নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানার আছে অনেক কিছু, শিক্ষা নিবে কতজন?

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition)

সবার জন্যে শিক্ষা। আমার জন্যে তো বটেই। নিজে আগে শিক্ষা নিয়ে আরেকজনের মাঝে তা ছড়িয়ে দেওয়া...এটাই থাকবে আমার লেখাগুলোর উদ্দেশ্য।

শাইয়্যানের টিউশন (Shaiyan\'s Tuition) › বিস্তারিত পোস্টঃ

কথাগুলো কোথায় যা্য?

১৮ ই এপ্রিল, ২০১৫ রাত ৮:৫২

দিনগুলো ফুরিয়ে যাচ্ছে আস্তে আস্তে। আর দশটা দিনের মত আজকেও আরেকটি দিন চলে গেলো। চলে গেলো? কোথায় চলে গেলো? কতজনের সাথেই তো দেখা হলো, কথাও হলো কয়েকজনের সাথে। যাবার সময়, এগুলোও তো নিয়ে গেলো সাথে সাথে। পড়ে থাকলো শুধু স্মৃতি হয়ে। আবারো জিজ্ঞাসা, কোথায় গেলো এতো সব?

কি জানি ছাই-পাশ ভাবি মাঝে মাঝে। কথাগুলো বোধহয় ভালো করে বুঝাতে পারছি না। আচ্ছা, আরেকবার চেষ্টা করি।

দিন মানে কি? সবচেয়ে সুন্দর উত্তর- দিন হচ্ছে সপ্তাহ, মাস কিংবা বছরের খন্ডাংশ। দিন চলে যাওয়া মানে তো এগুলোর আংশিক কিংবা পুরোটাই চলে যাওয়া। এসময়ে যা কিছু হয়, সেগুলোও কালের গর্ভে হারিয়ে যায়।

পেয়েছি! এই কাল ব্যাটাকে নিয়েই যত সমস্যার শুরু। এর পেটেই আমার দিনগুলো চলে যাচ্ছে তাহলে! কিন্তু, কথা হচ্ছে, মানব বা পশুর পেট কাটলে তো অনেক কিছুই ফিরত পাওয়া যায়। কালের বেলায় অন্য রকম হবে কেন তাহলে? কালের পেট(যেখানে কিনা গর্ভ আছে)-টা খুব দেখতে ইচ্ছা করছে।

কথার ছলে ধরে নিলাম, কালের গর্ভ আছে। সেজন্যে পেট-টাও থাকার কথা। আচ্ছা, গতকাল আমি একজনকে রাস্তায় হাঁক ছেড়ে ডাক দিয়েছিলাম। শত মানুষের ভিড়ে বেচারা'র কানে তা পোছায়নি।

আমার প্রশ্নটি কিন্তু এখানেই। এই যে আমি এতো মানুষের মাঝে লোকটাকে ডাকলাম, সেগুলো লোকটি'র কানে না গিয়ে কোথায় গেলো? বিজ্ঞান বলে, শক্তির বিনাশ নেই। আমি বিজ্ঞানের ছাত্র নই বলে এই প্রশ্নগুলো কবে থেকে পেটের মাঝে গাঁই-গুঁই করছে। উত্তর জানা নেই।

শব্দ কি শক্তি? শক্তি হয়ে থাকলে আমি যখন ডাক দিলাম সেই শব্দগুলো কোথায় গেলো? কিসে রুপান্তরিত হলো?

কিছু সিরিয়াস প্রশ্ন আর সাথে একটু ঠাট্টা-মশকরা। আজকের জন্যে এগুলোই।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.