় হয় না তা খেয়াল করিনি, ইংরেজির সঙ্গে তুলনাটি খুব মন কাড়লো। বিষয়টি প্রয়োজনে কাজে আসবে।

তবে, প্রথম বাক্যটি কি আবেগীয়? “সবচেয়ে মধুরতম” নাকি সবচেয়ে মধুর বা মধুরতম :) বাংলার প্রথাগত ব্যাকরণ ঠিক কি বলে জানি ন।

২৭ শে মে, ২০১৪ সকাল ১০:৩৮

শাবা বলেছেন: ইউনেস্কো বিভিন্ন সময় বিভিন্ন বিষয়ের উপর ভোট বা জরিপের আয়োজন করে থাকে। একবার পৃথিবীর মধুরতম ভাষা কোনটি বিশ্বব্যাপী এ জরিপ চালায়। তখন সবচেয়ে বেশি ভোট পায় বাংলা ভাষা। কিন্তু এ বিষয়টি কতটুকু সত্য তা নির্ণয় করা যায় নি। প্রথমে সংবাদটি ফেসবুক, টুইটারে ছড়ায় তারপর ভারতীয় বিভিন্ন পত্রিকায় তা ছাপে। পরে প্রথম আলোতে এ বিষয়ে একটি কলাম লেখা হয়। এ বিষযে তথ্য এতটুকুই।

এই যে বিভিন্নভাবে বাংলা বাক্য লেখা যায় সেটা লেখার মেরিট বা অবস্থানুযায়ী হয়ে থাকে। বাংলার সব বড় বড় সাহিত্যিকের লেখায় এরকম বিভিন্ন ধরনের বাক্য আপনি লক্ষ্য করবেন। বিশেষ করে এরকম কবিতায় প্রয়োগ তো হরহামেশাই হয়ে থাকে।তাই কোন বাক্যটি মধুরতম তা কিন্তু লেখার অবস্থানুযায়ী বুঝতে হবে।

৩৭| ২৬ শে মে, ২০১৪ রাত ৮:৪৫

সোজা কথা বলেছেন: অসম্ভব রকম ভালো লাগছে আপনার এই লেখা পড়ে। জেনে খুশি হলাম যে ১৩০ কোটি মানুষ বাংলায় জাতীয় সংগীত গায়। বাঙালীরা পাঁচমিশালি ভাষা প্রয়োগ থেকে দূরে থাকুক, নিজের ভাষার মার্জিত ব্যবহার করুক সেই কামনা করি। অসাধারণ এই লেখার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

২৭ শে মে, ২০১৪ সকাল ১০:৪৩

শাবা বলেছেন: বাঙালীরা পাঁচমিশালি ভাষা প্রয়োগ থেকে দূরে থাকুক, নিজের ভাষার মার্জিত ব্যবহার করুক সেই কামনা করি।
সহমত। এবং এ ব্যাপারে সবাইকে উদ্বুদ্ধ করতে হবে।
ধন্যবাদ।

৩৮| ২৬ শে মে, ২০১৪ রাত ৮:৫৮

ফা হিম বলেছেন:
প্রিয়তে। পুরো সিরিজ একসাথে পড়ব।

২৭ শে মে, ২০১৪ সকাল ১০:৪৪

শাবা বলেছেন: ধন্যবাদ ফা হিম।

৩৯| ২৬ শে মে, ২০১৪ রাত ৯:৫১

আবুকালাম বলেছেন: We prefer the post written in English or French or German languages
Création site internet Lausanne et référencement naturel



Click This Link

২৭ শে মে, ২০১৪ সকাল ১১:০২

শাবা বলেছেন: আপনার সাইটটিতে গেলাম, বুঝতে পারি নি কোন ভাষার- ফ্রেন্স না জার্মান?
আপনি কি পোস্টটি ইংরেজি/ফ্রেন্স/জার্মান ভাষায় অনুবাদ করে সেখানে পোস্ট করতে চাচ্ছেন?
যদি তা-ই চান, আমার কোন আপত্তি নেই।
ধন্যবাদ।

৪০| ২৬ শে মে, ২০১৪ রাত ১০:১৭

পরিবেশ বন্ধু বলেছেন: সত্যই বাংলা সর্বোৎকৃষ্ট মধুরতম ভাষা । এ বিষয়ে সুন্দর প্রতিবেদন
দেয়ায় জন্য শুভেচ্ছা ।।

২৭ শে মে, ২০১৪ সকাল ১১:০৪

শাবা বলেছেন: ধন্যবাদ পরিবেশ বন্ধু।

৪১| ২৬ শে মে, ২০১৪ রাত ১০:৩৬

শাদা-অন্ধকার বলেছেন: এমন চমৎকার পোস্ট স্টিকি করার জন্য ধন্যবাদ সামুকে।

আর লেখককেও অশেষ ধন্যবাদ বাংলা ভাষার দুর্দিনে এমন সচেতনতামূলক লেখনীর জন্য।

২৭ শে মে, ২০১৪ সকাল ১১:০৬

শাবা বলেছেন: ধন্যবাদ শাদা-অন্ধকার।
সবাইকে ভাষাকে টিকিয়ে রাখার আন্দোলনে ভূমিকা রাখতে হবে।

৪২| ২৬ শে মে, ২০১৪ রাত ১১:৫৬

পার্থ তালুকদার বলেছেন: দারুন লাগল ।
'আমি খাব রুটি’, ‘রুটি আমি খাব'--- এভাবে কখনও ভাবিনি তো !!

২৭ শে মে, ২০১৪ সকাল ১১:০৭

শাবা বলেছেন: ধন্যবাদ পার্থ তালুকদার।

৪৩| ২৭ শে মে, ২০১৪ রাত ২:২৯

জাফরুল মবীন বলেছেন: “তারপর বানান-ক্লাস নামে এ লেখার ২য় সিরিজ শুরু করবো, ইনশাআল্লাহ।”-আমি বাংলা সাহিত্যের খুবই দূর্বল ছাত্র ছিলাম।বানান বিভ্রাট আমার আমার নিত্যসঙ্গী।বিজ্ঞানের পিঠে চড়ে জীবন নদী পার হচ্ছি।মনোজাগতিক বিষয় নিয়ে ব্লগে লিখি।বিষয়ের অভিনবত্বে কেউ আমার বানান নিয়ে খোঁচায় না।না হলে ব্লগে শুধু পাঠক হয়ে থাকতে হতো।আজ থেকে আমি আপনার ভাল ছাত্র হতে চেষ্টা করবো।আপনার এই সৃষ্টিশীল কাজে উৎসাহ ও শুভেচ্ছা রইলো।

২৭ শে মে, ২০১৪ সকাল ১১:৩১

শাবা বলেছেন: আপনার আগ্রহ এবং ইচ্ছা দেখে খুব ভাল লাগলো। তবে আপনার লেখায় তেমন কোন বানান ভুল লক্ষ্য করলাম না। আপনার পোস্টগুলোও সুন্দর।

৪৪| ২৭ শে মে, ২০১৪ ভোর ৬:৫৪

নস্টালজিক বলেছেন: অসাধারণ একটা পোস্ট পড়লাম অনেকদিন পর।

অনেক শুভেচ্ছা, শাবা!

পোস্ট প্রিয়তে নিয়ে রাখলাম। আর একবার পড়ে কমেন্ট করার ইচ্ছে আছে।


ভালো থাকুন নিরন্তর!

২৭ শে মে, ২০১৪ সকাল ১১:৩৬

শাবা বলেছেন: আপনার মন্তব্য পেয়ে খুব খুশি হয়েছি।

আপনার কবিতা বেশ ভাল লাগে।

আপনার পরিপূর্ণ মন্তব্যের অপেক্ষায়।

৪৫| ২৭ শে মে, ২০১৪ সকাল ৮:৩০

হাসান কালবৈশাখী বলেছেন:
বাংলা ভাষাটি প্রায় ৩০ কোটি মানুষের মাতৃভাষা এবং বিশ্বের বহুল প্রচলিত ভাষাগুলোর মধ্যে একটি। বাংলা ভাষা বিশ্বের ৪র্থ বৃহৎতম ভাষা।
৩টি দেশের প্রায় ১৩০ কোটি নাগরিক রবীন্দ্রনাথ রচিত বাংলায় জাতীয় সঙ্গিত গায়।

বাংলা দক্ষিণ এশিয়ার রাষ্ট্র বাংলাদেশের একমাত্র স্বীকৃত রাষ্ট্রভাষা।
ভারতের পশ্চিমবঙ্গ এবং ত্রিপুরা রাজ্যের সরকারি ভাষা হল বাংলা এবং আসাম রাজ্যের বরাক উপত্যকার তিন জেলা কাছাড়, করিমগঞ্জ ও হাইলাকান্দিতে স্বীকৃত সরকারি ভাষা হল বাংলা। এছাড়াও বাংলা ভারতের আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের অন্যতম প্রধান স্বীকৃত ভাষা। সম্প্রতি বাংলা ভারতের কর্ণাটক রাজ্যের দ্বিতীয় সরকারী ভাষা হিসেবে স্বীকৃত হয়েছে। এছাড়াও ভারতীয় সংবিধান দ্বারা স্বীকৃত ২৩টি সরকারি ভাষার মধ্যে বাংলা অন্যতম।

তথ্যগুলো জেনে ভাল লাগলো।

২৭ শে মে, ২০১৪ সকাল ১১:৫৬

শাবা বলেছেন: গভীরভাবে অধ্যায়নের জন্য ধন্যবাদ।
ভাল থাকুন সব সময়।

৪৬| ২৭ শে মে, ২০১৪ দুপুর ১২:০৯

দৃষ্টিসীমানা বলেছেন: ভাল পোস্ট বিলিয়ে দিয়ে আমাদেরকে উপকৃত করার জন্য অনেক ধন্যবাদ ।শুভ কামনা রইল ।

২৭ শে মে, ২০১৪ দুপুর ১২:১৫

শাবা বলেছেন: ধন্যবাদ দৃষ্টিসীমানা।
অন্য পোস্টগুলো পড়ার আমন্ত্রণ।

৪৭| ২৭ শে মে, ২০১৪ বিকাল ৪:৪৫

নীল ভোমরা বলেছেন: আ-মরি বাংলা ভাষা!....খুব ভাল পোস্ট!

২৭ শে মে, ২০১৪ বিকাল ৫:১৭

শাবা বলেছেন: সমর্থন দেয়ার জন্য ধন্যবাদ নীল ভোমরা।

৪৮| ২৭ শে মে, ২০১৪ রাত ৯:৩৫

স্বপ্নচারী গ্রানমা বলেছেন:
বাংলায় বাঁচতে চাই,
বাংলায় মরতে চাই,

বাংলা আমার গর্ব ।

অনেক ধন্যবাদ আপনার এ শুভ উদ্যোগের জন্য ।

২৮ শে মে, ২০১৪ সকাল ৮:২৩

শাবা বলেছেন: ধন্যবাদ গ্রানমা।

হ্যাঁ, আমরা বাংলায় বাঁচতে চাই, মরতে চাই, জীবন কাটাতে চাই।

৪৯| ২৭ শে মে, ২০১৪ রাত ৯:৫৩

আমার বাংলাদেশ স্বাধীন বলেছেন: এটা ১৬ কোটি বাঙালির অহংকার । বঙ্গমায়ের গর্বিত সন্তানদের আত্নদানের ফসল।

২৮ শে মে, ২০১৪ সকাল ৯:০৬

শাবা বলেছেন: সত্যি সুন্দর, মনোরম ও প্রাঞ্জল এ মাতৃভাষার জন্য আমরা গর্ব করতে পারি, অহংকার করতে পারি।

ধন্যবাদ স্বাধীন বাংলাদেশের বঙ্গসন্তান!

৫০| ২৮ শে মে, ২০১৪ রাত ১২:১৯

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: ভালো লাগলো লেখা পড়ে। এরকম একটা বিষয় নিয়ে লেখার জন্য আপনাকে ও স্টিকি করার জন্য সামুকেও ধন্যবাদ।

২৮ শে মে, ২০১৪ সকাল ৯:১০

শাবা বলেছেন: ধন্যবাদ রেজওয়ানা আলী তনিমা।

৫১| ২৮ শে মে, ২০১৪ রাত ১:২১

বলাকাবিহঙ্গ বলেছেন: Great writer - great writing.

২৮ শে মে, ২০১৪ সকাল ৯:১৪

শাবা বলেছেন: আহ্ কী সুন্দর তাজা ফুল!

ফুলের সৌরভে সিক্ত করে অভিনন্দন!

সত্যি আমি আনন্দিত।

ধন্যবাদ বলাকাবিহঙ্গ।

৫২| ২৮ শে মে, ২০১৪ রাত ১:৫৫

মাসূদ রানা বলেছেন: এবার একটা ঠোঞায় কতিপয় মুড়ি তুলে জাবর কাটতে থাকেন .... আপনারা বাঙালিদের স্বভাবই ত এটা ..... অন্যান্য জাতিদের দিকে তাকান ..... কত নতুন নতুন উপহার বেরিয়ে আসছে তাদের মধ্য থেকে বিশ্ব কল্যাণে ! অথচ আপনারা বাঙালিদের এই সংকীর্ণ জাতিস্বিত্বার গন্ডির ভিতর থেকে আর বেরোতে পালেন না ..... হুটিপুটি খেয়ে জীবন কাটিয়ে দিলেন ..... আর কল্পনা দেখে গেলেন .... মেধাহীন জাতি ।

২৮ শে মে, ২০১৪ সকাল ৯:২১

শাবা বলেছেন: ভাই এত রাগলেন কেন?

আপনি কি চান আমরা সবাই বাংলা ভুলে যাই, ভুল বাংলায় কথা বলি? তাহলে কি আমরা অনেক বড় হতে পারবো?

আমার লেখা কি পুরোটা পড়েছেন নাকি খণ্ডিত পড়েই আপনার চাণ্ডি গরম হয়ে গেছে?

আমার অন্য পোস্টগুলো পড়লেও হয়তো এত গরম হতেন না।

তারপরও আপনাকে ধন্যবাদ। আপনি আপনার মেধার পরিচয় দিয়ে বিশ্বে এ জাতির মুখ উজ্জ্বল করবেন আশা করি।

৫৩| ২৮ শে মে, ২০১৪ ভোর ৬:২৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন:
আপনার লেখাটি পড়ে বাংলা নিয়ে অহংকারী বাঙালির অহংকার আরও বেড়ে যাবে। সুন্দর একটি লেখা!

পুরাতন পর্বগুলো পড়া হয়েছে কিনা দেখতে হবে।

আশা করছি ভাষার অহংকার আমাদেরকে ভাষা ব্যবহারে আরও সচেতন হতে সাহায্য করবে।

ধন্যবাদ :)

২৮ শে মে, ২০১৪ সকাল ৯:৩৪

শাবা বলেছেন: ধন্যবাদ মইনুল ভাই।

আপনার মন্তব্য পেয়ে প্রীতি অনুভব করছি।

আশা করছি ভাষার অহংকার আমাদেরকে ভাষা ব্যবহারে আরও সচেতন হতে সাহায্য করবে।

সহমত।

৫৪| ২৮ শে মে, ২০১৪ সকাল ৮:১৭

মেককুমিল্লা বলেছেন: অ............নেক ভাল লেগেছে। চালিয়ে যান। উপকৃত হয়েছি। আপনাকে অনেক ধন্যবাদ।

২৮ শে মে, ২০১৪ সকাল ৯:৩৬

শাবা বলেছেন: ধন্যবাদ মেককুমিল্লা।

৫৫| ২৮ শে মে, ২০১৪ সকাল ৯:৫০

হিমরাজ ব্লগ বলেছেন: শাবা,
ধন্যবাদ। সুন্দর লেখার জন্য। আপনার প্রয়াসকে সাধুবাদ জানাই। আপনাদের মতো বিচক্ষণ সৃষ্টিশীলদেরকে নিয়েই আমরা আমাদের বাংলাদেশকে পাল্টে নেবো। এগিয়ে নেবো অনেক দূর। ভালো থাকুন।

২৯ শে মে, ২০১৪ বিকাল ৫:৩৮

শাবা বলেছেন: ধন্যবাদ হিমরাজ ব্লগ।

৫৬| ২৮ শে মে, ২০১৪ সকাল ৯:৫০

হিমরাজ ব্লগ বলেছেন: শাবা,
ধন্যবাদ। সুন্দর লেখার জন্য। আপনার প্রয়াসকে সাধুবাদ জানাই। আপনাদের মতো বিচক্ষণ সৃষ্টিশীলদেরকে নিয়েই আমরা আমাদের বাংলাদেশকে পাল্টে নেবো। এগিয়ে নেবো অনেক দূর। ভালো থাকুন।

২৮ শে মে, ২০১৪ সকাল ৯:৫৫

শাবা বলেছেন: সুন্দর কথা বলেছেন হিমরাজ ব্লগ।

বাংলা ভাষার বিকৃতরোধে সবাইকে এগিয়ে আসতে হবে, অনেক অনেক সচেতন হতে হবে।

৫৭| ২৮ শে মে, ২০১৪ দুপুর ১:২৩

সাহাদাত উদরাজী বলেছেন: ভাল লাগা রেখে গেলাম।

২৮ শে মে, ২০১৪ রাত ৯:৩৯

শাবা বলেছেন: ধন্যবাদ সাহাদাত।
এ পোস্টগুলোর সাথে থাকুন সবসময়।

৫৮| ২৮ শে মে, ২০১৪ বিকাল ৩:৪৭

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: বরাবরের মতো এবারও আপনার লেখা অনেক সুন্দর হয়েছে। পৃথিবীর সবচেয়ে মধুরতম ভাষা আমাদের মাতৃষাকেই তো মনে হয় যাতে কোন সন্দেহ নেই।

২৮ শে মে, ২০১৪ রাত ৯:৪৩

শাবা বলেছেন: হ্যাঁ, আমরা পৃথিবীর সেই বিরল জাতি,যারা তাদের মাতৃভাষা রক্ষা করতে জীবন দিয়েছিল।

ধন্যবাদ।

৫৯| ২৮ শে মে, ২০১৪ বিকাল ৪:৫৬

আরজু মুন জারিন বলেছেন: টাইমস অব ইন্ডিয়া ২২শে এপ্রিল ২০১০-এ ফেসবুক, টুইটারের বরাত দিয়ে এ রিপোর্ট ছাপায় যে, ইউনেস্কোর জরিপে বাংলা হল পৃথিবীর মধুরতম ভাষা (The Sweetest Language in the World) এবং স্প্যানিশ হল দ্বিতীয় ও ডাচ হল তৃতীয় মধুরতম ভাষা হিসেবে নির্বাচিত হয়েছে

আসলে আমার ও তাই মনে হয়। প্রতি টা মানুষের কাছে তার নিজের ভাষা শ্রেষ্ঠএটা ঠিক ।তবে আমার ব্যক্তিগত ভাবে মনে হয় বাংলা ভাষায় আলাদা একটা মাধুর্য্য আছে। ..তাইনা ? । চমত্কার একটি লেখা লিখেছেন। লেখককে অনেক অনেক ধন্যবাদ। শুভেচ্ছা রইল। ভালো থাকবেন সবসময়।

২৮ শে মে, ২০১৪ রাত ৯:৪৬

শাবা বলেছেন: ধন্যবাদ আরজু মুন জারিন।

অন্য পোস্টগুলো পড়ার আমন্ত্রণ রইল।

৬০| ২৮ শে মে, ২০১৪ রাত ৮:৪২

মুদ্‌দাকির বলেছেন:

ভাই আপনার পোষ্টে ঢুকতে লজ্জা লাগছিল !!!! :( :( :(

আমার মাতৃভাষার অবস্থা খুবই খারাপ!!! আর বানানতো যা তা অবস্থা !!!! :( :(

আগেতো বাংলায় কিছু গুছিয়ে লিখতেই পারতাম না , এখন চর্চায় কিছুটা উন্নতি হয়েছে !!! :( :(

বাংলার চেয়ে সহজ বোধ্য আর মধুরতো কিছু নাই আমাদের জন্য কিন্তু বাংলার বিভিন্ন আঞ্চোলিক রূপগুলোও কিন্তু খুবই প্রাণবন্ত!! যেমন আমাদের আদি ঢাকার ভাষার কথাই ধরুন !!!

২৮ শে মে, ২০১৪ রাত ৯:৩৮

শাবা বলেছেন: সৈয়দ আলী আহসানের লেখায় জেনেছিলাম, ঢাকাইয়া ভাষা এবং ঢাকাইয়া গোষ্ঠি হলো পৃথিবীর সবচেয়ে রসিক ভাষা ও জাতি। ঢাকাইয়াদের সাধারণ কথার মধ্যেই দারুণ রস বোধ। এমনকি তাদের নীতিকথার মধ্যেও রসিকতার ছড়াছড়ি। আজ এ আঞ্চলিক ভাষা বিলুপ্তির পথে।

আমি আঞ্চলিক ভাষা বা উপভাষার বিপক্ষে নই। এ ভাষাগুলোও আমাদের ঐতিহ্য। এদেরকে বিলুপ্তির হাত থেকে রক্ষা করতে হবে। তবে এক অঞ্চলের লোকের সাথে আরেক অঞ্চলের যোগযোগের জন্য প্রমিত ভাষার প্রয়োজন হয়। এই প্রমিত ভাষাটাই শুদ্ধ ভাষা। এ ভাষাটা হয় সবার জন্য বোধগম্য। এ ভাষার অবশ্যই একটা মানদন্ড থাকতে হবে। আমরা মূলত এ বিষয়েই কথা বলছি। এ ভাষা বিকৃত করা যাবে না। আঞ্চলিক ভাষা, বিকৃত উচ্চারণ ও যত্র-তত্র বিদেশি শব্দ ঢুকিয়ে এ ভাষাকে জগাখিচুরি ভাষয়ে রূপান্তর করা যাবে না। বর্তমানে এ জিনিসটা হচ্ছে ব্যাপকহারে, যা আমাদেরকে ভীষণ চিন্তিত করছে, পীড়া দিচ্ছে প্রতিনিয়ত।

আপনার গবেষণাধর্মী পোস্টগুলো সহজবোধ্য ও সাবলীল হয়ে থাকে, আমি খুব পছন্দ করি। আসলে বানান নিয়ে অত চিন্তা করার প্রয়োজন নেই, একটু সচেতন হলেই সঠিক বানানে লেখা সম্ভব এবং চর্চার মাধ্যমে দিন দিন এর উন্নতি হবেই।

ভাল থাকুন সব সময়।

৬১| ২৮ শে মে, ২০১৪ রাত ১০:৩৫

হাসান আলী শিকদার বলেছেন: লেখাটা অনেক ভাল হয়েছে। বাংলা ভাষার মর্যাদা বুজলাম।

২৯ শে মে, ২০১৪ বিকাল ৫:১৯

শাবা বলেছেন: ধন্যবাদ হাসান আলী শিকদার।

৬২| ২৮ শে মে, ২০১৪ রাত ১১:১৮

রিফাত হোসেন বলেছেন: আমি খুবই খুশি । :)

কিন্তু বাস্তবতা এর ব্যবহার বহুদূর !
অভিজ্ঞতা বলে বাঙালী একে অপরকে বাংলা কম ইংরেজীতে বলে বা বিদেশে বিভিন্ন পর্যায়ে স্থানীয় বিদেশী ভাষায় নিজেকে ভিন্ন হিসেবে যাহির বা ব্যক্তিগত ভাব প্রকাশ করতে চায়!

অপরদিকে পৃথিবীল বাদ বাকি ভাষা গুলো যেমন আরবী, স্প‌্যানিশ, ইংরেজী, সার্বিয়ান, জার্মান, ফরাসী, তর্কী, চাইনিজ, জাপানিজ সহ বিভিন্ন ভাষাভাষীরা নিজ ভাষায় ভাব আদান প্রদান করে থাকে । হয় তা রাস্তায়, খেলার মাঠে, বৈঠকে, চ্যাট বা অনলাইনের খেলায় ।

ব্যাপরটা মর্মদায়ক ।

মাঝে মাঝে মনে হয় ভাষার জন্য জার্মান ভাষাভাষীরাও ১৯৫২ তে প্রাণ দিয়েছিল ! (স্বজাতির মধ্যে কখনোই নিজ ভাষা বৈ অন্য ভাষায় তাদের উপস্থাপন দেখি নাই, যেখানে বাঙালীরা উল্টা )

পোষ্টের বিষয় থেকে দূরে চলে গেলাম বোধ হয় । :)

আশা করি বাংলা একাডেমী বাংলা ভাষা নিয়ে গবেষনা চালিয়ে যাবে ।

আপনার বাংলা ভাষা নিয়ে পর্বগুলি ভাল লেগেছে ।

২৯ শে মে, ২০১৪ বিকাল ৫:২৬

শাবা বলেছেন: ধন্যবাদ রিফাত হোসেন।

আপনার ভাষার জন্য আবেগ হৃদয় ছুঁয়ে গেছে। আমরা নিজেরাই আমাদের ভাষার মর্যাদা নষ্ট করছি সব সময়। আমার অন্য পোস্টগুলো এসব বিষয় নিয়ে লেখা। আপনি পড়লে ভাল লাগবে।

আসলে আমাদের ভাষার যে সংকট চলছে, সে জন্য ভাষা টিকিয়ে রাখার জন্যই এখন আন্দোলন করতে হবে।

৬৩| ২৮ শে মে, ২০১৪ রাত ১১:২৩

মহম্মদ মহসীন বলেছেন: বলি কি বাংলার জন্য এমন করে আর কোথাও প্রাণের কান্না দেখিনা। কোথাও না। সব খানেই ইংরাজি। যেন বাংলায় কথা বলা বাংলা লেখা একটা অসম্মান সূচক কাজ। বোধহয় তাই ভুলতে বসেছি। এ লেখা আর কিছু না হোক যারা জানতে চাই তাদের কাছে এক খনি।

২৯ শে মে, ২০১৪ বিকাল ৫:৩৬

শাবা বলেছেন: ধন্যবাদ মহম্মদ মহসীন।

আমাদের তথাকথিত আধুনিকতা আমাদেরকে এমন পর্যায়ে নিয়ে গিয়েছে যে, আমরা এখন বাংলায় কথা বলতে ও লিখতে হীনমন্যতায় ভুগি। বিশেষ করে তরুণ প্রজন্ম সঠিক বাংলা ব্যবহার ভুলতে বসেছে, তারা ইংরেজি বা বাংলা-ইংরেজি মেশালো ভাষায় কথা বলতে আনন্দ পায়। এটাকেই আধুনিকতা মনে করে।

৬৪| ২৯ শে মে, ২০১৪ সকাল ৮:০৭

কয়েস সামী বলেছেন: আপনি কি জানেন কত ভাল একটা কাজ করছেন? এ সিরিজটি চলতে থাকুক অবিরত।

২৯ শে মে, ২০১৪ সন্ধ্যা ৬:০১

শাবা বলেছেন: ধন্যবাদ কয়েস সামী।

আপনার কথায় উৎসাহ বোধ করছি।

৬৫| ২৯ শে মে, ২০১৪ সকাল ১১:১৬

এ.টি.এম.মোস্তফা কামাল বলেছেন: ভালো লাগলো। প্রিয়তে রাখলাম। লিঙ্ক দেয়া লেখাগুলো পড়ে পরে মতামত দেবার ইচ্ছে আছে।
আপনার জন্য দু'একটি লিঙ্ক দিলাম-
Click This Link
Click This Link

২৯ শে মে, ২০১৪ সন্ধ্যা ৬:১৭

শাবা বলেছেন: হ্যাঁ, আপনার দেয়া লিঙ্ক ২টি পড়ে মন্তব্য করে এসেছি।

আসলে আমাদের এখন বাংলা ভাষার অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য সমবেত প্রচেষ্টা চালাতে হবে।

ধন্যবাদ।

৬৬| ২৯ শে মে, ২০১৪ দুপুর ১:৩৫

রাজু রহমান বলেছেন: সুপার পোষ্ট

২৯ শে মে, ২০১৪ সন্ধ্যা ৬:১৮

শাবা বলেছেন: ধন্যবাদ ব্লগার রাজু।

৬৭| ২৯ শে মে, ২০১৪ দুপুর ২:০৯

বাবুই বাবু বলেছেন: এতো সুন্দর একটা পোষ্টের জন্য ধন্যবাদ (y)

২৯ শে মে, ২০১৪ সন্ধ্যা ৬:২২

শাবা বলেছেন: ধন্যবাদ বাবু।

আপনার প্রোপিক তো খুব সুন্দর।

৬৮| ২৯ শে মে, ২০১৪ বিকাল ৩:২৫

কামরুল ইসলাম রুবেল বলেছেন: আমার মনে হয় এফএম রেডিওগুলোর বাংলা উচ্চারণের প্রতি সরকার কঠোরতা প্রদর্শন করলে বাংলার মাধূর্য্যতা পূর্ণতা পাবে। ইদানীং আমার একটা টিভি চ্যানেলে এমটিভির কিছু উজবুকী অনুষ্ঠান চালু হয়েছে। ওফ্ অসহ্য।

বাংলা ভাষা সংক্রান্ত কোন পোষ্ট দেখলেই কেনো যেনো এফএম রেডিওগুলোর কথা মনে পড়ে।

ভালো পোষ্ট

২৯ শে মে, ২০১৪ সন্ধ্যা ৬:২৮

শাবা বলেছেন: আমি বুঝি না এক বাঙ্গালী হয়েও ইচ্ছাকৃতভাবে ভাষার বিকৃত ঘটাতে পারে কিভাবে? আসলে তারা মানুষ নামের কুলঙ্গার। আমার ৫ম পর্ব এসব বিষয়ে অনেক আলোচনা এসেছে।

ধন্যবাদ।

৬৯| ২৯ শে মে, ২০১৪ বিকাল ৪:৩৫

শাহীন ভূইঁয়া বলেছেন: বাংলাদেশের এফ এম তরঙ্গ বরাদ্ধের আগে তাদের কাছ থেকে লিখিত নেওয়া দরকার শুদ্ধ ভাষায় উপস্থাপন করে যাতে.............অনেক কিশোর ছাত্র জানে না শুদ্ধ বাঙলাটা কী, বাসে, রাস্তায় পাশ দিয়ে তোতলা বাংলা বা মিশ্র ইঙ্গ-ব্যঙ্গ ভাষা শুনি তখন খুব দুঃখ হয় ..................এর জন্য গণমাধ্যমে র্কমরতদের শুদ্ধবাংলায় বলা ও লেখার প্রশিক্ষণ দরকার । এগিয়ে যান আপনার লেখায় আমরা আছি অনেকেই আপনার সাথে................

২৯ শে মে, ২০১৪ সন্ধ্যা ৬:৩৩

শাবা বলেছেন: সুন্দর প্রস্তাব দিয়েছেন শাহীন ভূইঁয়া। সরকারকে অবশ্যই এগিয়ে আসতে হবে।

এফএম রেডিও-এর কারণেই আজ ভাষার সবচেয়ে বেশি বিকৃতি ঘটছে।

ধন্যবাদ।

৭০| ২৯ শে মে, ২০১৪ রাত ৮:১৬

টয়ম্যান বলেছেন: প্রোফেসর শঙ্কু বলেছেন: দয়া করে আপনি লেখা থামাবেন না। এরকম লেখার অনেক দরকার এখন।

২৯ শে মে, ২০১৪ রাত ৮:৩৬

শাবা বলেছেন: দোয়া করেন লেখা যাতে চালিয়ে যেতে পারি।

ধন্যবাদ।

৭১| ২৯ শে মে, ২০১৪ রাত ১০:৫২

*কুনোব্যাঙ* বলেছেন: সাহিত্য, সংস্কৃতি, সংগীত, ঐতিহ্য, দর্শন সব মিলিয়ে বিশ্বের যে গুটি কয়েক ভাষা স্বয়ংসম্পুর্ণ তারমধ্যে বাংলা অন্যতম।

পোষ্টে প্লাস

৩০ শে মে, ২০১৪ সন্ধ্যা ৬:২৬

শাবা বলেছেন: ধন্যবাদ কুনোব্যাঙ।

পৃথিবীর অন্যতম সমৃদ্ধ ভাষা বাংলা। তাইতো দাবি উঠেছে বাংলাকে জাতিসংঘের দাপ্তরিক ভাষা করার।

৭২| ২৯ শে মে, ২০১৪ রাত ১১:১৭

জেরিফ বলেছেন: চমৎকার পোস্ট

++++

৩০ শে মে, ২০১৪ সন্ধ্যা ৬:২৬

শাবা বলেছেন: ধব্যবাদ জেরিফ।

৭৩| ৩০ শে মে, ২০১৪ সকাল ১১:২৫

পথিক মুরাদ বলেছেন: অনেক তথ্য জানলাম প্রাণপ্রিয় মাতৃভাষা সম্পর্কে। ধন্যবাদ শাবা

৩০ শে মে, ২০১৪ সন্ধ্যা ৬:২৭

শাবা বলেছেন: ধন্যবাদ পথিক মুরাদ।
অন্য পোস্টগুলো পড়ার আমন্ত্রণ।

৭৪| ৩০ শে মে, ২০১৪ রাত ১০:১১

আলোর পরী বলেছেন: কি চমৎকার লিখেছেন । নিজের ভাষার কথা মনে করে গর্বে বুকটা ফুলে উঠছে ।

এই চমৎকার ভাষার আমাদের রক্তে মিশে আছে । এই ভাষা যাতে আরও সম্মানিত হয় সে জন্য আমাদের যার যার অবস্থান থেকে কাজ করে যেতে হবে ।

আপনার অসাধারণ প্রয়াসের জন্য আপনাকে ধন্যবাদ ।

৩১ শে মে, ২০১৪ বিকাল ৩:০২

শাবা বলেছেন: এই ভাষা যাতে আরও সম্মানিত হয় সে জন্য আমাদের যার যার অবস্থান থেকে কাজ করে যেতে হবে ।
সহমত।
সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।

৭৫| ৩০ শে মে, ২০১৪ রাত ১০:৩৫

ফেরদাউস আল আমিন বলেছেন:
স্পষ্টতই: এটি একটি গুজব।
ইউনেস্কো এর ওয়েবসাইট এ বিষয়ে কিছু তথ্য নেই। একটি নির্ভরযোগ্য ওয়েবসাইটে এই সম্পর্কে একটি শব্দও নেই। অবিশ্বস্ত সূত্র থেকে শুধুমাত্র টুইট এবং ব্লগ ​​পোস্ট। ইউনেস্কোর পক্ষে এ ধরনের নির্বাচন আয়োজন করার সম্ভাবনা একেবারেই নেই।
একইভাবে, ভাষা একটি অত্যন্ত স্পর্শকাতর ও সংবেদনশীল বিষয় এবং ইউনেস্কোর পক্ষে "কোন ভাষা মিষ্টি আর কোন ভাষা টক" এই ধরনের কাজের জন্য ইউনেস্কো গঠিত হয় নি।
ইউনেস্কো

কয়েক মাস পূর্বে ভারতের জাতীয় সংঙ্গীত বিশ্বের সেরা সংগীত ঘোষণা করা হয়েছে এমন একটি গুজব ছিল।

এছাড়া, একটি "মিষ্টি ভাষার" সংজ্ঞা কি?

এধরনের গুজবে কান দিলে সামুর নৈতিক পরাজয় হবে।

৩১ শে মে, ২০১৪ বিকাল ৩:০০

শাবা বলেছেন: ইউনেস্কোর রিপোর্ট প্রসঙ্গে আমার এ মন্তব্যটি পড়েন নি--
এসব রিপোর্টের সত্যাসত্য নিরূপন করা যায় নি, তবে বাংলা যে সত্যি সুন্দর ও মনোরম ভাষা বিদেশি যারা এ ভাষা শিখেছেন তারা সবাই তা এক বাক্যে স্বীকার করেন।
তারপর আমি কয়েকজন বিদেশীর, যারা বাংলা ভাষা শিখেছিলেন, মন্তব্য তুলে ধরেছি।
আপনি লেখাটা ভাল করে মনযোগ দিয়ে পড়েন নি এবং আমার লেখার মূল সুরও ধরতে পারেন নি। আমার আগের পর্বগুলো পড়লেও বিষয়টা আরো পরিষ্কার হতো। আমি সেসব লেখায় বাংলা ভাষার বর্তমান সংকট এবং অস্তিত্ব বিপন্নের কথা তুলে ধরেছি। তারপর এ পর্বে বাংলা ভাষার কতগুলো ইতিবাচক দিক তুলে ধরেছি।
ধন্যবাদ।

৭৬| ৩১ শে মে, ২০১৪ সকাল ৯:৪৪

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: প্রিয়তে নিয়ে গেলাম। উপকৃত হলাম পোস্টটি পড়ে

৩১ শে মে, ২০১৪ বিকাল ৩:০৭

শাবা বলেছেন: ধন্যবাদ লায়লা আপু। আপনাকে অনেক মিস করছিলাম।
এ প্রসঙ্গে আমার অন্য পোস্টগুলো পড়ার আমন্ত্রণ রইল।

৭৭| ৩১ শে মে, ২০১৪ দুপুর ১:০৩

আরজু পনি বলেছেন:
কিছুদিন আগে আমার এক শিক্ষার্থী কঠিন লাগছে তাই "বাংলা" বাদ দিয়ে অন্য কোন বিষয় নিতে চাচ্ছিল...তাকে বোঝালাম যে, বাংলা কে কঠিন মনে না করে ভালোবেসে পড়লে অনেক ভালো করতে পারবে...

আমি নিজে সচেতন থেকেও অনেক ভুল করি !

আপনার পরিশ্রম যথার্থ মর্যাদা পাক সবসময় ।
প্রিয়তে রইল পোস্টটি ।

শুভেচ্ছা আপনার জন্যে ।।

৩১ শে মে, ২০১৪ বিকাল ৩:২৫

শাবা বলেছেন: জ্বি আপু, আমাদের সবাইকে নিজ নিজ ক্ষেত্রে থেকে এ ভাষার জন্য অবদান রাখতে হবে। আসলেই বাংলা ভাষার এখন চরম সংকট চলছে। যেভাবে ভাষা বিকৃতির সয়লাব চলছে আর তরুণ সমাজ এ বিকৃত ভাষাকে যেভাবে লুফে নিচ্ছে-- তা সত্যি ভাববার বিষয়। অন্যদিকে নতুন প্রজন্মের ইংরেজি মিডিয়াম স্কুলে ভর্তির প্রতিযোগিতা চলছে। এতে করে বাংলা ভাষার অস্তিত্ব নিয়েই আশঙ্কা দেখা দিয়েছে।

তাই আমাদের সবাইকে, যারা এ ভাষাকে ভালবাসি, বাংলা ভাষার অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য সংগ্রাম করতে হবে।

৭৮| ০৫ ই জুন, ২০১৪ বিকাল ৩:৪৫

জাহাঙ্গীর.আলম বলেছেন:
পাঠক কি পরবর্তী পর্ব পাবেন ? অপেক্ষায় রইলাম ৷



ভাল থাকুন ৷

০৫ ই জুন, ২০১৪ রাত ৮:৩৩

শাবা বলেছেন: ধন্যবাদ আলজাহাঙ্গীর। আজই পরবর্তী পর্ব পোস্ট করেছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.